নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার রাবেয়া রাহীম সমীপেষু -

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫০


কবিতার মতো তার সু’নাম সুন্দর
নেশাময় কবিতায় সুখের আফিম
অনুপম সেই ছন্দে রাবেয়া রাহীম
প্রাণবন্ত সব দিক নিরন্ত সে ছবি।
আনন্দের স্নিগ্ধ মন সুরম্য অন্তর
চিরতার রাখ তার হে মহা মহীম,
প্রতিভায় সিক্ত যারে করেছ অসীম;
প্রবলের স্নেহ ধন্য, স্বাগত হে কবি।
আমাদের এ আলয়ে ছড়িয়ে আলোক
ছন্দময়ে গড় এক কাব্যের নিলয়,
কামিনীর নবরূপে আবার আসোক
নীতিকথা নিত্য দিন সত্যের নির্ণয়।
আপনার কাছে এই প্রনতি জানাই
নবরূপ কবিতায় যেন হে তা’পাই।

# ছন্দ: অমৃতাক্ষর
# অন্তমিলঃ কখখগ কখখগ ঘঙঘঙচচ
# কবিতা প্রকৃতিঃ সনেট

মন্তব্য ৪৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

বিলুনী বলেছেন: ইদানিং দেখা যায় ব্লগে ব্যক্তি বন্দনার প্রতিযোগীতা শুরু হয়েছে দৃস্টিকটুভাবে ।
তোষামুদিতে বেশী ক্ষতি হয় তোষামোদ করা হয় যাকে ।
যাকে নিয়ে লিখা হচ্ছে তারা সচেতন হলে
ভাল তাদেরই হবে ।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উৎসাহ প্রদানকে যদি তোষামদ বলেন তবে কিছুই বলার নেই।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যার তোষামদ যে জন্য করা হলো তিনি সে কাজ আরো ভালো মানের করে যোগ্য জবাব দিতে পারেন।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাস্তবিক আমি তার প্রতিভায় মুগ্ধ হয়েছি।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পল্লি কবি জসিম উদ্দিন বাস্তব চরিত্র নিয়ে কবিতা লিখেছিলেন বিষয়টি মনে হয় আপনার অজানা নয়। রূপাই এবং আসমানিকে নিয়ে কবিতা হলে রাবেয়া রাহীমকে নিয়ে কেন নয?

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ব্লগারের সুমূল্যায়ন তবে কি অপরাধ?

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: নাকি প্রতিভা থাকলেও কোন নারী সুনামের যোগ্য নয়?

২| ১১ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৪০

আবু ইশমাম বলেছেন: ek comment er jobbab atto gulo valo laglo..........

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বেশী হয়ে গেল!

৩| ১১ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:১৩

বিলুনী বলেছেন: রাবেয়া রহিম , কবিতা লিখেন , তার লিখা নিয়ে আলোচনা সমালোচনা হতেই পারে । মন্তব্যটির জবাব দিতে গিয়ে তাকে শুধুমাত্র নারীদের সারীতেই ফেলে দিবেন তেমনটি দেখি নাই ভেবে । এবার তো তাকে পল্লী কবি জসিমদ্দীনের কবিতার কাতারে দিলেন ঠেলে এর পরের বার মনে হয় নজরূল রবিন্দ্রনাথ এর কাতারেও দিবেন ফেলে!!!! কবিতার কথা বলতে পারিনা তবে মন্তব্যের ঘরে অাপনার জবাব দেখলে ও সচেতন হলে রাবেয়া রহিমও বিব্রত হতে পারেন, আসে তা অনুভবে ।

সত্যিকার অর্থে উৎসাহ তাকেই বলে যেখানে কবিকে নিয়ে অালোচনা সমালোচনা দুটুই থাকে সমান তালে । কোন বিশেষ উপলক্ষ যেমন জন্ম বার্ষিকী, বর্ষ পুর্তী , কোন বিশেষ অর্জন বা পুরস্কার প্রাপ্তি উপলক্ষে লিখা হয় সেখানে একাধারে প্রসংসাবানী থাকায় শুভনীয় , এখানে তেমন কোন উপলক্ষ যায়নি দেখা । কোন উপলক্ষ উল্লেখ না থাকায় এ কবিতাটিতে যা লিখা হয়েছে তা কোন পর্যায়ে পরে তা নিরপেক্ষ পাঠক ভেবে দেখতে পারেন আপন মনে । যেখানে কারো সাহিত্য কর্মে সমালোচনার কোন ছিটে ফোটাও নাই তাকে তোষামোদিইতো লোকে বলে । যেহেতু তাঁর সাহিত্য কর্ম নিয়েই তিনি পরিচিত তাই তাঁকে নিয়ে কোন লিখা হবে পর্যালোচিত, সেভাবেই সুধী পাঠক সমাজে তিনি হবেন উদ্ভাসিত । এর অন্যথায় প্রতি বর্ণে তাঁকে প্রসংসাবানীতে তুলে ধরা হলে তা উৎসাহের পর্যায়ে না পরে কেবল তোষামুদিতেই হবে গন্য, এর দায় কিন্তু যাকে উদ্ধেশ্য করে লিখা হয় তার নয় ।

যাহোক, রাবেয়া রহিমকে নিয়ে হচ্ছেনা এখানে কোন কথা, তিনি তার সাহিত্য কর্মে স্বনাম ধন্য । যা নিয়ে হচ্ছে কথা সেটা রাবেয়া রহিমের কাছেও আশা করি হবে বোধগম্য । প্রথম বার দেখায় তিনি হয়ত পুলকিত হবেন , দ্বিতীয় পাঠে ভাববেন সত্যিই কি তাই লিখা আছে যা আছে হেথায়!!!

কবির প্রতি অর্ঘ্য ভক্ত নিবেদন করতেই পারেন । তোশামুদি শব্দটা নেয়া হল তুলে ( সেটা আপনার জন্য নয়, সেটা ছিল সাধারণ নীতি কথা, ইদানিংকার ব্লগের কিছু কালচার দেখে ) যত পারুন কবিকে অর্ঘ্য নিবেদন করুন মন ভরে । মন্তব্যের ঘরে পাঠকের স্বাধিনতার কারণে হয়েছে লিখা যা এসেছে অনুভবে । কবিদেরকে তাদের কর্মের জন্য অগনিত পাঠক মন্তব্যের ঘরে আলোচনায় সমালোচনায় উৎসাহিত করে যাচ্ছেন অনবরত । ব্লগের কাওকে উৎসাহিত করা দোশনীয় নয় , তাইতো স্পস্ট করে দোষ দেয়া হয়নি কাওকে , শুধু লিখাটির ভাবার্থ নিয়ে দুটু কথা বলা হয়েছে জনান্তিকে ।

আপনিও একজন কবি , আপনার প্রতিও করা হল অর্ঘ্য নিবেদন , কবিতায় পারবনা বলে কথায় করা হল জ্ঞাপন ।
শুভেচ্ছা রইল তব পরে , কামনা করি ভাল থাকুন, নিরন্তর লিখে যান এমন করে ।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এক ছেলে দোয়া করছিল, হে আল্লাহ ইরানকে বাংলাদেশের রাজধানী বানিয়ে দাও। শুনে তার মা বল্ল, ঘটনা কি? ছেলে বল্ল, পরীক্ষায় আমি বাংলাদেশের রাজধানীর নাম ইরানলিখে ফেলেছি। আমার দশা হলো সে রকম, কবিতা মিলাতে গিয়ে কি লিখতে কি লিখেছি। এখন আল্লাহর কাছে দোয়া করছি হে আল্লাহ আপনি রাহমানুর রাহীম আপনি তাকে আমার কবিতার মতো কবি বানিয়ে দিন। আর দয়া হলে আরো বড় করুন।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শেষমেস আপনি আমাকে কবি বলে ফেল্লেন? মনের ভুলে নয়তো? ব্যাপারটা হলো কি, তাঁর কবিতায় দেখলাম সবাই কবিতা দিয়ে মন্তব্য করলো। আমিও তাই চেষ্টা করলাম। এখন তিনি রাগ না করলেই বড্ড বাঁচা বেঁচে যাই। তবে যা লিখেছি মন থেকেই লিখেছি।

৪| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৭

রক্তিম দিগন্ত বলেছেন:
কবিতাটি সুন্দর হয়েছে। রাবেয়া রাহীম কবিতাটা দেখলে খুশী হবে নিশ্চিতভাবেই।

তবে, আমি মন্তব্যগুলোর প্রসঙ্গে বলতে চাই - বিলুনী এবং আপনি - আপনারা দুইজনই সীমা অতিক্রম করে ফেলেছেন। এখানে এত কিছু বলার কোন প্রয়োজনীয়তা আমি দেখি না।

বিলুনী ভ্রাতা সম্পর্কেও কিছু মন্তব্য শোনা যায় - উনি প্রসঙ্গের বাইরে গিয়ে মন্তব্য করে বসেন। এটাও ব্লগের জন্য খারাপ। পাঠকের যেমন মন্তব্যের ঘরে মন্তব্য লিখার স্বাধীনতা আছে, লেখকেরও পোস্টের অংশ লেখার স্বাধীনতা আছে। এটাকে মিউচুয়াল ভাবে নেওয়া উচিৎ।

কবিতা পড়ে এমন মন্তব্য দেখে কিছুটা হতাশ হয়েছি আমি। ব্লগের এখন এমনি খরা দশা - এখন এক ব্লগার আরেক ব্লগার নিয়ে লিখে যদি ব্লগটা চনমনে থাকে সেটাই ভাল। এখানে তোষামোদ শব্দটা বাজে ভাবে ব্যবহৃত হয়েছে। পরবর্তীতে উঠিয়ে নিলেও - রেশটা রয়েই গেছে।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: হরপ্রসাদ শাস্ত্রী বলেছেন, স্বয়ং বিধাতা থেকে শুরু করে মুটে তেলি পর্যন্ত কে যে তেল দেওয়ার পাত্র নহে বুঝা মুশকিল। শাস্ত্রী মশায় খাঁটি ও ভেজাল দু’প্রকার তেলের কথা বলেছেন। এর মধ্যে প্রশংসা হলো খাঁটি তেল এবং তোষামদ হলো ভেজাল তেল। নজরুল তোষামদের উপমা দিয়েছেন এভাবে-
সাহেব কহেন, সেদিন সূর্য উঠেছে সকালে
মোসাহেব কহেন, সকালে সূর্য? আমরা কিন্তু দেখিনা কাঁদিলে কোঁকালে!
- সম্ভবত খাঁটি তেলে কোন দোষ নেই।

৫| ১২ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:৫৯

একটি পেন্সিল বলেছেন: কবিতা পড়িয়া মুগ্ধ হইয়াছি।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চোখে জল (পানি) এসে গেল। আর হুজুরদেরকে বলি জল ও পানি দু’টোই কিন্তু হিন্দুরা বলে। এখন ডিফারেন্স করতে হলে নতুন শব্দ উদ্ভাবন করতে হবে।

৬| ১২ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৬

নিউ সিস্টেম বলেছেন: ভালো লেগেছে ।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। বিষয়টা অফসনাল। র‌্যাফেল ড্রতে কপালে ঝুটলে করতে হয়। পরিবেশ বজায় রাখতে টুকটাক প্রস্তুতি নিয়ে রাখতে হয়। পুরস্কার কিন্তু দারূন দেয়। এই ধরুন লাউ ফুলকপি করল্লা ইত্যাদি। এসব হয় পিকনিক সমাপনী অনুষ্ঠান বিয়েতে বেয়াই-বেয়ানদের আড্ডায়। জানিনা কার কার এ মজার অভিজ্ঞতা আছে। নিউ সিস্টেম বলেই লিখলাম!

৭| ১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২৯

অবনি মণি বলেছেন: নেশাময় কবিতায় সুখের আফিম!!
বাহ বা বাহ!!
অসাধারণ!!

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: স্বীকৃতি অসাধারণ অভিজ্ঞাতা। এ একটি মাত্র কারণে উন্নতদেশ আরো উন্নত হয়। নজরুলের ব্যাপারে একটা উল্টো ঘটনা ভিষণ বিরক্তি কর। নজরুল যারা মানুষের খোদা আর ভগবান সেজে বসেছে তাদের বিরুদ্ধে লিখলেন। তাঁর সে কথা আসল খোদা আর ভগবানের গায়ে সেঁটে তাঁকে বাজে কথা শুনান হলো। দোয়া করি আল্লাহ তাঁকে জান্নাতুল ফেরদাউস দান করুন। তাঁর কবিতার কারনেই আল্লাহর কাছ থেকে এটা তাঁর প্রাপ্য বলে আমি মনে করি।

৮| ১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৫০

নেক্সাস বলেছেন: ভালই, চলুক এমন লিখালিখি। না হলে মানুষ কফি থুক্কু কবি হবে কিভাবে?

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:২৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চমৎকার মন্তব্য। শেষমেস কেটলিতে ভরে কাফে ঢালার ষড়যন্ত্র! অতঃপর পান না করলেই অন্তত প্রাণে বাঁচি!

৯| ১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: আপনার কবিতা লেখা ঠিক আছে । আমি ত এতে কোন গ্যাঞ্জাম দেখতে পাচ্ছি না ।আপনার এই কবিতায় তিনি যথার্থই মুগ্ধ , অনুপ্রাণিত , উৎসাহ , প্রেরণা , ভাল লাগা , আনন্দিত বা খুশি হবেন বলে আমার বিশ্বাস। অনুপ্রেরণার অভাবে অনেকেই লেখা বন্ধ করে দেয়। বিশেষ করে আমাদের দেশের অবহেলিত কবিরা।

নিজের কথাই বলি - অনুপ্রেরণার অভাবে কলমের কালি ক্রমশ শুকিয়ে যাচ্ছে । কার মুখের সনে তাকায়া লেখব ভেবে পাই না ।উতসাহ পেলে আমিও ব্লগে দু হাত চুবিয়ে লিখতে পারতুম - সবসময় মনে হয়েছে ।
আপনাকে ধন্যবাদ দিলেও কম বলা হবে । আপনি সবসময় এভাবে কবিদের উতসাহ দিয়ে যাবেন এই কামনা করি ।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সাহিত্যের আসরে দু’চার বার গিয়ে ছিলাম। তাতে করে সনেট টা একটু পারি। মাত্রাবৃত্ত একজন কবি একদিন হাতে ধরে শিখিয়েছিলেন, কিন্তু ওটা কঠিন লাগে। আসলে উন্নত মানসিকতা গড়তে উন্নত সাহিত্য লাগে। আর জাতির মাঝে উন্নত মানসিকতা গড়ে উঠলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় আর পুলিশ লাগেনা। এখন সরকার যদি একথা বুঝে!

১০| ১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৫৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: @ লেখক - ধন্যবাদ আপনার নৈবদ্যে......

# চন্দঃ অমৃতাক্ষর এটা সম্ভবত = "ছন্দ" : অমৃতাক্ষর হবে !

@ বিলুনী আপনার অতি প্রতিক্রিয়ার হেতু অজ্ঞাত!
বিলুনী বলেছেন: ইদানিং দেখা যায় ব্লগে ব্যক্তি বন্দনার প্রতিযোগীতা শুরু হয়েছে দৃস্টিকটুভাবে ।
আপনার ব্লগিতিহাস- ব্লগ লিখেছি: ২ মাস ৪ সপ্তাহ !!!!!!!!!!!!!!!!!!
এত অল্পতে এত বেশী বুঝে ফেল্লেন!!!!!????

যার যাকে ভাল লাগে বা লেখা ভাল লাগে তিনি তাকে নিয়ে বা তার লেখা নিয়ে আলাদা েপাষ্ট দিতেই পারেন।
তোষামুদি আর প্রশংসার পার্থক্য টুকু জেনে নিন।

উন্মৃক্ত প্লাটফর্মে প্রত্যেকে তার ব্যাক্তি স্বাধীনতা লেখার স্বাধীনতা নিয়েই লিখতে আসেন। গায় মানেনা আপনি মোড়ল পাইপ মেন্টালিটি সকলের জন্যই বিব্রতকর!

সামুর নীতিমালা এবং দেশের সংবিধান বিরোধী কিছূ না হলে সবাই স্বাধীন তার লেখার ক্ষেত্রে। আপনার ভাল না লাগলে ইগনোর করুন। সেটাই উত্তম।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সুমন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। কামিনী রায়ের পৈত্রিক নিবাস ও জন্মস্থান ঝালকাঠির বাসন্ডাগ্রামে আমার অফিস। জীবনানন্দের ধানসিঁড়িও কাছাকাছি। একটা গানে শুনেছিলাম- এই মধুমতি ধানসিঁড়ি নদীর তীরে - নিজেকে হারায়ে যেন পাই ফিরে ফিরে - যেন একরাশ কবিতার ছন্দ। আমার বসবাসের এলাকাকে আমার কবিতার ছন্দবলেই মনে হয়। এক যুগধরে নাটরের বনলতা সেনের সাথে পাশাপাশি থাকি (আমার স্ত্রীকে আমার এমন মনে হয়) তাই মাঝে সাঝে মনের ভুলে দু’একটা কবিতা বেরিয়ে পড়ে আর কি! গানও লিখতে চাই, তবে জানিনা কি ভাবে লিখতে হয়। তাই অনেক সময় কবিতাকেই গান বানিয়ে গাই, কি আর করব!

১১| ১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:৪০

অপ্‌সরা বলেছেন: অনেক ভালো লাগলো ভাইয়া!

রাবেয়া আপুর কবিতা আসলেই অসাধারণ আর তিনি মানুষটাও নির্বিবাদী আর চমৎকার!

তবুও যে কেনো এইখানে তার বন্দনাতে এত কথা বুঝলাম না! :(


মানুষ দিন দিন যেমনই স্বার্থ কেন্দ্রিক হচ্ছে ব্লগেও লেগেছে তার ছোঁয়া।

তাই আর ভালোই লাগেনা অনেক কিছুই আজকাল।

রক্তিম ভাইয়ার কমেন্টে একশো প্লাস।

মানুষ হতে হলে এমনই হওয়া উচিৎ।

স্পষ্টবাদী ও সুচিন্তিত।

রক্তিমভাইয়া অনেক বড় হও তুমি।

১২ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কথায় মনে হচ্ছে, আমার বক্তব্যে অতিরঞ্জন হয়নি। জানেন তেমনটা মনে হওয়াতেইতো আমি এমন লিখেছি। আপনার সমর্থন পেয়ে অনেক ভালো লাগছে। আপনারা অনেকেই কি সুন্দর মাত্রা বৃত্ত লিখেন। অামার ওটা অনেক কঠিন লাগে। মধুবাবু মনে হয় মাত্রাবৃত্তের বৃত্ত থেকে বের হওয়ার জন্যই অমৃতাক্ষর ধরেছিলেন! অবশ্য কবিতার প্রতি আমার তেমন টান নেই। মাঝেসাঝে একটু আধটু পড়ি এই যা। আর তখন ভালো লাগলে খুব উপভোগ করি।

১২| ১২ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: দারুন লিখেছেন।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা রইল কবি।

১৩| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ভাল লাগা কবিতায়-

দৃষ্টি কটু মন্তব্য দেখে মন খারাপ হলো।

এমন লেখায় লেখক উৎসাহ পান। আর একজনকে নিয়ে আরেকজন লিখতেই পারেন। সেটা তার ব্যক্তিগত বিনয়। আমার খুব ভাল লাগছে। আমাকে নিয়েও অনেকে লিখেছেন । এতে আমি আরো লেখার উৎসাহ পেয়েছি এবং তাদের জন্য মন থেকে দোয়া করেছি।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৫২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি আসলেই মন থেকে চাই, বাংলা কবিতায় কামিনী রায় সুফিয়া কামালরা বার বার ফিরে আসুক। আমাদের সাহিত্য সমৃদ্ধ হলে দেশ উন্নত হবে।

১৪| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:১৯

হাকিম৩ বলেছেন: আপনাকে ধন্যবাদ,এভাবেই একজন কবি আরেকজন কবিকে উৎসাহী করে ব্লগে ফিরিয়ে আনলে দোষের কিছু দেখছি না ।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

১৫| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১৭

রাবেয়া রাহীম বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমি সত্যি খুব খুশী হয়েছি। উৎসাহ পেয়েছি।
ভালো থাকুন আরও ভালো লিখুন।

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অবশেষে সভার সভাপতি এলেন। অবশ্য অনেক ঘটনা ঘটার পর। আমরা আনন্দীত আপনার সদয় আগমনে।

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ কবির প্রতি কবির ভালবাসার বহিপ্রকাশ ,
নতুন কবিদের প্রতিও এমন উৎসাহদায়ী কবিতা
সামুর পাতায় দেখলে খশী হব । অনেক নতুনদের
কবিতাও দেখি যা গুনেমানে অনেক উচ্চ মার্গের ,
সকলেই সমভাবে প্রসংসার দাবীদার ।
শুভেচ্ছা রইল ।

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৪৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এখানে দেখছি অনেক রত্ন। যত্ন পেলে মনে হয় অনেক আলো ছড়াবে। মহোদয় আপনার মন্তব্য পেয়ে নিজেকে অনেক ধন্য মনে করছি। আশা করি আপনার কাছ থেকে অনেক কিছু শিখতে পারব। দোয়া করি আল্লাহ আপনার মঙ্গল করুন।

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৬ ভোর ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


ধর্মীয় লেখক থেকে কবি হয়ে যাওয়া? ইসলাম ধর্ম কবিতা পছন্দ করে না।

১৩ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমিও পছন্দ করিনা। তেঁতো ঔষধ কে পছন্দ করে? তথাপি খেতে হয়। ইসলামে কবিতা না জায়েজ নয়। তবে কবিতা দরকারী। অনেক সময় আবার ভালোলাগে। অর্থাৎ ইসলাম কবিতার প্রতি অতি ভালোবাসা বাদ দিতে বলেছে। সেকালে কবিতার প্রতি আসক্তিছিল বাড়াবাড়ি রকমের। এমনকি তারা কবিতা দিয়ে কথাও বলতো। ইসলাম এটা কমাতে চেয়েছে।

১৮| ১৩ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩৬

আহমেদ জী এস বলেছেন: ফরিদ আহমদ চৌধুরী ,




দেরীতে হলেও দেখলুম । প্রশংসা ও প্রেরনামূলক কবিতা । তবে এটি অমিত্রাক্ষরী হবে , অমৃতাক্ষর নয় সম্ভবত ।

ভালো লাগলোনা এমন কবিতায় অপ্রাসঙ্গিক মন্তব্য ।

বিদ্রোহী ভৃগু, মাহমুদ০০৭ ও রক্তিম দিগন্ত, এদের মন্তব্য প্রণিধান যোগ্য ।

১৩ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৪৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৯| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৫৯

খায়রুল আহসান বলেছেন: একজন সহব্লগার এবং কবির প্রতি এমন সম্মান প্রদর্শন ভাল লাগলো। কবি নিজেও খুশী হয়েছেন এবং উৎসাহ পেয়েছেন বলে জানিয়েছেন। এটাকে বাঁকা চোখে না দেখাই ভাল।

০৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার আগমন ও মন্তব্য প্রদান আমার বিরাট প্রাপ্তি। অনেক অনেক শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.