নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

একটি সুযোগের দরকার, কেবল মাত্র একটি সুযোগ !!!

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০৩

আচ্ছা আপেক্ষিকতা জিনিসটা কি???
অনেকেই বলেন সুখ আপেক্ষিক, দুঃখ আপেক্ষিক, ভালোবাসা আপেক্ষিক, আর সবশেষে কিছু বলার মত খুঁজে না পেলে বলে ফেলি আপেক্ষিকতা টাই আপেক্ষিক। আসল কথা হচ্ছে সব কিছুর ঊর্ধ্বে আমরা মানুষরাই আপেক্ষিক। কারণ মাঝে মাঝে আমরা এমন কিছু কাজ করি যে যেটার কোন সংজ্ঞা থাকে না, তাই যে কোন কিছুকেই আপেক্ষিক বলে চালিয়ে দেই।

আমাদের একটা বড় প্রবলেম হচ্ছে আমরা নোংরা জিনিস নিয়ে বেশী ঘাঁটাঘাঁটি করি। কে ভালো কি করলো সেটার দিকে তেমন কোন খেয়াল না রাখলেও কে কত বেশী খারাপ করলো সেটা নিয়ে বিশ্ববাসী কে বলে বেড়াই আর এ কাজের জন্য নিজেদের কে অনেক মহান মনে করি। আসলে রেজাল্ট হয় তার বিপরীত।

---একটা লোক টানা ১০ দিন সুন্দর করে হেঁটেছে। তো ১১ দিনের দিন তো তার হাঁটার মাঝে সমস্যা দেখা দিতেই পারে, তাই নয় কি ???
---একটা গাভী টানা ৪ মাস দুধ দিয়ে আসছে। তার পরের দিন গাভীটি দুধ মালিক কে না দিয়ে তার বাচুর কে তো খাওয়াতেই পারে, তাই নয় কি ???
---একজন ভদ্রলোক সবসময় ভালো কাজ করে থাকেন। তো একদিন ভুলক্রমে তার তো ২/১ টা খারাপ কাজ হয়ে জেতেই পারে, তাই নয় কি ???

প্রত্যেকটি জিনিসে বাস্তবতা থাকা চাই রে ভাই ! মানুষের কাছ থেকে প্রত্তাশা করার পাশাপাশি তার ইফোরট দেওয়ার কথাও চিন্তা করতে হবে। অনেক মানুষ ভালো হতে চায় কিন্তু হিংসাত্মক সমালোচনার কারণে পারে না। তাছাড়া কেউ ভুল করলে শুরুতেই তাকে কিছু না বলে তাকে ভুল শুধরানোর সময় দেওয়া দরকার।

''বড়পীর হযরত নিজামুদ্দিন আউলিয়ার'' নাম শুনেছেন?
এই আধ্যাত্মিক মানুষটি প্রথম জীবনে অতটা ভালো ছিলেন না। খুন খারাবী করতেন। তো একদিন চিন্তা করলেন তিনি ভালো হয়ে যাবেন। ইতোমধ্যে তিনি অলরেডি ৯৮ জন মানুষকে খুন করে ফেলেছেন। তো তিনি এক হুজুরের কাছে গিয়ে সব খুলে বললেন। এবং জানতে চাইলেন এমি তো এত মানুষকে খুন করেছি। এখন যদি আমি ভালো হয়ে যেতে চাই তাহলে আল্লাহ আমাকে কি মাফ করবেন? ঐ হুজুর বললেন যে এত গুলো খুন করেছে তার কোন মাফ নেই। নিজামুদ্দিন আউলিয়া সাথে সাথে তাকে খুন করে ৯৯ এর খাতা পূর্ণ করলেন। তারপর আবার হাঁটতে হাঁটতে এক মসজিদের ইমাম এর সাথে দেখা হল। তিনি ঐ ইমাম সাহেব কেও একই প্রশ্ন জিজ্ঞেস করলেন। তখন ঐ ইমাম সাহেব বললেন, ''আপনি যদি এখন থেকে তাওবা করে নতুন করে ভালো কাজ শুরু করেন তাহলে আল্লাহ আপনাকে মাফ করে দিতে পারেন।''
তারপরের ঘটনা সবার ই জানা। তারপর তিনি অনেক বড় মাফের একজন আল্লাহওয়ালা ব্যাক্তিত্তে পরিণত হন।

সব কিছুই সম্ভব রে ভাই সব কিছুই সম্ভব ! শুধু সুযোগের দরকার, আর কিচ্ছু না। এতদিন আপনি খারাপ ছিলেন? তো কি হয়েছে? আজ থেকে আপনি ভালো হবেন বলে ভেবেছেন? তাহলে আর দেরি কেন?
এখনই নেমে পড়ুন !!! বলা তো যায় না স্রস্টা কাকে কবুল করে নেন !!!

তবে এক্ষেত্রে পাশের মানুষগুলোকে একটু বেশী সতর্ক থাকতে হবে। কারণ আপনার একবার বেশী সুযোগ দেওয়ার কারণেই হয়তোবা সে নিজের জাত চিনাতে পারবে। যে কাউকে একবার, দুইবার, তিনবার প্রয়োজনে আর কয়েকবার সুযোগ দেন। সুযোগ দিতে তো সমস্যা নেই। সুযোগ দিতে থাকেন আর তাকে বুঝতে চেষ্টা করুন যে যাকে সুযোগ দিচ্ছেন সে চাইলেই অনেক কিছু করতে পারে, পজিটিভলি মোটিভেট করুন। তারপর দেখুন, সে সত্যিই একদিন না একদিন অনেক ভালো কিছু করবে। আর তার জন্য সবচেয়ে বেশী আনন্দ লাগবে আপনার। কারণ আপনার সুযোগের কারণেই আজ সে এতদূর আসতে পেরছে।
এতটুকু ই আপনার জন্য যথেষ্ট নয় !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:

কাজ নেই, খই ভাজছেন?

২| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ২:৫১

চাঁনপুইরা বলেছেন: তাতে আপনার কি ক্ষতি, জনাব চাঁদ গাজী ?

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১২

প্রিয় বিবেক বলেছেন: সহমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.