নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

লিবিয়ায় গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যা

২৯ শে মে, ২০২০ রাত ১২:৩৭



লিবিয়ায় ৩০ জন অভিবাসীকে গুলি করে হত্যা করা হয়েছে। এর মধ্যে ২৬ জনই বাংলাদেশি বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। অন্য চারজন আফ্রিকান অভিবাসী।

রয়টার্সের খবরে বলা হয়, লিবিয়ার মানব পাচারকারী এক ব্যক্তির পরিবারের সদস্যরা ওই ৩০ অভিবাসীকে গুলি চালিয়ে হত্যা করেছে। ওই পাচারকারী আগেই মারা গেছেন। সেই মৃত্যুর দায় এই অভিবাসীদের ওপর চাপিয়েছে তার স্বজনেরা। তার প্রতিশোধ নিতেই এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) লিবিয়ার মুখপাত্র সাফা এমসেহলি বলেন, ‘নৃশংস এ ঘটনার খবর আমরা জানতে পেরেছি। বিস্তারিত জানার চেষ্টা করছি। এ ঘটনায় আহতদের চিকিৎসায় সহায়তা দেওয়া হচ্ছে।’

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২০ রাত ১২:৪৩

শূন্য সারমর্ম বলেছেন: নিউজিল্যান্ডের ব্রেনন্ড ট্যারান্ট টাইপ হামলা মনে হচ্ছে।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৩

গুরুভাঈ বলেছেন: বিস্তারিত এখনো জানা যায়নি, তবে প্রাথমিকভাবে জানা গেছে এই পাচারকারি পরিবারের প্রধানব্যাক্তি নিহত হওয়ার যেরে পরিবারের অন্য সদস্যরা নির্বিচারে গুলি করে সাগর পার হওয়ার অপেক্ষারতদের।

২| ২৯ শে মে, ২০২০ রাত ২:৫৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: হত্যার মোটিভটা তো পরিস্কার। উচিত অনোচিত পরের কথা।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৪

গুরুভাঈ বলেছেন: বিস্তারিত এখনো যানা যায় নাই। তবে নির্বিচারে গুলি করে হত্যা করেছে সাধারণ নিরীহদের

৩| ২৯ শে মে, ২০২০ রাত ৩:৪১

উদাসী স্বপ্ন বলেছেন: লিবিয়ার সরকারের কাছে বাংলাদেশের দূতাবাস কি কোনো ব্যাখ্যা চায়নি? হাজার হোক তারা আমাদেরি সন্তান। বললেই তো এভাবে মারা যায় না।

আইএলও র চেয়ে তো আমাদের দেশের সরকারের বেশী মাথা ব্যাথা থাকার কথা। আমাদের জীবনের কি কোনো মূল্য নেই?

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৫

গুরুভাঈ বলেছেন: মাত্রই গতকাল প্রকাশ্যে এসেছে ঘটনাটা, এখনো বিস্তারিত জানা যায় নাই। দেখি আমাদের তুখোড় পররাষ্ট্রমন্ত্রি কথার মিসাইল কি করেন।

৪| ২৯ শে মে, ২০২০ সকাল ৮:৫৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: করোনার এই সময়ে বিষয়টি ধামাচাপা দেয়া হবে ।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৬

গুরুভাঈ বলেছেন: করোনার কারনেই বিষয়টি সামনে আসে নাই। গতকাল মাত্র জানা গেছে। দেখা যাক বিস্তারিত কি জানা যায়।

৫| ২৯ শে মে, ২০২০ সকাল ১০:০০

খায়রুল আহসান বলেছেন: ভয়ঙ্কর ব্যাপার! কূটনৈতিক পর্যায়ে অপরাধীদের শাস্তি দাবী করে ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আবেদন জানাচ্ছি।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৭

গুরুভাঈ বলেছেন: আমাদের জাহাবাজ পররাষ্টমন্ত্রী কি করেন, কি বলেন তাহাই এখন দেখার বিষয়।

৬| ২৯ শে মে, ২০২০ সকাল ১০:৫০

রাজীব নুর বলেছেন: নিউজটা রাতেই জেনেছি। খুব খারাপ লেগেছে। তাই রাতে আর ব্লগে আসি নাই।

২৯ শে মে, ২০২০ সকাল ১১:১৯

গুরুভাঈ বলেছেন: আমিও মাত্র আসলাম। বেচারা এমনিতেই ভালো জীবিকার স্বপ্নে কষ্টোকর একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলো, তার উপর করোনা সমস্যা তো ছিলোই। এর মধ্যে এমন মর্মান্তিক ঘটনা তাও পরিবারের কয়েকজন মিলে এই হত্যাকান্ড ঘটিয়েছে।

৭| ২৯ শে মে, ২০২০ দুপুর ১২:৪৫

নতুন বলেছেন: অনেক মানুষ জেনেশুনেই এই পথে পা পাড়ায়।

কয়েক মাস আগে আমার ২ আত্নীয় ইউরোপে যাবার জন্য রও্না হয়ে দুবাই আসে। দালাল বলে প্লেনে করে তুরস্ক পাঠাবে। কিন্তু দুবাই আনার পরে বলে সড়ক পথে ইরান হয়ে তুরস্ক হয়ে ইউরোপে যেতে হবে।

আমার আত্নীয় ২জন সড়ক পথে যাবেনা বলে এবং দালালরা তাদের পাসপোট আটকে রাখে, অনেক ঝামেলা করে পাসপোট ফেরত নিয়ে তাদের দেশে পাঠাই।

কিন্তু তাদের সাথের বাকিরা সড়ক পথেই যেতে রাজি ছিলো। এরা জীবনের চিন্তা করেনা। তারা জানে যে মানুষ মারা যায় , তবুও তারা একটা চান্স নিতে চায়। পেটের দায়েই এরা এই পথে যায় না। এই ভাবে চাওয়ার খরচা গরীবরা দিতে পারেনা। ১০ থেতে ১৫ লক্ষ টাকা কন্ট্রাক থাকে দালালের সাথে।

এই রকমের মৃত্যুর পেছনে দারিদ্রতার চেয়ে লোভ বড় কারন।

২৯ শে মে, ২০২০ দুপুর ১২:৫৪

গুরুভাঈ বলেছেন: সবাই সব জেনেই রওনা হয়, দুর্ঘটনা ঘটলে দোষ হয় দালালের। কিছু কিছু ক্ষেত্রে দালালরাও মিথ্যা বলে।

৮| ২৯ শে মে, ২০২০ দুপুর ১:০৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: রায়টার্সের একটি ছবিঃ ৫ মে লিবিয়ার জাভিয়া শহরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে একটি আটক কেন্দ্রের মেঝেতে গাদাগাদি হয়ে বিশ্রাম নিচ্ছেন অভিবাসীরা।




না, এখনো থক কোন সাড়াশব্দ নেই আমাদের দূতাবাস কিংবা সরকারের জবানে। যেমন এদেশের জনগণ থেমনই আমাদের রাষ্ট্রের পরিচালক। মুর্খ বা অর্ধ শিক্ষিত মানুষগুলো নিজেদের মুর্খতায় ডুবতে গিয়ে ডুবাচ্ছে নিজেদের সুন্দর জীবনে সাথে পরিবার ও রাষ্ট্রকেও করছে নাজেহাল। এই যে ২৬ জন মানুষ মারা গেলো, তারপরও দেখা যাবে আজকে আরো ২৬ শ বাঙালি স্বপ্ন ভুনবে কেমনে যাওন যায় ইউরুপ। আমরা আমাদের ধ্বংস ডেকে আনছি। নিনেদের অতিরিক্ত লোভের পেছনে পড়ে।

২৯ শে মে, ২০২০ দুপুর ২:৩০

গুরুভাঈ বলেছেন: কিছু লোক আছে এরা বিদেশ যেয়ে গাধার মতো খেটে মানবেতর জীবন যাপন করে দেশে বৌ-বাচ্চালে প্রাচুর্য্যে রাখে এবং বউ ও বাচ্চা উভয়ই বখে যায়। এরা লস হয়, মাইর যায়, মানুষ ভালোনা অজুহাতে নানান কায়দায় বিদেশ যায়। আমার ধারনা পারিবারিকভাবে দীর্ঘ সময় একসাথে থাকার মানসিক কোনো সমস্যা আছে এদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.