নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

লাঞ্চনা, বঞ্চনা ও হতাশা চেতনাকে অচেতন করে দেয়

০৩ রা জানুয়ারি, ২০২৩ ভোর ৫:০৪




চেতনার গোডাউন আওয়ামী লীগ অপশক্তির হাত থেকে রেহাই পায় নাই। জাতির পিতা, মাতা, কাকা, ভাত্রা-ভাবী ও তাদের বান্ধব- স্বজনদেরকে অপশক্তি হত্যা করলেও তাদের হত্যার বিচার হয় নাই। কারণ জনগণ অচেতন ছিল।তারা এমনই অচেতন ছিল যে তাদের চেতনা ফিরতে একুশ বছর লেগে ছিল। পাঁচ বছর পর জনগণ আবার অচেতন হয়ে আট বছর থাকে। আবারও জনগণ অচেতন হলে তাদের চেতনা ফিরতে বহু সময় লাগবে বলে ধারণা করা হয়।

জাতির ভগ্নি অপশক্তির দত্তিকে বোতল বন্দী করে রেখেছেন। তারা এখন ফুঁসছে। এতে কোন রকমে বোতলের ছিপি খুলে বেরিয়ে আসলে আর রক্ষা নাই। তখন ভয়ে জাতি চেতনা হারাবে। তখন তারা আর জাতির কাকে হত্যা করবে বলা মুশকিল। কুল কুল কুল। ঠান্ডার কোন বিকল্প নাই। অপশক্তি ঠান্ডা রাখ। বোতলের ছিপি শক্তভাবে সেঁটে রাখ। লাঞ্চনা দূরিভূত কর। বঞ্চনাকে দেশ ছাড়া কর। আশার ফূলঝুরি ছড়িয়ে দাও। আর এভাবে চেতনাকে চাঙ্গা রাখ। যেন তা’ হয় নাঙ্গা তলোয়ারের মত। তাহলেই আওয়ামী লীহের ক্ষমতার ভীত হবে গ্রানাইটের মত শক্ত।

কিন্তু না! আওয়ামী লীগের ক্ষমতার ভীত যেন টলছে। জাতির অন্তর-আত্মা যেন কাঁপছে। অপশক্তি হাসছে। নেপথ্যে তাদের পদধ্বনী শুনা যাচ্ছে। আওয়ামী লীগের কেউ কেউ বলছে তারা আসছে। তারা যেন বলছে, খামুস! জাতিকি একলা আওয়ামী লীগ? কেউ কেউ ভয়ে ভয়ে বলছে, জি জনাব! আমরা শুনছি। তারা মনে হয় সেটাই বলছে। ভুল ভুল ভুল! আমরাই জাতি। আওয়ামী লীগ ভারতের দালাল। এ নবচেতনা জাগ্রত কর। পুরনো চেতনার চোখে তখন ঘুম ঘুম ভাব। তাহলে পুরনো চেতনা ঘুমে অচেতন হয়ে নবচেতনা জেগে উঠবে কি? সেটা সময় বলবে। তার আগে আওয়ামী লীগকে জাতীয় সেবার মান বাড়াতে হবে। জাতীয় সেবা ছেড়ে দলীয় সেবায় ব্যস্ত থাকলে চলবে না। জনসেবার ঠেলায় জনগণ যেন চিৎকার-চেঁচামেচি না করে সেদিকে আওয়ামী লীগের খেয়াল থাকতে হবে।

আয় বাড়াও ব্যয় কমাও, জনগণ বলে। আওয়ামী লীগ পারছে না, নাকি করছে না? জনগণ যদি ভাবে দেখি ওরা পারে কিনা? এরপর জনগণ যদি ওদের সহায়ক হয়। তাহলে কোথায় থাকবে জাতি আর কোথায় থাকবে চেতনা? তখন এসব ডুবুরী নামিয়ে সাগরের তলায় খুঁজতে হবে। এদিকে ওরা ক্ষমতা কেড়ে নিবে। অতীতে ওরা ক্ষমতা কেড়ে নিয়েছিল। সেই তামশা আওয়ামী লীগ একুশ বছর চেয়ে চেয়ে দেখেছে। তখন জাতির জনক হয়েছে স্বাধীনতার স্থপতি। তারা জনগণকে বুঝালো এর আর এমন কি? এখন সে নেই। সুতরাং এখন আর তার ভাবনার দরকার নেই। যখন তারা বল হারালো। আর বল পেল আওয়ামী লীগ। তখন আওয়ামী লীগ তাদেরকে গোল দিল। আর তখন আওয়ামী লীগ বলল, জাতির পিতার ভাবনার দরকার আছে। বেশ এখন জাতির পিতা শোভা পাচ্ছেন সকল স্থানে। এদেখে তারা ফুঁসছে। আবার তারা ক্ষমতা পেলে জাতির পিতার ভাবনা বেদরকারী ভাবনায় পরিণত হবে। এখন তবে আওয়ামী লীগ কি চায়? তারা তাদেরকে থামিয়ে রাখতে হলে জনতার লাঞ্চনা, বঞ্চনা ও হতাশার প্রতিকার করতে হবে। ইউ বিলিভ অর নট, এটাই পরম সত্য। এটা যদি আওয়ামী লীগ বিশ্বাস করে তবে জয় বাংলা ঠিক থাকবে। নতুবা বাংলাদেশ জিন্দাবাদ হবে। এতে আবার কি ক্ষতি? এটা পাকিস্তান জিন্দাবাদের সাথে মিলে। এতে পাকিস্তান পন্থীরা মন্ত্রী হয়। আর আওয়ামী লীগ তা’ অসহায়ভাবে চেয়ে চেয়ে দেখে। সুতরাং আওয়ামী লীগের মঙ্গলের জন্যই তাদেরকে জনসেবার মান আরো উন্নত করতে হবে। আমার ভোট আমি দিব-যাকে খুশী তাকে দেব, জনতার এ ইচ্ছা বাস্তবায়নে আওয়ামী লীগ সাহসী হতে পারবে কি? জনগণ তাদের এ সাহস দেখতে চায়। ছাঁই দিয়ে মাছ ঢেকে আওয়ামী লীগ কতকাল টিকে থাকতে পারবে? সুতরাং বলি বাচা পথে এস। নতুবা বিভ্রান্ত হয়ে ক্ষমতার পথ হারাবে। তারপর তা ছুঁজে পেতে আবার অনেক সময় লাগবে।

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৩৭

সোনাগাজী বলেছেন:


আওয়ামী লীগের সরকার আছে, কিন্তু দল হিসেবে ইহাকে আর রাজনৈতিক দল বলা মুশকিল, দলে রাজনীতিবিদ নেই; আছে অদক্ষ দলীয় ক্যাডার ও বকবক নেতারা

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথা ঠিক আছে। তবে এর চেয়ে ভালো কিছু আমরা পাচ্ছি না। সেজন্য নাই মামার চেয়ে কানা মামা ভালো সূত্রে আমরা আমাদের হতাশায় অচল মনকে কোন রকমে চালিয়ে নিচ্ছি।

২| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২১

গেঁয়ো ভূত বলেছেন: আসসালামু আলাইকুম,
মওলানা সাহেব আসা রাখি রাব্বুল আলামিন এর দয়ায় কুশলেই আছেন। পোস্ট এ অনেকের না বলা কথা বলে দিয়েছেন। আমার ব্যাক্তিগত মত হচ্ছে দেশে এই মুহূর্তে একটা বিকল্প গণতান্ত্রিক শক্তির উত্থান খুবই জরুরি। বাম-জাপা-বিম্পি এখন আর বলতে গেলে কোনো আম-জনতার কোনো পারপাস সার্ভ করতে পারছে না। এই সুযোগে সরকারে যারা আছে তারা কি কি করছে আর কি কি করছে না তা সবারই জানা। শক্তিশালী বিরোধী শক্তির অভাবে যা যা হবার তাই হচ্ছে। তারাও মনে হয়না যে সেইরকম কোনো কোনো জবাবদিহিতার আওতায় আছে।

সুতরাং, আবারো বলছি দেশ ও দশের স্বার্থেই এই মুহূর্তে একটা বিকল্প গণতান্ত্রিক শক্তির উত্থান খুবই জরুরি।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা চাইলেও আমাদের চাওয়ার মত করে সব কিছু ঠিকঠাক হচ্ছে না।

৩| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৬

নূর আলম হিরণ বলেছেন: অন্য দল গুলোর পিছে মানুষ দুর্গন্ধের জন্য দাঁড়াতে পারছে না। আওয়ামী লীগের পিছনে কোনমতে নাক মুখ চেপে দাঁড়িয়ে আছে।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১০০% সঠিক কথা।

৪| ০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: রাজনীতি থেকে দূরে থাকুন, ভালো থাকুন।

০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে আপনি বলতে চাচ্ছেন দেশটা দেশের জায়গায় না থাকলেও আপনার কোন আপত্তি নেই? দেশ সঠিক না থাকলে জনগণ ভালো থাকতে পারে কি? মুক্তি যুদ্ধ কি তবে অহেতুক ছিল?

৫| ০৩ রা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: পাশের বাড়িতে পিঠা বানাচ্ছে তিন বার গেছি দেয় নাই , আর একবার যামু, না দিলে নাই ; আমি আবার এতো লোভী না ।

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবিক আমাদের চাহিদা স্বল্প। সেটাও আমরা পাই না। বার বার প্রতারিত হয়ে আমরা ক্লান্ত।

৬| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩২

নীল আকাশ বলেছেন: সুষ্ঠূ একটা নির্বাচন দিক। এদের কয়জনের জামানতের টাকা বাজেয়াপ্ত হয় সবাই নিজের চোখেই দেখবে।
যারা বাকশাল আগে দেখেনি তাদের জন্য উপহার এটা।

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: নামে-বেনামে বাকশাল চিরকাল আছে। ভবিষ্যতের কথা আলেমুল গায়েব জানেন।

৭| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৮

তানভির জুমার বলেছেন: টানা দশ বছর গুম-খুন, হত্যা-ধর্ষন, লুটপাট আর সন্ত্রাসী কার্যক্রমের পরেও আপনারা কোন আক্কেলে আওয়ামীলিগ কে ভালো হওয়ার সবক দেন? আপনি আওয়ামীলিগ করেন বলে আপনার কাছে আওয়ামীলিগ মন্দের ভালো মনে হতে পারে কিন্তু প্রকৃত সত্য হচ্ছে মানুষ আওয়ামীলিগ চরম ঘৃনা করে। প্রসাশন আর অস্রের জোড়ে ১০ বছর ধরে ক্ষমতায় আছে দেখা যাক কতদিন এভাবে থাকতে পারে। সময়-সুযোগ পেলে দেশের মানুষ এই সবের বিচার করবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগের সাথে কি করা হয়েছিল সেটা মনে হয় আপনি ভুলে গেছেন। মানুষ আওয়ামী লীগকে ঘৃণা করলে ভালো বাসে কাকে? রাজনীতিতে যারা আছে তাদের কোন দলকেই যদি মানুষ ভালো না বাসে তাহলে অহেতুক আওয়ামী লীগের ঘৃণার কথা বলে কি লাভ?

৮| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

কাঁউটাল বলেছেন: উহা চেতনাকে "জয় বাংলা" করে দেয়

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: "জয় বাংলা" তে আপনার কি সমস্যা?

৯| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৭

নেওয়াজ আলি বলেছেন: কেনো জনগণ অচেতন হয়। কেনো সব জনগণ কে চেতনা দীপ্ত করা গেলো না

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষুধা, দারিদ্র ও বেকারত্বে জনগণ অচেতন হয়। ক্ষুধা, দারিদ্র ও বেকারত্ব দূর করা না গেলে জনগণকে চেতনাদীপ্ত করা যাবে না।

১০| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৩

নূর আলম হিরণ বলেছেন: কোনো এক অজানা কারনে ব্লগে আমি আপনার লেখা দেখলে মন দিয়ে পড়ার চেষ্টা করি।

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপিন দেশ-জাতি-জনগণ নিয়ে ভাবেন, আমিও দেশ-জাতি-জনগণ নিয়ে ভাবতে চেষ্টা করি, এ কারণেই কি আপনি আমার লেখা মনদিয়ে পড়তে চেষ্টা করেন?

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ রাত ১:৪৬

প্রজ্জলিত মেশকাত বলেছেন: ইপিআর বিডিআর হলে, জিন্না স্কয়ার বংগবন্ধু স্কয়ার হলে, সবকিছু শুধু ইস্ট পাকিস্তান বদলে বাংলাদেশ হলে সমস্যা নেই; আওয়ামী শব্দটা পর্যন্ত ঊর্দুই রয়ে গেছে, সমস্যা নেই; শুধু বাংলাদেশ জিন্দাবাদ হলে সমস্যা!! ইহাই দলান্ধদের একমাত্র সমস্যা। পুরোটা লেখাই চরম পর্যায়ের দলান্ধতা আর দালালি। আওয়ামীলীগ নামটা সবার আগে ঊর্দু থেকে বাংলা হওয়া দরকার। ভবিস্যতে পাকিস্তানী গন্ধু মুছতে এই নাম সবার আগে পরিবর্তন জরুরী। ইদানিং আওয়ামীলীগ এমনভাবে মাইকিং করে, মনে হয় যেন একাত্তরের রাজাকাররা মাইকিং করছে। উপন্যাসে যেমন পড়েছি, মুভিতে যেমন দেখেছি, ঠিক তেমনি। এখন আবার শিক্ষা ব্যবস্থা থেকে সবকিছু ভারতিকরণ চলছে। বিডিআর বদলে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের আদলে বর্ডার গার্ড বাংলাদেশ নাম দেওয়া হয়েছে। আপনাদের লজ্জা নেই, বিশিষ্ট চেতনার ফেরিওয়ালা!!

০৪ ঠা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশ জিন্দাবা পাকিস্তান জিন্দাবাদের সাথে মিলে, সমস্যা এখানে। ওরা যা করেছে সেজন্য ওদের কথা মনে হতেই ঘৃণায় অনেকের গা রি রি করে।

১২| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: তারমানে আপনি বলতে চাচ্ছেন দেশটা দেশের জায়গায় না থাকলেও আপনার কোন আপত্তি নেই? দেশ সঠিক না থাকলে জনগণ ভালো থাকতে পারে কি? মুক্তি যুদ্ধ কি তবে অহেতুক ছিল?

মুক্তিযুদ্ধ অহেতুক হতে যাবে কেন? আমাদের সবচেয়ে বড় শক্তি মুক্তিযুদ্ধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.