নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

মুশতাক-তিশা দম্পতিকে অপদস্ত করা নবী স: এর শিখানো বিধানের প্রতি অসম্মান।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ছবি - পত্রিকা হতে।

আমি ব্লগে সাধারণত সমসাময়িক ও দৈনন্দিন দেশে ঘটে যাওয়া বিষয় নিয়ে লিখি। যেহেতু পেটের দায়ে দৈনিক ১২/১৪ ঘণ্টা কাজ করতে হয় লেখার হাতিয়ার মুবাইল। তাই মুবাইল থেকেই লিখি। তাই অনেক টাইপো ও স্পেলিং মিসটেক থাকে। সাধারণত ইনফ্লুয়েঞ্চার কিংবা সেলিব্রিটি কিংবা মিডিয়া ব্যাক্তিত্বরা নোংরা লোকদের বাজে কমেন্টকে পাত্তা দেয় না।কিন্তু এসব থার্ড ক্লাস লোকেরা যখন একজন মানুষের প্রফেশনের কারণে সামাজিক যোগাযোগ এর মাধ্যম কিংবা সরাসরি নোংরা এট্যাক করে তখন বিষয়টি নিয়ে লিখতে হয়।

রাজধানীর আইডিয়াল কলেজের একাদশ শ্রেণির ছাত্রী তিশাকে বিয়ে করে আলোচনায় আসে কিং মোশতাক। শুধুমাত্র মিস তিশা একজন বয়ষ্ক লোককে বিয়ে করার অপরাধে বইমেলায় গিয়ে দর্শনার্থীদের রোষানলে পড়েছেন। বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের বহুল চর্চিত দম্পতি খন্দকার মুশতাক আহমেদ ও সিনথিয়া ইসলাম তিশা।

আচ্ছা তিশা কাকে বিয়ে করবে তা কি এদেশের জনগোষ্ঠী ঠিক করে দিবে? মানুষের পারসোনাল বিষয় নিয়ে যারা নোংরা নাক গলানো কি ঠিক? মুশতাক সাহেব তিশাকে ভালোবেসে বিয়ে করেন। এবং তাকে নিয়ে একটা বই লিখেন। যেহেতু তারা খুবই আলোচিত এবং ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে তাই যে স্টলে বইটি বিক্রি হচ্ছে সে স্টলে ভিড় একট বেশি। তাই অনেকের খুব হিংসা হওয়ায় দর্শনার্থীদের ক্ষেপিয়ে দেয়। মুশতাক তিশার অপরাধ তারা ফেসবুকে লাইভ করে। আর তিশা এত ছোট বয়সে কেন একজন বয়ষ্ক লোককে বিয়ে করেছে?

এদেশের ৮০% কথিত মুসলিম। আসলে এরা ভন্ড মুসলিম। এরা শান্তির কথা বলে বিরোধী মতের লোকেদের উপর জুলুম করে। নিজস্ব মতবাদ প্রতিষ্ঠিত করতে গিয়ে মসজিদের ভেতর বোমা মেরে নামাজরত মুসল্লিদের হত্যা করে। বিনা অপরাধে মিসেস তিশাকে বই মেলার মতো একটা স্থানে অপদস্ত করে। আমি প্রিয় নবী মুহাম্মদ স: যদি মা আয়েশাকে বিয়ে করতে পারেন, বয়সে ১৫ বছর বড় মা খাদিজাকে বিয়ে করতে পারেন তবে মিসেস তিশা মিস্টার মুসতাককে বিয়ে করলে সমস্যা কোথায়?

শুধুমাত্র একজন বয়ষ্ক মানুষকে ভালোবেসে বিয়ে করার অপরাধে এবং ভালোবাসার মানুষকে নিয়ে একটি বই বের করে সেটার প্রচার বা মার্কেটিং করার অপরাধে অপদস্ত হতে হলো এই দম্পতিকে যেটা আসলে ঘৃণ্য। হালাল ভাবে কেউ বিয়ে করলে এদেশের মসলমান দের কি সমস্যা? আইনের কোথাও আছে ১৮ বছরের তিশা তার চেয়ে ৪০ বছরের বড় মুশতাককে বিয়ে করতে পারবেনা? এদের এত জ্বলে কেন?

মন্তব্য ৬৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৩

চারাগাছ বলেছেন:
আপনার নবীজী বিধান কি?
প্রেম করে বিয়ে করা?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ১৪০০ বছর আগে প্রেম করার সুযোগ ছিল না। মেয়েরা ঘরের বাইরে যেতনা। এখন কি সে যুগ আছে চারাগাছ?

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:



বই প্রকাশের আগেই কি এই দম্পতি দেশের মিডিয়ায় কিংবা সামাজিকভাবে আলোচিত ছিলো, এবং কিসের কারণে?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ তিশা বয়স ১৮ আর মুশতাক সাহেব ৫৮। সেটা ফেবুতে ভাইরাল হলে তারা পরিচিত হয়ে আলোচনায় আসে। এছাড়াও তারা প্রতিদিন লাইভ করে। মূলত অসম বিয়ের কারণেই তারা আলোচিত হয়েছে।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৯

নয়ন বড়ুয়া বলেছেন: এই দেশের শতকরা ৯৯% মানুষ ইগনোর করতে পারে না। এই ইগনোর করতে না পারার কারণে, তারা নিজেদের চাওয়া, পছন্দ, চাহিদা অন্যের উপর চাপানোর চেষ্টা করে...
আপনি নিজেই আশে-পাশে দেখেন দাদা, পাশের বাসার খালা থেকে শুরু রাস্তার মুরুব্বি পর্যন্তও অন্যের জীবনের প্রতি আগ্রহ বেশি...
তারা কী করবে, না করবে সেটা তাদের জানতে হবে, তাদের পরামর্শ নিতে হবে, পরামর্শ না নিলেই শুরু...

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে এদেশের অধিকাংশ মানুষ সুশিক্ষায় শিক্ষিত না।
অধিকাংশ প্রচন্ড হিংসুক।
অন্যের সুখ সহ্য হয়না।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩১

সোনাগাজী বলেছেন:



তারা কি নিয়ে প্রতিদিন লাইভ করে? তাদের কোন ব্যবসা আছে?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: জ্বি প্রতিদিন লাইভ করে। মুশতাক সাহেব একজন ধ্বনি ব্যাবসায়ী। তিশা একজন ইনফ্লুয়েঞ্চার ও টিকটকার।

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪৩

সোনাগাজী বলেছেন:



টিকটকার হলে, বাংলাদেশে সমস্যায় পড়ার কথা; আমেরিকায়ও টিকটকারদের নিয়ে মানুষ কিছুটা বিরক্ত।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমেরিকা হোক আর বাংলাদেশ দুই দেশেই টিকটক সচল। এটা সত্য এরা নেকামি করে লাইভে সেটার জন্য বই মেলার মত স্থানে অপদস্ত করা নিন্দনীয়। মূলত টিকটকার হওয়ার কারণে নয় অসম বিয়ের কারণেই তাদের অপদস্ত করা হয়েছে। কারণ তারা ছাড়াও অনেক টিকটকার প্রতিদিন বই মেলায় যাচ্ছে।

এই বই মেলাতেই কিন্তু আমাদের এক ব্লগার কে হত্যা করা হয়েছিল। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক হতে হবে।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫১

এম ডি মুসা বলেছেন: নবী রাসুল ওয়াইফ কি এই ভাবে পর্দা ছাড়া সবার সামনে আসছেন? ভাই বুঝলাম না সবকিছুতে নবী রাসুল মিলাতে যান, আসলেই কি নবী রাসুলের কয়টা গুণ তার ভিতরে পড়ে। @সোনাগাজী আপনাকে আমি আমার মন্তব্য দেখার জন্য বিশেষভাবে অনুরোধ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই সিম্পল জিনিস না বুঝার কি হইল?
পর্দা এখানে অপ্রাসঙ্গিক।
প্রথমত কাউকে হেনেস্তা করা রাসুল আ: এর সুন্নত বিরোধী।
আর এই দম্পতিকে হেনেস্তা করা হয়েছে অসম বিয়ের কারণে।
কারণ লোকটা মেয়েটির চেয়ে ৪০ বছরের বড়।


তাই বলছি আমাদের প্রিয় নবী স: বয়সে ছোট হোক আর বড় হোক বিয়ে করেছেন। তাই বয়সে বড় কাউকে বিয়ে করার কারণে অপদস্ত করা সুন্নাত বিরোধী।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১০

জুন বলেছেন: গোফরান আপনার লেখা প্রসঙ্গে আজ আমার ছেলের সাথে কথোপকথনটা মনে পরলো। ছেলে বল্লো "আম্মু তোমাদের যত পরিচিত মানুষ আছে যাদের সাথে আমাকে যোগাযোগ করতে বলো তারা আমার কোন উপকার তো করতেই পারে না উল্টো ঘন্টাখানেক ধইরা আমাকে নানা রকম উপদেশ দিতে থাকে। এখন থেকে কেউ যদি ফোন করে তাকে বলবো " কি উপদেশ দিবেন? তাইলে আমার একাউন্টে আগে ৫০০ ডলার পাঠান তারপর আপনার উপদেশ শুনবো "। B-) =p~
প্রসংগত আমার ছেলে কানাডা থাকে।
পরের ব্যক্তিগত বিষয়ে নাক গলানো আমাদের জাতীয় অভ্যাস।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: হে হে হে আপনার ছেলেও দেখি আপনার মতো কিউট। তার বয়স কত?

যারা অন্যের ব্যক্তিগত বিষয়ে নাক গলায় এরা আসলে ক্লাস লেস। ওদের পাত্তা দেয়ার কিছুই নেই।

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৬

সোনাগাজী বলেছেন:


@এম ডি মুসা ,

আমাদের সামজিক জীবন, রাষ্ট্রীয় জীবন, ইত্যাদিতে নবী, রাসুল ও ধর্মকে টানাটা সঠিক নয়; সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে, দেশের আইনী ও সাংবিধানিক নিয়ম অনুসরণ করার দরকার; ব্লগারদের লেখায় মানুষের সাংবিধানিক অধিকার ও দায়িত্বকে গুরুত্ব দেয়ার দরকার।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: এদেশের কথিত মমিন মসলমান কথায় কথা ধর্ম টানে। ধর্ম কি সাপোর্ট করে আর কি সাপোর্ট করেনা (যেমন: শরীফ থেকে শরীফা) এগুলো নিয়ে হাউকাউ করে, আমি ধর্ম টেনে একটু বুঝালাম তারা নিজেরাই ধর্ম মানে না।

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৭

এম ডি মুসা বলেছেন: নবীর আদর্শ যার ভিতরে নাই তার আইন তার ভিতরে কিভাবে ধরে। শাক দিয়ে মাছ না ঢাকা উত্তম । অন্য বলে শব্দ নেই আপনি যখন ইসলামিক হিসেব করবেন তখন ইসলামের সকল নীতি চলে আসবে। আপনি নিজেকে বার বার আমার েএই মন্তব্য পড়ার অনুরোধ কয়েক বার পড়েন তারপর বুঝতে পারবেন।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকে বুঝানো আসলে সম্ভব নয়।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: মুস্তাক আর তিশা দম্পতিকে দেখলাম একদল পোলাপান বইমেলা থেকে হেনস্তা করতে করতে বের করে দিলো। এটা দেখে অনেকে উচ্ছ্বসিত। দুঃখিত, আপনাদের এই উচ্ছ্বাসটা দেখতে খুবই দৃষ্টিকটু লাগছে।

ছোট্ট দুইটা প্রশ্ন—

মুস্তাক আর তিশা কি বিবাহিত স্বামী-স্ত্রী?
— ইয়েস, তারা আইনগতভাবে বিবাহিত।

তাদের দুইজনই কি প্রাপ্তবয়স্ক?
—ইয়েস, দুইজনই প্রাপ্তবয়স্ক।

এই দুইটা ব্যাপার যদি সঠিক হয়, তাহলে মুস্তাকের বয়স ৬০ কেন, যদি ১০০ ও হয়, এবং তিশার বয়স যদি স্রেফ লিগ্যালি বিয়ে করার ন্যূনতম বয়স হয়, তাহলেও এইটা তো কোন অপরাধ না! প্রাপ্তবয়স্ক দুইজন মানুষ বিয়ে করেছে, তাদের বয়সের গ্যাপ যতোই হোক, এটা একান্তই তাদের ব্যক্তিগত ব্যাপার। এটা নিয়ে আমাদের আপত্তিটা কোথায় আসলে?

মুস্তাক এবং তিশা দম্পতি অনলাইনে যেসব কাজকর্ম করে, তা রীতিমতো বিরক্তিকর এবং সমালোচনাযোগ্য। তারা যেসব ক্রিঞ্জ কাজকর্ম করে বেড়ায়, তাতে তাদেরকে আপনারা অপছন্দ করতেই পারেন, ট্রল করতেই পারেন। তারা বইমেলায় যে বই প্রকাশ করেছে, আমি নিশ্চিত সেটাও রীতিমতো এক অখাদ্যই হবে। এসব ব্যাপার নিয়ে আপনারা সমালোচনা করতেই পারেন।

কিন্তু আপনারা যেটা করতে পারেন না সেটা হল—

বইমেলায় তারা বই বের করে বইয়ের প্রমোশনাল কাজ করার সময় তাদেরকে ঘিরে ধরে গালাগালি, হেনস্তা করতে পারেন না। তাদেরকে জোরপূর্বক মেলা থেকে হেনস্তা করে বের করে দিতে পারেন না। কোনমতেই না।

আমি মুস্তাক-তিশার যাবতীয় ক্রিঞ্জ কাজকর্মকে অপছন্দ করি—এটা স্পষ্ট ভাষায়ই বলছি। কিন্তু এই অপছন্দ করার মানে এই নয় যে তাদেরকে হেনস্তা করার কাজটা সমর্থন করবো। দুইটার প্যারামিটার ভিন্ন।

এই বইমেলায় কত বড় বড় অপকর্ম করা লোকজন ঘুরে বেড়ায়, বই পাবলিশ করে, তাদের কিছু করতে পারবেন?

দেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের একজন, যেমন ধরুন সায়েম সোবহান আনভীর যদি মেলায় ঘুরতে আসে, তাকে বের করে দিতে পারবেন? অথচ আনভীর সাহেব কিশোরী মুনিয়াকে যে কেপ্ট বানিয়ে রেখে শেষপর্যন্ত কী করেছিলো, সেসব নিশ্চয়ই সবাই জানেন! কিন্তু আমি নিশ্চিত, আনভীর সাহেব মেলায় আসলে তাকে রাজকীয় অভ্যর্থনা জানাবে বিভিন্ন স্টল থেকে। আনভীর সাহেবের চরিত্র এতোটাই ভালো যে তাকে তো বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা পদে বসানো হয়েছে। এসব আপনারা মেনে নিয়েছেন কীভাবে? তখন আপনাদের ম্যোরাল পুলিসিং কোথায় থাকে?

আপনি কাউকে প্রচণ্ড অপছন্দ করতে পারেন এবং সেই অপছন্দ করা সত্ত্বেও তার ওপর হওয়া অন্যায়ের প্রতিবাদ করতে পারেন — এই শিক্ষাটা আমাদের অত্যন্ত জরুরি।

(সাইয়্যেদ আব্দুল্লাহ) এর পোস্টটি পড়ুন।

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




এই খন্দকার মোশতাক আহমেদ ১৯৭৫ সালের খুনি খন্দকার মোস্তফা আহমেদ নয়।
এই খন্দকার মোস্তাক হচ্ছে মতিঝিল আইডিয়াল হাই স্কুলের একজন অভিভাবক প্রতিনিধি ।
সে তার অভিভাবক প্রতিনিধির ক্ষমতার অপব্যবহার করে একটি অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে করেছিল বলে এটা আলোচনায় এসেছিল।

সে কারণে মানুষের মধ্যে ক্ষোভ থাকা স্বাভাবিক।

অভিভাবক প্রতিনিধিদেরকে দায়িত্ব দেয়া হয়েছে স্কুলের ছাত্র-ছাত্রীদের সার্বিক নিরাপত্তা বিধান করার জন্য ।
তাদের পড়াশোনার খোঁজখবর রাখার জন্য ।
আর এই অভিভাবক প্রতিনিধি যেটা করেছে সেটা কি সেই পর্যায়ে পড়ে?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই তাদের লাইভ দেখুন। তারা খুবই হ্যাপি। তাদের লাইভ দেখে মনে হয়না মুশতাক তিশাকে ভাগিয়ে আনছে।

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:০৫

অহরহ বলেছেন: নবী মোহাম্মদ করলে আরাম, আর বেচারা মুস্তাক করলে হারাম.......... হা হা হা বাঙালি মুমিনদের এত লজ্জা?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: নবী স: এর কোন সুন্নতই কথিত মমিনরা মানে না।

১২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৪

অধীতি বলেছেন: আগে সংঙ্গা নিরুপন করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম কি ব্যক্তিগত না উন্মুক্ত। আমি এদের ব্যাপারে বই মেলাতে প্রথম শুনলাম পরে ঘাটাঘাটি করে দেখলাম মানুষও মজা নিচ্ছে তারাও মজা দিচ্ছে। তো কথা হল রাসুলের সুন্নত কি একটা? গুড়া ক্রিমি হলে চুলকাইলে লাভ হয়না, চিকিৎসার দরকার আছে। আপনার পেশাও তো রাসুলের সুন্নত বিরোধী এ ব্যাপারে কি বলবেন?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার পেশাকে পোস্টে বা মন্তব্যে টেনে আনা আপনার মত একজন ব্লগারের কাছে অপ্রত্যাশিত। অনুগ্রহ করে ব্লগার গোফরান এর সাথে ব্যক্তি গোফরান কে মিলাবেন না।

১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৪০

কামাল১৮ বলেছেন: নবী ভাল বাসতেন উম্মে হানিকে।উম্মে হানি আবু তালিবের কন্যা।নবী গরিব ছিলো বলে আবু তালিব এই প্রস্তাবর বাতিল করে দেন।
মক্কা বিজয়ের পর আবার প্রস্তাব দেন।তখন উম্মে হানি নিজেই সেই প্রস্তাব বাতিল করে দেন এই বলে যে তার ছেলে মেয়ে নবীকে অসম্মান করতে পারে।নবীরাও মানুষ তাঁরাও ভালো বাসে।ছেকায খায়।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভালোবাসা খুবই পবিত্র। নবী স: আমাদের কে প্রচন্ড ভালোবাসের। স্রষ্টার সৃষ্টিকে ভালোবাসেন। উনার স্ত্রীদের ভালোবাসেন। মৌলবাদীরা ভুলভাল প্রচার করছে।

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:০৪

আরইউ বলেছেন:



বিষয়টা দুজন প্রাপ্তবয়স্ক মানুষের একান্ত ব্যক্তিগত বিষয়। ধর্ম অন্য পাশে থাকুক, অন্যের ব্যক্তিজীবন নিয়ে চর্চা করাটা সভ্য শিক্ষিত মানুষের কাজ নয়।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আমাদের দেশের কত % মানুষ এই টুকু বুঝার মতো শিক্ষিত ভাইয়া?

১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

আপনার শিরোনামটি আমায় আপ্পনার পোস্টে টেনে আনলো।
আপনি যেভাবে এই পোস্টে নবীর নাম নিচ্ছেন; পোস্টের ভিউ বৃদ্ধি বা পোস্টটি আলোচিত মহলে আসার জন্য, তেমনি ভাবে বাঙালি মুসলমানদের বড় একটা অংশ নিজেদের সুবিধার জন্য ইসলাম বা ধর্মকে মানার নামে ব্যবহার করে।

এখন প্রশ্ন হচ্ছে, যারা মানার নামে ধর্ম ব্যবহার করে নিজেকে মুসলিম দাবী করছে, তারা কি আসলেই ১০০% মুসলমানিত্বের দাবী রাখে?


ব্যাক্তিগত ভাবে আমি মুসতাক তিশার বিয়েকে সমর্থন করার পাশাপাশি যারা তাদের সাথে অশুভ আচরণ করেছে তাদের কর্মের প্রতি ঘৃণা প্রকাশ করছি। যদি কেবল এই সম্পর্কের কারণেই এমন ঘটনা ঘটে।
এখন ইসলাম যদি আমার ব্যক্তিমতকে গ্রহণ না করে, তাহলে আমি বলতে পারি না ইসলাম সঠিক নয়। তখন আমাকে জানতে হবে ইসলামের দৃষ্টিতে কেন আমার ব্যাক্তিমত প্রশ্নবিদ্ধ । আমি রিসার্চ না করে যদি ইসলাম সমর্থনকারীদের বলে বসি মুর্খ তবে সেটা উল্টো আমার দিকেই আসবে যতক্ষণ না আমি রিসার্চ করে কথা না বলব।
নিজের সুবিধায় যা মেচ করলো তাই ইসলাম, আর যা মেচ করে নাই তা ইসলাম নয়। এই ধারণাটি আপনি আমি সহ আমাদের অনেককেই পরিবর্তন করতে হবে।

মূল কথা হচ্ছে, বাংলাদেশের মুসলমান নামধারী সবাই মুসলমান নয় বলে যে একটা জিজ্ঞাসো দৃষ্টি দাঁড়িয়ে যাচ্ছে তা বোধ হয় খুব দ্রুত পরিস্কার হয়ে যাবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি যেভাবে এই পোস্টে নবীর নাম নিচ্ছেন; পোস্টের ভিউ বৃদ্ধি বা পোস্টটি আলোচিত মহলে আসার জন্য,


আপনার এই ধারণাটি ভুল। আপনি আমার ব্লগে একটু চোখ বুলিয়ে নিলে দেখবেন আমার লেখা এমন একটি পোস্টও নেই যেটা আলোচিত ব্লগে আসেনি। আলহামদুলিল্লাহ, আমি ম্যাওপ্যাও যাই লিখি লোকজন পড়ে।


ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:২২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ইদানীং খুব ব্যস্ত সময় যাচ্ছে। সে কারণে ব্লগে আসা যাচ্ছে না। আপনার লেখাটি আমাকে মোস্তাক সম্পর্কে চিন্তা করতে বাধ্য করে। খোঁজতে গিয়ে পুরাতন ব্লগার মাহবুব হাসান ভাইর একটি লেখা চোখে আসে। যেখানে উনি লিখেছেন,

"না... আমি যাবো না"
গত বছর ভাইরাল হওয়া একটি ভিডিও ক্লিপের কথা মনে আছে? ভিডিও টা ছিল এই তিশার বর্তমান স্বামী মুস্তাকের।
তিশাকে বিয়ে করার জন্য যারা পেডোফিলিয়াক মুস্তাক কে দেবতা বানিয়ে ফেলেছেন, তাদের বিয়েকে গ্লোরিফাই করছেন, নবী-রাসুলদের সাথে তুলনা দিচ্ছেন, আপনাদের ঠুলি পরা চোখ খোলার জন্য কিছু কথা বলিঃ
যারা মতিঝিল-আরামবাগ এরিয়াতে থাকেন, মুস্তাক যে কতবড় খা চ্চ র এবং ব দ মা ইশ, তারা খুব ভাল করেই জানেন।
মুস্তাক ছিল মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের গভর্নিং কমিটির মেম্বার। এই স্কুল এন্ড কলেজের প্রিন্সিপ্যাল ফাওজিয়া ছিল মুস্তাকের বান্ধবী। সেই সুবাদে মুস্তাক অত্র স্কুল/কলেজের যে মেয়ের দিকে চোখ পড়তো, অধ্যক্ষের রুমে ডেকে একান্তে সময় কাটাতে বাধ্য করতো।
এমনকি নিজের বাড়িতে পার্টি দিতো, সেখানে স্কুল-কলেজের মেয়েদেরকে এ্যাটেন্ড করতে বাধ্য করতো। আর তাতে পূর্ণ সহযোগীতা করতো অধ্যক্ষ। সেখানে অনেক মেয়ে এ্যাবিউজড হয়েছে, সবাই মুখ খোলার সাহস করেনি। এটা নিয়ে নিউজ ও হয়েছিলো বেশ আগে। আপনারা মনে রাখেননি, কারণ আপনাদের তো আবার নানান ইস্যু নিয়ে ব্যস্ত থাকতে হয়, পুরনো ইস্যু মনে থাকে না!
তিশা ছিল মুস্তাকের তেমনই একটা 'শিকার'। মুস্তাক মেয়েটাকে এ্যাবিউজ করার পরে ফ্যামিলি মামলা করে, পরবর্তীতে মেয়েকে নিয়ে গ্রামেও চলে যায়। মুস্তাক সাঙ্গ-পাঙ্গ নিয়ে উঠিয়ে আনে। তারপরের কাহিনী সবাই জানেন।
এই শু য়ো র টা পিওর পেডোফিলিয়াক। চাইল্ড এ বি উ জা র। মানুষের উচিৎ ছিল ওকে গণ ধো লা ই দেওয়া, বইমেলা থেকে বের করে দেওয়াটা খুব কম হয়ে যায় ওর কার্যকলাপের শাস্তি হিসেবে।

যারা মুস্তাকের পক্ষ নিচ্ছেন, বিয়ের দোহাই দিয়ে সমর্থন দিচ্ছেন, আগে দাঁতালো শু য়ো র টার হিস্ট্রি সম্পর্কে খোঁজ নেন, তারপর কথা বলেন।
অবশ্য, যে দেশে ধ র্ষ ণ এর শাস্তি হিসেবে ভিক্টিমের সাথে বিয়ে দিলেই মানুষ মনে করে উচিৎ বিচার হয়েছে, সে দেশে এরচেয়ে ভাল আর কী-বা আশা করা যায়?




এই লিংকে খবর পাবেন:
আপডেট: ১৪ আগস্ট ২০২৩ নিউজ লিংক..

https://www.newsbangla24.com/news/230071/Fathers-press-conference-demanding-the-search-for-the-abducted-student-and-justice-for-the-accused

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: মা হা ভাই আমারো খুব পছন্দের ব্লগার। দেখুন মাহা ভাই এই পোস্ট লিখেছেন অনেক আগে ঘটে যাওয়া ঘটনা নিয়ে। কিন্তু পরবর্তীতে তিশা লাইভে এসে বলেছে তার বাবা মা মিথ্যাচার করেছে। তারা ভালোবেসেই বিয়ে করেছে। বাপ-মা ও মেয়ে দুই পক্ষের বক্তব্য নিরপেক্ষ ভাবে শোনে বর্তমান উনি মন্তব্য করেন সেটাও দেখতে হবে।

অনেক ধন্যবাদ।

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২৩

আহলান বলেছেন: প্রথমতঃ তীব্র নিন্দা জানাই আপনি একজন মুসলিম নামধারী হয়ে রাসুল (সাঃ) কে এমন একটি ঘটনার সাথে সম্পৃক্ত করেছেন, যেটা মোটেও কাম্য নয়। প্রশ্ন হলো মুশতাক কি রাসুল (সাঃ) কে অনুসরণ করার লক্ষ্যে তিশার সাথে প্রথমে লটর পটর করে তারপর বিয়ে করেছে? মোটেও না। সুতরাং আপনি এই ঘটনায় কখনোই রাসুলকে টানতে পারে না। দ্বিতীয়তঃ তাদের চলা ফেরায় না আছে রাসুলের কোন আদর্শ না আছে মা আয়েশা সিদ্দিকা (রাঃ) এঁর আদর্শ! সুতরাং কোন ভাবেই আপনি এমন দুইজনের এহেন কর্মকান্ডকে রাসুলের কর্মের সাথে মিলাতে পারেন না। এটা রাসুলের প্রতি চরম অসম্মান, যা একজন মুসলিমের পক্ষে কোন ভাবেই করা সম্ভব নয়। তাহলে আপনিও কি সুযোগ পেলে কচি কাওকে এভাবে বিয়ে করে রাসুলের দোহাই দেয়ার ধান্দায় আছেন? আপনার প্রতিবেশী বুইড়া ভাম যদি আপনার অল্প বয়সি আদরের কন্যাকে এভাবে বিয়ে করে বলে আমি নবীর মতো কাজ করেছি, আপনি জান্নাত পাওয়ার মতো খুশিতে হবেন? রাসুলের কোন কাজ কথা কোথাও রেফারেন্স হিসাবে ব্যবহার করার আগে শত বার তাঁর মান ও শানের কথা বিবেচনা করবেন। তাঁর পর কথা বলবেন।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন আমি শুধু মাত্র ১ টা সুন্নাত নিয়ে কথা বলছি। মোশতাক তিশা কে হয়রানির শিকার হতে হয়েছে শুধু মাত্র অসম বিয়ের কারণে। তাই অসম বিয়ের কারণে কাউকে অপদস্ত রাসুল স: এর আইডোলোজির সাথে যায়না।

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: ভাই তাদের লাইভ দেখুন। তারা খুবই হ্যাপি। তাদের লাইভ দেখে মনে হয়না মুশতাক তিশাকে ভাগিয়ে আনছে।


সব কাম হয়ে যাবার পর এখন আর হ্যাপী না হয়ে উপায় আছে!।

আপনার স্কুলের অভিভাবক প্রতিনিধি যদি আপনার পরিবারের কারো সাথে এমন করত আপনি কি হ্যাপী হতেন?!

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সে সময় তিশার মা বাবার লাইভটি ভিত্তিহীন মিথ্যা ও উদ্দেশ্য প্রনোদিত যা তিশা নিজেই বলেছেন। এমনকি তিশা এও বলেছে কেমন বাবা মা তোমরা মেয়ের সংসার ভেঙ্গে দিতে চাও।

উল্লেখ্য মেয়েরা এখন অর্থনৈতিক নিরাপত্তার জন্য সুগার ড্যাডি মেন্টেন করে।

১৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


১৬. ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:২২১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ইদানীং খুব


জনাব আপনাকে সালাম জানাই।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: :)

২০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৪

ধুলো মেঘ বলেছেন: বৈধ অলীর [অভিভাবকের] সমর্থন ও অনুমতি ব্যতীত কোন মেয়ের বিয়েই বৈধ হবে না। কারণ আয়েশা হতে বর্ণিত হয়েছে তিনি বলেনঃ রসূল বলেছেনঃ

(أَيُّمَا امْرَأَةٍ لَمْ يُنْكِحْهَا الْوَلِيُّ فَنِكَاحُهَا بَاطِلٌ فَنِكَاحُهَا بَاطِلٌ فَنِكَاحُهَا بَاطِلٌ...).

‘‘যে মেয়েকে তার অভিভাবক বিয়ে না দিবে [সে নিজে বিয়ে করলে] তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল...।’’ [হাদীসটি ইবনু মাজাহ্ বর্ণনা করেছেন, হাদীসটি সহীহ্, দেখুন ‘‘সহীহ্ ইবনু মাজাহ্’’ (১৮৭৯)।

অন্য বর্ণনায় আয়েশা হতে বর্ণিত হয়েছে রসূল বলেছেনঃ

(أَيُّمَا امْرَأَةٍ نَكَحَتْ بِغَيْرِ إِذْنِ مَوَالِيهَا فَنِكَاحُهَا بَاطِلٌ ثَلَاثَ مَرَّاتٍ ...).

‘‘যে মেয়েই তার অভিভাবকের অনুমতি ব্যতীত বিয়ে করবে তার বিয়ে বাতিল। এ কথাটি তিনবার উল্লেখ করেন।’’ [এ ভাষায় হাদীসটি ইমাম আবূ দাঊদ (২০৮৩), তিরমিযী (১১০২) বর্ণনা করেছেন। হাদীসটি সহীহ্, দেখুন ‘‘সহীহ্ আবী দাঊদ’’, ‘‘সহীহ্ তিরমিযী’’, ‘‘সহীহ্ জামে‘ইস সাগীর’’ (২৭০৯) ও ‘‘মিশকাত’’ (৩১৩১)

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: হাদীস আসলে এমন অমানবিক কথা বলতে পারেনা। জেনা না করে হালাল ভাবে বিয়ে করলে আল্লাহর খুশি হওয়ার কথা। আর এখনকার অভিভাবক গুলোর মধ্যে অনেক শয়তানি আছে। দুইজন দুইজন কে পছন্দ করলে মেনে নেয়না স্ট্যাটাস বা ক্লাস ম্যাচ করেনা বলে যা সুস্পষ্ট অহংকার। আর অহংকার আল্লাহর চাদর। এটা নিয়ে টানাটানি করলে বিপদ আছে।

২১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৯

ধুলো মেঘ বলেছেন: উপরের হাদীসটি ভালো করে পড়ুন। কয়েকবার করে পড়ুন। এই হাদীসটি কে বলেছেন? রাসূল (স)। আর কে বর্ণনা করেছেন? হযরত আয়েশা (রা)। মুস্তাক আর তিশার ঘটনায় যারা নবীজীর (স) রেফারেন্স টানছেন, তার পরিষ্কার জেনে রাখুক, এই বিয়ে বাংলাদেশের আইনে বৈধ হলেও ইসলামী আইনে বাতিল, বাতিল, বাতিল!

তাই আমরা মুসলিমরা বিশ্বাস করি - এরা কোন বিবাহিত দম্পতি নয়। এরা জিনাকারী, ব্যাভিচারি, লম্পট।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার ধারণা ভুল। আমাদের দেশে দুইজন মুসলিম এর যেভাবে বিয়ে হয় সেভাবেই ওদের হয়েছে।

২২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২১

নতুন বলেছেন: উপরে সৈয়দ তাজুল ইসলাম ভাইয়ের কমেন্টে লিংকে দেখেন। বাবা যেখানে প্রেসকন্ফারেন্স করে বিচার চায় তাহলে বিষয়টা অবশ্যই অনেক খারাপ ভাবে হয়েছিলো।

আর হামা ভাইয়ের কমেন্টে বুঝতে পারবেন আরো বিস্তারিত।

ঐ লোকের শিকার হয়েছে মেয়েটি। এটা সমাজের দূর্বলতা। খারাপ মানুষদের হাত থেকে নারীরা এখনো নিরাপদ না।

তবে বই মেলা থেকে এভাবে অপমান করে বের করে দেওয়াও আমাদের সামাজিক দৈনতার উদাহরন।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: উনাকে দেয়া জবাব টি পড়ুন।

২৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি অনেক দিন পর একটা ভালো বিষয় নিয়ে লেখার চেষ্টা করেছেন, তাই আপনাকে ধন্যবাদ। কিন্তু সমস্যা হচ্ছে আপনি এই পোষ্টে বরাবরের মত এমন কিছু বিষয় এনেছেন যা এক সময় হয়ত হাস্যকর হিসাবে দেখলেও এখন বিষয়টা অনেক ক্ষেত্রেই দৃষ্টিকটু।

১। গোফরান, কে ক্লাসি বা কে বস্তি বা কার কোন ক্লাস এটা আপনাকে নির্ধারণের দায়িত্ব কি কেউ দিয়েছে? আপনি যখন কথায় কথায় অন্য কারো ক্লাস বা অন্য কোন বিষয় নিয়ে কথা বলবেন, তখন মানুষ স্বাভাবিকভাবে আপনার সেই বিষয়গুলোতে খোঁজ নিবে। ফলে তখন আপনি এক ধরনের জাজমেন্টের স্বীকার হবেন, যেটা আপনি অন্যকে করছেন।

২। এই পোস্টে অন্য কোন ব্লগারের নাম মেনশন করার প্রয়োজন ছিলো না। যদি কোন ব্লগার আপনাকে হাজারো গালি দেয় - সেটা আপনার বাস্তব সম্মান বা অসম্মানকে বৃদ্ধি করবে না। ব্লগ কোন পেশি শক্তি বা অন্য কিছু প্রদর্শনের জায়গা নয়। আমাদের অনেক ব্লগার আছেন যারা ব্লগে ব্লগিং এর চাইতে সামাজিক মানসম্মান প্রতিষ্ঠা করা বা 'সম্মান' জনিত বিষয়ে বেশি চিন্তা করেন। যা স্বাভাবিক ব্লগিং এর জন্য বাঁধা সৃষ্টি করে। ফলে এই পোষ্টে ব্লগার জিকোর নাম নেয়া সম্পুর্ক অপ্রসাঙ্গিক এবং অপ্রয়োজনীয়।


আপনি অনুগ্রহ করে পোষ্ট এ উল্লেখিত অপ্রয়োজনীয় বিষয়গুলো সংশোধন করবেন। আশা করি আমাদের এই পরামর্শকে ইতিবাচকভাবে দেখবেন।
আশা করি, আমাদেরকে এখানে নীতিমালার প্রয়োগ করতে হবে না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ। পোস্ট এডিট করে দিয়েছি।

২৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

জুন বলেছেন: গোফরান আপনার লেখা প্রসঙ্গে--------

প্রসংগত আমার ছেলে কানাডা থাকে।
পরের ব্যক্তিগত বিষয়ে নাক গলানো আমাদের জাতীয় অভ্যাস।



আপনার ছেলে কি ক্যানাডাতে পড়াশোনা করতে গিয়েছে?
অনেক খরচ। এতো বেশী খরচ যে চিন্তা করলেও গা শিউরে উঠে। পড়াশোনার খরচ এতো হলে মানুষ পড়াশোনা করবে কি করে?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: @জুন আপু

২৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৯

রানার ব্লগ বলেছেন: চারাগাছ বলেছেন:
আপনার নবীজী বিধান কি?
প্রেম করে বিয়ে করা?



শুনতে আপনার খারাপ লাগবে , তাও বলি, নবীর পালক পুত্র যায়েদের স্ত্রী কে দেখে নবীর ভালো লেগে যায়, তখন নবীর প্রতি আদেশ আসে যায়েদের স্ত্রী কে বিবাহ করার । যায়েদের স্ত্রী ও মনে মএন নবী কে চাইতেন। এই ভালো লাগা টা কে প্রেম বলে ।

নবী তার চাচাতো বোনের প্রতি প্রাম আসক্ত ছিলেন । উম্মে হানি বিনতে আবি তালিব তার নাম । উম্মে হানি আবু তালিবের কন্যা ছিলেন।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: @চারা গাছ।

ধন্যবাদ নারা ভাই সুন্দর করে উনাকে বুঝিয়ে দেয়ার জন্য। চারাগাছ একজন ভালো মানুষ।

২৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: মুশতাক তিশা নিয়ে আমি চিন্তিত নই।
আমি চিন্তিত আমার পরিবার নিয়ে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্বাভাবিক।

২৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২১

নাহল তরকারি বলেছেন: উনি তো তাও বিয়ে করেছেন। যারা বাজে মন্তব্য করছে, তারা পরকীয়াতে লিপ্ত। যারা বাজে মন্তব্য করছে পরের বউ এর প্রতি কু-নজর দেয়।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে আমাদের দেশের অধিকাংশ লোক কেমন জানেন? সারারাত মাধুরীর নাচ দেখে, দিনে হতাশা থেকে মাধুরির পোস্টে গিয়ে গালি দেয়।

২৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২২

মেঘবৃষ্টির গল্প বলেছেন: পরের ব্যপারে নাক গলাতে গলাতে বৈধ অবৈধ কারণ অকারণ ভুলে গেছে কেউ কেউ। তারাই নিজেদের দোষত্রুটির দিকে না তাকিয়ে অন্যের দিকে তাকিয়ে থাকে। বইমেলা থেকে তাকে এইভাবে হেনস্থা করার অধিকার কারও নেই।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার মন্তব্যের সাথে সহমত জানাচ্ছি।
আপনাকে আমার ব্লগে আন্তরিক স্বাগত।

২৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৯

অধীতি বলেছেন: আমি ধর্মীয় কোন ব্যাপারে নাক গলাই না, কারণ ধর্মটা বরাবরই একটা বিপর্যস্ত গোষ্ঠীর হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে। আপনি যেভাবে অন্ধভক্তদের মক করেছেন ব্যাপারটা আমার কাছে সস্তা মনে হয়েছে। যদিও বিশাল একটা জনগোষ্ঠী এর সঙ্গে যুক্ত তাই এড়িয়ে যাবার জো নাই, কিন্তু আমি না হয়ে অন্য কেউ হলেও এই খোঁচাটা খেতেন। আমি শুধু ভদ্রভাবে দেখিয়ে দিলাম। আমি ব্যক্তিগত ভাবে আপনার পেশাগত দিককে সম্মান করি এবং ভাল লাগে কিন্তু নিজের দূর্বলতা না ঢেকে এভাবে মক করলে বিষয়টা হাতছাড়া করার লোভ কখনই সামলাবো না। আপনিও আমার মন্তব্য ব্যক্তিগত না নিয়ে আপনার আলোচনার বিষয়বস্তুর দূর্বলতা হিসেবেই নিবেন আশাকরি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে। ইট'স ওকে।

৩০| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৪১

চারাগাছ বলেছেন:
রানার ব্লগের মন্তব্যের বিপরীতে অনেক কিছুই লিখতে পারতাম। কিন্ত ব্লগে তেমন পরিবেশ নেই। আর এটা যেহেতু গোফরানের পোষ্ট তাই সেদিকে এগোচ্ছি। রানার ব্লগের বিপরীতে বলতে গেলে ব্লগের পরিবেশ আরো খারাপ হবে। যেটা কারো কাম্য নয়।
ধন্যবাদ।

গোফরান বলেছেন ১৪০০ বছরের কথা।
মানে বর্তমান সময়ে আপনার নবীজী প্রেম করে বেড়াতেন আর পেট্রোল পাম্পে দাঁড়িয়ে বান্ধবীর সাথে বিড়ি ফুঁকতেন?

এই পোস্টের মূল আকর্ষণ মুশতাক তিশা নয়। তাঁদের নিয়ে কোন মাথা ব্যথাও নিই। আসলে শিরোনামের নবীজীকে টেনে এনেছেন। এটার প্রয়োজন ছিল না।
ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: নারা ভাই আসলে একজন স্মার্ট ব্লগার। উনার চিন্তা চেতনা ভাবনা সম্মান করার মতো উন্নত।

৩১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৯

রানার ব্লগ বলেছেন: চারাগাছ বলেছেন: গোফরান বলেছেন ১৪০০ বছরের কথা।
মানে বর্তমান সময়ে আপনার নবীজী প্রেম করে বেড়াতেন আর পেট্রোল পাম্পে দাঁড়িয়ে বান্ধবীর সাথে বিড়ি ফুঁকতেন?

এই পোস্টের মূল আকর্ষণ মুশতাক তিশা নয়। তাঁদের নিয়ে কোন মাথা ব্যথাও নিই। আসলে শিরোনামের নবীজীকে টেনে এনেছেন। এটার প্রয়োজন ছিল না।
ধন্যবাদ।


প্রেম করতে গেলে কি বিড়ি ফোঁকা জরুরী? আপনি জবাব দিতে চাচ্ছেন কিন্তু কিছুর ভয়ে দিচ্ছেন না । আমি যা বলেছি তাতে এক টা পশম তুল্য মিথ্যা বা অতিরঞ্জিত কিচ্ছু নাই । পড়ুন বেশি বেশি করে। আরো অনেক কিছু জানতে পারবেন । দয়া করে মুকছেদুল মুমীনিন পড়ে পান্ডিত্ব অর্জন করবেন না ।

কাউ কে ভালো লাগলে তা প্রকাশ করা সুন্নাত । এটাও জানুন ।

আপনি ধর্ম টেনেছেন আমি ধর্ম প্রবর্তকের উদাহারন টেনেছি ।

৩২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: মরুভূমির ওই লোকটার ফলোওয়াররা খুব একটা সুস্থ মানসিকাতা সম্পন্ন হয় না, বনের পশুপাখি এবং সাগরের মাছ তারাও আজ এ বিষয়টি যেনে গিয়েছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: স্মিথ ভাই আপনি আমার খুবই প্রিয় একজন ব্লগার। আপনার প্রগতিশীল মনোভাব এর প্রতি সম্মান জানাচ্ছি।
আসলে আপনি যাকে মরুভূমির লোক বলছেন, তিনি আয়ার নেতা ও রাসুল।

আমি তাঁর প্রতি প্রতিদ্য ১০০০ বার সালাম জানাই। আমিও তার অনুসারী।


তাঁর অনুসারী কাঠমোল্লাদের বা ভন্ড মোল্লাদের দিয়ে তাঁকে জাজ করবেন না প্লিজ।

৩৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৯

জ্যাক স্মিথ বলেছেন: ওভাবে মন্তব্য করার জন্য দুঃখিত, আমি আসলে ধর্মান্ধদের কথা বলতে চেয়েছি।

আর ব্যক্তিগতভাবে আমি মনে করি না যে আমাদের হাজার বছরের পুরোনো কোন ধর্মীয় গুরুকে ফলো করার কোন দরকার আছে।
কোন গুরুকে ফলো না করে বর্তমান সময়ে একজন মানুষ খুব ভালোভাবে শ্বান্তিপূর্ণ উপায়ে জীবন যাপন করতে পারে। সুস্থ স্বাভাবিক প্রতিটি মানুষেরই ভালো-মন্দ, ন্যায় অন্যায় বুঝার সক্ষমতা রয়েছে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ইট'স ওকে প্রিয় স্মিথ ভাই। আমরা আমরাই তো।

৩৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:১০

চারাগাছ বলেছেন: @ রানার ব্লগ। দুঃখিত আমি অফ যাচ্ছি। তবে আমার পড়াশোনা অন্যের চেয়ে বেশি - এই ধরনের ধারণা পোষণ করা ঠিক না ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি একজন সুন্দর মনের ভালো মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.