নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

এ যেন এক অদ্ভুত শিক্ষকতা !!!

২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:২০

এটা নতুন করে বলার কিছু নেই যে একটি জাতির উন্নতির সবচেয়ে বড় সোপান হল ''শিক্ষা''।
আর তার জন্য প্রয়োজন অনেক ভালো মানের শিক্ষক। যেহেতু স্কুল শিক্ষার প্রথম লেভেল টা হল ''প্রাইমারী স্কুল'', সেহেতু আজ আমি এটা নিয়েই কিছু বলার চেষ্টা করবো।

অধিকাংশ ক্ষেত্রেই আমরা আমাদের শিক্ষক কে ''Role Model'' ভেবে তাকে অনুসরণ করতে থাকি। তবে সেক্ষেত্রে প্রাইমারী র শিক্ষক দের সংখ্যা টাই বেশি যাদের আমরা একটু বেশি ই মনে রাখি। তাই জাতি কে খুব ভালো জায়গায় নিতে হলে অবশ্যই প্রাইমারীর শিক্ষক দের সেরা মানের হতে হবে। কারণ তারা মানুষ গড়ার কারিগর, তাঁদের উপর অনেক কিছুই নির্ভর করে।
কিন্তু আজকাল আপনি খুব ভালো করে দেখেন বর্তমান সমাজে যারা মোটামুটি কোন জায়গায় চাকরি পায় না, তারা যেয়ে এখানে চাকরি নেয়। কারণ হিসেবে বলা যেতে পারে সুযোগ কম, বেতন কম, খুব লোভনীয় না ইত্যাদি ইত্যাদি, তারপরে কোটা তো আছেই।
কিন্তু আসলেই কি এরকম হওয়ার কথা ছিল?
আমার দৃষ্টিতে এই চাকরির প্রার্থী গুলো নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই এটি
সকল সমঝোতার উরধে থাকতে হবে। নাহলে কলঙ্ক আস্তে আস্তে বাড়তে থাকবে।

এবং যারা এ পেশায় নিজেদের যোগ্য বলে মনে করবে তাদের ও ১ টা ব্যাপার খেয়াল রাখা উচিত, সব মেধাবী স্টুডেন্ট ই সবক্ষেত্রে ভালো শিক্ষক হয়ে উঠতে পারে না। এবং সকল ক্ষেত্রে মনে রাখা উচিত একজন শিক্ষক কে খুব ভালোভাবে পড়ানোর চেয়ে স্টুডেন্টের সাথে friendly minded হয়ে উঠা খুব বেশি জরুরী। আমি এখানে friend হওয়ার কথা বলছি না, কিন্তু friendly minded হওয়ার কথা বলছি। কারণ friendly minded না হতে পারলে সে ও তার স্টুডেন্ট কে বুঝবে না, আর তার স্টুডেন্ট ও তাকে বুঝবে না। তাই তার সকল চেষ্টাই ব্যার্থ। তবে কারো মাথা খুব বেশি গরম থাকলে তার এই পেশায় না আসাটাই ভালো। কারণ সে তো নিজেকেই control করতে পারে না, স্টুডেন্ট দের কিভাবে control করবে ???????????
এবং মনে রাখা উচিত খুব ভালো করলে ঝাড়ি মারলেই খুব ভালো টিচার হওয়া যায় না।

সেক্ষেত্রে আমাদের সরকারকে প্রাইমারী স্কুল এর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এই পদের জন্য আরও অনেক সুযোগ সুবিধা বৃদ্ধি করতে পারেন, যেন খুব যোগ্যতা বান শিক্ষক কে প্রাইমারী স্কুলে দেখা যায়, যেন জাতি সামনের দিকে এগোতে পারে।

-----(গোলাম রাব্বানী)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.