নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার জন্য ভালোবাসা।

গেছো দাদা

গেছো দাদা › বিস্তারিত পোস্টঃ

রম্য : বিয়ে বাড়ির খাওয়া ! B:-)

০১ লা জানুয়ারি, ২০২৪ রাত ২:৩৩

বিয়ের আচার অনুষ্ঠান আমার কোনোদিনই মাথায় ঢোকেনি । আমাকে যেটা সবথেকে টানে সেটা হল খাওয়াদাওয়া । জাস্ট অভিজ্ঞতা থেকে বিয়েবাড়ির খাদকদের আমি একটু ক্যাটেগরিস্থ করার চেষ্টা করলাম ।
দি অসুস্থ: এনারা চরম রোগগ্রস্থ । বিয়েবাড়িতে ঢুকে থেকে জনে জনে ধরে নিজের রোগের ফিরিস্তি দেন । প্রেসক্রিপশন পকেটে নিয়ে খেতে বসেন । ডাক্তার কি কি খেতে ওনাকে বারন করেছেন সেটা দুশো আটষট্টিবার টেবিলের বাকি লোকেদের শোনান । কি খেলে ওনার ইয়ে এঁটে যায় তাও আপনাকে শুনতে হবে । শুনতেই হবে । এনারা কেন খেতে আসেন তা বলা ভগবানেরও অসাধ্য ।
দি স্বল্পাহারী : এনারা শুরু থেকেই টিয়াপাখির মত আওড়াতে থাকেন... "অল্প" । নুন লেবু থেকেই ডায়লগ চালু । ভেজিটেবল চপ দিতে এলেও বলবেন "অল্প" । আরে ভাই দাবী কি ? ভেঙে অর্ধেকটা দেবে ? "অল্প" "অল্প" করেও কিন্তু একবারও "না" বলবেন না । তিনবার মাংস নেবেন , চারবার ভাত । তবু শেষে সাবানজল দিতে এলেও বুলি বন্ধ হবেনা-- "অল্প" ।
দি বুভুক্ষু: জগতে সবক্ষেত্রেই ব্যালেন্স লাগে । বিয়েবাড়িতেও লাগে । তাই স্বল্পাহারীর পাশের সিটেই এমন একজন দরকার যার খাওয়া দেখলে আপনি নিজেই দুপিস মাংস কম নেবেন । আয়োজকের দুরবস্থা ভেবে আপনার আর লুচি নিতে ইচ্ছে করবে না । এনারা কোনো রাখঢাক করেন না । শুরু থেকে শেষ পর্যন্ত গাঁতিয়ে খান ।
দি অপব্যয়ী: এনারা গিফ্টের পয়সার পাঁচগুন উসুল করার উদ্দেশ্যে মাঠে নামেন । খাওয়া মধ্যমানের , কিন্তু অঢেল জিনিস নেন । এবং শেষে যে গন্ধমাদন পাতে জড়ো করে আসন ছাড়েন , তা দিয়ে আরামসে চারটে কুকুরের পেট ভরে যায় ।
দি শীঘ্রপতন: উল্টোপাল্টা ভাববেন না । এনারা বিয়েবাড়িতে ঢুকেই কফি পকোড়া ফুচকা ইত্যাদি স্টার্টার খেয়ে পেট ডাঁই করে ফেলেন । আসল খাবার জায়গায় বসে আর কিছুই খেতে পারেন না ।
দি বিদঘুটে: এনাদের খাওয়া দেখলে আপনার নিজের খাওয়া থেকে ভক্তি উঠে যাবে । এনারা সোজাসাপ্টা কিছু খেতেই পারেননা । মাংসের ঝোলে ডিমের ডেভিল ডুবিয়ে খাবেন ; হাত ধোয়ার লেবু গ্লাসে কচলে তাতে নুন আর রসগোল্লার রস চিপে মিশিয়ে শরবত বানাবেন ।
আমি একজনকে দেখেছিলাম মাছের গ্রেভী আর চাটনি দিয়ে ভাত মেখে সেটা তরকারি হিসাবে ইউজ করে তা দিয়ে রাধাবল্লভী খেতে । এটা দেখে আমি হাসবো না কাঁদবো না টেবিল ছেড়ে ছুটবো বুঝে পাইনি ।
দি মাংসাশী: এনারা টার্গেট সেট করে খেতে বসেন যে মুরগি বা ছাগলের বংশলোপ করিয়েই ছাড়বেন । শুরু থেকে টুক টুক করে পাখির মত খাবেন ; কিন্তু মাংস খাওয়ার সময় দেখে মনে হবে দু সপ্তাহের অভুক্ত হায়নায় হাড় চিবোচ্ছে । এবং মাংস পর্ব শেষ হলে বাকিটুকু আবার সেই পাখির ভোজন !
দি মিষ্টিলাভার: এনারা বাকি সব নর্মালি খান । কিন্তু মিষ্টির ক্ষেত্রে আলাদাই আত্মা ভর করে । চল্লিশটা রসগোল্লা নেবেন , পঁচিশটা সন্দেশ । এবং দই দিয়ে বোঁদে মেখে না খেলে তো এনাদের খাবার হজমই হয় না ।
দি খুঁতখুঁতে: এটা সবচেয়ে ইমপর্টেন্ট । এবং বিয়েবাড়ির বেশিরভাগ পাব্লিক এই শ্রেণীর । এনারা শুরু করবেন স্যালাদের শসায় দানা কম বলে । তারপর একের পর এক অভিযোগ । লুচিতে ময়েন কম , ভাতে চিনি কম , মাংসতে তেতো কম , চমচমে নুন কম , আইসক্রিমে গরম কম ইত্যাদি ইত্যাদি ইত্যাদি । এবং শেষে বলতে বলতে উঠবেন... " ওটা মিনারেল ওয়াটার না ছাই, ডাঁহা পুকুরের জল । খেলেই বোঝা যায় হাইড্রোজেন কম। "
আরেকটা ক্যাটাগোরি আছে, সবজান্তা_গামছাওয়ালা। এরা #খুঁতখঁতের নেক্সট স্টেপ। ভজহরি মান্না চোর, ভোজ আর আগের মত নেই, বিজলিগ্রীল স্রেফ নামেই কাটছে, দাওয়াত তো মাওড়াদের “ক্যাটারার” এসব গুষ্টির তুষ্টি করে শেষে আসল কথাটা পাড়বেন। অশোকদা ক্যাটারার ঠিক করলো, আমায় একবার জানালো না। পদ্মপুকুরের আহার ক্যাটারার ঠিক করে দিতাম ফিফটি পার্সেন্ট কস্টে হয়ে যেতো। লোকজন খেয়ে ধন্যধন্য করতো।
আপাতত এগুলো মনে পড়ল ।
এবার আপনি ভাবছেন আমি কোন দলে ?
আমি হলাম 'দি পর্যবেক্ষক শ্রেণী'র ।
এনারা নিজের খাওয়া ছেড়ে আশেপাশে চোখ চালাতে বেশি পছন্দ করেন । এবং বেরিয়ে পরিচিতদের সাথে আলোচনা করবেন ..... "ওই হলুদ জামা লোকটা কত্ত মাংস নিল দেখেছ " ?

(প্রাণ খুলে হাসলাম। লেখকের নাম জানি না,আপনারা নাম জানতে পারলে share করবেন pl =p~ )

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আফসোস!

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৪

গেছো দাদা বলেছেন: কেন দাদা ?

২| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩০

শূন্য সারমর্ম বলেছেন:



পোস্ট লেখার সিদ্ধান্ত কখন নিয়েছেন,খেতে খেতে?

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৫

গেছো দাদা বলেছেন: হা হা হা । হ বাই।

৩| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: ১/২ দিনের অনুষ্ঠানে এভাবে লাখ লাখ টাকা খরচ করার কোনো মানে হয় না।

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৬

গেছো দাদা বলেছেন: একদম।

৪| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:০০

নাহল তরকারি বলেছেন: আমি বিয়ের বাড়ীতে, বেশী খাই।

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৭

গেছো দাদা বলেছেন: হা হা হা।

৫| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:২৭

হাসান রাজু বলেছেন: " খাওয়ার মধ্যে শুধু এইটাই একটু খাই" টেবিলে যখন যেইটা আসে সেটাকে উদ্দেশ্য করে। - আমি ।

৬| ০১ লা জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৭

বিজন রয় বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা।

রম্য লেকা খুব কঠিন!
এই কঠিন কাজ আপনি কত সহজেই করতে পারেন।

স্যালুট।

৭| ০১ লা জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪২

প্রামানিক বলেছেন: লেখা পড়ে বিয়ে বাড়ির খাবারের সব দৃশ্য চোখে ভাসতে লাগল।

৮| ০১ লা জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:০২

রাজীব নুর বলেছেন: বিয়ের বাড়ির খানা ভালো না হলে আমার মেজাজ গরম হয়ে যায়।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: হাহা মোটামুটি সব গুলো ক্যাটাগরিই দেখেছি।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৪

জ্যাক স্মিথ বলেছেন: আমি কিন্তু দি মিষ্টিলাভার, তবে ইদানিং চেষ্টা করছি এই মিষ্টি খাওয়াটা একটু কন্ট্রোল করা যায় কি না।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১২

জাহিদ হাসান বলেছেন: আরে, সামনের ষোল তারিখেই নিকটাত্মীয় এক বোনের বিয়ের দাওয়াত আছে৷
আপনার পোস্টের কোন ক্যাটাগরির মধ্যে পড়ি তাই ভাবতেছি। মনে হয় বুভুক্ষু ক্যাটাগরির লোক আছি। বিয়ের দাওয়াতে গেলে বেশি মাত্রায় খাই। খাবো না কেন? বাঙালির বিয়েতে ভালোমন্দ খাওয়া ছাড়া আর কী আছে উপভোগ করার? বিয়ের দিন গিয়ে ধুমছে খাও, নবদম্পতিকে গিফট দাও, সেলফি তুলো, সবার সাথে ভালোমন্দের দুটো কথা বলে চলে আসো৷ এই তো৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.