নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী ও সামাজিক অর্থনীতি

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০১



সামাজিক অর্থনীতি বলতে জনগণ বুঝে সমাজের সব অর্থ মোড়লের হাতে তুলে দিয়ে অর্থহীন জীবন যাপন করা। যা কিনা পুঁজিবাদের চেয়েও মারাত্মক। পুঁজিবাদে তবু জনগনের হাতে কিছু অর্থ থাকে, কিন্তু সামাজিক অর্থনীতিতে সেটুকুও খোয়াতে হয়। এরপর মোড়ল দয়া করে কিছু খেতে দিলে খাও, নতুবা মোড়লের খাওয়া চেয়ে চেয়ে দেখ। কথায় বলে দৃষ্টিতে অর্ধেক ভোজন। জনগন বুঝে এ সংক্রান্ত বিপ্লবীরা মূলত একদল ডাকাত, যারা জোর করে জনগনের সর্বস্ব লুন্ঠন করতে চায়। এ জন্য জনগন এদের বিরুদ্ধে মরিয়া।আমাদের লক্ষ্মীপুরে কমরেড তোহার নক্সাল ছিল। জনগন তাদেরকে বিপ্লবী নয় বরং ডাকাত মনে করতো। জাসদের আ স ম আব্দুর রবের বাড়ীও লক্ষ্মীপুর।
এরা যতই বলে আমরা গরীবদের কপাল ফিরাতে চাই কিন্তু জনগন সেটা বিশ্বাস করেনা। জনগন মনে করছে এটা নেহায়েত ভাওতাবাজি। জনগনের এমন বুঝার ক্ষেত্রে হুজুরেরাও কম ভূমিকা পালন করেনা। এর কারণ উহারা আবার সুযুগ পেলে হুজুরদের বাঁশ দিতে ছাড়েনা। কাজেই এ এক বাঁশাবাঁশি খেলা আরকি। এটা আবার তারা টের পাওয়াতে মাদ্রাসার বিরুদ্ধে তারা ঢের কথা বলে। আর হুজুররা তাদের পেলে আসতাগফিরুল্লাহ ও নাউযুবিল্লাহ পড়ে। আর যেহেতু জনগন হুজুরদের পিছনে নামাজ পড়ে সেহেতু উহাদের অনুকূলে জনমত গড়ে উঠছেনা । কার্ল মাক্স এটা আগে থেকেই বুঝেছেন বলেই ধর্মের বিনাশ চেয়েছেন। এখন বাংলাদেশে আগে ধর্মের বিনাশ ঘটবে তারপর যদি সোসালিষ্টরা আলোর মুখ দেখে। শাহাবাগীরা মনে করেছে জামাত শেষ তো ধর্ম শেষ।কিন্তু তারা বুঝেনি হাসিনাও যে সেই এক কাতারের লোক। পুঁজি পতিরা যদি বেউকূফ না হয় তবে নিজেদের টিকাতে ধর্ম সুরক্ষায় তারা কাজ করবেই।
আমার গুরু চাঁদগাজী সামাজিক অর্থনীতির স্বপক্ষে যতই ক্যানভাসারি করছেন জনগন ততই তাঁর বিরুদ্ধে উত্তপ্ত হয়ে উঠছে। গুরু আমার কত লোকের ব্যর্থতা চোখে আঙ্গুল দিয়ে দেখাচ্ছেন তার হিসেব নেই, কিন্তু তিনি যে সামাজিক অর্থনীতির নেতি বাচক প্রচারণাকে ইতিবাচকতা বানাতে পারেননি সে কথা তাঁকে বুঝাবে কে?
সালমান এফ রহমানদের সম্পদনিয়ে তাঁরা মজা লুটবেন আর তারা বসে তামাসা দেখবেন তা’তো হতে পারেনা। এখন সোসালিষ্টরা যদি পুঁজি পতিদের বিরুদ্ধে সোচ্চার হয় তবে পুঁজিপতিরা পুঁজি টিকাতে তাদের বিরুদ্ধ প্রচারণা চালালে সেটাকে আমি দোষের কিছু মনে করিনা।
বাস্তব কথা হলো সোসালিষ্টরা মানুষ কিছু বুঝে উঠার আগেই কিছু নিরিহ জাতির উপর বিপ্লব সংগঠিত করতে পারলেও তাদের চরিত্র খোলাসা হওয়ার পর তারা সর্বত্র গনপ্রতিরোধের সম্মুখিন হচ্ছে। তাদের সুদিনের সে গনবাহিনী এখন তাদের বিরুদ্ধে।
পুঁজিপতিদের আরেকটা বিশেষ সুবিধা হলো সোসালিষ্টদের গায়ে আবার নাস্তিক্যবাদের লেবেল সাঁটা আছে। তারা জনগনকে বলে, এরা শুধু তোদের ইহকাল চেটেপুটে খাবে তা’নয় এরা তোদের পরকালও বিনষ্ট করে ছাড়বে।
কাজেই সোস্যালিষ্টদের অবস্থা এখন তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে উঠার মতো। উঠে আর পড়ে। এর মধ্যে তারা হয়েছে বহুদল। বেশ জনগনকে বুঝানো সহজ, তোদের সম্পদ কার আগে কে দখল করবে সে জন্য নেতা হওয়ার প্রতিযোগিতা করতে গিয়ে দল ভেঙ্গে দল বিদল হয়ে বহুদল। ইসলাম পন্থিদেরও ঐ এক দশা জনগন তাদেরকেও সন্দেহ করে। এ জন্য তাদের কাছে তাদের যে দলই যায়, জনগন নিরিহভাবে বলে দেয় আগে তোমরা একদল হও তারপর কথা হবে। তো এরা একদলও হতেপারবে না। আর ক্ষমতার মোয়াও হাতে পাবে না। মাঝে মাঝে ফাঁকা পোষ্ট পেয়ে সেনারা গোল দিয়েছে, এতে আমি তাদের দোষের কিছু দেখিনা। বর্তমানের বাস্তবতা হলো এক দলের এক দেশ আওয়ামী লীগের বাংলাদেশ।
তাদের চেয়ে ভাল কিছু করতে পারবে জনগনকে এমন কিছু বুঝানো না গেলে তাদের বিরুদ্ধে জনগনকে ক্ষেপানো যাবেনা। তবে জনগনকে দিয়েটিয়ে যদি তারা খায় তবে জনগন তাদেরই থাকবে। কারণ বাংলার মানুষ কখনই অতটা বেউকূফ নয়।
সারাংশে গুরু চাঁদগাজীকে দুঃখের সাথে বলি, গুরু ক’দিন বাদে আপনার ট্রাক্টরখানা কিন্তু বিজ্ঞানীর পোলা জয় চালাবেন, তখন আপনি কি করবেন তার একটা বিহিত ব্যাবস্থা আগে থেকেই করা দরকার। আর আমাদের লেখাপড়া নাজানা পাবলিক কিন্তু আপনার চেয়ে রাজনীতি কম বুঝে বলে মনে হয়না।

মন্তব্য ১০২ টি রেটিং +১৫/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

ইউনিয়ন বলেছেন: আপনি হয়ত পোষ্ট দিতে চেষ্টা করছেন।

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি আসলে গুরুর কথা বুঝার চেষ্টা করছি।

২| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

শেয়াল বলেছেন: খেকজ =p~

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শেয়াল মামার খুশীতে আমিও খুশী। মোরগ খুঁজছি। উপযুক্ত মোরগ পেলেই দিয়ে দেব।

৩| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


সারছেন, ব্লগে আমার ২ বছরের ৬০০ পোস্ট ধুলাতে মিশায়ে দিয়েছেন!

ওকে, প্রথমত: আমার ভাবনা নতুন কিছু নয়, যুগে যুগে মানুষ এভাবেই ভেবে আসছে; আমি যা বলছি, প্রকৃতিও তা বলছে: সুর্য সবার জন্য আলো দেয়, বৃস্টি সবার জন্য পানি দেয়, সৌদীর মাটির নীচের তেল সব আরবের, সমুদ্রের মাছ সবার জন্য প্রোটিন; এগুলোর মালিকানা সবার; মানুষের ভুমিহীন হওয়ার কথা নয়, বসুন্ধরার এত জমি ছিলো না; সুন্দরবন সবার। সব শিশু মিলেমশে খেলা করে।

সুন্দরবন যদি সবার হয়, একা শেখ হাসিনা কেন ১৭ কোটীর কথা শোনে না? সৌদী রাজ পরিবারের কাছে ১০৪ ট্রিলিয়ন ডলারের সম্পদ থাকার পর, তারা কেন ইয়েমেনে বোমা ফেলছে? ৪০ বিলিয়ন ডলারের বাজেট থাকার পর, কেন আমার মেয়ের সমান ৮ বছরের কিশোরী রাস্তায় গাড়ীর মাঝখানে ১০ টাকার ফুল বিক্রয় করছে?

কেন ১২ বছরের কিশোরীকে ২৫ বছরের সুন্দরী বউয়ের শাড়ী ধুতে হচ্ছে, রান্না করতে হচ্ছে? ঢাকা মেডিক্যাল কলেজ থাকার পর, কেন জাতীয় প্রফেসর নুরল ইসলামের ইউনিভার্সিটিতে ২০ লাখ টাকা দিয়ে ভর্তি হতে হচ্ছে? কোনদিন গার্মেনট'এর এক মেয়ে ঢাকায় ১ টা ফ্লাট কিনতে পারবে? আপনি কি ওর থেকে জাতির জন্য বেশী আয় করছেন?

ভাবনা শক্তি মানুষকে বদলায়; সব মানুষের আকৃতি এক প্রকারের, সবার ভাবনা এক নয়।

চীনারা আজ বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি, রাশিয়ানরা বিশ্বের ২য় মহাশক্তি কিংবা ১ম মহাশক্তি। ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হয়েছে, ১৯৪৮ সালে চীনে বিপ্লব হয়েছে; কে কার কাছে হাত পেতে বসে আছে? পাকিস্তানের চেয়ে বেশী ধর্মপ্রাণ মুসলিম কোথায় আছে, চীনের মত নিস্ঠুর জাতি কোথায় আছে? কে কার কাছে হাত পাতছে?

অনেক প্রশ্ন রাখলাম; আমি নিজেই উত্তর দেবো। আপনি একদিকে ভাবছেন, যা মানুষকে আজীবন হাত পাততে বাধ্য করবে, চাঁদা ব্যতিত কয়টি মসজিদ হয়েছে? আমি অন্যদিক নিয়ে কথা বলি, যেখানে মানুষে মানুষে মিলে মিশে সবাই ভালো থাকবে; সবাই ভাবলে সুন্দর বনের পাশে বিদ্যুত কেন্দ্র হবে না, তখন হবে না; এখন সবার মতের দাম নেই। এখন ইয়েমেনীদের জীবনের দাম নেই; এখন কিশোরীকে ২৫ বছরের মহিলার কাপড় ধুতে হচ্ছে; অনেকে এগুলোকে স্বাভাবিক মনে করেন। এগুলো যে স্বাভাবিক নয়, সেটা মানুষকে বুঝতে হবে; মানুষকে এর থেকে অনেক বেশী বুদ্ধিমান হতে হবে, সেই পথ মানুষ বের করেছে, সবাইকে তা চিনতে হবে।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি একদিকে ভাবছেন, যা মানুষকে আজীবন হাত পাততে বাধ্য করবে, চাঁদা ব্যতিত কয়টি মসজিদ হয়েছে? আমি অন্যদিক নিয়ে কথা বলি, যেখানে মানুষে মানুষে মিলে মিশে সবাই ভালো থাকবে; কিন্তু আপনার কথা তখন স্বার্থকতা পাবে যখন মানুষ আপনার কথা বুঝবে। কর্নেল তাহের যা বুঝেছিলেন জিয়া সেটা বুঝেননি, তিনি কর্নেল তাহেরকে সোজা ফাঁসিতে ঝুলিয়ে দিলেন। জিয়া কিন্তু শিক্ষিত ও মেধাবী ছিলেন। আবার মাওলানা ভাসানী যা বুঝেছেন বঙ্গবন্ধু তা’ বুঝেননি। এখন আপনি যা বুঝাচ্ছেন তা’ জনগন বুঝলেই হয়।

৪| ১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


@টুনটুনি০৪ ,

ধর্মের সাথে মানুসের সুখ-শান্তির বিরোধ নেই; বিরোধ হলো, যদি ধর্মীয় স্হান হিসেবে জেরুযালেম দখল করতে গিয়ে ২০০ বছর যুদ্ধ করতে হয়; যুদ্ধে প্রাণ গেছে, যা কোন ধর্মই চাহেনি।

ধর্মগুলো এসেছে যখন, তখন মানুষ ও সমাজ যেই অবস্হায় ছিল, আজ সেই অবস্হা নেই; ফলে, মানুষের বিশাল পরিবর্তন ধর্মের সাথে কিছুটা দ্বন্দের সৃস্টি করছে; সেটার উপর মানুষের হাত নেই, সময় ও সমাজের বিবর্তনই তা করছে।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যদি ধর্মীয় স্হান হিসেবে জেরুযালেম দখল করতে গিয়ে ২০০ বছর যুদ্ধ করতে হয়; এক কাজে এত সময় ব্যায় অনেক বড় ক্ষতি।

৫| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:

@সাহিদা সুলতানা শাহী বলেছেন,
"কিন্তু ধর্মের ইতিহাস বেশ লম্বা। এটা সোসালিষ্টদের জন্য সহজে স্থান ছেড়েদেবে বলে মনে হয়না। "

-শুরুতে সব ধর্মেই সোস্যালিজম ছিলো; ইসলামের ১ম সময়গুলোতে মানুষের জীবন সোস্যালিস্ট ছিল।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শুরুতে সব ধর্মেই সোস্যালিজম ছিলো; ইসলামের ১ম সময়গুলোতে মানুষের জীবন সোস্যালিস্ট ছিল। এ বিষয়ে আমাদের জ্ঞানগত ঘাটতি রয়েছে। আমরা বিষয়টা সেভাবে মিলিয়ে দেখিনি।

৬| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


@টুনটুনি০৪, সাহিদা সুলতানা শাহী ,

১৯৭২ সাল থেকে আজ অবধি কত কোটী কিশোরীকে চাকরাণী হতে হয়েছে, কেন? আপনারা চান, আরো কয়েক কোটী দরিদ্র কিশোরী চাকরাণী হোক?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাকরানী ছাড়া রানীরা রানী হবে কেমন করে?

৭| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ আজ যেভাবে অস্ত্র কিনছে, সাবমেনিন, যুদ্ধ বিমান, আধুনিক ট্যাংক, সাঁজোয়া গাড়ী, এগুলো কেনার কোন দরকার আছে?

প্রাইভেট প্রাইমারী স্কুলের, প্রাইভেট কলেজ, প্রাইভেট ইউনিভার্সিটির দরকার আছে?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তারা বিষয়টা আপনার মতো করে ভাবছে না। এখন কার ভাবনা জনগন গ্রহণ করবে সেটা আবার জনগন জানে।

৮| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


আজকে মানুষ পুলিশ, র‌্যাব ও সরকারকে বিশ্বাস করে? মানুষ বিএনপি বা জামাতের উপর আস্হা রাখবে?

সমস্যা কোথায়? সমস্যা, ওদের অর্থনীতিতে বাংলাদেশের ৫০ লাখ পরিবার উপকৃত হয়েছে অন্যায়ভাবে; বাকীরা নিগৃহিত হয়েছে। মানুষ কি নিজের পরিবার ফেলে সৌদী যেতে চায়? কে ওদের ওখানে নিয়ে যাচ্ছে?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কথা জনগন কি ভাবে মূল্যায়ন করে সেটা এখন দেখার বিষয়।

৯| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


পড়ালেখার মান নেই, বাংগালীরা পেছেন পড়ে গেছে; বিদেশে বাংগালী গ্রাজুয়েট গাড়ী চালাচ্ছে!

প্রশ্নফাঁস কেন হচ্ছে? শতকরা ৯০% মা-বাবা ও ছাত্ররা পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস চায়!
বর্তমান অর্থনীতি এসব অবস্হার সৃস্ট করেছে।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জনগন যদি এটাই চায় তবেতো এর উপর কোন কথা থাকতে পারেনা।

১০| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:

@লেখক,

আপনি লিখেছেন, "আর আমাদের লেখাপড়া নাজানা পাবলিক কিন্তু আপনার চেয়ে রাজনীতি কম বুঝে বলে মনে হয়না। "

-প্রতিটি মানুষ জেনে, বা না জেনে রাজনীতি করছেন, প্রতি মানুষের রাজনৈতিক ভাবনা আছে, অনস্হান আছে; কিন্ত, "লেখাপড়া না-জানা" পাবলিক, ও "লেখাপড়া-জানা পাবলিক" কি একই লেভেলে ভাবেন, একই রাজনৈতিক সমাধান নিয়ে কথা বলেন?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:১০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্ত, "লেখাপড়া না-জানা" পাবলিক, ও "লেখাপড়া-জানা পাবলিক" কি একই লেভেলে ভাবেন, একই রাজনৈতিক সমাধান নিয়ে কথা বলেন? রাজনীতির জন্য লেখাপড়ার দরকার হলে বকলম আকবর ভারতের মসনদে পঞ্চাশ বছর বসে থাকতে পারতোনা। মহানবীর (সঃ) সাহাবাদের মধ্যে হজরত আলী (রাঃ) সবচেয়ে জ্ঞানী অথচ রাজনীতিতে তিনি সবচেয়ে অসফল। তিনি খেলাফতের ভাঙ্গন ঠেঁকাতে পারেননি। আর খালেদা জিয়া বাংলার মসনদে দশ বছর ছিলেন কতটুকু শিক্ষায়? এখানে সবধরনের পাবলিকের সাফল্যের ইতিহাস রয়েছে।

১১| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


"আর খালেদা জিয়া বাংলার মসনদে দশ বছর ছিলেন কতটুকু শিক্ষায়? এখানে সবধরনের পাবলিকের সাফল্যের ইতিহাস রয়েছে। "

-রাজনীতি সম্পর্কে আপনার ধারণা সঠিক নয়; খালেদা জিয়ার রাজ্য চালনার জন্য ৩০ লাখ বাংগালী প্রাণ দিয়ে বাংলাদেশ স্বাধীন করেননি। খালেদা জিয়া ৯২ দিন লাগাতার অসহযোগ আন্দোলন করার সময় ২০০ মানুষ পেট্রোল বোমায় প্রাণ হারায়েছেন; ১৫০ জন পুড়ে পংগু হয়েছেন; এই মহিলার সময় ছিল বাংগালী জাতির জন্য অপমানকর সময়।

খলীফারা রাজ্য চালনা শিখেছিলেন রোমান ও গ্রীকদের থেকে; তাঁদের সময় মানুষের জীবনের মান এত নিম্ন ছিল যে, এগুলোকে জীবন বলাও মুশকিল। আপনারা যেসব গল্প শুনছেন, সেগুলো রূপকথা।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনারা যেসব গল্প শুনছেন, সেগুলো রূপকথা। কিন্তু মানুষ রূপকথাই বেশী শুনে। কারণ তাতে রং রূপ বেশী থাকে। আপনি খালেদার বদনাম করছেন। অন্যরা আপনার বদনাম করছে। আপনাকে নিয়ে করা বাজে মন্তব্য মুছতে মুছতে আমার হাত ব্যাথা হয়ে গেল। বাস্তবতা হলো আপনার ভালকথা তখন ভালকথা হবে যখন মানুষ এগুলো ভালকথা হিসেবে মেনে নিবে। নতুবা এসব ভার কথা বেকার কথা হিসেবেই বেহিসেবি খাতায় থেকে যাবে।

১২| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সাম্প্রতিক বড় অবদান হচ্ছে, ৮০ লাখ মেয়ের নামে একাউন্ট খুলে, তাদের একাউন্টে উপবৃত্তি পাঠিয়েছেন; কিন্ত এদের সমবয়স্ক ১৩ লাখ মেয়ে গত ৯ বছরে চাকরাণী হয়েছে; তারা এই টাকা পায়নি; আপনি এটা বুঝার মত রাজনৈতিক ভাবনার অধিকারী?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমিতো আপনার থেকে রাজনীতি নিয়ে ভাবতে শুরু করেছি। অভাগাকে এসব বলে লজ্জাদেন কেন? আমার মা বলতেন, ‘বাবা রাজা যেই হোক আমরা প্রজা আমাদেরকে খাজনা দিতে হবে। আদার বেপারী হয়ে আমাদের জাহাজের খোঁজ রাখার দরকার নেই। ’ আমরা হলামএ শিক্ষায় মহা শিক্ষিত।

১৩| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


আপনি আকবরের, খিলাফতের উদাহরণ দিচ্ছেন; আকবেরে সময় কেহ লেখাপড়া জানতেন? তখন ভারতের মানুষ ভেঁড়ার জীবন যাপন করতেন।

খিলাফত মানে আরবদের রাজতন্ত্রের সুচনা; এই রাজতণ্ত্রের সুচনার সময়, বেদুইনদের হাতে মানুষ মরেছে মাছির মতো। ৫ম খলিফার ছেলের হাতে খলিফা আলীর ছেলের পরিবার কিভাবে নিহত হয়েছে দেখেছেন?

আজকের মদীনায় কোন ইহুদী আছে? মদীনায় আমাদের নবীকে মদিনায় কারা আশ্রয় দিয়েছিলেন? মদীনা সনদ কেন দরকার হয়েছিল?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি আকবরের, খিলাফতের উদাহরণ দিচ্ছেন; আকবেরে সময় কেহ লেখাপড়া জানতেন? তখন ভারতের মানুষ ভেঁড়ার জীবন যাপন করতেন। তখন তেমন জীবনই আরাম দায়ক ছিল। শৈশবে শীতে আমরা শুকনো পাতা জালিয়ে একত্রে আগুন পোহাতাম, যা ছিল একশভাগ প্রাকৃতিক। সেজন্যই বোধ হয় এখন আমি কবিতা লিখতে পারি আর আপনি পারেননা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আজকের মদীনায় কোন ইহুদী আছে? মদীনায় আমাদের নবীকে মদিনায় কারা আশ্রয় দিয়েছিলেন? মদীনা সনদ কেন দরকার হয়েছিল? মদীনার সনদ অনুযায়ী ইহুদীরা খন্দক যুদ্ধে অংশ নিলে ইতিহাস হয়তো ভিন্ন রকম হতো। কিন্তু ইহুদীরা চায় রাজার উপর রাজত্ব করতে। সেটা আমেরিকা মানলেও সবদেশতো সেটা মানেনা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহানবী (সঃ) নিচক রাজা হলে ইহুদীদের কথামতো চলতে পারতেন। তিনি সেটা পারেননি কারণ তাঁকে ইসলাম প্রচার করতে হয়েছে।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি যদি চান আমাকে আপনার কথামতো চলতেই হবে। আমি যদি চাই আমি নিজের মতো করে চলব। তবে আপনার সাথে আমার বিরোধ ঠেকাবে কে? এখন বিরোধের জের ধরে যার শক্তি বেশী সে টিকে গেছে আর শক্তিতে পারেনি সে উৎখাত হয়েছে। সে সময় ইহুদীরা জয়ী হলে মদীনা মুসলিম মুক্ত হতো। আর এখন ইহুদী মুক্ত হয়েছে। যেমন ৭১ সালে পাকিস্তান জয়ী হলে মুক্তিযোদ্ধারা হতো রাষ্ট্রদ্রোহী আর রাজত্ব করতো রাজকারেরা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বঙ্গবন্ধুতো বাকশাল গঠন করে সোস্যালিজমের পথে হেঁটেছিলেন কিন্তু তাহের চেয়েছে ক্ষমতা। তৃতীয় পক্ষ এর সুবিধা গ্রহণ করেছে।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এখন যারা আওয়ামী লীগ তারা আবার সমাজতন্ত্র বুঝেন না। চীন রাশিয়া কিউবাতে এটা সফল হয়েছে যে ঐক্যের মাধ্যমে বাংলাদেশে সেটা অনুপস্থিত। এখানে সমাজতন্ত্র ও ইসলামীজমেআছে লেংগুড় হওয়ার জন্য। এদের সাফল্যের কোন সম্ভাবনা আমি দেখিনা।

১৪| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: যদি ধর্মীয় স্হান হিসেবে জেরুযালেম দখল করতে গিয়ে ২০০ বছর যুদ্ধ করতে হয়; এক কাজে এত সময় ব্যায় অনেক বড় ক্ষতি। "

-এটা ছিল ক্রুসেড

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার ভাসায় এরাই সে ভেড়ার পাল। কেনরে বাপু বসে একটা সমঝোতা করে নিলে কি আর এমন হতো?

১৫| ১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:



আজকে সিরিয়ায় কেন যুদ্ধ হচ্ছে?

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কারণ ক্ষমতার খায়েশ।

১৮ ই মার্চ, ২০১৭ রাত ১১:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাবা তো সেই ভালোবাসার পালকি যিনি সন্তানের সমস্ত স্বপ্নের
বোঁঝা মাথায় নিয়েও মৃত্যুর আগে কখনও হাঁপিয়ে উঠেন না -

১৬| ১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৮:০৮

ডঃ এম এ আলী বলেছেন: দারিদ্র বিমোচন কর্মসুচীতে শুধু নাকি হয় দারিদ্র বেচাকেনা , দারিদ্র বিমোচনে যারা নামে তারা গাড়িতে চড়ে বেড়ায় , সকাল বিকাল ইংল্যান্ড আমিরিকায় দৌঁড়ায় , দরিদ্রদের কথা নাই বা বললাম । সেরকমভাবে সামাজিক ব্যবসায় যারা হাল ধরবে তারা তো মনে হয় সকাল বিকাল চাঁদে আর মঙ্গলগ্রহে দৌঁড়াবে , কারণ এটা দিয়ে দারিদ্র বিমোচন তথা দারিদ্র বেচাকেনা কারবারের থেকেও মালপানির বেশি সমাগম হবে । ধন্যবাদ ভাল একটি বিষয়ে পোষ্ট দেয়ার জন্য ।
শুভেচ্ছা রইল ।

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: স্যার আপনার মন্তব্য অনেক ভাল লেগেছে। অবশ্য আপনার মন্তব্য বরাবরই খুব ভাল হয়। এক বারে সুপার কোয়ালিটি। আমি চাই গাজি সাব এব্যাপারে কিচূ বলুন।

১৭| ১৯ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৪

টারজান০০০০৭ বলেছেন: "-শুরুতে সব ধর্মেই সোস্যালিজম ছিলো; ইসলামের ১ম সময়গুলোতে মানুষের জীবন সোস্যালিস্ট ছিল।" --------

চাঁদগাজী আঙ্কেল এইডা কইতে পারলো ! হেতে তো তাইনে হাঁচা কমিউনিস্ট না। দেশ ও জনগণের জন্য যার এতো দরদ, আল্লাহ আমাগো আঙ্কেল রে একদিন ফিরাইবো আশা রাখি। কমুনিজম এহন ব্লেন্ডিং হইয়া পুঁজিবাদের সরবতের সাথে মিশা গেছে। এহন আর আলাদা করনের কুনু উপায় নাই।দেশে যেসমস্ত পাঁঠা এহনো কম্যুনিজমের বুলি কপচাইয়া পুঁজিবাদের ল্যাঞ্জা ধইরা উচ্ছিষ্ট খায় এদের ডাকাতির বিচার করলে একটাও দুনিয়ার আলো দেখতে পারতো না। স্তালিন , মেও , হোজ্জার মতন কসাই হওয়া ছাড়া কেউই ধর্মকে , ধর্মের প্রভাব কে অস্বীকার করতে পারবো না , বরং মাঝে মাঝে ঝিকে মেরে বৌকে শেখানোর মতো বৃহৎ ধর্মীয় জামাতকে নিয়ন্ত্রণে রাখবো।
জামাতি আর বামাতীদের মধ্যে হাইরথক্ক একটাই , এরা মুদ্রার এপিঠ ওপিঠ। দুইদলের কর্মপদ্ধতি একই। একারণেই বহু বামাতি পাঁঠারে দেখছি বিচি হারায়ে ছাগু বইনা যাইতে। কুকুররে হাড্ডি দিলেই যেমন লোল ফেলাইয়া দৌড়াইয়া আহে বামাতিরাও তেমনি হালুয়া দেখলে উচ্ছিষ্ট পাওয়ার লাইগা দৌড় দেয়।
চাঁদগাজী আংকেল বিদেশে থাইকা দেশের বামাতীদের ভাব বুঝে না। ধর্ম না থাকলেও এরা কম্যুনিজম আনতে পারতো না। বারোজন বামাতি তেরোখান মতবাদ খাড়া কইরা সর্বহারা ডাকাতদের মতন একজন আরেকজনের হোগা মাইরা বেড়াইত।

ধর্মীয় বিদ্বেষ বিরোধী আন্দোলন বামাতীদের এক্কেরে ল্যাংটা কইরা ছাড়ছে। এরা আর কোনোদিন কাপড় পড়তে পারবো বলে মনে হয়না।
আবালদের গণতন্ত্র , সমাজতন্ত্র থেকে বিচিওয়ালা একনায়কতন্ত্র অনেক ভালো। শুধু ধর্মের সাথে বিরোধে না গেলেই হয় আর গোবৎসদের যেন মাথায় তুলে না রাখে !

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্য পড়ে না হেসে পারলাম না।

১৮| ১৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১:২৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: মাইরালাছেন ওস্তাদকে নিয়ে পোস্ট ভালো হইছে,বাঙালিকে বুঝাতে হবে ।

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অল্প কথায় অনেক সুন্দর মন্তব্য। অনেক ধন্যবাদ।

১৯| ১৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৫৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এবারের শ্রদ্ধেয় চাঁদগাজী ভাইকে নিয়ে আলোচনাও ভালো লাগলো গুরু। আমি ব্যক্তিগতভাবে চাঁদগাজীকে একজন সুষ্ঠু ধারার সমালোচক মনে করি। তার বিভিন্ন সমালোচনা আমার ভালো লাগে। তবে কিছু ক্ষেত্রে খুব বেশি কষ্টও পাই। তবুও তাকে সম্মান করি আমি।

চাঁদগাজী ভাইয়ের ৫ নং মন্তব্য আমাকে মুগ্ধতা দিয়েছে, তবে সেখানেও একটু কষ্ট রয়েছে আমার।

"সুন্দরবন যদি সবার হয়, একা শেখ হাসিনা কেন ১৭ কোটীর কথা শোনে না? সৌদী রাজ পরিবারের কাছে ১০৪ ট্রিলিয়ন ডলারের সম্পদ থাকার পর, তারা কেন ইয়েমেনে বোমা ফেলছে? ৪০ বিলিয়ন ডলারের বাজেট থাকার পর, কেন আমার মেয়ের সমান ৮ বছরের কিশোরী রাস্তায় গাড়ীর মাঝখানে ১০ টাকার ফুল বিক্রয় করছে?

কেন ১২ বছরের কিশোরীকে ২৫ বছরের সুন্দরী বউয়ের শাড়ী ধুতে হচ্ছে, রান্না করতে হচ্ছে? ঢাকা মেডিক্যাল কলেজ থাকার পর, কেন জাতীয় প্রফেসর নুরল ইসলামের ইউনিভার্সিটিতে ২০ লাখ টাকা দিয়ে ভর্তি হতে হচ্ছে? কোনদিন গার্মেনট'এর এক মেয়ে ঢাকায় ১ টা ফ্লাট কিনতে পারবে? আপনি কি ওর থেকে জাতির জন্য বেশী আয় করছেন?"
এখানে প্রথম লাইনটি আমি মানি না। সুন্দর বন, সবার, বিদ্যুৎও সবারই হবে। আর সুন্দর বন থেকে ১৪ কিলো দূরে বিদ্যুৎ কেন্দ্র সুন্দর বনের কোন ক্ষতি করবে বলে আমি মনে করি না, মনে করেন না অনেক পরিবেশ ও বন বিশেষজ্ঞই।
কথা হচ্ছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিরোধিতা করছে মুষ্ঠি মেয় কিছু লোক, কিছু বিশেষ গোষ্ঠী, ইতোমধ্যে জনগণ বোঝেও গেছে এই বিরোধী গোষ্ঠী আসলে কারা, তারা কি চয় মূলত। চাঁদগাজী ভাই ১৭ কোটি মানুষের বিরোধিতা বলছেন, আসলে রামপালের বিরুদ্ধে ১৭ হাজারও হবে না।

ভালো লাগা জানবেন প্রিয় কবি চৌধুরী ভাই। ভালো লাগা চাঁদ ভাইয়ের জন্যও অনেকাংশ।

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রিয় কবির মন্তব্য প্রিয়তে রাখার মতই হয়েছে।

২০| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:২০

জাহিদ হাসান বলেছেন: চাঁদগাজী বলেছেন:বাংলাদেশ আজ যেভাবে অস্ত্র কিনছে, সাবমেনিন, যুদ্ধ বিমান, আধুনিক ট্যাংক, সাঁজোয়া গাড়ী, এগুলো কেনার কোন দরকার আছে?

অবশ্যই আছে। উল্টো আরও কম হয়ে গেছে। আমাদের উচিত খুব দ্রুত পরমানু বোমার জন্য চেষ্টা করা। অন্তত লক্ষ্য নির্ধারন করা উচিত যে অত সালে আমরা পরমানু বোমার সক্ষম হবো। :)

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: একটা স্বাধীন দেশের জন্য অনেক কিছুরই প্রয়োজন থাকে। যারা বিষয়ের গভীরে যায়না তারা এসব বুঝেনা।

২১| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:২৯

জাহিদ হাসান বলেছেন: চাদঁগাজীকে আমার বিচক্ষন লোক বলে মনে হয় না।
এরকম চাদঁগাজী অনেক দেখে ফেলেছি।
কিশোর বয়স থেকে ব্লগে আছি। আমার জীবনের পাচঁ বছর তো ব্লগেই গেল।
এরকম কত চাদঁগাজী এসেছে আর গেছে।

১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কেউ কেউ তাঁকে বিচক্ষণ মনে করলেও সবাই তেমনটা মনে করেনা। সবচেয়ে বড় কথা পরের বদনাম গাওয়া কখনো বিচক্ষণতা নয়। কারণ সবার সব কাজ জনতার সামনে উপস্থিত কাজেই এ ব্যাপারে কথা না বাড়িয়ে বরং বলা উচিৎ এরচেয়ে ভাল কি করে করা যায়।

২২| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:১৩

কাছের-মানুষ বলেছেন: সোস্যালিজমের সাথে ধর্মের কোন সাংঘর্ষিক বিষয় আছে বলে মনে করি না ! এখানে মানুষের মিস কনসেপশন আছে বলে মনে হয় , মাক্স এবং তার মুরিদরা সোস্যালিজমের সাথে ধর্মকে কেন সাংঘর্ষিক হিসেবে দার করাতে চেয়েছে সেটা বুঝি না । চাদ্গাজি সাহেবের সাথে আমি একমত সোস্যালিজম প্রতিষ্টিত হলে ধনি গরিব এক কাতারে আসবে , একজন গার্মেন্স কর্মিও ফ্লাটের মালিক হতে পারবে ।

রাশিয়ান রাষ্টিয় ব্যাবস্থা এখন আগের মত পুরোপুরি সোস্যালিজম নয় । আমার এক রাশিয়ান ল্যাবমেটের সাথে কিছুদিন আগে এই ব্যাপারে কথা হল সে বলল তার বাপ দাদারা অনেক ভাল জীবনযাপন করত, কোম্পানিগুলো সরকারের অধিনে ছিল, সবার জব নিশ্চিত ছিল এবং একটা বয়সের পর সবাই সরকারি ফ্লাট পেত । কারো জব না থাকলে বেকার ভাতা ছিল, আমি বললাম তোমরা তাহলে এখন আবার আগের সমাজ ব্যাবস্থায় যাও না কেন , সেও উত্তর দিল এখন আর সম্ভব নয় আমাদের সব ইন্ডাষ্টিজ কলাপ্স করছে , অর্থনিতিও আগের মত নেই তাই এখন আগের মত অবস্থায় যাওয়া সম্ভবনয় তবে সবাই আগের সময়কে পছন্দ করে।

আমাদের দেশে সোস্যালিজম প্রতিষ্টিত করা প্রায় অসম্ভব । কারন মানুষ নতুন কিছু ভয় পায় । অনেকের সার্থ জরিত কেউ চাইলে বাধা দেয়ার লোকের অভাব হবে না ।

ধন্যবাদ চৌধুরি সাহেব , অনেকদিন পর আপনার ব্যাতিক্রম একটা পোষ্ট পড়লাম ।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাদ্গাজি সাহেবের সাথে আমি একমত সোস্যালিজম প্রতিষ্টিত হলে ধনি গরিব এক কাতারে আসবে , একজন গার্মেন্স কর্মিও ফ্লাটের মালিক হতে পারবে । কিন্তু আপনি ও চাঁদগাজী সাহেবের সাথে তারা একমত হবেন না, যারা এখনি বাসার জন্য কাজের লোক খুঁজে পাচ্ছেন না। আমার বাসার কাজের বুয়া নিজেই নিজের ছুটি ঘোষণা করছেন। এবারতো একমাসের ছুটি ঘোষণা করে চলে গেছেন। এ অপরাধে তার চাকুরি যাচ্ছেনা কারণ কাজের বুয়া এখন আর এবিলেবল নয়। আবার মজুরিও আদায় করে তাদের ডিমান্ড মতো। বলে এ হলে কাজ করব নয়তো নয়। তারপর চা-নাস্তা দান দক্ষিণাতো রয়েছেই।তথাপি আপনাকে সব সহ্য করতে হবে কারণ দেশ উন্নত হচ্ছে। যাক সবচেয়ে বড় কথা এখন থেকে ধনী-গরীব সবাইকে কাজের প্রাকটিস করতে হবে। কারণ জমিদারগিরি যে বিলুপ্ত হতে চল্ল।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বুয়ার স্বামী আগে ময়লা ফেলতে যেত সে এখন উন্নত হওয়ায় এখন সে কাজের ভার যে এখন আমার উপর এসে গেল। ভাবছি কি ভাবে কি করব। ছাদে যে ময়লা জমে গেছে!

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাস্তবতা হলো প্রত্যেক জিনিসের ভাল মন্দ দিক থাকে। ভাবছি কখন গিন্নি আস্ত এক বালতি কাপড় ধোয়ার ভার আমাকে প্রদান করেন। চৌধুরী গিরি আমার শেষ হতে চল্ল।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যারা চায় তাদের জমিদারি হাল বজায় থাকুক তারা চাঁদগাজীদের বিরোধীতা করবেই করবে। তবে সবাই এক রকম হলে কেউ আর জমিদার থাকবেনা। তখন সবাই সাধারন হবে। কারণ তখন কেউ কারো চাকর হবেনা, তো জমিদারী হবে কেমন করে? আর জমিদারদের তরুপের তাস কার্লমাক্স। কারণ সে ধর্মকে লেংটা করে ছেড়েছে। আর তার শিষ্যরাও তাই করছে।

২৩| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


জাহিদ হাসান বলেছেন,
"চাদঁগাজীকে আমার বিচক্ষন লোক বলে মনে হয় না।
এরকম চাদঁগাজী অনেক দেখে ফেলেছি।
কিশোর বয়স থেকে ব্লগে আছি। আমার জীবনের পাচঁ বছর তো ব্লগেই গেল।
এরকম কত চাদঁগাজী এসেছে আর গেছে। "

-আপনি ৫ বছর আছেন ব্লগে? অভিনন্দন। আপনার সাথে জন্ম নেয়া কাছিম আপনার থেকে ২০০ বছর বেশী বাঁচবে।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার সাথে জন্ম নেয়া কাছিম আপনার থেকে ২০০ বছর বেশী বাঁচবে। মহোদয় কোন তাত্ত্বিক এভাবে কথা বলে না। বিশ্বাস না হলে আপনি আর পাঁচজনকে জিজ্ঞেস করে দেখতে পারেন। আপনি কারো সাথে দ্বন্দ্ব করলেতো আপনি তাকে আপনার সমান করলেন। বিশ্বাস না হলে বাংলা ব্যকরণ দেখতে পারেন।

২৪| ১৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:
জাহিদ হাসান বলেছেন,

" চাঁদগাজী বলেছেন:বাংলাদেশ আজ যেভাবে অস্ত্র কিনছে, সাবমেনিন, যুদ্ধ বিমান, আধুনিক ট্যাংক, সাঁজোয়া গাড়ী, এগুলো কেনার কোন দরকার আছে?

অবশ্যই আছে। উল্টো আরও কম হয়ে গেছে। আমাদের উচিত খুব দ্রুত পরমানু বোমার জন্য চেষ্টা করা। অন্তত লক্ষ্য নির্ধারন করা উচিত যে অত সালে আমরা পরমানু বোমার সক্ষম হবো। "

-পারমানবিক যেকোন কিছু তৈরি করতে সায়েন্টটিস্ট দরকার, পড়ালেখা জাানা মানুষ দরকার; আপনি কি ফাঁস-করা প্রশ্নের সময় পাশ করেছেন?

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি কি ফাঁস-করা প্রশ্নের সময় পাশ করেছেন? মহোদয় আপনার এ কথা অপ্রাসংগিক। কারণ একাজ তাঁকেই করতে হবে বিষয়টা এমন নয়। এমন ভুল কথা দিয়ে কেউ বাকওয়াস হতে পারে তাত্ত্বিক হতে পারে না। তাঁকে আপনার নিজের মাপের মনে করে দ্বন্ধে জড়ানোর দরকার কি?

২৫| ১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:

@নাঈম জাহাঙ্গীর নয়ন ,

এই যুগে কয়লা চালিত কেন্দ্র করাটাই অন্যায়; বিপুল পরিমান বাংগালীকে ফুসফুসের রোগ নিয়ে ভারতে যেতে হবে; ছেলেমেয়ে ফুসফুসের রোগ নিয়ে জন্ন নেবে; এই ভয়ংকর ঘন বসতির দেশে কম বিদ্যুত থাকার থেকে, কয়লার বিদ্যুত ভয়ংকর হবে।

সবচেয়ে বড় কথা, এই কেন্দ্র পরিত্যাক্ত হবে।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই যুগে কয়লা চালিত কেন্দ্র করাটাই অন্যায়; বিপুল পরিমান বাংগালীকে ফুসফুসের রোগ নিয়ে ভারতে যেতে হবে; ছেলেমেয়ে ফুসফুসের রোগ নিয়ে জন্ন নেবে; এই ভয়ংকর ঘন বসতির দেশে কম বিদ্যুত থাকার থেকে, কয়লার বিদ্যুত ভয়ংকর হবে। কিন্তু যারা এটা করছে তারা বলছে এতে কোন সমস্যা নেই। তাদের মাঝে বহু বিজ্ঞলোক রয়েছে। তাদের কথাইবা অবিশ্বাস করা যায় কেমন করে? তা’ ছাড়া আপনারাতো আর জনস্বীকৃত তাত্ত্বিক নন। তার মানে আপনারা সাটিফাইড নন।

২৬| ১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:

@Tarzan00007 ,

বাংলাদেশের প্রতি বর্গমাইলে ৩০০০ মানুষ বাস করে, শতকরা ৪৫ জন এখনো নাম লিখতে পারে না; শতকরা ৭০ জন, ফাঁসকরা প্রশ্নে পরীক্ষা দিচ্ছে, প্রায় ১ কোটী সৌদীতে ও মালয়েশিয়াতে ক্রীতদাস, তাদের অনেকের জোয়ান স্ত্রী আপনার জন্য দেশে রেখে গেছেন।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তাদের অনেকের জোয়ান স্ত্রী আপনার জন্য দেশে রেখে গেছেন। যে আপনাকে আঙ্কেল বল্ল তার শানে আপনি এমন কথা বলতে পারলেন? কথায় বলে রেগে গেলেনতো হেরে গেলেন। আমি আহলে হাদীসদের ইচ্ছেমতো বাঁশ দেই, আর তাদের সবচেয়ে প্রতিক্রিয়াশীল তরুনকে স্নেহবরে চাচ্চু বলি। সাধারণত আমি চ্যাটিং করিনা তবে তার সাথে করি। আপনি বরং গাজী সালাউদ্দিনের ইতিহাস পড়েন। তাঁর থেকে কিছু তালিম নেন। তবে যদি আপনার সামাজিক অর্থনীতি কিছুটা অক্সিজেন পায়। নতুবা এ যে অক্সিজেনের অভাবেই মারা পড়বে।

২৭| ১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:

@লেখক,

"আপনি বরং গাজী সালাউদ্দিনের ইতিহাস পড়েন। তাঁর থেকে কিছু তালিম নেন। তবে যদি আপনার সামাজিক অর্থনীতি কিছুটা অক্সিজেন পায়। নতুবা এ যে অক্সিজেনের অভাবেই মারা পড়বে। "

গাজী সালাউদ্দিন নিশ্চয় সেই যুগের জন্য কিছু একটা ছিলেন; আজকের ভালো দেশের সাধারণ সৈনিকের কাছে উনি কিছুই না। উনাদের সম্পর্কে যারা লিখেছেন, তারা রূপকথার লেখক; সেই যুগে কেহ সাধারণ মানুষের কথা লিখতেন না, লিখতেন রাজা, উজির, সেনাপৈদের নিয়ে।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: গাজী সালাউদ্দিন নিশ্চয় সেই যুগের জন্য কিছু একটা ছিলেন; আজকের ভালো দেশের সাধারণ সৈনিকের কাছে উনি কিছুই না। কিন্তু তিনি প্রতিপক্ষকে আয়ত্বে নেয়ার বিষয়ে দক্ষ ছিলেন। এটা ক্রুসেডের ইতিহাস থেকে নেওয়া। এটাকে যদি আপনি রূপকথা বলেন। তবেতো উপরে একটি মন্তব্যে আপনিও রূপকথাই বলেছিলেন। রূপকথা অন্যরা বল্লেই দোষ আর আপনি বল্লে দোষ নেই। আপনার পক্ষপাতদুষ্ট কথা মানার কি কোন গরজ মানুষের আছে? আপনি কি আপনার কথা কারো উপর জোর করে চাপাতে চান? কিন্তু আপনিতো এক নায়ক নন যে আপনার এমন মনভাবে আপনি সফল হবেন!

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আজকের ভালো দেশের সাধারণ সৈনিকের কাছে উনি কিছুই না। বিষয়টা যদি যুদ্ধের দক্ষতা সংক্রান্ত হয়ে থাকে তবে আপনার কথাটা অনুচিৎ। কারণ এ বিষয়ে অনেক পবিবর্তন এসেছে। কবি বড়ু চন্ডি দাস বলেছেন, ‘সেকালের কথা একালে কহিলে লাগিবে মরমে ব্যাথা’। কিন্তু ‘সদা সত্য কথা বলিবে’ এটা চিরন্তন এর পরিবর্তন হয়নি। আমার মনে হয় আপনি তাত্ত্বিক বিধি লংঘন করে কথা বলছেন।

২৮| ১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

কাছের-মানুষ বলেছেন: চৌধুরী সাহেব আমি সোস্যালিজম প্রতিষ্টা হবে বলে মনে করি না কারন পৃথিবীতে সোস্যালিজম প্রতিষ্টিত হতে পারেনি । তবে এর কন্সেপ্ট আমার ভাল লাগে । পুজিবাদি ব্যাবস্থাও মার খাবার পথে , কারন ধনি গরিবের ব্যাবদান দিন দিন বেড়েই চলছে । আমাদের দেশের নিম্ন মধ্য আয়ের মানুষগুলো শেষ বয়সে অনেক কষ্ট করে যারা সরকারি চাকরি করে তারা পেনশেন টেনশন পেয়ে টিকে থাকে কিছুটা ।

তাই আমি মনে করি পুজিবাদ এবং সোস্যালিজম এর মাঝামাঝি নতুন কোন তত্ব আসা উচিৎ ।

১৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মতের সাথে আমি একমত।

২৯| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:

@লেখক ,

বাদশাহ সুলেমান, খলীফা ওমর, সালাদিন এঁরা ততকালীন সময়ের লিখনীর নায়ক; ততকালীন সময়ে লিখনী ছিল দুর্বল, লজিক ছিলো না, ছিল গুণগান গাহিবার ইচ্ছা; ইতিহাসে পটভুমি ও সময়কে বুঝতে হয়।

কালীদাস লজিকের কেহ নন, উনি রূপকথার কাল্পনিক চরিত্র সৃস্টি করে গেছেন; লজিকের বাবা হলেন নিউটন, বারট্রান্ড রাসেলরা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাদশাহ সুলেমান, খলীফা ওমর, সালাদিন এঁরা ততকালীন সময়ের লিখনীর নায়ক; ততকালীন সময়ে লিখনী ছিল দুর্বল, লজিক ছিলো না, ছিল গুণগান গাহিবার ইচ্ছা; ইতিহাসে পটভুমি ও সময়কে বুঝতে হয়।
কালীদাস লজিকের কেহ নন, উনি রূপকথার কাল্পনিক চরিত্র সৃস্টি করে গেছেন; লজিকের বাবা হলেন নিউটন, বারট্রান্ড রাসেলরা।
তারা তাদের কালের হিরো আর একালের জিরো, তেমনি হয়ত একালের হিরোরা আরেক কালে জিরো হয়ে যাবেন, এটাই স্বভাবিক। সুতরাং মূল্যায়ন করতে হয় পরিমন্ডল বিবেচনায়। যদিও সেটা আপনার বোধগম্য নয়।

৩০| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪৯

নাগরিক কবি বলেছেন: এ দেখি কঠিন অবস্থা


বড়রা কথা বলছে, তাই আমি ছোট চুপচাপ। :) ;)

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি।

৩১| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৮:৫৪

টারজান০০০০৭ বলেছেন: @চাঁদগাজী , আংকেল এইটা কি কন? আমারে নতুন কোনো জাতির পিতা বানাইতে চাইলেও শেয়ালের কাছে মুরগি বাগি দিবো কে ?

আর আফনে কার কাছে রাইখা গেছিলেন কাকু ?

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:১০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কাকু লজিক এর পিছে দৌড়াতে দৌড়াতে কখন যে লাইন ছেড়ে বেলাইনে যায় তা’ নিজেও টের করতে পারেন না। ইনি বরং তাবলীগে গিয়ে তিন চিল্লা দিতে পারলে কিছু জ্ঞান হাসিল করতে পারতেন। কিন্তু তাবলীগের কথা শুনলে ইনি আবার বলে বসবেন এটা রূপ কথা।

৩২| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গ্যালারিতে বসে চুপ চাপ শুনে যাচ্ছি -----

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি।

৩৩| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


কালীদাস, হোমার, ফেরদৌসী ততকালীন সময়ের লেখক; উনারা রাজা, উজির, সেনাপতিদের লেখক; উনারা সময়ের হিরো, আজকেও হিরো; কিন্তু আমরা তাঁদের লেখায় বিষয়, পটভুমি, সময়, স্হান সবকিছুকে এনালাইসিস করে, আমাদের সাথে্ স্হান দিচ্ছি।

কিন্তু নিউটন, বা বারট্রান্ড রাসেল'এর শুরুই লজিক দিয়ে; এদের লেখা কেহ বদলাতে পারবে না, কোনকালে

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু নিউটন, বা বারট্রান্ড রাসেল'এর শুরুই লজিক দিয়ে; এদের লেখা কেহ বদলাতে পারবে না, কোনকালে এদের সাথে সামাজিক অর্থনীতির সম্পর্ক কি? এরাতো আর কারো একার নয়। পুঁজিবাদীরাও এদের মানে।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: লেনিন ও মাওয়ের মতো এক নায়ক আমাদের দেশে নেই। এখানে বহু নায়ক যারা কেউ কাহাকেও সাইড দেয়না। কাজেই এখানে সামাজিক অর্থনীতির ক্যানভাস বেকার আলোচনা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বঙ্গবন্ধুতো বাকশাল গঠন করে সামাজিক অর্থনীতির দিকেই যাচ্ছিলেন। তাঁকে করুণ পরিণতির দিকে কারা ঠেলে দিয়েছিল?

৩৪| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:

"এদের সাথে সামাজিক অর্থনীতির সম্পর্ক কি? এরাতো আর কারো একার নয়। পুঁজিবাদীরাও এদের মানে। "

-সায়েন্টিস্ট, দার্শনিকরা সবারই থাকেন; তাদের অনুসরণ করলে, মানুষ লজিক্যালী ভাবতে পারেন; যদিও সবাই উনাদের পক্ষে, সবাই কিন্তু উনাদের মত লজিক্যালী ভাবতে পারেন না; সোস্যাল অর্থনীতি লজিক্যাল ভাবনার ফসল।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সোস্যাল অর্থনীতি লজিক্যাল ভাবনার ফসল। এটা তার জন্মস্থান রাশিয়াতেই মুখ থুবড়ে পড়েছে। আমাদের দেশের জনগন এটা গ্রহণ করার কোন লক্ষণ দেখা যাচ্ছেনা।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:০১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ইনু ও মতিয়ারাতো শেখ হাসিনার সাথেই আছেন। তাঁকে তারা এ মহাগুরুত্বপূর্ণ লজিক কেন বুঝাচ্ছেনা। নাকি তারা মুখস্ত করতে করতে নিজেরাই লজিক ভুলেগেছে?

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমরা স্বপ্ন দেখতে দেখতে ক্লান্ত। আমরা আর স্বপ্ন দেখতে রাজি নই আমরা বাস্তবতা দেখতে চাই।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ইলিশ মাছ যেমন সব পানিতে হয়না, সোস্যালিজম তেমন সব দেশে চলে না। সব কিছুর জন্য উপযুক্ত পরিবেশ লাগে। আফগানিস্তানে জোর পূর্বক সোস্যালিজম চাপাতে গিয়ে রাশিয়া নিজেই ভেঙ্গে গেছে।

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বিশ্বে কত জ্ঞানী-গুনী আছেন তারা সব বুঝেন তবে সোস্যাল অর্থনীতির লজিক বুঝেন না। এটা এক মহা কঠিন বিষয়। এর জন্য স্কুল খোলা দরকার।

৩৫| ২০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: ইলিশ মাছ যেমন সব পানিতে হয়না, সোস্যালিজম তেমন সব দেশে চলে না। সব কিছুর জন্য উপযুক্ত পরিবেশ লাগে। আফগানিস্তানে জোর পূর্বক সোস্যালিজম চাপাতে গিয়ে রাশিয়া নিজেই ভেঙ্গে গেছে। "

-সোভিয়েত ভেংগেছেন "রাশিয়ান" কম্যুনিস্ট পার্টি: ইয়েলছিন, পুটিন গংরা

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সোস্যালিজম যদিও কোন লজিক হয়ে থাকে তবে তা’ মানুষের বোধগম্য নয়।

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মানুষের বোধগম্য নয় বলে সোস্যালিজম মানুষ এমনিতেতো গ্রহণ করেইনা এমনকি জোর করেও চাপানো যায়না।

৩৬| ২০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২১

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: ইলিশ মাছ যেমন সব পানিতে হয়না, সোস্যালিজম তেমন সব দেশে চলে না। সব কিছুর জন্য উপযুক্ত পরিবেশ লাগে। আফগানিস্তানে জোর পূর্বক সোস্যালিজম চাপাতে গিয়ে রাশিয়া নিজেই ভেঙ্গে গেছে। "

-ইলিশ মাছ আমেরিকান সাগরেও আছে, সব সাগরে আছে, বিভিন্ন স্পেসিশ

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সোস্যালিজমের জন্য উপযুক্ত স্থান সাগর হলে হতেওপারে। পৃথিবীর এত এত দেশের মধ্যে কয়েকটি দেশে কোন মতবাদ টিকে থাকলেই সেটাকে গ্রহণ যোগ্য বলা যায়না।

৩৭| ২০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: ইনু ও মতিয়ারাতো শেখ হাসিনার সাথেই আছেন। তাঁকে তারা এ মহাগুরুত্বপূর্ণ লজিক কেন বুঝাচ্ছেনা। নাকি তারা মুখস্ত করতে করতে নিজেরাই লজিক ভুলেগেছে? "

-ইনু সাহেবরা ছিল গণ-বাহিনীর সদস্য, ওসব মাথায় সোস্যালিজ ঢুকবে্ না।

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাংলাদেশের দেশের কারো মাথায় সোস্যালিজম ঢুকছেনা। আপনি বরং ট্রাম্পের মাথায় ওটা ঢুকানোর চেষ্টা করেন। এজন্যই পোষ্টের ছবিতে তার ছবিটা দিয়েছি।

৩৮| ২০ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:১৪

সালমা অক্তার বলেছেন: খুবই সুন্দর লিখেছেন

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩৯| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১২:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক গুলো প্রতিউত্তরে লাইক দিয়ে গেলাম।

সমালোচনা একতর্ফা করলে হবে কেন? আর সমালোচনার বিষয় সম্পর্কে আলোচনাও কিছু থাকতে হয়। কিন্তু আমাদের দুর্ভাগ্য চাঁদগাজী ভাইয়ের কোন সমালোচনায় কোন সুনির্দিষ্ট আলোচনা পাইনা!!!
সমালোচনা তো আমার পিচ্ছি ছেলেটাও করে আমাকে নিয়ে 'আব্বু আমার শার্ট কিনে দেওনা কেন?'

২১ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: একশ ভাগ সঠিক কথা বলেছেন প্রিয় কবি।

৪০| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ২:২৫

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আলোচনার জন্য খুবই ভাল বিষয় তুলেছেন।
একটা বিষয়ে আমরা মনে হয় সবাই একমত - বর্তমানে যা চলছে তা গ্রহনযোগ্য নয়। মাত্র আটজন ধনকুবের পৃথীবির অর্ধেক ৩৫০ কোটি মানুষের সমান সম্পদের মালিক হয়ে বসেছেন - এটা কখনই স্থিতিশীল ও কল্যানকর সমাজের নিদর্শন হতে পারে না।

কিন্তু প্রশ্ন হল - সমাধান কি? চাঁদগাজী ভাই বলছেন সমাধান হল সোসলিজম। সোসলিজমের মুল কথা মোটা দাগে যা আমরা সাবাই জানি তা হল : "দেশের সকল সম্পদ ও ক্ষমতা থাকবে রাস্ট্রের হাতে, নাগরিকগন তাদের প্রয়োজন অনুযায়ী সুযোগ সুবিধা পাবেন এবং সামর্থ ও যোগ্যতা অনুযায়ী রাস্ট্র তথা জনগনের সেবা করবেন"। তত্ব হিসেবে খুবই ভাল, সাবাই মিলে মিশে থাকব, ধনী গরীবের কোন ব্যাবধান থাকবে না, যা সবার জন্য ভাল তাই করব ইত্যাদী ইত্যাদী।

কিন্তু ওনাকে এবং অন্য সোসলিষ্টদেরকে অনেক আগে থেকেই আমি যে প্রশ্নটা করছি তার জবাব কেউ দিচ্ছেন না। প্রশ্নটা হল - রাস্ট্র তো একটা জড় বিষয়, তার কোন হাত পা নাই। তাকে চালাতে মানুষ লাগে। এখন একটা দেশের সকল সম্পদ ও ক্ষমতা যে রাষ্ট্রের হাতে কেন্দ্রীভুত করা হবে সেই রাস্ট্র চালাবে কে?? এত সম্পদ ও ক্ষমতার ভার বহন করার যোগ্যতা কি কোন মানুষের আছে?

সোসলিজমের ইতিহাসে দেখা যায় - আসলেই কোন মানুষের সেই যোগ্যতা নাই। মানুষ মাত্রই নিজের স্বার্থ আগে দেখে। তাই এই পদ্ধতিতে প্রকারান্তরে অল্প কয়েকজনের হাতে সকল ক্ষমতা ও সম্পদ কুক্ষিগত হয়ে যায় আর দেশের জনগনকে হতে হয় তাদের অনুগত দাস। তাত্ত্বিক ভাবে সোসলিজমের বাস্তবায়ন একমাত্র তখনই সম্ভব যখন সেই রাস্ট্রের পরিচালনার দ্বায়িত্ব দেয়া যাবে কোন ফেরেশতা অথবা কম্পিউটারেরমত ভাবাবেগহীন পুর্ণ নিরপেক্ষ কর্তৃপক্ষের হাতে - সেটা সম্ভব না হলে সোসলিজমের চিন্তা বাদ দেয়াই উত্তম।

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তাত্ত্বিক ভাবে সোসলিজমের বাস্তবায়ন একমাত্র তখনই সম্ভব যখন সেই রাস্ট্রের পরিচালনার দ্বায়িত্ব দেয়া যাবে কোন ফেরেশতা অথবা কম্পিউটারেরমত ভাবাবেগহীন পুর্ণ নিরপেক্ষ কর্তৃপক্ষের হাতে - সেটা সম্ভব না হলে সোসলিজমের চিন্তা বাদ দেয়াই উত্তম। চমৎকার মন্তব্য এখন আপনাকে একটু মুরশিদ মুরশিদ মনে হয়।

৪১| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:২৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ৬৩ তম মন্তব্যে মুরশিদ ভাই বলেছেন, সোসলিজমের মুল কথা মোটা দাগে যা আমরা সাবাই জানি তা হল : "দেশের সকল সম্পদ ও ক্ষমতা থাকবে রাস্ট্রের হাতে, নাগরিকগন তাদের প্রয়োজন অনুযায়ী সুযোগ সুবিধা পাবেন এবং সামর্থ ও যোগ্যতা অনুযায়ী রাস্ট্র তথা জনগনের সেবা করবেন"। তত্ব হিসেবে খুবই ভাল, সাবাই মিলে মিশে থাকব, ধনী গরীবের কোন ব্যাবধান থাকবে না, যা সবার জন্য ভাল তাই করব ইত্যাদী ইত্যাদী।" - এই কাজটিই কিন্তু বঙ্গবন্ধু করতে চেয়েছিলেন, যার প্রমাণ '৭৫-এর ফেব্রুয়ারি মাসে তাঁর শেষ বক্তব্য শোনে স্পষ্ট বোঝা যায়। কিন্তু আমার দেশের পরশ্রীকাতর যালিমের দল তাঁকেই মেরে ফেললো, আর দোষ দিল তাঁকেই!!! আমাদের দুর্দশা তো সেই থেকেই চলছে।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই কাজটিই কিন্তু বঙ্গবন্ধু করতে চেয়েছিলেন, যার প্রমাণ '৭৫-এর ফেব্রুয়ারি মাসে তাঁর শেষ বক্তব্য শোনে স্পষ্ট বোঝা যায়। কিন্তু আমার দেশের পরশ্রীকাতর যালিমের দল তাঁকেই মেরে ফেললো, আর দোষ দিল তাঁকেই!!! আমাদের দুর্দশা তো সেই থেকেই চলছে। সমস্যা এখানেই প্রিয় কবি। আর তা’হলো, আপনাকে কাজও করতে দেবনা আবার আপনার সমালোচনা করতেও ছাড়বনা। সব সমস্যার সমাধান ক্ষমতা আমাদের হাতে তুলে দাও যদিও আমাদের স্বীকৃত কোন যোগ্যতা না থাকুব। তোমার দোষ তুমি আমাদের যোগ্যতা প্রকাশের সুযুগ দিলেনা কেন? এরপর যদি যুযুগ প্রদান করা হলো তো স্বসম্মানে ফেল মেরে বলবে, সেকথা কি আগে বুঝে ছিলুম?

৪২| ৩০ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:১৪

মহসিন ৩১ বলেছেন: যেখানে স্বাধীন মত প্রকাশ করতে বাধা আসবে সেসব বিষয় অবশ্যই বিশেসজ্ঞ মতামত নাই এবং এগুলো কিছুতা হলেও সামন্তবাদি চিন্তা চেতনাকে ঘিরে গড়ে উঠা; কিন্তু পরিনামে যা অবশ্যই আধুনিক হয়ে যাবে।এই এত এত সমাজ বিশ্লেষণ আজকে মানুষেরাই খুঁজে খুঁজে নিচ্ছে। মানুষ কৌতুক করলেও প্লাটফর্ম বানানো মুশকিল বটে; যেমন সিরিয়ার যুদ্ধ ---- এটা আসলে আরব ইসরায়েলের বরতমান অবস্থাকে বিকল্প পথে ভাববার সুবিধা করে দিতে আরবদেরই উন্নাসিকতা ।মহিলা এবং শিশুরা হুদাই এইসব আবালদের শিকার হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.