নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

জনগণকে কষ্ট দিয়ে আন্দোলনের সাফল্য দেখার জন্য বিএনপির আর অপেক্ষার দরকার নাই

২৩ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪০



সরকার বিএনপি বা বিদেশী কারো কাছে মাথা নত করছে না। বিদেশীদের সাজেশন হলো তিন দলের সংলাপ। সেটা সম্ভব না হলে বিএনপি দু’দলের সংলাপে বসতে পারে।তারমানে বিএনপি এবং জাতীয় পার্টি সংলাপে বসতে পারে। তারপর দু’দলের সমঝোতায় নির্বাচনে অংশগ্রহণ অথবা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত হতে পারে।

বিদেশীদের সাজেশন অনুযায়ী তিন দলের দু’দল নির্বাচনে অংশগ্রহণ না করলে তারা বলতে পারবে নির্বাচন অংশগ্রহণ মূলক হয় নাই। তারপর নির্বাচন অংশগ্রহণ মূলক হয়নি এ অযুহাতে বিদেশীরা সরকারকে চাপে রাখতে পারবে। তখন হয়ত স্বল্প সময় ব্যবধানে তিনদলের সমঝোতায় আরো একটি নির্বাচন হতে পারে।

বর্তমান পরিস্থিতিতে জাতীয় পার্টি যদি নির্বাচনে যেতে চায় তবে তাদের সাথে জোট করে বিএনপিকে নির্বাচনে যাওয়া উচিৎ। এক্ষেত্রে তাদের জোটের নাম হতে পারে জাতীয় জোট। বিএনপি ও জাতীয় পার্টির জাতীয় জোট নির্বাচন সুষ্ঠ না হলে এর প্রমাণ সংগ্রহে রাখবে। তারপর তারা নির্বাচনে হেরে গেলে সুষ্ট নির্বাচন না হওয়ার অযুহাতে আবার সুষ্ঠ নির্বাচন করার দাবীতে সরকারের বিরেুদ্ধে আন্দোলন করতে পারবে। তখন বিদেশীরা তাদের সাথে একজোট হলে হয়ত তারা সরকারকে পদত্যাগ করিয়ে একটা সুষ্ঠ নির্বাচন আদায় করতে পারবে।

তিন দলের দু’দল নির্বাচনে গেলে নির্বাচন অংশগ্রহণ মূলক হয়নি এটা হয়ত বিএনপি বিদেশীদেরকে বুঝাতে পারবে না। আর তখন বিদেশীরা নির্বাচন মেনে নিলে সরকার তার আরো পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারবে। কারণ বিএনপির কর্মীরা ঘরের খেয়ে বনের মোষ তাড়াতেই থাকবে ঘঠনা এমন ঘটবে না।

পনের বছরেও বিএনপি যদি তাদের সক্ষমতা বুঝতে না পারে, তাহলে বুঝতে হবে বিএনপি দলগতভাবে মেধাবী নয়। ফলাফল বিহীন বিএনপির আন্দোলন জনগণের নিকট বিরক্তিকর। পনের বছরেও তারা একটা গণ অব্যুত্থান ঘটাতে পারেনি। তাহলে তারা আর কিসের অপেক্ষায় বসে আছে? জাতীয় জোটে নির্বাচন করে তারা যদি নির্বাচনে জিতে যায় তাহলে যে দল থেকে এমপি বেশী হবে সে দল থেকে প্রধানমন্ত্রী হলেই হবে। পনর বছর ধরে তো বিএনপি নির্যাতন ছাড়া কিছুই পাচ্ছে না, তাহলে তাদের জাতীয় পার্টির সাথে সম আসনে নির্বাচনে যেতে ক্ষতি কি? তারা সম আসন নিয়ে সমমনাদের জন্য কিছু আসন ছেড়ে দিয়ে জোটকে আরো শক্তিশালী করতে পারে। এ ক্ষেত্রে যাদের দল নাই তারা জাতীয় জোটের প্রার্থী হিসাবে নির্বাচন করতে পারে। এ ক্ষেত্রে চরমোনাই তাদের মার্কায় নির্বাচন করলে করুক। যাদের মার্কা নাই তারা লাঙ্গল, ধানের শীষ ও হাত পাখার যেকোন একটি মার্কা নিয়ে নিয়ে নির্বাচন করুক।

এভাবে জোট গড়ে নির্বাচনে না গিয়েও আন্দোলন করা যায় এবং নির্বাচনে গিয়েও আন্দোলন করা যায়। আর নির্বাচন যেভাবেই হোক জাতীয় জেোটে ভোটে গেলে তারা কিছু সীট তো পাবে। তারপর সংসদের ভিতরে বাইরে সরকারকে চাপে রাখা যাবে।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৭

মৃতের সহিত কথোপকথন বলেছেন: আগের মতো ৪ টা পাবে

২৩ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু আন্দোলন থেকে বিএনপি মামলা ছাড়া কিছুই পাচ্ছে না।

২| ২৩ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

আলমগীর সরকার লিটন বলেছেন: এটা হলো সহজ সরল পথ কিন্তু জাতীয় পার্টি ত আসলো না

২৩ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতিয় পার্টিকে বিএনপি না ডাকলে তারা আসবে কেমন করে?

৩| ২৩ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

পদাতিক চৌধুরি বলেছেন: কবি ভাই কত কয়েকদিন যাবৎ বাংলাদেশের এই অচলাবস্থা চোখে পড়ছে। বাংলাদেশের বেশ কয়েকটি টিভি চ্যানেলে আমার টিভিতে আসে।ডিবেটগুলো থেকে সরকারের অনড় অবস্থান ভালো লাগেনি। তবে আজকে আবার দেখলাম বিএনপি জোটের তিনটি দল পৃথক প্রেস ব্রিফিং করে নির্বাচনে অংশ নিতে আগ্রহী হয়েছে।

আপনার সাথে একমত নির্বাচনে অংশ নিয়ে যা কিছু করার চেষ্টা করলে ভালো হতো।
যাইহোক সমস্যা অনন্ত কাল ধরে চলতে পারে না। একটা সমাধানের অপেক্ষায় রইলাম।

২৩ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: পনের বছর ধরে বিএনপির আন্দোলন একই অবস্থায় রয়েছে। এবার তারা বিদেশীদেরকে সাথে নিয়েও সুবিধা করতে পারছে না। দলটি আওয়ামী লীগের মোকাবেলা করার মত যোগ্য নয়। এটা সবাই বুঝলেও বিএনপি বুঝে না। তাদের প্রধান নেতা লন্ডনে সুখে আছে। আর এদিকে তাদের নেতাকর্মীদেরকে আওয়ামী লীগ পাটায় তুলে পুতা দিয়ে বাটে।

৪| ২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

বিজন রয় বলেছেন: জাতীয় পাটি তো আওয়ামীলীগের বি টিম। আপাতত তারা কোনোভাবেই বিএনপির সাথে যাবে না।

বিএনপিতে আসলেই মেধা নেই।
আর আওয়ামীলীগে ৮০% এর মেধা নেই।

২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা থাকলে যেতেও পারে।

৫| ২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৭

ফেনা বলেছেন: এভাবে জোট গড়ে নির্বাচনে না গিয়েও আন্দোলন করা যায় এবং নির্বাচনে গিয়েও আন্দোলন করা যায়। আর নির্বাচন যেভাবেই হোক জাতীয় জেোটে ভোটে গেলে তারা কিছু সীট তো পাবে। তারপর সংসদের ভিতরে বাইরে সরকারকে চাপে রাখা যাবে।

-এমনটাই হওয়া দরকার।

৬| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১:০৭

কামাল১৮ বলেছেন: দেশ আমাদের বিদেশিদের বুঝানোর দরকার কি?ভারত,চীন, রাশিয়া কি বিদেশ না?তারা ধমক দেয় না বলে বিদেশ মনে হয় না!

৭| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: পড়লাম।
আমার কিছু বলার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.