নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি \n\[email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

জীবন দর্শন

২৫ শে অক্টোবর, ২০২০ রাত ১১:২৪

প্রচার

অনেক ভালো কাজ করেছেন, সেগুলো হয়ত
প্রচার পায় নি। অনেক খারাপ কাজ হয়ত আপনি নিজেই
ঢেকে রেখেছেন। কিন্তু, যেদিন মারা যাবেন,
সেই খবরটি আর গোপন থাকবে না।

২২ মে ২০২০



দর্শন
চোখের সামনে টগবগে মানুষগুলো
থুত্থুরে বুড়ো হয়ে গেলেন। লাঠিতে ভর করে
হাঁটতে হাঁটতে একদিন বিছানায় পড়লেন। কেউ কেউ
চলেও গেলেন; কেউ কেউ গেলেন খুব তাড়াতাড়ি।

বয়স দৌড়ে চলে, একদণ্ড স্থির না থেকে।

তুমি-আমি-সকলেই অন্যের চোখে
এভাবে যৌবন থেকে প্রৌঢ়ত্বে ধাবিত হচ্ছি। তারাও
একদিন জানবেন এবং বলবেন - লোকটা কাল রাতে মারা গেলেন।

৬ জুলাই ২০২০

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২০ রাত ১২:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ঠিক তো!!

২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'ঠিক' বলেছি জেনে আশ্বস্ত হলাম। ধন্যবাদ পাগলা জগাই। শুভ সকাল।

২| ২৬ শে অক্টোবর, ২০২০ রাত ২:৩৪

মা.হাসান বলেছেন: লোকটা কাল রাতে মারা গেলেন। --এরকম অনেক বার বলেছি।

ভালো মানুষ মারা যাবার পরে দেখা গেলো তিনি বেঁচে থাকতে অনেক অসহায় লোকের সহায় হয়ে ছিলেন। বেঁচে থাকা অবস্থায় কেউ টের পায় নি, এখন জেনে গেলো।
তবে উল্টোটা কি হয়? মানুষ মারা যাবার পর তার পাপ প্রকাশ হয়? যে ক্ষেত্রে তার ক্ষমতার দ্বারা পাপ ঢেকে রাখতো সেক্ষেত্রে হয়তো হয়, কিন্তু লুকিয়ে যে মদ খায় বা জুয়া খেলে বা ঘুষ খায় বা পরকিয়া করে , মরলে কি লোকে তা জেনে ফেলে?

যা হোক, মৃত্যুর বিষয়ে আগে থেকে সতর্ক না হলে বিপদ। কখন আসবে তা তো আর আগে থেকে বলা যায় না। এজন্য সব সময়েই তৈরী থাকতে হবে। এমনটা করা খুব মুশকিল।

২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তবে উল্টোটা কি হয়? মানুষ মারা যাবার পর তার পাপ প্রকাশ হয়? যে ক্ষেত্রে তার ক্ষমতার দ্বারা পাপ ঢেকে রাখতো সেক্ষেত্রে হয়তো হয়, কিন্তু লুকিয়ে যে মদ খায় বা জুয়া খেলে বা ঘুষ খায় বা পরকিয়া করে , মরলে কি লোকে তা জেনে ফেলে? পজিটিভ ও নেগেটিভ উভয় দিকটাই মৃত্যুর পর উন্মোচিত হতে পারে বলে আমি মনে করি। জীবিত অবস্থায় প্রভাব বা ক্ষমতার ভয়ে হয়ত ভিক্টিম বা সাক্ষীরা সেটা প্রকাশ করেন না, কিংবা ক্ষমতার/সরকারের পালাবদল হলেও (ভিক্টিমরা/সাক্ষীরা যখন ক্ষমতায় আসেন) এ ঘটনা প্রকাশ করে দিতে পারেন। অনেকে মৃত্যুর কিছুকাল আগে ইন্টারভিউতে বলে ফেলেন দীর্ঘকাল আগে কোন ক্ষমতাশীল ব্যক্তি (যিনি বিগত হয়েছেন) তার কোন ক্ষতি করেছিল। আমাদের ক্ষুদ্র গণ্ডির ভেতর, পারিবারিক, গ্রামীণ সমাজে এমন উদাহরণ পাওয়া যাবে অনেক।

আজকাল মিডিয়ার যুগে এসব তো আরো বেশিই জানা যাবে- চুলচেরা হিসাবে সব বেরিয়ে আসবে। তবে, যে-কোনো ঘটনার 'সত্যমিথ্যা' চূড়ান্তভাবে সত্য কী মিথ্যা, তা চিরকাল কিছু প্রশ্ন রেখে যায়।

যা হোক, মৃত্যুর বিষয়ে আগে থেকে সতর্ক না হলে বিপদ। কখন আসবে তা তো আর আগে থেকে বলা যায় না। এজন্য সব সময়েই তৈরী থাকতে হবে। এমনটা করা খুব মুশকিল। মৃত্যুর জন্য আমাদের প্রস্তুতি এমন থাকতে হবে যেন এখনই আমার মৃত্যু হবে। তখন যেন কোনো আফসোস না থাকে, হায়, আমার তো কোনো 'সঞ্চয়' নেই। (একটা হাদিসের সারাংশ বললাম।)

আলোচনার বিষয়বস্তুটা ভালো ছিল মা হাসান ভাই। কমেন্টের জন্য ধন্যবাদ।

৩| ২৬ শে অক্টোবর, ২০২০ রাত ৩:৩৩

রাজীব নুর বলেছেন: অতি মনোরম।

২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সহজ সরল সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ রাজীব ভাই। শুভেচ্ছা।

৪| ২৬ শে অক্টোবর, ২০২০ ভোর ৬:১৬

মিরোরডডল বলেছেন:



মরণ রে তুঁহু মম
শ্যামসমান
মেঘবরণ তুঝ , মেঘজটাজুট
রক্ত কমল কর , রক্ত অধর পুট
তাপ বিমোচন করুণ কোর তব
মৃত্যু অমৃত করে দান









২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অদিতি মহসীন গানটা ভালো গেয়েছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

৫| ২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কোরান হাদিস পড়ে একথা স্পষ্ট জানতে পেরেছি যে,আল্লাহ ওয়াদা করেছেন,তোমরা যদি তোমাদের পাপ সমুহ গোপন কর তবে আমি আখেরাতে তোমাদের পাপা সমুহ গোপন রাখবো।( ভাবার্থ )

২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোরান ও হাদিস সম্পর্কে আমার জ্ঞান খুবই কম। তবুও মনে হচ্ছে, আপনার উদ্ধৃতিটা আবার ভালো করে দেখুন। নিজের পাপ গোপন করার প্রশ্ন আসে না, তাহলে মানুষ গোপনে পাপ করার আদর্শে উদবুদ্ধ হতে থাকবে, অনাচার নৈরাজ্যে আরো ভরে উঠবে পৃথিবী। আল্লাহ হয়ত অন্যের পাপ গোপন করার কথা বলে থাকতে পারেন।

ইন্টারনেট ঘেঁটে যা পেলাম :

মহান আল্লাহ ইরশাদ করেন, ‘তোমরা প্রকাশ্য ও গোপন পাপ বর্জন করো, যারা পাপ করে, অচিরেই তাদের পাপের সমুচিত শাস্তি দেওয়া হবে।’ (সুরা : আনআম, আয়াত : ১২০)

মহান আল্লাহ ইরশাদ করেন, ‘বলে দাও, নিশ্চয়ই আমার রব হারাম করেছেন প্রকাশ্য ও গোপন অশ্লীলতা আর পাপ এবং অসংগত বিরোধিতা এবং কোনো কিছুকে আল্লাহর শরিক করা—যার কোনো সনদ তিনি প্রেরণ করেননি। আর আল্লাহ সম্পর্কে এমন কিছু বলা, যা তোমরা জানো না।’ (সুরা : আরাফ, আয়াত : ৩৩)

"যে বান্দা অন্য বান্দার দোষ-ত্রুটি এ পার্থিব জীবনে গোপন রাখবে, আল্লাহতায়ালা কিয়ামতের দিন তার দোষ-ত্রুটি গোপন রাখবেন।" (হাদিস - সঠিক রেফারেন্স জানি না)

'তোমরা যদি ময়দানে মাহশারে নিজেদের দোষ-ত্রুটি গোপন রাখতে চাও তাহলে দুনিয়ায় মানুষের দোষ-ত্রুটি গোপন রাখো।’ (হাদিস - সঠিক রেফারেন্স পাই নি)

কমেন্টের জন্য ধন্যবাদ নুরুল ইসলাম ভাই। শুভেচ্ছা।

৬| ২৬ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ভালো লাগলো সোনাবীজ ভাই। তুমি আমি সবাই অন্যের চোখে ছোট থেকে বড়, বড় থেকে বুড়ো হয়ে যাচ্ছি ক্রমাগত...

২৬ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা পাঠ ও কমেন্টের জন্য ধন্যবাদ ইফতি ভাই।

৭| ২৬ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৪১

করুণাধারা বলেছেন: ৫ নম্বর প্রতি মন্তব্যে লাইক, বিস্তারিত ভাবে বলেছেন যাতে মন্তব্যকারীর ভুল শোধরায়। হাদিসের রেফারেন্স নাই, তাই যে বান্দা অন্য বান্দার দোষ-ত্রুটি এ পার্থিব জীবনে গোপন রাখবে, আল্লাহতায়ালা কিয়ামতের দিন তার দোষ-ত্রুটি গোপন রাখবেন।"
এই কথা আমার হাদিস বলে বিশ্বাস হয়না। এমন করলে তো পাপে চারপাশ ভরে যাবে...

কবিতায় আপনার জীবন দর্শন ভালো লাগলো। আমার ভালো লাগে গীতার এই বাণী:

মা কুরু ধন জন যৌবন গর্বম
হরতি নিমেষমাৎ কাল সর্বম।
ধন জন যৌবনের গর্ব কোর না, নিমেষেই কাল সব হরণ করে নেবে।

২৬ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই কথা আমার হাদিস বলে বিশ্বাস হয়না। এমন করলে তো পাপে চারপাশ ভরে যাবে... যদ্দূর মনে পড়ে, গীবত প্রসঙ্গে এটা আলোচনা করা হয়েছে। 'দোষত্রুটি' আর 'অন্যায় অপরাধ' মনে হয় একরকম হবে না। অপরের অন্যায় দেখলে তা প্রতিবাদ করার কথা ইসলামেই আছে। সম্ভব না হলে মনে মনে ঘৃণা করার কথাও বলা আছে।


ধন জন যৌবনের গর্ব কোর না, নিমেষেই কাল সব হরণ করে নেবে। সুন্দর কথা। কিন্তু ধন জন রূপ আর ক্ষমতার দম্ভে আমাদের পা মাটিতে পড়ে না। ভাবি না, সকালের আমির বিকালে ফকির হয়ে যেতে পারেন।


সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ আপু।

৮| ২৬ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:০০

নেওয়াজ আলি বলেছেন: সমুজ্জ্বল লেখা

২৬ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই। শুভেচ্ছা।

৯| ২৬ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কবিতা দুটির মূল বাণী যদি সবাই মানতো তাহলে বড় ভালো হতো। কিন্তু আমরা এই রকম দার্শনিক কথার প্রশংসা করলেও মানতে দ্বিধা করি। যখন মানতে চাই তখন দেখি অনেক দেরী হয়ে গেছে।

২৭ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আমরা এই রকম দার্শনিক কথার প্রশংসা করলেও মানতে দ্বিধা করি। যখন মানতে চাই তখন দেখি অনেক দেরী হয়ে গেছে। সুন্দর বলেছেন। পৃথিবীতে অবশ্যম্ভাবী ঘটনা যেটা, তা হলো 'মৃত্যু'। কিন্তু আমরা মৃত্যুকেই সব থেকে বেশি ভুলে থাকি, আর মৃত্যুর জন্য প্রস্তুতি ও সঞ্চয়ও থাকে শূন্য, কিংবা নগণ্য।

১০| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫৩

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মানুষের কাজ কখনো গোপন থাকে না।ভালো হোক আর খারাপ হোক।আমার মতে জীবিত থাকতেই খারাপ কাজগুলো প্রকাশিত হয়ে যাওয়া ভালো।তাতে অন্তত চরিত্র সংশোধনের সুযোগ পায় মানুষ।যদি কারো ইচ্ছাই না থাকে সংশোধিত হবার,সেটা অন্য ব্যাপার।
আর সময় কারো জন্য অপেক্ষা করে না।সবাই মৃত্যুবরণ করবে।কেউ বয়সের সব ধাপ পাড় হয়ে,কেউবা মাঝপথে।
অল্প কথায় গভীর দর্শন।ভালো লেগেছে।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি ইনশা'ল্লাহ অনেকদিন বাঁচবেন। আমি আজই ফেইসবুকে নক করতে চাইছিলাম, আপনি সুস্থ তো! যাক, আলহামদুলিল্লাহ।

মানুষের ন্যাচারাল ইন্সটিঙ্কট হলো আত্মপ্রচার করা, এবং নিজের ত্রুটি বা অপরাধগুলো গোপন রাখা। চুরি করে, খুন করে, ধর্ষণ করে কেউ আদালত বা থানায় যেয়ে বলবে না, আমাকে অ্যারেস্ট করুন। বাঁচার জন্য একজন খুনি লাস্ট মোমেন্ট পর্যন্ত বলতে থাকবে- আমি খুন করি নাই, আমার বিপক্ষে আনা অভিযোগ অসত্য ও বানোয়াট। অনেক খুন ও ধর্ষণ প্রমাণও করা যাবে না, যদি না অপরাধী নিজের স্বীকার করে (যা খুব রেয়ার)।

আবার দেখেন, আপনি একজন ভালো লেখক, ভালো ব্লগার, আপনার কয়েকটা ভালো বই প্রকাশিত হয়েছে, কিন্তু এগুলো হয়ত আশানুরূপ প্রচারই পেলো না।

কিছু কিছু খবর বা ঘটনা যেমন প্রচার পায় না, তেমনি মানুষ নিজের অনেক গুরুতর অপরাধও ঢেকে রাখেন। কিন্তু একটা জিনিস কখনো ঢেকে রাখা সম্ভব হবে না, সেটা হলো মৃত্যুর খবর। একদিন না একদিন মানুষ নিশ্চিত হয়ে যাবেই, আমি মারা গেছি। মৃত্যু অবধারিত এবং অবশ্যম্ভাবী।

তমাল ভাই, আপনি যেটা বলেছেন, সেটা একজন মহৎ মানুষ বৈশিষ্ট্য। যিনি ভুল করে পৃথিবীতে থাকা অবস্থায়ই তার শাস্তি ভোগ করে যেতে চান, এটা নিয়ে মরতে চান না। কিন্তু এমন সোনার মানুষ কোথায় পাবেন? আছেই বা কয়জনা?

সুন্দর কমেন্টে জন্য অনেক অনেক ভালো লাগা।

১১| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৪৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনি ইনশা'ল্লাহ অনেকদিন বাঁচবেন। আমি আজই ফেইসবুকে নক করতে চাইছিলাম, আপনি সুস্থ তো! যাক, আলহামদুলিল্লাহ।

আপনি যে আমার খোঁজ নিতে চেয়েছেন এটা শুনেই আমি খুশি হয়েছি অনেক। আসলেই আমি অসুস্থ ছিলাম।এজন্য ব্লগে আসতে পারিনি। এর মধ্যেই আপনি দু-দুটো পোস্ট করে ফেলেছেন। জ্বর,ঠাণ্ডা,কাশি,গলাভাঙা সবাই একসাথে পেয়ে বসেছিলো। জ্বর থেকে মুক্তি পেয়েছি।কিন্তু গলার সমস্যাটা রয়ে গেছে।শরীর হালকা দুর্বল।

মানুষের ন্যাচারাল ইন্সটিঙ্কট হলো আত্মপ্রচার করা, এবং নিজের ত্রুটি বা অপরাধগুলো গোপন রাখা।এটা খুবই সত্যি কথা।আর একারণেই মানুষ অন্যের অপরাধকে প্রচার করতে ভালোবাসে,যাতে নিজের অপরাধ থেকে মনোযোগ সরে যায়।

এমন সোনার মানুষ হয়তো লোকচক্ষুর অন্তরালে দু একজন আছেন। আর মজার ব্যাপার হলো ,মৃত্যুর পরে সকল লোকের আত্মীয়ই মৃত ব্যক্তির হয়ে ক্ষমা চায়।এই ক্ষমাটা জীবিত অবস্থায় চাইলে কিন্তু জীবন ধন্য হয়ে যেত।

আপনি লিখতে থাকুন।আমি আছি।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ও আল্লাহ, আপনি সত্যিই অসুস্থ ছিলেন!! আমি ভাবতে চাই নি আপনি অসুস্থ ছিলেন, কিন্তু আরো কিছু পরিচিত কিন্তু অ্যাক্টিভ ব্লগার হঠাৎ ইনঅ্যাক্টিভ হয়ে গেলে দুশ্চিন্তা হয় - এই বুঝি কিছু হলো, যদিও বছরখানেক আগে এমন অ্যাবসেন্সে কিছুই মনে হতো না। যাক আলহামদুলিল্লাহ, আপনি সুস্থ হয়েছেন। দোয়া করি খুব দ্রুত পুরোপুরি সুস্থ হয়ে উঠুন।

আর মজার ব্যাপার হলো ,মৃত্যুর পরে সকল লোকের আত্মীয়ই মৃত ব্যক্তির হয়ে ক্ষমা চায়।এই ক্ষমাটা জীবিত অবস্থায় চাইলে কিন্তু জীবন ধন্য হয়ে যেত। হুম, খুবই ভাবনার বিষয়।

ধন্যবাদ তমাল ভাই আপনার খবরটা জানানোর জন্য। দোয়া রইল।

১২| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ১২:০২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমাকে স্মরণে রাখার জন্য।এটা অনেক বড় পাওয়া আমার জন্য।আপনার জন্য দোয়া ও শুভকামনা রইলো।

১৩| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ১:২১

আমি সাজিদ বলেছেন: গভীর দর্শন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.