নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বিভিন্ন রকম ব্লগিং

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৭



সবচেয়ে নিরাপদ ব্লগিং-
সবচেয়ে নিরাপদ ব্লগিং হলো- অবোলোকন। ব্লগে প্রবেশ করে সব কিছু দেখবেন। কিচ্ছুটি বলবেন না। বেশ আপনি নিরাপদ। কেউ আপনাকে কিছু বলবে না।

সহজ ব্লগিং-
মন চাইলে আপনি কোন পোষ্ট পড়তে পারেন। ঘটনা এ পর্যন্ত। এর পর আর কিছুই করবেন না। যাদের পোষ্ট আপনি পড়লেন আপনি তাদের দোয়া পাবেন।

কিছুটা কঠিন ব্লগিং-
পোষ্ট পাঠ করে তাতে লাইক দেওয়া কিছুটা কঠিন। কারণ কোন কোন পোষ্টে লাইক দেওয়ার কারণে লোকে আপনাকে অবিবেচক ভাবতে পারে। যদিও যার পোষ্টে লাইক দিলেন তিনি খুশী হবেন। আর যার পোষ্টে আপনি লাইক দিলেন না তিনি আপনাকে লাইক সিন্ডিকেটের সদস্য ভাবলেও ভাবতে পারে। অনেক সময় বলা হয় আপনি আসলে মাল্টিনিক। আর মাল্টি হয়ে আপনি আসলে নিজেই নিজের পোষ্টে লাইক দেন।

একটু বেশী কঠিন ব্লগিং-
ব্লগে কোন পোষ্ট দেওয়া একটু কঠিন বটে। কারণ পোষ্ট দেওয়ার পর যদি আপনি দেখেন আপনার পোষ্ট কেউ পড়ছেনা। লাইক দিচ্ছে না। কোন ভালো মন্তব্য করছে না। মন্তব্য করলেও সে মন্তব্য আপনার হৃদয় এফোঁড়-ওফোঁড় করে দেয়। এমতাবস্থায় আপনি মানসিকভাবে আহত হবেন।

সবচেয়ে বেশী কঠিন ব্লগিং-
লাইক ও ভালো মন্তব্য পাওয়ার জন্য অনেক অনেক পরিশ্রম করে পোষ্ট দেওয়া সবচেয়ে বেশী কঠিন ব্লগিং। এতে প্রচুর লাইক ও মন্তব্য পাওয়া যায়। আর মন্তব্যের জবাব দিতে দিতে জীবনটা ভাজা ভাজা হয়ে যায়। এরপর সৌজন্য বশত যাদের লাইক ও মন্তব্য পাওয়া যায় তাদেরও একটু খোঁজ খবর রাখতে হয়।

মহাকঠিন ব্লগিং-
মডু অবশেষে যে কাজের কথা বলেছেন, অর্থাৎ বিভিন্ন কেটাগরিতে সেরা ব্লগার মনোনয়ন। এবার কি করতে হবে? পড়ে পড়ে সব ব্লগারের ব্লগিং মনোযোগ সহকারে অধ্যায়ন। এরপর তাদের ব্লগিং মূল্যায়ন করে মনোনয়ন প্রদান। এ কাজে একসাথে ছাত্র এবং শিক্ষক হতে হয়। ছাত্র জীবনে ইস্তফা দিয়ে মনটা অনেকটা হালকা হয়ে ছিল। এরপর পরীক্ষার খাতা মাঝে মধ্যেই কায়দা করে অন্যের ঘাড়ে চাপিয়ে দিয়ে বড্ড বাঁচা বেঁচে যাই। আর এখন মডু কায়দা করে একসাথে ছাত্র-শিক্ষক বানানোর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

ব্লগারগণ যত অভিজ্ঞ হন তত তাঁরা সবচেয়ে নিরাপদ ব্লগিংয়ে আত্ম নিয়োগ করেন। তবে যাদের ঘরের খেয়ে পরের মোষ তাড়ানোর ব্যাধি রয়েছে তারা কঠিন থেকে কঠিনতর ব্লগিংয়ের পথে হাঁটে। আহাহা ব্লগার নূর মোহাম্মদ নূরু একজন কঠিন ব্লগার ছিলেন। এরজন্য তাঁকে অনেক হেয়নেস্ত হতে হয়েছে। তাঁর এ ত্যাগের জন্য ব্লগারগণ এখন তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছে। কিন্তু তাঁর এ প্রাপ্তির ঢল তিনি ভোগ করছেন না। সেজন্য বুদ্ধিমান ব্লগাররা ব্লগার নূর মোহাম্মদ নূরুর তরিকা অবলম্বন করছেন না।

ব্লগিং করে আমিও জীবনে অনেক কিছু পেয়েছি। সেসব হিসাব করতে করতে আমার অনেক সময় কাটে। হ্যাপি ব্লগিং- অনেকেই নতুন ব্লগারদেরকে উৎসাহ দিতে বলে থাকেন। এরপর ব্লগিং করে কে কতটা হ্যাপি হতে পারে সেটা সেই বুঝে। ব্লগার রাজীব নূরকে একজন হ্যাপি ব্লগার বলে মনে হয়। যদিও অনেক ব্লগার তাঁকে পোড়া মরিচের মত অনেক টালা টালেন।

মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৮

সোনাগাজী বলেছেন:


কথাগুলো বাস্তব, এরপরও বলার ধরণ দেখে হাসলাম।

সামুর ব্লগাররা মধু ও মাখনযুক্ত কমেন্ট পেতে চান সব সময়।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কারো ভালো চাইতে গিয়ে যথযথ মন্তব্য করলে সে আপনার গুষ্ঠি উদ্ধর করবে। কেউ আপনাকে গাল-মন্দ করলে ভাববেন আপনি তার কি উপকার করেছিলেন?

২| ২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


আমি আপনার বলা ৬টি ক্যাটাগরিতেই পড়ি।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে আপনি অলরাউন্ডার। যে কোনটাতেই সেরা নয়, বরং সব মিলিয়ে সেরা। মডু এ ক্যাটাগরি মনোনয়নের জন্য দেয়নি।

৩| ২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:২২

কামাল১৮ বলেছেন: আমার দৃষ্টিতে যা ভুল মনে হয় সেখানে আমি কিছু বলার চেষ্টা করি।কিন্তু ভাষার উপর ভালো দখল না থাকার কারনে যা বলতে চাই তা প্রকাশ করতে পারি না।

২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মনের কথা বলতে না পারার মধ্যে এক প্রকার অব্যক্ত যন্ত্রণা রয়েছে। ব্লগ নীতিমালার কারণেও মন খুলে অনেক কথা বলা যায় না। এক নাটকে মনের কথা অবশেষে গাছের কাছে বলতে দেখেছি। এটা নিরাপদ তরিকা। কারণ গাছ এর বিপরীতে আপনার মনে কষ্ট লাগার মত কিছুই বলবে না। ব্লগার চাঁদগাজী মনের কথা মনের মত করে বলতে গিয়ে নীতিমালায় পড়ে সোলেমানী ব্যানে ব্লগ থেকে কাটা পড়েছেন। এখন এমন অবস্থা হয়েছে যে সেরা ব্লগারের কোন ক্যাটাগরিতে তাকে মনোনয়নও দেওয়া যাচ্ছে না। যাক তথাপি আপনার মন্তব্য ভালোই লাগে। চেষ্টার তো আর ত্রুটি করেন না।

৪| ২১ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

নীলসাধু বলেছেন: আপনি মোটামুটি ব্লগের বিষয়গুলো ধরে ফেলেছেন।
হা হা
দিন যাক আরো কতো কি জানবেন

ধন্যবাদ।

অফ টপিক
নুরু ভাইয়ের বিষয়ে আমি বেশ কিছু মন্তব্য দেখছি।
আমি বিষয়টি জানি না। কারো কাছে জানতেও চাইনি। তাকে কে বা কারা হেনস্তা করেছে? কোন সব নিক থেকে আমাকে জানাবেন কেউ? এরা কি নিয়মিত ব্লগার? নাকি ফেইক নিক থেকে? তাঁর মতোন নিরীহ লোকের সাথে কার কী বিরোধ ছিল?

নুরু ভাই প্রথম আলর নিবন্ধিত ব্লগার ছিলেন। সেই ব্লগ বনশ হয়ে যাবার পর এখানে থিতু হয়েছিলেন। তাঁর সাথে আমার গভির সম্পর্ক ছিল কিন্তু তিনি কোনোদিন এ বিষয়ে আমাকেও কিছু বলেননি। তাঁর মৃত্যুর পর এইসব কথা জেনে আমি বিস্মিত।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ কেউ ব্লগার নূর মোহাম্মদ নূরুর কিছু ভুল-ত্রুটি সংশোধন করতে চেয়েছেন। তারা ব্লগের পরম হিতৈশী ব্লগার। তারা যা করেছেন ব্লগের মঙ্গলের জন্যই করেছেন। আমি তাঁদের নাম বলে তাঁদেরকে খাট করতে চাই না। কারণ তাঁরা নিজের জন্য কিছুই করেননি। তাঁদের সবচেষ্টাই ছিল ব্লগের মঙ্গলের জন্য। তাতে কপিপেষ্ট করা কারো নাম উঠে আসলে তাঁদের কি করার থাকে বলেন?

৫| ২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ২:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: দিলাম লাইক, যে যা বলে বলুক!

২২ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি এমন জিনিস দিলেন যা ব্লগে সহজপ্রাপ্য নয়। আমি হ্যাপি।

৬| ২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৩

গেঁয়ো ভূত বলেছেন: ভাই সাহেব ইদানিং ভালোই মজা নিতাছেন, এইবার বলেন আপনি কোন ক্যাটাগরিতে পড়েন? আর আমিতো কোনো ক্যাটাগরিতেই পারিনা। কারণ, আমি এখনো ব্লগার হইয়া উঠতে পারি নাই। পোস্ট এ +

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার মূল্যায়ন করার দায়িত্ব মূলত আমার না। আর পোস্ট এ + দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৭| ২২ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ তুলে ধরেছেন ব্লগিং পর্যবেক্ষণ।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: একটু ক্ষুদ্র প্রচেষ্টা আর কি! তো আপনার দিন-কাল কেমন চলছে চ্যেধুরি ভাই?

৮| ২২ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০২

রাজীব নুর বলেছেন: মহাজাগরিক চিন্তাঃ
শুধু দেখে যান। কিছু বলবেন না। বলতে গেলেই সমস্যা।

এই দেখুন আমি সব কিছু শুধু দেখি। জানি। তারপরও চুপ করে থাকি। যে মুখোশ পড়ে আছে, তাকে মুখোশ পড়ে থাকতে দেই। অথচ আমি তার মুখোশের আড়ালের ইতিহাসটুকু জানি। খুব ভালো করেই জানি।

আজকাল কতিপয় ব্লগারদের অবস্থা হয়েছে গুলিস্তান এলাকার পকেটমারদের মতোন।
যে পকেট মেরেছে, সে-ই সামনের দিকে আঙ্গুল তুলে চিৎকার করে বলছে পকেটমান, পকেটমার।

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্যটি বেশ মনে ধরেছে। অনেক অনেক ধন্যবাদ জানবেন।

৯| ২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১০

বাকপ্রবাস বলেছেন: ব্লগার রাজীব নূর সম্পর্কে আপনার অভিমত পেয়ে খুব হাসি পেল। মজাও পেলাম। মহাকঠিন ব্লগিং হতে চাইনা, সেই সময় নাই

৩১ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবাই সহজ ব্লগিং করলে সবাই ব্লগে ঢুঁ মেরে সহজেই কেটে পড়বে। এভাবে ব্লগ জনশূণ্য বিরান ভূমিতে পরিণত হবে। এমনিতেও ব্লগ ঢিমেতালে চলছে বলেই মনে হয়।

১০| ০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪৩

খায়রুল আহসান বলেছেন: আপনি যেটাকে সবচেয়ে নিরাপদ ব্লগিং বলেছেন, সেটা তো আসলে ব্লগিং হলো না; সেটাকে বড়জোর বলা যায় ব্লগ-রীডিং মাত্র!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.