নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

কেন পুলিশের চাকরি এত প্রশ্নবিদ্ধ ???

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৪

কিছু প্রশ্নঃ
-কাউকে পুলিশের চাকরিতে ঢুকতে হলে শুরুতে কত টাকা ঘুষ দিতে হয়?
-পুলিশের চাকরি পাবার পর স্টার্টিং এ তার বেতন কত হয়?
-পুলিশ যা বেতন পায় তা দিয়ে কি আদৌ তার সংসার চলে?
-দিন রাত খেটে দেশের জন্য এত কষ্ট করেও যদি বেতনের প্রাপ্ত টাকা দিয়ে সংসার না চলে তাহলে ঘুষ খাওয়া কি তার জন্য খুব বড় অপরাধ?

আমি এ প্রস্নগুলোর উত্তর জানতে চাই। কেউ জানলে আমাকে জানাবেন প্লিজ !!!
এখন আর কোন সন্তান গর্ব করে বলতে পারে না যে আমার বাবা পুলিশে চাকরি করে। কারণ সেও জানে বর্তমান সময়ে পুলিশের চাকরি একটি পপ্রশ্নবিদ্ধ চাকরি। সে কাউকে মন থেকে বলতে না পারলেও তার সকল শ্রদ্ধা এ পুলিশের চাক্রিতেই রয়েছে, হয়তো তার অনিচ্ছাকৃত সত্ত্বে সেও হয়তো এখানে চাকরি করবে।

যারা পুলিশ তাদের কে খারাপ চোখে না দেখে যারা পুলিশের এ পেশা কে খারাপ জায়গায় নিয়ে যেতে বাধ্য করেছে তাদেরকে ঘৃণা করা উচিত। হাতের পাঁচ আঙ্গুল সমান না। আমরা এটাও জানি কিছু মানুষ আছে জীবনেও শুধরাবে না। তাদের কথা আর নাই বললাম। জাস্ট একবার চিন্তা করুন আজ যদি আপনার বাবা পুলিশের চাকরি করতেন তাহলে কি আপনি পারতেন পুলিশ কে ইচ্ছেমত গালি দিতে, ঠিক এখন যেভাবে অন্য পুলিশ কে দেখে গালি দিচ্ছেন।

অনেকেই ভাবতে পারেন আমি কেন পুলিশ কে নিয়ে এত প্রমোট করছি। বলে রাখা দরকার, আমার গুষ্টিতে কেউ পুলিশের চাকরি করে না, আর করবে কিনা তাও জানি না তবে আমি চাই না কেউ যেন পুলিশের এ পেশা টাকে গালি দেয়। আমার কথা হচ্ছে পুলিশ কে দিয়ে যে খাটানো হয় তাতে তার যে বেতন পাবার কথা তার অর্ধেকও যদি তাকে না দেওয়া হয় তো সে ঘুষ না খেয়ে কোথায় যাবে???
আজ আর কিছুই বলবো না, জাস্ট কিছু প্রশ্ন করলাম। আশা করি নিজের কাছে নিজেকে প্রশ্ন করিয়ে তার সঠিক উত্তর খুঁজে বের করার চেষ্টা করবেন।

কয়েক মাস আগে আমি পুলিশের কর্মকাণ্ড তুলে ধরে কিছুটা পুলিশের পক্ষে থেকে ব্লগে এবং ফেবুতে লিখেছিলাম। আল্লাহর রহমতে এমন শিক্ষা হইছে যে থাক আর কিছু বললাম না। এটা কখনোই জরুরী নয় যে সবসময় আমার কথা আপনাদের ভালো লাগতেই হবে। খারাপ লাগতেই পারে। ভালো-খারাপ মিলিয়েই মানুষ। বলে রাখা দরকার, পুলিশের দ্বারা আমি কম অপদস্ত হই নি, কিন্তু তারপরেও ভুলে গেলে চলবে না বাস্তবতার উপরে কোন সত্য নেই।

তাই লেখাটি লিখলাম। আমি বলছি না আমার সাথে আপনাদের কে একমত হতেই হবে। আমি আমার অপিনিওন শেয়ার করলাম। আপনিও আপনার টা করতে পারেন। আমরা একটি সুন্দর বাংলাদেশ চাই, একটি সৃজনশীল বাংলাদেশ চাই। দেশ পালটাবে কারা???
সমালোচকরা, নিন্দুকেরা নাকি প্রগতিশীলরা খুব জানতে ইচ্ছে করে !!!

মনে রাখবেন, "দেশপ্রেম এর মানে এই নয় যে দেশ আপনার জন্য কি করলো, বরং দেশপ্রেম এর মানে হচ্ছে আপনি দেশের জন্য কি করতে পারলেন???"

---গোলাম রাব্বানী

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:২৩

বাংলার ফেসবুক বলেছেন: অনেক সুন্দর পোষ্ট। পড়ে ভাল লাগলে । ভাল লাগা রেখে গেলাম সেই সঙ্গে আমার আইডিতে চায়ের নিমন্ত্রণ রইল।আপনার আসার অপেক্ষায় রইলাম কিন্ত। ধন্যবাদ।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

প্রিয় বিবেক বলেছেন: শুনে মুগ্ধ না হয়ে আর পারলাম না । ধন্যবাদ।

২| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০৬

দধীচি বলেছেন: বাংলার ফেসবুক ব্লগারটারে উশটা দিয়া ডিম থেরাপি মারা লাগবে, হালায় সব পোস্টে ঘুরে ঘুরে সবাইরে ওর আইডিতে ডাকে

৩| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৩

রূপক বিধৌত সাধু বলেছেন: কনস্টেবল পদে চাকরি পেতে কমপক্ষে ৪ লাখ টাকা ঘুষ দিতে হয় । এসঅাই পদের জন্য কমপক্ষে ৭ থেকে ৮ লাখ । একজন কনস্টেবলের মূল বেতন চার হাজার ৫০০ টাকা । সব মিলিয়ে মাসে পান ৯ হাজার ৯৫ টাকা । একজন নায়েকের মূল বেতন চার হাজার ৯০০ টাকা । সব মিলিয়ে পান ১০ হাজার ৪৫০ টাকা । সহকারী টাউন সাব-ইন্সপেক্টর (সহকারী টিএসআই) ও সহকারী সাব-ইন্সপেক্টরের (এএসআই) মূল বেতন পাঁচ হাজার ২০০ টাকা । সব মিলিয়ে তারা পান ১১ হাজার ২৩৫ টাকা । সাব-ইন্সপেক্টর (এসআই), টাউন সাব-ইন্সপেক্টর (টিএসআই) ও সার্জেন্টের মূল বেতন আট হাজার টাকা । সব মিলিয়ে তারা পান ১৬ হাজার ৫৪০ টাকা । একাধিক সাব-ইন্সপেক্টর ও কনস্টেবল জানান, এই বেতন দিয়ে সংসার চালানো খুবই কষ্ট । শুধু রেশনটা ভালো । দুর্নীতিমুক্ত পুলিশ চাওয়ার আগে এ ব্যাপারটা ভেবে দেখুন! তাছাড়া আমরা কি দুর্নীতিমুক্ত? আমরা কি আয়কর দেই? ১৬ কোটির দেশে কয়েক লাখ লোক কেবল আয়কর দেয় । তাই আমাদের মুখে সাজে না দুর্নীতিমুক্ত পুলিশ চাওয়া । এমন ধরনের কোন ম্যাজিক নাই, যার বদৌলতে পুলিশ দুর্নীতিমুক্ত হয়ে যাবে । আমরা তো বলেই খালাস "দুর্নীতি মুক্ত পুলিশ চাই " । কারণ, এ সব বলার জন্যে তো একটা পয়সাও খরচ করতে হয় না ।

০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৮

প্রিয় বিবেক বলেছেন: জাদের বুঝার কথা তারাই তো বুঝছে না ভাই।

৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

দস্যুরাজা বলেছেন: পুলিশে চাকরি করলেই কি পরিবার চালাতে মাসে কয়েক লক্ষ টাকা লাগে?
কোন পুলিশ কি তার প্রয়োজনীয় বাজেট হিসাব করে ঘূষের পরিমান ঠিক করে?
হারাম খাওয়া বৈধ করার কি নিদারুন প্রচেষ্টা।

০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৯

প্রিয় বিবেক বলেছেন: বৈধ সেতা কেউ বলে নাই। আপনি অন্য দিকে নিয়ে গেলে সেতা কার দোষ ??

৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

িনর্বাক ব্রহ্মপুত্র বলেছেন: পু‌লি‌শের পাশাপা‌শি সরকা‌রি অন্যান্য চাকুরী‌তে যারা একই বেতন‌স্কে‌লে অবস্থান কর‌ছে তাঁরা তা‌দের প‌রিবার প‌রিজন নি‌য়ে সার্ভাইভ কর‌তে পার‌লে পু‌লিশ কেন পার‌বে না। তা‌দের‌কে প্র‌য়োজন অনুযায়ী রেশন দেয়া হয়, এমন‌কি ঝু‌কি ভাতা (প্র‌যোজ্য ক্ষে‌ত্রে) পায়, যা অন্যরা পায় না। আমার ম‌নে হয়, বেতন যতই বাড়া‌নো হোক না কেন তা‌দের উৎ‌কোচ গ্রহন একটুও কম‌বে না। কারন, য‌থেষ্ট সু‌যোগ র‌য়ে‌ছে সমস্যাগ্রস্থ‌দের কাছ থে‌কে আ‌র্থিক সু‌বিধা নেয়ার। এমন কোন পু‌লিশ পাওয়া যা‌বে না যে, বেত‌নের বাই‌রে সামান্য টাকা উৎ‌কোচ গ্রহন ক‌রে (প‌রিবা‌রের মৌল মান‌বিক চা‌হিদা মেটা‌নোর জন্য যা প্র‌য়োজন), কিন্তু পরব‌র্তি‌তে স‌ু‌যোগ থাক‌লেও উৎ‌কোচ গ্রহণ ক‌রেন না। বর্তমান বাস্তবতায় পু‌লিশ কিংবা অন্যান্য সরকা‌রি চাকুরীজীর একটা বড় অংশ "যতক্ষন সু‌যোগ র‌য়ে‌ছে, ততক্ষন উৎ‌কোচ গ্রহণ ক‌রো" ~ এ নীতি‌তে বিশ্বাসী।
সব‌শে‌ষে বল‌তে পা‌রি, আ‌মি ম‌নে ক‌রি সৎ দুই ধর‌ণের প্রথমজন সু‌যো‌গের অভা‌বে সৎ, আর প‌রেরজন অসৎ হওয়ার সু‌যোগ থাকা স‌ত্বেও সৎ।

০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

প্রিয় বিবেক বলেছেন: তাদের প্রিস্রম আর পুলিশের পরিস্রম এক না ভাই।

৬| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২৫

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: মেট্রিক পাশ, ইন্টার পাশ করা পাবলিকরে সরকার লাখ টাকা বেতন দিবে?

০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

প্রিয় বিবেক বলেছেন: হাসলাম।

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৯

মায়াবী ঘাতক বলেছেন: এই দেশের মানুষ সব পেশাকেই গালি দেয় যতক্ষন না সেই পেশায় নিজের কেউ না থাকে। এখন যদি কোন ডাক্তারের বিপক্ষে পত্রিকায় রিপোর্ট আসে তাহলে সামুর ব্লগাররাই ডাক্তারি নিয়ে ব্লগ প্রসব করবে, এই তো কয়েক দিন আগে এক ছাগল গার্মেন্টসের মহিলা শ্রমিকদের নিয়ে কি সুন্দর একটা গো-বেসনা প্রকাশ করলেন আর সবাই তাতে একমত প্রকাশ করলো। তবে এটা ঠিক পুলিশের নিজের দোষেই আজ তারা পাবলিকের গালি শুনছে। অনেক ভদ্র লোক দেখেছি নিজের মেয়ে বিয়ে দেয়ার সময় সরকারি চাকরি ছাড়া কোন ভালো পাত্র চোখে পড়ে না। কিন্তু পুলিশ, উকিল পাত্র দেখার বেলায় নগদে ডিসিশন চেঞ্জ করে ফেলেছেন। পুলিশের চেয়েও অনেক বেশি দুর্নীতি ভুমি, বিদ্যুৎ আর শিক্ষা মন্ত্রণালয়ে হয়। কিন্তু সাধারন মানুষের সাথে তাদের আচরণের কারণে আজ তারা সকলের গালি খাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.