নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি \n\[email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আমার বলার কিছু ছিল না || হৈমন্তী শুক্লার প্রেম ও বিরহের একঝাঁপি গান

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৪৮



নেশা - 'মাদক'তাই শুধু নেশা না, এর বাইরে আরো অনেক অন্তরক্ষয়ী ও সময়খেকো নেশা রয়েছে। ফেইসবুকিং আর ব্লগিং হলো অন্যতম প্রধান নেশা। এর বাইরে আরেকটা নেশা হলো ভ্লগিং। ব্লগার থেকে সাইমালটেনিয়াসলি ফেইসবুকার হয়েছিলাম, এবং ঠিক ঐ সময়েই আমার ভ্লগিংও শুরু হয়- ২০০৮-এর দিকে। ব্লগিং-এর নেশা ছিল ভয়াবহ, কিন্তু তার চাইতেও ভয়াবহ নেশায় পেয়ে বসলো ভ্লগিং। এখন আমাকে ব্লগার ও ফেইসবুকারের চাইতে ৮০%-ই ভ্লগার মনে হয়।

একটা গল্প বা কবিতা লেখা শেষ হলে লেখক যেমন উৎফুল্ল হয়ে ওঠেন, একটা ভিডিও বানানোর পর ঠিক ওরকম, কখনো-বা তার চাইতেও বেশি এক্সাইটেড হয়ে উঠি। এ নেশাটা হলো ক্রিয়েটিভিটির নেশা।

যারা ইউটিউবে ঘোরেন, বা যারা আমার গানের পোস্টগুলো পড়েন, তারা জানেন ইউটিউবে আমার একটা চ্যানেল আছে চ্যানেলটার নাম Sonabeej - আমার প্রিয় গানের সংগ্রহশালা। আমার পছন্দের সাথে যাদের মিল আছে, তারা এ চ্যানেলে ভিজিট করতে পারেন। এটা একটা সম্পূর্ণ সৌখিন চ্যানেল। আগে আমার ছেলেমেয়েদেরই আগ্রহ ছিল বেশি এ চ্যানেল নিয়ে, কারণ, ওদের নিজস্ব আইডি না থাকায় আমার আইডি ইউস করতো আর অ্যাকাউন্টে নানান তথ্য সন্নিবেশ করে আপডেট করতো। এখন ওরা নিজেরাই একেকটা চ্যানেলের মহান মালিক বনে গেছেন :)

আজ হৈমন্তী শুক্লার অনেকগুলো জনপ্রিয় ও মেলোডিয়াস গান নিয়ে এ পোস্টটি দিলাম। এ পোস্টটি উৎসর্গ করলাম আমাদের প্রিয় ব্লগার সৈকত ভাই, অর্থাৎ ডার্কম্যানকে। তিনি সম্প্রতি আমাদের ক্লাবে যুক্ত হওয়ায় তাকে এ পোস্ট উৎসর্গ করছি এবং সেই সাথে বিরাট অভিনন্দন তাকে।

মিউজিক ভিডিও বানানো এখন আমার সবচাইতে বড়ো ও ভয়াবহ নেশা। একসময় জীবনের লক্ষ্য ছিল, অন্তত গোটা তিনেক ছায়াছবি বানাইয়া যেন মারা যাইতে পারি, সেটা সম্ভব না। তবে, মিউজিক ভিডিও (ভিডিও/ফটোমিক্স) যা বানিয়েছি, তাতে ৩ ঘণ্টার গোটা চল্লিশেক ছবি হবে মোটমাট :) ঘোলের স্বাদ দুধে মিটাইতেছি।

মিউজিক ভিডিওতে ব্যবহৃত ছবিগুলো ইন্টারনেট, ফেইসবুক, ইত্যাদি থেকে নেয়া। কোনো ব্লগারের ছবি কোনোটাতে পাওয়া গেলে ধরে নেবেন, অনুমতি নিয়েও ওগুলো ব্যবহার করা হয়েছে।

চলুন তাহলে গান শোনা যাক।


আমার বলার কিছু ছিল না - ভিডিওমিক্স




আমার বলার কিছু ছিল না - ফটোমিক্স




আমি সুখী হলে দুঃখই যদি পাও তুমি - ভিডিওমিক্স




আমি সুখী হলে দুঃখই যদি পাও তুমি - ফোতওমিক্স




আমি অবুঝের মতো এ কী করেছি - ভিডিওমিক্স




আমি অবুঝের মতো এ কী করেছি




আমি বিদায় বলেছি শুধু মুখের কথায়, মনের কথাটি ছিল ভিন্ন




কিছু মনে থাকে না, কিছু মনে থাকে না



১০
এমন স্বপ্ন কখনো দেখি নি আমি



১১
আমার নয়নে নয়ন রাখি - নজরুল সঙ্গীত

১২
কেন নয়নে আবীর ছড়ালে

১৩
আহা স্বপ্ন স্বপ্ন সবকিছু আজ লাগছে

১৪
এত সুখ দিও না

১৫
এখনো সারেঙ্গীটা বাজছে

১৬
সেই চিঠি খুঁজে পেলাম

১৭
ঠিকানা না রেখে ভালোই করেছ বন্ধু

১৮
মন তুমি পারবে না দিতে



১৯
এমন স্বপ্ন কখনো দেখি নি আমি

২০
আমি এ খেলায় কখনো কি হারতাম

২১
আমি আকাশের এক ঝরা তারা

২২
এখন আমি রাতের মতো একা



২৩
সুখের দিনগুলি দূরে চলে যায়

২৪
যে পাখি গান শুনিয়ে মনটা ভরায়

২৫
কে আলেয়া কোনটা আলো

২৬
ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুঁয়ো না










মন্তব্য ৪৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১২:২৪

শায়মা বলেছেন: হৈমন্তী শুক্লার আমার বলার কিছু ছিলোনা এই গানটাই আমার বেস্ট মনে হয়।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'আমার বলার কিছু ছিল না'- এটা হৈমন্তী শুক্লার নাম্বার ওয়ান সিগনেচার সং। তবে, আমি সুখী হলে, আমি অবুঝের মতো এ কী করেছি, আমি বিদায় বলেছি, ঠিকানা না রেখে ভালোই করেছ বন্ধু - এ গানগুলোও সমান জনপ্রিয়। কিন্তু কেউ যদি সত্যিকারের গানপাগলা হয়ে থাকে, সে এই গানগুলোর মাধুর্যতে হারিয়ে যাবে - কেন নয়নে আবীর ছড়ালে, কিছু মনে থাকে না, কে আলেয়া কোনটা আলো, মন তুমি পারবে না দিতে, আহা স্বপ্ন স্বপ্ন সবকিছু আজ লাগছে, আমি এ খেলায় কখনো কি হারতাম, সুখের দিনগুলি দূরে চলে যায়। বেশির ভাগ গানই মান্না দে'র সুর করা, কিছু গান হেমন্ত মুখোপাধ্যায় ও নচিকেতা ঘোষের। প্রতিটা সুরই অসাধারণ।

কমেন্টের জন্য ধন্যবাদ আপু।

২| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৪১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: তাঁর প্রবল জনপ্রিয় কিছু গান ছাড়া বাকিগুলো শোনা হয় নি। তাঁর কণ্ঠে শাওন আসিলো ফিরে, সে ফিরে এলোনা এই নজরুল গীতিটা ভালো লাগে। ধন্যবাদ এই পোস্টের জন্য।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুধু গান শোনার জন্যই একটা দীর্ঘ জীবনের প্রয়োজন। গানের ভেতর ডুবে গেলে দিনদুনিয়ার কথা মনে থাকে না। কিন্তু পেটেরব ক্ষুদা টের পেলেই বাস্তবে ফিরে আসতে হয়, আর লাঙল জোয়াল কাঁধে নামতে হয় ফসলের ক্ষেতে :(

৩| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ২:০০

মা.হাসান বলেছেন: আপনার চ্যানেলের লিংকে ক্লিক করলে এইটা দেখতে পাচ্ছিঃ

ডার্কম্যান ভাইও কি মুভি বানানো শুরু করলেন নাকি?

সিনেমার সঙ্গে জড়িত তেমন কাউকে ফেস টু ফেস দেখার সুযোগ হয় নি। তবে কোনাখোলায় একবার এক বন্ধুর কাছে গেলে এক স্বাস্থ্যবান লোমশ লোককে দেখিয়ে বললো চিনতে পারো? আমি না বলায় অবাক হয়ে বললো এর নাম রঞ্জন (অথবা এরকম কিছু), বাংলা সিনেমায় এর খুব কদর। কাট পিসে যত রেপ সিন তার বেশির ভাগ এর করা (ঐ সময়ে বাংলা সিনেমা মানেই কাট পিস থাকতো)। আমার অল্প অল্প হিংসাও হচ্ছিলো না এমন না, রঞ্জনের চেহারা আমার চেহারার চেয়ে তেমন ভালো না; আমি কি সিনেমায় চান্স পেতে পারতাম না! :(

যাকগে, হৈমন্তি শুক্লার গান গুলোর কয়কটা বেশ অনেক বছর পর দেখলাম, দু একটা মনে হয় আগে শুনি নি, শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আর রবিশংকরের সাথে ওনার ছবিটা আগে দেখিনি, এর জন্য আলাদা ধন্যবাদ।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লিংকটা ভুল ছিল :( ঠিক করে দিয়েছি।

ডার্কম্যান ভাই অতি সম্প্রতি 'বিবাহিত সংঘে' যোগদান করেছেন। নিশ্চয়ই খেয়াল করেছেন বহুদিন ধরে তিনি ব্লগে নাই, ঘোরের মধ্যে আছেন নতুন জীবনে :) তার জীবন সুখী, সুন্দর ও পুষ্পিত হোক :)

আমি আপ্লুত বোধ করছি যে, সিনেমার সঙ্গে জড়িত এমন কাউকে ফেইস টু ফেইস দেখার সুযোগ আপনার হয়েছে। রাতে ঘুমে ঢুলু ঢুলু চোখে এটা পড়ার সময় আফসোস হচ্ছিল, হায়, আমার তো এমন সুযোগ হলো না :( এই কমেন্ট লেখার সময়ই মনে পড়লো- ইলিয়াস কাঞ্চনের সাথে তো একবার আমার দেখাসাক্ষাৎ হয়েছিল, সেটা কম না

এডিটিং শেখার পর এখন সিনেমা দেখার সময় কাট-পিস জোড়াতালি চোখে পড়লেই আমার মনে হয়, আমি তো এর চাইতে ভালো ফিনিশিং দিতে পারতাম :) আগে এডিটিং সফটওয়্যার বা ডিভাইস আজকের মতো এত অ্যাডভান্স্‌ড ছিল না

হৈমন্তী শুক্লার গান তো ছোটোবেলা থেকে, সেই মাইকে গান বাজানোর সময় থেকেই শুনে আসছি। হাইস্কুলে পড়ার সময় মান্না দে, জগন্ময়, সতীনাথ, লতা, প্রতিমা, শ্যামল মিত্র, হেমন্ত, হৈমন্তীসহ আরো কিছু ভারতীয় শিল্পীর গানে বুদ্‌ থাকতাম। তখন বাজারে ক্যাসেটের লেবেল থাকতো এ রকম - 'ভারতীয় বাংলা গান'। ৮০'র দশকের গোড়ার দিকে এদের গানগুলো মনে এক অদ্ভুত রোমান্স ও আনন্দ সৃষ্টি করতো।

বিস্তৃত কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় হাসান ভাই। শুভেচ্ছা।

৪| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ২:১৬

নেওয়াজ আলি বলেছেন: প্রিয়তে রাখলাম শুনবো সময় সময়

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয়তে রাখার জন্য ধন্যবাদ নেওয়াজ আলি ভাই। শুভেচ্ছা।

৫| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ২:২১

অনল চৌধুরী বলেছেন: ব্লগেও অনেক ভালো কিছু করা যায়, যদিও পাঠক সংখ্যা কম।
কিন্ত ইউটিউব ভিডিওর দর্শক সংখ্যা অনেক বেশী।
আপনার সব গান মহিলাদের গাওয়া কেনো? আর দু:খের গানগুলিতেও তাদের উজ্জ্বল মেকাপ এ হাসিমুখ গানের কথার সাথে মিলছে না।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

আপনার সব গান মহিলাদের গাওয়া কেনো?
হাহাহাহাহা। ব্যাপক প্রশ্ন তো! না, আমার সংগ্রহে ভালো গানগুলোই রয়েছে, সেগুলোর শিল্পী পুরুষ বা নারী উভয়েই রয়েছেন। আমার চ্যানেলের লিংক ঠিক করে দিয়েছি, এবার যেয়ে দেখতে পারেন। একটা র‍্যান্ডম এক্সপেরিমেন্ট হয়ে যাক, বাংলা গানের এমন কোনো নামকরা পুরুষ শিল্পীর নাম বলুন তো, দেখি তার গান আমার লিস্টে আছে কিনা :)

গানের থিমের সাথে মিল রেখে ছবি যুক্ত করার চেষ্টা করেছি। তবে, সব জায়গায় অ্যাপ্রোপ্রিয়েট ছবি লাগানো সম্ভব হয় নি, কারণ, এগুলো হলো রেডিমেড ছবি, আমার জন্য কেউ বানিয়ে রাখে নি :)

ছবিগুলো থিমকে কীভাবে ডেপিক্ট করেছে- হয় ছবিটা নায়িকার রোল প্লে করছে, অথবা শিল্পী ঐ নায়িকার উদ্দেশে গানটা গাইছেন। এভাবে ভাবলে দেখবেন ছবিগুলো ঠিকই আছে

ধন্যবাদ কমেন্টের জন্য।

শুভেচ্ছা

৬| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ২:৪৭

রাজীব নুর বলেছেন: গান গুলো এখন শুনবো না। আগামীকাল শুনবো। এখন অনেক রাত।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এখন অনেক রাত!!! ঠিক আছে, অন্তত আপনাদের গানটা দেখে নিয়েন

৭| ০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুওনা গানটি আমার ভালো লাগে। তবে এই গানের সাথে যে ছবিগুলি দিয়েছেন কোনটাতেই বৃষ্টির ছবি নাই কেন?

০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জেনে ভালো লাগলো যে বৃষ্টির গানটা আমার ভালো লাগলো।

আকাশে মেঘ সেজেছিল। বৃষ্টি এসে যেন চোখের পাতা না ভিজিয়ে দেয়, মেঘের প্রতি কন্যার এই আবেদন ছিল। মেঘ আবেদন রক্ষা করেছিল, তাই শুধু চোখের পাতাই দেখেছেন, বৃষ্টি দেখেন নি। তবে, বৃষ্টি কিছু পানি রেখে গেছে, সেটা দেখতে পারেন :)



৮| ০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৪২

শেরজা তপন বলেছেন: এইটা তো জানতাম না ভাই :) :)
চমক দিলেন!!!

০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমক দিতে পারা কি কম? আপনাকে এখন জানাতে পেরে ভালো লাগলো :)

৯| ০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি এমন বন্যা দুর্গত এলাকার ছবি দেবেন ভাবতে পারিনি। :) শুধু বৃষ্টি থাকলেই চলতো। আপনি তো সাথে একজন অপ্সরা দিয়ে দিয়েছেন। নাকি ১৯৭৪ সালের দুর্ভিক্ষ কবলিত বাসন্তির জাল গায়ে দেয়া ছবি দিলেন বুঝলাম না। বৃষ্টি আমার চোখের পাতা ছুও না। শুধু চোখের পাতা না বৃষ্টি তো অপ্সরার সারা গা ছুঁয়ে দিয়েছে দেখা যাচ্ছে। :)

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সত্যি, ভুলবশত বন্যায় দুর্গত অঞ্চলের ছবিটা পোস্ট করা হইয়া গেছে। এটা দেখেন এবার


১০| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৬

অনল চৌধুরী বলেছেন: বাংলা গানের এমন কোনো নামকরা পুরুষ শিল্পীর নাম বলুন তো, দেখি তার গান আমার লিস্টে আছে কিনা হেমন্ত , মান্ন্ দে, সতিনাথ, আবদুল জব্বার,সুবীর নন্দী, আবদুল হাদী।

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনল চৌধুরী ভাই, এদের গান শুনে শুনেই বড়ো হয়েছি। যাই হোক, এদের গানের লিংক আমার সংগ্রহে যা আছে দেখুন। এর বাইরেও দেখি কিছু দিতে পারি না। তবে, আমি তো আপনার কাছ থেকে এমন বিখ্যাত শিল্পীর নাম চেয়েছিলাম, যারা বিখ্যাত হয়েছেন, কিন্তু আমার তাদের খ্যাতি সম্পর্কে আইডিয়া নেই :)



শচীন দেববর্মণ

মানবেন্দ্র মুখোপাধ্যায়

শ্রীকান্ত আচার্য্য

সতীনাথ মুখোপাধ্যায়

নিয়াজ মোহাম্মদ চৌধুরী

অনুপ ঘোষাল

এন্ড্রু কিশোর

স্বাগত দে

রূপঙ্কর বাগচী

কবীর সুমন

কিরণ চন্দ্র রায়

খালিদ হাসান মিলু

বাপ্পা মজুমদার

তপন চৌধুরী

সৈয়দ আব্দুল হাদী

সুবীর নন্দী

মান্না দে

হেমন্ত মুখোপাধ্যায়

আব্দুল জব্বার

লাকী আখন্দ

খুরশীদ আলম

জগন্ময় মিত্র

কুমার বিশ্বজিৎ

সাগর সেন

বারী সিদ্দিকী

মুজিব পরদেশী

মোহাম্মদ আলী সিদ্দিকী

চঞ্চল মাহমুদ দোহারী

বেবি লাবিব - আমার ছেলে

পাইলট - আমার ছেলে



তিনিও একজন পুরুষ


১১| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩০

ডার্ক ম্যান বলেছেন: একা ছিলাম ভালো ছিলাম।

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি ফিরে আসলেন ব্লগে, আর আমার পোস্ট পূর্ণতা পাইল।

একা ছিলাম, ভালো ছিলাম। পুরুষরা সবাই বিয়ের আগে ইঁদুর থাকে, বিয়ের পর সিংহ হইয়া যায়। আপনি এখন একটা সিংহ

১২| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩১

আহমেদ রুহুল আমিন বলেছেন: ‘ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুইয়োনা...’এই গানটির একটা ভীন্নরকম আমেজ রয়েছে ...।

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, একটা ভিন্নরকম আমেজ আছে গানটায়। খুব প্রিয় একটা গান আমার।

১৩| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৪

আহমেদ রুহুল আমিন বলেছেন: সবগুলো গানই পছন্দের ...। ‘সোনাবীজ’ গানের সংগ্রহশালা চ্যানেলটিও ভিজিট করলাম । দেখি তা আমার আগেই সারক্রাইব্স করা ছিল । আপনার ‘ক্রিয়েটিভিটি’ প্রশংসাযোগ্য । অনেক ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য ।

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা আমার জন্য অনেক আনন্দের যে আপনি আগেই আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করেছেন। অনেক ভালো লাগলো। অজস্র ধন্যবাদ এবং শুভেচ্ছা।

১৪| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ১২:১৬

ঢুকিচেপা বলেছেন: সবগুলো গানই দারুণ। অল্প কিছু শোনা আছে তবে অনেক আছে না শোনা।
মাঝে মাঝে এসে শুনে যাবো।

১০ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মাঝে মাঝে এসে শুনে যাওয়ার জন্য আমন্ত্রণ রইল ঢুকিচেপা। শুভেচ্ছা।

১৫| ১০ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৩

মিরোরডডল বলেছেন:



আমার বলার কিছু ছিলো না আর আমি অবুঝের মতো এ কি করেছি এ দুটো হৈমন্তীর বেস্ট গান ।

কখন যে হয়ে গেছি মুগ্ধ
সেই সুরে বীণা মোর ভরেছি
এ কি করেছি
আমি অবুঝের মতো এ কি করেছি


খুব সুন্দর একটা গান এটা ।


১০ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক ভালো গান ঐ দুটো। আমি সমস্যায় পড়বো যদি সেরাটা বেছে দিতে বলা হয়। এটা শোনেন।

১৬| ১০ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

মিরোরডডল বলেছেন:

এটা তো শুনেছি , ওপরে লিস্টে আছে ।
এই গানটা শুনেই আমার শিপ্রা বসুর কথা মনে হয়েছিলো, শুরুটা ওই টাইপের ।

১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কিছু কিছু সুর আমার খুব প্রিয়, যেমন, যেগুলো রাগপ্রধান বা ধীর লয়ে গাওয়া হয়। আরেকটা হলো, মনে হয় বহুদূর থেকে সুরটা ভেসে আসছে। উপরের ২৫ নাম্বারটা গানটা এরকম- কে আলোয়া কোনটা আলো।

১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি বেশি মুগ্ধ হচ্ছি মান্না দে'র সুর সৃষ্টিতে। এমন চমকপ্রদ সুর এবং হর্ষ, বিষাদ, চটুল- সব ধরনের মিশেলে একটা অসাধারণ অ্যালবাম ছিল হৈমন্ত শুক্লার - আমার বলার কিছু ছিল না, যেটি ১৯৭৮ সালে রিলিজ করা হয়। স্কুল লাইফে আমরা মাইকেই শুনতাম এ গানগুলো বেশিরভাগ সময়ে। আমার বলার কিছু ছিল না, এই টাইটেল সংটা হৈমন্তী শুক্লার নাম্বার ওয়ান সিগ্নেচার সং হয়ে আছে। তবে, আমি বিদায় বলেছি, আমি সুখী হলে, ওগো বৃষ্টি, আমি অবুঝের মতো, ঠিকানা না রেখে- গানপ্রেমিকদের কাছে এই গানগুলোও অনেক প্রিয় হয়ে ওঠে।

১৭| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:১৫

মিরোরডডল বলেছেন:



দূর থেকে ভেসে আসা সুরগুলো আমারও পছন্দ ।
এই গজলটায় মাঝে মাঝে একটা বাঁশি হয় ।
মনে হয় এই সুর যেনো কোথায় নিয়ে যায় ।
অনেক অনেক দূর থেকে ভেসে আসছে ।

Aj peene de or peene de,
Kal karein gey Hisab ae saqi







১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথম মিউজিক শুনেই বুঝেছি এটা জগজিৎ সিংয়ের গজল। তার সব গজলই প্রিয়। লিংকের জন্য ধন্যবাদ।

১৮| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:২০

মিরোরডডল বলেছেন:

শিল্পী হিসেবে মান্না দে খুবই প্রিয় । তার অসংখ্য গান ভালো লাগে, হৃদয় স্পর্শ করে । সুরকার হিসেবেও সাকসেসফুল ।


১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভারতীয় আধুনিক গানে আমার অ্যাসেসমেন্ট অনুযায়ী মান্না দে'ই সেরা। মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, মানবেন্দ্র, সতীনাথ, এঁরা যে সুরকার হিসাবেও কত উঁচু মাপের ছিলেন, এই গানগুলোই তার সাক্ষী।

১৯| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৪৮

মিরোরডডল বলেছেন:



এটা কেমন ? পিন্টু ভট্টাচার্য ।




১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা মোটামুটি ভালো। পিন্টু ভট্টাচার্যের গান আমাকে টানে নি।

২০| ১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩২

সোহানী বলেছেন: আহ্ কি অদ্ভুত সে গানগুলো।............

১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাসায় কি এই অদ্ভুত গানগুলো কেউ শোনেন? জানাইলে ভালো লাগিত, আগে যেমন জানাইতেন :)

কমেন্টের জন্য ধন্যবাদ আপু।

২১| ১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩১

মিরোরডডল বলেছেন:



এটা অনেক ওল্ড ১৯৭১ এর গান সম্ভবত । আমিও ওনার গান আগে কখনও শুনিনি । নাম শুনেছিলাম বাবার সময়ে । এই গানটা এই ব্লগের এক ফ্রেন্ড দিয়েছিলো, তখনই প্রথম শুনলাম । আমার ভালো লেগেছে । ভাবলাম ধুলোকে শেয়ার করি ।


১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। তার সিডি আছে আমার কাছে। শুনেছিলাম সিডি থেকে। ইউটিউবেও মাঝে মাঝে শুনেছি। তবে, আমার সংগ্রহে রাখার মতো গান এখনো পাই নি বলে তার কোনো গান আমার চ্যানেল নাই।

২২| ১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

কবিতা পড়ার প্রহর বলেছেন: নস্টালজিক হয়ে পড়লাম।

১১ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ মনে করাইয়া দেয়ার জন্য

২৩| ১২ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এত্ত এত্ত গান যে,
লাইক না দিয়ে পারলামনা !

......................................................................
দ্যা বেষ্ট +++

১২ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ স্বপ্নের শঙ্খচিল। শুভেচ্ছা আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.