নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আমরা ভাগ হয়ে যাচ্ছি; ভেঙে যাচ্ছি

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৫২

ব্লু নাইলের পশ্চিম তীর ধরে হাঁটতে হাঁটতে বুড়িগঙ্গার কথা মনে
পড়বার কারণ দেখি না। সূর্য ডুববার চার ঘণ্টা পরও
বাতাসের ভাঁপ বুকে এসে বিঁধলে নদীতে নাববার দুর্মর ইচ্ছেরা
পামর সংশয়ে ক্রমশ দমিত হতে থাকে। পদ্মা অথবা
মেঘনায় সাঁতার কেটেছি, আটলান্টিকের দুস্তর গহিনে ঢুকে গিয়ে
কোনোরকমে প্রাণ নিয়ে তীরে পৌঁছেছি। ইতিহাসের নীলনদ
টলটল পানির চাকচিক্যে যখন বুকের মহিমা দেখায়, আমার
বাড়তে থাকে লালসা, আর জীবনের কোন মুক্তো কোন সিন্ধুকে
লুকানো, সাধ হয় খুঁজে দেখি।

নদীর ইতিহাস তুমি কেন পড়ো আমি জানি না
দেশ বা জাতিতত্ত্বে গভীর আগ্রহ কেন জানা নেই
আমার ওষ্ঠে ওসবে স্বাদ নেই, কোনোকালে ছিল না
তোমার ঝলমলে হাসি ঝরে পড়ে বসুন্ধরার প্রত্যেক ফ্লোরে,
ইলেকট্রিক সিঁড়িতে
আফ্রা’র রঙিন বিতানে আমার তখন ভিজে ওঠে চোখ-
কতকাল দেখি না স্বদেশ

জন্ম থেকেই আবেয়ী জ্বলছে; এখন ছারখার।
সুরম্য খার্তুমের সুবিন্যস্ত পথঘাট ও নির্মল আলোকসজ্জা দেখে
কে বলবে- ৫৬ থেকে দেশটিতে দাবদাহ? অমায়িক
এবং শৃঙ্খলাপরায়ন, সৎ মানুষের উত্তর জনপদ আফসোসে
চাপড়ায় বুক- হায়, আমরা ভাগ হয়ে যাচ্ছি, ভেঙে যাচ্ছি আমরা।
হায় পাপেট জাতিসংঘ; জাতিসংঘবাহিনী!!

মানুষ ভুলে যায় নদী ও পাখিকে। ফুলের গন্ধ বাতাসে উঁবে যায়।
সম্পর্ক ভেঙে যাবার সঠিক উপমা পৃথিবীতে
হয়ত-বা নেই। কত সহজেই অতিশয় ভালো আছো নির্বিঘ্ন
গেরস্থালি আর নিরুদ্বিগ্ন সময়কে কবজ করে।

সাঁঝতারা খুব অবাক হয়েছে। তোমার উৎফুল্লতা, স্বতঃস্ফূর্ত
উচ্ছ্বাস, আর বারংবার ‘ঝেড়ে ফেলেছি ইতিহাস ও অতীত’
যেভাবে বলেছো, এবং ‘ভালো আছি খুব, এই হয়েছে ভালো’-
আমাকে এটুকু শান্তি দিয়েছে- আমার কখনো দায় ও দোষ ছিল না।
দক্ষিণে ভাগ হয়ে যাচ্ছে যুবা; ভাগ হয়ে যাচ্ছি আমরাও,
আমরাও ভেঙে যাচ্ছি।

এভাবেই মানুষ ও জনপদ ক্রমশ ভাগ হতে থাকে, ভেঙে ভেঙে
সরে যেতে থাকে; অনন্তর একদিন ভুলে যায় নদী ও পাখিকে;
এমনকি সত্তাকেও।

২৫ জুলাই ২০১০

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩১

জ্যাকেল বলেছেন: পড়তে ভাল লাগছিলো। মনে হইতেছে একটা দীর্ঘশ্বাস।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মনে হইতেছে একটা দীর্ঘশ্বাস। ব্রিলিয়ান্ট।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: আমি সহজে কিছু ভুলি না। :(

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো কথা। ভালো গুণ :)

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:০২

খায়রুল আহসান বলেছেন: A free flowing poem!

কবিতায় দুটো নতুন শব্দ পেলাম, যার অর্থ জানিনা। তবে কবিতার আবেগ আমাকে স্পর্শ করেছে। হয়তো সুদানে শান্তি মিশনে থাকা কালে কবিতাটি রচিত হয়েছিল; পড়ে তাই মনে হলো।

এই যে ভাগ হয়ে যাওয়া, নিরন্তর ভেঙে যাওয়া, কবিতায় ব্যক্ত এর বেদনাটুকু পাঠক কে স্পর্শ করে। এই বেদনার চূড়ান্ত প্রকাশ, শেষের স্তবকটি।

চমৎকার কবিতাটিতে তৃতীয় ভাললাগা রেখে গেলাম। + +

০১ লা মার্চ, ২০২২ রাত ১১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নতুন শব্দ দুটোর কথা জানা গেলে কিছুটা আলোকপাত করতে পারতাম স্যার। ধারণা করছি - 'আফ্রা' হতে পারে একটা। আফ্রা হলো সুদানের রাজধানী খার্তুমের একটা বিখ্যাত শপিং মল। যখন মন খানিকটা উদাস বা বিক্ষিপ্ত থাকতো, তখন আফ্রা ভ্রমণ আমাদের মনে বেশ আনন্দ ও চাঞ্চল্যের সৃষ্টি করতো। 'আবেয়ী' - সুদানের একটা প্রদেশ, যেখানে অনেক বেশি রক্তক্ষয়ী সংগ্রাম হয়েছে।

বৈশ্বিক ভাঙনের মতো হৃদয়ও ভেঙে যাচ্ছে, আলাদা হয়ে যাচ্ছে- এই অন্তর্দহনের যন্ত্রণাই এ কবিতার উপজীব্য বিষয়, যা আপনি ঠিকই চিহ্নিত করেছেন।

অসাধারণ এ কমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ, স্যার।

৪| ০১ লা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:০৮

জটিল ভাই বলেছেন:
সমস্যা নেই। পরবর্তীতে গুণ করে নিলেই হবে! =p~

০১ লা মার্চ, ২০২২ রাত ১১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হা হা হা। ফর্মুলা কিন্তু ভুলে যাওয়ার চান্স আছে, সাবধান

৫| ০১ লা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫১

মনিরা সুলতানা বলেছেন: মাঝে মাঝে বুকের বাতাসটুকু তেও টান লাগছে।
কবিতার কথা মন ছুঁয়ে গেলো ভাইয়া।
ভালোলাগা।

০১ লা মার্চ, ২০২২ রাত ১১:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
মাঝে মাঝে বুকের বাতাসটুকু তেও টান লাগছে।

কবিতা পাঠ ও সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ আপু।

৬| ০১ লা মার্চ, ২০২২ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: দুটোর মধ্যে আপনি একটা অজানা (আমার) শব্দ ঠিকই ধরেছেন, সেটা হচ্ছে 'আবেয়ী'। আপনি যেমনটি ব্যাখ্যা করেছেন, আমিও তেমনটি অনুমান করে নিয়েছিলাম।

অপর অজানা শব্দটি হচ্ছে 'পামর' (সংশয়ে)। এটাকে কি নগণ্য অর্থে ব্যবহার করেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.