নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

স্বাধীণতার সংগ্রাম

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ১১:১১

(কবি- শেখ মুজিবুর রহমান)

এবারের সংগ্রাম
আমাদের স্বাধীণতার সংগ্রাম
এবারের সংগ্রাম
মুক্তির সংগ্রম
আর যদি একটি গুলি চলে
আর যদি এক জন বাঙ্গালীকে হত্যা করা হয়
তবে মনে রাখবা-
রক্ত যখন দিয়েছি, তবে রক্ত আরো দেব
তবু এ দেশকে মুক্ত করে ছাড়ব – ইনশাআল্লাহ।

কবি পরিচিতিঃ
কবি শেখ মুজিবুর রহমানের জন্ম গোপালগঞ্জ জেলার টুঙ্গি পাড়ায়, ১৯২০ সালের ১৭ মার্চ মৃত্যু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট। শৈশবে তাঁর নাম ছিল খোকা। তিনি দূরন্ত এবং গরীব দরদী ছিলেন। পিতা শেখ লুৎফর রহমান ছিলেন আদালতের সেরেস্তা। মা সারাহ খাতুন গৃহিনী ছিলেন। কবি কন্যা সুসাহিত্যিক শেখ হাসিনার লেখা থেকে জানা যায়, কবির ভাবনায় সব সময় বিরাজ করতো দেশ এবং জাতি। সে জন্য তিনি রাজনীতিতে জড়িয়ে যান এবং অনেক জেল জুলুম ভোগ করেছেন। তাঁর সাথে তাঁর প্রিয়তমা ফজিলতুনন্নেছা মুজিব ও সন্তানেরা বহু কষ্ট ভোগ করে। কবি তার এ ‍ভূবন জয়ী কবিতা ৭ মার্চ ১৯৭১ সালে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে দশ লক্ষ লোকের সামনে আবৃত করেন। যাতে উদ্বুদ্ধ হয়ে ২৬ মার্চ বাংলাদেশের মানুষ মুক্তি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। নয় মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।
কবির দু’টি খেতাব রয়েছে, বঙ্গবন্ধু ও জাতির জনক। বাস্তবে বাংলাদেশী নামে কোন জাতি আগে কখনো ছিলনা। কবির মাধ্যমে এ জাতির উদ্ভব ঘটে বিধায় এটা অস্বীকারের সুযুগ নেই। আমার মতে এ কবিতা বাংলার সেরা কবিতা। সরকারে প্রতি বিনীত অনুরোধ মরনোত্তর হলেও কবিকে এ কবিতার জন্য একটা জাতীয় পুরস্কার দেওয়া হোক। তাঁর সম্পর্কে এবজন কবি বলেছেন- যত দিন রবে পদ্মা মেঘনা যমুনা গৌরি বহমান – তত দিন রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।

বিঃদ্র: আমি শুধু কবি কণ্ঠে একজন কবির কবিতার আবৃতি শুনেছি। কবিতাও বেশ। তো আমি যদি কবি শেখ মুজিবুর রহমানের ভক্ত হই তবে আমাকে তাঁর দালাল কেন বলা হবে? অন্যদের ভক্ত হওয়ার ক্ষেত্রেতো দালাল বলা হয়না! আমার মনে হয় আমাদের দেশে কিছু নোংরা মানসিকতার লোক বাস করে। যাদের মানসিক রোগের চিকিৎসা দরকার।

মন্তব্য ২৮ টি রেটিং +২৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:২৭

মো: হাফিজুল ইসলাম হাফি বলেছেন: যথাযথ কথা।

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৪১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:২৬

বর্ষন হোমস বলেছেন:
নামের আগে কবি লাগালেই কবি হয়ে যায় না।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু যার থেকে কবিতা বের হয় তাকে কবি বলা যায়।

৩| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক পরশ্রীকাতরের দেশ আমাদের এই বাংলাদেশ। তাই, অনেকেই এই মহান কবি'র কথা শুনে কথা ঘুরিয়ে অন্যদিক নেয়ার চেষ্টা করে। বঙ্গবন্ধুর কৃতিত্বকে ছোট করতে অনেক পরশ্রীকাতর পাকিস্তানি দালাল বঙ্গবন্ধুর পাশে অনেক'কে দাঁড় করিয়ে হেয় করতে চায়, কিন্তু পারেনি। আর পারবেও না কোনদিন। বঙ্গবন্ধু বাংলার ইতিহাসের রচয়িতা, ইতিহাসের মহানায়ক। আর ইতিহাস কখনো মিথ্যা দিয়ে ঢেকে রাখা যায় না, ইতিহাস আপন গতিতেই চলে। আপনার ভালো লাগা, সত্য প্রকাশে কে কি বললো তা বিবেচ্য নয় আমি মনে করি। অনেকে অনেক কৃতজ্ঞতা আপনার পোষ্টে। ভালো লাগা আর ভালোবাসা সবসময়।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পাশে ছিলেন, আছেন তাই ভাল লাগে প্রিয় কবি। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:


১৯৪৭ সালের পর, কিছুদিনের মাঝে বুঝা গিয়েছিল যে, পশ্চিম পাকিস্তানের মানুষের সাথে পুর্বের মানুষদের মিল নেই; একদেশ হিসেবে থাকতে হলে, যেই রাজনৈতিক পদক্ষেপ নেয়ার দরকার, তাও নেই। ফলে, পাকিস্তান দুর্বল দেশে পরিণত হয়।

মানুষ কলোনী থেকে বের হওয়ার পর, অর্থনৈতিক উন্নয়নের দরকার ছিল; সেটা শুরু করেন আইয়ুব খান; কিন্তু তাতে সবার জন্য সুযোগ ছিলো না, বাংগালীদের জন্য সুযোগ মোটেই ছিলো না; পাঠান ও বালুচদের জন্যও কিছু ছিলো না।

বাংগালীরা পথ খুঁজতে ছিলো, সেই সময়ে আওয়ামী লীগ মানুষের সাথে যোগ দিয়েছিলো। আওয়ামী লীগ মোটামুটি আইয়ুবের মতই ক্যাপিটেলিজমে বিশ্বাস করতো।

জাতি খুঁজতেছিল অর্থনৈতিক মুক্তি; আওয়ামী লীগ খুঁজতেছিল ক্ষমতা; এই কারণে, জাতি ও আওয়ামী লীগ আইয়ুব খান বিরোধী ছিল।

পাকিস্তানীরা যেভাবে দেশ চালাচ্ছিল, পাকিস্তান ২ ভাগ হয়ে যেতো, মানুষ পশ্চিম পাকিস্তানীদের অধীনে থাকার কথা নয়; যাক, সেটা ঘটেছে শেখ সাহেব ভোটে জয়ী হওয়ার পর।

পাকিস্তানীরা বাংলার মানুষের ভোটকে অগ্রাহ্য করার পর মানুষ বসে থাকেনি; যাক, পাকিস্তানী সামরিক সরকার আগে আক্রমণ করে পাকিস্তানকে সহজে ভেংগে দিয়েছে। পাকীরা দয়ামায়াহীন জল্লাদে ব্যতিত কেহ নয়, ১৯৪৭ সালে তারা ১০ লাখ শিখ ই সিন্ধিকে হত্যা করেছে; ১৯৭১ সালে করেছে বাংগালীদের।

শেখ সাহেব যদি বুদ্ধিমান হতো, '৭১ সালের ২৫ শে মার্চ ওদের হাতে ধরা পড়তো না; উনি ধরা না পড়লে এতো মানুষের মৃত্য হতো না; পরিবারে উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুর পর, পরিবারের কি হয়েছে, ১৯৭২ সালের সরকার খবর রাখেনি।


২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: শেখ সাহেব যদি বুদ্ধিমান হতো, '৭১ সালের ২৫ শে মার্চ ওদের হাতে ধরা পড়তো না তিনি সমগ্র পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচীত হয়েছিলেন। তিনি সে পদে নিযুক্ত হতে চেয়েছিলেন। তারপর বিনা রক্তপাতে স্বাধীন হতে চেয়েছেন, সাংবিধানিক পদ্বতিতে সংসদে বিল পাশের মাধ্যমে। তারা তাঁকে গ্রেফতার করেছে। এমন গ্রেফতার আগেও করেছে। রক্তপাত এড়াতেই তিনি ধরা দিয়েছেন।কাজেই তাঁর সম্পর্কে আপনার বক্তব্য নিচক ভুল ধারনা। এত বড় মাপের মানুষকে বুঝার মত যথেষ্ট মেধা আপনার নেই।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পরিবারে উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুর পর, পরিবারের কি হয়েছে, ১৯৭২ সালের সরকার খবর রাখেনি। ধ্বংস প্রায় একটা দেশ পেয়ে তিনি জীবিত মুক্তিযোদ্ধাদের আব্দার মিটাতে মিটাতে দিশেহারা হয়েছেন। সেই সাথে যোগ হয়েছে দূর্ভিক্ষ। তিনি বলেছেন, তিনি চোরের খনি পেয়েছেন। আমাদের জাতিগত নৈতিক দৈন্যতা তাঁকে সফল হতে দেয়নি। তথাপি সব কাঠিয়ে তিনি বাকশাল গঠন করে সোস্যালিজমের পথে যাচ্ছিলেন। কিন্তু সোস্যালিজমের ষড়যন্ত্রের ফলেই ৭৫ ট্রেজেডি ঘটে।

৫| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতার দরকার ছিলো, বিনা প্ল্যানে তা ঘটার ফলে, বিশাল পরিমান সাধারণ মানুষের মৃত্যু ঘটে; পরে এই পরিবারগুলোকে কেহ সাহায্য করেনি, এটা একদিক।

এখন পাকিস্তানী নেই, কিন্তু আওয়ামী লীগ, বিএনপি-জামাত পাকিস্তানী পন্হায় দেশ চালায়েছে আজ অবধি; ফলে, সাধারণ মানুষ আপেক্ষিকভাবে একই রকমই আছেন।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আওয়ামী লীগ, বিএনপি-জামাত পাকিস্তানী পন্হায় দেশ চালায়েছে আজ অবধি; ফলে, সাধারণ মানুষ আপেক্ষিকভাবে একই রকমই আছেন। কিন্তু সোস্যালিষ্টদের এদর বিরুদ্ধে জনগনকে দাঁড় করানোর মতো যথেষ্ট মেধা নেই। তাছাড়া তাদের অনৈক্য মহা বিরক্তিকর।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি ম্যাক্সিম গোর্কীর ‘মা’ পড়েছি। সেখানে সোভিয়েত সোস্যালিষ্টদের সাংগঠনিক তৎপরতা লেখাছিল। তারা একজন নেতা লেনিনের পিছনে ছিল। আমাদের দেশের পরিস্থিতি সেরকম নয়।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যে কোন বিপ্লবের জন্য যোগ্য সংগঠন ও নেতা প্রয়েজন হয়। সেটা বাংলার সোস্যালিষ্টদের আছে কি? নাস্তিকেরা ইসলামের নীতি ও নেতা নিয়ে বিষদগার করছিল। আমি বল্লাম তোমাদের নেতাকে? ওরা বল্ল নেই। আমি বল্লাম, ‘নাই মামার চেয়ে কানা মামা ভাল’ সুতরাং রাস্তা মাপ। আগে ভাল নেতা আমদানী কর তারপর দেখব সে নেতা আমাদের নবীর (সঃ) চেয়ে কতটা ভাল। তারপর নেতাবদলের কথা ভাবা যাবে। তো সোস্যালিষ্টদের নেতা নেই। কাজেই কানা নেতাই উত্তম আর কি! কাজেই আপনার কথা ভেলুলেস থেকে যাচ্ছে।

৬| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


"কিন্তু সোস্যালিষ্টদের এদর বিরুদ্ধে জনগনকে দাঁড় করানোর মতো যথেষ্ট মেধা নেই। তাছাড়া তাদের অনৈক্য মহা বিরক্তিকর। "

-বাংলাদেশে ছিল আধা সোসস্যালিস্ট, কিংবা "ভিন্ন রকমের আও্য়ামী"; সোস্যালিস্ট মনোভাবের মনাুষ বাংলায় ছিলো না কোনদিন।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাংলাদেশে ছিল আধা সোসস্যালিস্ট, কিংবা "ভিন্ন রকমের আও্য়ামী"; সোস্যালিস্ট মনোভাবের মনাুষ বাংলায় ছিলো না কোনদিন। ছিলনা বা এখনো নেই তো এমন ঘোড়ার ডিমের কথা কেন শুনান? ত্তত্ব নেতা ও দল ছাড়া কি এমনি বাস্তবায়িত হবে? আপনি ভাবছেন নেতা গজাবে, এই তো? তো কোন কোন মাটি এমনও আছে যাতে কোন কোন ফসল কোন দিন হয় না। তা’ছাড়া মুসলিম দেশ সমূহে সোস্যালিজমের সাফল্য কোথাও নেই। মুসলমান মোটে এটা বুঝেইনা!

৭| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: শেখ মুজিব একজন মহান নেতা। বাকশাল সোস্যালিজমের ইত্যাদি কথার নামে অনেক ই অপবাদ দিয়ে থাকে। আমি তো মনে ওনার এই সিধ্যান্ত ছিল বাঙালীর জন্য যুগ উপযোগী। ওনার ভিশন ছিল উনি জীবনঅবস্থায় বাঙালীদের একটি শক্ত অবস্থায় নিয়ে যাবেন? কেননা তিনি জানতেন যোগ্য নেতা তৈরি করে যেতে না পারলে দেশ চলে যেত লুটররাজদের দখলে। আমি পেয়েছি চোরের খনি? এই কথা তো আর মিথ্যা নয়?

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার আর আমার মতে তেমন তফাত নেই।

৮| ২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

ওমেরা বলেছেন: ভাল বলেছেন ধন্যবাদ ভাইয়া ।

২৩ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ আপুনি।

৯| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:

"রক্তপাত এড়াতেই তিনি ধরা দিয়েছেন।কাজেই তাঁর সম্পর্কে আপনার বক্তব্য নিচক ভুল ধারনা। এত বড় মাপের মানুষকে বুঝার মত যথেষ্ট মেধা আপনার নেই। "

-শেখ সাহেব ধরা না পড়লে, বেশী মানুষ মুক্তিযুদ্ধে যেতো; মানুষের সাহস বেড়ে যেতো; রাজাকার হওয়ার সম্ভাবনা থাকতো না; এত মানুষকে প্রাণ দি্তে হতো না; এবং উনি নিজেও মানুষের রক্তের মুল্য বুঝতেন।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিনি সাত চল্লিশের পদ্বতি চেয়েছেন। কোন যুদ্ধ চাননি। সংগ্রাম আর যুদ্ধ এক নয়। তিনি নির্বাচিত প্রধানমন্ত্রী। ওরা যা করেছে তা’তিনি আগে থেকে ভাবতে পারেননি। ওরা ছিল জংলি গাধা। জলতো খেলোই তবে ঘোলা করে খেল।

১০| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন,
" তিনি সাত চল্লিশের পদ্বতি চেয়েছেন। কোন যুদ্ধ চাননি। সংগ্রাম আর যুদ্ধ এক নয়। তিনি নির্বাচিত প্রধানমন্ত্রী। ওরা যা করেছে তা’তিনি আগে থেকে ভাবতে পারেননি। ওরা ছিল জংলি গাধা। জলতো খেলোই তবে ঘোলা করে খেল। "

-মানুষ ও শেখ সাহেব একই স্তরে ছিলেন না, মানুষ বৈপ্লবিক পরিবর্তনের জন্য সংগ্রাম করেছেন, উনি সরকার পরিবর্তনের সংগ্রাম করেছেন। তিনি যুদ্ধ থেকে দুরে থাকায়, মানুষের মৃত্যু ও মানুষের আশা উনার কাছে পরিস্কার হয়নি।

২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মানুষ ও শেখ সাহেব একই স্তরে ছিলেন না, মানুষ বৈপ্লবিক পরিবর্তনের জন্য সংগ্রাম করেছেন, উনি সরকার পরিবর্তনের সংগ্রাম করেছেন। তিনি যুদ্ধ থেকে দুরে থাকায়, মানুষের মৃত্যু ও মানুষের আশা উনার কাছে পরিস্কার হয়নি। আপনি যে মানুষদের কথা বলছেন তারা সংখ্যায় শতকরা একভাগ ছিল। বিপ্লব শব্দের অর্থ এখনো বেশীর ভাগ মানুষ বুঝেনা।

১১| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ৯:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কবিশেখ মুজিবুর রহমান।
শেখ মুজিবুর রহমানের নামের পুর্বে 'কবি' শব্দ এই প্রথম শুনলাম!!!!

২৩ শে মার্চ, ২০১৭ রাত ১০:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কবি নির্মলেন্দু গুন এটা ব্যবহার করেছেন যা পাঠ্য পুস্তকে দেখেছি।

১২| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:০৩

সিনবাদ জাহাজি বলেছেন: এটা অস্বীকার করার উপায় নাই যে ৭ই মার্চে ভাষণ জাতিকে চূড়ান্ত পরিনতীর জন্য মানে স্বাধীনতার জন্য উজ্জীবিত করেছিলো, এমন কি স্বাধীনাতার ঘোষক জিয়াউর রহমানও বলেছেন এই ভাষণ ছিলো তাদের জন্য গ্রীন সিগনাল স্বরূপ।

২৪ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:১৭

নাগরিক কবি বলেছেন: কিছু বলবো না, শুধু দু'ফোটা জল ফেলতে চাই।

১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.