নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ferdous

ferdous

::: I am not what happened to me... I am what I choose to become...

ferdous › বিস্তারিত পোস্টঃ

কর্মজীবনের প্রথম ১০০ দিন, এই গাইডলাইন যা আপনাকে প্রথম একশ দিন কর্মক্ষেত্রে সাফল্যের সাথে টিকে থাকতে সাহায্য করবে।

৩০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৪

অনেক চেষ্টার পর আপনি একটা চাকরি পেয়েছেন। আপনার সামনে এখন এক নতুন জগৎ। এ সময়ে নানারকম অনুভূতি আপনার ভেতর কাজ করবে। নিজেকে নিয়ে গর্ববোধ করবেন। অস্থির মন শান্ত হবে। সবচেয়ে বড় কথা হচ্ছে যে, চাকরি পাওয়ার যে দুশ্চিন্তা ছিল, সেটা এখন আর নেই। শুধু আছে অজানা ভয়। অনেক অপরিচিত মানুষের সাথে আপনার দেখা হবে। তাদের সাথে আপনার সম্পর্ক কেমন হবে, সেটা আপনি জানেন না। আপনার বস কেমন হবে, এটা নিয়ে বেশ দুশ্চিন্তা হচ্ছে। সময়মতো কাজে যেতে পারবেন কিনা, এটাও কম চিন্তার বিষয় নয়। তাই নিম্নে প্রদান করা হলো প্রয়োজনীয় কিছু গাইডলাইন যা আপনাকে প্রথম একশ দিন কর্মক্ষেত্রে সাফল্যের সাথে টিকে থাকতে সাহায্য করবে।



প্রথমেই আপনার সহকর্মীদের সাথে পরিচিত হওয়ার চেষ্টা করুন। কিন্তু কারো সাথেই প্রথমেই বেশি ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করবেন না। প্রায় সব সহকর্মীর সাথে খোলামেলা আচরণ করুন। তাদের ব্যক্তিত্ব সম্পর্কে সচেতন হওয়ার চেষ্টা করুন। তারপর সময়ের পরিক্রমায় কারো সাথে যদি বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে, তখন তার কাছ থেকে কোম্পানি সম্পর্কে যা জানার জেনে নিন।



প্রথম ইম্প্রেশন মানুষ সারাজীবন মনে রাখে। কর্মজীবনেও ব্যাপারটা সত্যি। এই সময়ে আপনার সবচেয়ে ভালো গুণগুলো বিনিয়োগ করুন। অমায়িকতা, আত্মবিশ্বাস, অপরকে সাহায্য করার মানসিকতা, অপরের মতামতকে মূল্যায়ন করা ইত্যাদি ভালো গুণগুলো আপনাকে কর্মজীবনের প্রথম একশ দিন সাফল্যের সাথে পাড়ি দিতে সাহায্য করবে।



আপনার কোম্পানি কিংবা ফার্ম যাই হোক না কেন, আপনার দায়িত্ব হবে কোম্পানি সম্পর্কে বিশদভাবে জানা। কোম্পানি কিভাবে কাজ করে, কোম্পানিতে কারা গুরুত্বপূর্ণ লোক, এখানে কিসের মূল্য সবচেয়ে বেশি দেয়া হয় ইত্যাদি সম্পর্কে জানতে চেষ্টা করুন।



আপনি একজনকে বাছাই করুন যে আপনাকে প্রয়োজনীয় গাইডলাইন দিয়ে সাহায্য করতে পারে। এটা করতে গিয়ে কাউকে যেন ক্ষেপিয়ে না তোলেন। প্রথম একশ দিনে আপনার কাজ হবে সহকর্মীদের সাথে সুসম্পর্ক তৈরি করা এবং সেটা বজায় রাখা। অন্যের কাজে নাক গলাবেন না, সে যদি সাহায্য চায়, তখনই কেবল আপনার সাধ্যমতো তাকে সাহায্য করুন।



সহকর্মীদের আচরণ বিশেষভাবে খেয়াল করুন। তারা কিভাবে পোশাক পড়েছে, তারা কিভাবে কথা বলে, একে অপরের সাথে তারা কিভাবে সম্পর্ক বজায় রাখছে, এসব খুব মনোযোগের সাথে পর্যবেক্ষণ করুন। কারণ ভবিষ্যতে আপনি কোম্পানির একজন স্থায়ী সদস্য হতে যাচ্ছেন।



কর্মজীবনের কোনো অবস্থায় কারো সাথে অহেতুক জটিলতা সৃষ্টি করবেন না। এটা করলে প্রথমেই আপনি একজন শত্রু সৃষ্টি করলেন যে আপনাকে নানাভাবে ক্ষতি করার চেষ্টা করবে।



আপনি একজন পন্ডিত লোক, এ রকম ভান করার কোনো প্রয়োজন নেই। এটা করলে আপনি সবার কাছ থেকে দূরে সরে যাবেন। সবাইকে কাছে টানার চেষ্টা করুন। আপনার দায়িত্ব সম্পর্কে সচেতন থাকুন। প্রয়োজনে সময়ের চেয়ে বেশি কাজ করুন।



সম্পূর্ণ নতুন পরিবেশে সবাই কমবেশি দ্বিধাদ্বনেদ্ব ভোগেন। আপনার বেলায়ও সেটা প্রযোজ্য। কাজেই অহেতুক ভয় পাওয়ার কিছু নেই।



কোম্পানির ইমেজ বা গুডউইল হলো কোম্পানির সবচেয়ে বড় সম্পদ। কোম্পানির একজন কর্মচারী হয়ে সেটা আপনাকে যে কোনো মূল্যে রক্ষা করতে হবে। তাহলে কোম্পানি কর্তৃপক্ষ আপনাকে সুনজরে দেখবে।



সংগ্রহীত

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.