নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী ও বাংলার রাজনীতি

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:১০



গণআন্দোলনে অতিষ্ট ইংরেজ ভাবল তারা ভারত ছেড়ে যাবে। জিন্না বল্ল মুসলমানদের আলাদা রাষ্ট্র চাই। ইংরেজ ভাবল উত্তম প্রস্তাব। আগে আমাদের মেরেছিস এবার তোরা নিজেরা লড়াই করে মর। ইংরেজ ধারণা সঠিক হল, অনেক লড়াই হয়েছে এবং অনেক মরেছে।
পাকিস্তান প্রস্তাব পাস হলো। বাংলার মুসলমান ভাবল পাকিস্তানের সাথে গেলে ভাল হবে। আর বাংলার হিন্দু ভাবল ভারতের সাথে গেলে ভাল হবে। ইংরেজ বল্ল কে কোথায় যাবে তা’ভোটের মাধ্যমে সমাধা হবে। কেনরে বাপু বাংলা বিহার উড়িষ্যাতো একদেশ ছিল। তো সে দেশটা না হয় সেভাবে স্বাধীন করে দিলেইতো হতো। সিরাজ একটা না হয় আমরা খুঁজে নিতাম। অবশ্য এতে মুসলমানদের কম লাভ হতো। কারণ এতে প্রশাসন হিন্দুদের হাতে থাকতো। মুসলমানদেরতো আবার মুসলমান শাসক চাই। কাজেই যা হলো, মুসলমানদের জন্য ভালই হলো।
মূল সমস্যা হলো বাংলার শেখ মুজিবর পুরো পাকিস্তানের প্রধানমন্ত্রী হলো। সংগতকারণে পাকিস্তানের রাজধানী ঢাকা সনাক্ত হলো। এটা এতদিন রাজধানী যাদের কাছে ছিল তাদের মেনে নেওয়া কঠিন ছিল। সুতরাং তারা সার্চ লাইট জ্বালাল আর বাংলাদেশীরা হারিকেন জ্বালিয়ে তাদের শেষ করলো। সে এক বিরাট ইতিহাস।
সোস্যালিজমের লোকেরা যারা দেশ স্বাধীন করল তাদের কাছ থেকে ক্ষমতা কেড়ে নিতে তৎপর হলো। যারা দেশ স্বাধীন করল তারা ক্ষমতা হারাল ঠিক কিন্তু সোস্যালিজম ক্ষমতা পেল না। ক্ষমতা নিয়েগেল সেনা পরিবার। একুশ বছর অপেক্ষার পর যারা দেশ স্বাধীন করল তারা আবার ক্ষমতা পেল আবার হারাল আবার পেল, তবে সাথে এক সেনাপরিবার নিয়ে। এবার একটু স্বচ্ছন্দ। আবার তৎপর সোস্যালিজম। তারা ভাবছে যারা দেশ স্বাধীন করেছে তাদের কাত করতে পারলেই ক্ষমতার মোয়া সরাসরি তাদের হাতে! একেই বলে স্বপ্ন! কিন্তু বাস্তবতা হলো যারা দেশ স্বাধীন করেছে তারা ক্ষমতা হারালেও সে ক্ষমতা আবার সেনা পরিবারের হাতেই যাবে। সোস্যালিষ্টরা এর কানা কাঞ্চিও পাবেনা।
সোস্যালিষ্টরা ক্ষমতা পেতে হলে উভয় দলকে কাত করার মতো সক্ষমতা লাভ করতে হবে। অত্তবড় সংগঠন লাগবে। নতুবা তাদের মুখ থেকে অনবরত লালা ঝরলেও ক্ষমতার মূলা আর তাদের মুখে উঠবেনা।
ব্লগার চাঁদগাজী যারা দেশ স্বাধীন করেছে তাদের সরকারের নানাবিধ অযোগ্যতা জাতির চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন। অনেকে তাঁকে বেশ বাহবাও দিচ্ছে। কিন্তু দূঃখের বিষয় হলো চাঁদগাজী সাহেব জনগনের দূঃখ লাঘব করার জন্য সোস্যালিষ্ট শাসন কায়েমের জন্য যদি আন্দোলনের ডাক দেন তখন দেখা যাবে তাঁর পিছনে কেউ নেই। সব শুধু শূণ্য মরুভূমি। দু’একটা রোগা পটকা লোক হয়তো দূর্বল হাতে শ্লোগান ধরবে, ‘নেতা তুমি এগিয়ে চল আমরা নাই তোমার পিছে’ এমন সময় গাজী সাহেব পিছন ফিরে যখন দেখবেন তাঁর পিছনে কেহ নেই। তখন তিনি গজর গজর করতে করতে বলবেন, ‘সব ভেঁড়ার পাল, ছি ছি আমি এতো অযোগ্য? আমি কি তবে এত দিন রূপ কথা বলে ছিলাম? বেকার গেল আমার সব মূল্যবান সময়’। গাজী সাহেব ভুলে যান বিপ্লব হতে লেনিন, মাও ও কেষ্ট্রদেরও লাগে। আর এসব বিরল প্রতিভা। এর জন্য ধুমকেতুর মতো দীর্ঘ্য অপেক্ষা লাগে। আর এমন প্রতিভা কোন কোন অঞ্চলে কোন কালে জন্মায়নি আর হয়তো জন্মাবেও ন।
বাঘা সিদ্দিকী, ডঃকামাল, বি চৌধুরী ও কর্নেল অলীরা অনেক ভালো কথা নিয়ে মাঠে নেমে এখন শুধু ধূঁ ধূঁ মরুভুমি দেখতে পাচ্ছেন। আর ডঃ ইউনুস তো নামার আগেই শেষ। কথায় বলে হাতি ঘোড়া গেলতল পিঁপড়া বলে কত জল। বাঘের মতো গর্জন করা অনেককে বিড়ালের মতো লেজ গুটাইতে অনেক দেখেছি। সুতরাং জনাব গাজী কত আর মানুষের গিবত গাহিবেন, একটু ভেবে দেখুন অমন অলাভ জনক কাজের আদৌ দরকার আছে কি? কাজ যে করবে তার কাজে ভুলও হবে। এ ক্ষেত্রে ভুল সংসোধনের উপদেশ চলতে পারে, সমালোচনা মোটেও নয়। আমার মা বলতেন যে যায় লংকা সে হয় রাবন। নাহিদ সাহেবের স্থানে আপনাকে বসিয়ে দিলে আপনি এরচেয়ে বেশী অযোগ্যতার পরিচয় দিবেন না, তার শিউরিটি কি? কাজেই মহোদয় বিনয়ের সাথে বলছি, সরকারের কাজ জনগন দেখছে, তা’ আর চোখে আঙ্গুল দিয়ে দেখাবার দরকার নাই। আপনি বরং এরচেয়ে ভালকিছু বলা নয় বরং করার চেষ্টা করেন। জানেনতো প্রমাণ ছাড়া তত্ত্ব স্বীকৃতি পায়না। মুখের কথায় আজকাল চিঁড়া ভিজে না। আর ক্ষমতা হারানো সেনা পরিবারও এর চেয়ে ভাল কিছু করতে পারবে এমন কিছু জনগনের বিশ্বাস যোগ্যরূপে উপস্থাপন করতে না পারলে জনগন তাদের জন্যও জান দিতে রাজি হবেনা। কাজেই পথ ছেড়ে বনে বাদাড়ে বিচরণ বোকামির নামান্তর।

মন্তব্য ১০৪ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


"গণআন্দোলনে অতিষ্ট ইংরেজ ভাবল তারা ভারত ছেড়ে যাবে। জিন্না বল্ল মুসলমানদের আলাদা রাষ্ট্র চাই। ইংরেজ ভাবল উত্তম প্রস্তাব। আগে আমাদের মেরেচিস এবার তোরা নিজেরা লড়াই করে মর। ইংরেজ ধারণা সঠিক হলো অনেক লড়াই হয়েছে এবং অনেক মরেছে। "

-ভাবনায় এত পেছনে পড়ে থাকা গ্রহনযোগ্য নয়। ১ম বিশ্বযুদ্ধের পর, বৃটিশ পার্লামেন্টে প্রচুর মেম্বার কলোনীর মানুষের মানবিক অধিকার বাড়ানোর পক্ষে লড়ে যাচ্ছিল। যার ফলে, ভারতে ১ম গণতান্ত্রিক ভোট হয় ১৯২০ সালে।
২য় বিশ্ব যুদ্ধের পর, জাতি সংঘ গঠিত হয়; জাতি সংঘে, বৃটিশের স্হান ছিল সবার উপরে; জাতি সংঘের ৫ বড় শক্তি কলোনীদের স্বাধীনতার পক্ষে ছিল।

২য় বিশ্বযুদ্ধে বৃটিশ সেনা বাহিনী সম্পুর্ণভাবে ক্লান্ত হয়ে যায়; বৃটিশ ঠিক করেছিল যে, এসব সৈনিকদের দ্বারা অকারণে কলোনী চালানো মানবতার বাহিরে; বৃটিশ নেভী কলোনীগুলোতে কাজ না করার পক্ষে ছিল।

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ২য় বিশ্বযুদ্ধে বৃটিশ সেনা বাহিনী সম্পুর্ণভাবে ক্লান্ত হয়ে যায়; বৃটিশ ঠিক করেছিল যে, এসব সৈনিকদের দ্বারা অকারণে কলোনী চালানো মানবতার বাহিরে; বৃটিশ নেভী কলোনীগুলোতে কাজ না করার পক্ষে ছিল। এবং সেটা অতিষ্ট হওয়ার কারণেই। নতুবা বৃটিশ নেভী কলোনীতে বিশ্রাম নিতে আসতো এবং সেখানেই থেকে যেত। যখন দেখলো বিশ্রাম নিতে গেলে জানটাও যায়, ঠিক তখনই তারা প্রাণের ভয়ে পালিয়ে যায়। আল্লাহ জানেন কদিন পরে আবার বলে বসেন পাকিস্তনিরা করুনা করে আমাদের স্বাধীণতা দিয়ে গেছে। আর তাই আমরা স্বসম্মানে তাদের পাকিস্তান পৌঁছে দিয়েছি।

২| ২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


"বাঘা সিদ্দিকী, ডঃকামাল, বি চৌধুরী ও কর্নেল অলীরা অনেক ভালো কথা নিয়ে মাঠে নেমে এখন শুধু ধূঁ ধূঁ মরুভুমি দেখতে পাচ্ছেন। আর ডঃ ইউনুস তো নামার আগেই শেষ। কথায় বলে হাতি ঘোড়া গেলতল পিঁপড়া বলে কত জল। "

আপনার ভাবনাগুলো আধুনিক নয়, এবং সাধারণ লজিক-বিহীন। কাদের সিদ্দিকীরা পারিবারিকভাবে দখলদার, ওরা ২ ভাই মিলে স্বাধীনতার পর, পুরো টাংগাইল দখল করেছিল।

শেখ সাহেব ছাত্রনেতা ছিলেন, সংবিধান বুঝতেন না; মনে করেছিলেন, ড: কামাল তা পারবেন, আসলে কামাল ছিল কর্পোরেট আইনবিদ, মানুষকে কোনদিন বুঝতো না, এখনো বুঝে না।

ডা: বদরুদ্দোজা হলো, জেনারেল জিয়ার ভাষায়, "ব্লাডি সিভিলিয়ান"।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেশের অবস্থা যদি এমন হয় তবে আপনার লজিক বাস্তবায়নের জন্য কি বিদেশ থেকে লোক আমদানী করবেন? এ দেশে লজিক বুঝার মতো লোক নেই। আপনি লজিকের কথা অন্য কোথাও শুনান তবে ভাল করবেন। এখানে ঠাকুর মার ঝুলি শুনা লোকের অভাব নেই। আমরা পছন্দ করি রূপ কথা আপনি জোর করে আমাদেরকে লজিকের গান কেন শুনান?

৩| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "আল্লাহ জানেন কদিন পরে আবার বলে বসেন পাকিস্তনিরা করুনা করে আমাদের স্বাধীণতা দিয়ে গেছে। আর তাই আমরা স্বসম্মানে তাদের পাকিস্তান পৌঁছে দিয়েছি। "

- ১৯৪৭ সালের বৃটিশ, ১৯৭১ সালের পাকিস্তানী সামরিক সরকার, ১৯৭১ সালের বিপ্লবে জড়িত বাংগালী, সবার ব্যাপারে, এ্তদিনে আমাদের ধারণা নিশ্চয় কিছুটা পরিস্কার হয়েছে

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমরা সেটাই জানি। যারা গেছে তাদেরকে ঘাড় ধরে বের করে দেওয়া হয়েছে বলেই তারা গেছে। আর স্বাধীণতার যোগ্য বলেই আমরা স্বাধীন। আর চিরকাল আমরা স্বধীন থাকতেই চেয়েছি।

৪| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "লেখক বলেছেন: দেশের অবস্থা যদি এমন হয় তবে আপনার লজিক বাস্তবায়নের জন্য কি বিদেশ থেকে লোক আমদানী করবেন? "

-'৭১ এর জেনারেশন কিছু ফুল ও ফল ফলায়েছেন, সেগুলো আবার গর্জ উঠবে।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: '৭১ এর জেনারেশন কিছু ফুল ও ফল ফলায়েছেন, সেগুলো আবার গর্জ উঠবে।
আশা করতেছেন, এটা এমন দোষের কিছু নয়। খিন্তু ভেড়ার পাল থেকে ফুল ফলের আশা, কি জানি মাথায় ঢুকেনা।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন:

৫| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "লেখক বলেছেন: দেশের অবস্থা যদি এমন হয় তবে আপনার লজিক বাস্তবায়নের জন্য কি বিদেশ থেকে লোক আমদানী করবেন? "

-'৭১ এর জেনারেশন কিছু ফুল ও ফল ফলায়েছেন, সেগুলো আবার গর্জে উঠবে।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: '৭১ এর জেনারেশন কিছু ফুল ও ফল ফলায়েছেন, সেগুলো আবার গর্জে উঠবে। আপনার কথা থেকে কেমন জানি রূপকথার ঘ্রাণ পাওয়া যাচ্ছে। আমার মামাতো ভাই আজাদ বাঙ্গালী ছিল কমরেড তোহার ডান হাত। অবশেষে ক্লান্ত হয়ে তিনি পুলিশে যোগ দিয়েছিলেন। কারণ হিসেবে বল্লেন, এসব দলে ঢুকা যায় কিন্তু ত্যাগ করা যায় না। তাই জান বাঁচানোর জন্য তিনি পুলিশ হয়েছেন। সোস্যালিজমের রূপকথা যারা শুনেছে তাদের এরূপ অবস্থা হয়েছে যা নেহায়েত বাস্তব। ‘৭১ জেনারেশনের ফসল শেখ হাসিনা এখন ক্ষমতায়। তার দ্বারা একটা পদ্মা ব্রিজ হচ্ছে। জনগন আগের চেয়ে অনেক ভাল আছে।

৬| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


বিপ্লব প্রতিদিন হয় না; ১৯৭১ সালের পর, মানুষ ঝিমিয়ে পড়েছে; সর্বোপরি, শেখ সাহেবের ব্যর্থতা মানুষের মাঝে হতাশার সৃস্টি করেছে; সেটা কাটিয়ে উঠতে সময় লাগছে।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বলেছেন: বিপ্লব প্রতিদিন হয় না; ১৯৭১ সালের পর, মানুষ ঝিমিয়ে পড়েছে; সর্বোপরি, শেখ সাহেবের ব্যর্থতা মানুষের মাঝে হতাশার সৃস্টি করেছে; ধ্বংসস্তুপের মাঝে তিনি সফল হওয়ার মতো পর্যাপ্ত সময় পাননি। তাঁর হাত ধরে আমরা একটা স্বাধীন দেশ পেয়েছি। এখন আমরা অনেক এগিয়েছি। তাঁর কন্যাকে আরো সময় দেওয়া দরকার। তারাতো বলছে ‘৪১ শে উন্নত বাংলাদেশ পাওয়া যাবে।

৭| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:

"আমার মামাতো ভাই আজাদ বাঙ্গালী ছিল কমরেড তোহার ডান হাত। অবশেষে ক্লান্ত হয়ে তিনি পুলিশে যোগ দিয়েছিলেন। কারণ হিসেবে বল্লেন, এসব দলে ঢুকা যায় কিন্তু ত্যাগ করা যায় না। "

-তোহা, সিরাজ শিকদার, মেনন, কলিকাতার নকসালের লোকেরা মাও'এর শিক্ষা না বুঝে, মাও'এর মত একটা সিস্টেম চালু করতে চেয়েছিলো। চীনের মানুষের কিছু দীক্ষা ছিলো, ওরা মাও'কে বুঝতে পেরেছিলেন।

বাংলায় সোস্যালিজম দরকার ছিলো, কিছু তত্বটিকে কোনদল পছন্দ করেনি; দলগুলো নিজেদের ভুল পদ্ধতিকে সোস্যালিজমের সাথে মিশায়ে, উহাকে ভয়ানক করে ফেলেছে; আবার প্রতিটি জাতির নিজস্ব বৈশিস্ঠ্য আছে; বাংগালীরা ক্রীতদাস হয়েও ধনী হওয়ার স্বপ্ন দেখে, যা বাস্তবতায় ঘটে না।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চীনের মানুষের কিছু দীক্ষা ছিলো, ওরা মাও'কে বুঝতে পেরেছিলেন। আমাদের না আছে দিক্ষা না আছে মাও। আছে চুরি আর দূর্নীতি। তো এখানে কেমন করে কি হবে?

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তা’হলে আমার কথাই সঠিক। আর তা’হলো সব মাটিতে সব ফসল ফলেনা। যে মাটিতে যে ফসল ফলে সে মাটিতে সে ফসল ফলানই বুদ্ধিমানের কাজ। এটা মনে হয় শেখ হাসিনা ভাল বুঝেন। কজেই তাঁকে সময় দেওয়া দরকার।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রতিটি জাতির নিজস্ব বৈশিস্ঠ্য আছে; বাংগালীরা ক্রীতদাস হয়েও ধনী হওয়ার স্বপ্ন দেখে, যা বাস্তবতায় ঘটে না। এ কথা আমার সঠিক মনে হয় না। কারণ আমরা অনেক এগিয়েছি।

৮| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

ইউনিয়ন বলেছেন: :-B প্রাইমারি লেভেলের থিথিস।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: লেবেল যাই হোক থিসিস তো! আসল কথা ওটা গাজীর বাঘ না বিড়াল তা’ পরখ করে দেখা। বিড়াল হলে অবশ্যই ম্যাও শব্দ বেরুবেই।

৯| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন,
"প্রতিটি জাতির নিজস্ব বৈশিস্ঠ্য আছে; বাংগালীরা ক্রীতদাস হয়েও ধনী হওয়ার স্বপ্ন দেখে, যা বাস্তবতায় ঘটে না। এ কথা আমার সঠিক মনে হয় না। কারণ আমরা অনেক এগিয়েছি।"

-উন্নয়নের হার মাপতে হয়; সভ্যতার এই যুগে, ৩০ লাখ প্রাণ দেয়ার পর, ৪৮ বছরে যতদুর এসেছেন, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিংগাপুর, ব্লাজিল একই সময়ে ১টা প্রাণ না দিয়েও হাজার গুণে ভালো করেছে; সবকিছু মাপতে হয়।

২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উন্নয়নের হার মাপতে হয়; সভ্যতার এই যুগে, ৩০ লাখ প্রাণ দেয়ার পর, ৪৮ বছরে যতদুর এসেছেন, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিংগাপুর, ব্লাজিল একই সময়ে ১টা প্রাণ না দিয়েও হাজার গুণে ভালো করেছে; সবকিছু মাপতে হয়। এখানেই বুঝার ফারাক! সেই ত্রিশ লাখ লোক বেঁচে খাকলে আমরা উন্নয়নে হয়ত ওদের ছেড়ে যেতাম।

১০| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:
টাইপো:

-উন্নয়নের হার মাপতে হয়; সভ্যতার এই যুগে, ৩০ লাখ প্রাণ দেয়ার পর, ৪৬ (ভুলে ৪৮ লেখা হয়েছিলো) বছরে যতদুর এসেছেন, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিংগাপুর, ব্লাজিল একই সময়ে ১টা প্রাণ না দিয়েও হাজার গুণে ভালো করেছে; সবকিছু মাপতে হয়।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:০১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমাদের প্রতিকূলতা অন্যদের চেয়ে অনেক বেশী। আপনার মনে হয় নৌকা ও স্রোতের অংকগুলো ভাল শেখা হয়নি। পাশ কি নকলের কিনা কে জানে?

১১| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:

১৯৭২ সালের জানুয়ারী মাসে যখন ৫/৬ বছরের কয়েক লাখ বাচ্চাকে স্কুলে পাঠায়নি শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব; তখন উনাদের রাজনীতির উচ্চতা বুঝা গেছে; উনারা আসলে খুবই বড় ধরণের বেকুবী করেছিলেন।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেশের অবস্থা হয়ত তখন বাচ্চাদের স্কুল পাঠানোর উপযুগি ছিলনা। এগুলো বৃহত কোন ত্রুটি নয়।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উনারা আসলে খুবই বড় ধরণের বেকুবী করেছিলেন। আসলে ঐ রকম না হলে বড় কিছু করা যায় না। কারণ অতি চালাকের গলায় দড়ি। বেশী বুদ্ধির গরমে মেজাজ বিগড়ে মানুষ উল্টা-পাল্টা বকে!

১২| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:০৬

কামালপা বলেছেন: আপনি দেখছি সরকারের খাঁটি দালাল। আমি অবশ্য আপনাকে অন্য শিবিরের লোক ভেবেছিলাম। অনেক নৌকার ছবি যোগাড় করেছেন দেখছি!

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি দেখছি সরকারের খাঁটি দালাল। আমি শেখ হাসিনার লেখালেখির যথেষ্ট ভক্ত। আর এটাতো ঠিক যে তাঁর মা-বাবা দেশের জন্য অনেক কিছু করেছেন। তিনি জাতির জনকের কন্যা। জমির দালালি, গরুর দালালি, বিমার দালালি দোষের নয়, শুধুকি সরকারের দালালিতেই যত দোষ? অথচ সরকারতো জনগনের সেবায় আত্মনিয়োগ করে। বুঝিনা আপনারা কি মাথা নিয়ে বেঁচে আছেন!

১৩| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:০৮

কামালপা বলেছেন: ক্ষমতাবানদের সবাই তোয়াজ করে।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তোয়াজ করার মতো হলে করবে, এতে ক্ষতি কি?

১৪| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:২০

blogermassud বলেছেন: টেকি পোস্ট

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: টেকি পোস্ট আমি এর মানে বুঝিনি। ইংরেজ সাহেব বাঙ্গালী কৃষককে ‘গুড’বলায় কৃষক বুঝতে না পেরে বলেছিল। গুড যদি ভাল হয় তো ভাল কথা। না হয় তুই গুড, তোর বাপ গুড তোর চৌদ্দ গুষ্ঠি গুড, এখন আমার হয়েছে সেই দশা। অর্থটা যদি একটু বলে দিতেন জনাব!

১৫| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৬

কামালপা বলেছেন: এতসব পুকুর চুরি, সাগরচুরির পরও আপনি নৌকায় চড়েছেন, ভালই; সময়মত সাঁতারটা শিখে নিয়েন।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভয় দেখাচ্ছেন মনে হয়! আমরা বীরের জাতি আমরা ভয় পাই না? হতে পারে আমাদের পা কাঁপে, বুক কাঁপে, তাতে কি? আমরা কিন্তু মোটেও ভয় পাই না!

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এসব চুরি টুরি কি যেন বলছেন, চুরি করেনা আবার কে? কথা সেটা নয়, কথা হলো ভাগে যোগে খেলেই হয়।

১৬| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩৬

মুশি-১৯৯৪ বলেছেন:
আপনাদের ধনতন্ত্র-এ শিক্ষার সংজ্ঞা কী?
সংজ্ঞাটা স্বচ্ছ বটে: যেটুকু করলে সে করে খেতে পারবে, পরতে পারবে ।

আপনাদের ধনতন্ত্র-এ স্বাধীনতার সংজ্ঞা কী?
আমরা সবাই স্বাধীন। কিছু লোক পুঁজিপতি থাকবে, কিছু লোক শ্রমিক। এই শ্রমিক মানুষরা যতটা না শ্রমিক, তার চেয়ে ঢের বেশি পুঁজিপতির গোলাম।

২১ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই শ্রমিক মানুষরা যতটা না শ্রমিক, তার চেয়ে ঢের বেশি পুঁজিপতির গোলাম। আমি আমার নতুন আইডিয়া পোষ্টে এ সংক্রান্ত একটা সাজেশন দিয়ে ছিলাম। যাতে আমি শ্রমিককে গোলাম না বানিয়ে অংশিদার করার কথা বলেছিলাম। যাতে শ্রমিকের মনে ক্ষোভ না জমে। পুঁজিপতিরা এটা বুঝতে পেরে কাজে লাগালে সক্কলের জন্য মঙ্গল। সুন্দর একটি মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১৭| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জনাব আপনার এই পোষ্টটি হিট হবে, হাজার হাজার বার পড়া হবে, অনেক কমেন্ট হবে, ফেবুকে হলে যারা আউট সুর্সিং করে কয়টা টাকা কামাতে পারতো। আপনার ভাগ্য হয়তো আগামী সাহিত্য পুরষ্কারটি থাকতে পারে। কেননা আমাদের দেশ মাতা হয়তো শুধুই ওনার সুনাম গ্রাহিদের ভাল বাসেন। ভাষণে বলবেন আমার দেশের ১৭ কোটি মানুষ, পরক্ষনেই বলবেন ওরা রাজাকার, ওরা স্বাধীনতা বিরোধী, ওরা জঙ্গী, ওরা চোর , ওরা এই -সেই । ভাষণের সবশেষে গিয়ে দেখেন একমাত্র ভাল মানুষটি যিনি সে হলেন তিনি। আর আশেপার্শ্বের সবাই নানান বিশেষণে বিশেষিত।
এই হল দেশ প্রেম ,জয় বাংলা ।

২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভাষণের সবশেষে গিয়ে দেখেন একমাত্র ভাল মানুষটি যিনি সে হলেন তিনি। আর আশেপার্শ্বের সবাই নানান বিশেষণে বিশেষিত।এই হল দেশ প্রেম ,জয় বাংলা । ও ভাবে বড়দের দোষ ধরতে নেই প্রিয় কবি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৮| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কোন মন্তব্য নাই। লাইক দিয়া সোজা প্রিয়তে।

অসাধারণ ♥♥♥♥♥

২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা ও অভিনন্দন প্রিয় কবি।

১৯| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার অনেক কথার সাথে সহমত পোষন করছি। বাহির থেকে সরকারের সমালোচনা করা অনেক সহজ। যিনি দেশ চালান তিনি ই বুজেন। কেননা থাকে সরকারের দেশ বিদেশ অনেক চাপ। কিন্তু দেশের মানুষ ভাল আছে এইটা ঠিক একমত হতে পারলাম না। জোর করে সরকারি টিকে থাকার জন্য কিছু শেণীর মানুষের বেতন বাড়ালে দেশ মাধ্যম আয়ে পরিনত হয় না। মানুষ যদি এত ভাল থাকে কেন জীবনের ঝুকি নিয়ে সাগর পাড়ি মালেশিয়াতে যেয়ে প্রাণ হারায়। নাকি আপনি ও বলবেন সরকারের মত এইসব বেশী আয়ের ধন্দায়। দেশে জীবন যাপন উন্নতি হলে বিদেশ থাকা মেধাবি গুলো কেন দেশে আসতে চায় না। কেনবা ঢাকা হয় দিন দিন বসবাসের অযোগ্য। অন্যন্য দেশের উন্নয়ন তুলনার সাথে আপনি আমাদের দেশের দুযোগ ও সামরিক শাসনের কথা বললেন।আপনাকে দক্ষিন কোরিয়ার কথা বলতে চাই।বাংলাদেশ সাধীন হওয়ার ৫ বছর আগে দেশটির বাজেটের ৯০ ভাগ আসতো বিদেশী সাহায্য থেকে। সামরিক ক্ষমতা থেকে নিবাচন করে ৪৪% ভোট নিয়ে আসা দেশটির প্রেসিডেন্ট পার্ক জিউন হি ক্ষমতায় ছিলেন ১৯৭৮ পযন্ত। শেষবার তিনি নিবাচিত হয়েছিলেন ৯৯% ভোট নিয়ে কেন জানেন, খেতে না পাওয়া, কোন প্রাকৃতিক সম্পদহীন দক্ষিন কোরিয়া আজকে আপনার চোক্ষের সামনে উদাহরন। এইরকম উদাহরণ পাবেন মালেশিয়া, সিংগাপুর সহ আরো অনেক। কে কিভাবে ক্ষমতায় এল সাধারন মানুষ তা নিয়ে ভাবে না। তারা দেখে উন্নতি, জীবন যাপনের মান।সামরিক সররকার, এই সরকার, সংবিধান লংঘন এইসব ক্ষমতায় টিকে থাকার বাহানা। আজকের সরকার তেমন ভাল কিছু করতো, এভাবে আরো ৫০ বছর ক্ষমতায় থাকলে মানুষের কিছু যায় আসে না। কিন্তু দেশে কি হচ্ছে? এভাবে গেলে ২০৪০ কেন ২০৯০ তে উন্নতি সম্ভব না। এই সরকার ক্ষমতায় আজকে ৮ বছর। একটা দেশের রাজধানীর যানজট নিরাসনে এই সময়টি কি যথেস্ট নয়???

২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার মন্তব্য সরকারের লোকেরা পড়লে এবং সে অনুযায়ী উপদেশ গ্রহণ করলে সেটা সবার জন্য মঙ্গল জনক হতো। সুন্দর মন্তবের জন্য অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

২০| ২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৪৪

শূন্যনীড় বলেছেন: ভালো বলেছেন। প্রিয়তে রাখলাম

২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

২১| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৩

শিখণ্ডী বলেছেন:
...ওহে অভ্রান্ত চুল
কাজ করি তাই করি ভুল।

যে কাজ করে তারই ভুল হয়। চুল কাজ করে না তাই ভুলও করে না। রবি ঠাকুরের পুরো কবিতাটি মনে নেই।

২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক সুন্দর মন্তব্য। অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

২২| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের প্রতি সবচেয়ে বড় ভালোবাসা দেখায়েছিলেন "মুক্তিযোদ্ধা"রা, উনারা ছিলেন জনতার সন্তানেরা; উনারা ৯ মাস প্রাণ দিয়ে যুদ্ধ করে দেশকে মু্ক্ত করেছিলেন; তাঁরাই সঠিকভাবে চালাতে পারতেন।

উনাদেরকে সরকারে না নেয়ায়, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবকে অতি সহজে হত্যা করে, দেশকে দুস্টদের হাতে তুলে দিয়েছে সিআইএ।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উনাদেরকে সরকারে না নেয়ায়, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবকে অতি সহজে হত্যা করে, দেশকে দুস্টদের হাতে তুলে দিয়েছে সিআইএ। তাই বলে তাদের অবদানকে অস্বীকার করা যায়না। ‘আমরা স্বাধীণ’ এ তৃপ্তিদায় কথার ক্ষেত্রে তাঁদের অবদান অবশ্যই আছে। তাঁরা যা পারেননি আমারা তা’ করে দেখাতে পারলে কেওতো তা’ ঠেলে ফেলে দেবেনা।

২৩| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:১৭

টারজান০০০০৭ বলেছেন: অতিরিক্ত তৈল মর্দনের কারণে আফনের পোস্ট তৈলাক্ত বাশ হইয়া গেছে ! পাঠক একহাত উইঠা দুই হাত নাইমা যাইবো ! অংক আর মিলাইতে পারবো না। এইটা ঠিক , আবালের গণতন্ত্র , সমাজতন্ত্রের চেয়ে বিচিওয়ালা একনায়কতন্ত্রও ভালো। তাই বইলা এমন তেল মারবেন ?

চাঁদগাজী আঙ্কেল রে পশ্চিমা দেশগুলান ক্যানভাসার বানাইয়া ব্লগে পাঠাইছে। উনি ব্রিটিশের চেয়েও বড় ব্রিটিশ হিসেবে নিজেরে প্রমান করছেন ! স্যার উপাধি পাইতে আর বেশি সময় লাগবোনা। রানীর কাছে হাটু গাইড়া বইলো বইলা !

স্বাধীনতার ডিম্ ব্রিটিশ এমনি এমনি পাড়ে নাই ,মুসলমানরা দেড়শো বছর আন্দোলন কইরা ব্রিটিসরে যে গর্ভবতী বানাইছিলো কাকু সেইটা ভুইলা গেছে।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অতিরিক্ত তৈল মর্দনের কারণে আফনের পোস্ট তৈলাক্ত বাশ হইয়া গেছে ! পাঠক একহাত উইঠা দুই হাত নাইমা যাইবো ! অংক আর মিলাইতে পারবো না। এইটা ঠিক , আবালের গণতন্ত্র , সমাজতন্ত্রের চেয়ে বিচিওয়ালা একনায়কতন্ত্রও ভালো। তাই বইলা এমন তেল মারবেন ? আপনি হয়ত আগে থেকেই তৈলাক্ত ছিলেন, তাই আমার একটু খানি যোগ হতেই অতিরিক্ত হয়েগেছে।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাঁদগাজী আঙ্কেল রে পশ্চিমা দেশগুলান ক্যানভাসার বানাইয়া ব্লগে পাঠাইছে। উনি ব্রিটিশের চেয়েও বড় ব্রিটিশ হিসেবে নিজেরে প্রমান করছেন ! স্যার উপাধি পাইতে আর বেশি সময় লাগবোনা। রানীর কাছে হাটু গাইড়া বইলো বইলা ! তাঁর উন্নতি আর দেশের উন্নতি এক কথা, কি বলেন?

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:১১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: স্বাধীনতার ডিম্ ব্রিটিশ এমনি এমনি পাড়ে নাই ,মুসলমানরা দেড়শো বছর আন্দোলন কইরা ব্রিটিসরে যে গর্ভবতী বানাইছিলো কাকু সেইটা ভুইলা গেছে। আপনি যেহেতু মনে করিয়ে দিছেন। এখন সেটা তাঁর মনে পড়লেও পড়তে পারে।

২৪| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:
@Tarzan00007,

"স্বাধীনতার ডিম্ ব্রিটিশ এমনি এমনি পাড়ে নাই ,মুসলমানরা দেড়শো বছর আন্দোলন কইরা ব্রিটিসরে যে গর্ভবতী বানাইছিলো কাকু সেইটা ভুইলা গেছে। "

-দেড়শো বছরের গল্প শুনেছেন, চোখে দেখেননি; চোখে দেখছেন সিরিয়া, ইয়েমেন, পাকিস্তান, আফগানিস্তান।

-ক্ষুদিরাম, অভিরাম, প্রীতিলতা, মাস্টারদা সুর্যসেন কি মুসলমানদের 'নিক' নেম?

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেড়শো বছরের গল্প শুনেছেন, চোখে দেখেননি; চোখে দেখছেন সিরিয়া, ইয়েমেন, পাকিস্তান, আফগানিস্তান। কিছুকাল পর দেখাটাও শুনার খাতায় চলে যাবে। এবাবেই সব কিছু হয়ে আসছে। কি আর করা!

২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: -ক্ষুদিরাম, অভিরাম, প্রীতিলতা, মাস্টারদা সুর্যসেন কি মুসলমানদের 'নিক' নেম? বনের রাজা হয়তো এদিকটা খেয়াল করেননি।

২৫| ২২ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের মুলনেতা, শেখ সাহেব, মুলত প্রতিবাদী নেতা ছিলেন; উনার সাগরেদেরা ছিল "ছাত্র নেতা"; না ছাত্র, না নেতা; ওরা এখন দেশকে হবু রাজ্য হিসেবে চালায়ে নিজের পেট চালাচ্ছে। বিএনপি'র তারেক ছিল মারাঠাদের মতো, আওয়ামী লীগ হচ্ছে, বৃটিশ কলোনীর শাসকদের মতো।

দেশে মানুষের ঐক্যের সরকার দরকার, সবাকে সমান সুযোগ দেয়ার দরকার; কেহ টাকা আয় করতে বসুন্ধরা করার দরকার নেই, কেহ টাকা আয় করতে লিবিয়া থেকে নৌকায় করে ইতালী যাবার দরকার নেই; বাংলাদেশ চালিয়ে, মানজুষের জন্য কাজ করে, সবাই ভালো থাকতে পারবো; আজ দেশে সেই রকম দক্ষ মানুষ আছেন।

২২ শে মার্চ, ২০১৭ রাত ১:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাংলাদেশ চালিয়ে, মানজুষের জন্য কাজ করে, সবাই ভালো থাকতে পারবো; আজ দেশে সেই রকম দক্ষ মানুষ আছেন। কিন্তু জনগন তাদের হদিস পাচ্ছে না।

২৬| ২২ শে মার্চ, ২০১৭ রাত ২:১০

শামচুল হক বলেছেন: ধন্যবাদ

২২ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শুভেচ্ছা ও অভিনন্দন।

২৭| ২২ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৪১

টারজান০০০০৭ বলেছেন: @চাঁদগাজী! -ক্ষুদিরাম, অভিরাম, প্রীতিলতা, মাস্টারদা সুর্যসেন কি মুসলমানদের 'নিক' নেম?

আমি জানি আফনে এই প্রশ্ন না কইরা পারবেন না। এই নিক নেম গুলান ভুলি নাই। উনারা ছিলেন মহান সার্জন। মুসলমানরা দেড়শো বছর গর্ভবতী করছে। সেই সময় উনাদের পূর্বপুরুষরা ব্রিটিশরে গর্ভনিরোধ পিল খাওয়াইয়া রাখছিলো। তাই গর্ভবতী হইতে সময় লাগছে। নাইলে আরো আগেই ব্রিটিশ গর্ভবতী হইয়া যাইতো। অবশেষে মহান সার্জনরা ছুরি কাঁচি বাইর করতেই ব্রিটিশের হোগা দিয়া স্বাধীনতার ডিম্ বাইর হইছে !
এইবার খুশি ?

২২ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি জানি আফনে এই প্রশ্ন না কইরা পারবেন না। এই নিক নেম গুলান ভুলি নাই। উনারা ছিলেন মহান সার্জন। ভাববার মত বিষয়।

২৮| ২২ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:



@Tarzan00007 ,

১৭৫৭ সালে যেসব ইংরেজরা ভারত দখল করা শুরু করেছিলো, আর যারা ১৯২০ সাল থেকে ভারতকে স্বাধীন করে দেয়ার কথা যেসব ইংরেজ বলে আসছিলো, তাদের মাঝে বিরাট পার্থক্য ছিল; ১৮০ বছরে, বৃটেনের মানুষের যে উন্নতি হয়েছিল, ভারতের মানুষের ভাবনা সেই অনুপাতে উন্নত হওয়ার সুযোগ ছিলো না; বাকীটুকু আপনি লজিক্যালী ভাবুন।

২২ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাকীটুকু আপনি লজিক্যালী ভাবুন। লজিক ছাড়াই অনেক কিছু ঘটে যায়।

২৯| ২২ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১২

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন ধন্যবাদ।

৩০| ২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:২৮

তপোবণ বলেছেন: এই লেখক অন্ধ একজন আওয়ামী ভক্ত অথবা চোখে ঠুমরী পড়ে আছেন। এই চোখ/মন কখনো আর ঠিক হবেনা এটা সিরিয়াস সত্য। চাঁদগাজী আর লেখকে মধ্যে চিন্তা এবং চেতনার পার্থক্য আকাশ এবং পাতাল। লেখকের চিন্তা একপেশে একেবারে ঠিক একজন ভাড়াটে এবং পোষা লেখকের মতো। এসব পোষ্য লেখকেরা বিবেকের সর্বস্যটাই বিক্রি করে দেয় অগণতান্ত্রিকদের কাছে। উচ্ছিষ্ট খেয়ে বাঁচতেই এরা বেশি স্বাচ্ছন্দ বোধ করে। চাঁদগাজী এবং লেখকের কাউকেই আমি জানিনা। এই লেখাটি পড়ে জানলাম দুজনের একজন শুধু উল্টা ঠেলতেই ভালবাসেন । চাঁদগাজীর গঠনমূলক ভাবনাকে ধন্যবাদ। লেখককে ধন্যবাদ কারণ তিনি না খোঁচালে চাঁদগাজীর দারুণ সব মন্তব্যগুলো মিস করতাম।

২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই লেখক অন্ধ একজন আওয়ামী ভক্ত অথবা চোখে ঠুমরী পড়ে আছেন। ভক্ত হওয়ার মত কাজ যদি কেউ করে তবে মানুষ তার ভক্ত হবেই সেটা কেউ ঠেঁকিয়ে রাখতে পারবেনা। আপনি বরং অন্ধ আওয়ামী বিরোধী। কারণ আপনি আওয়ামী রীগের কোন ভাল কিছুই দেখতে পান না।

২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: লেখকের চিন্তা একপেশে একেবারে ঠিক একজন ভাড়াটে এবং পোষা লেখকের মতো। আর আপনি এক জন একপেশে, ভাড়াটে ও পোষ্য বিরোধীতাকারী।

২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: উচ্ছিষ্ট খেয়ে বাঁচতেই এরা বেশি স্বাচ্ছন্দ বোধ করে। সম্ভবত আপনি এ কর্মে নিযুক্ত বিধায় এটা ভাল জানেন।

২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই লেখাটি পড়ে জানলাম দুজনের একজন শুধু উল্টা ঠেলতেই ভালবাসেন । কথাটা মনে হয় নিজের ক্ষেত্রে বলেছেন।

২২ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এসব পোষ্য লেখকেরা বিবেকের সর্বস্যটাই বিক্রি করে দেয় অগণতান্ত্রিকদের কাছে। বাংলাদেশে গণতাত্রিক আবার কারা? গণকে কারা গনায় ধরে? তাদের নাম জানিয়ে কৃতার্থ করুন।

৩১| ২২ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আপনি লিখেছেন :
গণআন্দোলনে অতিষ্ট ইংরেজ ভাবল তারা ভারত ছেড়ে যাবে। জিন্না বল্ল মুসলমানদের আলাদা রাষ্ট্র চাই। ইংরেজ ভাবল উত্তম প্রস্তাব। আগে আমাদের মেরেছিস এবার তোরা নিজেরা লড়াই করে মর। ইংরেজ ধারণা সঠিক হল, অনেক লড়াই হয়েছে এবং অনেক মরেছে।

চাঁদগাজী লিখেছেন :
২য় বিশ্ব যুদ্ধের পর, জাতি সংঘ গঠিত হয়; জাতি সংঘে, বৃটিশের স্হান ছিল সবার উপরে; জাতি সংঘের ৫ বড় শক্তি কলোনীদের স্বাধীনতার পক্ষে ছিল।

ভারতের স্বাধীনতার ব্যাপারে চাঁদগাজীর মন্তব্য বেশী সঠিক। ভারত স্বাধীনতা পেত কিন্তু দ্বিতীয় বিশ্ব যুদ্ধ না হলে ১৯৪৭ সালেই পেত না ,আর হয়তো ২০-৩০ বছর দেরী হত। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর আমেরিকা ব্রিটেনের ওপর চাপ দিতে থাকে কলোনী গুলো ছাড়ার জন্য ,কারণ আমেরিকা চাইছিলো কলোনি গুলোর বাজার বিশেষ করে কলোনিগুলোর মধ্যে বৃহত্তম ভারতের বাজার যেন শুধুমাত্র ব্রিটেন একলা ভোগ না করতে পারে।

আপনি লিখেছেন : জিন্না বল্ল মুসলমানদের আলাদা রাষ্ট্র চাই। ইংরেজ ভাবল উত্তম প্রস্তাব। আগে আমাদের মেরেছিস এবার তোরা নিজেরা লড়াই করে মর। এটা প্রচলিত ইতিহাস --সঠিক ইতিহাস নয়।
ইংরেজদের ভারত ভেঙে মুসলমানদের জন্য পাকিস্তান বানানোর কারণ এটা নয়। প্রথমে তারা ভারতকে ভাঙতে চায় নি। কারণ ছিল স্ট্রাটেজিক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত রাশিয়াকে আটকানোর জন্য ( মিলিটারিলি এবং ideologically -সোশালিজম /কমুনিসম))ব্রিটেন এবং আমেরিকার দরকার ছিল এক মিলিটারী বেস , ভারতের উত্তর -পশ্চিমাঞ্চলে মানে অধুনা পাকিস্তানে।ব্রিটেন প্রস্তাব দেয় গান্ধী -নেহেরু কে , কিন্তু তারা এটাতে অস্বীকার করে। ব্রিটিশ প্রধানমন্রী এটলী এর পর যায় জিন্নার কাছে , জিন্না এক কথায় রাজী ,শর্ত--- আমাকে পাকিস্তানের কায়েদ এ আজম বানাও ,আমি বেস বানাতে দেব আর মুসলমানরা এমনিতেই কমুনিজম /সোশালিজম এ বিশ্বাস করে না সুতরাং সোভিয়েত রাশিয়াকে আমরা মুসলমানরা দেখে নেবো। সুতরাং কেল্লা ফতে --ব্রিটিশ রা খুশ , জিন্না খুশ। জীবনে কোন দিন নামাজ না পড়া , শুওরের গোশ খাওয়া , বন্ধুর মেয়েকে ফুঁসলিয়ে নিয়ে গিয়ে বিয়ে করা মোহাম্মদ আলি জিন্নাহ হয়ে গেল মুসলমানদের নয়ন মনি ,পাকিস্তানের কায়েদ এ আজম। ---ব্যাপারটা খুব সহজ সরল ভাবে লিখলাম , আসল ব্যাপার আরো কমপ্লিকেটেড ছিল কিন্তু মোদ্দা ব্যাপার এটাই ছিল ভারত ভাগ হওয়ার।

২২ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু ভারতীয়রা প্রভুভক্ত কুকুরের মত পদ লেহন করলে এবং পোষা বিড়ালের মতো মিউ মিউ করলে বৃটিশ কখনো কি ভারত ছেড়ে যেত? সুতরাং সাব্যস্ত হলো তারা ঝামেলা পোহাতে চায়নি। কাজেই যারা ঝামেলা বাধিয়েছিল তাদের ধন্যবাদ না দিয়ে উপায় কি?

২২ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভারত ভাগে ভারতে থাকা মুসলমান ক্ষতিগ্রস্থ্য হলেও পাকিস্তানে থাকা মুসলমান লাভবান হয়েছে আর হিন্দুদের ক্ষেত্রে বিপরীত কান্ড ঘটেছে। সে সব ভুলে এখন সকলের নিজ নিজ দেশের পক্ষে কাজ করা উচিৎ, সেই সাথে সংখ্যাগুরু সংখ্যালঘু ভেদাভেদ তুরে দেওয়া দরকার। যেন কেউ নিজ দেশে নিজেকে পরবাসী ভাবতে না পারে। প্রত্যেক নাগরিকের এ দিকে খেয়াল থাকা দরকার। এটা প্রত্যেক দেশের এগিয়ে যাওয়ার পাথেয় হিসেবে কাজ করবে। কারণ জাতিগত অনৈক্য জাতীয় উন্নয়নের অন্তরায়।

৩২| ২২ শে মার্চ, ২০১৭ রাত ১০:২৯

টারজান০০০০৭ বলেছেন: সাপুড়ে দেহি যথার্থ গোবৎসের মতো নেহেরু, প্যাটেল, গোখলের সাম্প্রদায়িক ইতিহাস গাপ কইরা দিলো !
ব্রিটিশদের ঘেটুপুত্র নেহেরু , ধজঃভঙ্গ মাউন্ট ব্যাটেনের বৌরে সার্ভিস দিয়া, মাউন্ট ব্যাটেন রে গভর্নর জেনারেল বানানর লোভ দেখাইয়া ভাগাভাগির সুবিধা বাগাইয়া নেয়।
দুনিয়ার সুবিধা নেওয়ার জন্য হোগা বন্ধক রাখা কিংবা ধজঃভঙ্গ মাউন্ট ব্যাটেনের বৌরে সার্ভিস দেওয়া তাহাদের কাছে দোষণীয় নহে ! বরং এই নেক আমল করার কারণে তাহারা জাতীয় নেতাতে পরিণত হয় !

জিন্নাহ কেমনে পাকিস্তানের নেতা হইলো এইটা আমারও প্রশ্ন। খেলাফতের পতন মুসলমানদের বিক্ষিপ্ত কইরা দেয়। কম্যুনিজমের আবির্ভাব, ব্রিটিশ ঘেটুপুত্রদের সংখ্যা বৃদ্ধি, মুসলমানদের নেতৃত্ব ওলামা হজরতদের হাত থেকে শিয়া , সেকুলার, অদূরদর্শী জিন্নাহের হাতে তুলে দেয়। জনগণ যেমন , নেতাও তেমন হয়ে থাকে। ক্ষমতার মোহে মত্ত এবং গোবৎসদের ঘৃণ্য সাম্প্রদায়িক আচরণে ক্ষিপ্ত হইয়া জিন্নাহ এবং মুসলমান নেতৃবৃন্দ পাকিস্থান আন্দোলনের দিকে দ্রুত ধাবিত হন।

সেই সময়ে মুসলমান ও হিন্দুদের অল্প যে কজন দরদী, সত্যিকারের নেতা ছিল গান্ধী এবং হুসাইন আহমেদ মাদানী রঃ তাদের অন্যতম। মাদানী রঃ প্রস্তাব দিয়েছিলেন অখণ্ড ভারতে এসেম্বলির ৪৫% হিন্দু , ৪৫ % মুসলমান আর ১০% অন্য ধর্মালম্বী থাকবে। প্রত্যেক জাতি ধর্মীয় স্বাধীনতা ভোগ করবে। গান্ধী মেনে নিয়েছিলেন। যার পরিণতিতে জীবন দিতে হয়। দেশ স্বাধীনের পরে মাদানী রঃ দেশে ফিরে আফসোস করছিলেন, জিন্নাহ যদি মানতেন তাহলে দাঙ্গা এড়ানো যেত। দেশ ভাগ হতো না। দেশ ভাগ না হলে ভারতের ক্ষমতায় আজ গোবৎসদের আস্ফালন দেখতে হতো না। এরা এখনো গোসালাতেই থাকতো !

জিন্নাহ তার বৌয়ের প্রেমে পরে নাই। তার বউই প্রেমে পড়ছিলো। তাদের সংসার সুখের হয় নাই। সাপুড়ে তাদের ব্রিটিশ ঘেটুপুত্র নেতাদের ধুতরা ফুলের চরিত্র আড়াল করতেই এই মিছা কথা কইছে !

(আমার ছেলেবেলা এবং ছাত্রজীবন কেটেছে সনাতন ধর্মীদের সাথে। সাধারণ হিন্দুরা গোবৎস নহে। মুসলমান বিদ্বেষী নরাধম মোদী, আদিত্যর অনুসারীরাই গোবৎস।)

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১২:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বনের রাজা মনে হয় একটু শালিন হলে তাঁর মন্তব্য উপভোগ করা যেত।

৩৩| ২২ শে মার্চ, ২০১৭ রাত ১০:৫২

সিনবাদ জাহাজি বলেছেন: কিন্তু দূঃখের বিষয় হলো চাঁদগাজী সাহেব জনগনের দূঃখ লাঘব করার জন্য সোস্যালিষ্ট শাসন কায়েমের জন্য যদি আন্দোলনের ডাক দেন তখন দেখা যাবে তাঁর পিছনে কেউ নেই। সব শুধু শূণ্য মরুভূমি। দু’একটা রোগা পটকা লোক হয়তো দূর্বল হাতে শ্লোগান ধরবে, ‘নেতা তুমি এগিয়ে চল আমরা নাই তোমার পিছে’ এমন সময় গাজী সাহেব পিছন ফিরে যখন দেখবেন তাঁর পিছনে কেহ নেই

এটাই আসলে বাস্তবতা

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১২:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এটাই আসলে বাস্তবতা আর সাফল্যের জন্য বাস্তবতা যত দ্রুত বুঝা যায় ততই মঙ্গল। তাতে করে দ্রুত বিকল্প খুঁজে পাওয়া যায়।

৩৪| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


@সিনবাদ জাহাজি ,

আমি সোস্যালিজমের পক্ষে জরিপ চালিয়ে বুঝতে পারছি যে, জাতি সেখানে নেই। আমাকে বাংগালী জাতিে সংস্কৃতির সাথে মিল রেখে কিছু করতে হবে।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মহোদয় আপনি মানুষের কথা ভাবেন। আপনি অনেক কষ্ট করেন। কিছু মানুষ আপনাকেও ভালবাসে। কিন্তু আদর্শ বাস্তবায়নে লাগে প্রাণ বিলিয়ে দেওয়ার মানসিকতা। তেমন আপনাকে ক’জন ভালবাসেন সেটা আমার জানা নেই। এখন যে কাজে যা লাগে তা’ নাহলেতো কাজটা সমাধা হয়না। কাজের জন্য দরকারী মানুষ বঙ্গবন্ধু তৈরী করেছিলেন। তিনি যা করবেন বলেছেন তা’হয়েছে। কাজেই তাঁকে অসফল বলা যায় না।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দেশ মুক্তকরা আর অর্থনৈতিক মুক্তি এক কথা নয়। আমাদের আয়ের তুলনায় ব্যায় অনেক বেশী। ক্ষুদার যনত্রণায় মানুষের ভাবনা শক্তি ভোতা। আর যারা ক্ষুদামুক্ত তারা স্বার্থপর। দেখা গেল আপনি যাদের জন্য কাজ করছেন তাদেরকেই স্বার্থপরেরা সামান্য স্বার্থ বিলিয়ে কিনে নিয়ে গেল। তারা নগদ নগন্য স্বার্থ দেখল। আর তাদের বৃহৎ স্বার্থ দৃষ্টির আড়ালে রয়েগেল। তা’দেখে আপনি হতাশ হলেন। আপনার উদ্দম তখন বিকল হয়ে গেল।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি রাশিয়া চীন কিউবা আর লেনিন মাও ও কেষ্ট্র দেখলে হবেনা আপনাকে দেখতে হবে আপনি তেমনটা যেখানে কামনা করছেন তার সাথে এর কতটা মিল রয়েছে। যদি আপনি মিলের বদলে শুধু গরমিলটাই খুঁজে পান, তবে আপনার বিকল্প ভাবনা ছাড়া উপায় থাকবে না।

৩৫| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ১:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: যাকে নিয়ে লিখেছেন, তিনিই বিরাট এক ধাধা।। হয়তো আমাদের মত তুচ্ছ মানুষের জ্ঞ্যানের বাইরে।। না হলে উত্তরের বেলায় এতো হেরফের!! এখানে উনার তো নিজেকে ক্লিয়ার করার কথা!! নয় কি??

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৩৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এখন তিনি যা ভাল মনে করবেন তার উপরতো আমাদের হাত নেই। আমি তাঁকে ক্লিয়ার করতেই খোঁচাচ্ছি।

৩৬| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ২:০১

সচেতনহ্যাপী বলেছেন: অফঃটঃ পেয়েছেন কি উত্তর?? না কি গোলকধাধায় ঘুরছেন??

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমার অবস্থা আপনার মতই।

৩৭| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ২:০৪

সচেতনহ্যাপী বলেছেন: আর আপনার ব্যাপারে শুধু বলবো, এক গন্তব্যের অনেক পথ থকতে পারে।। কে কোন পথে যাবে, সেটা তার ব্যাপার।।

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন।

৩৮| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ২:১৩

মিঃ আতিক বলেছেন: লম্বা সময় ক্ষমতায় একটা সরকারের থাকা উচিৎ এটা দেশের মানুষ বুঝে। যারা ক্ষমতায় আছে তাদের সরে যেতে কেউ বলছেনা, সমস্যা হচ্ছে যখন রড গুলো বাঁশে পরিবর্তন হচ্ছে, দুর্নীতিবাজরা আস্কারা পাচ্ছে গনতন্ত্রের অভাবে; ভারতীয়রা বেনিয়ার মতো আচরন করছে।।

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: দুর্নীতিবাজরা আস্কারা পাচ্ছে গনতন্ত্রের অভাবে কিন্তু আমাদের এখানে যে কারা গণতান্ত্রিক ঠিক খুঁজে পচ্ছি না। আপনি একটু খুঁজে দিলে ভাল লাগতো।

৩৯| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:০১

তপোবণ বলেছেন: বনের রাজা Tarzan00007 কে ধন্যবাদ। অসাধারণ সব মন্তব্য আপনার। আপনি আপনার নিজের মতো করে মন্তব্য করুন। আপনাকে কেউ শালিন হবার উপদেশ দিতে পারে, ওসব ডেম কেয়ার করুন। ওটা বলে আপনাকে আটকিয়ে দেয়ার একটা সস্তা পরিকল্পনা মাত্র। আপনার শানিত মন্তব্য সত্যি উপভোগ্য। ধন্যবাদ।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বনের রাজা বনের রাজার মতই কথা বলবেন এটাই স্বাভাবিক।

৪০| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি কোনো কারনে আমার আগে পড়া হয়নি। তাই এখন পড়লাম।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ রাজিব ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.