নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

গবেষকের তথ্য গেঞ্জির কাপড়ের মাস্ক অনেক বেশি কার্যকর

০২ রা মে, ২০২০ সকাল ১০:৪৬

সখী, N95 মাস্ক কাহারে বলে
সখী, কোয়ালিটি কাহারে বলে
তোমরা যে বলো দিবস-রজনী N95, N95
সখী, N95 কারে কয়! দেখো ফল গবেষণায় ।

সরকারের পাশাপাশি বাংলার ছোট ছোট গার্মেটস ফ্যাক্টরি তাদের দিব্য ব্যাবসায়িক দৃষ্টিতে মাস্কের গুরুত্ব বুঝতে পেরেছিলো আর তাই তারা আন্ডারপ্যান্ট, বক্ষবন্ধনী, স্যান্ডো গ্যান্জি, টি-শার্ট বানানি বাদ দিয়ে সেই সকল উপকরন দিয়ে মাস্ক বানানো শুরু করেছিলো। আর চিকিৎসকগন, ব্লগার, অনলাইনের শুশীল সমাজ এমনকি কি আমিও মাস্কের মান নিয়ে প্রশ্ন তোলা শুরু করেছিলাম। মাস্কের সল্পতার কারনে প্রধানমন্ত্রী সহো বিশ্ব সাস্থ্য সংস্থা বলা শুরু করলো সবার মাস্ক পরার দরকার নেই শুধু আক্রান্ত আর চিকিৎসা কার্য্যক্রমের সাথে জড়িত ছাড়া। পরবর্তীতে আমরা দেখলাম মাস্ক পরে বের না হলে পুলিশ-আর্মির মাইর।

দিন দুই আগে এক হাসপাতাল পরিচালক ওএসডি হলেন মাস্কের মানের ব্যাপারে উর্দ্ধতন কতৃপক্ষকে চিঠি দিয়ে।

এখন আমেরিকার গবেষণাগার হতে জানা গেলো গবেষকের তথ্য গেঞ্জির কাপড়ের মাস্ক অনেক বেশি কার্যকর। গবেষণায় মাস্ক তৈরির জন্য সিল্ক, সুতি, পলিয়েস্টার, কৃত্রিম তন্তুসহ ১০ রকমের কাপড় নেওয়া হয়। গবেষণায় গেঞ্জি বা টি-শার্ট তৈরিতে ব্যবহৃত কাপড়ে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গেঞ্জির কাপড়ে তৈরি মাস্ক প্রচলিত মেডিকেল বা সার্জিক্যাল মাস্কের সমতুল্য বা এর চেয়েও বেশি কার্যকর। এই মাস্ক ঘরেই বানানো যাবে এবং বারবার ধুয়ে ব্যবহার করা সম্ভব। যুক্তরাষ্ট্রের ইলিনয় ইউনিভার্সিটির এক গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে।

এই গবেষণা দলের নেতৃত্বে আছেন বাংলাদেশি প্রকৌশলী ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আরবানা-শ্যাম্পেইনের মেকানিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক তাহের সাইফ। তিনি তাঁর দুই পিএইচডি শিক্ষার্থীকে নিয়ে এ গবেষণা করেন। তাঁরা হলেন বাংলাদেশের বাশার ইমন ও তুরস্কের আনুর আইদিন।

করোনা নিয়ে আর এর চিকিৎসা নিয়ে কোনো তথ্যই ঠিক থাকতেছে না শুধু পরিবর্তনশীল।

খবর সুত্র প্রথম আলো

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২০ সকাল ১১:২৪

সাইন বোর্ড বলেছেন: সকালে রির্পোটটা পড়লাম ।

০২ রা মে, ২০২০ সকাল ১১:৩০

গুরুভাঈ বলেছেন: করোনা নিয়ে কোনো তথ্যই ঠিক থাকছে না। একেকবার একেকটা জানছি, মানছি।

২| ০২ রা মে, ২০২০ সকাল ১১:৪৩

করুণাধারা বলেছেন: গবেষণা শেষ হতেই আমি এটা জেনেছিলাম। প্রথম আলোয় রিপোর্ট এসেছে জেনে ভালো লাগলো।

০২ রা মে, ২০২০ সকাল ১১:৫১

গুরুভাঈ বলেছেন: গবেষণা শেষ হতেই কিভাবে জানলেন?

৩| ০২ রা মে, ২০২০ দুপুর ১২:২৫

নেওয়াজ আলি বলেছেন: Good news

৪| ০২ রা মে, ২০২০ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: জানি।

৫| ০২ রা মে, ২০২০ দুপুর ১:৩১

করুণাধারা বলেছেন: অধ্যাপক তাহের আমার পরিচিত, সেই সুবাদে।

০২ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:০১

গুরুভাঈ বলেছেন: আলাপ হলে, আমার শুভেচ্ছা জানিয়ে দিবেন।

৬| ০৩ রা মে, ২০২০ সকাল ৮:৩৭

জাফরুল মবীন বলেছেন: গুরুভাঈ প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই বিষয়টি উপস্থাপনের জন্য।এ বিষয়ে কয়েকটা তথ্য সংযুক্ত করা প্রাসঙ্গিক মনে হলো।

১)সূতি কাপড়ের মাস্ক যে কার্যকরী সেটা গবেষকরা অনেক আগে থেকেই জানতেন।আমি আপনার জ্ঞাতার্থে একটা জার্ণালের লিংক দিচ্ছি যেখানে এ বিষয়ে ১৯৭৫ সালে একটা পেপার পাবলিশড হয় Reusable cotton fabric masks were as effective as synthetic fabric masks when made to a good design. এখানে কাপড়ের মাস্ক তৈরিতে ব্যবহৃত বিভিন্ন রকম কাপড়ের মধ্যে তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে।এন-৯৫ মাস্কের সাথে তুলনা করা হয়নি। এ বিষয়ে বিস্তারিত তথ্য পেতে পারেন এখানে Aerosol Filtration Efficiency of Common Fabrics Used in Respiratory Cloth Masks। কাপড়ের মাস্ক তৈরি ও ব্যবহারের ক্ষেত্রে মার্কিন রোগ নিয়ন্ত্রণ সংস্থা সিডিসি একটি গাইড লাইন দিয়েছে সেটা এখানে পাবেন। তারা আরও উল্লেখ করেছেন "The cloth face coverings recommended are not surgical masks or N-95 respirators. Those are critical supplies that must continue to be reserved for healthcare workers and other medical first responders, as recommended by current CDC guidance" অর্থাৎ কাপড়ের মাস্ক এন-৯৫ মাস্কের সমতুল্য নয়।যেহেতু এন-৯৫ সর্বোচ্চ কার্যকরী মাস্ক তাই এগুলো করোনা রোগির সংস্পর্শে থাকা স্বাস্থ্যকর্মীদের জন্য সংরক্ষণ করতে হবে।কাপড়ের তৈরি মাস্কের সবচেয়ে বড় অসুবিধা হলো এগুলো ঠিকমত নাক-মুখ ঢাকতে পারে না, ফাঁক রয়ে যায়।আর এই ফাঁকের কারণে এসব মাস্কের কার্যকারীতা এতটাই কমে যায় যে তা রোগ প্রতিরোধে এতন একটা সুফল বয়ে আনে না। এজন্য গবেষকরা কাপড়ের তৈরি মাস্ক তৈরিতে কার্যকরী ডিজাইন করার জন্য যাতে সেটা সম্পূর্ণরূপে নাক-মুখ কভার করতে পারে "Our studies also imply that gaps (as caused by an improper fit of the mask) can result in over a 60% decrease in the filtration efficiency, implying the need for future cloth mask design studies to take into account issues of “fit” and leakage, while allowing the exhaled air to vent efficiently"। আমাদের দেশে সূতি কাপড়ের যে মাস্কগুলো বিক্রি হচ্ছে এবং যেভাবে ব্যবহৃত হচ্ছে তাতে তা করোনা প্রতিরোধে কোন ভূমিকা রাখবে বলে মনে হয় না।সুতরাং এ বিষয়ে আমাদের সবাইকে সতর্কতা অবলম্বন করা উচিৎ।

০৩ রা মে, ২০২০ সকাল ১১:০৯

গুরুভাঈ বলেছেন: WHO এর সাজেশন মোতাবেক সবার মাস্ক পড়ার দরকার নাই। শুধু মাত্র যারা রুগি এবং যারা তার সংস্পর্শে আসবেন। তো আমাদের দেশে সবাই যেহেতু মাস্ক পড়ছে, তাই মন্দের ভালো হিসাবে এই সকল লোকাল মাস্ক ঠিকই আছে, কি বলেন? N95 অবশ্যই N95, শুধু নাম বা প্যাকেট N95 হলে হবে না এর সার্টিফায়ড কপিও লাগে।

এখানে প্রচলিত বলতে N95 বুঝাইছে কি না তা অবশ্য উল্ল্যেখ করা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.