নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আঙ্গুরি (শেষ পর্ব)

৩০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

যারা আঙ্গুরি-১পড়েছেন, তারা দয়া করে এ পোস্টের ২ নম্বর সিকোয়েল থেকে শুরু করুন


এবারের গল্পটা আমাদের সহপাঠী পলাশুদ্দিন তমালকে নিয়ে। ওর গল্পটা বহুদিন ধরেই মাথায় ঘুরপাক খাচ্ছিল। এ নিয়ে আঙ্গুরির সাথে মাঝেমধ্যে আলাপও করেছি। আঙ্গুরি উৎফুল্ল হয়ে বলতো- খুব ভালো হবে গল্পটা। লিখে ফেলো। গল্পের বাঁক, রহস্য কোথায় কী হবে, সে আমাকে বলতো।
পলাশুদ্দিন তমাল আমাদের ক্লাসের ফার্স্টবয় ছিল। আঙ্গুরি তার প্রেমে পড়েছিল। গল্পে সেই প্রেমের কাহিনিটাই বলবো বলে ভাবছি। কিন্তু তাতে কোনো ট্র্যাজেডি না থাকলে কি গল্প জমবে? আঙ্গুরি খুব অনুনয় করে বললো- না, ট্র্যাজেডি করো না প্লিজ।

আমাদের পলাশুদ্দিন তমাল খুব নিরীহ, ভাবুক এবং অন্তর্মুখী স্বভাবের। সে শুধু দূর থেকে দেখে আর কল্পনা করে। কাছে গিয়ে মুখটি খুলে বলতে পারে না- ‘বাহ, তোমার নখগুলো সুন্দর তো!’ মেয়েটি হয়ত এ কথায় অবাক হয়ে ফিরে তাকাবে আর কপাল কুঁচকে চোখ সরু করে বলবে- ‘এটা কিন্তু বাড়াবাড়ি; হুট করেই মেয়েদের নখ দেখে বখাটে ছেলেরা।’ অমনি সে লাজে সংকুচিত হয়ে মাথা নীচু করবে আর মনে মনে নিজেকে ধিক্কার দেবে- এতকিছু থাকতে সে মেয়েটির নখ দেখতে পেলো কীভাবে? তার চুলগুলো খুব লম্বা; কোমর অব্দি ঝুলে পড়েছে। বলতে পারতো, ‘তুমি কিন্তু খুব সুন্দর করে হাঁটো!’ তখন পলাশুদ্দিন তমালের খুব মন খারাপ হবে, অপমানিত বোধ করবে। আর বেশ কিছুদিন উদাসভাবে আকাশের মেঘ দেখে বেড়াবে।

তারপর একদিন বিকেলে পলাশুদ্দিন তমাল আমার কাছে আসবে। তার চোখমুখ উজ্জ্বল। খাটের উপর আয়েশ করে শুয়ে শুয়ে খুব সুন্দর করে গল্পটা আওড়াবে- ‘হায়, মেয়েরা এমন হয় না কেন?’ তার চোখে একটা মেয়ে ভেসে উঠবে, যাকে সে দেখে নি কোনোদিন, চেনে না; কোনো এক অদ্ভুত কারণে একদিন সেই মেয়েটি তার সামনে এসে পড়বে।

পলাশুদ্দিন তমালের হাত ধরে মেয়েটা এমনভাবে কথা বলতে লাগলো যে তারা বাল্যকাল থেকেই পরিচিত, এক ক্লাসে পড়েছিল বহুকাল ধরে, এমনকি মেয়েটা তাকে ‘তুই’ ‘তুই’ করে কথা বলতে বলতে যখন কাঁধে হাত রাখলো এবং একসময় দুষ্টুমি করে মাথার চুল ধরে ঝাঁকি দিল, তখনো পলাশুদ্দিন তমাল শুধু অবাক হয়েই বলতে থাকলো, ‘আমি তো আপনাকে চিনতে পারছি না। আপনি ভুল করছেন।’
‘না, কোনোকালেই ভুল হবে না। আমরা পালামগঞ্জ হাইস্কুলে একসাথে পড়েছি, জয়পাড়া কলেজে একসাথে পড়েছি, এমনকি তুই আমাকে সাইকেলে করে নিয়ে আসতি তাও ভুলে গেছিস? আমার নাম আঙ্গুরি। মনে নাই?’
স্কুল আর কলেজের নাম ঠিক আছে। সাইকেলের কথাটাও ঠিক আছে। বাকি কিছুই ঠিক নাই। ‘আঙ্গুরি’ কারো নাম হতে পারে, এমনকি এমন অপরূপা একটা মেয়ের নাম আফরিনা কিংবা তাসলিমা না হয়ে পশ্চাৎপদ ‘আঙ্গুরি’ নামটা কেন হলো তাও সে বুঝতে পারছে না।
‘আমরা একসাথে জয়পাড়া হলে সিনেমা দেখতাম। মনে নাই? নদের চাঁদ সিনেমা দেখার পর বাড়ি ফিরতে আমাদের রাত হয়ে গিয়েছিল। তোর বাপে তোকে খুব মেরেছিল। মনে নাই?’
নদের চাঁদ সিনেমা সে দেখেছিল, সেটা ঠিক। কিন্তু সাথে ছিল শাহজাহান আর শাহজাহানের বউ। সেই রাতে শাহজাহান পালিয়ে গিয়ে বিয়ে করে, তারপর থেকে উধাও।
মেয়েটা ওর বাহুতে ধাক্কা দিয়ে বলে, ‘তুই কিন্তু খুব দেমাগ দেখাচ্ছিস। আমার মতো সুন্দরী একটা মেয়ে আগ বাড়াইয়া কথা বলতেছে তো, তাই এখন তোর দাম বেড়ে গেছে। আমার নাম আঙ্গুরি। মনে পড়ে?’
‘নাহ! আপনি ভুল করছেন।’
‘আরে ঐ-ঐ-ঐ হারামি- আমি আঙ্গুরি আঙ্গুরি আঙ্গুরি। বড়ো বাড়ির আঙ্গুরি। চোখ বড়ো কইরা আমার চোখের দিকে চাইয়া দেখ। আমি আঙ্গুরি।’ বলতে বলতে আঙ্গুরি পলাশুদ্দিন তমালের দুইগাল দুইহাতে টেনে ধরে একদম মুখের কাছাকাছি গিয়ে বললো- ‘এত হারামি হইলি কেমনে, আমারেও ভুইলা গেলি? একটা সুন্দরী মেয়েরে কেউ ভুলবার পারে, এইটা আমারে বিশ্বাস করতে বলিস?’

পলাশুদ্দিন তমাল এখানে এসে থামে। ওর চোখের সামনে আঙ্গুরির গাল টেনে ধরার দৃশ্যটা আমার চোখেও ভেসে ওঠে। সে খুব আবেশিত হয়। জানালা দিয়ে বহুদূর ওর দৃষ্টি চলে যায়, যেখানে ধানফলানো মাঠের দিগন্তে দুটো ছায়া ধীর ছন্দে দুলতে থাকে। মিষ্টি আলো ওর সমস্ত অবয়বে।

‘এমন গল্প মেলানো যায় না। অন্যকিছু কল্পনা করিস না কেন?’ আমি বলি।
পলাশুদ্দিন তমাল ধীরে ধীরে বলে, ‘আমি কি মেলাতে চাই? একটা মমতাবতী মেয়ে, আমার প্রতি খুবই অনুরক্ত, অথচ আমি তাকে চিনি না, আমার হাত ধরে সে গা লেপ্টে থাকে, আমি বিরক্তির ভান করি, আসলে এটা আমি খুব করে চাই- অনন্ত সময়ের এমন একটা স্নিগ্ধ গল্প চাই। আহা, যদি এমন হতো!’

পলাশুদ্দিন তমাল একদিন একটা মধুর স্বপ্ন দেখলো। সারাদিন সে আনন্দে ঘুরে বেড়ালো। আমাকে একবার এসে বলেও গেলো স্বপ্নের কথাটা, কিন্তু গল্পটা বললো না, কারণ, বলে ফেললেই মজাটা শেষ হয়ে যাবে। আমিও গল্পটা জানার জন্য খুব উদ্‌গ্রীব হলাম এবং বার কয়েক মিনতিও করলাম, কিন্তু সে বললো না। একদিন বিরস মুখে এসে বললো- ‘স্বপ্নটায় আর মজা পাচ্ছি নারে।’
‘কেন?’
‘ধূর!! এত দেখলে কি আর মজা থাকে?’

একটা মেয়ে এক রাতে বিপদে পড়েছিল। খুব অভিজাত বংশের মেয়ে। সাউথ সিটির এক পার্কে বসে সে রাতের আকাশ আর ঝলমলে ঢাকা শহর দেখছিল। বেকার পলাশুদ্দিন তমাল সেই পার্কে খোলা সামিয়ানার নীচে ঘাসের বিছানায় শুয়ে আকাশে জোসনা খুঁজছিল। ঐ সময়ে কয়েকটা লম্পট এসে মেয়েটার সাথে বাজে আচরণ করতে থাকলে পলাশুদ্দিন তমাল তাকে নায়কোচিত বীরত্বে রক্ষা করে নিজের কুটীরে নিয়ে যায়। মেয়েটা সেই দরিদ্র কুটীরে কয়েকদিন থাকে এবং পলাশুদ্দিন তমালের সাথে নানা জায়গায় ঘুরে আনন্দে সময় কাটায়। তার ভালো লাগে পলাশুদ্দিন তমালের সাহচর্য। সে খুব প্রীত হয় এবং মনের মধ্যে একটা ভাব জন্ম লয়। একদিন নর্থ সিটির কয়েকজন পুলিশ এসে মেয়েটাকে উদ্ধার করে। পলাশুদ্দিন তমাল জানতে পারে, মেয়েটার নাম ঐশ্বরিয়া রাই। সে বিশ্বসুন্দরীরের মধ্যে সুন্দরীতমা। সে বাংলাদেশে এসেছিল ভারতের শুভেচ্ছা দূত হিসাবে। নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনি ভেদ করে সে রাতের ঢাকা দেখতে বেরিয়েছিল। কুটীর থেকে বিদায় নেয়ার সময় সে হোটেলের ঠিকানা দিয়ে যায় এবং দেখা করতে বলে।
যেদিন পলাশুদ্দিন তমাল টাকা ধার করে দামি পোশাক ও জুতা কিনে বাবু সেজে ঐশ্বরিয়া রাইয়ের সাথে দেখা করতে গেলো, তখন লাউঞ্জে নামিদামি সেলিব্রেটিরা তাকে বিদায় জানানোর জন্য সার বেঁধে দাঁড়িয়ে গেছেন। নিজের পরিচয় বিশদ ভাবে বিধৃত করার পর সে সারিতে দাঁড়ানোর সুযোগ পেলো। সদাশয়া ঐশ্বরিয়া তার সামনে এসে দাঁড়িয়ে ঠিক সেভাবেই মিষ্টি করে হাসলেন, যেভাবে আগের সবার সাথে হাসি বিনিময় করেছেন, যেমন করে স্বল্প-পরিচিত কিংবা অপরিচিত মানুষদের সাথে সৌজন্য বিনিময় করতে হয়। পলাশুদ্দিন তমাল খুব আশা করেছিল, আজকের এই মহতী ক্ষণে এই নামজাদা ব্যক্তিবর্গের সামনে মহাশয়া তাকে সপ্রশংস সম্মানে আলিঙ্গনাবদ্ধ করবেন। কিন্তু ঐশ্বরিয়া চোখের ঝলকে একটু রোশনাই ছুঁড়ে দিয়েই পরের মানুষটার সামনে গিয়ে যখন কাঁটায় কাঁটায় ১০ মিনিট ধরে হাত নেড়ে নেড়ে, ঘাড় দুলিয়ে, হাসি ছড়িয়ে খোশগল্প করে তার দিকে তাকিয়ে থেকেই পরের জনের সামনে পা বাড়ালেন, তখন সে আবিষ্কার করলো- ‘তুচ্ছ’ আর ‘অভিজাত’-এর মাঝখানে যে পার্থক্য- তা কোনোদিন পূরণ হবার নয়। সে মনে করলো, তার পায়ের কাছে যে একদঙ্গল দূর্বাঘাস দলিত হচ্ছে, তার বিক্ষিপ্ত ডালপালায় বা মাটির শরীর ঘেষে খাদ্যান্বেষণে ছুটে চলা পিঁপড়াদের মধ্যে সেও একজন, যে কিনা সামনে বিচরণত একটা সাদা হাতি দেখে বিস্ময়ে মূক হয়ে তাকিয়ে আছে।

পলাশুদ্দিন তমাল কোনোদিন ‘রোমান হলিডে’ বা ‘সাদমা’ ছায়াছবি দেখে নি। তা সত্ত্বেও কী করে তার মনে এই গল্প জন্ম নিল তা আমাকে ভাবিয়ে তুললো। নিজেকে এমন চরিত্রে কল্পনা করাকে কোন অভিধায় ডাকা হয় আমার জানা নেই। ‘রোমান হলিডে’ বা ‘সাদমা’ ছায়াছবির গল্পকারদের স্বভাবও ঠিক এমনটাই কল্পনাবিলাসী হয়ে থাকবে। মানুষ মাত্রই কল্পনাপ্রিয় এবং অভিমানী। অভিমান হলো আমার সবচাইতে দামি সম্পদ। কল্পনায় প্রতিটা মানুষই নিজের অভিমানকে ফুলিয়ে বড়ো করে আর সগৌরবে সমুন্নত রাখে।


পলাশুদ্দিন তমালের এসব ভাবতে ভালো লাগে যে, সবাই তাকে খুব ভুল বোঝে, অথচ সকল ভুলের উর্ধ্বে থেকে নিজেকে নির্লোভ, নির্দোষ, দৃঢ়চেতা, সৎ ও দুঃসাহসিক ভাবতে সে অনেক অনেক বেশি ভালোবাসে।
একদিন দুপুরে হঠাৎ পলাশুদ্দিন তমাল এসে হাজির। ওকে দারুণ চঞ্চল ও খুশি দেখাচ্ছিল।
‘দোস্ত, সেই স্বপ্নের কথাটা শুনবি?’
আমি হেসে দিয়ে বলি, ‘এতে নাকি আর মজা নাই?’
‘হুম। পরে ভেবে দেখলাম, স্বপ্নটা আসলে খুবই মজাদার।’ তারপর পলাশুদ্দিন তমাল ওর স্বপ্নের কথা বলতে থাকে।

গুলিস্তানের গোলাপ শাহ’র মাজার থেকে বাসে উঠলাম। দেশের বাড়ি বেড়াতে যাবে। ঢাকা-মাওয়া সড়ক ধরে শ্রীনগরের ভেতর দিয়ে দোহার উপজেলায় ঢুকবো।
সকাল সাড়ে আটটার বাস কাঁটায় কাঁটায় সাড়ে আটটায় ছাড়লো। ৪০ সিটের বাসে জনা দশেক প্যাসেঞ্জার। এর আগে এত অল্প মানুষ নিয়ে গাড়ি ছাড়তে দেখি নি।
বাবুবাজার ব্রিজের গোড়ায় গিয়ে বাস থামলো। একজন দুজন করে উঠতে উঠতে প্রায় সবগুলো সিট ভরে গেল। পাশের সিটটা তখনও খালি পড়ে আছে দেখে আমি অবাক হচ্ছিলাম।
বাস ছেড়ে দিল। ব্রিজ পার হবার পর যেখানে গাড়িটি থামলো সেখানেই মেয়েটি দাঁড়িয়ে ছিল। মেয়েটি তরতর করে বাসে উঠে পড়লো, আর আমার মনে আনন্দ ঝিলিক দিয়ে উঠলো। ভেতরে একটি মাত্র সিটই খালি রয়েছে, অতএব সম্রাজ্ঞী এই সিটে না বসে কোথায় বসবেন?
‘এক্সকিউজ মি!’ ঘাড় ঘুরিয়ে তাকাতেই দেখি মেয়েটি খুব মিষ্টি হেসে আমার পাশে দাঁড়িয়ে। ‘আপনার পাশে কি বসতে পারি?’ আমি গলে গেলাম। ‘অবশ্যই। অবশ্যই।’ বলতে বলতে বসা থেকে প্রায় দাঁড়িয়ে যাচ্ছিলাম।
‘অনেক অনেক ধন্যবাদ।’ আরেকবার মিষ্টি হেসে আমার দিকে সে তাকালো, আর আমার বুক কাঁপতে থাকলো।
‘দেশে যাচ্ছেন বুঝি!’
‘জি! আপনি?’
‘আমিও। কোথায় নামবেন?’
‘হলের বাজার।’
‘বাহ, দারুণ তো! আমিও ওখানে নামবো।’
মেয়েরা এত সহজে ছেলেদের আপন করে নিতে পারে তা আমি এ জীবনে বিশ্বাস করি নি। সে আমার সেল নাম্বার নিল, তার সেল নাম্বার আমাকে দিল। তারপর আমাদের মধ্যে অনর্গল কথা চলতে থাকলো। সে যখন হাসে, মনে হয় তার হাসির সাথে আমি মিশে থাকি। সে যখন গাঢ় চোখে আমার দিকে তাকায়, আমি কোথায় যেন হারিয়ে যাই। সে খিলখিল করে হাসে, খলখল করে তার সর্বাঙ্গে আলো ঝরে।

একটা বিদ্‌ঘুটে ব্যাপার ঘটতে থাকলো। মেয়েটার বামপাশে উলটো সাইডে বসা একটা লোক বার বার আমার দিকে ক্রূর চোখে তাকাচ্ছিল। হিংসা! পরশ্রীকাতরতা! পুরুষ মানুষ এমনই। একটা সুন্দরী মেয়ে আমার পাশে বসেছে, আর অমনি তার গতর জ্বলতে শুরু করেছে। তবে, মেয়েটিও এ বিষয়টি খেয়াল করেছে। সেও মাঝে মাঝে লোকটার দিকে কড়া চোখে তাকিয়ে ইশারায় জবাব দিয়ে দিচ্ছে- বামন হয়ে চাঁদের পানে হাত বাড়িয়ো না। খবরদার!

হলের বাজারে বাস থামলে আমরা নেমে পড়ি। মেয়েটি কোন দিকে যাবে আমি জানি না। সে একটা রিকশার দিকে এগিয়ে যাচ্ছে।
‘আসুন না!’ আমার দিকে ফিরে তাকিয়ে সে আমাকে তার রিকশার সঙ্গী হতে আহ্বান জানালো। আমি একবার জোরে মাটিতে পা ঠুকলাম- নাহ, স্বপ্ন নয়, বাস্তবেই এসব ঘটছে।... এটুকু আমি কল্পনা করছিলাম।
এরপর যা দেখলাম তার জন্য আমি আদৌ প্রস্তুত ছিলাম না। মেয়েটি রিকশায় উঠলো, আর তার পাশে গিয়ে চেপে বসলো ঐ লোকটা, বাসের ভেতরে যে-লোকটা তার উলটো সাইডে বসে ছিল।
যেতে যেতে দুজনেই আমার দিকে তাকিয়ে হাসতে থাকলো। আমি তাদের দিকে বোকার মতো তাকিয়ে থাকলাম। কিছু দূরে গিয়ে মেয়েটা ঘাড় উঁচু করে একবার পেছনে তাকালো, তারপর হাত নাড়িয়ে টা-টা জানালো আর শেষবারের মতো সুন্দর করে হাসলো।

আমি উৎসুক হয়ে পলাশুদ্দিন তমালকে জিজ্ঞাসা করি, ‘তারপর?’
সে অবাক হয়ে আমার দিকে তাকায়। বলে, ‘তার আর পর কী? আঙ্গুরি বাসায় চলে গেল, আমি রাস্তায় দাঁড়িয়ে থাকলাম।’
আমি চেয়ে দেখি, পলাশুদ্দিন তমাল একধ্যানে আমার চোখের দিকে তাকিয়ে আছে, আমার চোখের গভীরে কোন্ রহস্য লুকিয়ে রেখেছি, ও হয়ত সেগুলো হন্যে হয়ে খুঁজতে থাকলো।



পলাশুদ্দিন তমাল দীর্ঘক্ষণ ওয়েটিং রুমে বসে থাকার পরও ব্যারিস্টার সাহেবার সাক্ষাৎ পায় না। এত ব্যস্ত তিনি! শহরের নামজাদা, ডাকসাইটে অ্যাডভোকেটগণ তার কাছে নস্যি, তার বাগ্মিতার তোড়ে সবাই ফালি ফালি হয়ে যায়।
ওর ঝিমুনি পাচ্ছিল। এমন সময় দরজা খুলে যায়; খট খট শব্দে পা ফেলে বের হোন ব্যারিস্টার সাহেবা। হাই হিলের শব্দে উঠে দাঁড়াতেই আঙ্গুরির সাথে চোখাচোখি হয়।
‘ওহহো রে!! কী সর্বনাশ! আমি একদমই ভুইলা গেছিলাম যে তুই আসছিস।… কী যে করি! আচ্ছা, তুই কি প্লিজ কষ্ট কইরা একটু কাল সকালে আসবি? অলরেডি আমি লেট, একটা মিটিঙে যাইতে হবে।’
এরপর পলাশুদ্দিন তমাল আর কিছু ভাবতে পারে না। ওর গল্পগুলো এভাবেই হঠাৎ শুরু হয়ে হঠাৎ মাঝপথে থেমে যায়, কখনো পরিণতি পায় না, বা ‘শেষ হয়েও হইল না শেষ’ ধরনের হয় না।

আমি পলাশুদ্দিন তমালের এ গল্পটার একটা সার্থক সমাপ্তি সৃষ্টি করার কথা ভাবতে থাকি। তবে, আমার কাছে মনে হয় হুট করেই ওর কল্পনায় গল্পগুলো শুরু হয়ে যায়, একটা নির্দিষ্ট জায়গায় এসে, যেখানে ওর অভিমান খুব তীব্র ও ঘনীভূত হয়, যেখানে ওর নির্মোহ ব্যক্তিত্ব প্রকটভাবে জাজ্বল্যমান হয়ে ওঠে, যার কাছে পূর্বাপর সবকিছু ম্লান ও তুচ্ছ হয়ে যায়, সে ঐ অবস্থানটা ধরে রাখতে চায় অনন্তকাল ধরে; কারণ, এখানেই ওর পরম সুখ। সেজন্য ওর গল্পের কোনো সমাপ্তি নেই, কিংবা বলা যায়- এটাই ওর গল্প সমাপ্তির বৈশিষ্ট্য।
কিন্তু গল্পের শেষটা কী হবে তা মেলাতে গিয়ে আমাকে বেশ হিমশিম খেতে হয়। অন্যের গল্পে সমাপ্তি টানা আমার পক্ষে সম্ভব ছিল না কোনোকালেই, যা আমার ছাত্রজীবন থেকেই মজ্জাগত। আমরা স্কুল-কলেজে বা ক্লাবের কালচারাল ফাংশানে ধারাবাহিক ‘গল্প বলা’ প্রতিযোগিতা করেছি। আমাকে কেউ কোনোদিন দলে রাখতে চায় নি, কারণ, আমি গল্প ভালো বুঝতে পারতাম না, আমার অংশে এসে এমন গুলিয়ে ফেলতাম যে, আমার পরের জন আর তা গুছিয়ে উঠতে পারতো না, ফলে আমাদের দলের সাড়ে-সর্বনাশ ঘটতো, আর আমার ব্যক্তিগত পয়েন্টে সামান্য মার্সি-নাম্বার ছাড়া আর কিছুই জুটতো না।

একবার হলো কী, আমাদের ৪জনের দলে আমি ৩ নম্বরে। শুরুটা হলো শাহজাহানকে দিয়ে এভাবে- ‘জামালুদ্দিন লাগাম একদিন স্কুলে যাচ্ছিল। ঐ পথে সোহানাও যাচ্ছিল। এমন সময় বৃষ্টি এলো। সোহানা বৃষ্টিতে ভিজে কাকের বাচ্চা হইয়া গেলো। সে বৃষ্টি থেকে বাঁচার জন্য ‘বাঁচাও’ ‘বাঁচাও’ বলে চিৎকার জুড়ে দিল। জামালুদ্দিন লাগামের কাছে কোনো ছাতা ছিল না, তাই সে সোহানাকে বৃষ্টি থেকে রক্ষা করতে পারলো না।’
করিম ছিল দ্বিতীয় গল্পকার; বলা শুরু করলো- ‘এমন সময় সেখানে একটা রিকশা এলো; সোহানা রিকশায় উঠে হুড টেনে দিল। জামালুদ্দিন লাগাম একলাফে রিকশায় উঠে সোহানার পাশে গিয়ে বসলো। সোহানা লজ্জা পাইয়া রিকশা থেকে নেমে গেলো। জামালুদ্দিন লাগাম একাই রিকশা নিয়া হাঁটতে লাগলো।’
তখন আমার পালা। আমি বলা শুরু করলাম- ‘জামালুদ্দিন লাগামও রিকশা থেকে নেমে গেলো এবং তার হাতের ছাতা ফুটাইয়া সোহানাকে দিল। সোহানা বললো, তোমার ছাতা আমি একা ইউজ করবো কেন, তুমিও ছাতার নীচে আসো। তারা দুইজনে ছাতার নীচে গেলো। ক্যাটস এন্ড ডগস বৃষ্টির মধ্যে দুজনে হাঁটতে হাঁটতে স্কুলে যাইতে লাগলো। চলতে চলতে তারা মিষ্টি মধুর কথা বলতে থাকলো। অল্প সময়ের মধ্যেই তাদের ভালোবাসা শুরু হলো। একদিন তারা পালিয়ে গিয়ে বিয়ে করলো। গল্পটা এখানেই শেষ হইল।’
পুরো অডিয়েন্সে হাসাহাসি। আমাদের সবার অংশেই যথেষ্ট হাসির উপাদান ছিল। কিন্তু আমার অংশ ছিল মারাত্মক। আঙুরি ছিল আমার পরের গল্পকার। সে হাসবে না কাঁদবে বুঝতে পারছে না, কারণ, ওর বলার কিছু অবশিষ্ট নাই। করিম বললো জামালুদ্দিন লাগামের কাছে ছাতা নেই, আর আমি ওর হাতে ছাতা ধরাইয়া দিলাম; যে-সোহানা রিকশায় পাশে বসতে লজ্জা পেলো, সেই আবার জামালুদ্দিনের সাথে একই ছাতার নীচে চলে গেলো। এবং, বলা নেই কওয়া নেই, ভালোবাসাবাসিও শুরু করাইয়া দিলাম। এখানেই শেষ না, পালিয়ে গিয়ে বিয়েও করিয়ে দিলাম! আমাদের দলের সবাই আমার উপর ভীষণ চটে গিয়েছিল। এবং আমরা ব্যাপক ব্যবধানে পরাজিত হওয়ায় রাগে-দুঃখে আঙ্গুরি আমার চুল ধরে পিঠে একটা ভয়াবহ কনুই বসিয়ে দিয়েছিল।

পলাশুদ্দিন তমালের গল্পটা আমি দুমড়ে-মুচড়ে ভেঙে, এর নির্যাসটুকু নিয়ে পূর্বাপর সাজিয়ে নিলাম আমার মতো করে। আদতে এ গল্পটা আমার, অথবা পলাশুদ্দিন তমাল- যে কারোরই হতে পারে; কিংবা হতে পারে আপনাদেরও যে কারোর।

আমাদের আঙ্গুরি যেদিন বিপুল ভোটে জয়লাভ করে সংসদ সদস্য হয়ে শপথ গ্রহণ করলো, গর্বে আমাদের বুক ভরে উঠলো। বিভিন্ন এলাকা থেকে সদলবলে নেতাকর্মীরা অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর জন্য আঙ্গুরির বাংলোয় এসে ভিড় করলো। একদিন আমরা সহপাঠিরাও আঙ্গুরিকে সংবর্ধনা দেয়ার জন্য আমাদের স্কুলের মাঠে বিরাট আয়োজন করলাম।
সকাল থেকেই আমাদের আনন্দ ধরছিল না। আহা, এমন সৌভাগ্য কয়জনের ভাগ্যে জোটে? এই সেই আঙ্গুরি, যার সাথে আমরা এই স্কুলে একই ক্লাসরুমে বসে পড়ালেখা করেছি, একই ল্যাবরেটরিতে ব্যাঙ আর তেলাপোকা ব্যবচ্ছেদ করেছি; জ্বলন্ত রোদে মাঠের চোরকাঁটা তুলেছি। আঙ্গুরি খুব দুষ্টুমি করতো। চোরকাঁটা তুলে আমাদের গায়ে ছুঁড়ে মারতো। একবার পলাশুদ্দিন তমাল খুব রেগে গিয়ে আঙ্গুরির পিঠে ধুমধাম করে তিনটা কিল বসিয়ে দিলে ‘ওরে বাবারে’ বলে আঙ্গুরি মাঠের মাঝখানে শুয়ে পড়ে গলা ফাটিয়ে কেঁদে দিয়েছিল। ঘটনার আকস্মিকতায় আমরা কিছু বুঝে উঠতে পারি নি, কিন্তু হেডস্যার একটা সোমত্ত মেয়ের গায়ে হাত তোলার অপরাধে পলাশুদ্দিন তমালের পিঠে একটা আস্ত খেজুরের ডাউগা ভেঙে এর বিচার করেছিলেন।
আঙ্গুরি প্রাণ খুলে হাসলে আমাদের প্রাণ জুড়িয়ে যেত। আমরা আঙ্গুরিকে খুব ভালোবাসতাম। ওর মতো মেধাবী, মিশুক আর প্রাণোচ্ছল সহপাঠিনী সবার ভাগ্যে জোটে না। ও আমাদের গর্ব, আমাদের অহঙ্কার। ওর সবচাইতে বড়ো গুণ, ও সবাইকে আপন করে ভালোবাসতে পারে।
সংবর্ধনা অনুষ্ঠানে পলাশুদ্দিন তমাল অনুপস্থিত। আঙ্গুরির মন খুব খারাপ হয়ে গেলো। আমাদের মাসুদ, শুভ, শামীমা, বীথি, প্রমুখ সহপাঠী নেতারা মাননীয়া সাংসদের উদ্দেশ্যে যাবতীয় স্তুতিবাক্য বর্ষণ ও পুষ্পমাল্য অর্পণ শেষ করলে আঙ্গুরি বললো- তোরা চল, ওর বাসায় যাই।
জীর্ণ কুঁড়েঘর থেকে বেরিয়ে এলো পলাশুদ্দিন তমাল। ওর গায়ে একটা স্যান্ডো গেঞ্জি, পরনে লুঙ্গি, কাঁধে গামছা। চেহারায় কোনো হীনমন্যতা নেই, লজ্জা নেই এত সাধারণ বেশভূষায় আমাদের সামনে এসে দাঁড়ানোর জন্য, যেন আমরা ওর ঘরের মানুষ, সহোদর-সহোদরা, প্রতিদিনকার ঘরোয়া অভ্যাসের মতোই স্বাভাবিক নির্লিপ্ত ভঙ্গিমায় সে আমাদের সাথে আলাপ শুরু করলো।
‘আসলি কীভাবে? গাড়ি কই?’ পলাশুদ্দিন তমাল ঠান্ডা স্বরে প্রশ্নটা করে।
আঙ্গুরি ওর মুখের দিকে তাকিয়ে আছে। আমরা কলকল খলবল করছি।
‘আমরা হেঁটে এসেছি। তোদের গ্রামে আসার রাস্তাটা খুব বাজে।’
‘হু।’ পলাশুদ্দিন তমাল যথাস্বভাবে বলে।
‘আমারে অভিনন্দন জানা। বল, কংগ্রাচুলেশনস।’ আঙ্গুরির কথায় সে মিটিমিটি হাসে, তারপর বলে, ‘তোর জন্য অনেক অনেক দোয়া।’
পাড়াপ্রতিবেশী, সারা গাঁ থেকে মানুষ এসে জড়ো হয়েছে। কেউ কেউ সড়কে শ্লোগান তুলছে নেত্রীর নামে।
পলাশুদ্দিন তমালের মা আনন্দে ছটফট করতে করতে এক গ্লাস লেবুর শরবত এনে দিলেন আঙ্গুরির হাতে। আঙ্গুরি শরবত নেয়ার আগে নীচু হয়ে পা ছুঁয়ে সালাম করলে খালাম্মা আরো উদ্বেলিত হয়ে ওঠেন। তার এই ভাঙা বাড়িতে কোনোদিন মেম্বার চেয়ারম্যানরাও আসেন না। শুধু ভোটের মওশুম এলে তাদের দেখা মেলে। কিন্তু আজ তার বাড়িতে চাঁদের হাট- খোদ এমপি সাহেবা এসে হাজির। তাঁর ছেলের বান্ধবী এমপি, যাকে ‘তুমি-তুমি’ করে কথা বলা যায়- এ গর্বে তার বুক ফুলে যাচ্ছে। তিনি মনে মনে প্রার্থনা করছেন, এই মেয়েটি যেন মন্ত্রী হয়। মন্ত্রী হয়ে আবার এলে তিনি মন্ত্রীর মাথায় হাত রেখে দোয়া করবেন।
বেশ কিছুক্ষণ তারা এ বাড়িতে থাকার পর বিদায়ের পালা।
‘তুই চল আমাদের সাথে।’ আঙ্গুরি বলে পলাশুদ্দিন তমালের উদ্দেশে।
‘নাহ, একটু ক্ষেতে যাইতে হবে।’
‘আমি তোদের গ্রামে একটা কলেজ করার প্লান করছি। তোদের ডাইয়ারকুম গ্রামটা খুব ব্যাকডেটেড।’
পলাশুদ্দিন তমালের বাম ঠোঁটের কোণটা সামান্য একটু বেঁকে গেলো।
এই তো মোক্ষম সময়। খালাম্মা এগিয়ে এসে বললেন, ‘ও মা, আমাদের কলেজটা পরে হইলেও চলবো। এই যে রাস্তাটা আছে না, এই রাস্তাটা বানাইয়া দেও। আমরা যাতে এক বাড়ি থনে আরেক বাড়ি যাইতে পারি। ভোটের আগে সবাই বলে রাস্তা কইরা দিব, কিন্তু পরে আর কেউ করে না।’
আঙ্গুরির মুখে সামান্য অন্ধকার দেখতে পাই। ওর মাথা নীচু হয়ে আসে।
পলাশুদ্দিন তমাল আমাদের সাথে বাড়ির বাইরে এসে বিদায় জানালো। আমরা ওদের ভাঙা কুঁড়েঘর পেছনে ফেলে একটি ভাঙা রাস্তায় নামলাম, যেটি অনাদিকাল থেকে হয়ত অনন্তকাল পর্যন্ত ভাঙাই থাকবে, আমাদের আঙ্গুরি কলেজ, ইউনিভার্সিটি করে দেবে এই গ্রামে, কিন্তু ভাঙা রাস্তাটি মেরামত করে দিয়ে ওদের এ-পাড়া, ও-পাড়া, অন্যগ্রামে যাওয়ার পথ সুগম করে দেবার কোনো তাগিদই হয়ত মিলবে না ইহজনমেও।


২৯ মার্চ ২০১৯



মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


১ম পর্বে হৃদয় ছিলো, প্রাণ ছিল; এটাতে শুধু লেজ; লেজেও প্রাণ থাকে, তবে লেজ কাটা পড়লেও আসল অংশের তেমন ক্ষতি হয় না।

৩০ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেজ, কান, পা, ইত্যাদি নিয়া তাহলে আর মাথা না ঘামাবো :)

ধন্যবাদ চাঁদগাজী ভাই পড়ার জন্য।

২| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৮:২১

হাবিব বলেছেন: আমার কাছে ভালো লেগেছে গল্পটি। আপনার গল্প আসলে মিস করা যায় না। প্রথম আপনার গল্প পড়েছিলাম ঐ যে আইসক্রীমের গল্প ছিলো ঐটা। সেখান থেকেই আপনি আমার পছন্দের তালিকায় যুক্ত হয়েছেন।

আমার বাবা জয়পাড়া অনেকদিন ছিলো। তাঁতের কাজ করতো ওখানে। সেখানে নাকি অনেক সুপারীর বাগান আছে। আব্বু নিয়ে আসতো বাড়িতে আসার সময়। সেবাড়ির অনেকেই এসেছিল আমাদের বাড়িতে বেড়াতে। তারা খুবই ভালো মনের মানুষ।

গল্পে জয়পাড়ার নামটা দেখেই পড়তে আগ্রহী হয়েছিলাম। ধন্যবাদ সুন্দর গল্পের জন্য

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কমেন্টে খুব আপ্লুত বোধ করছি হাবিব ভাই। এটা জেনেও খুব ভালো লাগলো যে আপনার বাবা অনেকদিন আমাদের জয়পাড়া ছিলেন। জয়পাড়া হলো আমাদের দোহার উপজেলার রাজধানী। এটা একটা প্রসিদ্ধ স্থান, তাঁতের জন্য বিখ্যাত। জয়পাড়ার তাঁতশিল্প আমাদের অনেক গর্বের একটা শিল্প।

গল্প পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা রইল।

৩| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৯

রাজীব নুর বলেছেন: আমার বাড়ি কিন্তু শ্রী নগর।
আপনার লেখা আমার ভালো লাগে। কারন, আপনি ভনিতা করেন না।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ও হ্যাঁ, আপনার বাড়ি যে শ্রীনগর এটা আমি জেনেছিলাম আপনার কোনো এক লেখায়। তার মানে আপনি আমার প্রতিবেশী ভাই। হ্যান্ডশেক করুন।

আমার লেখা ভালো লাগে জেনে খুব ভালো লাগছে। আর আপনার লেখা যে আমারও অনেক ভালো লাগে, তা কিন্তু আপনার পুরোনো দিনের পোস্টগুলোতে আছে, যখন কেবল আমিই আপনার লেখায় কমেন্ট করতাম :)

শুভেচ্ছা রইল নায়করাজ রাজীব ভাই।

৪| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৬

হাবিব বলেছেন: খলিল ভাই, জয়পাড়া যাবার আমার খুব ইচ্ছা আছে। বিশেষ করে সেই তাঁত পল্লীতে। যেখানে বাবা কাটিয়েছেন তার যৌবনের সেরা মূহুর্তগুলো। যেখানে বাবা ঘাম ঝরিয়েছেন আমাদের জন্য

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দোহার-জয়পাড়া যাওয়া এখন খুব সহজ। এ গল্পের ২ নম্বর সিকোয়েলের মতোই যাওয়া যেতে পারে, শুধু ভাবীকে বলবেন বাবু বাজার ব্রিজ থেকে ওঠার জন্য, আর সারা বাসে সবাইকে দেখিয়ে দেখিয়ে 'ভালোবাসা' শুরু করবেন- বাকি যাত্রীরা দেখবেন কীরকম হিংসায় জ্বলছে :)

বঙ্গবন্ধু স্টেডিয়ামের পশ্চিমের রোডে এখন দোহারগামী অনেক বাস থাকে। ১ থেকে দেড় ঘণ্টায় যাওয়া যায়। যাওয়ার পথে আড়িয়াল বিলও হয়ত দেখে যেতে পারেন। যাওয়ার সময় শুধু আওয়াজ দিয়েন- ভাই-বেরাদর-শ্যালকদের বলে রাখবো আপনাকে ঘুরিয়ে দেখানোর জন্য।

৫| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৭

হাবিব বলেছেন: ওকে ভাই, ট্যুর প্ল্যান করলে আপনাকে অবশ্যই জানাবো।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুভ কামনা রইল হাবিব ভাই।

৬| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৮

মা.হাসান বলেছেন: প্রথম পর্ব মোবাইলে পড়েছিলাম, কমেন্ট করা বড় অসুবিধা মোবাইল থেকে।
১২ ক্লাস শেষ করছি । চেহারা ম্যাকেঞ্জি ক্রুকএর মতো। প্রেম ভালোবাসায় আগ্রহ তখনো গড়ে ওঠেনি, বয়সের তুলনায় শরীরের বাড় কম ছিল। ক্লাসের এক মেয়ে বাবার বদলি সূত্রে ঢাকা চলে যাচ্ছে। বাংলাবাজারের পুরাতন বইয়ের দোকানের লোভে দুই বছর ধরে বছরে একবার করে ঢাকা যাই (তখনো বাংলাবাজারের পুরাতন বইপাড়া নিলক্ষেতের পাড়ার চেয়ে বড়)। মেয়েটিকে বললাম ঢাকায় গেলে সুযোগ পেলে দেখা করবো, ঠিকানা দাও। ও বললো ঠিকানা অনেক বড় , মনে থাকে না।
কদিন পর ক্লাসের স্বাস্থ্যবান ছেলে, এসএসসিতে স্ট্যান্ড করা (তখন গিপিএ চালু হয় নি) ... (নাম বলবো না) বললো ... ঢাকায় গেছলাম, ওর বাসা থেকে ঘুরে এলাম
-ঠিকানা পেলি কই?
-ওইতো ডেকে কাগজে লিখে দিলো, যাবার আগে।

তুচ্ছ আর অভিজাতের মধ্যে পার্থক্য তা কোনদিন পূরণের নয়।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার লাস্ট লাইন পড়ে তো আমি চমকে উঠেছি। ধুলোবালির বিরাট স্তুপ থেকে এভাবে এক টুকরো সোনা তুলে আনবেন- ভাবতে পারি নি। আপনার ফাইন্ডিংস অসাধারণ।

এ অনুভূতিগুলো খুবই সূক্ষ্ম। এবং এটা চিরকালীন। রবীন্দ্রনাথের ঐ কথাটা তারই প্রমাণ- কেরোসিন শিখা বলে মাটির প্রদীপে
ভাই বলে ডাকো যদি দিব গলা টিপে
হেনকালে গগনেতে উঠিলেন চাঁদা
কেরোসিন শিখা বলে- এসো মোর দাদা।

বিরাট গল্পটা পড়ার জন্য অনেক ধন্যবাদ মা.হাসান।

শুভেচ্ছা রইল।

৭| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১১:০৭

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,




সবারই মনে হয় সেই স্কুল কলেজের দিনগুলোতে একজন না একজন আঙ্গুরী থাকে যাকে নিয়ে স্বপ্নেরা দিকবিদিক হয়, শেষ হয়েও যেন শেষ হয়না। সে স্বপ্নের ভাঙা রাস্তাটিও মেরামত হয়না কোনও কালে ! অনাদিকাল থেকে অনন্তকাল পর্য্যন্ত সে রাস্তা ভাঙা-ই থাকে সে রাস্তায় স্বপ্নের ময়ুরপঙ্খী রিকসায় আঙ্গুরীদের নিয়ে এপাড়া ওপাড়ায় যেতে চাইলে ঝাঁকুনীতে আঙ্গুরীরা ছিটকে পড়ে পাশ থেকে। তবুও রাস্তাটা পাঁকা করেনা কেউ, না স্বপ্নে, না বাস্তবে...........

লেখার ষ্টাইলটা অনবদ্য। দোহারকি ষ্টাইল। আড়িয়াল বিলের মতো ঢেউ তোলা।


মা.হাসান এর মন্তব্য আর আপনার প্রতিমন্তব্যটা গল্পের সাথে মিলিয়ে সার্থক।

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সবারই মনে হয় সেই স্কুল কলেজের দিনগুলোতে একজন না একজন আঙ্গুরী থাকে যাকে নিয়ে স্বপ্নেরা দিকবিদিক হয়, শেষ হয়েও যেন শেষ হয়না। সে স্বপ্নের ভাঙা রাস্তাটিও মেরামত হয়না কোনও কালে ! অনাদিকাল থেকে অনন্তকাল পর্য্যন্ত সে রাস্তা ভাঙা-ই থাকে সে রাস্তায় স্বপ্নের ময়ুরপঙ্খী রিকসায় আঙ্গুরীদের নিয়ে এপাড়া ওপাড়ায় যেতে চাইলে ঝাঁকুনীতে আঙ্গুরীরা ছিটকে পড়ে পাশ থেকে। তবুও রাস্তাটা পাঁকা করেনা কেউ, না স্বপ্নে, না বাস্তবে...........


আমি আর কী বলবো? যা কিছু বলার ছিল সবটুকু আপনিই বলে ফেলেছেন।

আমরা হাইস্কুলে সবচাইতে দীর্ঘ সময় কাটিয়েছি, এজন্য আমাদের ছাত্রজীবনের বড়ো স্মৃতিগুলোও হাইস্কুল কেন্দ্রিক। বন্ধুবান্ধব্দের মধ্যে অনেক প্রিয় চরিত্র থাকে, গল্পে অবধারিতভাবে ওরাই উঠে আসে। ঘটনাগুলো যেমন হাসি-আনন্দে ভরপুর, তেমনি এর মধ্যে অনেক করুণ কাহিনিও নীরবে দানা বেঁধে ওঠে। এ গল্পের পলাশুদ্দিন তমালও ওরকম একটা চরিত্র, যাকে বিভিন্ন ফ্যান্টাসি ও ইল্যুশনের মাধ্যমে দাঁড় করানো হয়েছে।

আপনার কমেন্ট বরাবরই মূল পোস্টকে আলোকিত করে।

ভালো থাকবেন প্রিয় আহমেদ জী এস ভাই।

৮| ৩১ শে মার্চ, ২০১৯ রাত ১২:১৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: মিলে গেল ভাই, দারুণ গল্প।

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পলাশুদ্দিন তমালের গল্পটা আমি দুমড়ে-মুচড়ে ভেঙে, এর নির্যাসটুকু নিয়ে পূর্বাপর সাজিয়ে নিলাম আমার মতো করে। আদতে এ গল্পটা আমার, অথবা পলাশুদ্দিন তমাল- যে কারোরই হতে পারে; কিংবা হতে পারে আপনাদেরও যে কারোর।

গল্পটা দারুণ জেনে ভালো লাগছে নাঈম ভাই। অনেক ধন্যবাদ পড়ার জন্য। শুভেচ্ছা।

৯| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৫:২৩

সোহানী বলেছেন: প্রথমটা না পড়ার কারনে পরেরটা বুঝতে তেমন অসুবিধা হচ্ছে না যদিও তারপরও পড়বো অবশ্যই। তারপর আবার মন্তব্য করবো দু'টো মিলে।

ম হাসান আর হাবীব এর কমেন্ট মনকে আন্দোলিত করলো। হাবীবের বাবার জন্য অনেক শ্রদ্ধা আর ম হাসানের জন্য একরাশ দু:খ!

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আঙ্গুরি-১-এ কমেন্ট করেছেন, দেখলাম :) প্রথমটা না পড়ার কারনে পরেরটা বুঝতে তেমন অসুবিধা হচ্ছে না। আশা করি আঙ্গুরি-১ পড়েই বুঝতে পেরেছিলেন কেন এটা বুঝতে তেমন অসুবিধা হয় নাই :) গল্পটা মোট দেড়বার পড়া হলো আপনার। সিকোয়েল-১ পড়েছেন দুইবার :) একটা সামান্য গল্পে আপনার শ্রম দেয়াতে আপনার জন্য যেমন সহানুভূতি, আমার জন্য তেমনি আনন্দময় :)

মা হাসানের জন্য আমি সমবেদনা প্রকাশ করছি। তার জীবনে যেন এমনটা আর না ঘটে, বরং উলটোটা ঘটে যেন, অর্থাৎ উনি যেন ঐরকম কয়েকজনকে ঠিকানা না দিয়া বেছে বেছে এক-দুজনকে দেন আর কী।

হ্যাঁ, হাবীব ভাইয়ের বাবার জন্য আমার পক্ষ থেকেও অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা।

ধন্যবাদ আপু পড়ার জন্য।

১০| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৬

নতুন নকিব বলেছেন:



এই পোস্ট এবং মন্তব্য পড়ার আগ পর্যন্ত জানা ছিল না, আপনি দোহারের সন্তান। দোহার যদিও যাইনি কখনো কিন্তু আশপাশের এলাকায় থেকেছি দীর্ঘসময়। ব্লগার রাজীব নুরের বাড়ি যে শ্রীনগরে তাও আজই জানলাম। শ্রীনগরে কেটেছে ছাত্র জীবনের একটি উল্লেখযোগ্য সময়। সিরাজদিখান, রুহিতপুর, আব্দুল্লাহপুর, রাজেন্দ্রপুর, ইকুরিয়াসহ এতদাঞ্চলের অনেক এলাকায়ই বহু দিন থাকা হয়েছে।

আচ্ছা, আপনাদের জয়পাড়ায় সালাহউদ্দিন (পুরো নাম সম্ভবত: সালাহউদ্দিন আহমদ হবে) নামে একজন কবি ছিলেন। ছিলেন বলছি একারণে যে, ঠিক জানি না, এখনও তিনি বেঁচে আছেন কি না। তাকে জানেন কি? মূলত: কোনো এক সময় তার কবিতা পড়েছি। খুব সুন্দর ছন্দবদ্ধ তার কবিতাগুলো। তার কবিতায় জয়পাড়ার অপরূপ সুন্দর চিত্র দেখেই জয়পাড়া যাওয়ার ইচ্ছে জাগতো সেসময়টায়। যদিও নানাবিধ কারণে সে ইচ্ছে অদ্যাবধি পূরণ হয়নি।

গল্প সুন্দর লিখেছেন। অনেক ভালো থাকুন, প্রার্থনা।

০২ রা এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দোহার সম্বন্ধে আগে থেকেই আপনার কিছু ধারণা ছিল জেনে ভালো লাগলো।

কিন্তু সালাহউদ্দিন বা সালাহউদ্দিন আহমদ বলে কাউকে চিনি না, নামও শুনি নি কখনো। অনেক সিনিয়র হলে তো চিনতাম, আর খুব জুনিয়র হলে চেনার উপায় তেমন নাই। তবে সমীর আহমেদ নামে এক কবি আছেন, অনেক ভালো কবিতা ও গল্প-গদ্য লেখেন।

আপনিও ভালো থাকুন। পড়ার জন্য অনেক ধন্যবাদ নতুন নকিব।

১১| ০২ রা এপ্রিল, ২০১৯ সকাল ১০:২০

ঢাকার লোক বলেছেন: ভাবছি বাসে পলাশুদ্দিন যদি সোলভা সালের হায় আপনা দীলতো আওয়ারা গাইতে শুরু করত তো কেমন হতো!

০২ রা এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা ভাবতে পেরেছেন জেনে ভালো লাগলো।

১২| ০৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩২

মিরোরডডল বলেছেন: কেন যে ধুলো আমার ধৈর্য পরীক্ষা নেয় ! এতো দীর্ঘ লেখা আমি কেমন করে পড়ি !
তারপরও পড়েছি :)

বাসের স্টোরিতে উল্টো দিকে বসা লোকটার আর মেয়েটির অংশটুকু ‘সেও মাঝে মাঝে লোকটার দিকে তাকিয়ে কড়া চোখে জবাব দিয়ে দিচ্ছে’ এতোটুকু পরেই আমার মনে হয়েছে দে আর টুগেদার , ছেলেটি একটু পরই একটা ধাক্কা খাবে । কেন এরকম মনে হোল জানিনা ।

বন্ধুদের গল্পের ধারাবাহিকতা গুবলেট করে দিয়ে গল্প অপ্রাসঙ্গিকভাবে অন্যদিকে নিয়ে যাওয়ার বিষয়টা আমার কাছে মজা লেগেছে ।

শেষাংশটা খুবই ট্র্যাজেডি । কষ্ট লেগেছে ।
আঙ্গুরিরা পলাশদের কেন যে এতো কষ্ট দেয় !!!

অবশ্য এটাও ঠিক, মিলনে কোন সুখ নেই ।
বিচ্ছেদের যে কষ্ট সেই কষ্টের মাঝেই প্রকৃত ভালোবাসার বসবাস ।

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত ফাস্ট যে আপনি পড়ে ফেলবেন, এটা আমার দাদাও ভাবেন নি। টু ফাস্ট আর ইউ।

ঐ ক্লুটা দেয়া হয়েছে পরের অংশে যাতে পেজগি না লাগে সেজন্য :) যাক, আপনি ব্যাপারটা ধরে ফেলেছেন :)

ধারাবাহিক গল্পের অংশটা এভাবে বানাতে পেরে আমি নিজেও খুব মুগ্ধ :)

গত বছর আমার গোনার মধ্যে ৩টা গল্প লিখেছি, যেগুলো লিখে আমি তৃপ্তি পেয়েছি। এ গল্পটা তার মধ্যে একটি।

এই ব্লগে কোথাও উল্লেখ করেছি কিনা মনে পড়ে না, তবে ফেইসবুক ও অন্য দুটো ব্লগে একটা ইন্টারেস্টিং ঘটনা উল্লেখ করেছি এ গল্পটা নিয়ে। এ গল্পটার মূল চরিত্রে আমাদের এক ক্লাসমেট রয়েছে (বাকি ক্যারেক্টারগুলোও ক্লাসমেট)। গল্পটা লেখার কয়েকদিন পর শুনতে পারি মেয়েটা রাজনীতি করে এবং উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে (ওয়াও'র ইমো হবে)

বিরহের গানগুলোই আমাদের সবচাইতে বেশি বিনোদিত করে। Our sweetest songs are those that tell of saddest thought.

১৩| ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫১

মিরোরডডল বলেছেন: একেই বলে টেলিপ্যাথি অর মিরাকল !!!

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: টেলিপ্যাথি অর মিরাকল[/sb। আর কোনো টার্ম অ্যাপ্রোপ্রিয়েট হয় কিনা তা ভাবছিলাম। আপাতত, মিরাকল-কেই কাছাকাছি ধরে নিলাম। আমি একটা জিনিস কল্পনা করলাম, কিছুদিন পর সেটাই ঘটে গেল! একে কী বলা যায়? টেলি-সিমুলেশন? না, এটার অন্য স্পেসিফিক মিনিং আছে। তাহলে?

১৪| ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০২

মিরোরডডল বলেছেন: “আমি তোকে আজও খুঁজি”
“পাঁজরে ব্যাথা হয় ; তবু নিজেকে বোঝাই , তুই আমার কেউ না”

সো ফার ধুলোর যতো লেখা পড়েছি, দিজ ফিউ লাইনস আর বেস্ট ।
এভরি সিঙ্গেল লেটারস মিন টু মি আ লট ।

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বেস্ট লাইনগুলো আমিও নোট করে রাখলুম

১৫| ০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১১

মিরোরডডল বলেছেন: ইউ আর রাইট । এ ক্ষেত্রে টেলিপ্যাথি অর মিরাকল নট রাইট ওয়ার্ড ।
নট ইভেন টেলিসিমুলেশন । উই ক্যান সে কোইন্সিডেন্স ।

০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এ দুটোর বাইরে প্রথম টার্মটাই কো-ইনসিডেন্স মনে পড়েছিল, কিন্তু সেটাও তখন অ্যাপ্রোপ্রিয়েট মনে হয় নি :) বাট, এখন কো-ইন্সিডেন্স বেশি কাছাকাছি মনে হচ্ছে।

১৬| ০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মিরোরডডল বলেছেন: কাছাকাছি না, এটাই রাইট ।
ইফ নট, দেন হোয়াট !

জীবনে এরকম অনেক সময় ঘটে যার কোন ব্যাখ্যা নেই ।
তখন একমাত্র কোইন্সিডেন্স বলতে পারি ।

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমরা কী নিয়া আলোচনা করছিলাম যেন?

১৭| ২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

মিরোরডডল বলেছেন: হা হা হা ...... অনেক আরলি রিপ্লাই হয়ে গেলো নাহ !

বছর দুয়েক পরে আসলে মনে করতে পারতাম কি নিয়ে কথা হচ্ছিলো :)

২৫ শে জুন, ২০২০ রাত ৮:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওয়ার্কিং ডে-গুলোতে খুব ব্যস্ত থাকি, তাই উইক-এন্ডটা খুব আনন্দদায়ক হচ্ছে।

ডুলুর জন্য শুভ কামনা এবং ঘুমাহ্ন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.