নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মহাজাগতিক যৌক্তিক প্রথম (পর্ব-২)

১৫ ই জুন, ২০২১ সকাল ১০:১৩


শূণ্য এবং সসীম মহাজগতের প্রথম হতে পারে না।
শূণ্য মহাজগতের প্রথম না হতে পারার কারণ শূণ্য মানে কিছুই না।অথচ কোন কিছুর প্রথম হয় কোন কিছু।কোন কিছুকে কিছুই না বলা সম্ভব নয় বিধায় শূণ্যকে কেউ কোন কিছুর প্রথম মানে না।
সসীমের সীমা আছে। সসীমের সীমা দিতে কাউকে না কাউকে তো লাগবেই। সুতরাং সসীমের সীমা দাতাকে যে কেউ এর আগের স্থান ছেড়ে দিতে বাধ্য। সুতরাং সসীমের সীমা দাতা মহাজগতের প্রথম হতে পারলেও কোন সসীম মহাজগতের প্রথম হতে পারে না।
অসীমের সীমা থাকে না। সেজন্য অসীমের সীমা দাতার কোন প্রয়োজন নেই। সেজন্য অসীম মহাজগতের প্রথম হতে সক্ষম। সেজন্য মহাজগতের প্রথম অসীম। কোন সসীম ও শূণ্য মহাজগতের প্রথম নয়।
যে কোন সসীম ফুরিয়ে যায়। কিন্তু অসীম ফুরিয়ে যায় না। সসীম ফুরিয়ে যায় বলে মহাজগতের শেষ কোন সসীম নয়। অসীম ফুরিয়ে না গিয়ে বাঁকী থাকে বলে মহাজগতের শেষও অসীম।
মহাজগতের শুরু অসীম এবং মহাজগতের শেষ অসীম সেজন্য অসীম চির বিদ্যমান।
অসীম একাধীক হতে পারে না। কারণ একাধীক করতে অসীমকে সীমা দিতে হবে, আর সীমা দিলে অসীম আর অসীম থাকে না, সসীম হয়ে যায়। সুতরাং গাণিতিক সংখ্যায় সকল অসীমের যোগফল হবে এক। যা হবে অসীম মানের এক। অসীম মানের সকল এককের যোগফল এক হাতে থাকে শূণ্য। বাইনারী মানের দুটি একের যোগফল শূণ্য হাতে থাকে এক। দশমিক মানের দু’টি একের যোগফল দুই হাতে থাকে শূণ্য।সকল শূণ্যের যোগ ফল শূণ্য হাতে থাকে শূণ্য। সুতরাং মহাজগতের প্রথম অসীম মানের এক যার কোন সদৃশ্য নেই।
ঈশ্বর মানে বড়। সসীম থেকে অসীম বড়। সুতরাং ঈশ্বর অসীম। সুতরাং যারা কোন সসীমকে ঈশ্বর বলে তারা মিথ্যাবাদী। মুসলিমরা বলে আল্লাহু আকবার বা আল্লাহ বড়। মানে আল্লাহ অসীম ঈশ্বর।
যেকোন আকারের সীমা থাকে। অসীমের সীমা থাকে না। সুতরাং অসীম আকার নয়, বরং নিরাকার। সুতরাং আল্লাহ নিরাকার। যারা বলে আল্লাহর আকার আছে তারা মিথ্যাবাদী।
সূরাঃ ১৯ মারিয়াম, ১৬ নং ও ১৭ নং আয়াতের অনুবাদ-
১৬।বর্ণনা কর এ কিতাবে উল্লেখিত মারইয়ামের কথা, যখন সে তার পরিবার হতে পৃথক হয়ে নিরালায় পূর্ব দিকে এক স্থানে আশ্রয় নিল।
১৭। অতঃপর তাদের থেকে সে পর্দা করলো। অতঃপর তার নিকট আমরা আমাদের রূহকে পাঠালাম, সে তার নিকট পূর্ণ মানব আকৃতিতে আত্মপ্রকাশ করলো।
* রূহ মানব আকৃতিতে প্রকাশ পেলে মানুষ তাকে মানুষ বলে এবং দেখে। রুহ মানব আকৃতি থেকে বেরিয়ে গেলে মানুষ তাকে মানুষ বলে না বরং লাশ বলে।আল্লাহ কোন আকারে প্রকাশ পেলে মানুষ তাঁকে দেখবে। কিন্তু আল্লাহ আকারে সীমাদ্ধ নন। পানি যেমন এক সঙ্গে আকার ও নিরাকার অবস্থায় থাকতে পারে আল্লাহও এক সঙ্গে আকার ও নিরাকার অবস্থায় থাকতে পারেন। পানি পর্বতে বরফ, সাগরে তরল, ফাঁকা স্থানে জলীয় বাস্প। বরফ আকার হলেও জলীয়বাস্প নিরাকার। আর পানির এ আকার ও নিরাকার অবস্থা এক সঙ্গে বিদ্যমাণ। আল্লাহ যখন আকার ধারণ করবেন তখন তিনিও আকার ও নিরাকার অবস্থায় একসঙ্গে বিদ্যমাণ হবেন।তবে পানি সসীম, কিন্তু আল্লাহ অসীম বিধায় পানি আল্লাহর সদৃশ্য নয়।
চার হাজারের বেশী অসীম নিরাকার আল্লাহর সত্তায় বিদ্যমাণ যার মধ্যে নিরানব্বইটি প্রধান।সেজন্য আল্লাহর নিরানব্বই নাম। অসীম প্রাণ শক্তি আল্লাহর সত্তায় চির বিদ্যমাণ থাকায় আল্লাহ চিরঞ্জীব চির বিদ্যমাণ।
সূরাঃ ২ বাকারা, ২৫৫ নং আয়াতের অনুবাদ-
২৫৫। আল্লাহ, তিনি ব্যতীত কোন ইলাহ নেই।তিনি চিরঞ্জীব চির বিদ্যমাণ।তাঁকে তন্দ্রা অথবা নিদ্রা স্পর্শ করে না।আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্তই তাঁর।কে সে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর নিকট সুপারিশ করবে? তাঁর সামনে পিছনে যা কিছু আছে তা’ তিনি জানেন।তাঁর ইচ্ছা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই কেউ আয়ত্ব করতে পারে না।তাঁর ‘কুরসী’ আকাশ ও পৃথিবী জুড়ে বিস্তৃত।এ দু’টির হেফাজত তাঁকে ক্লান্ত করে না।আর তিনি পরম উচ্চ-মহিয়ান।
* একদা আল্লাহ ছাড়া কিছু ছিল না। একদা আল্লাহ ছাড়া কিছু থাকবে না। তো আল্লাহ ছাড়া কিছুই যখন নেই তখন ইলাহ থাকে কেমন করে? সুতরাং আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই। যারা আল্লাহ ছাড়া অন্য কোন ইলাহ মানে তারা কাফির।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২১ দুপুর ১২:৪৩

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম প্রিয় বড় ভাই।
আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন।
মাশায়াল্লাহ। সুন্দর উপস্থাপনা।
আমি গুরুত্বসহকারে পাঠ করেছি। লাইক।

প্রিয় বড় ভাই, সম্ভব হলে প্রতি পর্বে বিগত পর্বগুলোর লিংক দেবেন।
তাহলে আমার মতো কিছু পাঠকের সুবিধা হবে। ভালো থাকবেন।
দোয়া করবেন। আপনার জন্য দোয়া রইলো।

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখন তো পোষ্ট সংখ্যা কম। পোষ্ট সংখ্যা বেড়ে গেলে না হয় লিংক দেওয়া যাবে।

২| ১৫ ই জুন, ২০২১ রাত ১০:৪৩

হাবিব বলেছেন: আপনার আগের আইডি ফিরে পেতে মডারেটরের সঙ্গে যোগাযোগ করুন। অবশ্যই ফিরে পাবেন ।

১৬ ই জুন, ২০২১ সকাল ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মডারেটর বলেছে আমার ই-মেইলে পাস ওয়ার্ড পাঠিয়েছে। কিন্তু কোন ই-মেইল দিয়ে আমি আইডি খুলেছি সেটাই আমি ভুলে গেছি। সুতরাং নতুন আইডি ছাড়া উপায় দেখছি না।

৩| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৫:০০

নূর আলম হিরণ বলেছেন: মডারেটরদের কাছে আপনার ইমেল থাকার কথা। আপনার অনেক গুলো সনেট সম্বলিত আইডি! চেষ্টা করুন ফিরে পেতে।

২২ শে জুন, ২০২১ সকাল ১০:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে অনেক আগে মডারেটরকে ই-মেইল করেছিলাম, এখনো কোন উত্তর পাইনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.