নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৩০ লক্ষ স্বজন হত্যার বিচার চাই

আমার এই ব্লগের কোনো লেখা বা লেখার কোনো অংশ আমার লিখিত অনুমতি ছাড়া যে কোনো প্রকার মিডিয়াতেই প্রকাশ করা যাবেনা। যদি তা করা হয়, তাহলে আমি আইনগত এবং অবস্থাভেদে ব্লগের আইন/প্রসিজিওর অনুযায়ী ব্যাবস্থা নিতে বাধ্য হব

নিঝুম মজুমদার

নিঝুম মজুমদার › বিস্তারিত পোস্টঃ

জামাতী আইনজীবি টবি ক্যাডম্যানকে যে কারনে বাংলাদেশে ঢুকতে দেয়া হয়নিঃ একটি অনুসন্ধানী প্রতিবেদন

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:০৮







ইদানীং জামায়াতে ইসলামীর কর্মী,সমর্থক সর্বপোরি তাদের দেশীয় আইনজীবি একটি প্রোপাগান্ডা অনেকটা খেয়ে আর না খেয়ে চালাচ্ছেন। সেটি হলো গত ৫ই অগাস্ট হযরত শাহজালাল বিমানবন্দর থেকেই জামাতী আইনজীবি টবি ক্যাডম্যানকে বেআইনীভাবে লন্ডনে পত্রপাঠ পাঠিয়ে দেয়া হয়েছে।তারা এই “বেআইনী” শব্দটির সাথে আবার কিছু শব্দ ও উপমা যোগ করে ব্যাপারটির গাম্ভীর্য আরো দুই তিন ডীগ্রি সরেস করে ফেলতেও বেশ কারিশমা দেখিয়েছে। তারা বলছে, এতে করে নাকি আইনের শাসন পংগু হয়ে গ্যাছে, দেশে বিচার ব্যাবস্থা ভেঙ্গে পড়েছে, যুদ্ধাপরাধ বিচারে “বিশেষ” দক্ষ টবি ক্যাডম্যানকে না ঢুকতে দেবার কারনে নাকি অল্পের জন্য সাঈদী, সাকা, নিজামী গংরা কারাগার থেকে মুক্তি পেলো না, টবি ক্যাডম্যান ঢাকায় ঢুকতে পারলে নাকি যুদ্ধাপরাধ ট্রাইবুনালের প্রসিকিউশনের আইনজীবিদের আর দেখতে হোতো না, ইত্যাদি...ইত্যাদি...





কিন্তু আসলে কি ঘটনা ঘটেছে এটি অনুসন্ধান করতে গিয়ে যা জানতে পারলাম, তাতে আসলেই বিষ্মিত হয়েছি। বিষ্ময়ের পাশাপাশি বাংলাদেশের জন্যই আসলে খুব কষ্ট হলো। একটা দরিদ্র দেশের উপর সবাই চেপে বসতে চায়। এই দেশ যেন গরীবের বউ। সবাই জোর করে পেতে চায়। যেন ক্ষমতা আর সাদা চামড়ার ছই ঘুরালেই কেল্লা ফতে। অন্তত, জামাত ও ইতাদের দোসররা অন্তত এই-ই মনে করে।





কি ঘটেছিলো আসলে?----



টবি ক্যাডম্যান প্রথমত নিজেকে জামাতের আইনজীবি পরিচয় দিলেও কাগজে কলমে তিনি জামাতের তথা সাঈদী, নিজামী, সাকা কিংবা কারও আইনজীবি নন। স্টিভেন কে কিউসি এবং টবি ক্যাডম্যানের জন্য এবং জামাতের আইনী খরচ চালাবার জন্য লন্ডন থেকে প্রায় ৫ মিলিয়ন পাউন্ড সংগ্রহ করেছে লন্ডনের জামাতী নেতারা। সেই অর্থেই মূলত টবি ক্যাডম্যান এবং স্টিভেন কে কিউসি মূলত জামাতের আন্তর্জাতিক লবিস্ট হিসেবে কাজ করে। তাদের মূল কাজ হোলো বিভিন্ন টিভি, পত্রিকা, টক শো, জার্নালে তারা বাংলাদেশের যুদ্ধাপরাধীদের হয়ে কাজ করবে এবং বাংলাদেশের সরকার ও আইনের বিরুদ্ধে মিথ্যা বক্তব্য রাখবে।



গত জুলাই মাসের মধ্যভাগে টবি ক্যাডম্যান বাংলাদেশের ভিসার জন্য বাংলাদেশ হাই কমিশন,লন্ডন বরাবর একটি আবেদনপত্র দাখিল করেন। এই আবেদনপত্র দাখিলের আগে দুইবার টবি ক্যাডম্যান বাংলাদেশে ঘুরে যান জামাতীদের উদ্যোগে দুইটি সেমিনারে অংশগ্রহন করবার জন্য। টবি ক্যাডম্যানের এইসব কর্মকান্ড জানবার পরেও এবং আওয়ামীলীগের মত এমন একটা ফ্যাসিস্ট দল ক্ষমতায় থাকবার পরেও এই টবি ক্যাডম্যানকে ৩য় বারের মত ভিসা দেয় বাংলাদেশ সরকার। এই ভিসিট ভিসার বিবরণে টবি ক্যাডম্যান লিখিত ভাবে জানান যে, তিনি বাংলাদেশে ঘুরতে যাবেন এবং সেই কারনে তিনি ভিজিট ভিসার জন্য তার আবেদন পেশ করেন।বাংলাদেশ হাই কমিশন লন্ডন টবিকে ৩ মাসের মাল্টিপল ভিসা প্রদান করেন।





টবি ক্যাডম্যান ৫ই আগস্ট এমিরেটস এর একটি ফ্লাইটে বাংলাদেশে পৌঁছান। টবিকে ইমিগ্রেশন কর্মকর্তা তার বাংলাদেশে আসবার কারন সম্পর্কে জিজ্ঞেশ করেন। এটি একটি প্রথাগত প্রশ্ন। সব দেশের ইমগ্রেশনই এই কমন প্রশ্নটি জিজ্ঞেশ করেন। এই প্রশ্নের উত্তরে টবি ক্যাডম্যান খুব দাম্ভিক ভাবে জানান যে, তিনি বর্তমানে যুদ্ধাপরাধ আইনে অভিযুক্ত সাঈদী ও সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবি। তাদের আইনী ব্যাপারে তদারকি ও বাংলাদেশের কোর্টে আইনী লড়াই করতেই তিনি বাংলাদেশে এসেছেন।





ইমিগ্রেশন কর্মকর্তা টবিকে জানান যে, তিনি ভিজিট ভিসায় বাংলাদেশে এসেছেন, কিন্তু আপনি পেশাগত কারনে বাংলাদেশে এসেছেন এটি আপনার ভিসা আবেদনে বলেন নি। এ কারনে আপনাকে আবার লন্ডন থেকে ওয়ার্ক-পারমিট ভিসা নিয়ে আসতে হবে।ইমিগ্রেশন কর্মকর্তা টবিকে এও বলেন যে, তিনি মিথ্যা তথ্য দিয়ে আবেদন করেছেন, এই ক্ষেত্রে তার এখতিয়ার রয়েছে টবিকে আইনের হাতে সোপর্দ করবার।





এই কথা শুনে টবি ক্যাডম্যান ক্ষিপ্ত হয়ে উঠে এবং সেসময় ইমিগ্রেশন পুলিশ ঘটনা নিয়ন্ত্রনে নেয় এবং টবিকে জিজ্ঞাসাবাদের জন্য একটি কক্ষে নেয়। সেখানে জিজ্ঞাসাবাদে টবি সাঈদী ও সাকার আইনজীবি বলে নিজেকে পরিচয় দিলে, আবারো ওয়ার্ক পারমিট ভিসার কথা বলে বাংলাদেশের ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তারা এবং তারা ইমার্জেন্সি বেসিসে যোগাযোগ করেন বার কাউন্সিলের সাথে। বার কাউন্সিল ইমিগ্রেশন পুলিশকে জানায় যে টবি ক্যাডম্যান বাংলাদেশের বার কাউন্সিলের সদস্য নন, এবং তিনি সাঈদী ও সাকার আইনজীবি, এমন কোনো তথ্য তাদের কাছে নেই। সাঈদীর আইনজীবি তাজুল ইসলাম ও বদরুদ্দোজা বাদল বলে তথ্য দেয় বার কাউন্সিল।





এইসব তথ্য দেয়া নেয়ার এক পর্যায়ে খবরটি জানা জানি হয় বাংলাদেশের বৃটিশ হাইকমিশনে এবং তারা বিমানবন্দরে ছুটে যান। বাংলাদেশের ইমিগ্রেশন কর্মকর্তারা মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশে আসার জন্য টবি ক্যাডম্যানের বিরুদ্ধে ব্যাবস্থা নিবেন বলে সিদ্ধান্ত নিলে, বৃটিশ হাইকমিশনের মধ্যস্থতায় ওই যাত্রা টবি ক্যাডম্যানকে শুধু ডিপোর্ট করে দেয় ইমিগ্রেশন।







পাঠক, আমি জানিনা আপনারা জানেন কি না, ইংল্যান্ডে বসবাসরত শত শত বাঙালি রয়েছেন যারা সেই দেশের পাস করা এবং স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে বার এট ল করেছেন এবং তারা অনারেবল বিভিন্ন ইনস এর সদস্য। অথচ এরা কেউই বৃটেনে মেইন স্ট্রিমে মামলা লড়তে পারেন না কারন “পিপোলেজ” নামে একটি বাঁধা তৈরী করে এইসব বাঙ্গালীদের ও অন্যান্য দেশী ব্যারিস্টারদের আটকে দেয়া হয়েছে। আর সেখানে একজন বাংলাদেশের আইনজীবি যদি আজকে টবি ক্যাডম্যানের মত একটা গুরুত্ব্বপূর্ণ মামলা লড়তে আসতেন মিথ্যা তথ্যের মাধ্যমে, তাহলে কি হোতো আপনারা কি কল্পনা করতে পারেন?? তাকে কয়েক ঘন্টার ভেতরেই আদালতে প্রেরণ করা হোতো এবং এক মাসের ভেতরেই তাকে শাস্তি দেয়া হোতো এবং ইউ কে তে ১০ বছরের জন্য ব্যান করা হোতো। অথচ, শুধু প্রোপাগান্ডা ছড়াবার জন্যই আজ জামাতিরা টবি ক্যাডম্যানের এই জালিয়াতি চেপে গিয়ে, “তাকে বাংলাদেশে ঢুকতে দেয়া হয়নি”, “আইনের শাষন লংঘিত হয়েছে” ইত্যাদি ভাবে বহির্বিশ্বে বাংলাদেশের নামে দূর্নাম ছড়ানো হচ্ছে।







একজন বিদেশী আইনজীবি কি চাইলেই বাংলাদেশে ওকালতি করতে পারেন? এটা কি সম্ভব?



বাংলাদেশের বার কাউন্সিলে প্রতি ডিসেম্বর ও ফেব্রুয়ারীতে লোয়ার কোর্টে পরীক্ষা হয় এবং তারপরে অনুষ্ঠিত হয় ভাইবা। এসব পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলেই একজন ব্যাক্তি বাংলাদেশের আদালতে প্র্যাক্টিস করতে পারবেন। এই যে আমি পরীক্ষা আর ভাইবার কথা বললাম, সেটা হোলো লোয়ার কোর্টে প্র্যাক্টিস করবার নিয়ম। এই সার্টিফিকেট পেতেই লেগে যায় এক বছর থেকে দড় বছরের মতন। সেখানে আবার দুই বছর প্র্যাক্টিস করে আসতে হভে আপার কোর্টে। লম্বা প্রসিডিওর। অথচ, যেন বাংলাদেশ টবি ক্যাডম্যানের বাবার সম্পত্তি। উনি চাইলেন আর মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশে আসবার পরেও আদালত তাকে স্যার স্যার বলে সেখানে প্র্যাকটিস করার সুযোগ করে দিলো।



বাংলাদেশ বার কাউন্সিলের অবশ্য কিছু রুলস এবং রেগুলেশন রয়েছে বিদেশী আইনজীবিদের ক্ষেত্রে তথা আনর্জাতিক লইয়ার লাইসেন্স হোল্ডারের। কিন্তু সেটাও বাংলাদেশ বার কাউন্সিলের ওনেক ক্রাইটেরিয়া পূর্ণ করতে হবে, সেটার জন্য যোগ্য হতে হবে এবং বাংলাদেশ বার কাউন্সিলকে ফরমাল আবেদন করলে তারা সব কিছু ক্ষতিয়ে দেখে উক্ত আইনজীবিকে বাংলাদেশে প্র্যাক্টিস করবার অনুমতি দিতে পারেন। সেটাও সময় সাপেক্ষ। হুট করে আসলাম আর মামলা লড়লাম, ব্যাপারটা তা নয়।





আমরা দরিদ্র দেশ হতে পারি। গরীব হতে পারে। আমাদের হয়ত ইংল্যান্ডের মত উন্নত অবকাঠামো নেই। কিন্তু যারা নিজ দেশে সুবোধ বালকের মত আইন মেনে চলেন, তারা আমাদের মত দরিদ্র দেশে আসলে গলার হাঁকে সব কিছু কিনে নিতে চান। পার পেয়ে যেতে চান।





এখনো এরা মনে করে বাংলাদেশ ওদের সেই রাণীর কলোনী।

মন্তব্য ১১৫ টি রেটিং +২৮/-০

মন্তব্য (১১৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:২১

বেঈমান আমি বলেছেন: আমার টা দেখেন
পোস্টে প্লাস।বাট আবারো দেরি করলেন।এতো রাতে সবাই গুমায় বস।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:২৬

নিঝুম মজুমদার বলেছেন: কালকে থেকে অন টাইমে পাবেন। যান, কথা দিলাম। আর আপনার পোস্টটা পড়লাম। মামুন হতভাগা ভাইয়ের মতন আমারও একই কথা, এখন সময় এসেছে জেনে শুনে ছাগু নিধনের।

২| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:২৫

পীরসাহেব বলেছেন: চমৎকার!

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৫০

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৩১

দেশী পোলা বলেছেন: ভুল জায়গায় সৌদি পয়সা খরচ করতাছে, সাদা চামড়ারে পয়সা না দিয়া সাকা'র উচিত আওয়ামী লীগে যোগ দেয়া, সব মামলা ডিসমিস হইয়া যাবে
মীর কাশেমের বালটাও ছুইতে পারে নাই কেউ, উল্টা সে বালে সৌদি শ্যাম্পু লাগাইয়া ঘুরতাছে, জামাতের ভিত্রেই যুদ্ধাপরাধীদের বিরোধীতা কইরা একটা গ্রুপ আছে, তারা খাড়াইতে পারে না এই সৌদি পয়সার জন্য :)

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৩৬

নিঝুম মজুমদার বলেছেন: সবকিছুর পরেও বিচারটা চাই ভাই। এই বিচার হলেই সম্ভব একটা সভ্য জাতি হিসেবে সূচনা করবার।

৪| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৪৭

আশার রাজ্যে নিরাশার মেঘ বলেছেন: ওই ইমিগ্রেশন কর্মকর্তাকে আমার হাজার সালাম। জামাতীদের কথা কইয়া লাভ নাই, ওরা চিরকালই মিত্থুক।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৫০

নিঝুম মজুমদার বলেছেন: শুধু মিথ্যুকই নয়, তারা গত চল্লিশ বছর ধরে এই বাংলাদেশে বোঝা হয়ে রয়েছে। এদের ধরে ধরে ফায়ারিং স্কোয়াডে নেয়ার সময় হয়েছে।

৫| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৪:৫২

রাইসুল জুহালা বলেছেন: আগুন ঝরা একটা পোস্ট। এত ভেতরের খবর তো আমি জানতামই না, বাংলাদেশের কোন পত্রিকাতেও আসতে দেখি নাই। ভেরি গুড জব ম্যান।

অফটপিকঃ পিপোলেজ জিনিসটা কি?

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০২

নিঝুম মজুমদার বলেছেন: বাংলাদেশ হাই কমিশন লন্ডনের বড় কর্মকর্তার সাথে দেখা করেছি আজকে, এসব বিষয়ে জানবার জন্য। সেখান থেকেই জানতে পারি এসব তথ্য।

পিপোলেজ হোলো অনেকটা ইন্টার্নির মতন। ব্যারিস্টার হলে আপনাকে এমন একটা ল ফার্মে কাজ করতে হবে যারা ইন্টার্নির জন্য বার কাউন্সিল মোনোনীত ফার্ম। বাট শুনে যতটা সহজ মনে হয় ব্যাপারটা তা নয়। বাংলাদেশী পাস্পোর্ট হোল্ডারদের জন্য এই ইন্টার্নী এক কথায় নিষিদ্ধ। যেই এক জন দুইজন সুযোগ পেয়েছেন তারা ধরেন খড়েড় গাদায় একটা সূচের মতন। সেক্ষেত্রেও হয়তবা তারা এই দেশে বিয়ে করে সেটেল হয়েছেন বলেই পেয়েছেন।

৬| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০২

একটাই ধূমকেতু বলেছেন: +++++

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০৫

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ

৭| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০২

শফিউল আলম চৌধূরী বলেছেন: সরকারের এই তথ্যটা আগেই দেওয়া উচিত ছিল। এখন এটা বললে অনেকেই বলবে যে কাহিনি বানায় বলা হয়েছে। আর একজন আইনজীবি তার ভিসার কারণ জানবে না, আর সেটা উল্টাপাল্টা বলবে, সেটাও মেনে নেয়া কষ্টকর। সুতরাং পুরাটাকে যে কেউ কাহিনি বলে উড়িয়ে দিতে পারে।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০৫

নিঝুম মজুমদার বলেছেন: বাংলাদেশের সরকার কি বস্তু, এইটা ভাই আর কি বলব। আপনি জানেন? এই ইস্যুতে টবি ক্যাডম্যানের লাইসেন্স বাতিলের আবেদন করতে পারে বাংলাদেসগ সরকার। অথচ আমাদের আইন মন্ত্রনালয় আর পররাষ্ট্র মন্ত্রনালয় কি তা করবে?

তারা যদি এসব করে তবে দূর্নীতি করবে কে, আর চুরিই বা করবে কে?

৮| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:০৯

চাষী বলেছেন: যেকোন দেশের যুদ্ধাপরাধ ট্রাইবুনাল আন্তর্জাতিক হয় এবং সেখানে বিদেশী আইনজীবিদের অংশ নেবার অধিকার থাকে। এই টবি ক্যাডমেন সার্বিয়ার যুদ্ধাপরাধ আদালতের আইনজিবি ছিলেন।

বাংলাদেশে ট্রাইবুনালের নামে যা হচ্ছে, তা বিচার এর নামে এক প্রহসন। বিদেশী আইনজীবিরা আসলে যুক্তিতে হেরে যাবে, সেই ভয়েই বিদেশী আইনজীবিদের পারমিশন দেয়া হচ্ছেনা।

আপনার পোস্ট পুরোপুরি যুক্তিহীন। সরকারের যদি সত্যিকারের ন্যায়বিচার চায় , তাহলে বিদেশী আইনজীবিদের অংশ নেবার পারমিশন দেয়া উচিত।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:১৬

নিঝুম মজুমদার বলেছেন: বিদেশী আইনজীবিরা এসে সব উলটে ফেলবে বুঝলাম। কিন্তু তারা চাইলো আর হুট করে বাংলাদেশ বার কাউন্সিল লাইসেন্স দিয়ে দিলো এটি কেন হবে? বাংলাদেশ বার কাউন্সিলে চাইলেই কি প্র্যাক্টিসের অনুমতি পাওয়া যায় না পাওয়া উচিৎ?

প্রার্থীর যোগ্যতা, রেকর্ড , ব্যাঙ্ক করাপ্ট কিনা, সন্ত্রাসের সাথে মদদ রয়েছে কি না, এসব সব চেক করা লাগবে। এটা নিয়ম। আমার আর আপনার বানানো নিয়ম না। বাংলাদেশ সরকারের নিয়ম। এটা মেনে যদি কেউ লাইসেন্স পায়, সে আসতেই পারে।

কিন্তু, এয়ারপোর্টে আসলাম ভিজিট ভিসার কথা বলে, অথচ করতে চাই প্র্যাক্টিস, আপ্নি এই বেআইনী কাজটার কথা এড়িয়ে গেলেন। কি কারনে? চুলকানী কি খুব বেশী? না জ্বলে বেশী?

আর বাংলাদেশের একজন আইনজীবি রয়েছেন। উনার নাম টি এইচ খান। উনি রুয়ান্ডা ট্রায়ালের বিচারক ছিলেন। তাছাড়া ডঃ কামাল হোসেন একজন আন্তর্জাতিক লাইসেন্স হোল্ডার আইঞ্জীবি। এখন কথা হোলো, তারা যদি আজকে লন্ডনে ওয়ার্ক পারমিট ভিসা, বা ওদের দেশে প্রাক্টিস করবার অনুমতি না নিয়ে যায়, তবে কি তারা ওই দেশে প্র্যাক্টিস করতে পারবে?

দেখি, আমার প্রশ্নগুলোর উত্তর দেন।

৯| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:২১

নস্টালজিক বলেছেন: রাজাকারদের বিচার চাই, যত দ্রুত সম্ভব!

পোস্টে প্লাস!

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:২৪

নিঝুম মজুমদার বলেছেন: একটাই দাবী। যুদ্ধাপরাধীদের বিচার চাই।

১০| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:২৩

চাষী বলেছেন: আন্তর্জাতিক ট্রাইবুনাল চাইলে, বিদেশী আইনজীবিদের পারমিশন দিতে পারে। এজন্য বারকাউন্সিলের অনুমোদন লাগেনা। কিন্তু দিবে না । কারন এটা সরকারের একটা সাজানো ট্রাইবুনাল , যেটা দিয়ে বিরোধীদলকে দমন করা যায়। কারন , বিএনপি সাংগঠনিক ভাবে একটু অগোছালো অবস্থায় আছে। জামাত এর সংগঠন একটু শক্ত। জামাতকে দমন করে রাখলে , বিএনপির আন্দোলন সুবিধা হবেনা। এর ফাকে বাকশাল স্টাইলে সরকারের ক্ষমতা চিরস্থায়ী করতে চায়।

ভিসা নিয়ে আপনি যে গল্প বানালেন সেটা মোটেও বিশ্বাসযোগ্য নয়। সরকার যদি বিদেশী আইনজীবিদের পারমিশন দিত তাহলে টবি কেন, আরো অনেক আইনজীবি আসতো। আর বিচারটাও ফেয়ার ও আন্তর্জাতিক মানের হত।

সরকার রাজনীতিকরন করতে গিয়ে পুরো ট্রাইবুনাল কেই একটা বিতর্কিত অবস্থায় নিয়ে গেছে।

এটা আপনারা বুঝেও বুঝবেন না।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:২৯

নিঝুম মজুমদার বলেছেন: জামাতী ছাগু হলেই কি গর্দভচোদার মত কথা বলতে হবে? এটা কি আপনাদের হাই কমান্ড থেকে বলে দেয়া হয়?

"বার কাউন্সিলের অনুমতি লাগেনা" এই কথাটা বলে আপনি প্রমাণ করলেন আপনি একটা আবাল চোদা ছাগু। একমাত্র আবাল চোদা ছাগুরাই এইটাইপ কথা বলে। আপনি যদি আমাকে প্রমাণ করে দিতে পারেন বার কাউন্সিলের নিয়ম দেখিয়ে যে অনুমতি লাগেনা, তবে আমি কান ধরে ১০ বার উঠ বস করে আপনার কাছে ভিডিও পাঠাবো।

আর আমার গল্প সত্য না মিথ্যা, আর আসলেই এটা গল্প কিনা এই অভিযোগ বা সংশয় আপনার। সুত্রাং প্রমাণ করবার দায়িত্বও আপনার। প্রমাণ করে দেখান যে আমি মিথ্যে বলেছি। বা গল্প বলেছি।

ছাগু গিরি যদি করতে হয় তবে আপনার সহ ছাগুদের সাথে, আই মিন আপনার জামাতী রগ কাটা ভাইদের সাথে গিয়ে করবেন। এখানে ছাগু গিরি করতে আসলে স্ট্রেট ওয়ে লাত্থির উপরে থাকবেন।

ছাগুদের ম্যাতকার আমার সহ্য হয় না।

১১| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩০

দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: ধন্যবাদ পোস্ট টার জন্য। তবে অবাক হচ্ছি এই ভেবে, যে, এটা কোন পত্রিকায় এলোনা কেন।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৫

নিঝুম মজুমদার বলেছেন: জানিনা কেন এলো না। পত্রিকা আলারা কামের থেকে আকাম সংবাদ নিয়েই বেশী ব্যাস্ত থাকে। যেমন ধরেন আশা ভোঁসলে আজ ৫ বার হাঁচি দিয়েছে, অমিতাভের বাথরুম হয়না, এই টাইপ। সো এদের কাছে কি আশা করব?

১২| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩১

দেশী পোলা বলেছেন: আমগো বোঝার দরকার নাই তো, এই নিয়া খাউজানি হইতেছে খালি জামাতীদের এইটা দেশের লোকজন ভালই বোঝে, তারা অত বোকা না

গোটা কয়েক জামাতীরে আইন বানাইয়া ফাসিতে ঝুলালে দেশের ৯৯% মানুষ এক ফোটা চোখের পানি ফেলবে না। বিএনপিও সেইটা যানে, এজন্য এই ইস্যুতে কোন কথা নাই

আসল ব্যাপার হইল, এই খালেদা হাসিনা এরশাদ বেশ মইরা যাবে, কয়দিন পরে চল্লিশ বা পন্চাশোর্ধ যেসব নেতা আসবে, তারা এইসব ফাত্রামিতে বিশ্বাস করে না, বাকশাল টাকশাল পুরান দিনের কথা, দেশটা স্বাধীন হইছে, এইটারে যেমন কেউ আবার পূর্ব পাকিস্তান বানাইতে পারবো না, তেমন বাকশালও বানাইতে পারবো না। আগের সেই যুগ নাই, এখন ধর তক্তা মার পেরেক এর যুগ, জামাতীরা পেরেক খাইয়া চিল্লাইতেছে

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৩

নিঝুম মজুমদার বলেছেন: হা হা হা, ভালো বলেছেন।

১৩| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৩

রাইসুল জুহালা বলেছেন: @চাষী, আমি জানি আপনি ছাগু। তারপরও যে কথাটা বলতে চাই সেটা হচ্ছে যে পোস্ট না পড়ে মন্তব্য করা একটু খুবই বাজে অভ্যাস। আপনি এই পোস্টটা একদমই পড়েন নাই, হালকার উপর ঝাপসা চোখ বুলিয়ে গেছেন হয়ত।

@লেখক, আপনি এই লেখাটা মূলধারার পত্রিকায় পাঠান। এটা আরও বড় সংখ্যক মানুষের জানা দরকার। ব্লগে পড়ে থাকলে হবে না।

১৫ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:১৪

নিঝুম মজুমদার বলেছেন: এর আগেও বিভিন্ন পত্রিকায় আমার অন্যান্য যুদ্ধাপরাধী বিষয়ক লেখা ছাপাবার জন্য চেষ্টা করেছি। ছাপানোর জন্য শর্ত দেয়। জামাতী বলা যাবে না, বি এনপিকে কিছু বলা যাবে না, লীগ কে কিছু বলা যাবে না। আনে বানে বলতে হবে ইত্যাদি। বাট আমি আমার লেখার বক্তব্যের সাথে কম্প্রোমাইজ করতে পারি না। সো সেগুলা কেবলই ব্লগে পড়ে থাকে।

১৪| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৪১

দেশী পোলা বলেছেন: সুশান্তর আপত্তি করলে কি অসুবিধা, মুরগী তো রান্না করে খাইয়েছে :P

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৪৪

নিঝুম মজুমদার বলেছেন: হা হা হা হা, পুরানা কথা... এনি ওয়ে আমি অবশ্য এইটা নিয়া অভিযোগ করি নাই, বাট ব্যাপারটা অপ্রত্যাশিত ছিলো আমার কাছে।

১৫| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৫১

তৌফিক জোয়ার্দার বলেছেন: অসাধারণ। কিছু বেজন্মা চিল্লাবেই। যারা এই দেশের জন্মেরই বিরোধী ছিল তাদের কাছে এটা স্বভাবতই বোধগম্য হবার কথা নয় যে এটা একটা সার্বভৌম রাষ্ট্র, এর কিছু আইন কানুন আছে, এবং এখানে কোন বিদেশীর আসতে হলে সেই আইনকানুন মেনেই আসতে হবে। তাই এখানে মুখোশ উন্মোচিত এক বেজন্মার ম্যাৎকারধ্বনি শুনে অবাক হচ্ছিনা।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৫৭

নিঝুম মজুমদার বলেছেন: এক্সাক্টলি!! আমাদের দেশে আসতে হলে আমাদের দেশের আইন কানুন মেনে আসতে হবে। কাজ করতে হবে। ইংল্যান্ডে এই লোকগুলাই সোনামুখ করে আইন মানে। অথচ বাংলাদেশ সহ গরীব দেশ গুলোতে এলেই যেন এরা সাহসী আর গলাবাজ হয়ে উঠে। এরা মনে করে সাদা চামড়া দেখলেই আমরা জ্বি হুজুর জ্বি হুজুর করতে করতে লেজ নাড়াবো।

অবশ্য জামাতী এক্টিভিস্ট রা যেভাবে এদের দেখে লেজ নাড়ায় এবং হুজুর হুজুর করে, সেক্ষেত্রে এই ধারনা জন্মানোর জন্য এটা একটা পয়েন্ট বটে!!

১৬| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০০

নিঝুম মজুমদার বলেছেন: @রাইসুল জুহালা ভাই, আমার মন্তব্য এডিট করতে গিয়ে আপনার মন্তব্যটি ভুল করে মুছে গ্যাছে। এটা আমার অনিচ্ছাকৃত ভাই। দুঃখিত।

১৭| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৩

রাইসুল জুহালা বলেছেন: কোন ব্যাপার না। মন্তব্য ডিলিট হয়ে গেছে, এমন কি বড় সমস্যা! কিন্তু এডিট করে আপনি কি বলতে চেয়েছিলেন, সেটা তো জানা হল না!!

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৬

নিঝুম মজুমদার বলেছেন: নতুন কিছু না, বাট একটা অংশ কেটে দিতে চাইছিলাম। ছাগু গুলা এটা নিয়ে আমার ব্লগে রাজনীতি শুরু করতে পারত কিংবা সামুতে। এই সুযোগটা দিতে চাই না আর কি... বুঝতে পারছেন হয়তো...

১৮| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৫

মজলুম বলেছেন: চাষী আইনের কি বুঝে? সে হয়তো জানে না, আপনার পড়াশুনা কিসের উপর বা পেশাটা কি।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৮

নিঝুম মজুমদার বলেছেন: এদের কথা আর কি বলব বলেন ভাই...

১৯| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৫

যোগী বলেছেন: খুব ভাল একটা অনুসন্ধানি লেখা।
লেখক লেখাটাকে বাংলা নিউজ ২৪ এ কিংবা এই ধরনের কোন অনলাইন নিউজে পাঠান।

১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:০৭

নিঝুম মজুমদার বলেছেন: এর আগেও বিভিন্ন পত্রিকায় আমার অন্যান্য যুদ্ধাপরাধী বিষয়ক লেখা ছাপাবার জন্য চেষ্টা করেছি। ছাপানোর জন্য শর্ত দেয়। জামাতী বলা যাবে না, বি এনপিকে কিছু বলা যাবে না, লীগ কে কিছু বলা যাবে না। আনে বানে বলতে হবে ইত্যাদি। বাট আমি আমার লেখার বক্তব্যের সাথে কম্প্রোমাইজ করতে পারি না। সো সেগুলা কেবলই ব্লগে পড়ে থাকে।

২০| ১৫ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:৫৫

অিপ্রয়ংবদা বলেছেন: লেখক মহাজ্ঞানী জ্ঞানপাপী, তিনি অনেক কিছুই জানেন যা কোন পত্রিকায় পর্যন্ত আসেনাই। এই টবি ক্যাডম্যান যদি আওয়ামীলীগের পক্ষে আসতো তাহলে তিনি হয়ে যেতেন পৃথিবীর সেরা যুদ্ধাপরাধ গবেষক আর তার পাসপোর্ট ভিসার কোন দরকার ছিলোনা। এখন তিনি হয়ে গেছেন জামাতী আইনজীবি।............আপনাদের সমস্যা টা কি ? নিরপেক্ষভাবে বিচার করতে ভয় কিসের ? গোমর ফাঁস হওয়ার ভয়

আর উপরে কিছু ব্লগারের মন্তব্য দেখলাম যারা জামাতের বিরুদ্ধে লেখা দেখলেই বগল বাজায়, লেখার সত্য মিথ্যা যাচাই করেনা।.............বাজান যত খুশি তবে মনে রাইখেন আওয়ামীলীগের পতনের জন্য আওয়ামীলীগই যথেষ্ঠ.................

১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:০৭

নিঝুম মজুমদার বলেছেন: সাদা আইঞ্জীবি আসলেই গোমড় ফাঁস হবে কেন? কিসের গোঁমড়? নিজামীর সাথে কি কোনো শারীরিক সম্পর্ক ছিলো টবি ক্যাডম্যানের? দয়া করে সব কিছু, মাইন্ড ইট- সব কিছু খুলে বলবেন কি???

২১| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:০০

খইকাঁটা বলেছেন: পোস্ট আর সমস্ত কমেন্ট পড়ে আমি একটা প্রশ্ন করি। আপনাদের অবস্থান আসলে কাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধীদের নাকি জামাতের?
যদি আপনারা জামাতের বিরুদ্ধে হন কোন কথা নাই। কিন্তু যদি যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে হন তাহলে শুধু জামাতকে কেন টানেন অন্যদের বাদ দেন কেন। শুধু জামাত বিএনপি যুদ্ধাপরাধী পোষে না সরকারী দলেও আছে।

১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:০৯

নিঝুম মজুমদার বলেছেন: ছাগু বলে কি?

-------জামায়াত=যুদ্ধাপরাধী=ছাগু=জামাত=যুদ্ধাপরাধী-----

সবই একই সূত্রে গাঁথা।

২২| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১১

এস্কিমো বলেছেন: পোস্টের জন্যে ধন্যবাদ।

কোন একটা পত্রিকায় পড়েছিলাম বিষয়টা। যাই হোক - আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

টাকা দিয়ে সব কিছু কেনা যায় না - জামাতীরা বোধ হয় বুঝতে শুরু করেছে।


বিচার হবেই....হবেই।

১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১৩

নিঝুম মজুমদার বলেছেন: ইনশাল্লাহ, বিচার হবেই।

২৩| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১৩

অিপ্রয়ংবদা বলেছেন: আপনার খুলতে ইচ্ছা করলে আপনি খোলেন সবকিছু, আমার ওসব অভ্যাস নাই

১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১৪

নিঝুম মজুমদার বলেছেন: প্লিজ সব কিছু খুলে বলেন না... লজ্জা পান কেনু?

২৪| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১৮

আলুমিয়া বলেছেন: আর খালেদাজিয়া বান কি মুনের কাছে নালিশ করলেন - যাতে যুদ্ধাপরাধিদের বাচান যায়। হায়রে দেশ।

১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:২০

নিঝুম মজুমদার বলেছেন: হুম, ইদানীং খালেদা চীনা কমিউনিস্টদের সাথে হেভি উঠাবসা শুরু করসে। বোঝা যায় কি হবে। বিচার ঠিক মতো করতে পারলে বাংলাদেশের মানুষই এই সরকারকে আবার হয়তো ক্ষমতায় আনবে। বাট বিচার না করলে লীগের পাছার ছাল থাকবে না।

২৫| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:৩৮

এস্কিমো বলেছেন: কিন্তু যদি যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে হন তাহলে শুধু জামাতকে কেন টানেন অন্যদের বাদ দেন কেন।



- অন্যকে কে বাদ দিলো? সাকা কি জামাতী নাকি? আলিম কি জামাতি নাকি?

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৩৭

নিঝুম মজুমদার বলেছেন: দারুন জবাব!! ধন্যবাদ

২৬| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:৫৩

প্রশংসা বলেছেন: ekta video dekhen:

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:২৭

নিঝুম মজুমদার বলেছেন: উর্মি আপা শারুনকে ডাক দিয়েছেন ভালো কথা। কিন্তু শারুনের উচিৎ ছিলো আরেকটু প্রস্তুত হয়ে যাবার। আমি পরে খুব আফসোস করেছিলাম। পাশে বসা যে দাড়ি ওয়ালা লোকটি রয়েছে, ও হচ্ছে নিজামীর মেয়ের জামাই নজরুল। এই ছাগুর বাচ্চা লন্ডনে জামাতীদের সব কাজ নিয়ন্ত্রণ করছে। দুইবার অফার পেয়েছিলাম এন টিভি আর চ্যানেল এস থেকে। বাট কাজ ছিলো বলে যেতে পারিনি। আমার প্রতিপক্ষ সম্ভবত নজরুল ই ছিলো। বাট, নেক্সট টাইম, আই হোপ আই উইল বি দেয়ার।

২৭| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:৫৮

নইম বলেছেন: সিদ্ধান্তের ভার বিচারপতি নিজামুল হকের ওপর। গাধাটা এবার কি করবে?

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৩৮

নিঝুম মজুমদার বলেছেন: এই ছাগু, আজকে কাঁঠাল পাতা পাওয়া যায় নাই? ব্রেন খালি নাকি রে?

২৮| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৮:৩৪

কাল্পনিক চরিত্র বলেছেন: প্রথমে পোস্টে +

আপনার এবং আরো কয়েকজন ব্লগারের এমন কিছু লেখা আর এর মন্তব্য পড়ে ছাগুদের জলুনী দেখে খুব মজা পাই... জ্বলতে জ্বলতে ধোয়া বের হয় আর এই শীতের মধ্যে কিছুটা উত্তাপও পাই... :P :P :D

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৩৯

নিঝুম মজুমদার বলেছেন: হা হা হা হা হা...ধন্যবাদ

২৯| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৮:৪৭

যোগী বলেছেন: অিপ্রয়ংবদা বলেছেন: এই টবি ক্যাডম্যান যদি আওয়ামীলীগের পক্ষে আসতো তাহলে তিনি হয়ে যেতেন পৃথিবীর সেরা যুদ্ধাপরাধ গবেষক আর তার পাসপোর্ট ভিসার কোন দরকার ছিলোনা।

আপনি কি মহাজ্ঞানী জ্ঞানপাপী? যেটা ঘটেনি সেটাও বলে দিতে পারেন।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৪০

নিঝুম মজুমদার বলেছেন: ভাই ছাগলের কথা শুনে লাভ আছে? ব্যা ব্যা করুক ওরা

৩০| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:১১

আরাফাত৫২৯ বলেছেন: গুড জব ম্যান। পোস্টে প্লাস। কিন্তু বিচারের প্রহসন আর কতদিন দেখতে হবে? এইবার একটা দফা রফা দেখতে চাই।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৪০

নিঝুম মজুমদার বলেছেন: থ্যাঙ্কস দোস্ত

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৪১

নিঝুম মজুমদার বলেছেন: আশায় আশায় আছি। ইনশাল্লাহ বিচার হবেই সামনের ২ বছরে

৩১| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:১৯

জিসান শা ইকরাম বলেছেন:
দারুন একটা পোষ্ট।
ইমিগ্রেশন ভালো কাজ করেছে। আরো ভালো হতো , টবি ক্যাডম্যানকে মিথ্যে ঘোষনা দেয়ার কারনে আইনের মাধ্যমে সাজা দেয়া হলে।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৫৬

নিঝুম মজুমদার বলেছেন: সেটাই। টবিকে ধরে জেলে পুরে মামলা দেয়ার যথেষ্ঠ রশদ ছিলো বাংলাদেসগ সরকারের। কূটনৈতিক কারনেই হয়ত পার পেয়ে গেলো।

৩২| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ৯:৩৩

জিসান শা ইকরাম বলেছেন:
@মন্তব্য ১৫। যেকোন মুছে যাওয়া মন্তব্য ফিরিয়ে আনা যায়। এখানেই অপশন আছে। ইচ্ছে থাকলে ফিরিয়ে আনতে পারেন।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৫৭

নিঝুম মজুমদার বলেছেন: কিভাবে ভাই?

৩৩| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১০:৫০

বাপ্পী হায়াত বলেছেন: বদমাইশটার ওয়েবসাইটে গিয়ে থুথু মেরে আসতে চাইলে:
http://www.tobycadman.com/


রাজাকারদেরদের রক্ষা করার মত ঘৃন্য কাজটি সে বেশ গর্বের সাথেই উল্লেখ করেছে "Notable Cases" -এ

Bangladesh: Since October 2010 instructed with Steven Kay QC and John Cammegh of 9BRi by Jamaat E Islami to represent their members prosecuted by the Bangladesh War Crimes Tribunal.

পোস্টে জাঝা

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:৫৯

নিঝুম মজুমদার বলেছেন: টবি ক্যাডম্যানের বেল নাই। সত্যি কথা বলতে কি, ওর কিছু আর্গুমেন্ট আমি শুনেছি। স্টিভেনের আর্গুমেন্টো আমি শুনেছি। ডেপথ নাই কথার। এর থেকে হাজার আমাদের লইয়াররা হাজার গুনে ঝানু।

৩৪| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৩

বাপ্পী হায়াত বলেছেন:

টবি ক্যাডম্যানের সাথে উপরের ভদ্র(?!)লোকটি কে? কেউ কি জানেন?

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০০

নিঝুম মজুমদার বলেছেন: বলতে পারলাম না ভাই। জামাতী কেউ হবে হয়ত

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০০

নিঝুম মজুমদার বলেছেন: বলতে পারলাম না ভাই। জামাতী কেউ হবে হয়ত

৩৫| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:১৯

বাপ্পী হায়াত বলেছেন: দুঃখিত - ছবিটা আপলোড করতে সমস্যা হচ্ছে

লিন্ক -
Click This Link

৩৬| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৩০

সৈয়দ ফয়সল রেজা বলেছেন: পোষ্টটা+++। যেই সব ছাগু এইখানে ল্যাদাইতে আসতেছে লাথি মেরে বের করে দেন।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০১

নিঝুম মজুমদার বলেছেন: এদেরকে লাথির উপর রেখেছি

৩৭| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৪৫

বোতল ভূত বলেছেন: অসাধারণ লিখছেন বস। বিচার হইতেই হবে।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০২

নিঝুম মজুমদার বলেছেন: ইনশাল্লাহ, বিচার হবেই

৩৮| ১৫ ই নভেম্বর, ২০১১ সকাল ১১:৫৬

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: ++++++++++++

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০২

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ

৩৯| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:১২

মামুন হতভাগা বলেছেন: দারুন তথ্য,তবে সমস্যা কি জানেন,আপনি যতই সত্যকে সামনে আনতে চাইবেন,দেখবেন ছাগুগুলান লক্ষ যুক্তি সামনে আনবে সত্যটাকে ঢেকে দেওয়ার জন্য,কারন ওদের বসবাস মিথ্যার আধারে।
তবে সত্য হল এটা একুশ শতক,এখন মানুষ অনেক সচেতন,একমাত্র কিছু উগ্রপন্থী ছাগু ছাড়া দেশের প্রায় সব সাধারন মানুষ যুদ্ধাপরাধীদের বিচার চায়,খালেদা জিয়া যতই যা বলুক বিএনপির সাধারন সমর্থকরাও চায় যুদ্ধাপরাধীদের বিচারের মুখোমুখি করতে।
আমি শুধু একটা বিষয়ে খুব অবাক হই,একটা যুদ্ধ হয়েছে একটা নতুন দেশের জন্য,একটি নতুন পতাকার জন্য,একটা নতুন জাতি সত্বার জন্য।যেখানে লাখ লাখ মানুষকে হত্যা করা হয়েছে,অগনিত মা-বোন ধর্ষিত হয়েছে,এসব দিবালোকের মত সত্য অথচ ইসলামের জন্য মাতম করা দলটি সেসব খুনী,ধর্ষকদের বাচাতে কত রকম ফন্দি ফিকির আর মিথ্যার পাহাড় গড়ে তুলছে,ইসলামের কোথায় আছে যে,খুনী,ধর্ষকদের বাচাতে জীবন দিতে হবে বা আন্দোলন সংগ্রাম করতে হবে??

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:০৫

নিঝুম মজুমদার বলেছেন: ভাইরে, দলবাজরা যে কতটা অন্ধ হয়, তা আর কি বলব। এরা যে কিভাবে প্রোপাগান্ডা চালাচ্ছে আপনাকে বুঝিয়ে বলতে পারব না। জাস্ট এরা খেয়ে না খেয়ে প্রচার চালিয়ে যাচ্ছে যাএ এই বিচার নাকি প্রহসন। এই বিচার নাকি জোরপূর্বক। আমাদের এক থাকতে হবে। আমরা হাল ছেড়ে দিলেই এরা ফিল্ড দখলে নিয়ে নিবে। কোনো মাধ্যমেই এদের সুযোগ দেয়া যাবে না।

৪০| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৪০

মৃগয়া বলেছেন: যতই প্রমান দ্যান ছাগু গুলা ম্যা ম্যা করেই যাবে।

আমাদের সার্বোভৌমত্বের মর্যাদা আমরা নিজেরাই রাখতে জানিনা। পান থেকে চুন খসলেই সাদা চামড়ার কাছে ধর্না দেই। যেন ওরা এক্টা চুম্মা দিয়ে দিলেই সব খাল্লাস। ইতিহাস তাই বলে। যেমন হাসিনার দুর্নীতির কেস যখন কোর্টে উঠলো তখন চেরী ব্লেয়ার কে ছোয়াদেয়ার জন্য ধরে আনা হলো/ তিনি আসলেন। ভাবখানা এমন যে সাদা চামড়া একখান ছোয়া লাগালেই সব ঠিক হয়ে যাবে।

Cherie Blair advising Hasina’s legal team

Cherie Blair takes ex-PM's case

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:১২

নিঝুম মজুমদার বলেছেন: আপ্নি ঠিকই বলেছেন। এই মনোভাব আজকের নয়। বৃটিশ কলোনী আমাদের আর কি দিয়েছে আমি জানিনা। শুধু আমাদের মনোভাব ও স্বপ্নের মধ্যে একটা সাদাকে সব সময় চির পরাক্রমশালী এবং সহী হিসেবে ভাবতেই শিখিয়েছে। এর থেকে আজো আমরা বের হতে পারিনি।

একটা গল্প বলি,

আমার স্ত্রী গত বছর একটা গুরুত্ব্বপূর্ণ মামলার (ইংল্যান্ডে) ড্রাফটিং করেছিলো তার সিনায়ার এর জন্য। মামলাটা ছিলো একটা খুনের। আমার স্ত্রী ছিলো ভিকটিম এর পক্ষে। ভিকটিমের পরিবার হচ্ছে ভারতীয়। তারা যখনই শুনল ড্রাফটিং করেছে একজন বাঙালী মেয়ে, সেই ভিকটিমের পরিবার তো মানবেই না।

আনে, বানে , বিভিন্ন ভাবে ইংলিশ সিনিয়ারকে বলা শুরু করলো, আপনি ড্রাফটিং করেন, আপনি লেখেন ইত্যাদি।

পরে তিনি খুব শক্ত ভাবে বললেন, এই মেয়ে হচ্ছে আমার ল ফার্মের সবচাইতে সেরা এবং ওই সব মেজর কেসের ড্রাফট করে। আপনাদের পছন্দ না হলে আপনারা অন্য ফার্মে যান।

অথচ, কত সাদারা এই ফার্মে এলো, তারা এই জাতীয় ব্যাপারে কথা তো দূরের কথা, চিন্তাও করেনি।

এই হচ্ছে আমাদের সাউথ এশিয়ানদের একটা মানসিকতা।

৪১| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫১

রাফা বলেছেন: আপনার যুদ্ধাপরাধী বিষয়ক পোষ্ট গুলি জামাতিদের জন্য এক একটি চপেটাঘাত ,তাই পোষ্ট পড়ার পর দিশেহারা হোয়ে আবোল তাবোল বকতে থাকে।ঐ কুলাঙ্গার গুলোকে গণায় ধরার দরকার নেই ।আপনার কাজ চালিয়ে যান ,তথ্যের সুত্র গুলো দিলে ভালো হয় ।সাথে আছি এবং সাথেই থাকবো,ধন্যবাদ ।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:১২

নিঝুম মজুমদার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ সাথে থাকবার জন্য

৪২| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:১০

স্বর্ণমৃগ বলেছেন: দারুন লিখেছেন। ফেবুতে শেয়ার দিলাম। আশ্চর্য্যের বিষয়, ভিকারুন্নেসার ইস্যুর মত মিডিয়া এটাও চেপে গেল...

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:১৩

নিঝুম মজুমদার বলেছেন: মিডিয়ার কথা আর কি বলি...

৪৩| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ১:৩০

সাকিন উল আলম ইভান বলেছেন: ভালো পোষ্ট , ধন্যবাদ ভাই ।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:১৫

নিঝুম মজুমদার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ

৪৪| ১৫ ই নভেম্বর, ২০১১ দুপুর ২:০৫

স্বাধীকার বলেছেন:
যুদ্ধাপরাধের বিচার হতেই হবে, কোনো আপোষ এখানে চলবেনা। সাকার ব্যাপারে বিএনপি এতটা মাথা ব্যথা নেই। নেতা জন্ম দেওয়া আম্লীগ বিএনপির পক্ষে তেমন কোনো ব্যাপার না।
কিন্তু আপনি আমি যতটা এই বিচার চাই, তা কি আমাদের রাজনৈতিক দল গুলো চায় কিনা, সেটাই এখন দেখার বিষয়। শুরু থেকেই অনেক ভুল এই বিচার প্রক্রিয়াতে যুদ্ধাপরাধীদের কথা বলার সুযোগ দিয়েছে। প্রধান তদন্ত কর্মকর্তার জামাত কানেকশনে পদত্যাগ, নিজামুল হকে এই সাথে দুটি দায়িত্বপালন-এসবে যুদ্ধাপরাধীরা সুযোগ পেয়েছে। আর যে কোনো অপরাধীই আইনের মারপ্যাচে সুযোগ নিতেই চাইবে। এই ব্যবস্থাটিই করবে নীতিহীন আইনজীবী। নীতি নৈতিকতার কথা বললে আইনজীবীরা বলবে, এটা তাদের পেশা। তাই আইনজীবীদের নৈতিকতা থাকতে নেই, যেমন আপনিও এর মধ্যেই পড়েন।
বিচার না হওয়া পর্যন্ত কাউকেই বিশ্বাস করা যাচ্ছেনা। আম্লীগকেও বিশ্বাস করতে পারছিনা আন্তরিকভাবে, কেবল রাজনৈতিক কারণেই যে তারা এর পক্ষে অবস্থান নিচ্ছেনা এটা প্রমান হবে-বিচারের ন্যায্যতার উপর। কাল যদি গোপনে কোনো ডিলিংস হয়, তাহলে আম্লীগ এখান থেকে সরে গিয়ে বিচারটিকে ডিলে করবেনা, এরকম গ্যারান্টি দেওয়ার অবস্থা আম্লীগের নেই। বাংলাদেশের নীতিহীন রাজনীতি আমাদের এখন এ অভিজ্ঞতাই দিয়েছে। সরকার যখন অবিশ্বাস্য দ্রুততা খবর দিয়ে লিফসুলজকে নিয়ে এসে কারো কারো চরিত্রহননের জন্য তার মুখে মাইক ধরে, তখন সেখানে ন্যায় বিচার নয় কেবল রাজনৈতিক কুমতলবই চোখে পড়ে।

আম্লীগ নয়, দেশের মানুষের দাবী যুদ্ধাপরাধের বিচার। দায় দায়িত্ব আম্লীগকে পালন করতে হবে। কারণ তাদের নির্বাচনী ইস্তেহারেও এটা ছিলো। আমরা বিশ্বাস করতে চাই, আম্লীগ এই বিচার করবে এবং আইনের ভিতর থেকেই করবে, যাতে কারও কোনো মিথ্যা প্রপাগান্ডা ছড়ানোর কোনো সুযোগ না থাকে।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:২০

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। আইনজীবিদের যে নীতি নেই এটি একটি ভুল ধারনা। নীতি বিষয়ক সাব্জেক্ট পাশ করেই সকল আইনজীবি আইন পেশায় আসে। পার্থক্য হলো, বাংলাদেশে এর প্রয়োগ নেই। আমি অস্ট্রেলিয়ায় দেখেছি, ইংল্যান্ডে দেখেছি। কতটা স্ট্রিক্টলি লইয়ার্স এথিক্স মনিটর করা হয়। কি করে তাদের সক্ল পারফ্রমেন্স মনিটর করা হয়। একটু এদিক সেদিক হলেই লাইসেন্স বাতিল। বিশেষ করে অস্ট্রেলিয়ায়।

আর বিচারের কথা যা বললেন তাতে একমত। কৌশলগত কারনে অনেক কথা বলতে পারি না রে ভাই।

৪৫| ১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৩:০১

মামুন হতভাগা বলেছেন: @স্বাধীকার
আম্লীগ নয়, দেশের মানুষের দাবী যুদ্ধাপরাধের বিচার। দায় দায়িত্ব আম্লীগকে পালন করতে হবে। কারণ তাদের নির্বাচনী ইস্তেহারেও এটা ছিলো। আমরা বিশ্বাস করতে চাই, আম্লীগ এই বিচার করবে এবং আইনের ভিতর থেকেই করবে, যাতে কারও কোনো মিথ্যা প্রপাগান্ডা ছড়ানোর কোনো সুযোগ না থাকে
.........................................................................................................
আমি আপনার বক্তব্যের সাথে একমত,আমি আমার মন্তব্যেও বলেছি,একমাত্র কিছু উগ্রপন্থী ছাগু ছাড়া দেশের প্রায় সব সাধারন মানুষ যুদ্ধাপরাধীদের বিচার চায়,খালেদা জিয়া যতই যা বলুক বিএনপির সাধারন সমর্থকরাও চায় যুদ্ধাপরাধীদের বিচারের মুখোমুখি করতে।

আসলে আমি ঠিক বুঝতে পারছিনা,খালেদা জিয়া একজন সেক্টর কমান্ডারের স্ত্রী হিসেবে কি করে নিজামী/মুজাহিদদের পক্ষে সাফাই গাইছে,এটাকি বিএনপির কোন রাজনৈতিক দুর্দর্শীতার পরিচয় হলো?নাকি আমরা ভেবে নিব এসব সে করছে ক্ষমতার যাওয়ার জন্য??একটি রাজনৈতিক দলের মুল লক্ষ্য কি শুধু ক্ষমতায় থাকা নাকি দেশের মেজরিটি পার্সেন্ট জনমতের পক্ষে থাকা??
আর আওয়ামী লীগ বিচার প্রক্রিয়াকে কেন দীর্ঘ থেকে দীর্ঘতর করছে এটাও বোধগোম্য নয় নাকি তারাও সামনের নির্বাচনে এই বিচারকে জন গনের সামনে মূলার মত ঝুলিয়ে দিবে,যদি এ হিসাব থাকে তাদের মনে তবে সেটাও হবে দলের জন্য আত্নঘাতী বিশেষ করে ব্যক্তি শেখ হাসিনার নিরাপত্তা অনেক বেশী হুমকির মধ্যে পড়বে বলে আমার মনে হয়।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:২১

নিঝুম মজুমদার বলেছেন: ক্ষমতা এমনই এক বড়ি, এমনই এক ঔষধ যা মানুষের ভেতরের বেঁচে থাকা এথিক্স, নীতিকে গুঁড়িয়ে দিতে পারে নিমিষেই। খালেদার ব্যাপারটা সেরকমই।

৪৬| ১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৪:১৭

চাটিকিয়াং রুমান বলেছেন: পোষ্টে +++++++

ইমিগ্রেশান বিভাগ ভাল কাজ করেছে।

শালার টবি ক্যাডম্যান ওয়ার্ক পারমিট ভিসায় না এসে ভিজিট ভিসায় বাংলাদেশে আসছে মামলা লড়তে। ইংল্যান্ডে বটতলার কোন শিক্ষা প্রতিষ্ঠান আছে কিনা জানিনা। যদি থেকে থাকে তাহলে ঐ শালা সেই বটতলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে আইন পাশ করেছে সম্ভবত। আনর্জাতিক ল'ইয়ার লাইসেন্স হোল্ডারদের জন্য বাংলাদেশ বার কাউন্সিলে কি রুলস-রেগুলেশন আছে সেটা বোধ হয় জাশি ল'ইয়ারদেরও জানা নেই।

১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:২২

নিঝুম মজুমদার বলেছেন: ওকে মিথ্যা তথ্য দেয়ার অপরাধে মামলা দিয়ে জেলে ঢুকানো যেত। বেঁচে গেলো এই যাত্রা

৪৭| ১৫ ই নভেম্বর, ২০১১ বিকাল ৫:৫৪

নাভদ বলেছেন: মুছে ফেলা মন্তব্য ফিরিয়ে আনতে চাইলে -

(বামদিকে উপরে) কমেন্ট মডারেশন > (ডান দিকে নিচে) মুছে ফেলা মন্তব্য সমূহ।

মুছে ফেলা মন্তব্য সমূহ তে গিয়ে যে কমেন্ট ফেরত আনতে চান সেটা নিয়ে আসুন।

১৫ ই নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:১৫

নিঝুম মজুমদার বলেছেন: অনেক ধন্যবাদ নাভদ ভাই। রাইসুল জুহালা ভাইয়ের একটা মন্তব্য মুছে গিয়েছিলো। ফিরিয়ে আনলাম।

৪৮| ১৬ ই নভেম্বর, ২০১১ রাত ২:৪০

আনন্দমেলা বলেছেন: কইস্যা প্লাস +++++

১৬ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:৪১

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪৯| ১৬ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:২৯

চাষী বলেছেন: ঐ খানকির পুত, তুই গালিগালাজ শুরু করছস কেন? হালা তোর জিনিস কাইটা তোরে ইন্ডিয়া পাঠাই দিমু। আর তোর বাপের পরিনতি কি হইছে ১৫ই আগস্ট দেখস নাই ?

শালার পুত। তোর মাথায় কি কোন ঘিলু আছে ? হারামজাদা, তুই যদি ব্যবসায়িক কারনে কোনদেশে কোন বানিজ্য মেলা বা সেমিনারে যাস তোর কি ওয়ার্কপারমিট নিয়ে যেতে হবে নাকি ভিজিট ভিসায় যাবি ? হারামজাদা এই সহজ ব্যাপারটা বুঝস না। সেমিনারে আসতে আবার ওয়ার্কপারমিট লাগে নাকি ?

হারামজাদা তোরে তো আগেই কৈছি, যেকোন আন্তর্জাতিক আদালতে বিদেশী আইনজীবিদের অংশ্রগ্রহন থাকে । যেরকম ছিল, সার্বিয়া বা রুয়ান্ডাতে। বাংলাদেশের টা কোন আদালতই না।

তুই ব্যাটা আবাল। এই সব ফালতু পোস্ট দেস। আবার বড় বড় কথা কস। তোর এইসব প্যাচাল তোর ..। ঢুকাই দিমু। শুয়োরের বাচ্ছা।

১৬ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:৪০

নিঝুম মজুমদার বলেছেন: হা হা হা হা হা হা...

জ্বলে????

৫০| ১৬ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৫

দেশী পোলা বলেছেন: চাষীর এত হা হুতাশের কারণ কি? কামরুজ্জামান বা সাঈদী কি উহার বাপ লাগে? মুজিব মরার পরে না কি আম্লীগের লোকজন উল্লাস করেছিল, নিজামী বা সাঈদী মরলে জামাত উল্লাস কেনু করিতে চায় না?

১৬ ই নভেম্বর, ২০১১ ভোর ৬:৪১

নিঝুম মজুমদার বলেছেন: চাষীর বাবার এহেন নাজেহাল অবস্থা দেইখা চাষীর মন খারাপ। তাই হা হুতাশ করে

৫১| ১৬ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:১০

মেঘের দেশে বলেছেন: কথায় কথায় জামাতিরা কয় বিদেশি প্রভুদের কাছে দেশ নাকি বিক্রি হয়ে গেছে কিন্তু ওরা এখন এই সাদা প্রভু কইথিকা জোগাইলো????

অসাধারন (ছা) গা জ্বালানু পোস্ট :)

@চাষী কিছু ফ্রেশ কাঠাল পাতা খাও এইবার বৎস হাইব্রীড পাতা খাইতে খাইতে তো মাথাডা গেছে। নাকি জামাতের মুক্ত নেতারা তোমার চাহিদা পূরনে ব্যর্থ??????


পোস্টে +++++

১৬ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:২১

নিঝুম মজুমদার বলেছেন: ধন্যবাদ। তবে ছাগু চাষী তার জ্বলুনি না দেখিয়ে থাকতে পারলো না

৫২| ১৬ ই নভেম্বর, ২০১১ সকাল ৭:২৬

মেঘের দেশে বলেছেন: আমি অনেক ছাগুরে প্রশ্ন করছি তাদের কি লজ্জা করে না জামাত - শিবির করতে???? বলে যে না আর আমি নাকি লীগের দালাল =p~ কি আর বলুমরে ভাই ছাগুতো তো ছাগুই :( :( ওরা যদি আমার পোস্ট পড়তো :(

১৭ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৮

নিঝুম মজুমদার বলেছেন: আমাকেও ভারতীয় দালাল আর লীগের দালাল বানিয়ে দিয়েছে রে ভাই। যুদ্ধাপরাধীর বিপক্ষে বললেই এই কমন ট্যাগ। কি আর করা...

৫৩| ১৭ ই নভেম্বর, ২০১১ রাত ৩:২৬

নিশাচর ভবঘুরে বলেছেন: আর কত অপেক্ষা। বিচার চাই। অনেকদিন পেরিয়ে গেছে। :(

১৭ ই নভেম্বর, ২০১১ ভোর ৫:৩৮

নিঝুম মজুমদার বলেছেন: ইনশাল্লাহ বিচার হবেই

৫৪| ২৯ শে নভেম্বর, ২০১১ সকাল ১১:০৫

বাঙ্গাল বলেছেন: দেশী পোলা বলেছেন: ভুল জায়গায় সৌদি পয়সা খরচ করতাছে, সাদা চামড়ারে পয়সা না দিয়া সাকা'র উচিত আওয়ামী লীগে যোগ দেয়া, সব মামলা ডিসমিস হইয়া যাবে
মীর কাশেমের বালটাও ছুইতে পারে নাই কেউ, উল্টা সে বালে সৌদি শ্যাম্পু লাগাইয়া ঘুরতাছে, জামাতের ভিত্রেই যুদ্ধাপরাধীদের বিরোধীতা কইরা একটা গ্রুপ আছে, তারা খাড়াইতে পারে না এই সৌদি পয়সার জন্য :)

৫৫| ২৯ শে নভেম্বর, ২০১১ দুপুর ১২:১৭

আগামি বলেছেন: বাঙ্গাল বলেছেন: দেশী পোলা বলেছেন: ভুল জায়গায় সৌদি পয়সা খরচ করতাছে, সাদা চামড়ারে পয়সা না দিয়া সাকা'র উচিত আওয়ামী লীগে যোগ দেয়া, সব মামলা ডিসমিস হইয়া যাবে
মীর কাশেমের বালটাও ছুইতে পারে নাই কেউ, উল্টা সে বালে সৌদি শ্যাম্পু লাগাইয়া ঘুরতাছে, জামাতের ভিত্রেই যুদ্ধাপরাধীদের বিরোধীতা কইরা একটা গ্রুপ আছে, তারা খাড়াইতে পারে না এই সৌদি পয়সার জন্য :)

৫৬| ২৯ শে নভেম্বর, ২০১১ দুপুর ১২:৫৪

রাত্রি হাসান বলেছেন: গরীবের বউরে অনেক কষ্ট করে ইজ্জত রক্ষা করতে হয় (যদি তার সদিচ্ছা থাকে)। আমাগো দেশ তো (১. যে বেটা শাসন করতে আসে সেই হয় ড্রাকুলা, ২. শয়তান ও মনে হয় এত্ত অনিয়ম করে না যা আমাদের দেশে হয়, ৩. পরচর্চা করতে করতে নিজের চর্চা করা লাগে কি না সেই বোধটা হারাইয়া ফেলছে, ৪. প্রজাগণ আসলেই মানুষ কিনা আর তাদের প্রতি শাসক গোষ্ঠির কোন দায়িত্ব আছে কি সেই মানবিক গুণ নাই) অই ছেঁড়া কাপড়ের গরিবের বউ হওয়ার পরও নিজের দিকে নজর না দিয়া অপরের পা টিপতে যায়। তাই তার কপালে রেপ জুটবে না তো কি অন্য কিছু জুটবে নাকি?!
প্রায় অর্ধেক বাংলাদেশি লোক বিদেশ যায় ট্যুর এর নামে আর যাইয়া করে লেবার গিরি। অই রকম মানসিকতার লোকেরাই হয়ত এই সাদা বেটার ভিজিট ভিসায় এসে ঊকালতিকে পছন্দ করবেন।
আগের দিনে যারা বড় বড় লোকের পা চাটত তারা নিজের আখের গোছাইত। এখনো তাই হইতাছে। তবে যেহেতু তারা দেশের মাথা তাই মাথার উপকারে পুরা শরীরের কোন উপকার হচ্ছেনা

৫৭| ২৯ শে নভেম্বর, ২০১১ রাত ৯:৩৯

মাসউদুল_আলম বলেছেন: আপনি লিখেছেন.. টবি ক্যাডম্যানের এইসব কর্মকান্ড জানবার পরেও এবং আওয়ামীলীগের মত এমন একটা ফ্যাসিস্ট দল ক্ষমতায় থাকবার পরেও এই টবি ক্যাডম্যানকে ৩য় বারের মত ভিসা দেয় বাংলাদেশ সরকার।

জনকণ্ঠে ‘তিনি’ লিখেছেন.. টবি ক্যাডম্যানের এসব কর্মকাণ্ড জানবার পরও এবং আওয়ামী লীগের মতো এমন একটা ফ্যাসিস্ট (জামায়াতীদের মতে) দল ক্ষমতায় থাকবার পরও এই টবি ক্যাডম্যানকে তৃতীয়বারের মতো ভিসা দেয় বাংলাদেশ সরকার।

খেয়াল কইরা........ জাতে মাতাল হলেও তালে ঠিক

৩০ শে নভেম্বর, ২০১১ রাত ২:৪৯

নিঝুম মজুমদার বলেছেন: লক্ষ্য করেছি ভাই। কত বড় চামচা টাইপ লোক চিন্তা করেন!!!

৫৮| ২৯ শে নভেম্বর, ২০১১ রাত ৯:৪২

ওবায়েদ বলেছেন: সকল যুদ্ধাপরাধীদের বিচার অবশ্যই হতে হবে। এবং আন্তর্জাতিক মানেরই হতে হবে।

বিচার হচ্ছে দেশিয় আইনে, আদালতেরন নাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।
বাংলাদেশে কি বিচারকের অভাব আছে নাকি, যিনি বিতর্কিত তাকে বাদ দেয়া হোক।
স্বচ্ছতা নিশ্চিত করা হোক। বিচার কার্য টিভিতে সরাসরি সম্প্রচার করা হোক।

যেনতেন ভাবে বিচার করলে যুদ্ধাপরাধীরাই লাভবান হবে। তারা প্রচার করতে পারবে প্রহসনের বিচারের মাধ্যমে তাদের কে শাস্থি দেয়া হয়েছে।

আমরা চাইনা যুদ্ধাপরাধের বিচার করবো করবো করে কোন দল পায়দা লুটুক, আবার এটাও চাইনা যেনতেন বিচারের মাধ্যমে যুদ্ধাপরাধীদের পক্ষের শক্তির হাতে ইসু তুলে দেক।

আমরা চাই দলমত নির্বিশেষে সকল যুদ্ধাপরাধীদের সত্যিকারের বিচার।

৫৯| ০১ লা ডিসেম্বর, ২০১১ সকাল ৯:৫৭

সুফিয়া বলেছেন: ভাই আপনার তথপূর্ণ লেখাটা আমি প্রিয়তে রাখলাম। ধন্যবাদ।

০১ লা ডিসেম্বর, ২০১১ সকাল ১০:০৩

নিঝুম মজুমদার বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ

৬০| ০৯ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৪৯

মাহবুব রোকন বলেছেন: চবি’র চোর মাষ্টারের ব্যাপারে কি করলেন জানালেননা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.