নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

নারীর অধিকারের কিছু কথা !!!

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

সেদিন আদিবা মেম আমাদের ক্লাস নিচ্ছিলেন। কথা প্রসঙ্গে পাবলিক বাসে নারীদের সংরক্ষিত ৯ আসন সম্বন্ধে কথা হল। এক পর্যায়ে মেম এবং আমাদের ক্লাসের মেক্সিমাম নারী বলেই ফেললেন নারীদের সংরক্ষিত ৯ আসন মানে নারী কে ছোট করে দেখা হচ্ছে। তাঁরা বিশ্বাস করতে চাইলেন যে এ ৯ আসন দেওয়ার মানে তাঁদের কে বাড়তি সুবিধা দেওয়া।

"ব্যাপারগুলো আমি ক্লাসে বলার মত সুযোগ না পেলেও এখানে বুঝানোর চেষ্টা করছি"

প্রথমত,
বাসে নারীদের জন্য সংরক্ষিত ৯ আসন বরাদ্ধ করা মানে কেবল এই নয় যে পুরা বাসে কেবল মাত্র ৯ টি সিট নারীদের জন্য। বরং ঐ ৯ টি সিটের পাশাপাশি পুরা বাসেই তাঁদের বসার অধিকার আছে।

দ্বিতীয়ত,
সাধারণত বাস খালি থাকলেও আমি নারী কে কখনোই ঐ ৯ সিট ছাড়া পেছনে বসতে দেখি নাই। এখানে ২ টি কারণ থাকতে পারে। একটি হচ্ছে, তারা সামনের সংরক্ষিত ৯ টি আসনে বসতে বসতে অভ্যস্ত। এবং দ্বিতীয় টি হচ্ছে তারা নিজেরাই হয়তো জানে না পেছনের আসনে ও নারীরা ইচ্ছা করলে বসতে পারে।

তৃতীয়ত,
নারীরা সবসময় পুরুষের কাছে না হেরে গেলেও অনেকক্ষেত্রেই নিজের বুদ্ধির কাছে নিজেরাই হেরে যায়।
যেমন, পুরা বাস খালি থাকলে নারী যখন বাসে উঠে তখন সে তো ভালো করেই জানে সংরক্ষিত ৯ আসনে সে বসলে অন্য নারীর জন্য সংরক্ষিত আসন থেকে ১ টি সিট কমে যাবে। কিন্তু সে এটা না করে সে যদি পেছনের বা মাঝের কোন খালি সিটে বসে তাহলে তাকে কেউই মানা করবে না। পুরা বাসে ৪০-৪৫ টি সিট থাকে। এখান থেকে প্রথমে উঠা নারীর মধ্যে ১০ জন যদি পেছনে বসে তাহলেও পুরা বাসে ১৯ জন নারী বসার জায়গা পাচ্ছে। তার চেয়ে বেশী আর কি দরকার?
এভাবে প্রথম যে সকল নারীরা আগে বাসে উঠে বাস খালি পায় তারা এটা করলেই তার চেষ্টার মাধ্যমে অন্য নারীর অধিকার রক্ষা করা হয়। কিন্তু তারা তা করে না। কারণ হচ্ছে, তাঁদের চিন্তা অন্য কারো জন্য আমি কষ্ট করে পেছনে বসতে যাবো কেন?

হুম কথা সেটাই, অন্য কোন নারীর অধিকার রক্ষার জন্য এই নারী বাসের পেছনে বসতে যাবে কেন? নারীর অধিকার থেকে বঞ্চিত হবার এটাই সবচেয়ে বড় কারণ তাঁদের চিন্তাভাবনা। সাধারণত তারা বড় করে চিন্তা করতে পারে না। আর পারলেও করতে যায় না।
নারীর অধিকার নিয়ে ইসলামে কি বলা হয়েছে আমি আজ সেদিকে যাবো না। আমি শুধু বলবো নারীরা আরেকটু বড় আকারে চিন্তা করলে তারা আরও অনেকদূর এগিয়ে যেতে পারবে। যেদেশে প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা, সংসদের স্পিকার নারী সেদেশে যদি বলা হয় নারীরা শুধু পুরুষের দ্বারাই নির্যাতিত হচ্ছে, তাহলে একজন পুরুষ হিসেবে আমাকে বলতে হবে ''নারীরা ভাবে হেরে যাবে তাই তারা হেরে যায়। তারা যখন থেকে ভাববে আমি জিতব, আমাকে জিততে হবে তখন থেকে সে সব পারবে।"

---গোলাম রাব্বানী

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: "তাঁদের চিন্তা অন্য কারো জন্য আমি কষ্ট করে পেছনে বসতে যাবো কেন?" মেয়েদের মধ্যে হিংসাটা বেশি!

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০২

প্রিয় বিবেক বলেছেন: ভালো বলছেন ভাইয়া ।

২| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৪

স্যার এডলফ হিটলার (২) বলেছেন: পোস্টটা কিন্তু দারুন লিখেছেন :-B

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

প্রিয় বিবেক বলেছেন: ধন্যবাদ হিটলার ভাই।

৩| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২১

তামান্না তাবাসসুম বলেছেন: সময় অধিকার শব্দটা আমার পছন্দ না, কথাটা হওয়া উচিৎ ন্যায্য অধিকার। নারী -পুরুষ প্রকৃতি গত ভাবে আলাদা। প্রেগন্যান্সি সহ আরো জৈবিক কারনে সে বিভিন্ন সময় দাঁড়িয়ে যেতে বা বাসে ঝুলে যেতে পারে না, আর সবার গাড়ি বা সিএনজি চড়ার সামর্থ ও থাকে না।

১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১১

প্রিয় বিবেক বলেছেন: এক্ষেত্রে আপু কিছুই বলার নাই।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩১

তামান্না তাবাসসুম বলেছেন: টাইপিং মিস্টেক এর জন্য দুঃিখত। সময় না সমঅধিকার হবে।

৫| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:২৭

ধমনী বলেছেন: নারী পুরুষের অধিকার কোটা বা সীমানা নির্ধারণ করে দিয়ে হয়না। এটা পারস্পরিক বোঝাপড়া, শ্রদ্ধাবোধ ও সহানুভূতির বিষয়। একজন অসুস্থ পুরুষ বা বৃদ্ধ ব্যক্তিকে বসতে দিয়ে নিজে দাড়ালে কোন সুস্থ নারীর অধিকার ক্ষুন্ন হয় না।

১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

প্রিয় বিবেক বলেছেন: ভালো বলছেন।

৬| ১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:১২

ইকরাম বাপ্পী বলেছেন: নারীদের মাঝে হিংসা আছে নাই এটা কথা না... কথা হচ্ছে তাদের পেছনে না বসার আরো অন্য কারন আছে।

১। ঢাকাতে বাসগুলার যা অবস্থা, শুরুতে একজন নারী পিছনে গিয়ে বসলেও তার গন্তব্য আসার পরে সেই জায়গায় তিনি নামতে পারবেন কিনা সন্দেহ, কারন আজকাল বাসে এমন ভীড় হয় যে পুরুষদের ভীড় ঠেলে একজন পুরুষের বাসের দরজার কাছে আসাটাই রীতিমতন একটা যুদ্ধ জয়ের ব্যাপার হয়ে গেছে। কোন নারী চাইবে না এটা করতে।

২। পুরুষদের ঠেলে একজন নারী আসার চিন্তা করে না হয় পিছনে গিয়েও বসলো, কিন্তু আপনার আমার মতই অনেক ভদ্র ভাই ব্রাদার যে এই ভীড়ের সুবিধা নিবে সেটা আমি আপনি নিশ্চয়তা দিতে পারি নাহ।

৩। এমনও কিছু পুরুষ মানুষই আছে যারা পিছনের সিটে বসা মহিলাদের দেখে মন্তব্য করতে ছাড়ে নাহ, "মহিলাদের সিট ছেড়ে পুরুষদের সিটে এসে বসেন কেন?" এই মন্তব্যের প্রতিবাদ যদিওবা দুই একজন পুরুষ করে থাকেন তাদের তখন আরো বাজে কথা শুনতে হয়।

আরো আছে ভুক্তভূগীরা বলা শুরু করলে মনে হয় না লিস্ট থামবে সহজে... ... :( :(

ধন্যবাদ
ভালো থাকবেন

১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৩

প্রিয় বিবেক বলেছেন: আমাদের সমস্যা টা হচ্ছে আমরা না পজিটিভ হতে পারি না রে ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.