নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

আপনার মেধার লরাই হউক ১ হাজার ২৬ টি পদের জন্য।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৩৭

যা হচ্ছেনা বলা-

প্রথমে জেনে নেই ৩৪তম বিসিএস প্রিলিমিনারি এর অবস্থা। গত ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞাপন দেওয়া হয়। ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন এই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেন। গত ২৪ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর এতে ১ লাখ ৯৫ হাজার পরীক্ষার্থী এতে অংশ নেন। আংগুলে গুনে দেখেন ২৬ হাজার ৫৭৫ জন নেই ৪ মাসে। ১ লাখ ৯৫ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দেন সাধারণ ক্যাডারের ৪৪২টি পদসহ মোট দুই হাজার ৫২টি পদের জন্য। অর্থাৎ একটি পদের বিপরীতে প্রায় ৯৫/৯৬ জন।



ওরা ১৫০ জন মেধাবী, কোটা প্রথার বিলুপ্তির জন্য প্রতিবাদ করল, রোজার আগের দিন শাহবাগের মত গুরুত্বপূর্ন একটা মোড় আটকিয়ে পুরা ঢাকাবাসীকে নাকাল করতে। যে শিবির-বিএনপি রোযার মাসে হরতালের ব্যাপারে সংযমি তাদের চাইতেও কয়েক ধাপ এগিয়ে গিয়ে আমাদের মেধাবী ভাইরা রাস্তা আটকালেন। মিশ্র প্রতিক্রিয়ার মধ্যে দিয়ে আন্দোলনে একটা দিন পার করলেন, পুলিশ প্রশাসনও কিংকর্তব্যবিমুর ছিলো আন্দোলনের প্রথম দিন। দ্বিতীয় দিনের আন্দোলনে পুলিশ বাধা দিলো, আমাদের মেধাবী ভাইয়েরা আগুন, সাধারণ মানুষের গাড়ি ভাংচুর সহ নানান কৃর্তী করলেন। আশা করা যায় আগামীকালও মেধাবী ভাইয়েরা তাদের মেধার সহিংস ভূমিকা রাখবেন।



মেধাবী ভাইয়েরা বাস্তবের গান্ধিবাদি বা সিনেমার লাগে রাহো মুন্না ভাই এর মেধাবী সংস্করণের কোনো আন্দোলন করে দেখিয়ে দিতে পারতেন।



মেধাবী ভাইয়েরা মেধা দিয়ে কি বিচার করবেন এই ব্যাপারগুলো? একজন উপজাতি তার পাহার পর্বত অন্চলে যে সব প্রতিকুলতার মধ্য দিয়ে লেখাপড়া করে আপনি তার কত টুকুর মধ্য দিয়ে যান? যতই বলি নারী-পুরুষের সমান অধিকার, একজন নারী সমাজের/শরীরের/সংসারের নানান প্রতিকুলতার মধ্য দিয়ে যে লেখাপড়া করে জীবন সংগ্রামে টিকে থাকে আপনাকে তার কতটুকু ছুঁয়ে যায়? গ্রামের সেই যুবকটি যে ক্ষেতে কাজ করে, পরিবারের ঘানি টানে তার সাথে কি আপনারও তুলনা চলে? প্রতিবন্ধী এখনো আমাদের সমাজে অবহেলিত। তারা যে করুণার দৃষ্টি নিয়ে লেখাপড়া চালিয়ে যাওয়ার মনোবলে টিকে থাকে আপনি কি তা অনুভব করেন? বৈষম্যর বিরুদ্ধে যুদ্ধ করেছেন মুক্তিযোদ্ধারা বলছেন, হ্যাঁ তারা বৈষম্যর বিরুদ্ধেই যুদ্ধ করেছেন পাশাপাশি চেয়েছেন তার, তার পরিবারের জন্য একটি সুন্দর জীবন। যে মুক্তিযোদ্ধাদের কারণে আজ আপনি মেধাবী দাবি করতে পারছেন সেই মুক্তিযোদ্ধাদের বা তাদের পরিবারের প্রতি সম্মান জানাতে আপনার মেধা কেন বাধা দিবে? তিন লক্ষ নির্যাতিত মা-বোন দের কথা বলেন, তাদের পরিবারের একটি অংশের কোটাও চালুর দাবি করেন না কেন? দুই হাজার ৫২টি পদের জন্য ছোট করছেন মুক্তিযোদ্ধাদের, তাদের অবদানের। আপনার মেধা দিয়েই ধরে নিন না ১ হাজার ২৬ টি পদের জন্য আপনাদের মেধার লড়াই?



উন্নত বিশ্বে শুধু লেখাপড়া বা চাকরিতে নয় বাসে, ট্রেনে এবং অনান্য ব্যাপারেও প্রতিবন্ধী, মহিলাদের জন্য সংরক্ষিত ব্যাবস্থা আছে। উপজাতি কিংবা দলিতদের জন্য কোটা ব্যাবস্থা আছে। গরীবদের জন্য কোটা ব্যাবস্থা আছে।



আপনার মেধা কি প্রতিবন্ধী, উপজাতী, নারী, মুক্তিযোদ্ধার পরিবারকে একটু আলাদা, একটু সম্মানের চোখে দেখতে শেখায় না?



আপনার মেধা যদি আপনার অতীতকে শ্রদ্ধা করতে না শেখায় তবে আপনার মেধা দিয়ে ভবিষ্যতে কি করবেন?



সব জাতীর জীবনে মুক্তিযুদ্ধ আসেনা, সব জাতী রক্ত দিয়ে স্বাধীনতা কিনেনা।



মুক্তিযুদ্ধের এই বাংলাদেশে, অবহেলিত, সুযোগ বন্চিতের এই বাংলাদেশে আপনার মেধার লরাই হউক ১ হাজার ২৬ টি পদের জন্য। আপনার পরিবারের কেউ গর্বের এই মুক্তিযুদ্ধের সময় হয়ত নানান কারণে অংশ নিতে পারে নাই, কিংবা পারেনাই মুক্তিযুদ্ধের সার্টিফিকেট গ্রহণ করতে তাই বলে কি আপনার মেধা সম্মান করবেনা '৭১ এর বীর যোদ্ধাদের? তাদের অবদানের অস্বীকার করা মানে কি আপনার মেধার সীমাবদ্ধাতা নয়??!

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪২

আল মোমিন বলেছেন: আবেগ বাদ দিয়া বিবেক দিয়া কথা বলেন ভাইয়েরা । এতোটা কোটা মুক্তিযোদ্ধাদের উত্তরসুরীদের জন্য দরকার আছে কিনা তা ভাবেন । কেউ যদি যৌক্তিক গানিতিক ভাবে হিসাব করে তাহলে দেখা যাবে মুক্তিযোদ্ধাদের জন্য বি সি এস এ মাত্র ১০ % কোটা রাখলেই চলে । তর্কের খাতিরে নাহয় ধরে নিলাম ১৫ % পর্যন্ত । বাকি ১৫% অযথাই খালি ই রয়ে যাচ্ছে ( কে কবে কোন হিসাবে /যুক্তিতে এই ৩০% এর নিয়ম করেছিলো তা সত্যি জানতে ইচ্ছে হচ্ছে)। তাদের এতো অতিরিক্ত( এবং প্রয়োজনহীন ) কোটা এর জন্য অনেক প্রকৃত মেধাবী / অধিকতর যোগ্য রা কিন্তু বাদ পরে যাচ্ছে , আসন খালি থেকে যাচ্ছে । এর ফলে দেশের প্রভুত ক্ষতি হচ্ছে । তো মুক্তিযোদ্ধার কি দেশের এই ক্ষতি সত্যি ই চাইতেন ? যদি তাই হয় তবে আমি অন্ততঃ বলতে চাই - এমন মুক্তিযোদ্ধার আমার দরকার নেই , এমন মুক্তিযোদ্ধার প্রতি আমার সম্মান ও আসে না। শোষনবিহীন , বন্চনাহীন , সাম্যের যে স্বপ্নে বিভোর হয়ে বাংগালী স্বাধিনতা ছিনিয়ে এনেছিলো ,এখন সেই চেতনায় লাথি মেরে এই মুক্তিযোদ্ধাদের নাম ভাংগিয়েই যদি আমাকে বৈষম্য আর বন্চনার শিকার হতে হয় তবে আমাদের মুক্তিযোদ্ধারা ভুল যুদ্ধ করেছেন , ভুল স্বাধিনতা এনেছেন।আর যদি সত্যি ই মুক্তিযোদ্ধা ও তার উত্তরসুরীদের জন্য কিছু করার সদিচ্ছা আমাদের থাকে তো সেটা কোটা পদ্ধতি ব্যতিরেকে ও সম্ভব । শেষ কথা ১। রুঢ়তার জন্য মুক্তিযোদ্ধাদের কাছে ক্ষমাপ্রার্থী ২। মুক্তিযোদ্ধার উত্তর্সুরীরা সুবিধা পাক এটা আমিও চাই কিন্তু আসন খালি থাকা স্বত্তেও শুধু কোটা পদ্ধতির কারনে আমার পাশের বাসার মেধাবী ছোট ভাইটা তার এতো এতো পরিশ্রমের পর ও শুন্য হাতে ফিরে বোবা ব্যথায় যখন নিশ্চুপ হয় যায় - সেই আশাহত মুখ ও আমি সইতে পারি না । সেও এই দেশে ই নাগরিক । এবং আমি মনে করি এই বন্চনা থেকে মুক্তি পাবার পুর্ণ অধিকার তার আছে।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪৭

গুরুভাঈ বলেছেন: "যদি তাই হয় তবে আমি অন্ততঃ বলতে চাই - এমন মুক্তিযোদ্ধার আমার দরকার নেই , এমন মুক্তিযোদ্ধার প্রতি আমার সম্মান ও আসে না।"...... তাহলে এই মেধারও দরকার নাই এই বাংলাদেশের...।

২| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৬

অচেনামন বলেছেন: আল মোমিন ভাই এর সথে কঠিন ভাবে সহমত।গুরুভাই মনে হয় ভূয়া মুক্তিযোদ্ধার সন্তান।তাই এত আতে ঘা লেগেছে।মুক্তিযোদ্ধাদের সোনা দিয়ে মুড়ে দেয়া হোক আপত্তি নেই কিন্তু তাদের সন্তানদের কেন সুবিধা দেয়া হবে।ভাই সংবিধান খুলে দেখেন কোথায় কোটা ব্যবস্থার কথা বলা আছে?আর মুক্তিযোদ্ধারা ব্যক্তিগত প্রাপ্তির আশায় যুদ্ধ করেননি,বরং একটি ভাল বৈষ্যমবিহীন জাতির জন্য যুদ্ধ করেছেন।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৪

গুরুভাঈ বলেছেন: ভুয়া হউক আর আসল হউক তাও তো আগে বা পিছে মুক্তিযোদ্ধার সন্তান টাইটেল টা দিতে পারচেন। আমি তো আপনারে তাও দিতে পারতেচিনা, ছাগু ছায়ার মনে হইতাচে!! মুক্তিযোদ্ধা যুদ্ধ করচে তার এবং তার পরিবারের জন্য। কোনো রাজাকারের বাচ্চার জন্য নয়। সংসদে আপনাদের পাপিয়া কোটায় সাংসদ। আপনাদের স্পীকার কোটায় সাংসদ। সংবিধান কয়বার খুলে দেখছেন? সংবিধানের ধারা কয়টা, পাতা কয়টা জানেন নাকি?

৩| ১২ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: বিসিএস ক্যাডার েনিয়োগে কোটা বাতিল করা উচিৎ

১২ ই জুলাই, ২০১৩ রাত ১:০০

গুরুভাঈ বলেছেন: কেন উচিত?!

৪| ১২ ই জুলাই, ২০১৩ রাত ১:৫০

হাসিবুল ইসলাম বাপ্পী বলেছেন: ভাই, আমি এতো কিছু বুঝি না
আমার কথা কোটা বাতিল করতেই হবে.।
নইলে আমার মতো মেধাবিরা কি করবে?
মুক্তিযোদ্ধা হিসেবে তাদের সম্মান অবশ্যই করতে হবে, তাই বলে আমাদের অবহেলা করে?
মুক্তিযোদ্ধাদের ঢাকায় একটা করে ফ্লাট দিক, মাস মাস ৫০০০ টাকা দিক, আমার আপত্তি নাই, কিন্তু তাই বলে দেশের মেধাবিদের মেধার অবমূল্যায়ন করে কেন তাদের এই সম্মান?????????????????????????????????????????

সরকার যা খুশি করুক, কিন্তু আমাদের মতো সাধারন ছাত্রদের মেধার উপরে কেন এই হস্তক্ষেপ?
তাদের যদি জজ্ঞতা থাকে তবে তারা কম্পিটিশন করুক না কেন আমাদের সাথে???????????????????????????????
এমনিতেও ভার্সিটি তে যখন ভর্তি হই তখনও কিন্তু এই কোটা এর জন্য তাদের কিছু সিট ছেড়ে দিছিলাম।
তাদের তো একবার করে চান্স দিছিলাম, তবে এখন আবার কেন???????????????????
সো, আমার কথা, কোটা বন্ধ করতেই হবে
এই লিঙ্ক দেখেন।

১২ ই জুলাই, ২০১৩ রাত ২:৩০

গুরুভাঈ বলেছেন: আপনের কি কথা সেটা তো কথা না!! তাল গাছ আপনার রাইখা আর কথা হয় কেমনে!! ঢাকায় ফ্লাট দিবে আপনার চাচার টাকা দিয়া?? আপনে চান্স দেওয়ায় কে? বরং তারাই আপনাকে চান্স দিসে মেধা মেধা কইরা ফটর ফটর করার....

৫| ১২ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৪৮

বিভ্রান্ত মানুষ বলেছেন: কুমার সাহা নামে একজন অনলাইনে লিখেছেন, ‘অতি দুঃখ ভারাক্রান্ত হূদয়ে লিখছি। আমি সুনীতি কুমার সাহা। আমি ৩১তম বিসিএস পরীক্ষায় লিখিত (সাধারণ ও কারিগরি) ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। আমার রেজি: নম্বর ০২২৫২৭। আমার প্রথম পছন্দ ছিল কৃষি ক্যাডার। কিন্তু পদ স্বল্পতার কারণে আমাকে পিএসসি কর্তৃক কোনো পদে সুপারিশ করা হয়নি (উল্লেখ্য, কোটা প্রার্থী না থাকায় পিএসসি ৭০টি পদ খালি রাখে)। গত ২৭ ডিসেম্বর, ২০১২ জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী কৃষি ক্যাডারে ২২০টি পদের বিপরীতে ১৩৬ জনকে নিয়োগ দেয়া হয়েছে। উল্লেখ্য, পিএসসি কর্তৃক ১৫০ জনকে সুপারিশ করা হয়েছিল। যে ১৪ জন বাদ পড়েছেন, হয়তো তাঁদের কেউ কেউ স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হননি বা পুলিশ প্রত্যয়ন পাননি বা ৩১তম বিসিএসের আগে অন্য কোনো ভালো পদে কর্মরত আছেন। আমার দুঃখ, এই জায়গায় ৮৪ পদ খালি থাকা সত্ত্বেও আমার চাকরি পাইনি। আমার সমস্ত পরিশ্রমের ফলাফল কোটা সংরক্ষণজনিত নিয়মের কারণে শূন্য। যাঁরা এসব নিয়ম তৈরি করেন, তাঁরা কি একবারও ভেবে দেখেছেন আগামী ১০-২০ বছর পর আমাদের দেশের প্রসাশনের কী অবস্থা হবে?’

পার্থ নামে আরেকজন লিখেছেন: ‘আমি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। গতকাল প্রকাশিত বিসিএস ৩৪তম প্রিলিমিনারির ফল বের হয়েছে। ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে ৭৫+ পেয়েও সাধারণ পরীক্ষার্থী চান্স পায়নি অথচ কোটার কারণে ৫৯+ পেয়েও অনেকে চান্স পেয়েছে। মেধার বিচারে ৫৯=৭৫ হতে পারে না। ফলে প্রকৃত মেধাবীরা বঞ্চিত হয়ে চরম হতাশ ও বিপথগামী হচ্ছে। এভাবে চলতে থাকলে দেশ একসময় মেধাশূন্য হয়ে যেতে পারে।
সদ্য প্রকাশিত বিসিএস রেজাল্ট, ৩২তম স্পেশাল বিসিএস এবং সাম্প্রতিক নিয়োগ বিজ্ঞপ্তিতে (সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, আইসিবি ইত্যাদি) শুধু মুক্তিযোদ্ধা কোটাধারীদের আবেদন করার যোগ্যতা কি সাধারণ প্রার্থীদের প্রতি বৈষম্যমূলক নয়? কোটা কি শিক্ষিত বেকার বৃদ্ধির জন্য দায়ী নয়?’

১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৮

গুরুভাঈ বলেছেন: তো!! কি লেকচি পরচেন না!! মেধার মুল্য শুধু এই দুই হাজার ৫২টি পদের জন্যই কেনো? যে দেশে ৪২ বছর পর রাজাকারদের বিচার শুরু হয়, যে বিচার নিয়ে রাজনীতি হয়, যে দেশে চাঁদে সাঈদি দেখা যায়, যে দেশে রামুর বৌদ্ধ মন্দিরে হামলা হয়, যে দেশে ইসলাম'কে হেফাজত করার জন্য হেফাজতে ইসলাম দল গঠন হয়। যে দেশে নারীদের রুখতে ১৩ দফা দেয়া হয়। যে দেশে সিটি কর্পরোশনের নির্বাচনে জেতার আনন্দে ককটেল ফুটানো হয়, যে দেশে নিজের স্বার্থে কোটা বাতিলের জন্য মুক্তিযুদ্ধ-মুক্তিযোদ্ধা তুচ্ছ-তাচ্ছিল্ল করা হয় সেই দেশে কি মুক্তিযোদ্ধা কোটা যুক্তিযুক্ত এবং অবশ্যামভাবী নয়??

৬| ১২ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৯

অচেনামন বলেছেন: মনে হচ্ছে আপনি মূর্খ কোটাধারী ব্লগার।সংবিধান পুরোটা না হলেও কিছুটা পড়া আছে।আপনি প্রমান দিতে পারবেন সংবিধানের কোন অনুচ্ছেদে কোটার কথা বলা আছে।নিজেকে খুব বড় ভাববেন না।মতের বিরুদ্ধে গেলে সবাই ছাগু তাই না?আপনার সাথে কথা বলতে রুচিতে বাধছে।বলে রাখি আমি খুলনা মেডিকেল কলেজ ছাত্রলীগের ভাইস প্রেসিডেন্ট ছিলাম।আপনার মত কম যোগ্যতার অন্ধ মেধাহীন না।

১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫১

গুরুভাঈ বলেছেন: আবাল কুনখানকার.....রুচি আলা আইচে....ইবলিশ শয়তান ৬ লক্ষ বছর এবাদত কইরা ইবলিশ শয়তান....কাদের সিদ্দিকি বংগবীর হয়া এখন দিগন্ত টিভির পা চাটা.... আর উনি আইচে "ছাত্রলীগের ভাইস প্রেসিডেন্ট ছিলাম"।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.