নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

তসলিমা নাসরিনের বই ছাড়া এইটা কী বইমেলা নাকি \'গু\'?

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৩



এইবার একুশে'র বইমেলায় গিয়ে দেখি তসলিমা নাসরিনের কোন নতুন বই নাই। কোন প্রকাশক তার বই ছাপতে নারাজ। news

মূর্খ বাংলাদেশীরা, তোরা তসলিমা নাসরিনের মতো গুণী মানুষকে সম্মান করতে শিখস নাই। তার পায়ের ধুলারওতো তোরা যোগ্য না। সেফাতুল্লাহর ভাষায় তোরা 'গরীব'। 'ছোটলোক'। ভারতে নির্বাসিত লেখিকার জীবনটাকে তোরা বাংলাদেশীরা তছনছ করে দিলি। অথচ তসলিমা নাসরিন একজন সত্যিকারের দেশপ্রেমিক। তাঁর লেখা, কথা সব জায়গায় তিনি বাংলাদেশকে মিস করেন।

গরীব বাংলাদেশী তোরা কপোত কপোতিরা যাবি বইমেলায় হাতে হাত ধরে প্রেম করতে। হুদাই ধুলাবালির মধ্যে হাঁটাহাঁটি। বই কেনার পয়সা নাই পকেটে। আর পঁচিশটা মিডিয়া চ্যানেল বইমেলায় বসে আছে আজাইরা সব নিউজ করার জন্য। চ্যানেল দেখলেই সেলিব্রেটিরা সেইদিকে দৌড় পাড়ে। একবার যদি তাদেরকে চ্যানেলে দেখায়। পুরা তামশা বানায় রাখছে।

এইবার বইমেলায় দেখি, যে ক্লাস ফাইভ পাশ, সেও বই বাইর করেছে। সবার লেখক হবার কী যে কামনা, বাসনা। ব্লগার-মগার কেউ বাদ নাই। টাকা থাকলেই বই বাইর কর। আর ব্লগে-ম্লগে নিজেরাই নিজেদেরকে বাহ বাহ দাও। খুশীতে বগল বাজাও। দুইপয়সার টাউট হিরো আলম থেকে শুরু করে সস্তা ডাক্তার মাক্তার কিছুই বাদ যায়নাই। এক ডাক্তারের বইয়ের বাণী শুনেতো আমি টাস্কিত। বুঝলাম এই ডাক্তার ভাই প্রশ্ন ফাঁসের সময় টেকা দিয়ে প্রশ্ন কিনে ডাক্তারিতে ঢুকছে।



১৯৯৪ সালে Sakharov Prize
১৯৯২ এবং ২০০০ সালের Ananda Puraskar
২০০৮ সালে Simone de Beauvoir Prize
২০০৪ সালে UNESCO-Madanjeet Singh Prize

তসলিমা নাসরিনের এই পুরষ্কারের কথা তোরা শুনছিস কখনো? নাকি চোখে দেখছিস? এখনও সময় আছে। গরীব বাংলাদেশী তোরা দাঁত থাকতে দাঁতের মর্যাদা দে।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৬

রাজীব নুর বলেছেন: একেবারে আমার মনের কথা গুলো লিখেছেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৩

ফ্লেভার অব বুক বলেছেন: আপনি কী বাংলাদেশী? যদি হয়ে থাকেন, তাহলে বাকী বাংলাদেশীদের মনের কথা এগুলো হচ্ছেনা কেন? বলেন দেখি?

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৬

রাজীব নুর বলেছেন: একেবারে আমার মনের কথা গুলো লিখেছেন।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৩

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

আপনার কপাল ভাল বলতে হবে; আপনি এখনো মানহানীর মামলায় পড়েননি(!) ডাক্তার সাহেব যদি আপনার আত্মীয়ের মধ্যে পড়েন বা ফেসবুকার হয়ে থাকেন, তবে উনারে আপনার এই পোস্টের লিংকটা দিয়েন; হয়ত কোন মিলাদানুষ্ঠানের ব্যবস্থা হতে পারে ;)


তাসলিমা নাসরিন যে একেবারে বাজে লেখক সেটা কিন্তু না ;) হ্যা, ডাক্তাররা জন্ম থেকেই হয়ত আপনার থেকে এক চামচ বেশিই সাহিত্য প্রেমিক/প্রমিকা।
ব্যক্তিগতভাবে কাউকে অপছন্দ করতে গিয়ে তাকে হেয় করার জন্য মরণ-প্রাণ জিহাদ আপনি করতে পারেন, তবে পুরো ডাক্তার কুলকে এভাবে টেনে না আনলেও আপনার পেটের ভাত হজম হইতো ;)


যাই হোক, আমি এখানে বিনোদনের যতটুকু পেলাম তা লজ্জার, কারণ সেখানে অন্যের উপর শুধু ব্যক্তিগত আক্রমণই নয়, বরং পুরো একটি কুলকে নিয়ে এসে আপনি নিজের ইচ্ছেমত পোস্টখানাকে সাজিয়েছেন; আপনার জ্ঞানের প্রশংসায় আমি.. (!)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১০

ফ্লেভার অব বুক বলেছেন: দেন দুই একটা মানহানি টানহানির মামলা। খুব উপকার হয়। এই দেশে মামলা খেলেই নেতা। আমার অবশ্য নেতা হবার শখ নেই। জেলে গেলে চোর বাটপার খালেদা বাবর সাইদি এদের সাথে দেখা হবে। আমার লেখায় বিনোদন না খুঁজে গুণী মানুষদের পাশে দাঁড়ান। কাপুরুষের মতো দূরে না থেকে সত্যের পক্ষে কথা বলেন।



৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩২

শিবলী আখঞ্জী বলেছেন: মানবতার আরেক নাম তসলিমা নাসরিন

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

ফ্লেভার অব বুক বলেছেন: তসলিমা নাসরিনের নতুন বই একুশে বইমেলায় নেই। এ লজ্জা পুরা জাতির। আর রাকিব আল হাসান নামের চোথা পড়া ডাক্তার মাক্তারে বই দিয়ে বইমেলা সয়লাব।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪২

যায্যাবর বলেছেন: আপনি যেভাবে একটি পুরো দেশকে একটি পুরো জাতিকে অপমান করে কথা বললেন, তাতে মনে হচ্ছে আপনি নিজে বাঙালী বা বাংলাদেশী নন। তাতে কিছুই আসে যায় না। এমনটা করা মনে হয় ঠিক না।
পুনশ্চ: ডাঃ তসলিমা নাসরিন আমারও একজন প্রিয় লেখক, কিন্তু তাই বলে তার জন্য আমি কখনও পুরো জাতি বা দেশকে অপমান করে কথা বলব না, যেখানে আমি নিজেও এই ভাষাতেই কথা বলি বা এই দেশেই জন্ম নিয়েছি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৩

ফ্লেভার অব বুক বলেছেন: হ্যাঁ, পুরা বাংলাদেশীদেরকেই বললাম। জেনে শুনেই বললাম। কারণ তসলিমা নাসরিনের মতো গুণী মানুষ সাফার করছেন শুধুমাত্র গরীব বাংলাদেশীদের জন্য যাদের ভয়েস রেইজ করার হ্যাডম নাই।

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৯

প্রিন্স হ্যামলেট বলেছেন: আপনার যদি তসলিমাকে এতই ভাল লাগে, তাহলে আপনি তার বই প্রকাশের দায়িত্ব নিচ্ছেন না কেন ???
আমার ধারণা আপনি বাংলাদেশী না, তসলিমা হচ্ছেন একজন লেজকাটা শিয়াল, তার বেশি কিছু না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০১

ফ্লেভার অব বুক বলেছেন: ব্যাংকারের দায়িত্ব ব্যাংকের কাজ করা, ডাক্তারের দায়িত্ব ডাক্তারি করা, নাপিতের কাজ চুল কাটা। আপনি যেদিন থেকে চুল কাটবেন, আমিও বইপ্রকাশের দায়িত্ব নেবো।

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫১

নাগা০০ বলেছেন: Aita to boi Mela na BOU Mela.
Koto gulo oti utsahi abal bosta pocha chukur chukur prem kahini lakhay r public na bujahy taka nosto koray. Ai book gulo jay darona poson koray ta Manus at development a ki kaz e lagay? Jodi 100 ta book asay 99 ta ak e ortho bohon koray.


Paper gulo nosto na koray poribes duson komai

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৯

ফ্লেভার অব বুক বলেছেন: আপনি তো বই লেখা আর পাবলিশ ঠেকাতে পারবেননা। কারণ এখন সবাই লেখক লেখিকা হবার অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে। পৃথিবী থেকে চলে যাবার আগে সবাই পৃথিবীর বুকে দাগ কেটে যেতে চায়। নিজেই নিজের বই ছাপায়, নিজেই নিজের প্রশংসা করে। কিছু চামচা মামচাও হাততালি দেয়। বাহ বাহ দেয়, বগল বাজায়।

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:০০

নাগা০০ বলেছেন: Bolen to basi lokjon kobay melay jai?

13/14/15 February this 3 days. Kano mathay phool dia Shari poray showdown kora jai. Book to bahana matro. Shay din daklam 2-3 years age at kids Nia parents aschay takay melar BALU khaia biddan banabey. Jantay chi ai ghora ghuri ki impact falay ai baby r upor? Ajaira dhong

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৩৮

ফ্লেভার অব বুক বলেছেন: যাদের লিটনের ফ্ল্যাট নেই, তারা আর কী করবে?

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৪

অনল চৌধুরী বলেছেন: তসলিমা একটা নষ্টা,লম্পট,টাকা অার খ্যাতিলোভী নারী যে শুধু টাকা অার পিরিচিতর লোভে নিজের ধর্ম অার দেশেকে সারা পৃথিবীতে ছোট করেছে।
যার নিজের জীবনে নীতি-নৈতিকতা বলে কিছু নাই,সে আবার নারী অধিকারে পক্ষে বড় বড় বুলি ঝাড়ে !!!!!
বেগম রোকেয়ার পায়ের ধুলার কাছে যাওয়ার ক্ষমতা তসলিমার নাই।
তার দৌড় মিনার,রুদ্র,নাইম,শামসুল হক,সুনীলসহ অগণিত পুরুষের শয্যাসঙ্গীনি হয়ে নিজের স্বার্থ উদ্ধার পর্যন্ত।
তাকে লেখার জন্য কেউ পুরস্কার দেয়নি,দিয়েছে নিজের ধর্মকে অপমাণ করার পুরস্কার হিসেবে।
পশ্চিমের কেউ তাকে আশ্রয় দেয়নি,বরং লাত্থি মেরে বিতাড়িত করেছে।
মনে হচ্ছে এই লেখাটা তসলিমা নিজেই বেনামে লিখেছে।
তুই-তাই মার্কা ইতর ভাষা থেকে তাই মনে হয়।
কারণ আমি গত ২৫ বছর ধরে তার অপকর্মের বিরুদ্ধে লিখছি।তাই তার নোংরামির পদ্ধতিগুলি সম্পর্কে জানি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৪৩

ফ্লেভার অব বুক বলেছেন: ২৫ বছরতো কম সময় নয়! জীবনের ওয়ান থার্ড তসলিমা নাসরিনের পিছনে ব্যয় করলেন? অবশ্য এতে আপনার লাভই হয়েছে। কখগঘ লিখতে শিখেছেন।

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৮

অনল চৌধুরী বলেছেন: তসলিমা সত্যিই মহান !!!!!!!

https://youtu.be/tB9gg-TsxBM
https://www.priyo.com/articles/২০-বছরের-ছোট-তসলিমা-নাসরিনের-নতুন-বয়ফ্রেন্ড

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৩৯

ফ্লেভার অব বুক বলেছেন: আপনার লিঙ্কটি কাজ করছেনা।

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৬

অনল চৌধুরী বলেছেন:

১।https://www.somewhereinblog.net/blog/raghobbowal/29988871

https://s3.amazonaws.com/somewherein/assets/images/thumbs/raghobbowal_1414292780_2-1413987174.jpg
৩।http://www.bd-pratidin.com/editorial/2018/05/10/329031

অামি বাংলাদেশের প্রতিটা ক্ষেত্রের সব নষ্ট ও লম্পদের বিরুদ্ধে লিখি ,যাদের মধ্যে একজন সে।শুধু নির্দিষ্টভাবে কারো বিরুদ্ধে লিখি না।

*** তসলিমা বারবার তার লেখায় বলে,শামসুল হক তাকে দূরের এক হোটেলে নিয়ে গিয়েছিলো অসামাজিক কাজের জন্য।সে কি দুধ খাওয়া বাচ্চা যে একটা বুড়া লম্পট তাকে ডাকা মাত্রই সে তার সঙ্গে হোটেলে এক কক্ষে গিয়ে থাকলো???বিশেষ করে যে নিজে শিশুকাল থেকেই বাবা,চাচা,মামার যৌন নির্যাতনের শিকার হয়েছে !!!

এসবই প্রমাণ করে,সে কতোটা নীচ অার নষ্টা,একটা পতিতারও অধম।কারণ পতিতা বেচে থাকার জন্য শরীর বিক্রি করে অার তসলিমা করেছে টাকা অার খ্যাতির জন্য।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৭

ফ্লেভার অব বুক বলেছেন: দুই টাকার উকিলরা কোনদিন তসলিমা নাসরিনের মতো বড় মাপের মানুষের কদর করতে জানবেনা - এটাই স্বাভাবিক। তুমিও তার ব্যতিক্রম নও। তোমার মানসিক আর চারিত্রিক দারিদ্রতা দেখে তোমার সাথে বাহাস করার মতো রুচি আমার নেই।

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৯

বাংলার মেলা বলেছেন: তসলিমা নাসরীনের দ্বীনের মহান খেদমত এবং মাতৃভূমির প্রতি তার অপ্রতিরোধ্য ভালোবাসা সম্পর্কে জানতে হলে নিচের লিঙ্ক টিপুন
শালা শুয়োরের বাচ্চা

তারপর বলুন তাকে আরও কি কি পুরস্কারে ভূষিত করা যায়?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

ফ্লেভার অব বুক বলেছেন: একজন শক্তিমান লেখিকার লেখনীর ধার অপরাধীদের চক্ষুশূল হবে এটাই স্বাভাবিক। তসলিমা নাসরিনের বই কিনুন। ঠিক মতো পড়ুন। আলোর পথে আসুন।

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৮

অনল চৌধুরী বলেছেন: এটাও অারেক ... বাচ্চা
তাই বড়দের সাথে কিভাবে কথা বলতে হয় তাও জানে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:১৯

ফ্লেভার অব বুক বলেছেন: ব্লগে গালাগাল করাটা মনেহয় সমীচিন না। প্লিজ কুল ডাউন। প্রেসার বেড়ে যাচ্ছে আপনার।

১৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৫২

বাংলার মেলা বলেছেন: তসলিমা নাসরীনের বই কেনার জন্য টাকা তো দূরের কথা, ফ্রিতে পাওয়া এমবিও খরচ করতে আমি রাজী নই।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৭

ফ্লেভার অব বুক বলেছেন: বাংলাদেশীদেরকে টাইট দিতে মোস্তফা জব্বার সাহেব নিষিদ্ধ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছেন। এখন চাইলেও এমবি খরচ করতে পারবেননা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.