নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আল্লাহর কাল পরিমাপে ভুল কোথায়?

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৪



প্রতিটি পর্যবেক্ষকেরই কালের মাপন হবে তার নিজস্ব এবং সেটা চিহ্নিত হবে তিনি যে ঘড়ি ব্যবহার করছেন তার সাহয্যে। বিভিন্ন পর্যবেক্ষকের বহন করা নিজস্ব ঘড়িতে সব সময় মতৈক্য থাকবে তার কোন অর্থ নেই।সুতরাং কাল একটি ব্যক্তিগত ধারণা এবং সেই ধারণা যে পর্যবেক্ষক মাপছেন সেই পর্যবেক্ষক সাপেক্ষ –স্টিফেন ডব্লিউ হকিং

কাল কোন কিছুর অবস্থা ও অবস্থান নির্দেশক। যেমন জীবনের বিভিন্ন অবস্থা হলো, শৈশব, কৈশর, যৌবন ও বৃদ্ধ কাল। ২৪ ঘন্টা দিনের বিভিন্ন অবস্থা হলো, প্রভাত, সকাল, দুপুর, বিকাল, সন্ধ্যা ও রাত্রি কাল। সুতরাং বীগ ব্যাং এর আগে ঈশ্বর কণার অবস্থানে একটা কাল ছিলো। কারণ কোন কিছু থাকবে অথচ তার সাথে কাল যুক্ত থাকবে না এটা হতে পারে না।কাজেই যারা বীগ ব্যাং কে মহাজগতের শুরু বলে তারা সঠিক কথা বলে না। কারণ কাল বীগ ব্যাং এর আগেও ছিলো।

সূরাঃ ২ বাকারা, ২৫৫ নং আয়াতের অনুবাদ-
২৫৫। আল্লাহ, তিনি ব্যতীত কোন ইলাহ নেই।তিনি চিরঞ্জীব চির বিদ্যমাণ।তাঁকে তন্দ্রা অথবা নিদ্রা স্পর্শ করে না।আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্তই তাঁর।কে সে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর নিকট সুপারিশ করবে? তাঁর সামনে পিছনে যা কিছু আছে তা’ তিনি জানেন।তাঁর ইচ্ছা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই কেউ আয়ত্ব করতে পারে না।তাঁর ‘কুরসী’ আকাশ ও পৃথিবী জুড়ে বিস্তৃত।এ দু’টির হেফাজত তাঁকে ক্লান্ত করে না।আর তিনি পরম উচ্চ-মহিয়ান।

* আল্লাহ নিজেকে চির বিদ্যমাণ দাবী করেছেন। সেজন্য তাঁর সাথে বিদ্যমাণ হলো চিরকাল। যাকে মহাকাল বলে। আল্লাহ বলেছেন, ইয়াসয়ালুনাকা আনিদ্দাহরি, কুল আনাদ্দাহার-তোমাকে মহাকাল সম্পর্কে প্রশ্ন করা হচ্ছে, বল, আমিই (আল্লাহ) মহাকাল। আল্লাহ ছাড়া আর সব কিছুর অবস্থান আল্লাহর পরে বিধায় তিনি ছাড়া আর কেউ মহাকাল নয়।

# আল্লাহর কালের ঘড়ি তিনি নিজেই। তাঁর অবস্থান এবং কালের অবস্থান সমান বিধায় আল্লাহ নিজেকে মহাকাল বলে আখ্যায়িত করেছেন।কালের এ বাস্তবতা থেকেই অনুভব করা যাবে আল্লাহ কিভাবে ভবিষ্যৎ জানেন।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনি আর আল্লাহ এই দুজনের কোন ভুল নেই।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার ভুল নেই সেটা আমি বলি না। কিন্তু আল্লাহর ভুল নেই সেটা স্বীকার না করলে আমি আর মুমিন থাকতে পারব না।

২| ২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫০

জ্যাক স্মিথ বলেছেন: আজকে রাতেও কি আল্লাহর সাথে কথা হবে?
আপনি কতদিন পর পর স্বপ্নে নবীজির সাথে কথা বলেন?

এই ব্লগে আপনি একজন খাঁটি ঈমানদার লোক একথা স্বীকার করতেই হবে।

২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: স্বপ্ন কারো ইচ্ছায় হয় না। আমি আল্লাহর অকাট্য প্রমাণ নামে একটা বই প্রকাশ করেছি। প্রকাশক এটাকে আরো বড় করার আব্দার করেছে। দেখি হকিং এর বই থেকে আমি কি সহায়তা পেতে পারি। আমার প্রকাশনী হলো, মুক্তদেশ প্রকাশন।

৩| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৩

কামাল১৮ বলেছেন: আল্লাহর প্রমান লিখে আপনি নাফরমানি করেছেন।আল্লাহ নিজে বলেছেন,তুমি বিশ্বাস করো আল্লাহ এক এবং সর্ব শক্তিমান।প্রমান দিতে চাইলে আল্লাহ নিজেই প্রমান দিতে পারতেন।তিনি বলেছেন বিশ্বাস করতে।

২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সূরাঃ ২ বাকারা, ২৩ নং ও ২৪ নং আয়াতের অনুবাদ-
২৩। আর আমরা আমদের বান্দার প্রতি যা নাযিল করেছি তোমরা যদি তাতে সন্দিহান হও তবে তার অনুরূপ একটি সূরা নিয়ে আস এবং আল্লাহ ছাড়া তোমাদের সাহায্যকারীদেরকে ডেকে আন, যদি তোমরা সত্যবাদী হও।
২৪। আর যদি তোমরা তা’ করতে না পার এবং তোমরা তা’ কখনও করতে পারবে না, তাহলে তোমরা সেই আগুনকে ভয় কর যার ইন্ধন হবে মানুষ ও পাথর- যা কাফেরদের জন্য প্রস্তুত করা হয়েছে।


* প্রমাণ দেওয়া সবার পক্ষে সম্ভব নয় সেজন্য সাধারণভাবে বিশ্বাসের কথা বলা হয়েছে। তবে যে প্রমাণ দিতে পারবে তাকে প্রমাণ দিতে নিষেধ করা হয় নাই।

৪| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: পূর্বেও আল্লাহর অকাট্য প্রমাণ নামে অনেকে বই বের করেছে, কিন্তু ওসব হালে পানি পায়নি, এই চৌদ্দশত বছর পর আপনি আর নতুন করে কি প্রমাণ করতে চান?
আসলে যা নেই তা জোড়াতালি দিয়ে কখনো প্রমাণ করা যায় না।

২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: অবুঝকে বুঝানো যায় না, সেটা ভিন্ন কথা, কিন্তু যারা বুঝদার তারা আল্লাহর অকাট্য প্রমাণ সংক্রান্ত পুস্তক দ্বারা উপকৃত হয়।

৫| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৬

নূর আলম হিরণ বলেছেন: রাজিব নূর তার এক পোস্টে একজনের মন্তব্যের উত্তরে বলেছে মানুষের আত্মা নিরাকার তাই আত্মাকে শাস্তি দেওয়া যায় না। আপনার মন্তব্য কি এই ব্যাপারে?

২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজীব নুর একজন সাধারণ লেখক। তার কথায় কান দেওয়ার দরকার নাই। আমরা স্বপ্নে যা দেখি তা’ অবশ্যই আত্মার বিষয়।

৬| ২৬ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৭

অহরহ বলেছেন: জাগতিক ভাইয়া, আপনার আল্যা কি পুরুষ????

আর নিশ্চয় আমাদের রবের মর্যাদা সমুচ্চ। তিনি কোন সংগিনী গ্রহণ করেননি এবং না কোন সন্তান’। আল-বায়ান

আর আমাদের প্রতিপালকের মর্যাদা অতি উচ্চ, তিনি গ্রহণ করেননি কোন স্ত্রী আর কোন সন্তান। তাইসিরুল

এবং নিশ্চয়ই সমুচ্চ আমাদের রবের মর্যাদা; তিনি গ্রহণ করেননি কোন পত্নী এবং না কোন সন্তান। মুজিবুর রহমান

And [it teaches] that exalted is the nobleness of our Lord; He has not taken a wife or a son Sahih International

২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: না

৭| ২৬ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫১

অহরহ বলেছেন: সূরাঃ আল-জ্বি আয়াত নং ৩

২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে

৮| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তিনি স্রষ্টা তিনি সকল ভুলের উর্ধ্বে। তাই একজন মুমিন হিসাবে এ প্রশ্ন করাই বোকামি।

২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ প্রশ্ন তাদেরকে করা হয়েছে যারা তাঁকে স্রষ্টা মানে না।

৯| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: সব ভুল। পুরোটাই ভুল।

২৬ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমন মুখস্ত কথা কে মানে?

১০| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮

শ্রাবণধারা বলেছেন: আপনি একদম শুরুতে হকিংকের যে কোটেশনটি দিয়েছেন এবং যার উপর ভিত্তিকরে আপনার এই পোস্ট দিয়েছেন, সেটা আসলে কোয়ান্টাম জগতে কণিকাদের আচরণ এবং পর্যবেক্ষণ ব্যাখ্যা করতে গিয়ে হকিং বলেছেন।

এটা হলো ন্যানো সেকেন্ডের হিসাব-নিকাশ এবং আতিক্ষুদ্র পার্টিক্যাল পর্যবেক্ষণ করতে গিয়ে কী জটীলতা তৈরী হয় তার বিষয়ে বলা কথা।

২৬ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে যাই হোক, আপনি বলেছেন বলে আমি তাঁর কথা বুঝার চেষ্টা করছি। রমজানে এ ক্ষেত্রে আমার বেশ একটা সময় ব্যায় হচ্ছে।

১১| ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




মানুষের কল্পনায় সৃষ্ট আল্লাহর প্রজ্ঞা কি মানুষের চেয়ৈ বেশী হতে পারে?
একটু ভেবে দেখতে পারেন।

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি তাহলে মসজিদে যান কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.