নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

যুদ্ধ নয় শান্তি

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৩



ইহুদীদের ইচ্ছা হলো তাদেরকে তাড়িয়ে দেওয়া মদীনায় আবার বসতি স্থাপন। খ্রিস্টানরা নিজেরা মদীনায় বসতি স্থাপন করতে না চাইলেও তাদের এক দলকে তাড়িয়ে দেওয়া মদীনায় তারা মুসলিমদের বেদখল চায়। হিন্দুরা কাবা শরিফকে শিব মন্দীর বানাতে চায়। আর নাস্তিকরা মহানবির (সা.) রওজা খুলে দেখতে চায় তাতে কি আছে? বহু দলে বিভক্ত মুসলিমদের বিরুদ্ধে তারা এখন ঐক্যবদ্ধ। সেজন্য মুসলিমদের প্রতিটি পরাজয়ে তাদের অন্তরে খেলে যায় খুশীর ঝিলিক। কিন্তু মহানবি (সা.) বলেছেন, তাদের ইচ্ছা বাস্তবায়নে তারা সফল হবে না। তবে তাদের ইচ্ছা বাস্তবায়নে পৃথিবী তছনছ হয়ে যাবে। অবশেষে জয়ী হবে মুসলিম।

ইরাক ও সিরিয়া মাসাকার করা হয়েছে। এখন সামনে ইরান। এটা মাসাকার করা হলে। তারপর আসবে আসল টার্গেট সৌদি আরব। আর কিছু রাষ্ট্রকে অমুসলিম জোট গনায় ধরে না। তারা এখন নিজেদেরকে যথেষ্ট শক্তিশালী ভাবে। বিষয়টা আসলে অমূলক নয়। অমুসলিম প্রতিরোধে মুসলিমদের শক্ত বাধা কিছু আছে কি?

অনেকে মানবতাবাদী বিশ্ব কামনা করে।ধর্মের লোকেরা নিজেরা মারা-মারি করে দন্ত-নখর বিহীন হওয়ার পর তারা ধর্মহীন মানবতাবাদী রাষ্ট্র কায়েম করতে পারবে কি? সেটা পারবে ইসলামের বিশ্ব জয়ের কয়েক হাজার বছর পর।আর তখন কেয়ামত হবে। এসব আগাম সব কথা হাদিসে লেখা আছে। যদিও হাদিস বিশ্বাসের কোন দায় অমুসলিমদের নেই।

ফিলিস্তিন মুসলিমরা শহীদ হচ্ছে তারজন্য দু:খ বোধ হয়। কিন্তু মুসলিম আরো অনেক অনেক বেশী শহীদ হবে। যার জন্য দু:খ বোধের সময় মুসলিমরা পাবে না। আগাম পরিস্থিতি মোকাবেলায় মুসলিমদের প্রস্তুতি থাকা দরকার। তাদের সবচেয়ে বড় কাজ হলো টিকে থাকা। তাহলে তারা ঘুরে দাঁড়াতে পারবে। যে যাই বলুক মুসলিমরা তাদের নবির (সা.) কথা বিশ্বাস করে।

ঘটনাগুলো দেরীতে ঘটলে অমুসলিমদের জন্য ভালো। তাহলে তাদের বিলুপ্তি দেরীতে ঘটবে। আর কেয়ামতও দেরীতে হবে। আর মুসলিমদের বিচলিত হওয়ার দরকার নাই। মরার পর তারা জান্নাতে যেতে পারলে এটাই তাদের সবচেয়ে বড় সাফল্য। মুসলিমরা কোন লোককে না মেরেই মরতে থাকবে ঘটনা এমন হবে না। সুতরাং যুদ্ধ থেকে দূরে থাকা সব পক্ষের জন্য ভালো। নৌকা ডুবে কিনা দেখার জন্য নৌকায় উঠে নৌকার ডুবা দেখা ভালো নয়। সেজন্য আমি সবাইকে বলব যুদ্ধ নয় শান্তি।

মন্তব্য ৪৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১০

বাউন্ডেলে বলেছেন: আপনাকে খুবই হতাশাগ্রস্ত মনে হচ্ছে। অথচ রাসুল যা বলেছেন- তাই ঘটছে। হাজারো ফেরকা এক না হওয়া পর্যন্ত মুষলমানরা চুড়ান্ত বিজয় পাবে না। এখন এক আকিদায় সন্নিবেশিত করতে যা করনীয় তাই করতে হবে। এটাও অটোমেটিক হওয়ার কথা। তবে তা মোনাফেকদের জাহান্নাম কনফার্ম হওয়ার পর - ঘটবে ।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি একটা বিল্ডিং বানাই ছিলাম। গাজার মত আমার বিল্ডিং এর দশা হলে তো মুশকিল। যা হয় হোক আরো কিছু কাল পরে। এখনই এদেরকে যুদ্ধ করতে কে বলেছে? জানি না শেষ পর্যন্ত কি হয়। তবে মইরা জান্নাতে যেতে পারলে মন্দ হবে না।

২| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: মুসলমানদের আসল সমস্যা হলো- তাদের আগে নিজেকে মানুষ ভাবতে হবে।
মুসলমানরা নিজেদের আগে মুসলমান ভাবে। এটা ভুল। আগে তাঁরা মানুষ।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুসলমানরা নিজেদেরকে মানুষ ভাবলে কি হবে, অন্যরা তাদেরকে মুসলমানই ভাববে। যেমন আপনি নিজেকে মানুষ ভাবেন, কিন্তু অন্যরা আপনাকে মুসলমান ভেবে মেরে ফেলতে পারে।

৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



আপনার বেতন সরকার দেয় তো, ভাবনাটাও সরকারী ধরণের হয়ে গেছে। সরকারী চাকুরী না'পেলে বাঁচার জন্য ভাবতে হতো, মাথা কাজ করার শুরু করতো। ব্লগে যারা সরকারী চাকুরী করে, তাদেরকে আপনার পোষ্টটা দেখান।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি তো আর লুকিয়ে পোষ্ট দেইনি। যারা সরকারী চাকুরী করে তারা নিশ্চয়ই আমার পোষ্ট দেখছে।

৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০১

জ্যাক স্মিথ বলেছেন: ফিলিস্তিনি জনগন যত দ্রুত হামাসকে ধরিয়ে দিবে তত দ্রুত এ যুদ্ধ বন্ধ হবে। এক হামাস গোষ্ঠীর জন্য পুরো জাতি সাফারার হতে পারে না বিষয়টা গাজাবাসী যত দ্রুত বুঝতে পারবে ততই তাদের মঙ্গল হবে। তাছাড়া আল্লাহ পাক যখন শ্বাস্তি দেন তখন পাইকারী চুক্তিতেই দেন, যে কারণে অল্পকিছু জঙ্গির জন্য পুরো ফিলিস্তিনবাসী আজ দুর্দশায় ভুগছে। ধৈর্য ধারণ করতে হবে, ফিলিস্তিনবাসীর শুভ বুদ্ধির উদায় হোক এ কামনাই করছি।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসরায়েলীরা মদীনায় বসতি স্থাপন এবং হিন্দুরা কাবা ঘরে শিব লিঙ্গ স্পনের আগ পর্যন্ত তারা যুদ্ধের অযুহাত খুঁজতে থাকবে। আমার এক অতি নিরিহ হিন্দু ছাত্রীকে বললাম, কাবা ঘর যে তোমাদের শিব মন্দীর সেটা কি তুমি জান? সে বলল, হ্যাঁ জানি স্যার। সুতরাং কাবা ঘরে শিব লিঙ্গ স্থাপন না করা পর্যন্ত তাদের শান্তি হবে না। আর রাসূলের (সা) রওজায় আসলে কি আছে নাস্তিকরা এটা না দেখা পর্যন্ত শান্তি পাবে না। সবার আত্মার শান্তির জন্য যুদ্ধ চলতেই থাকবে। আর মুসলিম জাতি যেহেতু নেহায়েত ছোট জাতি নয় সেহেতু লড়াই চলতেই থাকবে।

৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৬

জ্যাক স্মিথ বলেছেন: ও, তাহলে তো বিচলিত হবার কোন কারণ নেই, সবকিছু কুরআন হাদিস মোতবেকেই ঘটছে। ধৈর্য ধারণ করুন সব ঠিক হয়ে যাবে, ওখানে যা যা লেখা আছে ঠিক তাই তাই ঘটবে। আর যদি তা না ঘটে তাহলে একটু গুজামিল দিয়ে ঠিক করে নিতে হবে।

এখন বুঝতে পারলাম কেন মুসলিমরা তাদের প্রতিবাদ সমাবেশ গুলোতে কুরআন নিয়ে যায়। মানে তারা সবকিছুই কুরআন হাদিস দ্বারা বিশ্লেষণ করে। ভালো।




২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুসলিম হবে আর নবির (সা) হাদিস বিশ্বাস করবে না তা’ কেমন করে হয়?

৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৭

কালো যাদুকর বলেছেন: কিন্ত অবস্থা দেখে তো মনে হচ্ছে এর শেষ আপাতত হবে না

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেরকমই মনে হয়।

৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৯

কামাল১৮ বলেছেন: কাবা আগে মুর্তি রাখার ঘর ছিলো।ইসলাম প্রচারের পর সকল মুর্তি ভেঙ্গে ফেলা হয়।

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আর তাতেই হিন্দুদের হৃদয়ে আগুন জ্বলে। কাবা ঘরে শিব লিঙ্গ স্থাপন না করা পর্যন্ত তাদের হৃদয়ের আগুন নিভছে না। মুসলমান না হলেও কামাল-টামাল নাম দেখে তারা মেরে দিতে পারে। সাবধান থাকবেন স্যার।

৮| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৬

ঊণকৌটী বলেছেন: পৃথিবীতে সবচেয়ে অশিক্ষিত জাতি মুসলিম রা এদের ভবিষ্যৎ বলতে কিছু নাই এরা কি বলে কি চিন্তা করে ভাবলে অবাক লাগে, এরা মার খেয়ে বলে মারো বদলা নেবো এই করতে করতে জড়ি টা আরও পেছনের দিকে যাচ্ছে

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: পিছনে যাচ্ছে, সামনে আসছে। এরকম করেই চলে গেল দেড় হাজার বছর। জনসংখ্যায় এখন তারা ২ নং স্থানে আছে। কমবেশ তারা মারের বদলা নেয়। বাকীটা ক্ষোভ হয়ে জমছে।

৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৪

ঊণকৌটী বলেছেন: শুধু অশিক্ষিত না বর্বর একটা জাত মানব সমাজের জন্য কলঙ্ক একটা সমাজ

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: উত্তেজিত হবেন না। স্ট্রোক হয়ে যেতে পারে।

১০| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৯

ঊণকৌটী বলেছেন: লজ্জা হওয়া উচিত এই সমাজের এক জন হিসেবে, কি করেছেন আপনারা সমাজে হিংসা ছাড়িয়ে দেয়া ছাড়া

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: শান্ত হউন।

১১| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৪

ঊণকৌটী বলেছেন: আপনি একজন রক্ত মাংস দ্বারা ঘটিত মানুষ আমাদের মতো তো কি ধর্ম ধর্ম করেন বাস্তব টা যতদিন না বুঝতে পারবেন তত দিন কেউই আপনাদের কে সম্মান করবেনা নিজে কে একজন শিক্ষিত মানুষ হিসেবে ভাবুন না মুসলিম, না হিন্দু না খ্রিস্টান. বুদ্ধ

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: যেখানে হত্যা যজ্ঞ চলছে সেখানে সম্মানের কথা ভেবে আপনি কি করবেন?

১২| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৭

ঊণকৌটী বলেছেন: উত্তেজিত হবার কিছুই নাই হচ্ছেন আপনারা আর তাই মার খাচ্ছে সব দিক থেকেই শিক্ষা থেকেই শুরু আর বাকিটা বললাম না, শুধু একটাই কথা মুসলিম জাতির মাত্র a400 বছরের পুরনো হিসাবে চললে এই জাতির জন্য অপেক্ষা করছে চরম লজ্জা এবং ধংস

২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুসলিমদের হিসাব নিয়ে অন্যরা বসে নেই। তাদের ইচ্ছা তারা মদীনায় বসত গড়বে। কাবায় শিব লিঙ্গ স্থাপন করবে। তারা মহানবির (সা) রওজা খূঁড়ে দেখবে। মুসলিমরা তাদের ইচ্ছা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে অপরাধ করছে কি?

১৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১৪

ঊণকৌটী বলেছেন: এই যুগে এই সব ফালতু কথার কোন দাম আছে, আপনি স্বপ্নে আছেন

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসব আমার সংগৃহিত তথ্য।

১৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:২৪

আমি নই বলেছেন: লেখক বলেছেন: মুসলমানরা নিজেদেরকে মানুষ ভাবলে কি হবে, অন্যরা তাদেরকে মুসলমানই ভাববে। যেমন আপনি নিজেকে মানুষ ভাবেন, কিন্তু অন্যরা আপনাকে মুসলমান ভেবে মেরে ফেলতে পারে।

সেই বলেছেন। রানুর উচিৎ নাম পরিবর্তন করা।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুসলমান নামে ধর্মহীন হয়ে থাকার মাঝে সমস্যা আছে। এরা নামের কারণে মরবে অথচ শহীদও হবে না।

১৫| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:২৫

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা হিন্দুদের কাবা ঘর আপনারা দখল করে নিলেন কেন? আর সৌদি আরবের হিন্দুরা সব গেলো কোথায়? তাদের সবাইকে কি কতল করা হয়েছে? এখন হিন্দুরা যদি কাবা ঘরকে নিজেদের আদি ঘর দাবী করে দখল করতে চায় তখন কি করবেন? ইসরাইলেরা যেমন নিজেদের আদি ভূমি দখল করছে আর কি।

আর ইন্ডিয়া, নেপাল, বাংলাদেশে যে সকল মন্দির আছে সেগুলো কি দখল করার কোন ইচ্ছে আপনাদের আছে? এ ব্যাপারে কুরআনে কি বলা আছে?

অবস্থা দৃষ্টে মনে হচ্ছে, পৃথিবীতে ধর্মীয় অরাজকতা আরও বাড়বে, কমবে বলে মনে হয় না। আচ্ছা যাই হোক, আমি আপনাদের কোন দলেই নেই দয়া করে আমাকে একটু সেইফ রাইখেন। নাকি ইসলামের ক্ষমতা আসলে সামনে যাকে পাবেন তাকেই কোপাবেন?

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: যখন মুসলিম-অমুসলিম বিভাজন হবে তখন কি হতে পারে অনুমান করে নিবেন।

১৬| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৪৩

অহরহ বলেছেন: হামাস শেষ হয়ে গেলে শান্তি এমনিতেই চলে আসবে.........

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: হামাস শেষ হলেও ইসরাইলের মদীনা দখলের ইচ্ছা ধুয়ে যাবে না। কারণ দেড় হাজার বছর আগে তাদের জনগণকে সেখানে হত্যা করা হয়েছে। এ জাতি কেমন প্রতিশোধ পরায়ন তাকি আপনি দেখতে পারছেন না?

১৭| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:১০

আমি নই বলেছেন: জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা হিন্দুদের কাবা ঘর আপনারা দখল করে নিলেন কেন? আর সৌদি আরবের হিন্দুরা সব গেলো কোথায়? তাদের সবাইকে কি কতল করা হয়েছে? এখন হিন্দুরা যদি কাবা ঘরকে নিজেদের আদি ঘর দাবী করে দখল করতে চায় তখন কি করবেন?
কাবা শরিফ যে হিন্দুদের বা হিন্দুরা কবে মক্কায় হিজরত করে কাবা বানাইছিল, কি পরিমান হিন্দু মক্কায় ছিল সেই ইতিহাসের একখানা পুষ্ট দ্যান, আমরাও জানি। আর না জাইনা হুদাই লাফাইলে মানুষ হনুমান বলবে, তখনতো আবার ব্যাজার হয়ে যাবেন।

জ্যাক স্মিথ বলেছেন: আর ইন্ডিয়া, নেপাল, বাংলাদেশে যে সকল মন্দির আছে সেগুলো কি দখল করার কোন ইচ্ছে আপনাদের আছে? এ ব্যাপারে কুরআনে কি বলা আছে?
মন্দির দিয়া আমরা কি করব? মসজিদের কি অভাব পরছে যে মন্দিরে যাইতে হপে???
কোরআনে সংখ্যালঘুদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার বিধান আছে। তবে কেউ যদি পুংটাপুংটি করে বা কোনো মুসলিম যদি সীমা লংঘন করে তখন তাদের সাইজ করার বিধানও আছে। বাংলাদেশেও সংখ্যালঘুদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হয় তবে কিছু হনুমান সব ধর্মেই, সব দেশেই থাকে।

আমাদের দেশে আবার কিছু এক্সট্রা ছুপা হনুমান (কিছু আবার পাশের দেশ থেকেও আসে) আছে যারা দিনরাত সংখ্যাগুরুদের ক্যামনে চ্যাতানো যায় সেই চিন্তাতেই থাকে। কিছু সংখ্যাগুরু সহজেই চ্যাইতা যায়, রাগা-রাগী করে, গালী দেয় আর তখনই শুরু হয় হনুমানের আসল খেল। মুলত এই টাইপের হনুমানরা জার্মানী, সুইডেন যাইতে চায়। কেন যে যায়না!!!

জ্যাক স্মিথ বলেছেন: অবস্থা দৃষ্টে মনে হচ্ছে, পৃথিবীতে ধর্মীয় অরাজকতা আরও বাড়বে, কমবে বলে মনে হয় না। আচ্ছা যাই হোক, আমি আপনাদের কোন দলেই নেই দয়া করে আমাকে একটু সেইফ রাইখেন। নাকি ইসলামের ক্ষমতা আসলে সামনে যাকে পাবেন তাকেই কোপাবেন?
যদি হাতে ত্রিশুল বা বল্লম নিয়ে ফুটা করতে আসেন তাইলেতো আর কেউ বসে থাকবেনা, তাই না? আর ফুল নিয়ে আসলে ফুলই পাবেন।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোপাকুপির মাঝখানে পড়েগেলে নিরিহ লোকও কোপ খেয়ে মারা যায়।

১৮| ২৯ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩০

জ্যাক স্মিথ বলেছেন: @আমি নই - আপনি দেখি না বুঝেই কি-বোর্ড উপচে ফেলতেসেন- কাবাঘর যে হিন্দুদের শিব মন্দির ছিলো তা আমি বলবো কেন? এটা মাহাজাগতিক চিন্তাধারাই তো আমাকে বললো (৪ নং কমেন্টের উত্তরে)। তাই আমি ওই প্রশ্ন করেছি। তাছাড়া মক্কা ঘরে যে একসময় ভরপুর মুর্তিপুজা, নাচা গানা হতো তাহা আমি জানি। ;)

তো কাবাঘর দখল করতে পারলে ভারত, বাংলাদেশের মন্দির কবে দখল হবে তা আমি জিগ্যেস করতেই পারি। তাবে আপনি যে উত্তর দিয়েছেন ওগুলা সহীহ উত্তর বলে মনে হচ্ছে না, এ ব্যাপারে আমাদের বিজ্ঞ আলেম আল্লামা মহাজাগতিক চিন্তাধারা যে উত্তর দিবেন তাহাই সঠিক উত্তর বলিয়া গন্য হইবেক। আপনার অজু আছে কি না তার ঠিক নেই, আপনি আগে অজু করে আসেন।

যদি হাতে ত্রিশুল বা বল্লম নিয়ে ফুটা করতে আসেন তাইলেতো আর কেউ বসে থাকবেনা, তাই না?
- না আমি এসব থেকে মুক্ত আমাদের হাতে ফুল থাকে অস্ত্র নয়।



আমরা যুদ্ধ পছন্দ করি না, তবে শান্তিপূর্ণ উপায়ে এসব জঞ্জাল একদিন পৃথিবী থেকে দূর করিবো, আপনারা পৃথিবীটাকে একদম শেষ করে দিয়েছেন।



আমিন।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনাদেরকে কিছুই করবে হবে না। উহাদের কোপাকুপির মধ্যে পড়ে আপনারা এমনিতেই শেষ হয়ে যাবেন। ইসরায়েল একটা ধর্মীয় মৌলবাদী রাষ্ট্র। ওটাকে সমর্থন দিতে অন্যসবাইকে হুমড়ী খেয়ে পড়তে হবে কেন?

১৯| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মানব জাতির পিতা হজরত আদম আঃ ও মাতা বিবি হাওয়ার মুখের ভাষা ছিল আরবী। সেই আরবী ভাষা থেকে কি ভাবে শত শত ভাষা এলো? হজরত আদম আঃ ও বিবি হাওয়া কি তখন এই রকম কোন ধারণা করতে পারতেন?

আপনি এই নিয়ে একটি পোস্ট দিন।
আপনার পড়াশোনা ভালো।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের বাড়ীর একাংশের লোকেরা বলতো কুমড়া, অন্য অংশের লোকেরা বলতো কুমবা। একাংশের লোকেরা বলতো হাইয়া, অন্য অংশের লোকেরা বলতো হাবিয়া। একাংশের লোকেরা বলতো হাঁক্কা, অন্য অংশের লোকেরা বলতো হেঁক্কা। ড: মোহাম্মদ শহীদুল্লাহ বলেছেন, ভাষার কাজ হলো বদলে যাওয়া। সেই বদলে যাওয়ার পথ ধরে ভাষা বিভিন্ন রকম হয়ে গেছে।

২০| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৯

বাউন্ডেলে বলেছেন:

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বুঝলাম না।

২১| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৮

শূন্য সারমর্ম বলেছেন:


মুসলমানরা বিশ্ব চালাবে,জান্নাতে হাসবে এবং জাহান্নামেও অমুসলিমদের দেখেও হাসবে।

২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাসুক!

২২| ২৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩৫

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: বুঝলাম না।

দেখুন: ইরানীরা কি ভাবে আমাদের(মার্কিন) ক্যান্টনমেন্ট গুলির মাঝখানে তাদের দেশ তৈরী করেছে।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে আমেরিকার শেষ বাধা এখন ইরান।

২৩| ২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আবার এলাম।
কে কি মন্তব্য করেছেন সে জানতে আবার এলাম।

২৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি আর জানবেন। অমুসলিমরা মুসলিম নাম দেখলেও তেলে ভাজবে।

২৪| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৪০

রাজীব নুর বলেছেন: হিন্দু মুসলিম বড় কথা নয়। বড় কথা হচ্ছে আমরা সবাই মানুষ।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু মুসলমান নাম দেখলে অনেকে মানুষ না ভেবে মুসলমান ভাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.