নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

মশার জীবন

২৬ শে মার্চ, ২০১৯ রাত ১২:২৯

একটা মানুষ আর একটা কুকুরের পা গাড়ির চাকায় পিষ্ট হয়ে গেল। কার ব্যথা বেশি?

***

কামালুদ্দিন পাগাম সাহেব ডানে সালাম ফেরালেন, এমন সময় টের পেলেন তার ডান হাতের উপরে একটা মশা কামড় বসিয়েছে। সন্ধ্যা হতে না হতেই ঘরে মশার সমারোহ বাড়তে থাকে। আর তিনিও মাগরিব শেষ করেই মশারি খাটিয়ে ভেতরে ঢুকে পড়েন। খাওয়াদাওয়া, টিভি দেখা ভেতরে বসেই চলে।
নামাজে দাঁড়িয়ে পারতপক্ষে তিনি নড়াচড়া করেন না। তবে কঠিন কামড়ের চোটে মাঝে মাঝেই তার হাত আপনিআপনিই উঠে যায়; খুব আলোগোছে কামড়খাওয়া জায়গায় নরম করে হাত বুলিয়ে মশা তাড়িয়ে দেন এবং হালকা করে আঙুলে ঘষা দিয়ে চুলকানি উপশম করেন। হাতের দাপটে যাতে কোনো মশা মারা না পড়ে যায়, সেদিকে খুব খেয়াল রাখেন। নামাজরত অবস্থায় মশামাছি, পিঁপড়া, ইত্যাদি মারা মাকরূহ। এটা তাঁর স্ত্রী বলেছেন। তিনি নিজে কখনো সত্যমিথ্যা যাচাই করেন নি।
মশাটি খুব গভীরে শূঁড় ঢুকিয়ে দিয়ে আরামসে রক্ত টানতে শুরু করে দিয়েছে। ততক্ষণে তিনি বামে সালাম ফিরিয়ে মশাটির উপর চোখ স্থির করে গভীরভাবে তাকালেন। তিনি ভাবছেন, দেখা যাক মশাটি কতখানি রক্ত খেতে পারে। পুঁচকে মশাটা রক্ত খেতে খেতে একসময় টগবগে হয়ে উঠবে, পেছনে পাখার নীচে স্বচ্ছ চামড়ার ভেতর একদলা টলটলে রক্তও বেড়ে উঠতে থাকবে। এরকম রক্তাভ মশা দেখতে তার খুব মজা লাগে। প্রায় প্রতিদিন সকালবেলা এরকম মজার খেলা দেখেন পাগাম সাহেব। কিছু মশা রক্ত খেয়ে উৎকট কালো আকার ধারণ করে মশারির গায়ে ঝিম মেরে বসে থাকে। ওগুলোকে তখন নেশাগ্রস্ত মদ্যপের মতো মনে হয়। মশারির কোনা ধরে ঝাঁকি দিলে, কিংবা হাত দিয়ে সরাতে গেলে আহত পাখির মতো সামান্যটুকু উড়ে এক জায়গা থেকে আরেক জায়গায় গিয়ে বসে ওরা।
মশারা মূলত খুব চতুর ও চটপটে প্রাণী। উড়ন্ত মশাকে দেখে খুব নাদুস-নুদুস ও অলস, গোবেচারা প্রাণী মনে হয়; কিন্তু কখনো উড়ন্ত মশাকে ধপ করে দু’হাতে চাপ দিয়ে ধরতে পেরেছেন? শরীরের উপর বসলেই বা কয়টা মশাকে ধাপ্পড় দিয়ে মারতে পেরেছেন? মশার চোখ চারদিকে। ওরা আপনার মনের খবরও পড়তে জানে। আপনি থাপ্পড়ের জন্য হাত উঠানোমাত্র ওরা খবর পেয়ে যায় আর মুহূর্তেই চম্পট। মশাদের অতো বলদ ভাবতে নেই।

‘আর কত খাবি রে বাবা? পেট ভরে নাই এখনো?’ পাগাম সাহেব মনে মনে বলেন। ব্যথা আর চুলকানির এক অদ্ভুত মিশ্রণ। প্রায় অসহ্যের কাছাকাছি চলে এসেছে। শরীরে এত রক্ত নিয়ে এ মশাটা উড়তে পারবে না। রক্ত খাওয়া শেষ হলে কোনোমতে ডানা ঝাপটে হাতের পাতা থেকে সে পাশাপাশি একটা কাপড়ের গাদায় অন্ধকারে ঢুকে পড়ে জনমের মতো ঘুমিয়ে পড়বে, তারপর যখন তার ঘুম ভাঙবে, তখন কতদিন পার হয়ে যাবে সে জানবে না। আচ্ছা, মশারা কি শুধু রক্তই খায়? না, তা হবে কেন? যেসব মশা বনেজঙ্গলে থাকে, যারা কোনোদিন অন্য পশপাখি চোখে দেখে নাই, তারা হয় জন্ম থেকেই অনাহারী, অথবা ময়লা-আবর্জনা খেয়ে বড়ো হয়েছে। সেই হিসাবে, যেসব মশা রক্ত খাওয়ার সুযোগ পায়, বিশেষ করে মানুষের রক্ত, সেগুলোকে খুবই ভাগ্যবান মশা বলতে হবে। আশরাফুল মাখলুকাতের রক্ত খেয়ে তাদের জীবন ধন্য হয়ে যায়।

হাতের দিকে পাগাম সাহেব তাকিয়ে আছেন। মশাটি ক্রমশ স্ফীত হচ্ছে। রাতে ঘুমের সময় যেসব মশা মশারির ফাঁক-ফোকড় গলিয়ে ভেতরে ঢুকে পড়ে, সেগুলো খুব নিরুপদ্রপে চামড়া ফুটো করে সময় নিয়ে মনের সুখ মিটিয়ে রক্ত পান করার সুযোগ পায়। পাগাম সাহেব এই মশাটিকেও সেই সুযোগ দিচ্ছেন। তিনি টের পাচ্ছেন, চামড়ার নীচে সুঁইয়ের মতো মশার শূঁড়টা ঢুকে আছে, আর সেই শূঁড় দিয়ে তরতর সুড়সুড় করে রক্ত টেনে নিয়ে একদম পাকস্থলির গভীরে ছেড়ে দিচ্ছে সেই রক্ত। কামড়ের জায়গাটা শিরশির করতে করতে এবার তিনি ব্যথায় একটু কোঁ করে উঠলেন। শরীরটাও একটু দুলে উঠলো কিংবা কেঁপে উঠলো। নাহ, আর সহ্য হচ্ছে না। না। না! না! সপাৎ করে তার বাম হাতটা উঠে এলো। কিন্তু তিনি খুব সতর্ক। হাতের পাঁচটা আঙুল তিনি মেলে ধরেছেন। ধীরে ধীরে সেই হাত থাবার মতো নেমে আসছে মশার দিকে। মশাটা এখন পুরোপুরি নেশাগ্রস্ত। তার কোনোদিকে খেয়াল কিংবা ভ্রূক্ষেপ নেই। সে টের পাচ্ছে না তার মাথার উপর নিষ্ঠুর খড়্গ নেমে আসছে। হাতের থাবা একটু দ্রুত গতিতে নেমে এসে মশার শরীরে লাগবে, ঠিক অমন সময়ে মশাটা মৃদু পাখা নাড়ালো, তারপর উড়বার চেষ্টা করতেই পাগাম সাহেবের আঙুলের সাথে ধাক্কা লেগে ঘূর্ণির মতো পাক খেয়ে ঘুরতে ঘুরতে মাটিতে পড়ে গেলো। পাগাম সাহেব বাম হাতে কামড়খাওয়া জায়গাটি ঘষছেন আর দেখছেন, আহত মশাটি উড়বার প্রাণপণ চেষ্টা করছে, কিন্তু উড়তে পারছে না। একটু পর সে এক জায়গায় ক্লান্ত শরীর নিয়ে থামলো। পাগাম সাহেবের মজা দেখা শেষ হয় নাই। তিনি সামনে ঝুঁকে পড়ে নীচু হয়ে মশাটিকে দেখতে থাকলেন। ওটা যেন হাতির মতো শূঁড় উঁচু করে তাকে অভিবাদন জানালো। পিটপিট করে তার দিকে তাকাচ্ছে। পাগাম সাহেবের মনে দুষ্টুবুদ্ধি চাপলো। ঠিক দুষ্টুবুদ্ধিও বলা যাবে না, তার মনে একটা শিশুসুলভ ইচ্ছে জাগলো। তিনি হাত বাড়িয়ে খুব সাবধানে দু আঙুলের নখের মাথায় মশাটির পাখা চিমটি দিয়ে ধরে তুলে এনে ডান হাতের তালুতে রাখলেন। এবার চোখের খুব কাছে এনে ওর দিকে তাকালেন। তালুর উপরে ওটা পা চেগিয়ে হাঁটার চেষ্টা করছে। না জানি কত রক্ত সে খেয়েছে। শরীর তার এত ভারী হয়েছে যে, নড়তেই পারছে না। পাগাম সাহেবের মুখ দিয়ে ‘চু-চু-চু’ শব্দ বেরিয়ে এলো। একবার তার মেয়ে অনেকগুলো হেলিকপ্টার আকৃতির প্রজাপতি ধরে এনে পাখা ছিঁড়ে টেবিলের উপর ছেড়ে দিয়েছিল। ওগুলো তখন হেঁটে বেড়িয়েছিল। মেয়ে তাতে খুব মজা পেয়েছিল। পাগাম সাহেব এবার এই মশাটিরও পাখা ছিঁড়ে ফেলবেন বলে ভাবলেন। তিনি খুব আনন্দের সাথে, নিবিড় চিত্তে, সন্তর্পণে মশাটির পাখা আলাদা করে দিলেন। পাখাবিহীন মশাটি আগের মতোই তার হাতের তালুতে চেগিয়ে নড়াচড়া করতে লাগলো। কোনো পরিবর্তন দেখতে পেলেন না তিনি। কিন্তু খুব মজা পেলেন। যাও রক্তচোষা মশা, দেখো তোমার রক্ত চোষার পরিণাম। রক্ত চুষতে এসে ধরা পড়লে, সারা জনমের জন্য পাখাই হারিয়ে ফেললে। রক্ত খাওয়ার সাধ এবার মিটলো তো?

কিন্তু তিনি ক্ষান্ত হলেন না। অর্থাৎ, তার খেলা এখনো শেষ হয় নি। তিনি মশাটাকে একটা পরিষ্কার কাঁচের উপর রাখলেন। ভদ্র লোকের মতো মশাটি কাঁচের উপর স্থির হয়ে থাকলো, যেমনটা সে হাতের তালুতে ছিল। পাগাম সাহেব উপুড় হয়ে সামান্য ফুঁ দিলেন, তাতে মশাটা ছোটো একটা হালকা দানার মতো ঘুরতে ঘুরতে একটু দূরে সরে গেলো। মরে যায় নি তো? নাহ। তিনি খেয়াল করে দেখলেন শূঁড় নড়ছে। পা নড়ছে। কিন্তু হঠাৎ তার ব্যক্তিত্বে আঘাত লাগে। কী ছেলেমানুষি কাণ্ডই না তিনি করছেন! তার কি এসব খেলার বয়স আছে? এসব মশামাছি নিয়ে খেলাধুলা করা কি মানুষের কাজ! তিনি নিজের উপর খুব বিরক্ত হোন।
কিন্তু অবাক হলেন তিনি। হঠাৎ করে এই মশাটি নিয়ে খেলা করার এই অদ্ভুত ইচ্ছে কেন হলো তার? তিনি সুস্থ আছেন তো! হ্যাঁ, তিনি সুস্থ। সুস্থ মনেই তার মনের ভেতর আরেক উদ্ভট প্রশ্নের উন্মেষ ঘটলো। এই যে মশাটি নিয়ে তিনি খেলছেন, যার দুটো পাখা তিনি ছিঁড়ে ফেললেন- তার পরও মশাটি প্রায় নির্বিকার, পাখা ছাড়াই পা চেগিয়ে হাঁটছে- এতে কি মশার শরীরে একটুও ব্যথা লাগে নি? চোট লাগে নি? আমার শরীর আর এই মশার শরীরে পার্থক্য কী? আমি মানুষ, খিদে লাগলে খাবারের জন্য হন্যে হয়ে যাই, সারাবিশ্ব তোলপাড় করি, মশারাও কি তাই করে না? কী পার্থক্য একটা মানুষের জীবনে আর এই তুচ্ছ মশার জীবনে? একজন মানুষের হাত কাটা গেলে, পা কাটা গেলে যে যন্ত্রণা পায়, একটা মশার পা ছিঁড়ে ফেললে কি যন্ত্রণা তার চাইতে কিছু কম হয়? পথ চলতে কত পিঁপড়ে পিষ্ট হয় পায়ের তলায়; আমরা কি কখনো ভেবেছি- এই পিঁপড়েরাও মৃত্যুযন্ত্রণায় ছটফট করেছে? আমরা কি কখনো ভেবেছি- একটা তাজা মাছ যখন ঘ্যাচঘ্যাচ করে বটিতে কোটা হচ্ছে, তখন ঐ মাছটাও আর্তনাদ করতে থাকে! বড়োজোর একটা মুরগি, একটা ছাগল বা গরু জবাইয়ের সময় আমরা কিছুটা ভাবি, যাতে এদের কষ্টটা দীর্ঘস্থায়ী না হয়; কিন্তু, এক থাপ্পড়ে একটা মশা, একটা মাছি, পায়ের এক ঘষায় একদঙ্গল পিঁপড়া, বা তেলাপোকা যখন শেষ করে দিই, তখন কি একবারও মনে হয়- এদেরও জীবন ছিল, যা মাত্র এক ফুঁৎকারে নিভিয়ে দিয়েছি? তাহলে মানুষের জীবনের এত মূল্য, আর তুচ্ছ কীটপতঙ্গের কোনো জীবনই নাই?
পাগাম সাহেব ভাবলেন- মানুষ আসলে মনে করে মানুষ ছাড়া আর কারো জীবন নাই; অন্য প্রাণীদের দুঃখ-বেদনা-যন্ত্রণা নাই। আমরা একপাল গরুর সামনে গরু জবাই করি; খোয়াড়ভর্তি হাঁসমুরগির সামনে হাঁসমুরগি জবাই করি। আমরা মনে করি- ওরা এই জবাই করাকে জবাই মনে করে না, মনে করে খেলা। ওরা সেই খেলা দেখতে থাকে প্রাণ ভরে। করাত দিয়ে গাছের ডাল কাটার সময় কি আমরা কখনো ভাবি, গাছটা ব্যথা পাচ্ছে কিনা? কাঁচি দিয়ে কচুর ডগা কেটে ফেলি, লকলকে ফুলটাকে বৃন্ত থেকে তুলে আনি- আমাদের ঘূণাক্ষরেও মনে হয় না, ওদেরও প্রাণ আছে, ওরাও ব্যথায় ককিয়ে ওঠে। মানুষের মতো এত নিষ্ঠুর প্রাণী কি দ্বিতীয়টি আর আছে?

পাগাম সাহেব ভেবেচিন্তে দেখলেন, প্রকৃতিতে এর একটা অদ্ভুত ভারসাম্য বিরাজমান রয়েছে। মানুষ যেমন এক-মুহূর্তে পিঁপড়ার জীবন, মশার জীবন, তেলাপোকার জীবন কেড়ে নিতে পারে, মাছ-মুরগি-গরু-ছাগলকে যেমন প্রাণী না ভেবে খাবার হিসাবে ভক্ষণ করে থাকে- এই মানুষরাই আবার হয়ে ওঠে বাঘের খাবার, সিংহের খাবার, হাঙরের খাবার। একটা রানাপ্লাজা কেড়ে খায় ১১৩৪টা জীবন, নিমতলীতে এক লহমা আগুন পুড়িয়ে ছাই করে ১২৪টা তরতাজা প্রাণ। বাস নামক একটা দানব মুহূর্তে আবরার নামক একটা যুবাকে খেয়ে ফেলে। পৃথিবীর বুক থেকে চিরতরে নিশ্চিহ্ন হয়ে যায় একটা দুর্ধ্বর্ষ বিমান ও তার উদরভর্তি ১৪৭টা মানুষ। একটা যুদ্ধ, মহাযুদ্ধ, হিরোশিমার বোমা- লাখ লাখ কোটি কোটি মানুষকে মিশিয়ে দেয় মাটির ধুলোয়।

কামালুদ্দিন পাগাম সাহেব কাচের উপর থেকে প্রায় নিথর-হয়ে-পড়া কালচে বিন্দুর মতো পাখাহীন মশার টুকরোটি ডান হাতের তালুতে তুলে নিলেন। ওটার শূঁড় নিস্তেজ হয়ে পড়েছে। পা-গুলো একবার মনে হয় নড়ছে, আবার মনে হয় জড়ো পদার্থের মতো শক্ত হয়ে গেছে। তিনি একধ্যানে বিন্দুটার দিকে তাকিয়ে আছেন। তার মনে হচ্ছে তার হাত নেই, পা নেই। তিনি নড়তে পারছেন না। তিনি পাশের ঘর থেকে স্ত্রীকে ডাকবেন, তার গলা ফেটে স্বর বেরুচ্ছে না। যেন হাতের মশাটিও মৃত্যুর কালে তার প্রাণাধিক স্ত্রীকে ডেকে খুন হচ্ছে, কান্নায় তার বুক ভেঙে যাচ্ছে, কিন্তু তারও কণ্ঠ যেন চিরতরে স্তব্ধ হয়ে গেছে।

২৬ মার্চ ২০১৯

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ১২:৫৭

মা.হাসান বলেছেন: তাৎপর্য পূর্ণ দিনে তাৎপর্য পূর্ণ লেখা।
কার রক্ত কে খায়, কেন খায় কিভাবে খায়, খেলে কি হয়।
কুটি মিয়ার মতো পাগাম সাহেবকে নিয়ে কড়চা সিরিজ করলে খুব ভালো হবে, ব্লগে এই জাতীয় লেখার অভাব আছে।
সত্যিই খুব ভালো লেগেছে।

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ মা.হাসান। এই 'কামালুদ্দিন পাগাম সাহেব' নামটা হুট করেই মাথায় এলো। আর পিঁপড়া, মশামাছি দ্বারা এত অতিষ্ঠ যে ভাষায় প্রকাশ করা কঠিন। এমনি এক সময়ে ফেইসবুকে কারো এক কমেন্টে বলে ফেলি- পায়ের তলায় কত পিঁপড়া পিষ্ট হয়, আমরা তো জানিও না ওরা আমাদের মতো ব্যথা পায় কিনা। আমার নিজের কথায় আমি নিজেই চমকে উঠি। এমন করে তো কখনো ভাবা হয় না! অন্তত আমি ভাবি নি কখনো। একটা তাজা শোল মাছকে কাটাকাটি করছি। মাছটা কি কষ্ট পায়? এসব ভাবনা মাথায় কামড়াচ্ছিল বহুদিন ধরে। আইডিয়া হারিয়ে বা তলিয়ে যাবার আগেই লিখে ফেললাম। তবে, গতকালের চাইতে আজ সামান্য এডিট করা হয়েছে। হয়ত ভবিষ্যতে আরো এডিট হতে পারে।

ভালো লেগেছে জেনে খুশি হলাম।

শুভেচ্ছা রইল।

২| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ২:১৫

মাহমুদুর রহমান বলেছেন: পাগাম সাহেব ভেবেচিন্তে দেখলেন, প্রকৃতিতে এর একটা অদ্ভুত ভারসাম্য বিরাজমান রয়েছে। মানুষ যেমন এক-মুহূর্তে পিঁপড়ার জীবন, মশার জীবন, তেলাপোকার জীবন কেড়ে নিতে পারে, মাছ-মুরগি-গরু-ছাগলকে যেমন প্রাণী না ভেবে খাবার হিসাবে ভক্ষণ করে থাকে- এই মানুষই আবার হয়ে ওঠে বাঘের খাবার, সিংহের খাবার, হাঙরের খাবার। একটা দালান ধসে ঝরে যায় ১১৩৪টা জীবন, এক লহমা আগুন পুড়িয়ে ছাই করে ১২৪টা তরতাজা প্রাণ।

ভাই মানুষ তার বিপদ নিজেই ডেকে আনে।ছোট এই কথাটা যদি সামগ্রিকভাবে ভাবেন তাহলে আপনার এই কথাটার আসল অর্থ বুঝতে সক্ষম হবেন।

আমি জানি ওইখানে বাঘের ভয় আছে কিন্তু তারপরও আমি যদি সেখানে যাই তাহলে বাঘের খাবারের বস্তু হবো।

তাছাড়া মশামাছির তেলাপোকার কারনে আপনি বিভিন্ন রোগে আক্রান্ত হবেন তাই এগুলো থেকে বাচতে হলে আপনাকে সতর্ক থাকতে হবে আর একশনে যেতে হবে।মাছ মুরগী গরু ছাগলের মাংস মানুষ খেতে সমস্যা কোথায়?মানুষ যে সর্বভুক সেটা কি জানেন?মানুষের দাঁত পরিপাকতন্ত্র আল্লাহ সেভাবেই তৈরি করেছেন এটা কি জানেন?আর এসব প্রানীর মধ্যে প্রচুর পরিমান প্রোটিন আছে যা মানুষের স্বাস্থ্যের জন্য মঙ্গলজনক।তবে সেটা পরিমান মাফিক।


যাই হোক কথাগুলো ভেবে দেখবেন।

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পাগাম সাহেব ভেবেচিন্তে দেখলেন, প্রকৃতিতে এর একটা অদ্ভুত ভারসাম্য বিরাজমান রয়েছে। মানুষ যেমন এক-মুহূর্তে পিঁপড়ার জীবন, মশার জীবন, তেলাপোকার জীবন কেড়ে নিতে পারে, মাছ-মুরগি-গরু-ছাগলকে যেমন প্রাণী না ভেবে খাবার হিসাবে ভক্ষণ করে থাকে- এই মানুষরাই আবার হয়ে ওঠে বাঘের খাবার, সিংহের খাবার, হাঙরের খাবার। একটা রানাপ্লাজা কেড়ে খায় ১১৩৪টা জীবন, নিমতলীতে এক লহমা আগুন পুড়িয়ে ছাই করে ১২৪টা তরতাজা প্রাণ। বাস নামক একটা দানব মুহূর্তে আবরার নামক একটা যুবাকে খেয়ে ফেলে। পৃথিবীর বুক থেকে চিরতরে নিশ্চিহ্ন হয়ে যায় একটা দুর্ধ্বর্ষ বিমান ও তার উদরভর্তি ১৪৭টা মানুষ। একটা যুদ্ধ, মহাযুদ্ধ, হিরোশিমার বোমা- লাখ লাখ কোটি কোটি মানুষকে মিশিয়ে দেয় মাটির ধুলোয়।

আপনার উদ্ধৃত অংশ রিরাইট করা হয়েছে।


ভাই মানুষ তার বিপদ নিজেই ডেকে আনে।ছোট এই কথাটা যদি সামগ্রিকভাবে ভাবেন তাহলে আপনার এই কথাটার আসল অর্থ বুঝতে সক্ষম হবেন।
আমি জানি ওইখানে বাঘের ভয় আছে কিন্তু তারপরও আমি যদি সেখানে যাই তাহলে বাঘের খাবারের বস্তু হবো।
আপনার কথার সাথে দ্বিমত নাই।

ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৩:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: প্রাণ নেওয়া সহজ কিন্তু দেওয়া....
অকারণে, খেলাচ্ছলে প্রাণ হত্যা করা ঠিক নয়।

পাগাম সাহেবের মতো কাণ্ড ছোটবেলায় মাঝেমধ্যেও আমিও করতাম। রক্ত খেয়ে ল্যাটে যাওয়া মশার অসহায়ত্ব দেখতে ভালোই লাগতো।

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার প্রাণ, আর একটা ফড়িঙের প্রাণের মধ্যে পার্থক্য কী? আমার হাত কাটা গেলে আমি যতখানি কষ্ট পাব, একটা ফড়িঙের পাখা কাটা গেলে কি ওর কষ্ট আমার চাইতে কম হবে? এটা মাপার উপায় কী?

পাগাম সাহেবের মতো কাণ্ড ছোটবেলায় মাঝেমধ্যেও আমিও করতাম।
একটা বসয়ে সবাই এরকম কিছু একটা করে :)

ধন্যবাদ বি রাহমান।

৪| ২৬ শে মার্চ, ২০১৯ ভোর ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


জীবনের মুল্যের উপর ভালো অনুভবতা।

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী ভাই।

৫| ২৬ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: কামালুদ্দিন এর আসল নাম কি কামাল উদ্দিন?

২৬ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কামালুদ্দিন পাগাম সাহেবের নামের বানান এটাই। কামাল উদ্দিন নামে কারো সাথে গল্পের কাহিনি মিলে গেছে? তাহলে সেটা নিছক কাকতালীয় :)

৬| ২৭ শে মার্চ, ২০১৯ সকাল ৮:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গল্পের অন্তর্নিহিত সত্য বড় নির্মম। ভালো লাগলো।

২৭ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই, অনেক ধন্যবাদ অন্তর্নিহিত সত্যটি উপলব্ধি করার জন্য। শুভেচ্ছা রইল।

৭| ২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:৩৩

সোহানী বলেছেন: গত সামারে ব্লুমাউন্টেইন বলে একটা জায়গায় ঘুরতে গেছিলাম। সেখানে অসম্ভব সুন্দর পাহাড়ের মাঝে হাটতে হাটতে একটা নীল বন্য ফুল দেখে খুব সাধ জাগলো চুলে পড়বো। যেই না ফুলটা প্রায় ছিঁড়েছি ওমনি আমার ৬ বছরের মেয়ে আমার উপর ঝাঁপিয়ে পড়লো। আমাকে বকাবকি করতে করতে অস্থির। কেন আমি ফুল ছিঁড়ছি, এই ফুল ছিঁড়ার কারনে মৈামাছি নেক্টার পাবে না, ফুলের পরাগায়ন হবে না, আমরা নেক্টার পাবো না.............. :(( । আমি নাই........... । কইলাম মা জননী একটাইতো ফুল ছিঁড়তে চাইছি এর বেশী তো না। ও আরো রেগে গেল। ফুল লাগলে দোকান থেকে কেনো, ওটা চাষের। প্রকৃতি কেন নষ্ট করবা???

আমি তাজ্জব হলাম আমার ওটুকুন মেয়ের কথা শুনে।

পুরো গল্পটা খুব ভালোলেগেছে কারন খুব ছোট বেলায় পড়তে পড়তে যখন পড়ায় মনোযোগ আসতো না তখন এ ধরনে খেলা খেলতাম। শুধু একটা পয়েন্টে মনটা খারাপ হলো। আর সেটা হলো প্রজাপতির পাখা ছিঁড়ে ফেলাটা।

অনেক ভালো থাকেন।

০৬ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জীব ও জীবনের প্রতি মেয়ের অনুভূতি দেখে আমিও খুব অবাক এবং অভিভূত হলাম। খুব মানবিক একটা মন আছে মা-মণির। তার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

এ গল্পটা কিছুদিন আগে এডিট করেছি। মাছ কাটা, গাছ কাটার বিষয়টাও সেখানে যুক্ত হয়েছে।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু। কিন্তু রিপ্লাই দিচ্ছি অনেক দেরিতে, ১৪ মাস পর- সেজন্য দুঃখিত। গল্পটা কোনো এক কারণে খুঁজতে এসে দেখলাম দুটো কমেন্টের উত্তর দেয়া হয় নাই :(

ভালো থাকবেন আপু।

৮| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৪১

জাহিদ অনিক বলেছেন: বাহ ! খুব সুন্দর জীবনবোধ, প্রাণবোধ। এমন ছোট ছোট বিষয়ের উপরে নিজর দিয়ে নিজেদের ভাবা কবিদেরকেই মানায়

০৬ ই জুন, ২০২০ রাত ৯:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এমন ছোট ছোট বিষয়ের উপরে নিজর দিয়ে নিজেদের ভাবা কবিদেরকেই মানায় - অনেক মূল্যবান একটা কথা বলেছেন, যাতে অনেক অনুপ্রাণিত বোধ করছি। আপনার জন্যও দুঃখ প্রকাশ করছি এতদিন পর জবাব দেবার জন্য :(

আশা করি ভালো আছেন। শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.