নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

নির্বাচনের একটি উত্তম পদ্ধতি

২১ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪



ক্ষমতার মেয়াদ শেষে যিনি ক্ষমতায় আছেন তাঁকে জনগণ আরো এক মেয়াদ ক্ষমতায় চায় কি না, এ বিষয়ে হ্যঁ-না ভোট করতে হবে। ‘হ্যাঁ’ ভোট জয়ী হলে তিনি আরো এক মেয়াদের জন্য নির্বাচিত বিবেচিত হবেন।‘না’ ভোট জয়ী হলে সেখানে পূর্ণাঙ্গ নির্বাচন করতে হবে। তবে যার বিপক্ষে না ভোট পড়েছে তিনি নতুন নির্বাচনে আর প্রার্থী হতে পারবেন না।

পদ্ধতি এমন হলে কোন দলের পুরনো এমপি এর স্থলে কোন আসনে সে দলের নতুন এমপি আগমনের একটা ভাল পথ তৈরী হবে।মনে করি এক আসনে সরকারী/বিরোধী দলের এমপি ছিল। ‘না’ভোট পাওয়ায় তিনি এমপি আর থাকতে পারলেন না আবার নতুন করে প্রার্থীও হতে পারলেন না। তাহলে অনিবার্যভাবে সে আসনে সে দলের নতুন অন্য এমপি বা অন্যদলের এমপি আসবে।

দেখাগেল একদলের যে এমপি/অন্য জনপ্রতিনিধি আছেন তিনি অজনপ্রিয় হয়ে পড়ায় তিনি আবার নির্বাচনে হেরে সে দলকে বিপদে ফেলেন।অজনপ্রিয় এমপি/অন্য জনপ্রতিনিধির স্থলে প্রার্থী বদলের সুযোগ থাকলে হয়ত সে দল সে ক্ষতি থেকে বেঁচে যেতে পারে।

মনে করি একদলের এমপি আবুল ‘না’ ভোট পেয়ে গেল সে দলের নতুন প্রার্থী হলো বাবুল এবং বাবুল জয় লাভ করলো। তাতে দলের আসন ঠিক থাকল কিন্তু লোক বদল হলো। আর জনগণ মন্দলোকের স্থলে ভাললোক এমপি হিসেবে পেল।এ পদ্ধতিতে দল বদল না হলেও লোক বদল হতে পারবে। একই সাথে অন্য দলের প্রতিনিধি আসারও সুযোগ থাকবে।এ পদ্ধতি না থাকায় দলের লোক দলের আসন বজায় রাখতে অনেক সময় দলের মন্দলোককে নতুন করে আবারো ভোট দিতে বাধ্য হয়।আবার দলের লোক নিজ দলের অপ্রিয় লোককে ভোট না দেওয়ায় দল ব্যক্তির ব্যক্তিগত কারণে আসন হারায়। কারণ লোক অনেক সময় এমন হয় যে দলের টিকেটে জয় লাভ করে দলের কথা আর মনে রাখে না। এটাই দলের নিকট অজনপ্রিয় হওয়ার কারণ। আবার সে লোক জনগণকে ঠকালে জনগণও তার থেকে মুখ ফেরানোর কথা।

দল ও জনগণের জন্য লাভ জনক হওয়ায় আমি নির্বাচনের এ পদ্ধতির প্রস্তাব করছি।যে হেতু বদলোক ‘না’ভোট পেলে তার দলের ভাল লোকদের উপকৃত হওয়ার সুযোগ তৈরী হবে। কাজেই ভোট হ্যাঁ-না হলেও সব জনগণ মিলেই ভোট সঠিক করার চেষ্টা করবে। শুধু বদের খাস লোকেরা তার পক্ষে থাকবে।আর হ্যাঁ-না ভোটে সরকারের সরকার গঠন করার মত এমপি যদি ‘হ্যাঁ’ হয়ে যায় তবে তাতে সরকারেরও টেনশন কমে যাবে।

বিঃদ্রঃ নির্বাচনের এ পদ্ধতি আমার আবিষ্কার। এটা বাস্তবায়িত হলে আমার খুব ভাললাগবে।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:১১

ইসিয়াক বলেছেন: দেখা যাক জনগন কী বলে।

২২ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমাদের আবার উল্টো পথে হাঁটার অভ্যাসটা একটু বেশী।

২| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৭

প্রামানিক বলেছেন: সুন্দর কথাই বলেছেন। ধন্যবাদ

২২ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার জন্য নিরন্তর শুভেচ্ছা প্রিয় কবি।

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

২২ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সংখ্য ধন্যবাদ আপনাকে।

৪| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা ঠিক আছে। তবে সঠিক গণতন্ত্র মানলে নমিনেশন নিতে হবে তৃণমূলের কর্মীদের ভোটের মাধ্যমে। ঠিক একই ভাবে তৃণমূল থেকে ধাপে ধাপে নির্বাচন করেই দলের প্রধান হতে হয় - যেটা আমাদের দেশে জামায়াত ছাড়া আর কেউ করে না...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.