নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

বেদনা মধুর হয়ে যায়, তুমি যদি দাও || এ মনের কৃষ্ণ রাধায় কোনোদিনই হয় না ছাড়াছাড়ি || জগজিৎ সিং ও চিত্রা সিং শিল্পীদম্পতির কালোত্তীর্ণ গানগুলো

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪২



আজ শিল্পীদম্পতি চিত্রা সিং ও জগজিৎ সিং-এর জনপ্রিয় ও কালোত্তীর্ণ বাংলা গানগুলো (দুটো হিন্দিসহ) আপনাদের সামনে উপস্থাপন করছি। সঙ্গীত ভুবনের কেউ এদের গান বা নাম শোনেন নি, এমন মানুষ পাওয়া খুব ভার। অসাধারণ গান ও গজল উপহার দিয়ে তারা আমাদের মনোরঞ্জন করেছেন, হৃদয়ে দোলা দিয়েছেন। আমার গানের পোস্টে শিল্পীদের জীবনী ও সাফল্য নিয়ে কখনো আলোচনা করি না, ওটা নূর মোহাম্মদ নূরু ভাইয়ের জন্য রেখে দিই। কিন্তু এই শিল্পীদম্পতির জীবনী নিয়ে উইকিপিডিয়া থেকে কিছু তথ্য শেয়ার করার ইচ্ছে দমন করতে পারছি না। তাদের জীবনে কত ট্র্যাজেডি ছিল, তা হয়ত আমরা অনেকেই জানি না, যেমন আমিও এদের জীবনের করুণ ঘটণাগুলো আগে জানতাম না, জানলাম মাত্র ৩-৪দিন আগে তাদের ব্যাপারে সামান্য স্টাডি করতে যেয়ে। উইকিপিডিয়া ও ইন্টারনেট থেকে পাওয়া তথ্যের আলোকে সেই কাহিনির কিছু অংশ আজ আপনাদের সাথে শেয়ার করছি।




জগজিৎ সিং (জন্মগত নাম জগমোহন সিং, জন্ম ০৮ ফেব্রুয়ারি, ১৯৪১, মৃত্যু ১০ অক্টোবর, ২০১১) ছিলেন একজন বিশিষ্ট ভারতীয় গজল গায়ক, সুরস্রষ্টা, সংগীত পরিচালক, সমাজকর্মী ও শিল্পোদ্যোগী। তিনি "গজল-সম্রাট" নামে পরিচিত। তার স্ত্রী চিত্রা সিংও একজন বিশিষ্ট ভারতীয় গজল গায়িকা। ১৯৭০ ও ১৯৮০-এর দশকে জগজিৎ এবং চিত্রা সিং ভারতীয় সংগীত জগতে প্রায় একই সঙ্গে খ্যাতনামা হয়ে ওঠেন। তাদের দুজনকে আধুনিক গজল সংগীতের পথপ্রদর্শক মনে করা হয়। ভারতের ফিল্মি গানের ধারার বাইরে থেকেও তারা ছিলেন অত্যন্ত জনপ্রিয় সংগীতশিল্পী। অর্থ (১৯৮২) ও সাথ সাথ ছবিতে ব্যবহৃত তাদের গাওয়া গজলের সংকলন এইচএমভি থেকে প্রকাশিত হয়; এটি ছিল তাদের সর্বাধিক বিক্রিত অ্যালবাম। লতা মঙ্গেশকরের সঙ্গে তিনি প্রকাশ করেন সাজদা (১৯৯১) অ্যালবামটি। তিনি পাঞ্জাবি, হিন্দি, উর্দু, বাংলা, গুজরাটি, সিন্ধি ও নেপালি ভাষাতেও গান গেয়েছিলেন। ২০০৩ সালে সংগীত ও সংস্কৃতি জগতে অবদানের জন্য তাকে ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণ দিয়ে সম্মানিত করা হয়।



গজল ভারতীয় শাস্ত্রীয় সংগীতের একটি জটিল ধারা। সিং গজলের সঙ্গে "গীত" ধারার মিশ্রণ ঘটিয়ে এই ধারাটিকে সরল করে তোলেন। এরই ফলে গজল পুনরায় জনপ্রিয় হয়ে ওঠে। প্রেম গীত (১৯৮১), অর্থ ও সাথ সাথ (১৯৮২) চলচ্চিত্রে এবং টিভিসিরিয়াল মির্জা গালিব (১৯৮৮) ও কহকশান (১৯৯১)-এ গজল গেয়ে তিনি জনপ্রিয়তা পান। বাণিজ্যিক দিক থেকেও তিনি ছিলেন একজন সফল গজল শিল্পী। প্রায় পাঁচ-দশকব্যাপী সংগীতজীবনে তিনি ৮০টি অ্যালবাম প্রকাশ করেন। তার নয়ি দিশা (১৯৯৯) ও সমবেদনা (২০০২) ছিল ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিশিষ্ট হিন্দি কবি অটলবিহারী বাজপেয়ীর লেখা গানের সংকলন।



জগজিৎ ও চিত্রা সিং প্রথম ভারতীয় সুরস্রষ্টা যিনি ডিজিটাল মাল্টি-ট্র্যাক রেকর্ডিং পদ্ধতিতে গান রেকর্ড করেন। এই পদ্ধতিতে রেকর্ড করা তাদের প্রথম অ্যালবামটি ছিল বিয়ন্ড টাইম (১৯৮৭)। রবিশঙ্কর ও অন্যান্য সংগীতশিল্পী ও সাহিত্যিকদের সঙ্গে তিনি ভারতীয় শিল্প ও সংস্কৃতির রাজনীতিকরণের বিরুদ্ধে আন্দোলনে সামিল হয়েছিলেন। শাস্ত্রীয় ও লোকশিল্পীদের তিনি নানাভাবে সাহায্য করতেন। মুম্বইয়ের সেন্ট মেরি স্কুলের লাইব্রেরি নির্মাণ, বম্বে হসপিটাল গঠন এবং ক্রাই, সেভ দ্য চিলড্রেন ও আলমা প্রভৃতি সংগঠনের কাজকর্মেও তিনি প্রত্যক্ষভাবে সাহায্য করেন।

বয়সজনিত কারণে জগজিৎ সিং প্রায়ই হৃদরোগের চিকিৎসা নিতেন। এছাড়াও উচ্চ রক্তচাপেরও সমস্যা ছিল তার। মস্তিষ্কের রক্তক্ষরণজনিত গুরুতর সমস্যায় তাকে ভারতের মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে ভর্তি করা হয়েছিল। ১০ অক্টোবর, ২০১১ইং, সোমবার, সকাল ৮ টা ১০ মিনিটে ঐ হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় ৭০ বছর বয়সে মারা যান এই গজল শিল্পী।

চিত্রা সিং সোম বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। তার কোনো আনুষ্ঠানিক বাদ্যযন্ত্র প্রশিক্ষণ ছিল না, কিন্তু তিনি তরুণ বয়স থেকে গান গেয়েছিলেন। তিনি স্কুলে নামমাত্র ছাত্রী ছিলেন এবং তার শিক্ষা সম্পন্ন করার পর কলকাতার একটি সাচিবিক কাজ নেন। (পরের অংশ উইকিপিডিয়া থেকে সরাসরি তুলে দিচ্ছি।) After completing her education, Chitra met and married Debo Prasad Dutta, an executive in a leading advertising agency. The match met with the full approval of Chitra's parents because Debo Prasad was a Bengali like herself, belonged to her own community, and hailed from a similar family. The wedding was held in the mid-1950s, and the couple became the parents of a daughter, Monica, in 1959.

While still married to Debo Prasad, Chitra met the dapper and highly talented Jagjit Singh, at that time a struggling singer. They first met at a recording studio in 1967, by which time the marriage of the Duttas was already under strain for unknown reasons. Chitra found solace in Jagjit, and says she was much taken by his 'caring' personality. In 1968, Chitra finally left her husband, took her 9-year-old daughter with her, and began living in a separate residence. In 1969, she divorced her husband, secured custody of Monica, and married Jagjit Singh.

Chitra and Jagjit became the parents of a son, Vivek. Chitra Singh formed a ghazal singing duo with her husband Jagjit Singh, and the couple achieved great success. Vivek died in a road accident on 27 July 1990, which was a humungous and terrible shock to his parents. Chitra has never sung in public, or recorded any song, since the day her son died.

More suffering was in store for Chitra. Her daughter from her first marriage, Monica, had two unhappy marriages and committed suicide in 2009 aged 50. Monica fell in love with Jehangir Chowdhary, an award-winning cinematographer by profession, and married him in 1988. The couple became the parents of two sons, Armaan and Umair. In 2005, she divorced him and married British national Mark Houghton Roger Atkins, who was working as managing director of a firm based in Vikhroli, Mumbai. In 2007, she filed a case of harassment against her second husband. In 2008, a magistrate issued a non-bailable warrant against Atkins, who had already left the country. In 2009, Monica committed suicide, aged 50. She was survived by her two sons, Armaan (17) and Umair (12).

চিত্রা সিং-এর বর্তমান বয়স ৭৫ বছর।

এবার আপনাদের জন্য তাদের গাওয়া গানগুলো নীচে শেয়ার করলাম। শেয়ারকৃত গানগুলোর প্রায় সবকটারই সুর করেছিলেন জগজিৎ সিং।

ইউটউবে গিয়ে গানগুলো শোনার জন্য লিংকে ক্লিক করুন। ব্লগেই শুনতে চাইলে বক্সে ক্লিক করুন। ভিডিওগুলো আমার বানানো। মুড-ডেপিক্টিং ছবিগুলো ইন্টারনেট ও ফেইসবুক পেইজ/গ্রুপ থেকে সংগৃহীত।

গানের লিংক


বাঁকা চোখে বলো না - চিত্রা সিং




বেদনা মধুর হয়ে যায় তুমি যদি দাও - জগজিৎ সিং




তুমি এসে আমার মনে আগুন জ্বালালে - চিত্রা সিং




নদীতে তুফান এলে - জগজিৎ সিং




আমাকে দেখছো কেমন - চিত্রা সিং




বুঝি নি তো আমি - জগজিৎ সিং




দুটি মন আর নেই দুজনার - চিত্রা সিং


কত বেদনা দিলে - জগজিৎ সিং


কথা ছিল দেখা হবে - চিত্রা সিং



১০
বেশি কিছু আশা করা ভুল - জগজিৎ সিং



১১
কী দিলে আমায় তুমি - চিত্রা সিং



১২
Tum Itna Jo Muskura Rahe Hoby by Jagjit Singh - Movie 'Arth' - Jagjit Singh



১৩
এ মনের কৃষ্ণ রাধায় - চিত্রা সিং



১৪
Tum Itna Jo Muskura Rahe Hoby by Jagjit Singh - Movie 'Arth' - Jagjit Singh - Video-Photomix



১৫
কোথাও যদি হারিয়ে আমি যাই কোনোদিন - চিত্রা সিং

১৬
মনে করো যদি সব ছেড়ে হায় - চিত্রা সিং



বিশেষ সংযোজনী - বিষাদে আনন্দ প্রবাহ - শেষ গানটি আনন্দেই শেষ হোক

চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা - রুনা লায়লা ও এন্ড্রু কিশোর





জগজিৎ সিং-এর সব গান এক সাথে পেতে এই লিংকে ক্লিক করুন - জগজিৎ সিং

চিত্রা সিং-এর সব গান এক সাথে পেতে এই লিংকে ক্লিক করুন - চিত্রা সিং

সোনাবীজের চ্যানেলের সব গান একসাথে পেতে ক্লিক করুন এখানে - Channel Sonabbej - আমার প্রিয় গানের সংগ্রহশালা



মন্তব্য ৪৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০১

শাহ আজিজ বলেছেন: আমাদের ম্যাটিনি আইডল বোথ । শুরু থেকেই শুনছি । হিন্দি গজলই ভাল লাগে ।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কমেন্টের জন্য অনেক ধন্যবাদ শাহ আজিজ ভাই। হিন্দি খুব কম শোনা হয়। হিন্দি/উর্দু বুঝি না বলে ছোটো বেলা থেকেই এড়িয়ে গেছি, এবং সে কারণে এখনো নেক গড়ে ওঠে নি, যদিও সুরেলা হিন্দি গান/গজলগুলো শুধু সুরের কারণেই শোনা হয়েছে এবং অনেক সুর মুখস্থও হয়ে গেছে।

ভালো থাকবেন। শুভেচ্ছা রইল।

২| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৭

জাফরুল মবীন বলেছেন: দুটি মন আর নেই দু'জনার.... এ গানে প্রেমে হাবুডুবু খেয়েছি! এখনও এ গানটা বার বার শুনি।

আমাদের লিজা কিন্তু খুব সুন্দর করে এই গানটা গেয়েছে।শুনেছেন?

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুবই রোমান্টিক গান এটা। লিজাও বেশ ভালো গেয়েছেন। সিলন-টি মিউজিক লাউঞ্জ থেকে বেশ কয়েকজন তরুণ শিল্পীকে কভার সং দিয়ে প্রোমোট করা হয়েছে, যেমন নন্দিতা, প্রিয়াঙ্কা, নিশিতা বড়ুয়া। প্রত্যেকেই ভালো গেয়েছেন।

আগামী ১০০ বছর ধরে এ গানটা শুনতে থাকবেন, এই কামনা থাকলো জাম ভাই। শুভেচ্ছা রইল।

৩| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সব গানগুলিই শ্রুতিমধুর।
কোনটা রেখে কোনটা শুনি !
একসময় খুব শুনতাম এদের
গান এখন খুব একটা সময হয়ে
ওঠেনা। তবে ভালো লাগার কমতি নাই।
আপনাকে ধন্যবাদ এক যায়গায় প্রিয় গান
গুলির মালা গাথার জন্য।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সব গানগুলিই শ্রুতিমধুর। কোনটা রেখে কোনটা শুনি! এই সমস্যায় তো হরহামেশাই পড়ি!!

আমি বর্তমানে একটু ভালোই অবসর পাচ্ছি। জানি না আল্লাহ এরকম সুস্থ আর নিপাট সময় কতদিন দেবেন। যাই হোক, এই সময়ে ব্লগিং আর ফেইসবুকের চাইতে ইউটিউবেই বেশি সময় চলে আচ্ছে, আক্ষেপ শুধু এটাই।

ধন্যবাদ পাবার কাজ আপনি করে যাচ্ছেন, তাই ইচ্ছায় বা অনিচ্ছায় আপনার নাম উঠে আসে নানান জায়গায় :)

ভালো থাকবেন প্রিয় নূরু ভাই।

৪| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩১

কবিতা পড়ার প্রহর বলেছেন: বেশি পছন্দের চিত্রা সিং কিন্তু জগজিৎ সিং গুরু।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জগজিৎ সিং শুধু গুরুই না, তিনি গজল-এ-সম্রাট!!! গানের ভুবন এত বিশাল, গান এত নেশাদায়ক যে, শুধু গানের জন্যই পুরা একটা জীবন অপ্রতুল মনে হয়। অন্য জীবনে আর কিছু চাই না, শুধু গান আর সুর চাই।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রহর।

৫| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

উপমহাদেশের প্রখ্যাত গজলশিল্পী, গজল সম্রাট জগজিৎ সিং

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোনো কারণে লিংকটা এখন ওপেন হচ্ছে না, হয়ত পরে ক্লিয়ার হবে।

Post detail is not found
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

লিংকের জন্য ধন্যবাদ নূরু ভাই।

৬| ১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৪১

ঢুকিচেপা বলেছেন: আমার খুব প্রিয় দু’জন শিল্পী তবে এতো ডিটেইল জানতাম না।
জগজিৎ সিং এর বাংলা গানের ক্যাসেট ছিল সম্ভবত একটাই, প্রতিটা গান চমৎকার। আর গজল সে কোন পরিবেশে একের পর এক শুনলেও অতৃপ্তি আসে না।
আবার চিত্রা সিং এর যে গানগুলো দিয়েছেন এগুলো তার অসম্ভব সুন্দর গান।
কী দিলে আমায় তুমি এবং এ মনের কৃষ্ণ রাধায় - গান দুইটি প্রথম শুনলাম।

১৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জগজিৎ সিং আর চিত্রা সিং-এর গানগুলো বোধহয় একটা ক্যাসেটে বেরিয়েছিল, আমি নিশ্চিত না অবশ্য। তবে, তাদের গান আমি প্রথম ক্যাসেটে শুনি ১৯৮৯ সালের জুলাই মাস বা তার পরে। অ্যালবামটা সম্ভবত ১৯৮৭ সালে বাংলাদেশে রিলিজ করা হয়।

চিত্রা সিং-এর গানগুলোর বেশিরভাগই ১৯৭০ সালের অ্যালবামের অন্তর্ভুক্ত, এত পুরোনো।

এ মনের কৃষ্ণ রাধায় কোনোদিনই হয় না ছাড়াছাড়ি - সুরটা আমার কাছে অসাধারণ লেগেছে।

কমেন্টের জন্য ধন্যবাদ ঢুকিচেপা। শুভেচ্ছা।

৭| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: অসাধারন।

১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সাহাদাত উদরাজী ভাই। আপনার ইউটিউব চ্যানেল কিন্তু সাবস্ক্রাইব করেছি। ভ্রমণ বিষয়ক কয়েকটা ভিডিও দেখেছি। ভালো ভিডিও করেছেন।

৮| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর একটা পোষ্ট।

১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সহজ সরল সুন্দর একটা কমেন্টের জন্য ধন্যবাদ রাজীব ভাই। শুভেচ্ছা।

৯| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১:২১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: বাবার কল্যাণে এ জুটির গান শোনা হয়েছে একেবারে ছোটবেলা থেকে। তাদের গান একটা শান্তির আবহ সৃষ্টি করে। "তুমকো দেখা তো ইয়ে খায়াল আয়া" এই গানটা খুবই ভালো লাগে। আপনাকে ধন্যবাদ বরাবরের মতোই অসাধারণ পোস্টের জন্য।

১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সকাল সকালই গানটা দেখে ফেললাম। যেমন গান, তেমন ভিডিও। অসাধারণ।

১০| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১:২৬

নেওয়াজ আলি বলেছেন: একটা গান লিখো আমার জন্য

১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই নিন, আপনার জন্য লেখা গান :)


১১| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ২:১৪

সোহানী বলেছেন: আমি কি কখনো আপনাকে বলেছি যে আমি মারাত্বক গজলভক্ত। দেশে থাকতে এমন কোন গজলের ক্যাসেট পরে সিডি নেই যা আমার সংগ্রহে ছিল না। আর সে কারনেই চিত্রা আর জগজিতের এ দু:খের কাহিনী আমার জানা। চিত্রা না গাইলেও ও জগজিতকে সাথ দিয়েছিল আজীবন। এ দু'জনের জুটি ছিল অসাধারন।

তেমনি আশা আর আরডি বর্মন জুটিও আমার খুব প্রিয়। তারা একে অপরের জন্যই যেন তৈরী ছিল। ঠিক তেমনি আশার জীবন ও সেরকম দু:খের। কিন্তু সে চিত্রার মত গানের জগত ছেড়ে যায়নি। তার মেয়েও কয়েক বছর আগে সুইনাইড করে।

নেক্সট আশা আর আরডি বর্মন জুটিকে নিয়ে আসবেন অবশ্যই।

গানগুলোর ভালোলাগার কথা আর নাই বা বললাম। এগুলো শুনে শুনেই বড় হয়েছি।

১৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপু, জেনে ভালো লাগলো যে আপনি মারাত্মক গজলভক্ত। এমন গজলভক্ত মানুষটি বাজারের সব গজলের সিডি কিনে ফেলবেন তা বলাই বাহুল্য। আমি নিজেও আগে প্রচুর ক্যাসেট/সিডি কিনতাম, তবে সেগুলো সবমিশালি সিডি :) গজলভক্তেরা এই জুটির জীবনকাহিনি ও বেদনাবিষাদের সাথে আগে থেকেই সম্যক জ্ঞাত থাকবেন, তাও সহজেই বোধগম্য। আপনি সরাসরি না বলেই স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন যে গানগুলো আপনার অনেক ভালো লাগার।

আশা ভোঁসলে'র কিছু গান আগে শেয়ার করেছিলাম সম্মিলিত শিল্পীদের সাথে, তবে, আপনার কমেন্ট থেকেই আইডিয়াটা এলো জুটি হিসাবে আর ডি'র গান সহ পোস্ট দেয়া। আশা করি ভবিষ্যতে এমন একটা পোস্ট দেয়া যাবে।

ভালো থাকবেন আপু। অভিজ্ঞতা ও অনুভূতি শেয়ারের জন্য অনেক ধন্যবাদ আপু।

১২| ১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৩১

মিরোরডডল বলেছেন:




১৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গানটা দুপুরের দিকে শুনেছি। সুন্দর গান।

১৩| ১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৩

মিরোরডডল বলেছেন:




১৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটাও দুপুরেই শুনেছি। অবশ্য আগেও শুনেছি এটা। ভালো গান। শেয়ারের জন্য ধন্যবাদ।

১৪| ১৮ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার লিঙ্কের গানগুলি সময় করে শুনে আবার মন্তব্য করবো ইনশাল্লাহ। এই দম্পতির বিবাহ বিচ্ছেদ হয়েছিলো এখন থেকে বহু আগে। ওনাদের একটা ছেলে সম্ভবত দুর্ঘটনায় মারা যায়। ওনাদের বিচ্ছেদ খুব কষ্টদায়ক ওনাদের ভক্তদের জন্য। বিখ্যাত লোকরা কেন যে একসাথে বেশী দিন থাকতে পারে না বুঝতে পারি না। জাগজিতের দুইটা সিনেমার গান দিলাম
তুম ইতনা জো মুস্কুরারাহে হো
হো টো সে ছুলো তুম মেরা গিত আমার কার দো
তুম কো দেখা তো ইয়েহ খায়াল আয়া জিন্দেগি

১৮ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার লিংকের গানগুলোও খুব ভালো। প্রথম গানটার ফটোমিক্স অবশ্য ১২ আর ১৪ নাম্বারে দেয়া আছে।

অনেক ধন্যবাদ সাড়ে চুয়াত্তর। শুভেচ্ছা।

১৫| ১৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দারুণ জুটির দারুন গান।

১৮ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ মাইদুল সরকার ভাই। তাদের জনপ্রিয়তা ও অসাধারণত্ব কমেন্টেও উঠে আসছে।

১৬| ১৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩২

করুণাধারা বলেছেন: আপনার গানের পোস্টগুলো দেখি, তারপর গান শুনে চলে তাই। এবার থামতেই হলো, আমার অসম্ভব প্রিয় শিল্পীদের গান দিয়েছেন যে... চিত্রা সিংকে গাইতে দেখলে মনে হত এই গানগুলো গাইবার জন্যই তার জন্ম। সবচেয়ে বেশি শুনেছি দুটি মন আর নেই দুজনার... আবারও শুনলাম এখন।

চিত্রা সিং বাঙালি একথা জানতাম না!!

চমৎকার গানগুলো শোনানোর জন্য অনেক ধন্যবাদ।

১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি যে থামলেন, তাতেই বোঝা গেল জগজিৎ সিং ও চিত্রা সিং শিল্পীদম্পত্তির শক্তিমত্তা কত প্রবল ছিল!

জাফরুল মবীন বলেছেন: দুটি মন আর নেই দু'জনার.... এ গানে প্রেমে হাবুডুবু খেয়েছি! এখনও এ গানটা বার বার শুনি।

করুণাধারা বলেছেন: সবচেয়ে বেশি শুনেছি দুটি মন আর নেই দুজনার... আবারও শুনলাম এখন।

গানের পোস্টে থামার জন্য আবারও ধন্যবাদ আপু।

১৭| ১৮ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫১

নীল বরফ বলেছেন: "Vivek died in a road accident on 27 July 1990, which was a humungous and terrible shock to his parents. Chitra has never sung in public, or recorded any song, since the day her son died."
ঐ সড়ক দুর্ঘটনাতে বিবেক সিং ছিলো চালকের আসনে,সামনে উনার সাথে ছিলো রাহুল মজুমদার আর পিছনের সিটে বসা ছিলো সাইরাজ বাহুতলে।সবাই খুব ভালো ক্রিকেট খেলতেন।।সাইরাজ বাহুতলে ঐ দুর্ঘটনাতে মারাত্নক আহত হলেও পরবর্তীতে ভারতীয় জাতীয় দলে খেলেছিলেন।রাহুল জাতীয় পর্যায় ভালো খেলেছিলেন।
"July 28, 1990. Seated inside a Maruti Gypsy were three teenagers, driving through Marine Drive in the carefree frolic of youth: they rode speedily until the driver lost control and rammed into a stationary BEST van. They could not really be blamed: for some reason the BEST employees had been repairing the vans without the lights in in the dark."
যখন জগজিৎ সিং এক সাক্ষাৎকারে বলেছিলেন "বিবেক ভাল ক্রিকেট খেলতো। ওর সব বন্ধুরাই কম বেশী জাতীয় দলে খেলেছে। ও(বিবেক) বেচে থাকলে অবশ্যই খেলতো"।
খুব প্রিয় গানগুলো দিয়ে পোস্টটা সাজানো। প্রায়ই শোনা হয় এই বিখ্যাত জুটির গান,বিশেষ করে লং ড্রাইভে,ছুটির দিনে একদম সকালে যখন সবাই ঘুমিয়ে কিংবা অলস দুপুরের একান্ত সময়ে। নিচে আমার প্রিয় একটা গান শেয়ার করে দিলাম।
Agar hum kahein aur woh muskura dein

১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুব গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়েছেন, যা এ পোস্টের জন্য মূল্যবান সংযোজনী। অনেক ধন্যবাদ আপনাকে।

১৮| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ৯:০৮

আকন বিডি বলেছেন: view this link

এইটাই কপি করে

view this link

১৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, উপরেরটা থেকে সুর কপি করা হয়েছে নীচেরটায়। ধন্যবাদ শেয়ার করার জন্য।

১৯| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সহজ সরল সুন্দর একটা কমেন্টের জন্য ধন্যবাদ রাজীব ভাই। শুভেচ্ছা।

ইউটিউবে আমার একটা চ্যানেল খুলতে ইচ্ছা করে।

১৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার অলরেডি চ্যানেল খোলাই আছে। জাস্ট আপ্লোড শুরু করুন। জিমেইল অ্যাকাউন্ট হোল্ডাররা অটোমেটিক্যালি চ্যানেলের মালিক :)

২০| ২০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:১৭

শায়মা বলেছেন: ভাইয়া চিত্রা সিং এর মত এমন কিন্নর কন্ঠ আর কখনও শোনা হবে না মনে হয়।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, ভালো কণ্ঠগুলো মনে হয় চলে যাচ্ছে। যেমন, বাংলাদেশেও মনে হয়, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, হাদী, জব্বার, খুরশিদ আলম, সুবীর নন্দীদের মতো কেউ হচ্ছে না। ইন্ডিয়ায় অবশ্য লতা, আশা ভোঁসলের মতো কেউ না এলেও কাছাকাছি লেভেলের অনেক শিল্পী, যেমন অলকা, কবিতা, শ্রেয়া ঘোষাল, শুভমিতা আসছেন।

২১| ২০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কয়েকটা গানের ছবি দেখলাম আর গান শুনলাম। আপনার ভিডিও কারুকাজ সুন্দর হয়েছে। দেখা আর শোনার যথার্থ সমন্বয়ের কারণে গানগুলি সবার ভালো লাগবে।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রশংসা ভালো লাগলো সাড়ে চুয়াত্তর। অনেক অনুপ্রেরণা পেলাম। ধন্যবাদ।

২২| ২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:০৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
এই জুটির বেশিরভাগ গানই আমার প্রিয়।

তবে গজল বেশি শোনা হয়নি।

ধন্যবাদ ভাই চমৎকার একটা উদ্যোগ নেয়াতে।

বর্তমান জেনারেশনতো এইসব শিল্পি ও তাদের গান সম্পর্কে জানেই না। সেই অর্থে ভাল উদ্যোগ।

ভাল থাকুন নিরন্তর।

২৩ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গজল আমারও তেমন শোনা হয় নি। বর্তমান জেনারেশনের পছন্দ আমাদের থেকে অনেক আলাদা। এদের ধরে রাখা আমার একটা গোপন উদ্দেশ্য।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ বঙ্গভূমি। শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.