নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আল্লাহ ইমাম হোসেনকে (রা.) কারবালায় সাহায্য করেননি কেন?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:২৮



সূরাঃ ৮ আনফাল, ৬৫ ও ৬৬ নং আয়াতের অনুবাদ-
৬৫। হে নবি! মু’মিন দিগকে যুদ্ধের জন্য উদ্বুদ্ধ কর। তোমাদের মধ্যে কুড়িজন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজনের উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে একশত জন থাকলে এক হাজার কাফিরের উপর জয়ী হবে।কারণ তারা বোধশক্তিহীন সম্প্রদায়।
৬৬। আল্লাহ এখন তোমাদের ভার লাঘব করলেন।তিনিতো অবগত আছেন যে তোমাদের মধ্যে দূর্বলতা আছে।সুতরাং তোমাদের মধ্যে একশত জন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজন উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে এক হাজার থাকলে আল্লাহর অনুমতিক্রমে তারা দুই হাজারের উপর বিজয়ী হবে।আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন।

* ইমাম হোসেনের (রা.) জয়ের জন্য কারবালার মোট যোদ্ধার এক তৃতীয়াংশ ইমাম হোসেনের (রা.) পক্ষে থাকার দরকার ছিলো। তিনি যুদ্ধে জয়ের পর্যায়ে ছিলেন না বিধায় তাঁর পক্ষে আল্লাহর সাহায্য আসেনি।

সূরাঃ ৪২ শূরা, ১৩ নং আয়াতের অনুবাদ-
১৩। তিনি তোমাদের জন্য বিধিবদ্ধ করেছেন দীন। যার নির্দেশ তিনি দিয়েছিলেন নূহকে। আর যা আমি ওহী করেছি তোমাকে। আর যার নির্দেশ দিয়ে ছিলাম, ইব্রাহীম, মূসা ও ঈসাকে, এই বলে যে, তোমরা দীনকে কায়েম কর। আর তাতে মতভেদ করবে না।তুমি মুশরিকদেরকে যার প্রতি আহবান করছ তা’ তাদের নিকট দূর্বহ মনে হয়। আল্লাহ যাকে ইচ্ছা দীনের প্রতি আকৃষ্ট করেন। আর যে তাঁর অভিমুখী তাকে তিনি দীনের দিকে পরিচালিত করেন।

সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত জন্তু, শৃংগাঘাতে মৃত জন্তু এবং হিংস্র পশুতে খাওয়া জন্তু, তবে যা তোমরা যবেহ করতে পেরেছ তা’ ব্যতীত, আর যা মূর্তি পুজার বেদির উপর বলি দেওয়া হয় তা এবং জুয়ার তীরদ্বারা ভাগ্য নির্ণয় করা, এ সব পাপ কাজ। আজ কাফেরগণ তোমাদের দীনের বিরুদ্ধাচরণে হতাশ হয়েছে; সুতরাং তাদেরকে ভয় করবে না, শুধু আমাকে ভয় কর। আজ তোমাদের জন্য তোমাদের দীন পূর্ণাঙ্গ করলাম ও তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের দীন মনোনীত করলাম। তবে কেহ পাপের দিকে না ঝুঁকে ক্ষুধার তাড়নায় বাধ্য হলে তখন আল্লাহ তো ক্ষমাশীল, পরম দয়ালু।

সহিহ বোখারী ৭ নং হাদিসের (কিতাবুল ঈমান) অনুবাদ-
৭। হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, পাঁচটি ভিত্তির উপর ইসলাম প্রতিষ্ঠিত। ১। সাক্ষ দেওয়া যে, আল্লাহ ছাড়া অন্য কোন ইলাহ নেই এবং মোহাম্মদ (সা.) আল্লাহর রাসূল ২।সালাত কায়েম করা ৩।জাকাত দেওয়া ৪। হজ্জ ৫। রমজানের রোজা রাখা।

* ইমাম হোসেন (রা.) অবৈধ শাসক ইয়াজিদকে উৎখাত করে সঠিক ইসলাম কায়েমের জিহাদে নেমেছিলেন। সঠিক ইসলাম কায়েমে ইসলামের পাঁচটি ভিত্তি প্রতিষ্ঠিত থাকার দরকার ছিলো। ইসলামের প্রথম ভিত্তি ঈমান। ইমাম হোসেন তাঁর প্রতিপক্ষ দলে একজন্ ঈমানদার খুঁজে পাননি। তাতে বুঝা যায় তখন ইসলামের পঞ্চভিত্তি ঠিকঠাক কায়েম ছিলো না। ইসলামের ভিত্তি কায়েম না করে ইসলাম কায়েমের জিহাদ করতে গিয়ে ইমাম হোসেন সাফল্য লাভ করতে পারেননি। ইসলামের ভিত্তি কায়েম রাখার জন্য ইমাম হোসেন (রা.) যদি একটা জামায়াত কায়েম করে ইসলামের ভিত্তি কায়েম রাখতে সক্ষম হতেন তাহলে কারবালার যুদ্ধ জয়ের জন্য তিনি প্রয়োজনীয় সংখ্যক যোদ্ধা হয়ত পেয়ে যেতেন।

এখন যারা ইসলাম কায়েমের জিহাদ করছে তাদের অবস্থাও কারবালার মত। তারা ইসলামের ভিত্তি কায়েম না করে ইসলাম কায়েমের পন্ডশ্রমে লিপ্ত। সুতরাং তাদেরকেও ইমাম হোসেনের (রা.) পরিণতি ভোগ করতে হচ্ছে।

সূরাঃ ৮ আনফাল, ৬০ নং আয়াতের অনুবাদ-
৬০। তোমরা তাদের মোকাবেলার জন্য যথাসাধ্য শক্তি ও অশ্ব-বাহিনী প্রস্তত রাখবে। এর দ্বারা তোমরা সন্ত্রস্ত রাখবে আল্লাহর শত্রুকে, তোমাদের শত্রুকে, এছাড়া অন্যদেরকে যাদের সম্পর্কে তোমরা জাননা, আল্লাহ জানেন।আল্লাহর পথে তোমরা যা ব্যয় করবে এর পূর্ণ প্রতিদান তোমাদেরকে দেওয়া হবে এবং তোমাদের প্রতি জুলুম করা হবে না।

* অবৈধ শাসকের বিরুদ্ধে অবশ্যই জিহাদ করা যাবে। তবে এরজন্য যে এলাকার শাসকের বিরুদ্ধে জিহাদ করা হবে সেই এলাকার এক তৃতীয়াংশ জনবলের মাঝে ইসলামের পঞ্চভিত্তি কায়েম করতে হবে। তারপর লাগবে প্রয়োজনীয় অস্ত্রবল। যেমন একে-৪৭ এর বিপক্ষে তলোয়র নিয়ে যুদ্ধে করে সাফল্য লাভ করা যাবে না। জিহাদে জয় লাভের পরিস্থিতি তৈরী হলে তারপর জিহাদ করলে আল্লাহর সাহয্য পাওয়া যাবে। জিহাদের পরিস্থিতি তৈরী না হলে জিহাদে নামলে কারবালা ঘটতে থাকবে।

মন্তব্য ৭৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এর মানে হচ্ছে , সুযোগ ও পরিস্থিতির জন্য অপেক্ষা করা ।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরিস্থিতি অসহ্য হলে জিহাদ নয়, বরং হিজরত।

২| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আল্লাহ কেন ইমাম হোসেন এর সাহায্যে ফেরেশতা পাঠালেন না?
পাঠালে তো ইমাম হোসেনকে এমন করুণভাবে মৃত্যুবরণ করতে হয় না।

নবীর বংশধরদেরকে মেরেছে তারাও মমিন মুসলামন ছিল ।
কোন ইহুদী নাসারা নবীর বংশ ধ্বংস করেনি।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কারবালায় যুদ্ধের জন্য ইমাম হোসেনের (রা) প্রয়োজনীয় প্রস্তুতি ছিলো না। সেজন্য জয়ের বদলে তাঁর শাহাদাৎ আল্লাহ কবুল করেছেন।

৩| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


হজরত আলী (রাঃ) ছিলেন নবীজীর ডানহাত।
তার সব চেয়ে কাছের মানুষ।
তাঁকে নির্মম ভাবে হত্যা করেছে কারা?
কোন ইহুদী নাসারা তাকে হত্যা করেনি।
তাকে হত্যা করেছে যারা তারাও মমিন মুসলমান।

তারা চাইতো না নবীজীর প্রিয় পাত্ররা বেঁচে থাকুন।

হত্যার শিকার হয়েছেন তাঁর প্রিয় কন্যা ফাতেমা রাঃ, হজরত আলী রাঃ , হজরত ইমাম হাসান ও ইমাম হোসেন রাঃ।

মমিন মুসলমানরা কি কাজটা ভালো করেছে?
নবীর বংশ ধ্বংস!

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুসলিম নামে মোনাফেকরা ইসলামের জন্য অমুসলিম থেকে বেশী ক্ষতি কারক।

৪| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০৫

আহলান বলেছেন: আল্লাহর সাহায্য উনি পান নাই ... সরাসরি এই কথা বলার মতো হিকমত কার আছে? উনি তো কারবালা থেকে মদিনায় ফিরে যেতেও রাজী ছিলেন, তাহলে তাঁকে সেটাও করতে দেয়া হলো না কেন? উনি তো যুদ্ধের প্রস্তুতি নিয়ে মদিনা থেকে রওনা দেন নাই। সুতরাং উনি যুদ্ধংদেহি ছিলেন, সেই কথা অপ্রয়োজনীয়। কুফা থেকে শত শত অনুরোধ আসার ফলে তিনি একটি কাফেলা নিয়ে রওনা হন, যেই কাফেলায় স্বশস্ত্র যোদ্ধা নয়, ওনার পরিবারের সদস্যগনই বেশি প্রাধান্য পেয়েছিলো। সুতরাং আপনার এই পোষ্টের টাইটেলটাই বিতর্কিত। অন্যান্য মন গড়া যে ব্যাখ্যা দিয়েছেন, সেগুলোর কথা আর নাই বা বল্লাম।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ ইমাম হোসেনকে (রা) জয়ের জন্য সাহায্য করলে তিনি অবশ্যই জয়ী হতেন। কিন্তু তিনি তাঁর শাহাদাৎ কবুল করেছেন।

৫| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৮

সোনাগাজী বলেছেন:



সামন্তযুগ চলে গেছে: রাজা-বাদশাহ, খলীফা-নবাবরা আর নেই; আগের সেই তলোয়ার ও বর্শার যুদ্ধও নেই; এখন আপনাকে নতুন যুদ্ধ পদ্ধতি, অস্ত্র ও সৈন্য বাহিনীর দক্ষতা নিয়ে চিন্তা করতে হবে।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ যুগের যুদ্ধ জয়ে অবশ্যই এ যুগের যুদ্ধ পদ্ধতি লাগবে।

৬| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৪

ফিনিক্স পাখির জীবন বলেছেন: সকল যুক্তির উর্ধ্বে আল্লাহর ফায়সালা।
তিনি কি উদ্দেশ্যে সেদিন হযরত ইমাম হোসেন (রা.) কে আপাত বিজয় না দিয়ে শাহাদাত বরনের মর্যাদা দিয়েছিলেন, সেটা তিনিই ভাল জানেন।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহর ফয়সালার পিছনেও কারণ থাকে।

৭| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

আরইউ বলেছেন:



@লিলিপুটগাজী,
আমাকে কমেন্ট ব্যান রেখে আপনি আমাকে নিয়ে পোস্ট প্রসব করেছেন দেখে খুবই দুঃখ পেলাম। যাহোক, ঐ পোস্টে যেহেতু এই পোস্টের কথা উল্লেখ করেছেন সেহেতু এখানেই আপনার াবাল মস্তিষ্কের জন্য দু‘টো কথা বলে যাই-

আপনি যেটা করেন সেটা সমালোচনা আর ঠিক সেটাই অন্যে করলে হয়ে যায় আপনাকে আক্রমন! অন্যের লেখায় বানান ভুল হয়েছে বলে আপনি তাকে “লিলিপুট” ডেকেছিলেন; আপনার ১০ শব্দের এক বাক্যে ২ টা বানান ভুল থাকায় আপনাকেও আমি লিলিপুট ডেকেছি। এতে ভুল কোথায় হলো, মশায়!!

আর হ্যাঁ, ১৬ তারিখের পর আপনি যে অন্যদের সমালোচনার নামে আক্রমন করলেন তখন কোন সমস্যা হয়নি?

কতৃপক্ষের দয়ায় ব্লগে টিকে আছেন এটা ভুলে না যাওয়াটা আপনার জন্য ভালো। নাহলে দেখবেন কতৃপক্ষ একদিন তাঁদের কথামত গলা ধাক্কা দিয়ে ব্লগ থেকে বের করে দেবেন।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কমেন্ট ব্যান কাজটা আমার পছন্দ নয়। যে কেহ আমার পোষ্টে মন্তব্য করলে আমি খুশী হই।

৮| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০২

এম ডি মুসা বলেছেন: আপনি সনেট লিখেন।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সময় করে এক সময় লিখব।

৯| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

আরইউ বলেছেন:



লেখক বলেছেন: কমেন্ট ব্যান কাজটা আমার পছন্দ নয়। যে কেহ আমার পোষ্টে মন্তব্য করলে আমি খুশী হই।

লিলিপুটগাজীর মতে যারা কমেন্ট ব্যান করে তার == কাপুরুষ। লিলিপুটগাজী কমেন্ট ব্যান করে। তাহলে, লিলিপুটগাজী == কাপুরুষ।

যাহোক, এম ডি মুসাকে কীভাবে কমেন্ট ব্যান করতে হয় স্টেপ বাই স্টেপ ছবি দিয়ে শেখালাম। বেচারা একটু ধন্যবাদও দিলনা। আফসোস!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আফসোস!

১০| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২২

আরইউ বলেছেন:



উপরে একটা টাইপো হয়েছে। এম ডি মুসার নাম নিতেই আমার ভাষাও কিছুটা মুসিবত ভাষা হয়ে গেছে!

* লিলিপুটগাজীর মতে যারা কমেন্ট ব্যান করে তারা == কাপুরুষ। লিলিপুটগাজী কমেন্ট ব্যান করে। তাহলে, লিলিপুটগাজী == কাপুরুষ।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কথায় লজিক আছে।

১১| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:০২

সোনাগাজী বলেছেন:



@আরইউ ,

অষ্ট্রেলিয়ায় ক্যাংগারু ব্যতিত সাদা মানুষও বাস করেন; ওদের থেকে কিছু শিখেন।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: শিখার কোন শেষ নাই।

১২| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:০৫

সোনাগাজী বলেছেন:

@আরইউ,

ব্লগে বড় ধরনের ১টা সংবাদ ছিলো সেদিন, আপনি উহার গুরুত্ব বা বুঝে আমাকে বাকাবকি করলিছেন; আপনাকে থামানোর একমাত্র পথ ছিলো, কমেন্ট ব্যান।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বকাবকির প্রতি মন্তব্য করা যায়। কমেন্ট ব্যান করার দরকার পড়ে না।

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪২

আরইউ বলেছেন:



লিলিপুটগাজী বলেছেন:
@আরইউ, অষ্ট্রেলিয়ায় ক্যাংগারু ব্যতিত সাদা মানুষও বাস করেন; ওদের থেকে কিছু শিখেন।


সাদা মানুষদের কাছ থেকেই শিখতে হবে কেন, মশাই? কালো, হলুদ, ধুসরদের কাছ থেকে শেখায় দোষ আছে নাকি! সাদাদের পা চাটা আর দাসত্বের মনোভাব যার এখনো যায়নি তার মত রেসিস্টের সাথে কি কথা চলে?

লিলিপুটগাজী বলেছেন:
@আরইউ, ব্লগে বড় ধরনের ১টা সংবাদ ছিলো সেদিন, আপনি উহার গুরুত্ব বা বুঝে আমাকে বাকাবকি করলিছেন; আপনাকে থামানোর একমাত্র পথ ছিলো, কমেন্ট ব্যান।


আপনার মোসাহেব এম ডি মুসার মুসিবত ভাষায় বাংলা লিখেছেন; বুঝতে সমস্যা হচ্ছে। যতটুকু বুঝেছি তার জবাব দেই—আমি আপনার মত কুষ্ঠি, চাঁদ-সূর্য দেখে বকাবকি করিনা। আপনি অকারণে একজনকে সামান্য ইংরেজী ভুলের জন্য লিলিপুট বলেছিলেন তাই আমিও আপনাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিলাম যে আগে নিজের প্যান্টের চেইন বন্ধ করুন নাহলে ছোটখাট জিনিসটা বেরিয়ে আসবে। ১০ শব্দের বাক্যে ২ টি বানান ভুল হলে আপনার যুক্তিমত আপনি লিলিপুট হবেননা কেন? এই দেখেন এখন আপনি “লিলিপুটগাজী” হিসেবে জনপ্রিয় হয়ে যাচ্ছেন।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভুল সবার ক্ষেত্রে ভুল।

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫১

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে...............আমার বড়ভাই আরইউকে বলেছে, অষ্ট্রেলিয়ায় ক্যাংগারু ব্যতিত সাদা মানুষও বাস করেন; ওদের থেকে কিছু শিখেন।

বলি নিউইয়র্কে কি সাদা মানুষ থাকে না!!!! :-B

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিউইয়র্কে সাদা মানুষ বিলকুল থাকে।

১৫| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫৯

সোনাগাজী বলেছেন:



@আরইউ,

১৬ তারিখের সংবাদের গুরুত্ব আপনি আজো বুঝতেছেন না, আপনাকে বুঝানো আমার দায়িত্ব নয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাহলে আপনি সাইড বেঞ্চে বসুন।

১৬| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৬

জ্যাক স্মিথ বলেছেন: এই ব্লগে আপনি হচ্ছেন একমাত্র ব্যক্তি যে কিনা সবসময় আল্লাহ ম্যানিয়ায় ভুগে।
ইসলাম হচ্ছে বিপদজনক একটি ধর্ম, এই ধর্মটি হয় নিজেকে অথবা পরিবারকে অথবা সমাজকে ধীরে ধীরে নিঃশ্বেস করে দেয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার ভাবনায় আমি আল্লাহকে নিয়ে ভাবি না।

১৭| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


তাহলে কি আপনি বলতে চাচ্ছেন যে নবীজির দৌহিত্রদ্বয় ইমাম হাসান রাঃ ও ইমাম হোসেন রাঃ ওনারা ন্যায় ও সত্যের পথে ছিলেন না !?
উনারা ন্যায় ও সত্যের পথে থাকলে তো আল্লাহর সাহায্য অবশ্যই আসার কথা ছিল ।
তাহলে আল্লাহর সাহায্য কেন অন্য পক্ষের কাছে গেল ?
এটার ব্যাখ্যা কী?
আপনি ব্যাখ্যা আলোচনা করেন ।
অযথা কিছু আয়াত টাইপ করে দিলে তো হবে না।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইমাম হাসান রাঃ ও ইমাম হোসেন রাঃ সত্যের পথে ছিলেন না আমি সেটা বলিনি। আমি বলেছি ইয়াজিদের মোকাবেলায় তাঁর প্রস্ততিতে ঘাটতি ছিলো। আব্বাসীয়রা প্রস্তত হয়ে উমাইয়াদের মোকাবেলা করার পর উমাইয়ারা তাদের নিকট পরাজিত হয়ে ছিলো। ইমাম হোসেন (রা।) হয়ত ভেবেছেন নবির (সা) উম্মত তাঁর প্রতি নিষ্ঠুর হবে না। কিন্তু তিনি তাদের নিকট থেকে এমন নিষ্ঠুরতা দেখেছেন যা ইতিহাসে বিরল দৃষ্টান্ত।

১৮| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১১

আরইউ বলেছেন:



@লিলিপুটগাজী,
আমি কি বলেছি ওটা আপনার দায়িত্ব! আপনাকে কে বলেছে আমাকে বোঝাতে? কেন আপনার মনে হচ্ছে আপনি সবার চেয়ে বেশি বোঝেন? এমনওতো হতে পারে আমি আপনার চেয়ে সামহোয়ারইনের ভেতর—বাহিরটা অনেক বেশি দেখেছি, জানি, বুঝি!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজেকে অপরের চেয়ে বেশী গুরুত্ব দেওয়া মানুষ সহজভাবে নেয় না।

১৯| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আমি নিজেও জনাব শাহ আজিজুর রহমান, সাবেক প্রধানমন্ত্রী এর ক্রোধের শিকার হয়ে গেছি।
উনার ব্লগে কমেন্ট ব্যান্ড আছি ।
কেন আছি জানি না।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কমেন্ট ব্যান্ড বিষয়টা সঠিক নয়। কেউ আমার প্রতিপক্ষ হলে তাকে কথা বলার সুযোগ দিতে হবে। তাতে করে হয়ত আমি আমার ভুল শোধরে নিতে পারব।

২০| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৫

আরইউ বলেছেন:




লেখক বলেছেন: বকাবকির প্রতি মন্তব্য করা যায়। কমেন্ট ব্যান করার দরকার পড়ে না।

দরকার পরে। যখন কেউ যুক্তিতে হেরে যায়; হেরে আম, ছালা, চাড্ডি সব হারবার আশংকা দেখা দেয় তখন কমেন্ট ব্যান করতে হয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কমেন্ট ব্যান করে জয়ী হওয়া জয়ী হওয়ার অনৈতিক পদ্ধতি।

২১| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: বকাবকির প্রতি মন্তব্য করা যায়। কমেন্ট ব্যান করার দরকার পড়ে না।

-১৬ই ফেব্রুয়ারীতে উনাকে বলেছিলাম থেমে যেতে; কিন্তু ক্যাংগারুর মগজে প্রোটীন বেশী; সেজন্য, উহাকে থামাতে হয়েছিলো।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কাউকে থামিয়ে দেওয়া ঠিক না। কারণ থামিয়ে দিলে তার না বলা কথাগুলো জানা যায় না।

২২| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন:


-
ইমাম হোসেন (রা.) অবৈধ শাসক ইয়াজিদকে উৎখাত করে সঠিক ইসলাম কায়েমের জিহাদে নেমেছিলেন। সঠিক ইসলাম কায়েমে ইসলামের পাঁচটি ভিত্তি প্রতিষ্ঠিত থাকার দরকার ছিলো। ইসলামের প্রথম ভিত্তি ঈমান। ইমাম হোসেন তাঁর প্রতিপক্ষ দলে একজন্ ঈমানদার খুঁজে পাননি। তাতে বুঝা যায় তখন ইসলামের পঞ্চভিত্তি ঠিকঠাক কায়েম ছিলো না। ইসলামের ভিত্তি কায়েম না করে ইসলাম কায়েমের জিহাদ করতে গিয়ে ইমাম হোসেন সাফল্য লাভ করতে পারেননি। ইসলামের ভিত্তি কায়েম রাখার জন্য ইমাম হোসেন (রা.) যদি একটা জামায়াত কায়েম করে ইসলামের ভিত্তি কায়েম রাখতে সক্ষম হতেন তাহলে কারবালার যুদ্ধ জয়ের জন্য তিনি প্রয়োজনীয় সংখ্যক যোদ্ধা হয়ত পেয়ে যেতেন।

যতদূর জানি ইমাম হোসেন (রা.) এর মৃত্যর বিষয়টি অনেক অনেক বছর আগেই নবীজী বলে গিয়েছিলেন। অর্থাৎ কারবালায় ইমাম হোসেন (রা.) এর মৃত্যু ছিলো চূড়ান্ত। আপনি কোথা থেকে জামায়াত কায়েমএর নসিহত করলে কে জানে।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাসূল (সা) ভবিষ্যতের কথা বলেছেন। ইমাম হোসেন (রা) যথাযথ প্রস্ততি নিয়ে ইয়াজিদের বিরুদ্ধে আন্দোলনে নামলে রাসূল (সা) ভবিষ্যতের কথা অন্য রকম হতে পারতো।

২৩| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৬

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: কাউকে থামিয়ে দেওয়া ঠিক না। কারণ থামিয়ে দিলে তার না বলা কথাগুলো জানা যায় না।

-তা'ঠিক! তবে, উনার সময় জ্ঞান নেই; উনার মুখ থেকে ভুল সময়ে ক্যাচাল বেরুচ্ছিলো।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঘটনা যাই হোক রুদ্ধদার নীতি আসলে ভালো নয়।

২৪| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৬

আরইউ বলেছেন:



@লিলিপুটগাজী,
কথা সামলে। মডারেটর কী বলেছেন মনে আছেতো? সংযত না হলে গলা ধাক্কা দিয়ে ব্লগ থেকে বের করে দেয়া হবে। আর ফিরে আসার পথ থাকবেনা!

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বয়োজেষ্ঠ হিসাবে আপনি তাঁর প্রতি আরেকটু সহনশীল হতে পারেন।

২৫| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৭

অহরহ বলেছেন: আপনার আল্যা ফিলিস্তিনিদের জন্য শাহাদাৎ কবুল করেছেন। সুতরাং ইসরাইল, আমেরিকা কে দোষ দিয়ে লাভ নেই..... কী বলেন @ জাগতিক ভাইয়া?

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা প্রশংসা শুনার মত কোন কাজ করছে না।

২৬| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গলা ধাক্কা দিয়ে ব্লগ থেকে বের করে দেয়া হবে।
............................................................................
ব্লগে এই ভাষা ব্যবহার করাটা ও শোভন নয় ।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

২৭| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:০৫

অহরহ বলেছেন: লেখক বলেছেন: তারা প্রশংসা শুনার মত কোন কাজ করছে না।

ঠিক বলেছেন!!!! জাগতিক ভাইয়া?! ফিলিস্তিনে ধ্বংস স্তুপেের নিচে পিশে মরা শিশুদেরও ঈমান টেষ্ট করছেন আপনার আল্যা।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষতিগ্রস্থ্যদের ক্ষতি আল্লাহ পুষিয়ে দিবেন বলেছেন।

২৮| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:১৫

আরইউ বলেছেন:




স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গলা ধাক্কা দিয়ে ব্লগ থেকে বের করে দেয়া হবে।
............................................................................
ব্লগে এই ভাষা ব্যবহার করাটা ও শোভন নয় ।


যেমন ককুর তেমন মুগুর না হলে আমাদের লিলিপুটগাজী কথা শোনেনা। উনি একসময় ব্লগারদের বলেছেন, “মাথায় কুকুরের ক্রোমোজম আছে“; উনি এখানে বলেছেন “কিন্তু ক্যাংগারুর মগজে প্রোটীন বেশী”। ওনার তুলনায় আমিতো মন্দ কিছু বলিনি। জাস্ট মনে করে দিয়েছি এসব ভাষা ব্যবহার করলে কানটি ধরে বের করে দেয়া হবে।

২০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার নিকট থেকে আমরা আরো সংযত আচরণ আশা করি।

২৯| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:১৭

আরইউ বলেছেন:



লেখক বলেছেন: বয়োজেষ্ঠ হিসাবে আপনি তাঁর প্রতি আরেকটু সহনশীল হতে পারেন।

তো, দেখান দেখি লিলিপুটগাজীর আইডি। বয়স ভেরিফিকেশন করে দেখি উনি আবাল, বৃদ্ধ, না বনিতা!

২০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কথায় আছে রেগে গেলেন তো হেরে গেলেন।

৩০| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:১৮

অহরহ বলেছেন: লেখক বলেছেন: ক্ষতিগ্রস্থ্যদের ক্ষতি আল্লাহ পুষিয়ে দিবেন বলেছেন।


বস্তুত, ইসরাইলের অত্যাধুনিক এফ ১৬ আর ড্রোনের কাছে অসহায় আল্লার বাকি/বকেয়া প্রলভন দেয়া ছাড়া আর কী বা আছে.... বলুন ভাইয়া??

২০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: পৃথিবীতে এসে যুদ্ধ করা আল্লাহর কাজ নয়, ওটা বান্দার কাজ।

৩১| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:২০

নিমো বলেছেন: যতদূর জানি ইমাম হোসেন (রা.) এর মৃত্যর বিষয়টি অনেক অনেক বছর আগেই নবীজী বলে গিয়েছিলেন। অর্থাৎ কারবালায় ইমাম হোসেন (রা.) এর মৃত্যু ছিলো চূড়ান্ত।
এ রকম কোন কিছুই নবীজী বলে যান নাই। উনার বংশধারা ধবংসকারীরাই যুগে যুগে এসব বানোয়াট কথা বলে খুনগুলো জায়েজ করার চেষ্টা করেছে।

২০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ সংক্রান্ত হাদিস আমার জানা নেই। সেজন্য কেউ বললে মানাও করি না।

৩২| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১:৫৪

সোনাগাজী বলেছেন:


@আরইউ,

আপনি বলেছেন, "@লিলিপুটগাজী, কথা সামলে। মডারেটর কী বলেছেন মনে আছেতো? সংযত না হলে গলা ধাক্কা দিয়ে ব্লগ থেকে বের করে দেয়া হবে। আর ফিরে আসার পথ থাকবেনা! "

-এডমিন সাহেবের কথা ভুলেই গিয়েছিলাম; উনাকে এই বিষয়ে জানানোর দরকার নেই!

২০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সব কিছুতে মডারেটরকে টেনে আনার দরকার নেই।

৩৩| ২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ইমাম হোসেন রাঃ কে কেন কুফা যেতে হবে ?
তিনি কেন মদিনায় থাকতে পারলেন না?
ইতি কী বলে?

২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইমাম হোসেন (রা) ইয়াজিদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত হতে কুফা যাচ্ছিলেন। তাঁর উদ্দেশ্য বুঝতে পেরে ইয়াজিদের অনুগত কুফার শাসনকর্তা তাঁর বিরুদ্ধে বাহিনী পাঠায়। তারা কারবালায় ইমাম হোসেনের (রা) যাত্রার গতি রোধ করে। তিনি কেন মদীনায় থাকতে পারলেন না? এবিষয়ে আমার যথেষ্ট জানা-শুনা নেই।

৩৪| ২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ইমাম হোসেন রাঃ - কে কেন কুফা যেতে হবে ?
তিনি কেন মদিনায় থাকতে পারলেন না?
মদিনা থেকে কেন চিরতরে রাজধানী সরে গেল অন্য দেশে, অন্য শহরে।
ইতিহাস কী বলে?

২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: শাসন কাজের সুবিধার জন্য মদীনা থেকে রাজধানী সরানো হয়েছে। এখনো সৌদি আরবের রাজধানী মদীনা নয়।

৩৫| ২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ওনার ভাগ্যে শাহাদাৎ ছিল বলেই উনি বিজয়ী হননি।

২০ শে মার্চ, ২০২৪ সকাল ১১:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিজয়ী হওয়ার অবস্থায় তিনি ছিলেন না, সেজন্য তাঁকে শহীদ হতে হয়েছে।ভাগ্যের পিছনেও কারণ থাকে।

৩৬| ২০ শে মার্চ, ২০২৪ দুপুর ২:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




নবীজীর সব চেয়ে বিশ্বস্ত সহ হজরত আলী রাঃ কে হত্যা করেই ক্ষান্ত হয়নি খুনীরা।
তাকে অজ্ঞাত স্থানে দাফন করে তারা।

স্মরণ করা যেতে পারে যে, হাল আমলে লিবিয়ার নেতা মুয়াম্মার আল গাদ্দাফীকেও খুন করে তাকে অজ্ঞাত স্থানে দাফন করে খুনীরা।
দুটি ঘটনার মধ্যে কিছুটা হলেও মিল পাওয়া যায়।

পার্থক্য একটা আছে। সেটা হচ্ছে- হজরত আলী রাঃ কে খুন করেছে মমিন মুসলামনরা। আর গাদ্দাফীকে হত্যা করেছে ইহুদী নাসারাগণ।
আফসোস!

২০ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: হযরত আলীর (রা) হত্যাকারিরা পথভ্রষ্ট।

৩৭| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:১৫

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আসসালামু আলাইকুম।
আপনার পোষ্টটি নোঙরা হয়ে গেছে। কতিপয় অপব্লগার বাজে বাজে মন্তব্য করে পোষ্টটির সৌন্দর্য নষ্ট করে দিয়েছে।
এডমিন কি এসব চোখে দেখছেন না?

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি নোংরামির কিছু দেখছি না। আপনি দেখছেন সেটা আপনার ব্যাপার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.