নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে সমাজতন্ত্র বনসাই হয়ে আছে কেন?

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৪



সমাজতন্ত্র ধর্মে অনাগ্রহী সেজন্য ধার্মিক সমাজতন্ত্রে অনাগ্রহী। বাংলাদেশে ধর্মহীন লোক সংখ্যা নগন্য। তাদের সবাই সমাজতন্ত্রী নয়। যারা সমাজতন্ত্রী তারাও আবার বহু দলে বিভক্ত।সংগত কারণে বাংলাদেশে সমাজতন্ত্র বনসাই হয়ে আছে।

কার্লমাক্স পড়লাম, ফ্রেডারিক এঞ্জেল পড়লাম, ম্যাক্সিম গোর্কির ‘মা’ পড়লাম। ধর্মের প্রতি তাদের আগ্রহ পেলাম না। বাংলাদেশে যারা রাজনীতিতে সাইন করলেন তাদের সবাই ধর্মের প্রতি আগ্রহ দেখিয়েছেন। বুঝাগেল এখানে রাজনীতিতে সাইন করতে হলে ধর্মের প্রতি আগ্রহ দেখাতে হয়। তবে এখানে অতি ধার্মিকদের অবস্থাও সমাজতন্ত্রীদের মতই। তারাও বহু দলে বিভক্ত এবং তাদের দলও বনসাই হয়ে আছে। তারমানে এখানকার জনগণ ধর্মহীনতা এবং ধর্মের বাড়াবাড়ি দু’টোই অপছন্দ করে।

বাংলাদেশে সমাজতন্ত্র উন্নতি করতে হলে অধীক সংখ্যক মানুষকে ধর্মহীন বানাতে হবে। এখানে ধর্মভিত্তিক দল উন্নতি করতে হলে অধীক সংখ্যক মানুষকে খাস ধার্মিক বানাতে হবে। নতুবা এখানে সাধারণ ধার্মিকদের দল রাজত্ব করতে থাকবে এবং সমাজতন্ত্রী ও ধর্মভিত্তিক দল বনসাই হয়ে থাকবে। রাজনীতিতে এরা বড় গরীব। এদের জন্য কষ্ট হয়। এরা রাজনীতি করতে করতে জীবন পাত করেও বনসাই দল হয়ে পড়ে থাকে।

সমাজতন্ত্রী ও ধর্মভিত্তিক দলের শেষ পরিণতি লেজুড় বৃত্তি। প্রত্যাশা ক্ষমতার প্রাণীটি গোসল করতে গিয়ে লেজেও যদি দু’ফোটা জল পড়ে। অবশেষে প্রধানমন্ত্রী না হোক অন্তত তাদের অনেকে মন্ত্রী হয়েছে। বিপক্ষ দলের ক্ষমতা আরোহণে তাদের অনেকে ফাঁসিতেও ঝুলেছে এবং জেল খেটেছে বা খাটছে। এসব তাদের সাফল্য ও ত্যাগ। একজন বলল, ওমুকের মাথায় লোহার পেরেক ঢুকিয়ে তাকে শহীদ করা হয়েছে তথাপি সে জয় বাংলা বলে নাই। একজনকে জিজ্ঞাস করলাম তোমার পীরকে? সে বলল, আ স ম আব্দুর রব। পীরের প্রতি আমি তার যে ভক্তি দেখেছি তা’ ছিল উপভোগ করার মত।

ব্লগে চাঁদগাজী নামে আমার একজন পীর আছে। ব্লগ কর্তৃপক্ষ তাঁকে সুলেমানি ব্যান করে রেখেছে। তার জন্য আফসুস। একজন সমাজতন্ত্রী হওয়ার পরেও ব্লগ কর্তৃপক্ষের তাঁর প্রতি কোন সমবেদনা নেই। তারা দুধ দেয় গরুর লাথিও ভালো- এ প্রবাদটি মনে রাখে নাই, তারা মনে রেখেছে দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো- এ প্রবাদটি। এরা সবাই কোচিং সেন্টারের ছাত্র ছিল বলে মনে হয়। প্রশ্ন ফাঁস জেনারেশন- এটা আর বল্লাম না। তারা লিলিপুটিয়ান এটাও বল্লাম না। কারণ বস ইজ অলোয়েজ রাইট। বস বলেছে সকালে সূর্য উঠে। মেনে নিলাম সূর্য সকালেই উঠে। আকাশে মেঘ থাকলে যে অনেক সময় সকালে সূর্য উঠে না সে কথা আর বল্লাম না।

পীর কার্লমাক্স ও পীর ফ্রেডারিক এঞ্জেলের জয় হোক। তবে সেটা বাংলাদেশে নয়। রবীন্দ্র নাথের সাথে সুর মিলিয়ে বলি হেথা নয় হেথা নয় অন্য কোথা অন্য কোন খানে।

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৮

সোনাগাজী বলেছেন:


ক্যাপিটেলিজম ও সোস্যালিজম হচ্ছে আধুনিক অর্থনীতির ২টি ধারা। ফরাসী বিপ্লব সামন্তবাদী অর্থনীতির ( রাজা/রাণীদের অর্থনীতি ) মুলোৎপfন করার পর, উহাই পরিবর্তিত হয়ে ক্যাপিটেলিজমে পরিণত হয়। ক্যাপিটেলিজম নতুন যুগের সুচনা করে, কৃষিকর্মের বাহিরে বিশাল বিশাল কলকারখানার জন্ম দেয়; শুরু হয় এক নতুন ২টি শ্রেণী, মালিক ও "শ্রমিক"। সমাজে আগে ছিলো রাজারাণী, উজির, পাইক পেয়াদা, সৈন্য; সেই স্হানে এলো নতুন গোষ্ঠী: মালিক ও শ্রমিক; এখানেই অর্থনীতি ভাগ হয়ে গেছে: ক্যাপিটেলিজম ও সোস্যালিজম। ইহা ধর্মের ব্যাপার নয়, ইহা অর্থনীতির ব্যাপার।

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সোস্যালিজম অর্থনীতির ব্যাপার হলেও এর গুরুগণ ধর্মের কথাকে রূপ কথা বলে। ধর্মের কাজকে কু-সংস্কার বলে। এরা ধর্মকে আফম বলে। তারা ঈশ্বর বলতে কিছু নাই বলে। ইত্যাদি কারণে ধর্মে আগ্রহীদের সোস্যালিজমে বড়ই অনাগ্রহ। কি আর করা মানুষের রুচি নিয়ে তো আর টানাটানি করা যায় না। প্রত্যেকে নিজমতে কাজ করতে চায়। আমার মামাতো ভাই আজাদ বাঙ্গালী কমরেড তোহার ডান হাত ছিলেন। কিন্তু সে মহানবিকে (সা) গালি দেওয়ায় তিনি তোহার সঙ্গ ত্যাগ করেন। তারপর তিনি আত্মরক্ষায় পুলিশ হন।

২| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৪

সোনাগাজী বলেছেন:




আপনি আজকাল সমসাময়িক বিষয় নিয়ে লিখছেন, এগুলো ব্লগিং'এর জন্য ভালো বিষয়; এগুলো অনেকের ভাবনা শক্তিকে রিফাইন করবে। চাঁদগাজী নিয়ে কিছু বলে অকারণে চক্ষুশুল হবেন না; চাঁদগাজী সময় মতো মুক্তি পাবে বলে আমার ধারণা।

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেকালে আমি চাঁদগাজীকে নিয়ে কবিতা লিখতাম। এখন তো সামান্য কিছু লিখলাম। আশা করি ব্লগ কর্তৃপক্ষ বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। তারা সব বিষয়ে মন ধরলে স্বাভাবিক ব্লগিং কেমন করে হবে? চাঁদগাজী আবার চাঁদ হয়ে ব্লগের আকাশ উজ্জ্বল করুন। তাঁর জন্য শুভকামনা রইলো।

৩| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৬

সোনাগাজী বলেছেন:




তাজমহল কে তৈরি করেছিলেন?

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি আমার সাধারণ জ্ঞানের পরিক্ষা নিচ্ছেন?

৪| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৪

সত্যপীরবাবা বলেছেন: আপনি সোস্যালিজম আর কমিউনিজম এক করে ফেলেছেন।

১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি আসলে দু’টাকে এক রকমই মনে করি। আপনি পার্থক্যটা বলে দিলে জানতে পারতাম?

৫| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৫

সোনাগাজী বলেছেন:



আমি আপনার ইতিহাসের জ্ঞান মাপতে চাচ্ছি, তাজমহল কে তৈরি করেছিলেন?

১৩ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাজমহল একজন স্বামী তার স্ত্রীর কবরের উপর তৈরী করেছে। সে তা’ রাষ্ট্রের টাকায় করেছে। তাজমহল দিয়ে এখন রাষ্ট্র আয় করছে। সুতরাং এটা ইনভেস্টম্যান্ট হয়েছে। আর শাহজাহান ছিল দিল্লির মোগল সম্রাট। তাঁর পূর্ব ও উত্তর পুরুষ সম্রাট ছিলেন। সুতরাং তিনি ছিলেন সম্রাট খান্দানের লোক।কতিথ আছে যারা তাজমহল তৈরীর কারিগর ছিল তাদের সাথে শাহজাহান জঘণ্য আচরণ করে ছিলেন। সেজন্য তাজমহল তৈরীতে শাহজাহানের সুনাম ও দূর্নাম দু’টোই আছে। আর আপনি ইতিহাসের জ্ঞান মাপার চাকুরী কবে থেকে নিলেন। প্রকৌশলী আপনার একাজ করতে যাওয়া ঠিক হয়নি। যার কাজে যারে সাজে।

৬| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:

স্কেন্ডেনেভিয়ান অর্থনীতি বাংলায় চালু সম্ভব?

১৩ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সার্কের সব দেশ সম্মত হলে সম্ভব। আর এতে লাভ ছাড়া লস নেই।

৭| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫২

কামাল১৮ বলেছেন: এখন দরকার গনতন্ত্রের।সোস্যালিজন পরের বিষয়।কমিউনিজম আরো অনেক পরে।একটা সঠিক কমিউনিষ্ট পার্টিই হলো না আর আপনি দেখছেন সোস্যালিজম!

১৩ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা সবাই রাজা আমাদেরী রাজার রাজত্বে- এমন হলে ক্যামনে কি হয়? বঙ্গবন্ধু বাকশাল গঠন করে ছিলেন। তা’ বাস্তবায়ন করার আগেই তাঁকে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

৮| ১২ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৮

কামাল১৮ বলেছেন: এক কথায় সোস্যালিজম হলো কাজ অনুযায়ী খাওয়া,কমিউনিজম হলো প্রয়োজন অনুযায়ী খাওয়া।

১৩ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে আমাদের জনগণের সাথে আমারো জ্ঞান কম। আমরা মোটে এসব বুঝিই না। অথচ পন্ডিতেরা আমাদেরকে এসব করতে বলে। আরে বাপু কেউ কোন জিনিস না বুঝলে সে তা করে কেমন করে?

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:১২

সত্যপীরবাবা বলেছেন: আপনার কি ইচছা আর সময় আছে অর্থনৈতিক আর রাষ্ট্রনৈতিক সমাজ ব্যাবস্থার পার্থক্য বুঝার? সোনাগাজি সম্ভবত ভাল মত ব্যাখ্যা করতে পারবেন।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোন জিনিস না বুঝলে তো আর তা’ করা যায় না। সোনাগাজী বলছেন অর্থনৈতিক সমাজ ব্যবস্থার কথা। এটাই নাকি এখন আমাদের জন্য জরুরী। সাথে সাথে ধর্মের কথাকে রূপ কথা বলে ধর্মের কাজে তিনি লোকদেরকে নিরুৎসাহিত করছেন। কিন্তু ধর্মের কাজে এদেশের জনগণের যথেষ্ট উৎসাহ আছে। এখন ধর্মের সাথে সমম্বয় করে এখানে কি করা যায় সে বিষয়ে সোনাগাজী সাজেশন দিলে ভালো করতেন।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:১২

সোনাগাজী বলেছেন:



তাজমহল নিয়ে আপনি যা বলেছেন, সবই ঠিক আছে; আপনি যা বলেননি তা'হলো, "২০ হাজার মানুষ ২১ বছর কাজ করেছিলো"। এটাই সোস্যালিজমের বিষয়, "যারা কাজ করে, তাদের নিয়ে মানুষ ভাবে না, তাদের জীবন নিয়ে মানুষ ভাবে না; তারা সঠিক পাওনা পায় না।"

১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৭:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশে একটা দল আছে ওয়ার্কাস পার্টি নামে। যার সভাপতি রাশেদ খান মেনন। এটা কি সোস্যালিষ্ট পার্টি?

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:

বাংলাদেশে সমাজতন্ত্র বনসাই যে জন্য হয়ে আছে ৭২ পরবর্তি মাওলানা ভাসানী অনেকটাই দায়ী।
একসময় আমার আওয়ামীলীগের চেয়ে ভাসানী ন্যাপ ও মেনন-মতিয়ার ছাত্রউনিয়নকে ভাল লাগতো।
মোজাফফর ন্যাপ ও জাসদ থেকে ছাত্রইউনিয়নকে বেশি প্রগতিশীল ডায়নামিক মনে হত।
কিন্তু পরবর্তিতে ভাসানীর কার্জকলাপ মোটেই ভাল লাগেনি। বরং ঘৃনা লাগতে থাকে।
মুক্তিযুদ্ধের পর দালাল আইনে যখন রাজাকার-আলবদর খুনিদের বিচার শুরু হোলো ৭২ সালে,
তখন এই বাম মওলানা ডানপন্থি আচরন করে জামাতি খুনিদের বিচার বিরোধিতাকরা শুরু করে দিয়েছিলেন।
শুধু বিরোধীতা করেই মাওলানা ক্ষান্ত হন নি, বরং এই বিচার বন্ধে তিনি আন্দোলনের ডাক দিয়েছিলেন এবং ৭৩ এর নির্বাচনের প্রাক্কালে ন্যাপের মেনিফেস্টোতে রেখে এই বিচার বন্ধ করা হবে বলে হুঙ্কার দিয়েছিলেন।
সবচেয়ে জঘন্য ভুমিকা দেখা গেল ১৯৭৫ সালে ১৫ই আগষ্ট বঙ্গবন্ধু ও পুরো পরিবার সহ খুন হবার পর।
মাওলানা চরম ডানপন্থি খুনী কর্ণেল ফারুক-ডালিম-রশিদদের জঘন্য হত্যালিলাকে বাহবা দিয়েছিলেন। এবং খুনী মোশতাকে পূর্ণ সমর্থন দিয়েছিলেন। ১৫ই আগষ্ট সকালেই।
শুধু তাই না জেল হত্যার পর মশিউর রহমান যাদুমিয়া ও হামিদুল হক কে খুনি জিয়ার হাতে দিয়ে দল গঠনে সহায়তা করেন।
এখানেই শেষ না।
এই বেহায়া মাওলানা নিজের দলের বাম রাজনীতির অতি মুল্যাবান নির্বাচনি প্রতিক 'ধানের শিষ' জিয়ার কাছে বিক্রি করে দেন বা ফ্রীতে দিয়ে দেউলিয়া রাজনীতির (লেজুরবৃত্বির) শেষ সীমানায় পৌছেন।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবিক! এরা কোন মৌলিক দল হয়ে থাকতে পারেনি। এর এদের সমর্থকদেরকে চিরকাল হতাশ করেছে। পঁচাত্তরে যা করা হয়েছে তা’ আসলে করার কোন দরকার ছিল না। বাকশাল পছন্দ না হয়ে থাকলে, ক্ষমতা নিয়ে নিরপেক্ষ নির্বাচন দিয়ে নির্বাচিত দলের কাছে ক্ষমা ছেড়ে দিলেই হত। মঈনুল-ফখরুলরা সেটাই করেছে। তারা কোন হত্যাকান্ড ঘটিয়ে নিজেদের হাত রক্তরঞ্জিত করেনি।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৭

কাঁউটাল বলেছেন: কারণ শেখ মুজিব জাসদরে রক্ষিবাহিনী দিয়া জয় বাংলা করে দিছিল।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারপর কেটে গেল সাতচল্লিশ বছর। এতদিনে তো জাসদ বনসাই থাকার কথা নয়।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৫

কাঁউটাল বলেছেন: এর পরে আফগানস্তানে োদা খেয়ে সোভিয়েত ইউনিয়ন জয় বাংলা হয়ে গেল। এই কারণে জাসদ এতিম হয়ে গেল। এমনি এমনি তো আর বনসাই হয় নাই।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: চীনে জয় বাংলা হলে তারা মাতৃহারাও হতে পারে। তথাপিও নিজ যোগ্যতায় বড় হওয়ার পথ খোলা ছিল। কিন্তু বাংলাদেশের মানুষ আসলে এটা বুঝেই না। সেজন্যই এদের এমন গরিবী হালত।

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪২

কাঁউটাল বলেছেন: বাংলাদেশের মানুষ অনেক আগেই জয় বাংলা হয়ে গেছে, এই জন্যই এরার উন্নতি নাই।

১৩ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের মানুষ ‘জয় বাংলা’ থেকে সরে গিয়েই ক্ষতিগ্রস্থ হয়েছে। এত মুক্তিযুদ্ধের ধারাবাহিকতা ক্ষুন্ন হয়েছে। ক্ষণে ক্ষণে রং বদলালে তাকে পিরগিটি বলে। মানুষ হতে হলে সুস্থির নীতি-আদর্শ লাগে। আমি যে শ্লোগানে সাফল্য পেলাম আমি সে শ্লোগান ছাড়ি কেন?

১৫| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫১

কাঁউটাল বলেছেন: জয় বাংলা থেকে সরতে পারল কই? এখন তো জয় বাংলারাই ক্ষমতায় আছে?

১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জয় বাংলাদেরকে একুশ বছর ক্ষমতা থেকে দূরে রেখে অবশেষে তাদেরকে তারা ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হয়েছে। এখন আবার সেই তারা তাদের থেকে ক্ষমতা কেড়ে নিতে তৎপর।

১৬| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১১

নেওয়াজ আলি বলেছেন: এরা কথায় এক মনে আরেক রাখে। অন্য দলের তেলের খনি এরা

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাদের কথা এদেশের মানুষের বোধগম্য নয়। আমি এদের অনেকের কথা শুনেছি, কিন্তু বুঝিনি। যেমন চাঁদ গাজী ধর্মকে রূপ কথা বলে। তার কথা মেনে কবে নাগাদ এদেশের মানুষ তার দলে যোগ দিবে বুঝা মুশকিল। যে দেশে যে কথা অচল সে দেশে তারা সে কথা বললে সে দেশে তাদের উন্নতি হবে কেমন করে?

১৭| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৩

কাঁউটাল বলেছেন: আপনে সনেট কবি ছিলেন, এখন এরা আপনাকেও জয় বাংলা করে দিছে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ‘জয় বাংলা’ এদেশের অস্তিত্বের সাথে মিশে আছে। যারা বাংলাদেশী তাদের মাঝে জয় বাংলার প্রভাব থাকবেই। যার মধ্যে জয় বাংলার প্রভাব নেই তাকে বাংলাদেশী বলা যায় না।

১৮| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: চাঁদগাজীকে স্মরণ করেছেন দেখে ভালো লাগলো।
আসলে ব্লগ যতদিন থাকবে চাঁদগাজীকে স্মরণ করতেই হবে। তাকে মুছে ফেলা যাবে না। নো নেভার।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: চাঁদ গাজী থেকে আমি অনেক কিছু শিখেছি। সেজন্য তাঁর কথা আমার মনে থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.