নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

তথাপি জনগণ সুষ্ঠ নির্বাচন চায়

২৬ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০১



দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের জয়ের নিশ্চয়তা রয়েছে। তথাপি জনগণ তাদের নিকট সুষ্ঠ নির্বাচন চায়।তারা চায় যারা ভোট দেবে না তাদের ভোট যেন কাষ্ট দেখানো না হয়। কোন ভোটারকে যেন ভোট দিতে বাধ্য করা না হয়। আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিতরা মনে করছে সুষ্ঠ ভোট হলে তাদের অনেকেই জয় লাভ করবে। সুষ্ঠ ভোট না হয়ে পরাজিত হলে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের এবং জাতীয় পার্টির ভোটাররা কষ্ট পাবে। যারা পনের বছর ধরে আওয়ামী লীগের সাথে আছে তাদেরকে খুশী রাখতে আওয়ামী লীগ সুষ্ঠ নির্বাচন করতে পারে। তথাপি বিশৃঙ্খলা হচ্ছে। কিন্তু কেন হচ্ছে? ভোটে তো খুনী তারেক ও তার সহযোগীরা নেই।

কেউ কেউ মনে করছে, এটা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শেষ নির্বাচন। কিন্তু তিনি শতায়ু হলে তিনি এমন আরো বহু নির্বাচনের আয়েজন করতে পারেন এবং তাতে তিনি অংশগ্রহণও করতে পারেন। বিগত সময়ে একদা হাফিজ্জী হুজুরের নির্বাচনী সভায় গিয়ে দেখলাম বহু লোক তাঁকে পাঁজাকোলা করে নির্বাচনী স্টেজে তুলছেন। এমন বয়স কালেও মাননীয় প্রধানমন্ত্রী জনগণের উন্নয়ন করতে চাইবেন না, এমন কথা কেমন করে বলি? তিনি জাতির জনকের কন্যা। জীবনের শেষ দিন পর্যন্ত তাঁর দিক থেকে আমরা জাতির উন্নয়নের আশা করতেই পারি। সেজন্য তাঁর বিরোধীদেরকে বলব, অন্তত আরো কুড়ি বছর তাঁর হাত থেকে তারা যেন নিস্তারের আশা না করে।

চৌদ্দ ও আঠারোর পর চব্বিশের নির্বাচন। কেমন হচ্ছে এ নির্বাচন সে বিষয়ে অনেকের ভাবনা রয়েছে। নির্বাচনটি চৌদ্দ এর মত হচ্ছে না সেটা এর মধ্যে নিশ্চিত হয়েগেছে। নির্বাচন কমিশনার বলেছেন, এটি আঠারোর মতও হচ্ছে না। কারণ এবার স্বচ্চ ব্যালট বাক্স কেন্দ্রে যাচ্ছে ভোটের দিন সকালে। সেজন্য বিরোধীরা জনগণকে ভোট না দেওয়ার জন্য অনুরোধ করে লিপলেট বিতরণ করছে। তারা হয়ত মনে করছে নির্বাচন সুষ্ঠ ও নিরপেক্ষ হচ্ছে। জনগণ ভোট না দিলে তারা বলতে পারবে নির্বাচন অংশগ্রহণ মূলক হয় নাই।নির্বাচন অংশগ্রহণ মূলক করতে সরকার যদি ব্যাপক ভোটের আয়োজন করে আর সেই ভোট যদি সরকারী মার্কায় পড়ে তাহলে নির্বাচন সুষ্ঠ হয়েছে, এটা বলা যাবে কি? ব্যাপারটা দাঁড়াচ্ছে সুষ্ঠ হলে অংশগ্রহণ মূলক হয় না এবং অংশগ্রহণ মূলক হলে সুষ্ঠ হয় না। অংশগ্রহণ মূলকের জন্য নির্বাচন সুষ্ঠ না হলে এবং বিরোধীরা যদি এর যথাযথ প্রমাণ সংগ্রহ করতে পারে তবে তারা বলতে পারবে নির্বাচন সুষ্ঠ হয় নাই।সরকার তবে এবার কোন দিকে যাবে? সুষ্ঠ নির্বাচন, নাকি অংশগ্রহণ মূলক নির্বাচন। সুষ্ঠ নির্বাচনে অংশগ্রহণ মূলক নির্বাচন হলে বিরোধীদের চূড়ান্ত পরাজয় ঘটবে। তখন সরকার বলতে পারবে পরাজয় অনুমান করতে পেরেই বিরোধীরা নির্বাচনে আসেনি।সুতরাং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কিছুই না, আবার অনেক কিছু এ দু’ভাবনায় জাতি এখন বিভক্ত।

মন্তব্য ৩৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: নির্বাচন সুষ্ট এবং নিরপেক্ষ হবে। জাতীর জনল কন্যার উপর আস্তা রাখুন।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণ তাঁর নিকট থেকে ভালো কিছু আশা করে।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

প্রামানিক বলেছেন: ভোটারদের ভোট দেয়ার আগ্রহটাই নষ্ট হয়ে গেছে

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: যাঁর ভোট দেওয়ার আগ্রহ থাকবে না তিনি ভোট দিবেন না। কিন্তু তাঁর ভোট অন্য কেউ দিয়ে দিলে তিনি কষ্ট পাবেন।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বড়ই আচানক ঘটনা।
আফসোস।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আফসুসের কিছু নাই। শেখ হাসিনার হাতে যদি থাকে দেশ-পথ হারাবে না বাংলাদেশ- আওয়ামী লীগের লোকেরা বলে।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩১

বাকপ্রবাস বলেছেন: রওশন এরশান একটা নিঃশ্বাস নিলে পরেরটা নেয় এক মিনিট, তিনিও গদির আয়েশ চান, শুতরাং পিএম গদি আমরণ ছাড়বেনা, আমরা উন্নয়ন দেখেই যাব, ওদিকে অন্যজন বলছে আমি ভারত এর নির্বাচিত প্রার্থী, হারার জন্য আসিনাই।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওদিকে অন্যজন বলছে আমি ভারত এর নির্বাচিত প্রার্থী, হারার জন্য আসিনাই। সত্য কথা বলাতে দোষ নাই।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫৯

কামাল১৮ বলেছেন: আপনার একটা বাক্যের মাধ্যমে আপনার সব জরিজুরি ফাঁস হয়ে গেছে যে, আপনি জামাতের লোক। তা জামাই বাবাজির খবর কি।বাইরে না ভিতরে।বিএনপি বলছে তাদের সবাই জেলে।
বাক্যটি কি বলতে পারবেন ?

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাই বাবাজী আওয়ামী এমপি নয়নের আপন ফুফাতো বোনের ছেলে। আর আমার ভাতিঝি জামাই লীগ নেতা। আর সত্য কথা হলো আমি রাজনীতিতে জড়িত নই। ব্লগার কবি হাফিজ ও নূর আলম হীরণ আমার বাড়ীর কাছের লোক। আপনার সন্দেহ হলে তাদেরকে দিয়ে আমার খোঁজ নিতে পারেন।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৫

Rahat islam juwel বলেছেন: ১৪ আর ১৮ এতো বিতর্কিত কেন তাহলে?

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিতর্কিত নিয়ে আর বিতর্ক করে লাভ নাই। কারণ সামনেও হয়ত আমরা বিতর্ক মুক্ত হতে পারছি না।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

বিজন রয় বলেছেন: ভোট কি সুষ্ঠ হওয়ার দরকার আছে?

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ কেউ এটা দরকার মনে করে।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪২

জ্যাক স্মিথ বলেছেন: বিম্পি তো বলে নির্বাচনের ৭ দিন পরেই নাকি সরকারের পতন হবে।

২৬ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিরোধীরা এমন অনেক কথা বলে। কর্মীদেরকে চাঙ্গা রাখতে এধরনের কথা বলতে হয়।

৯| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:২৩

সামরিন হক বলেছেন: যারা দেখেও না দেখার ভান করে তারা কেবল অন্যকেই অসত্য বলতে পারে বা বোঝাতে পারে কিন্তু নিজেদের অন্তর্দৃষ্টিকে তারা কিভাবে বোঝাবে বা মানাবে?! আমার সমবেদনা তাদের জন্য।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বেদনা/সমবেদনা আমাদের দেশে অবান্তর বিষয়।

১০| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০৮

রাােসল বলেছেন: মাঝে মাঝে আমার মনে হয়, আমাদের জাতির কল্যাণ (ধর্মীয় এবং অর্থনৈতিক) সম্পর্কে আপনি হতাশ। আমি জানি, ভোট দেওয়া আমার জাতীয় দায়িত্ব। বর্তমান দৃশ্যপট পর্যবেক্ষণ করার পর আমার মন আমাকে প্রশ্ন করে, এই নির্বাচন থেকে আমরা কোন কি সত্যিকারের কল্যাণকর ফল পাব?

একজন মুসলিম হিসাবে, আমি মনে করি আপনি জানেন, মোহাম্মদ (সাঃ) এর সময় পরবর্তী কালে কিছু লোক ইসলামের প্রতি বেশি দরদ দেখায়, কিন্তু পরে দেখা যায় যে তারা অমুসলিম। বর্তমানে ইসলামকে শিক্ষা, রাজনীতি, জীবনধারা এবং বিচার ব্যবস্থাপনা দ্বারা সঠিকভাবে উপস্থাপন করা হচ্ছে না, আর এই ভুলের জন্য আমরা মুসলিমরাই দায়ী।

আমি বিশ্বাস করি আপনি বুঝতে পারবেন, আমি কি বলতে চাই। আমার এই বার্তাটি শুধু আপনার জন্য নয়, সবার জন্যই। ধন্যবাদ।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি ভোটের মধ্যে আবার ইসলাম ঢুকাতে যান কেন?

১১| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৮

কথামৃত বলেছেন: আমার বাড়ি থেকে কেন্দ্র অনেক দূর। আমার ভোট টা কি কেউ দিয়ে দিতে পারবেন?

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেন পারবে না, অবশ্যই পারবে।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩২

অপু তানভীর বলেছেন: আমাদের দেশে দলীয় সরকারের অধীনে কখনই এমনটা হবার নয়। আর জনগনের যেহেতু ভোটাধিকার নাই তাই তারা কী চাইলো না চাইলো তাতে কি যায় আসে । সরকার যা চাইবে যেমন ভাবে চাইবে তাই হবে।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণ এখন অতি তুচ্ছ বিষয়।

১৩| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: ক্ষমতায় যাওয়ার জন্য যেখানে জনগনের প্রয়োজন নেই, তাই তারা যে তুচ্ছ বিষয় হবে, সেটা তো আর বলার অপেক্ষা রাখে না।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের জনগণ প্রজাতন্ত্রের প্রজা। তারা যতবেশী খাজনা দিতে পারবে তাদের ততবেশী সুনাম হবে এবং সরকার ততবেশী তাদের উপর সন্তুষ্ট থাকবে। খাজনার টাকা সরকার করেটা কি? এমন জানার খায়েশ অপরাধ।

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১৪-র মত হবে, ১৮-র মতও হবে না - এসব ডায়ালগ না ছেড়ে নির্বাচন কমিশনের উচিত 'হিরো' হওয়া। 'হিরো' হতে গেলে পাওয়ার দেখাতে হবে। কানে মুখে আর্মিকে বলতে হবে, তোমরা একশান নাও। যত বড় নেতাই হোক অনিয়ম বরদাশত করা যাবে না। ছাত্রলীগ, যুবলীগরে থামাতে হবে। শেখ হাসিনার কথা শোনা যাবে না। আর যদি দিন শুরু আর শেষ করে প্রধানমন্ত্রীর ধমক শুনে তাহলে তো যেই লাউ হেই কদু...

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের নির্বাচন কমিশন শেখ হাসিনার কথা না শুনার মত অভদ্র নন।

১৫| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

রানার ব্লগ বলেছেন: আগে নির্বাচনের দিন এবং তার পরের দিন দুই দিন আমাদের উতসব চলতো । বাসায় ভালো মন্দ রান্না হতো। টিভি তে সিনেমা হতো রাত জেগে নির্বাচনী বুলেটিন শুনতাম দেখতাম । আহারে কি এক দিন ছিলো । গরুর মাংসে ভুনা সাফ করতে করতে মুরগীর রানে কামড় দিয়ে বলতাম আবার কবে নির্বাচন হবে ।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে দিন গুলো কই?

১৬| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এটাই বোধহয় শেখ হাসিনার শেষ নির্বাচন। উনি সুকান্ত ভট্টাচার্যের 'দু'হাতে সরাব জঞ্জাল' তত্ত্বে বিশ্বাসী। এসময়ে জঞ্জাল সরিয়ে হয়তো বিদায় নেবেন। আমার কষ্ট হচ্ছে আপনার মেয়ের জামাইয়ের জন্য। বেচারা এবারও কষ্ট পাবে।

২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: কষ্ট মেনেই রাজনীতি করতে হয়।

১৭| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী, নির্বাচন নিয়ে জনগনের কোনো মাথা ব্যথা নেই।
জনগন জানে কি নির্বাচন হবে, কেমন নির্বাচন হবে? কে জিতবে?

২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণের একাংশের হয়ত মাথাব্যাথা নেই।

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

আঁধারের যুবরাজ বলেছেন: @অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এসময়ে জঞ্জাল সরিয়ে হয়তো বিদায় নেবেন।

- চালুনি বলে ছুঁচ তোর পিছে কেন ছ্যাঁদা !

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: হক কথা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.