নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

নেগেটিভ মানসিকতা এবং হেট কমেন্ট পরিহার করতে হবে........

৩০ শে মে, ২০২০ দুপুর ১:১১

*বিমান ভাড়া করে সস্ত্রীক লন্ডন গেলেন মোরশেদ খান
*সোহেল এফ রহমানও বিমান ভাড়া করে সস্ত্রীক গেলেন লন্ডনে

যেহেতু আমরা গার্মেন্টস টা বুঝি, তাই গার্মেন্টস দিয়েই বুঝাই। একজন গার্মেন্টস কর্মি বেতন পান ৮হাজার হতে ১৫হাজার টাকার মতো। করোনার প্রথম মার্চ পাস্টে হাজার হাজার গার্মেন্টস শ্রমিক তাদের কর্মস্থলে ফিরতে কয়েকগুন বেশি ভাড়া দিয়ে নানান উপায়ে ফেরার চেষ্টা করেছেন। টাঙ্গাইল-ময়মনশিং হতে হাজার হাজার গার্মেন্টস শ্রমিক পায়ে হেটে রওনা দিয়েছিলেন। দৌলতদিয়া ঘাটে ফেরিতে ঠেলাঠিলি করে পার হয়েছেন হাজার হাজার। কেউ কেউ ২০০টাকার ভাড়া ১৫০০/২০০০টাকায় স্পীড বোটে নদী পার হয়েছেন। এইতো ঈদের আগে অনেকে দেশ হতে এসেছেন আবার ঈদ করতে দেশে গেছেন ৫০০টাকার টিকিটের বাস বন্ধো থাকায় ৫০০০ হাজার টাকার প্রাইভেট কার ১০০০০ হাজার টাকা ভাড়া করে। কম সামর্থ্যের মানুষ চেষ্টা করেছে মাল বোঝাই ট্রাকের মালের উপর উঠে বা ফিরতি খালি ট্রাকের ত্রিপলের ছাউনির ভিতড় ঢুকে যাওয়ার।

সাধারন গার্মেন্টেসের চাকরি বাচাতে, হাজিরা বোনাসের ৫০০টাকা মিস না করতে কতো কষ্টো, কতো খরচ? আজ এই গার্মেন্টেসের চাকরি গেলে আপনি দুইদিন ঘুরাঘুরি করে আরেক গার্মেন্টেসে কাজ পেয়েই যাবেন। একবার, তাও এই করোনার সময়ে পরিবারে সাথে ঈদ না করলে খুব একটা পারিবারিক বন্ধনের ক্ষতি হতোনা, হবেওনা।

আবার, ৩১মে হতে অফিস আদালত খোলা। আপনাকে আমাকে কাজে যোগদান করতে হবে। দেশের বাড়ি হতে আবার কর্মস্থলে ফিরতে হবে, যানবাহনও চলবে ৩১মে হতে, তাহলে ৩১মে অফিস করবো কিভাবে? অবশ্যই ৩১মে এর আগেই আমাকে ফিরতে হবে, কিন্তু কিভাবে? আবার সেই যানবাহনের কষ্টো এবং ভাড়া বেশি, বেশি দিয়ে। যেহেতু প্রাইভেট গাড়ি চলছে, তো গ্রুপ বেধে একটা প্রাইভেট গাড়ি ভাড়া নিয়ে ফিরতে পারি, সামর্থ্য ভালো হলে একাই একটা প্রাইভেট গাড়ি ভাড়া করতে পারি। আর আমাদের যাদের সেই সামর্থ্য নেই, আমরা উঠবো ট্রাকের ছাদে। ট্রাকের ছাদ হলেও এই করোনার সময়ে ভাড়া কিন্তু হাজারের নিচে না?

শত শত কোটি টাকার মালিক। তার একমাত্র মেয়ের সন্তান জন্মদানের কারনে পাশে থাকার জন্য তার সামর্থ্য অনুযায়ি প্লেন ভাড়া করে গেছেন, এটা নেগেটিভলি নেওয়ার কারন টা কি? তার আয় ট্যাক্স দিয়ে আয়, আপনার আয়ের কয় টাকা ট্যাক্স দেন? আদৌ কি আপনার আয় ট্যাক্সের আওতার মধ্যে পরে? তার আয় কি শুধু মসজিদ, মাদ্রাসা, এতিমখানা বা গণ হাসপাতাল করার জন্য? আপনার আয় রক্ত পানি করা, মাথার ঘাম পায়ে ফেলার আর আপনার কর্ম-বেতন দিতে যে কোটি কোটি টাকার ঝুকি নিয়ে ব্যাবসা করে, ব্যাংকখেলাপি হয়ে গার্মেন্টস চালু রেখে আয় করছে তার আয় অবৈধ?

আপনার আয়ে আপনে মাসে একবার ইলিশ মাছ বা গরুর গোস্ত খান, ২০০টাকার গাড়ি ভাড়া ২০০০টাকা দিয়ে যান আসেন সেইটা আপনার কাছে বিলাসিতা না সেইটা আপনার কাছে দরকার। আর শত শত কোটি টাকা আয় করা মানুষরা তাদের সামর্থ্য অনুযায়ি যদি ডেইলি ইলিশ মাছ বা গরুর গোস্ত খান, বা আস্তো একটা প্লেনই ভাড়া করে গর্ভবতী মেয়ের কাছে যান সেইটা আপনার কাছে বিলাসিতা?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২০ দুপুর ১:২২

আমি সাজিদ বলেছেন: জোয় গুরু।

৩০ শে মে, ২০২০ দুপুর ২:০৩

গুরুভাঈ বলেছেন: :)

২| ৩০ শে মে, ২০২০ দুপুর ২:০১

নেওয়াজ আলি বলেছেন: দেশ হতে তারা নিজের টাকা এবং ক্ষমতা ব্যবহার করে বিদেশ যাচ্ছে । এতে সহযোগীতা কে করতেছে সরকার । কারণ সরকার সুবিধা নিয়েছে ।

৩০ শে মে, ২০২০ দুপুর ২:০৬

গুরুভাঈ বলেছেন: শিকদার ভাইদেরটা আলাদা বিষয়। আর সোহেল এফ রহমান এবং তার বেয়াই মোর্শেদ খান আলাদা বিষয়।

শিকদার ভাতৃদ্বয় দেশে ছেড়ে পালিয়েছেন। আর সোহেল এফ রহমান এবং তার স্ত্রী তাদের একমাত্র মেয়ের সন্তান হবে জন্য তার পাশে থাকার জন্য গিয়েছেন। অপরদিকে মোর্শেদ খানের ছেলের বউয়ের সন্তান হবে এর পাশাাপাশি নিজের মেডিকেল ট্রিটমেন্টের জন্য স্বস্ত্রীক বিদেশ গেছেন।

৩| ৩০ শে মে, ২০২০ দুপুর ২:১৯

আমি সাজিদ বলেছেন: গতকাল থেকেই মনে হয় এইসব বিষয়দি নিয়ে খুব কাগজে কলমে হিসেব আর স্টাডি করেছেন। ব্লগ থেকে আপনাকে চার্টার্ড প্লেন স্পেশালিস্ট খেতাব দেওয়া সময়ের ব্যাপার। জোয় গুরু।

৩০ শে মে, ২০২০ বিকাল ৩:০৩

গুরুভাঈ বলেছেন: স্টাডির কিছু না। আপনার টাকা আছে আপনি একটা প্রাইভেট কার ভাড়া করে ঢাকা আসতে পারেন, ঢাকা হতে যেতে পারেন। পিজ্জা খাইতে গেলে, বার্গার খাইতে গেলে, সিনেপ্লেক্সে সিনেমা দেখতে গেলে সেলফি দিতে পারেন। তো টাকাআলা টাকা দিয়া কি শুধু দানই করবে? তাদের দরকারে তারা গেছে, এখানে সমালোচনার কারনটা কি?

৪| ৩০ শে মে, ২০২০ দুপুর ২:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: আমি সাজিদ বলেছেন: গতকাল থেকেই মনে হয় এইসব বিষয়দি নিয়ে খুব কাগজে কলমে হিসেব আর স্টাডি করেছেন। ব্লগ থেকে আপনাকে চার্টার্ড প্লেন স্পেশালিস্ট খেতাব দেওয়া সময়ের ব্যাপার। জোয় গুরু

কমেন্টে সেরকম হিউমার

তবে আপনার পোস্টের সাথে একমত। মোর্শেদ সাহেবের বিরুদ্ধে কেস চলছে দুর্নীতি এবং বিদেশ যাবার আগে তিনি আদালতের পারমিশন নিয়েছেন। তাই কেউ যদি বলে আপনি বেআইনি কাজ করেছেন বা কাজ টা ঠিক করেননি সেটা আসলে ঠিক হবে না।

সিকদার সাহেবের দুইছেলের কাহিনীটা বেআইনীর মধ্যে পড়ে কারন যেখানে তার বিরুদ্ধে কেস করা হইছে এবং বাংলাদেশের নেভিসীল খ্যাত, শার্লক হোমসের বাপ ঠোলারা দক্ষতার সহিত তাদের গ্রেফতারে অনীহা প্রকাশ করছে(যেটা কিনা আইনের প্রতি একটা অবহেলা প্রকাশই ধরা যায়) সেসময় পররাস্ট্রমন্ত্রনালয় কিভাবে এই সুবিধা দেয়? এখানে সরকার ও পররাষ্ট্রমন্ত্রনালয় দুটোই আইন ভঙ্গ করে রাস্ট্রের সংবিধান অপমান করেছে বলা যায় কারন সংবিধানের বলা আছে সরকার নিজেও আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবে।

এবং এটা জাতী হিসেবে দুঃখজনক এবং অপমানজনক

৩০ শে মে, ২০২০ বিকাল ৩:০৫

গুরুভাঈ বলেছেন: শিকদার ভাতৃদ্বয়ের ঘটনাটা অবশ্যই আইনের ব্যাপার, এবং এই সময়ে এইভাবে যাওয়াটা প্রশ্নযুক্ত এবং দৃষ্টুকটু। কিন্তু অন্যদেরটা এমন নয়, তারা তাদের পরিবারের প্রয়োজনে গেছে।

৫| ৩০ শে মে, ২০২০ দুপুর ২:৪৯

রাজীব নুর বলেছেন: কেউ যদি সৎ টাকায়, পরিশ্রমের টাকায় এয়ার এম্বুলেন্সে করে লন্ডন যায় আমার আপত্তি নাই। কিন্তু দূর্নীতির টাকায় বিলাসিতা করলে আমার আপত্তি আছে।

৩০ শে মে, ২০২০ বিকাল ৩:০৬

গুরুভাঈ বলেছেন: এনারা চাকরিজীবি নন, ব্যাবসায়ি, ব্যাংকখেলাপি হতে পারেন, ট্যাক্স ফাকি দিতে পারেন কিন্তু আয়ের কিছু অংশ অব্শ্যাই বৈধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.