নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

জাফর ইকবাল স্যারের নিউট্রালিজম এর নামে পারশিয়ারিজম !!!

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

শ্রদ্ধেয় জাফর ইকবাল স্যার এর একটি লেখা পড়েছিলাম। বরাবরই তাঁর লেখা আমার ভালো লাগে। কিন্তু মাঝে মাঝে আমি তাঁর কিছু কথার সাথে একমত হতে পারি না।

তিনি তাঁর সে লেখায় বেশ যুক্তিপূর্ণ একটি ব্যাপার তুলে ধরেছেন। সেটা হচ্ছে খালেদা জিয়া মহান মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা নিয়ে যে প্রশ্ন তুলেছেন তা নিয়ে। আসলেই তাই, খালেদা জিয়ার মত এতো বড় মাপের নেত্রী মহান মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে তিনি শুধু ভুল ই করেন নি, আমাদের মুক্তিযুদ্ধের গায়ে কিছুটা হলেও কালি মেখেছেন যা কোন সচেতন বাংলাদেশীর কাছে কাম্য নয়। আমি তীব্র নিন্দা জানাই খালেদা জিয়ার এ কথার !

কথা প্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও বলেছেন খালেদা জিয়া ৭১ এ যুদ্ধের সময় মিলিটারি ক্যাম্পে ছিলেন তাই তিনি দেশদ্রোহী। দুঃখিত তাঁর এ কথার সাথে আমি একমত হতে পারলাম না। যদি তাই হয়ে থাকে তাহলে আমি তাঁর কাছে জানতে চাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধের সময় কোথায় ছিলেন? তাহলে এখন কি স্যার দেশদ্রোহীর সংজ্ঞা কি পাল্টে দেবেন???

সব দুধ ভাত ! শ্রদ্ধেয় জাফর ইকাবাল স্যার যুদ্ধের সময় কোথায় ছিলেন? কেন আপনি মুক্তিযুদ্ধের সময় ১৮ বছরের তরুণ হয়েও বাংলাদেশে অবস্থান না করে অ্যামেরিকা তে পিএইচডি র জন্য গিয়েছিলেন? আবার অন্যকে দেশদ্রোহী বলে ব্যাঙ্গ করেন। আপনি কি সে সময় টা দেশে থাকলে খুব বড় অন্যায় হয়ে যেত? প্রশ্ন রেখে দিলাম আপনার কাছে !

তিনি সেখানে আরেকটি ব্যাপার টেনে এনেছেন। মুক্তিযুদ্ধের উপর তরুণ আরিফ একটি বই লিখেছেন। জাফর ইকবাল স্যার আরিফ এর বই এর ভূমিকা নাকি লিখে দিয়েছেন। কিন্তু ব্যাপার টিতে আমার কিছু খটকা লাগে। আরিফের কাছে প্রশ্ন হচ্ছে, ''মহান মুক্তিযুদ্ধের উপর এতো সুন্দর একটা বই লিখলা সেটা যে কারো কাছেই অনেক ভালো লাগার ব্যাপার। কিন্তু মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থের ভূমিকা কেন একজন নন মুক্তিযোদ্ধা কে লেখাতে গেলা? বাংলাদেশে কি মুক্তিযোদ্ধার অভাব পড়েছিলো?"

ভাই আরিফ, আমি স্যালুট জানাই তোমাকে, আমি স্যালুট জানাই তোমার চিন্তা ভাবনা কে। কিন্তু আমি তোমার ল্যাংগুয়েজ কে রেসপেক্ট করতে পারছি না। সে জন্য আমি দুঃখিত! তুমি ভালো লেখক হতে পারো কিন্তু মনে রেখ ভালো লেখক হবার আগে একজন ভালো মানুষ হতে হয়। ''তুমি একটি প্রসঙ্গে বিএনপির গায়েশশর রায় কে গুণে গুণে ১০ টি থাপ্পর দিবে বলেছিলে, আমি তোমার সে কথার সাথে একমত হতে পারছি না ভাই।" একজন লেখকের ল্যাংগুয়েজ হবে লেখকের মত কোন সন্ত্রাসীর মত নয়।

সবশেষে কথা একটাই। আমাদের গুরুরা যখন নিউট্রালিজম এর কথা বলে পারশিয়ারিজম ঢুকিয়ে দেয় তখন আমরা চিন্তায় থাকি আমরা শিখবো কার কাছ থেকে? আমরা বুঝবো কার কাছ থেকে? আমরা জানবো কার কাছ থেকে?

আমি বিএনপি বুঝি না, আমি আওয়ামীলীগ বুঝি না, আমি রাজতন্ত্র বুঝি না, আমি স্বৈরতন্ত্র বুঝি না। আমি ডেমোক্রেসি বুঝি, আমি মহান মুক্তিযুদ্ধ বুঝি, আমি মুক্তিযুদ্ধের চেতনা বুঝি, আর দিন শেষে আমি বাংলাদেশ বুঝি।

আমার কথা সবার ভালো লাগতে হবে ব্যাপারটি জরুরী নয়। ভাল-খারাপ দুটোই অনুভূতির অংশ। আমি চাই দেশ কে নিয়ে আপনি ভাবেন, আমি চাই দেশ কে নিয়ে আপনি আপনার অনুভূতির জানান দেন !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৬

পথে-ঘাটে বলেছেন: বিভক্তি নয়, শান্তি চাই

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

প্রিয় বিবেক বলেছেন: ভেদাভেদ নয় ঐক্য চাই।

২| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৪

অগ্নি সারথি বলেছেন: হুম।

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫১

প্রিয় বিবেক বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৫

াহো বলেছেন:
খায়রুল আলম
জনাব islam, আপনি কি প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন?

বদর বা ওহুদের যুদ্ধে?

সম্ভবত করেননি এবং পৃথিবীতে একজন বিবেকমান মানুষও নেই যিনি বিশ্বযুদ্ধের ধ্বংসলীলা সমর্থন করেন। যদি জিজ্ঞাসা করেন তাঁরা বলবেন, “আমি অংশগ্রহণ দূরে থাক, নিজে প্রত্যক্ষদর্শী নই, তার পরেও যতটা জেনেছি অনেক নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে, নিদারুণ কষ্ট পেতে হয়েছে, তাই বিশ্বযুদ্ধকে আমি নিন্দা করি।”

ঠিক একইভাবে প্রত্যেক মুসলমান বলবেন, ‘‘আমি ওহুদ বা বদরের যুদ্ধে না গেলেও শহীদদের সন্মান জানাই, রসুল(সা:)কে বিশ্বাস করি।’’

আমি বলব, জাফর স্যার এবং আমি নিজ চোখে পাকিস্তানি বাহিনী এবং তাদের এদেশীয় কাপুরুষ দালালদের খুন-ধর্ষণ-নিপীড়ন দেখেছি, দেখেছি কীভাবে নিরীহ মহিলা-শিশু-বৃদ্ধদের অত্যাচারিত হতে হয়েছে, ঘরছাড়া হতে হয়েছে। মুষ্টিমেয় সুবিধাভোগী দালাল (মোট দুই-তিন লাখের বেশি নয়) ছাড়া সবাই (সাড়ে সাত কোটি) কষ্ট পেয়েছে, যা ভুলবার নয়।

আর আজকে যারা শহীদের সংখ্যা কম বলতে চায় তারা পাকিস্তানি ও তাদের দালালদের জঘন্য ভাবমূর্তি বিশুদ্ধ করার অপচেষ্টায় লিপ্ত.
Copy
http://opinion.bdnews24.com/bangla/archives/34560

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫২

প্রিয় বিবেক বলেছেন: সহমত। কিন্তু কিছু কিন্তু আছে !

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৫

যাযাবরমন বলেছেন: আমি তো জানতাম মুক্তিযুদ্ধের সময় জাফর সাহেব চরমোনাই- এর সাগরেদ ছিলেন, আর পিএইচডি করছিলেন তার বরভাই হুমায়ুন স্যার।

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫২

প্রিয় বিবেক বলেছেন: কিজানি আমি তো সেটাই জানি যেটা বললাম। !

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৮

াহো বলেছেন:
ঝেড়ে কাশুন–

১) কোনো হত্যার বিচার চাইতে হলে সে কি আমার আত্মীয় হতে হবে?

২) শেখ মুজিবের সঙ্গে জিয়ার তুলনা করতে চাইলে পড়ে দেখতে পারেন ১৯৭১ সালের সংবাদপত্রগুলো।
কোথাও জিয়ার নাম খুঁজে পাচ্ছি না। নিউ ইয়র্ক টাইমস, টাইম ম্যাগাজিন, ইউএসএ এবং টাইমস সংবাদপত্র, ইউকেএর ওই সময়কার কপি পেতে পারেন তাদের ওয়েবসাইট থেকে। মাত্র ১ ডলারের বিনিময়ে।

৩) জামাল, কামাল দুজনই মুক্তিযোদ্ধা। শেখ কামাল ওসমানীর এডিসি ছিলেন। শেখ মণি মুজিব বাহিনীর প্রধান ছিলেন।

৪) ১৯৭১ সালে সেনাবাহিনীর প্রধান আওয়ামী লীগ দলীয় এমপি প্রধান সেনাপতি ও আওয়ামী লীগ দলীয় এমপি আতাউল গনি ওসমানী ও মোহাম্মদ আবদুর রব ছিলেন তখন আওয়ামী লীগের সংসদ সদস্য। ১৯৭১ সালে সেনাবাহিনীর প্রধান (মোহাম্মদ আবদুর রব) আওয়ামী লীগ দলীয় এমপি ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে হবিগঞ্জ থেকে এমএনএ (মেম্বার অব ন্যাশনাল এসেম্বলি বা পাকিস্তানের জাতীয় পরিষদ সদস্য) নির্বাচিত হন।

৫) ১৯৭১এ ২৫ মার্চ‌‌ পাকিস্তান সেনাবাহিনীর টার্গেট শেখ মুজিব গ্রেপ্তার করা, অনা কোনো নতো নয়।



বর্তমান সংসদে একজন সেক্টর কমান্ডার আছে , বিএমপি কি বর্তমান সংসদ সমর্থন করে?


COPY

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৪

প্রিয় বিবেক বলেছেন: বিতর্কে জড়িয়ে পড়লেন মনে হচ্ছে?

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৪

নয়ন বৈরাগী বলেছেন: বারবার যারা মহান মুক্তিযুদ্ধকে নিয়ে, মুক্তিযুদ্ধেরইতিহাস নিয়ে মিথ্যে বলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে, ছোট করছে আমাদের বীর সন্তানদের আত্মত্যাগকে সেই সম্পর্কে আপনার কোন আক্ষেপ পেলাম না...! আপনার জাতি সত্তায় আঘাত লাগেনি খালেদা জিয়ার মন্তব্যে ? বা গয়েশ্বরের মন্তব্যে ? আমি যদি বলি গয়েশ্বরের বাবার পরিচয় প্রমাণ করুক তাহলে কি আমার ভুল হবে ?

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৪

প্রিয় বিবেক বলেছেন: কটার মধ্যে আরেকটার ভিতর ঢুকিয়ে দিচ্ছেন। আমি কিভাবে বলছি একটু বুঝতে চেষ্টা করুন।

৭| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:২১

আরণ্যক রাখাল বলেছেন: ''মহান মুক্তিযুদ্ধের উপর এতো সুন্দর একটা বই লিখলা সেটা যে কারো কাছেই অনেক ভালো লাগার ব্যাপার। কিন্তু মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থের ভূমিকা কেন একজন নন মুক্তিযোদ্ধা কে লেখাতে গেলা? বাংলাদেশে কি মুক্তিযোদ্ধার অভাব পড়েছিলো?"
দেশে মুক্তিযোদ্ধার অভাব পরেনি। ভূমিকা যা কেউ লিখতে পারে। জাফর ইকবাল ভূমিকা লেখায় আপনার প্রবলেম কোথায়?
''তুমি একটি প্রসঙ্গে বিএনপির গায়েশশর রায় কে গুণে গুণে ১০ টি থাপ্পর দিবে বলেছিলে, আমি তোমার সে কথার সাথে একমত হতে পারছি না ভাই।" একজন লেখকের ল্যাংগুয়েজ হবে লেখকের মত কোন সন্ত্রাসীর মত নয়।

ওকে কি কিস করা উচিৎ?
আপনি গণতন্ত্র বোঝেন, বুঝলাম। আচ্ছা, বাংলাদেশের মুক্তিযুদ্ধকে যে কটাক্ষ করতে পারে, মুক্তিযুদ্ধের প্রতি যার সম্মান নেই, তাকে বাংলাদেশের রাজনীতি করতে দেয়া কতোটা সঠিক?
জাঞ্জুয়া খান মারা গেলে বেগম জিয়া শোক প্রকাশ করলেন কেন?
যুদ্ধের সময় আমেরিকা আমাদের বিপক্ষে ছিল। সেখান থেকে ফিরে এসে যুদ্ধে যোগ দেয়াটা কতোটা সম্ভব? আর ফিরতে চাইলেই কী ফেরা যায়? তার বাবা কি জমিদার ছিল?
আমি উপরের প্রত্যেকটা প্রশ্নের জবাব চাই। যদি ঠিকঠাক না দেন তবে বুঝব, আপনি নিজেই প্রোটন কিংবা ইলেকট্রন, নিউট্রন নন।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫২

প্রিয় বিবেক বলেছেন: ভাই আপনি কি ভাব্বেন সেটা আপনার ব্যাপার। হ্যাঁ, আমি চাই যারা মুক্তিযোদ্ধাদের যারা অসম্মান করেছে তাদের বিচার হোক কিন্তু সেটা সেটা যেন রাজনীতি করার কারণে কেউ পার পেয়ে না যায়।

৮| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫২

অর্থহীন চিন্তাবিদ বলেছেন: মুক্তিযুদ্ধের শহীদ দের তালিকার কথা বলা দেশদ্রোহীতা নয় । আর শহীদের সংখ্যা বাড়িয়ে বললে শহীদদের সম্মান বাড়েনা কিংবা কমিয়ে বললেও সম্মান কমেনা।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৪

প্রিয় বিবেক বলেছেন: বুঝলাম না।

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:২১

বিজন শররমা বলেছেন: "শ্রদ্ধেয় জাফর ইকবাল স্যার এর একটি লেখা পড়েছিলাম। বরাবরই তাঁর লেখা আমার ভালো লাগে। কিন্তু মাঝে মাঝে আমি তাঁর কিছু কথার সাথে একমত হতে পারি না।"
রেশ ধরেই বলছি, এটি তার নিকৃষ্টতম লেখা, যাতে যুক্তি এবং নিরপেক্ষতা নেই । এ ধরনের লেখা না লিখে চুপ করে থাকলেই তিনি ভালো করতেন । মুক্তি যুদ্ধএ শহীদদের পরিচয় না চানতে চাওয়ার মানে এই বিপুল সংখ্যক মানুষের আত্মীয়দের প্রতারনা করা । তারা শহীদ হয়েছে, কিন্তু কার দোষে ? তাদের তো কোন দোষ ছিল না । দোষটা কার তা এই দেশের মানুষকে একদিন বের করতে হবে । ঈহানীং যারা বন কবর আর পানি কবরের শিকার হলো তার কারণ ও বের করতে হবে ।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১২

প্রিয় বিবেক বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.