নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের অহংকার।বাকী আট জন মুক্তিযোদ্ধার তিন জন হিন্দু এবং পাঁচ জন নামে মুসলিম। যেমন আমাদের সোনা (গাজী) ভাই এবং কামাল১৮ কাকা।অবশ্য সব মুক্তিযোদ্ধাই আমাদের জতীয় অহংকার।মুক্তিযোদ্ধা নয়, কিন্তু নামে মুসলিম হলো রানু ভাতিজা। রোজা না রাখলেও রানু তার ইফতার প্রীতি দিয়ে ইসলাম প্রীতি বজায় রেখেছে। এদিকে মোহাম্মদ গোফরান হলেন মডারেট মুসলিম।স্টিফেন ডব্লিউ হকিং হলেন নামে খ্রিস্টান।তিনি আমাদেরকে কৃষ্ণ গহবর চিনিয়েছেন। এদিকে কৃষ্ণ হলেন ভগবান।

কোন তারকার যদি যথেষ্ট ভর ও ঘনত্ব থাকে তাহলে তার মহাকর্ষীয় ক্ষেত্র এত শক্তিশালী হয় যে আলোক সেখান থেকে নির্গত হতে পারে না। সেই তারকার পৃষ্ঠ থেকে নির্গত আলোক বেশী দূর যাওয়ার আগেই তারকাটির মহাকর্ষীয় আকর্ষণ তাকে পেছনে টেনে নিয়ে আসে।যদিও সেগুলোর আলোক আমাদের কাছে পৌঁছতে পারে না বলে আমরা সেগুলোকে দেখতে পাই না, তবুও সেগুলোর মহাকর্ষীয় আকর্ষণ আমাদের বোধগম্য হবে। এসমস্ত বস্তু পিন্ডকেই কৃষ্ণ (ভগবান) গহবর বলে। এভাবে যেদিকেই মানুষ যাক না কেন কৃষ্ণ গহবরের ন্যায় ধর্ম তাকে পিছন থেকে টেনে ধরে।সেজন্যই মনে হয় বীর মুক্তিযোদ্ধাদেরকে ধর্ম পিছন থেকে টেনে মুমিনীয় ও হিন্দুয়ানী লুক প্রদান করেছে। অবশ্য সোনা ভাই ও কামাল কাকার চেহারা না দেখায় তাঁদের লুক আমাদের দেখা হয়নি।সম্ভবত ধর্ম তাঁদের লুক পাল্টাতে পারেনি। এদিক থেকে তাঁদেরকে মহাবীর বলা যায়। কেউ আবার মহাবীর আখ্যা থেকে তাঁদেরবে বঞ্চিত করে কিনা সেজন্য হয়ত তারা তাঁদের লুক লুকিয়ে রেখেছেন।

ধর্ম যারা মানে তাদেরকে ধর্মভীরু বলে। ধর্ম মেনে অবশেষে বীর মুক্তিযোদ্ধা ধর্মভীরু হয়ে গেলেন। এর জন্য ধর্মহীন হয়ত আফসোস বলবে। তবে কে কি বলে তাই নিয়ে ধর্মভীরু ভাবে না।ধর্মভীরুতার মাঝেই তাদের শান্তি। সেজন্য গীতা পাঠককে বলতে শুনলাম ওমশান্তি। আর ত্রিপিটক পাঠক বললেন সাধু সাধূ। সাধু শান্তি সব ধর্মে বিধায় অবশেষে মুক্তিযোদ্ধাগণও সেদিকেই গমন করলেন।

সোনাভাই মাদ্রাসার বিরুদ্ধে কথা বলেন। অথচ তাঁর সহযোদ্ধারা অনেক স্থানে মাদ্রাসা ও সমজিদের পোষক। আমাদের মসজিদের সেক্রেটারী মহোদয় বীর মুক্তিযোদ্ধা। একজন মুক্তিযোদ্ধা তাঁর সহযোদ্ধাদের বিভাজনে আক্ষেপ প্রকাশ করলেন। অবশেষে ডিসি মহোদয় তাঁদেরকে চেপে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান দেখালেন। তাঁরা নামাজ বলে চিৎকার করলেও দরজা বন্ধ থাকায় তারা যেতে পারেনি। গায়ক যদিও বললেন সব কটি জানালা খুলে দাওনা। কিন্তু অডিটোরিয়ামে জানালা ছিলো না, খুলবে কি? আর গানে দরজা খোলার কথা বলা হয়নি সেজন্য দরজা আর খোলা হয়নি। আমার এক ছাত্র ক্ষোভ প্রকাশ করে বলল? বিষয়টা কি? নামাজ পড়তে দেওয়া হচ্ছে না কেন? আমি বললাম চেপে যাও। পাপ হলে ডিসির হবে।

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৬

শাহ আজিজ বলেছেন: B-)

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি মুক্তিযোদ্ধা?

২| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৪

রানার ব্লগ বলেছেন: ধর্ম পালনের সাথে দেশপ্রেমের কি সম্পর্ক ? একজন মুসলিম মুক্তিযোদ্ধা সে তার ধর্ম পালন করছে এতে কি সমস্যা ? আর একজন রাজাকার ধর্ম পালনের নামে রাষ্ট্রদ্রহী কার্যক্রম চালাচ্ছে এতে কি সুবিধা?

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁরা স্বাধীনতা এনেছেন স্বাধীন ভাবে ধর্ম পালনের জন্য। এখন কেউ যদি বলে তাঁদের চালানো মাদ্রাসা চলতে দেওয়া হবে না তবে বিষয়টা কেমন হয়?

৩| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩১

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: তাঁরা স্বাধীনতা এনেছেন স্বাধীন ভাবে ধর্ম পালনের জন্য। এখন কেউ যদি বলে তাঁদের চালানো মাদ্রাসা চলতে দেওয়া হবে না তবে বিষয়টা কেমন হয়?


আপনি মনে হয় ভালো ভাবেই জানেন নিদৃষ্ট কিছু প্রতিষ্ঠানের দিকে আঙ্গুল উচু করা হয় । কোন আলীয়া মাদ্রাসা কে এর জন্য দায়ী করা হয় কি ? হয় না ।

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সোনা ভাই সব ,মাদ্রাসা বন্ধের কথা বলেন। ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধে সেখানকার হাইকোর্টের রায় বের হয়েছে।

৪| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি তো দেখছি প্যান্ট নিয়ে টানাটানি শুরু করেছেন

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এভাবে অপবাদ দিবেন না। তাহলে আমার সজ্জন খেতাবটা খসে যাবে।

৫| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৬

মামুinসামু বলেছেন: কৃষ্ণগহ্বর বা কৃষ্ণ বিবর (ব্ল্যাক হোল নামেও পরিচিত) মহাবিশ্বের অস্তিত্ব ও প্রকৃতি বিষয়ক একটি বহুল প্রচলিত ধারণা। ... উইকিপিডিয়া

আচ্ছা কৃষ্ণগহ্বর নামটা কে রাখল? ইংরেজিতে কত সহজভাবে "কিউট" একটা নাম রাখছে, যে বাচ্চা ঠিকমতো কথা বলতে পারে না সেও এটা উচ্চারন করতে পারবে। অন্য কোন বাংলা নাম বের করা যায় না? যেমন "মুঠোফোন" একটা শব্দ আবিষ্কার করা হয়েছে। কত সহজ আর "কিউট"। তেমনি যদি বলি black ফুটা কিংবা অন্যকিছু... :)

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১৯২৮ সালে সুব্রহ্মণ্যম চন্দ্রশেখর নামে এক ভারতীয় গ্রাজুয়েট কেম্ব্রিজে স্যার আর্থার এডিংটনের কাছে পড়বার জন্য ইংল্যান্ডে যান। চন্দ্র শেখর হিসাব করে দেখে ছিলেন শীতল তারকার ভর সূর্য়ের ভরের চেয়ে দেড়গুনের বেশী হলে সে নিজের মহাকর্ষ থেকে আত্মরক্ষা করতে পারবে না। এ ভর এখন চন্দ্র শেখরের সীমা নামে খ্যাত। সম্ভবত চন্দ্র শেখরের ভগবানের নামে কৃষ্ণ গহবর নাম রাখা হয়েছে।

৬| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪৯

মৌন পাঠক বলেছেন: তাঁরা স্বাধীনতা এনেছেন স্বাধীন ভাবে ধর্ম পালনের জন্য। এখন কেউ যদি বলে তাঁদের চালানো মাদ্রাসা চলতে দেওয়া হবে না তবে বিষয়টা কেমন হয়?

বক্তব্যটা স্রেফ মিথ্যাচার হয়ে গেল না?
ধর্ম পালনে কখনো ই বাধা ছিল বলে আমার জানা নাই, এর পক্ষে ও কোন ও ঐতিহাসিক রেফারেন্স নাই,
ইভেন, যুদ্ধটা ও ধর্মযুদ্ধ ছিল না।

না, ছিল, পাকিস্তান সেনাবাহিনী নিরস্ত্র সিভিলিয়ান মানুষ, নারী শিশু নির্বিশেষে গনহত্যা চালায়, ধর্ম রক্ষার নামে, অথচ, যে্টা ধর্মযুদ্ধ কখনোই ছিল না, ছিল স্বাধিকারের জন্য লড়াই।

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: স্বাধীনতা মানে ইচ্ছার স্বাধীনতা। অথচ যে মাদ্রাসায় ধর্ম শিক্ষা দেওয়া হয় সোনা ভাই সেটা বন্ধ করার জন্য অনেক পোষ্ট দিয়েছেন। ধর্ম পালনে বাধা ছিলো না। তবে কেউ কেউ এমন বাধা দেওয়ার যে চিন্তা করে না। ঘটনা এমনও নয়। আমি ধর্মীয় রাজনীতির বিরোধীতা করে ছিলাম। সে ক্ষেত্রে একজন বলেছে, তাহলে ধর্ম পালনে বাধা আসবে। যেমন ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধ করা হয়েছে। তারা এটাকে মন্দ দৃস্টান্ত হিসাবে দেখছে। কারণ আমাদের সরকার ভারত বান্ধব।

৭| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আফসোস

২৭ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: যেটা ভেবে ছিলাম অবশেষে সেটাই হলো।

৮| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




মাদ্রাসা খুবই ভালো জিনিস।
আমি কোটিপতি হলে কয়েকটা মাদ্রাসা দিতাম। কিন্তু আমি কোটিপতি নই।
এটা আমার একটা বিরাট আফসোস।

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটাই ভাবছি

৯| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১:৪৪

অপু তানভীর বলেছেন: মুক্তিযোদ্ধা হওয়ার সাথে মুমিন হওয়ার বা না হওয়ার কোন সম্পর্ক নেই । যে মুমিন যে এমনিতেই মুমিন । আপনি কেবল মুমিন আর মুক্তিযোদ্ধা হওয়ার ভেতরে একটা কোরিলেশন তৈরি করার চেষ্টা করছেন যার কোন ভিত্তি নেই । এসব হল ধান্দাবাজি মনভাব ! এসব বাদ দেন !

১৯৭১ সালের যাদের বয়স ২০ তাদের বেশির ভাগই এখন মুখে দাড়ি দেখবেন, বয়সের কারণে নামাজ কালামে মন দিয়েছেন । বয়স বাড়লে সব মানুষের ভেতরেই এটা আসে !

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ১৯৭১ সালের যাদের বয়স ২০ তাদের বেশির ভাগই এখন মুখে দাড়ি দেখবেন, বয়সের কারণে নামাজ কালামে মন দিয়েছেন । বয়স বাড়লে সব মানুষের ভেতরেই এটা আসে ! - খাস কথা।

১০| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:০৭

কামাল১৮ বলেছেন:

পাপ পুন্যের কথা আমি
কারে বা সুধার,একদেশে যা পাপ গন্য
অন্য দেশে পুন্য তাই
———

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: উদাহরণ দিয়ে বুঝিয়ে দিন।

১১| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৩:২১

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: সোনা ভাই সব ,মাদ্রাসা বন্ধের কথা বলেন। ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধে সেখানকার হাইকোর্টের রায় বের হয়েছে।


ভারতের গল্প বাংলাদেশে দিয়া লাভ আছে?? ভারত মাদ্রাসা ওয়ালদের মাথায় ভুতের নৃত্য করুক তাতে আমাদের কি?

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাদের বাতাস যদি আমাদের গায়ে লাগে? নিকট প্রতিবেশী বলে কথা!

১২| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৩:২৪

শ্রাবণধারা বলেছেন: আপনি আপনার বুদ্ধি অনুযায়ী আপনার মত করে যা ইচ্ছা লেখেন সমস্যা নেই। কিন্তু কালের সংক্ষিপ্ত ইতিহাস বইটার দুএকটা পৃষ্ঠা পড়ে (এবং সম্ভবত একটুও না বুঝে) আপনি যেভাবে প্রবল পাগলামী শুরু করেছেন তাতে আমি আতঙ্কিত।

"কৃষ্ণ" একটা বাংলা শব্দ। "কৃষ্ণ-গহ্বর" এর সাথে ভগবান কৃষ্ণের কোন সম্পর্ক নাই। সুব্রহ্মণ্যম চন্দ্রশেখর "Black hole" বা "কৃষ্ণ-গহ্বর" কোন নামই রাখেন নাই। চন্দ্রশেখর তামিল ব্রাক্ষ্মণ, তার ভাষা বাংলা নয়। তালিমরা কৃষ্ণের পূজাও করেনা।

একটু বোঝার চেষ্টা করুন!!!!

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসকন তাহলে কি করে? তারাতো সারা বিশ্বে কৃষ্ণভক্ত বৃদ্ধি করণ প্রকল্প বাস্তবায়ন করছে। আর কৃষ্ণ যে ভগবানের নাম এটাতো সত্য। আমাদের দেশে সরকারী অনুষ্ঠান সমূহে শ্রীমত ভগবত গীতা পাঠ করা হয়। যার শেষে তারা বলে ওম শান্তি। ঠিক আছে আপনি যখন বলছেন তবে বুঝার চেষ্টা করছি।

১৩| ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:০৯

রানার ব্লগ বলেছেন: আর একটা কথা জানুন দাদা, ভারতীয় মুসলমানরা বাংলাদেশের মুসলমানদের পাত্তাই দেয় না। খোদ পশ্চিম বংগের মুসলিমরা উর্দু ভাষায় কথা বলে, তারা বাংলা বলে না। ভারতীয় মুসলমানদের জন্য নাকি কান্না না কেদে নিজেদের ইমানের জোর বাড়ান। অল্পতেই আপনাদের বিশ্বাস নড়বড়িয়ে ওঠে।

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি যে বলেন দাদা! আমাদের ঈমান একদম চনমনে আছে!

১৪| ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



পাকিরা কি ১৯৪৭ -১৯৭১ সালে ধর্ম পালনেও বাধা দিয়েছিল নাকি?
এটা তো কোন কিতাবে পড়িনি।
আসলেই কত কিছই যে জানি না।
আফসোস!

২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইনসাফ হলো ধর্মের কাজ। আওয়ামী লীগের হাতে ক্ষমতা না ছেড়ে তারা বেঈনসাফী করেছে। তারা হত্যা, লুন্ঠন, ধর্ষণ, জ্বালাও পোড়াও করেছে। এমনকি তারা লুঙ্গি খুলে ইয়ে পর্যন্ত দেখেছে। তারা কতটা বেত্তমিজ ছিলো বলুন? সেজন্য মুক্তি কাকারা তাদেরকে কুকুর তাড়া তাড়িয়েছে।

১৫| ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৯

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: কি যে বলেন দাদা! আমাদের ঈমান একদম চনমনে আছে!

আপনার কথা জানি না কিন্তু বাকিদের যা দেখছি তাতে ভরসা পাচ্ছি কই ?

২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেখার মধ্যেও অনেক সময় ভুল দেখা থাকে।

১৬| ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী ধর্ম আপনার চিন্তা ভাবনা সংকীর্ন করে দিয়েছে।

২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা আপনার ভুল ধারণা।

১৭| ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

শাহ আজিজ বলেছেন: না , আমি মুক্তিযোদ্ধা ছিলাম না । ১৯৭১ সালে আমি ১৪ বছরের বালক । অবশ্য ডিসেম্বর থেকে রেডক্রসের কর্মী হিসাবে অনেক কাজ করেছি ফেরত আসা শরণার্থীদের জন্য ।

২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: শুনে শান্তি পেলাম।

১৮| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৯

নিমো বলেছেন: কী সব লিখেন! দাড়ি হল পুরুষের একটি প্রাকৃতিক ব্যাপার আর টুপি, পাঞ্জাবি,পায়জামা হল পোশাক মাত্র। এর সাথে মুমিনের সম্পর্ক কোথায় ? ধর্মটাকে দয়া করে লেবাস, আচার এগুলো থেকে মুক্তি দিন। ধর্মের মূল বিষয়গুলোতে মনযোগী হন, তাহলে ব্লগের আরেক গর্দভের মত কোথায় কে মুসলিম হল এসব নিয়ে ফালতু পোস্ট ফাঁদতে হবে না।

কৃষ্ণ মানে কালো, এই সহজ জ্ঞানটুকুও আপনার নাই। আপনি চাইলে কালোগর্ত বলেন সমস্যা কী ? সবচেয়ে ভালো হয় সপ্তাহের দিনগুলো আরবী দিয়ে বদলে দেন। কারণ শনি থেকে বৃহস্পতি সবই সনাতন ধর্মের। রমজানে দেশের তথাকথিত মুসলিমদের ঈমান উত্তুঙ্গ হয়, সেটা আপনি ও আরেক গর্দভের পোস্ট না দেখলে বুঝতাম না।

১৯| ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৯:২১

নিমো বলেছেন: যেগুলো সামান্য ডিসির চাপে নামাজ পড়া থেকে বিরত থাকে, এগুলো আবার মুমিন হয় কিভাবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.