নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

কি কিউট এক দেশ আমাদের???

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৪

সেদিন কোথায় যেন যাচ্ছিলাম, হঠাৎ কানে আসলো এক পাতি নেতার কথা। তিনি তার এক কর্মী কে বুঝাচ্ছেন ''আন্দোলন মানে মাস্তি করা, বিপ্লব মানে নিজের ক্ষমতার জানান দেওয়া''। আরও বলতেছিলেন তুমি যদি আমাদের দল কর তাহলে মিছিলের কথা শুনলে তুমি তোমার ফ্রেন্ড দেড় নিয়ে চলে আসবে, আমরা তোমাকে পেট ভরিয়ে খাওয়াবো আর যাওয়ার সময় টাকা পাবা। এটাই সময় রাজনীতি করার। আর যদি এখন না কর তাহলে পস্তাবা, পরে কোথাও চাকরি পাবা না।

সেই পাতি নেতা কোন দল করে সেটা আর নাই বা বললাম। তবে আরও কিছু বলতেছিলেন কিন্তু আমার আর সেকাহ্নে থাকতে ইচ্ছে করছিল না। শুধু নিজেকে নিজের কাছে বার বার প্রশ্ন করতে ইচ্ছে করছিল আসলে আন্দোলন মানে কি? বিপ্লব মানে কি? ক্ষমতা মানে কি? তাকে তো অনেক কিছুই বলতে ইচ্ছে করছিল কিন্তু হয়ে উঠলো না। সে কথা গুলো এখানে বলার চেষ্টা করছি।

আন্দোলন মানে কখনোই মিছিলের সামনে পুলিশ পেছনে পুলিশ দিয়ে নিরাপত্তা দিয়ে মিছিল করা নয়। আন্দোলন অনেক ভাবেই হয়ে থাকে। তবে আন্দোলন সেটাই যেটা কোন কিছু অর্জনের জন্য প্রয়োজনে নিজের জীবন কে বিলিয়ে দেওয়া। আন্দোলন মানে হচ্ছে সামনে পুলিশ কামান নিয়ে দাঁড়িয়ে আছে, আর অপর পাশে গ্রেপ্তার হবার হুমকি আছে কিন্তু এতো কিছু কে পরোয়া না করে লক্ষ অর্জনের জন্য নিজের জীবন কে বিলিয়ে দেবার নাম।

বিপ্লব মানে কখনোই মিছিলের মাধ্যমে মাস্তি করা নয় কিংবা মিছিল শেষে বিরানি খাওয়া নয় কিংবা মিছিল শেষে বাসায় যাওয়ার সময় পকেট ভর্তি করে টাকা নিয়ে যাওয়া নয়। বিপ্লব অনেক বড় একটি শব্দ। যে শব্দের মধ্যে লুকিয়ে থাকে একটি দেশের এগিয়ে যাওয়া, হাতছানি দিয়ে ডাকা নতুন কোন আবিস্কার কে। এতো সহজ শব্দ বিপ্লব না যত সহজে পাতি নেতারা বিরানি খেয়ে মজা করতে করতে বলে।

আজ আমরা ক্ষমতার নাম দিয়ে গণতন্ত্র কে শেষ করে দেই, সংবিধান কে পাল্টে দেই, দেশ কে নিচ্ছিন্ন করে দেই। আসলেই কি ক্ষমতা এর নাম???
আমাদের নেতারা বক্তৃতা দিতে গেলেই আব্রাহাম লিঙ্কন এর সেই বিখ্যাত বানী ''By the Peope, Of the People, For the People" বলে বক্তৃতা শুরু করে কিন্তু একজন ও প্রয়োগ করে না।

অবশ্য প্রয়োগ করবে কিভাবে?
যখন ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় পর্যায়ের নেতা বলেন কেউ যদি আমার দল করে তাহলে সে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে এবং তার চাকরি সবার আগে হবে। এবং সে নেতাই সবার আগে দুর্নীতিবাজ দেড় বিচার চাচ্ছেন।

কি কিউট এক দেশ আমাদের???
নিজের দল না করলে চাকরি পাবে না, আর করলে সবার আগে পাবে।
এটা কি দুর্নীতি নয়??? তাহলে অন্য দুর্নীতিবাজদের বিচার করার আগে তার বিচার করা উচিত। কিন্তু কথা হল করবে টা কে???
যারা বিচার করবে তারা ও যদি এরকম ভাবে চাকরি পেয়ে থাকে?

এখন আমাদের দেশে একটি নিউ জেনারেশন দরকার। যারা একটি নতুন বাংলাদেশ উপহার দিবে। যেখানে শুভ্র সকালের আগমনী হাওয়া তাকে নতুন করে ত্যাজদীপ্ত করে তুলবে আর অনেকদূর এগিয়ে যেতে স্বপ্ন দেখাবে, অনেক দূর !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.