নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

একটা দমবন্ধ অবস্থায় আছি

১১ ই মে, ২০১৯ রাত ১:১৮

ব্লগ যখন উন্মুক্ত ছিল, সেই সময়ে ব্লগপেইজটা সারাদিনই পিসিতে ওপেন থাকতো। পিসিও ততক্ষণই অন থাকে যতক্ষণ আমি জেগে থাকি। যদিও ব্লগে লগিন অবস্থায় থাকি, কিন্তু ব্লগে সারাক্ষণ থাকা হয় না। কাজের ফাঁকে ঢুঁ মারি, মন ভালো থাকলে বা ব্লগিং করার ইচ্ছে হলে ব্লগে ঢুকি। কিন্তু আমার আইএসপি'র উপর খড়্গ পড়লো মাত্র কিছুদিন আগে। হঠাৎ একদিন দেখি ব্লগে ঢুকতে পারছি না। পারছি না তো পারছি না, কিছুতেই না। অস্থির হইয়া গেলাম। ভিপিএন দিয়া ব্লগে ঢোকার উপায়টুপায় কোথাও কিছু পাওয়া গেল না। অস্থির ভাবেই ফেইসবুকে একটা স্টেটাস দিলাম- কীভাবে ব্লগে ঢোকা যায় সে ব্যাপারে সাহায্য চেয়ে। স্টেটাসে অনেকে সাজেশন দিলেন, এবং ইনবক্সেও মেসেজ পেলাম জাদিদ ভাই, সৈয়দ তাজুল ইসলাম ও সায়েম মুন ভাইয়ের। খুব অস্থির অবস্থায় গুঁতাগুঁতিও করলাম আন্ধাকুন্ধাভাবে; সাকসেস পেতে বেশ সময় লাগলো। ব্লগে ঢুকতে পেরে আমার আমার মুক্তির আনন্দ যে কী পরিমাণ হয়েছিল তা বোঝাতে পারবো না। কিন্তু, ব্লগে ঢুকতে না পারায় মনের ভেতর যে ক্ষোভ ও কষ্ট জমা হয়েছিল, তা এই আনন্দের চাইতে বহুগুণ বেশি ছিল।

ব্লগ কোনোদিন এরকম একটা সংকটে পড়বে, অন্যকেউ তা ভেবেছেন কিনা জানি না, কিন্তু আমার মাথায় কোনোদিন এটা কল্পনায়ও আসে নি। যেদিন প্রথম জানতে পারলাম যে এ ব্লগটাকে পর্নোসাইটের লিস্টে ঢোকানো হয়েছে, সাথে সাথেই আমার মনে হয়েছিল- এটা আনাড়ি হাতে করতে গিয়ে ভুলভাবে ভুল লিস্টে ঢুকে গেছে, সময়মতো তারা সংশোধন করে দেবেন। অনেকের দুঃখ, হতাশা ও ক্ষোভ প্রকাশ দেখে আমি মনে মনে হাসতাম আর বলতাম- এত কান্নাকাটির কিছু নাই, অল্প কয়েকদিন পরই ঠিক হয়ে যাবে।

কিন্তু অল্প কয়েকদিন পর ঠিক তো হলোই না, বরং জানতে পারলাম, ভুল করে নয়, সত্যিকারভাবেই এটাকে পর্নোসাইট হিসাবে প্রচার করা হচ্ছে। তার পরের ইতিহাস তো আমরা সবাই জানিই।

জাহিদ অনিকের ফেইসবুক স্টেটাসে ব্লগারদের ক্লাসিফিকেশন পড়লাম। অনেক ক্ষোভ, হতাশা নিয়াই ব্লগ থেকে দূরে আছি। ভিপিএন দিয়া ব্লগে ঢুকলে একটা নির্দিষ্ট সময় পর টাইম আউট হয়। পিসিতে অন্যান্য কাজ করতে গেলেও মাঝে মাঝে টেকনিক্যাল কিছু সমস্যা দেখা দেয়, যার ফলে ভিপিএন অফ করতে হয়। বার বার অফ অন করতে খুব বিরক্ত লাগে, তখন মেজাজ উঠে যায় আরো চরমে।

ব্লগ খোলা থাকলে ব্লগিং করি বা না করি, পেইজটা পিসিতে ওপেন থাকে। এটাই একটা সুখ। এটাকে একটা উপমা দিয়া প্রকাশ করা যায়। মা যখন বাসায় ঘর গেরস্থালিতে ব্যস্ত, ছোটো বাচ্চারা তার চারপাশে গুটি গুটি করে হাঁটে, খেলে। মা তাকে দেখে। সে স্বস্তিতে ও নিশ্চিন্ত থাকে। বাচ্চারা দূরে গেলেই মায়ের টেনশন বেড়ে যায়। ব্লগিং ব্যাপারটাও এরকম। এই ব্যাপারটা ব্লগ যখন উন্মুক্ত ছিল, তখন বুঝি নি। বুঝি এখন- যখন ভিপিএন দিয়া ব্লগে ঢুকি। দেখি, ব্লগ এখনো সজীব আছে। ব্লগে ঢোকার সময় একটা শঙ্কা কাজ করে- হায়, এটাকে চিরতরে বন্ধ করে দেয় নি তো! কিন্তু ব্লগে ঢোকার পর বিরাট একটা স্বস্তিতে বুক ভরে যায়?

ফেইসবুকে জাহিদ অনিকের স্টেটাসে একজন কমেন্ট করেছিলেন- ভিপিএন দিয়া ব্লগে ঢুকতেও ভয় করে, কেউ যদি বলে, আমরা এটা বন্ধ করেছি- তোমরা ঢুকছো কেন? এটা যুগপৎ হাসির খোরাক জোগায়, আবার মনের ভেতর ভয়ও ঢুকিয়ে দেয়। কিন্তু এ ভয়টা একেবারেই অমূলক হয়ে ওঠে, যখন ভাবি - যে অভিযোগে এ সাইটকে পর্নোসাইট বলা হচ্ছে, আমি তো এখানে ঢুকে কোনো পর্নোগ্রাফি করছি না। এখানে পর্নোগ্রাফির লেশমাত্র উপস্থিতি নাই। তাহলে আমার ভয় পাবার কি কোনো কারণ আছে?

বেশ একটা দমবন্ধ অবস্থায় আছি। আগের মতো সারাক্ষণ ব্লগপেইজ ওপেন করে থাকতে পারছি না বলেই এই অবস্থাটা ফিল করছি।

মানুষ মাত্রই ভুল করে; আমরা আশা করছি, যারা ভুল কাজটি করেছেন, তাদের ভুলও অচিরেই ভেঙে যাবে। ব্লগও আমাদের সবার জন্য আগের মতো উন্মুক্ত থাকবে, আমার দমবন্ধ অবস্থাটাও কেটে যাবে।

কেন আশা বেঁধে রাখি, কেন দীপ জ্বেলে রাখি- মিতালী মুখার্জী

মন্তব্য ২৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৯ সকাল ৭:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Sad

১১ ই মে, ২০১৯ রাত ১০:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বলার কোনো ভাষা পাচ্ছি না সাজ্জাদ ভাই :(

২| ১১ ই মে, ২০১৯ সকাল ৭:৫৪

নীলপরি বলেছেন: দোষ না করেও শাস্তি পেলে কষ্ট বেশী হয় ।:(

তবুও আশাবাদী আছি ।

কষ্ট করে হলেও যদি ব্লগে আসেন তবে ভালো হয় । কারণ সামুকে নির্দোষ প্রমানের দায়িত্ব বোধহয় আমাদের সকলের ।

শুভকামনা

১১ ই মে, ২০১৯ রাত ১০:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অন্যায় ভাবে কাউকে অপবাদ দেয়া অনেক বড়ো অপরাধ।

৩| ১১ ই মে, ২০১৯ সকাল ৯:৩৫

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,



হ্যা.......একটা দমবন্ধ অবস্থাতেই আছি আমরা্।
আপনার উদাহরণে "মা" য়ের মতোই আমাদের অনেকের অবস্থা, ব্লগটাকে দেখতে পেলেই স্বস্তি পাই, নিশ্চিন্তে থাকি।

কর্তৃপক্ষের ভুল ভাঙুক......................

১১ ই মে, ২০১৯ রাত ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যথাযথ কর্তৃপক্ষের এটাও দেখা উচিত কেউ কোনো ব্যক্তিস্বার্থ উদ্ধারের জন্য উদ্দেশ্যমূলকভাবে ব্লগকে পর্নোসাইট হিসাবে চালাচ্ছে কিনা।

৪| ১১ ই মে, ২০১৯ দুপুর ১:০২

নীল আকাশ বলেছেন: চমৎকার ভাবে গুছিয়ে বলেছেন কিন্তু সমস্যাটা হলো একান্তই ব্যক্তিগত। যে দিন কাল এসেছে, বাসায় ভাত খাবার জন্য কি চাল কিনবো সেটাও সরকারের কাছ থেকে পারমিশন নিয়ে কিনতে হবে।

ভিপিএন আমি একদমই পছন্দ করিনা। হুট করেই ডিসকানেক্ট হয়ে যায়। ধরুন আপনি কার লেকগা ব্লগে পড়ার পর মন্তব্য করছেন। খেয়ালও নেই যে আপনি ভিপিএন এ আছেন। বেশ বড় একটা মন্তব্য লিখে যখন বাটনে চাপ দিলেন তখন ইতিমধ্যেই সর্বনাশ হয়ে গেছে, টাইম আউট। নতুন করে লগিন করে আবার মন্তব্য করাটা সত্যই খুব কঠিন। আগের মন্তব্যও গায়েব!!

ব্লগের অবস্থা খুব তাড়াতাড়ি ভাল হয়ে যাবে সেই রকম কোন সিচুয়েশন দেখছি না। ব্লগের ম্যানাজেমেন্ট এই সমস্যা সমাধানে পলিটিক্যাল লিংক ব্যবহার করলে মনে হয় ভাল হতো। অথবা সরাসরি প্রধানমন্ত্রীর সাথে দেখাও করতে পারে। তবে আমার কিছুটা ভয় আছেই বন্ধ করে দেয়া নিয়ে।
ধন্যবাদ।

১১ ই মে, ২০১৯ রাত ১০:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভিপিএন-এর প্র্যাক্টিক্যাল সমস্যার কথাটাই আপনি হাইলাইট করেছেন। আমি দুপুর থেকে কমেন্ট করার চেষ্টা করে এখন সফল হলাম।

আমি আপনার মতের সাথে একমত।

বিশদ মন্তব্যের জন্য ধন্যবাদ নীল আকাশ।

৫| ১১ ই মে, ২০১৯ দুপুর ১:০৭

মা.হাসান বলেছেন: রোজার মাঝে খারাপ কথা এড়ানোর চেষ্টায় আছি।
ভিপিএনের চেয়ে টর কিছুটা ভালো, তবে স্পিড খুব কম হবে, মোবাইলে অনেক ঝামেলা করবে। ডেস্কটপ বা ল্যাপটপ হলে টর ব্যবহার করতে পারেন। পেইড ভিপিএন হলে অবশ্য সমস্যা থাকবে না (ভালো ভিপিএন প্রোভাইডার হলে)।https://www.torproject.org/ থেকে ডাউনলোড করতে পারেন।
এই গানটা বেশি এপ্রপ্রিয়েট হবে- https://www.youtube.com/watch?v=CdlOePafdNU

১১ ই মে, ২০১৯ রাত ১১:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
এরই মধ্যে বিভিন্ন সার্ভার ট্রাই করেছি। আপনারটা ডাউনলোড করে ট্রাই করবো। যেটা বেটার সেটাই থাকবে। হয়ত, অল্টারনেটিভলিও ইউজ করা যাবে।

আপনার গানটা বেশ কয়েকবার শুনেছি। জানি না গানটা আগেও শুনেছেন কিনা, নাকি আজ সার্চ দিয়ে পেয়েছেন, কিন্তু আমার খুব ভালো লেগেছে। ফান হিসাবে দিলেও গানটা আমাকে অনেক টেনেছে। ওটার অন্যান্য ভার্সন শুনতে গিয়ে আরেকটা গান পেয়ে গেলাম। যাই হোক, আপনার গানটা আবার রিমেইক করলাম। দিলাম লিংক দুটোরই।

আমার আশা নাই ও আমার আমার আশা নাই রে - আশরাফ উদাস


আমার আশা নাই রে - রমেশ ঠাকুর

৬| ১১ ই মে, ২০১৯ বিকাল ৪:৪৬

ডার্ক ম্যান বলেছেন: ফু দিয়ে দিছি। কিছুদিনের মধ্যে পরিস্থিতি ভাল হবে। যদি না হয় তাহলে কিছু করার নাই

১১ ই মে, ২০১৯ রাত ১১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যাক, আপনার কথায় আশার আলো দেখতে পাচ্ছি।

৭| ১১ ই মে, ২০১৯ রাত ৮:৩৯

জাহিদ অনিক বলেছেন:
একটা দমবন্ধ অবস্থায় আছি :(

১১ ই মে, ২০১৯ রাত ১১:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :( :( :( :(

৮| ১১ ই মে, ২০১৯ রাত ৮:৪১

সুমন কর বলেছেন: হুম, সবাই দমবন্ধ অবস্থায় আছি (যারা নিয়মিত ছিলাম) !! কবে যে এর শেষ হবে !!

১১ ই মে, ২০১৯ রাত ১১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবে শেষ হবে, আদৌ হবে কিনা- বিরাট এক অনিশ্চয়তাবোধক চিহ্ন

৯| ১১ ই মে, ২০১৯ রাত ৮:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: :(

১১ ই মে, ২০১৯ রাত ১১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :(

১০| ১১ ই মে, ২০১৯ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: ব্লগ নতুন করে ওপেন করার জন্য আমাদের ব্লগারদেরও তো একটা দায়িত্ব আছে।
চুপ করে বসে থাকলে হবে না।

১১ ই মে, ২০১৯ রাত ১১:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কী করা যায়, মডারেটরদের সাথে আলোচনা করে সেই কর্মপন্থা বের করা যায়।

১১| ১২ ই মে, ২০১৯ রাত ১২:০১

আখেনাটেন বলেছেন: কবে যে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে আল্লাহ মালুম! জে কাকু কচ্ছপের মতো কামড়ে ধরেছে মনে হচ্ছে। ছুটানোর কোনো উপায় কি নেই?

আসুন নিঠুর বন্ধুর গান শুনি। :P


১২| ১২ ই মে, ২০১৯ বিকাল ৩:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেকের মনের কথাই বলে গেছেন শ্রদ্ধেয় প্রিয়, এ এক সার্বজনীন বক্তব্য রেখেছেন ব্লগবাড়িতে।

কোথাও যেন স্বস্তি মিলছে না, আগের মতো ভালোও লাগে না এখন, যেখানে ১৬ থেকে ১৮ ঘন্টা ব্লগে ঘুরতাম সেখানে এখন ১৬/১৭ দিন পর ব্লগে আসতে পারি। এর পিছনে অবশ্য আমার ব্যক্তিগত কিছু অস্থিরতা কাজ করছে, তবুও ব্লগের অস্বাভাবিক ব্যবহার যেন অনেকটাই অনিয়মিত করে তুলছে আমাকে।

আল্লাহ ভরসা

১৩| ১২ ই মে, ২০১৯ রাত ১০:৫৪

মাহমুদুর রহমান বলেছেন: অনেক দিন পর আপনার একটা পোষ্ট চোখে পড়লো।

আশাকরি খুব শিঘ্রই সামু মুক্তি পাবে।
আল্লাহর উপর ভরসা রাখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.