নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বইপোকা

ফ্লেভার অব বুক

বই পোকা

ফ্লেভার অব বুক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ মা হলে ইন্ডিয়া আমাদের নানী

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:০৭



১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। মাত্র নয়মাসে একটা দেশ স্বাধীনতা পেল। এত অল্প সময়ে স্বাধীনতার স্বাদ মনে হয়না আর কোন দেশ পেয়েছে।

পাক হানাদার হায়েনাদের হাত থেকে রক্ষা পাবার জন্যে মুক্তিযোদ্ধারা গেরিলা আক্রমণ করেছে। কিন্তু তাদেরকে প্রশিক্ষণ দিয়েছে, তৈরি করেছে কে? ইণ্ডিয়া।

হাজার হাজার স্মরণার্থীকে বর্ডার এলাকায় মাসের পর মাস বসায় রেখে তিন বেলা খাওয়ালো কে? ইণ্ডিয়া।

বাংলাদেশে সরাসরি সেনা পাঠিয়ে পাকহানাদারদেরকে পরাস্থ করলো কে? ইন্ডিয়া।

যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে সাপোর্ট দিয়েছে কে? ইন্ডিয়া।

তিন ডিসেম্বর ১৯৭১ এ ইন্ডিয়ান আর্মি বাংলাদেশে ঢুকে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করলো। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন। মুক্তিযোদ্ধারা তাদের সীমিত স্কিল আর রসদ নিয়ে হানাদার পাকিস্তানীদের সাথে বছরের পর বছর ফাইট করলেও ইন্ডিয়ার সরাসরি সাহায্য ছাড়া এই দেশ আদৌ স্বাধীন হতো কিনা সন্দেহ। তাই সারেন্ডার করার সময় পাকিস্তানের আর্মি নিয়াজী সাহেব ভারতের জাগজিত সিং অরোরা কাছে আত্মসমর্পণ করেছিল, বাংলাদেশের ওসমানী সাহেবের কাছে নয়।

১৯৭১ সালের এই যুদ্ধকে আমরা বাংলাদেশের 'মুক্তিযুদ্ধ' বলি। কিন্তু ইণ্ডিয়ানরা বলে ১৯৭১ সালের ইন্ডিয়া-পাকিস্তান যুদ্ধ। যে যুদ্ধে ইন্ডিয়া জয়ী হয়। তাই ১৬ ডিসেম্বর ইন্ডিয়াতে পাকিস্থানের বিরুদ্ধে বিজয় দিবস পালন করা হয়। এটাই স্বাভাবিক। পাক-ভারত যুদ্ধে বাংলাদেশের লাভ হলো বাংলাদেশ মাঝখান থেকে স্বাধীন হয়ে গেল।

আর বাংলাদেশীরা কথা বার্তায় এমন একটা ভাব নেয় যে, বাংলাদেশী মুক্তিযোদ্ধারা একাই ফাইট করে দেশ স্বাধীন করেছে। ইন্ডিয়াকে সেখানে বড় করা হয়না। ইন্ডিয়াকে প্রাপ্য সম্মান দেওয়া হয়না। এমনকি ইন্ডিয়া বিরোধী চক্র, পাকিস্তানপন্থী জামাত- বিএনপি মিএনপি এরাসব সময় এন্টি ইন্ডিয়ান ডায়লগ দেয়। ইন্ডিয়ান চ্যানেল দেখা যাবেনা, পণ্য ইউজ করা যাবেনা এইসব কথা চাউর করে। এটা একধরণের নিমকহারামী। শুকরিয়া করো যে, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির সাথে সুসম্পর্ক বজায় রেখে বাংলাদেশ নামের দেশটা বাংলাদেশীদেরকে উপহার দিয়েছিলেন।

কাজেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন ১৬ ডিসেম্বর টুইটারে ভারতের বিজয়কে অভিনন্দন জানালেন, news সেখানে বাংলাদেশের কমশিক্ষিত, অর্ধশিক্ষিত সাংবাদিক আর সুশীল সমাজ হায় হায় করে উঠলো যে, কেন বাংলাদেশের কথা মোদী বলেননাই। আরে মোদী বাংলাদেশের কথা বলবেন কেন? এটাতো স্পষ্টভাবেই ইন্ডিয়ার বিজয়। একজন ভারতীয় হয়ে তিনিতো ইন্ডিয়ার কথাই বলবেন, নাকি?

ভারতীয় নামী ক্রিকেটার বীরেন্দ্র শেহওয়াগ টুইট করলেন news তাদের ভারতের বিজয়কে স্মরণ করে। বাংলাদেশের নাম তিনি বলেননাই। সস্তা বাংলাদেশীদের কাছে তিনি বিশাল অপরাধ করেছেন। news

অকৃতজ্ঞ বাংলাদেশীরা, ইন্ডিয়া সাহায্য না করলে, পাশে না দাঁড়ালে তোমরা এখনও পাকিস্থানীদের গোলামী করতে। মনে রেখ, ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়েছে ঠিকই কিন্তু বিজয়টা ছিল ভারতের। কাজেই মোদীসহ সকল ভারতীয় রাজনীতিকদের টুইটকে সম্মান করো। মুক্তিযুদ্ধের সবজায়গায় ইন্ডিয়ার অবদানকে সবার সামনে রাখো। আর ইন্ডিয়ার বিরুদ্ধে কথা বলা, ইন্ডিয়ান চ্যানেল না দেখা এইসব আধ্যাত্মিক কথা বলা বন্ধ করে দাও।

যে পাতে খাও, সেই পাত ফুটা করোনা।

মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৪

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।
ভারত আমাদের বন্ধু। যে যতটুকু করে তা স্বীকার করা উচিত।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৮

ফ্লেভার অব বুক বলেছেন: ভারত না থাকলে আজকে সামহোয়্যারইন-এ ব্লগিং করতে পারতেন কিনা সন্দেহ। উর্দু-মুর্দু আর খালেদা জিয়ার ভাষায় কথা বলতেন।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪১

কলাবাগান১ বলেছেন:

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৩

নাগা০০ বলেছেন: INDIA tar interest ar jonno kaj ta korse ok. Kau ki own interest cara kono kaj koray?
Bangladesh ar contribution kano high, karon ame jonotar nirjaton ar golpo. Garila ra sara Indian army kono vabe ai kaj kortay parto na.

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২৩

ফ্লেভার অব বুক বলেছেন: ইন্ডিয়া তার ইনটারেস্টে কাজ করেছে? করলে করেছে। কিন্তু তখনকার সময়ে যদি আপনি জন্মে থাকেন, এবং বোধ বুদ্ধি হয়ে থাকে, তাহলে আপনি জানবেন যে, কিভাবে নি:স্বার্থভাবে ভারত তাদের বর্ডার বাংলাদেশী স্মরণার্থীদের জন্য উন্মুক্ত করে দিয়েছিল। খোদ আম্রিকা, চায়না বাংলাদেশের স্বাধীনতা চায়নাই। কিন্তু ভারত পাশে ছিল। এখন স্বাধীনতা পেয়ে গেছেন বলে বলছেন, 'ভারত নিজের স্বার্থের জন্য কাজ করেছে?' ভারত ছাড়া বাংলাদেশ স্বাধীন হতোনা। ভারতের অবদানটাই এখানে মুখ্য এবং সর্বাগ্রে।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:



আপনার মাথায় মগজ নাকি অর্থ কোন পদার্থ আছে, উহা মেথর থেকে জেনে নেন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২৪

ফ্লেভার অব বুক বলেছেন: আপনি খালেদা জিয়ার ভাষা ব্যবহার করেছেন। তিনি এখন জেলে আছেন।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৮

বাংলার মেলা বলেছেন: নানা কে? রাশিয়া? ৭১এর নভেম্বরে মার্কিন সিনেটর জর্জ বুশ পাক-ভারত যুদ্ধের ব্যাপারে জাতিসংঘে যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১১টিই তাতে সমর্থন দেয়। ফ্রান্স এবং ব্রিটেন ভোটদানে বিরত থাকে এবং একমাত্র রাশিয়া সেদিন ভেটো ক্ষমতা প্রয়োগ করে প্রস্তাবটি বাতিল করে দেয়। রাশিয়া যদি চুপ থাকত, তাহলে ইন্ডিয়ার বীরত্ব সেখানেই শেষ হয়ে যেত। আজকে আমাদের স্বাধীনতার পেছনে সবচেয়ে বড় অবদান রাশিয়ার। রাশিয়া চেয়েছিল আরেকটি সমাজতান্ত্রিক দেশের অভ্যুদয়, অত্যন্ত দূরদর্শী শ্রীমতি ইন্দিরা দেবীর জন্য সে প্রকল্প পরবর্তীতে নস্যাৎ হয়ে যায়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

ফ্লেভার অব বুক বলেছেন: '৭১ এ ভারতের রাস্ট্রনায়ক ইন্দিরা গান্ধী এবং সমগ্র ভারতবাসীর কাছে বাংলাদেশীদের আজীবন নতজানুভাবে কৃতজ্ঞতা প্রকাশ করাটা রাস্ট্রীয়ভাবে বাধ্যতামূলক করা হোক। ইতিহাস ঘাটলে এবং ঘটনা পর্যালোচনা করলে দেখা যায়, তখন ভারতের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া বাংলাদেশ স্বাধীন হবার কোন সম্ভাবনা ছিলোনা।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪২

তারেক ফাহিম বলেছেন: ধুর নানা আর নানি দিয়ে কি হবে?

নাতিপুতির কোন খবর থাকলে বলেন 8-|

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৮

ফ্লেভার অব বুক বলেছেন: জটিল এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা হচ্ছে। আপনি ভারতীয়দেরকে গালাগালি করেন নাকি?

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৭

ওসেল মাহমুদ বলেছেন: সকল সত্যকেই স্বীকার করতে হবে ! মুক্তিযোদ্ধাদের খাটো করে শুধু ভারতীয় বাহিনীর জয়গানে নিজেকেই ছোট করা হবে !

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

ফ্লেভার অব বুক বলেছেন: গায়ের জোরে বাংলাদেশীদেরকে ভারতীয় মেধা, সাহস আর দূরদর্শীতা থেকে এগিয়ে রাখতে চান? ভারত সেনা না পাঠালে বাংলাদেশের অবস্থা সিরিয়া হয়ে যেতো, গেরিলা যুদ্ধ চলতেই থাকতো। আর পাক বর্বর হানাদার সেনা বাহিনী অস্ত্রের মুখে এগুলোকে বুট দিয়ে পায়ের তলায় পিষে ফেলতো। বিশ্বমোড়লরা কী করতো? বা কী করেছে?

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৯

নূর আলম হিরণ বলেছেন: হুম ভারতীয়দের বেইমানির কারনে আমাদের ২০০ বছর ব্রিটিশদের গোলামী করা লাগছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

ফ্লেভার অব বুক বলেছেন: ভারত আজকে আপনাকে বাংলাদেশ তৈরি করে দিয়েছে। বিছানায় আরাম করে শুতে পারছেন পরিবার নিয়ে। পাকিস্থান থাকলে দৌড়ের উপ্রে থাকতেন।

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৭

শিবলী আখঞ্জী বলেছেন: বাংলাদেশ মাঝখান থেকে স্বাধীন হয়ে গেল এই কথাটি দিয়ে কি বুঝাতে চেয়েছেন?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

ফ্লেভার অব বুক বলেছেন: খুব সহজ বাংলায় '৭১ এর পাক-ভারত যুদ্ধে ভারত জয়ী হয় এবং তাদের এই যুদ্ধের ফলাফল হিসেবে বাংলাদেশের জন্ম হয়।

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪২

একাল-সেকাল বলেছেন: বিগত ৪৭ বছরে বার বার প্রমাণিত হয়েছে, '৭১ এ ভারতের সহায়তা বন্ধুত্বপূর্ণ ছিলনা, ছিল একপ্রকার বিনিয়োগ। যার লভ্যাংশ অর্থনীতিক ভাবে, সামাজিক ভাবে, রাষ্ট্রীয় ভাবে, কৃষ্টি -সংস্কৃতি দিয়ে সুদে আসলে আমরা পরিশোধ করছি দিনের পর দিন। X((

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

ফ্লেভার অব বুক বলেছেন: ভারত আপনাকে স্বাধীনতা এনে দিলো, ভারতে চিকিৎসা নিতে যান, ঘুরতে যান এরপরেও ভারতের ব্যাপারে আপনার নেগেটিভ অ্যাটিটিউড? রক্ত পরিশোধনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ভারত না থাকলে আজকে সামহোয়্যারইন-এ ব্লগিং করতে পারতেন কিনা সন্দেহ। উর্দু-মুর্দু আর খালেদা জিয়ার ভাষায় কথা বলতেন।


ঠিক বলেছেন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

ফ্লেভার অব বুক বলেছেন: তেলে জলে যেমন মিশ খায়না, তেমনি জামাত বিএনপি ভারতের অনুগ্রহ নিয়েও তাদেরকে গালাগালি করবে। নেমকহারাম জাতি।

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভারত বাংলাদেশের বিজয়টাকে তরান্বিত করেছে। তাছাড়া দেরিতে হলেও পাকিদের বিরুদ্ধে আমরাই জিততাম। ভারত আমাদের মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ও শরণার্থীদের থাকার জায়গা দিয়েছে সেজন্য কৃতজ্ঞতা অবশ্যই থাকা উচিত। জগজিৎ সিং অরোরা নিজে বাংলাদেশে সফরকালে বলেছিলেন, ভারতীয় সেনাবাহিনী সাহা্য্য না করলেও বাংলাদেশ স্বাধীন হত...

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

ফ্লেভার অব বুক বলেছেন: জাগজিৎ সিং অরোরা ভারতের একজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ছিলেন। তিনি প্রটোকল মেনে বিনয় সহকারে কথা বলতেন। তিনি মোস্তফা কামালের মতো অশিক্ষিত বর্বর ছিলেননা। কুমিল্লা'র বিজয়ে মোস্তফা কামাল আফ্রিদীকে নিজের হাজব্যান্ড ভেবে যেভাবে জড়িয়ে ধরেছে, সেরকমটা অরোরা ছিলেননা।
news

১৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বালের নানী। X(


৭১এ ভারত দাইমার কাজ করেছে, তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু ৭১পরবর্তী সময়ে সৎ মার কাজ করেছে/ করছে। পদ্মা, তিস্তা, সীমান্ত হত্যা, ভূ রাজনৈতিক আধিপত্য... আর কত কমু?

বসে বসে নানীর গুনগান গা আর মুলা খাX(

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০১

ফ্লেভার অব বুক বলেছেন: যেকোন দেশ তার নিজেরর স্বার্থ দেখবে, এটাই স্বাভাবিক। ভারতীয়রা দেশপ্রেমিক। তারা তাদের দেশের ভালো চাইবে। কিন্তু একজন বাংলাদেশী হয়ে আপনি আপনার নিজেরটাই শুধু ভালো বুঝেন। দেশেরটা বুঝেননা। এটাই ভারতীয়দের সাথে আপনার মতো বাংলাদেশীদের পার্থক্য।

১৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

তারেক ফাহিম বলেছেন: জটিল এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা হচ্ছে। সম্পর্কের প্যাচে জটিল মনে হল।
বিজ্ঞ ব্লগারগণের মন্তব্যে এত গুরুত্বপূর্ণ'র কিছু খুঁজে পাচ্ছি না। ৪৭ বছর পূর্বে নানা থাকলে এখন কয়জন নাতি ওই নানাদের খবর নেয়।
আপনি ভারতীয়দেরকে গালাগালি করেন নাকি?
আমার মন্তব্যে কোন অংশ আপনার নিকট ভারতীয় গালি মনে হচ্ছে X((

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৩

ফ্লেভার অব বুক বলেছেন: অকৃতজ্ঞদের মতো ভারতকে ভালো না বাসেন, ভালো না বাসেন, আপত্তি নেই। কিন্তু গালি দিয়েননা। তানাহলে নেমকহারামীত্ব প্রকাশ পেয়ে যাবে।

১৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: যেকোন দেশ তার নিজেরর স্বার্থ দেখবে, এটাই স্বাভাবিক। ভারতীয়রা দেশপ্রেমিক। তারা তাদের দেশের ভালো চাইবে।

কিন্তু একজন বাংলাদেশী হয়ে আপনি আপনার নিজেরটাই শুধু ভালো বুঝেন। দেশেরটা বুঝেননা। এটাই ভারতীয়দের সাথে আপনার মতো বাংলাদেশীদের পার্থক্য।

প্রথম অংশে সহমত। পরের অংশ দেখে মনে হচ্ছে আপনিই একমাত্র আদর্শ নাতি। নিজেরটা আর দেশেরটার মধ্যে পার্থক্য কী ভ্যা??


নিজের বিবেক বুদ্ধি কি বন্ধক রেখেছেন নাকি??

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৮

ফ্লেভার অব বুক বলেছেন: ব্লগে বাহাস করতে বসিনি। শুধু অকৃতজ্ঞ রাজাকার, বিএনপি, খালেদা, জামাত মামাতদেরকে মনে করিয়ে দিতে চেয়েছি যে, যে নিমকহারামী তোমরা করছো, সেটা করোনা। তোমাদের রাজনীতি আর ফুটবল খেলা চলতোনা যদিনা ভারত তোমাদেরকে গর্ভ থেকে বের না করতো।

১৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৩

তারেক ফাহিম বলেছেন: অকৃতজ্ঞদের মতো ভারতকে ভালো না বাসেন, ভালো না বাসেন, আপত্তি নেই। কিন্তু গালি দিয়েননা।
আপনিতো আন্দাজে ঢিল ভালোই মারতে পারেন। আচ্ছা এর আগে আপনার সাথে আমার কখনো কোথাও দেখা হয়েছিল?
আমার মনে হচ্ছে এই প্রথম আপনার কোন ব্লগে আমি মন্তব্য করছি। সেখানে আপনি ধরে নিলেন আমি ভারতের দস্যু X((

তানাহলে নেমকহারামীত্ব প্রকাশ পেয়ে যাবে
নিমক যা দিয়েছিল তাতো সম্ভবত ১৯৭২ পর্যন্ত সৎভাই খেয়ে নিল।

ছেলেপুলেরা নিজ মাতাকে ভালোবাসতে শেখেনি সেখানে নানা-নানি X((



০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৬

ফ্লেভার অব বুক বলেছেন: ঝিকে মেরে বউ কে শিখাই। আপনি ভালো মনের ভারতের প্রতি কৃতজ্ঞ বাংলাদেশী। আপনার মাঝে কৃতজ্ঞতাবোধ আছে।

১৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৫

নীল আকাশ বলেছেন: বিএনপি মিএনপি এইগুলি কি আপনার পারিবারিক ভাষা? লেখা পড়ে তো মনে হচ্ছে সহী তরীকা # ২ আপনার জন্য ১০০% প্রযোজ্য!

চাঁদগাজী বলেছেন: আপনার মাথায় মগজ নাকি অর্থ কোন পদার্থ আছে, উহা মেথর থেকে জেনে নেন।
আমি বেশ কয়েকদিন ধরেই দেখছি আপনি টানা আলতু ফালতু পোস্ট দিয়ে ব্লগের সবাইকে ভালোই বিরক্ত করছেন। আপনার যে মানসিক চিকিৎসা দরকার সেটা একদম প্রথম পোস্ট দেখেই বুঝা গিয়েছিল। আপনার যদি এই ধরনের চিকিৎসার খরচ না থাকে তাহলে বলুন, ব্লগ থেকে সবাই মিলে চাঁদা তুলে আপনার চিকিৎসা করান হবে!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৬

ফ্লেভার অব বুক বলেছেন: আপনার সুচিন্তিত মতামতের জন্যে ধন্যবাদ। আমাকে সহায়তা পাঠাবার ঠিকানা: বিকাশ নম্বর (পারসোনাল): ০১৭১১০৭১১২৯। প্রতি বিকাশে ন্যূনতম একহাজার টাকা হলে ভালো হয়। বার বার ক্যাশ আউটের জন্য যেতে বিরক্ত লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.