নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

যে খবরটা আমরা জানিনা

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৫



আমেরিকার বিভিন্ন শহরে প্রতিবাদ আন্দোলন হচ্ছে, কোথাও কোথাও সেই প্রতিবাদ আন্দোলন তার স্বকিয়তা হারিয়ে ফেলেছে। লুট হচ্ছে নানান ব্যাবসা প্রতিষ্ঠান এবং অগ্নিসংযোগ হচ্ছে-ভাংচুর হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান, গাড়ি। সাংবাদিক নাজেহাল হচ্ছেন কোথাও কোথাও পুলিশ এবং আন্দোলনকারী উভয়ের কাছেই।

অনেকেই মনে করছেন করোনা পরিস্থিতির অব্যাবস্থাপনার ক্ষোভ কিংবা ব্যর্থ প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধেও জমে থাকা ক্ষোভের বহি:প্রকাশ আছে এই প্রতিবাদ আন্দোলনে। আসলেই কি তাই? এখন পর্যন্ত কোনো আন্দোলনকারি করোনা বা প্রেসিডেন্ট ট্রাম্প নিয়ে কোনো কথা বা দাবি তুলেন নাই, তাদের মুল কথা পুলিশের এমন অমানবিক কাজ আগেও ছিলো, এখনো আছে, ভবিষ্যতে যেনো না থাকে এবং "ব্লাক লাইভস ম্যাটার" সেই সাথে তাদের দাবি ছিলো জড়িত সকল পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার। যে পুলিশ অফিসারটি পা চাপা দিয়ে রেখেছিলো প্রথমে শুধু তার বিরুদ্ধেই ব্যাবস্থা নেয়া হয়েছিলো, এখন জন দাবির পর ঐ ঘটনার চারজনকেই অভিযুক্ত করে ব্যাবস্থা নেওয়া হচ্ছে।

চলমান এই আন্দোলন, লুটপাটের দৃশ্য আমাদের নজরে আসছে। এমনি এক লুটপাটের ঘটনা ঘটে ওমাহার একটি বারে (Omaha is a city in the U.S. state of Nebraska, on the Missouri River close to the Iowa border.)

আন্দোলন প্রতিবাদের ২য় দিনে ২২ বছরের এক কৃষ্ণাঙ্গ যুবক Gatsby and Hive bars লুট করার জন্য ঢুকলে বারের শেতাঙ্গ মালিক জ্যাক গার্ডনার তার হ্যান্ড গান দিয়ে গুলি করেন ফলাফল ২২ বছরের সেই কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়।

আদালত ঘটনার পরিস্থিতি এবং ভিডিও পর্যালোচনা করে মতামত দিয়েছেন, বারের শেতাঙ্গ মালিক জ্যাক গার্ডনার তার আত্ম রক্ষার্থে (self defense) গুলি চালিয়েছেন এবং তাকে হত্যার দায় হতে মুক্তি দিয়েছেন স্টেট এটর্নি।

এ পর্যন্ত অন্তত ১২ জন নিহিত হয়েছেন সারা আমেরিকা জুড়ে চলমান এই প্রতিবাদ আন্দোলনে।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


আপনি তো সব জানেন।
আমরা জানি না বলতে কি বুঝাচ্ছেন? আপনি যা জানেন, অন্যেরা সেই খবর কেন জানবে না বলে আপনার ধারণা?
সবই তো মিডিয়ায় আছে; নাকি আপনি কোনভাবে স্পেশাল?

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:১৫

গুরুভাঈ বলেছেন: এই প্রতিবাদ আন্দোলনে কতজন মারা গেছে আমেরিকায়; জানতে চান কারো কাছে দেখেন বলতে পারে কিনা। সাদা বার মালিকের হাতে কালো প্রতিবাদকারি একজন নিহ্ত হয়েছে এবং সেই হত্যার দায় মুক্তিও পেয়েছে, জানতে চান কারো কাছে দেখেন বলতে পারে কিনা।

আমরা যা জেনে আসছি, আমেরিকার বিভিন্ন শহরে এই হত্যার প্রতিবাদ হচ্ছে। কিছু কিছু স্থালে লুটপাট হচ্ছে। ট্রাম্প আর্মি নামাতে বলছে।

ট্রাম্প যে ধর্ম নিয়ে রাজনীতি করলো তাও কি আমরা জানি? সে স্পেশালভাবে পায়ে হেটে চার্চে গিয়ে ছবি তুলে বক্তব্য দিয়ে বিতর্কিত হয়েছে, আমাদের মিডিয়ায় তা কি এসেছে? তা কি আমরা জানি?

আম গাছে কবুতর বসে বাকবাকুম করছে টাইপ খবর আমি রিলে করিনা, স্পেশাল খবরই রিলে করি :)

২| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:০৬

মীর আবুল আল হাসিব বলেছেন: জানতাম নাতো!!!
ভেরি ভেরি আইশ্চর্য B:-/ B:-/

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:১৬

গুরুভাঈ বলেছেন: হাহাহাহা আশা করি চাঁদগাজী আপনার মন্তব্যটি দেখবেন। ;)

৩| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:



আপনি একা সংবাদ সংগ্রহ করছেন!

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:২২

গুরুভাঈ বলেছেন: আমি ব্লগে খবর "হাই লাইট" করে নিজ মন্তব্য সংযোজন করছি যেকোনো বাংলা অনলাইন প্লাটফর্মে বা প্রিন্ট মিডিয়ায় আমার এই হাই লাইট কৃত খবরটির লিংক বা ছবি আমাকে দিন, দেখি এখন পর্যন্ত আমি একাই সংগ্রহ করলাম না অন্য কেউও করেছে।

৪| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:৫৭

কল্পদ্রুম বলেছেন: শেষের ঘটনাটা জেনে অবাক হলাম।এ দেশে হলে নিহত ব্যক্তির ক্যাডার বাহিনী এসে গার্ডনারকে সাইজ করে দিতো।

০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:১২

গুরুভাঈ বলেছেন: ঘটনার এলাকার এটর্নি বার মালিককে হত্যার দায় হতে মুক্তি দিয়েছে, মানে তার নামে কোনো মামলাই হবে না। আমাদের দেশে হলে:
নিহতের আত্মী্য স্বজন, বন্ধু বান্ধব (ক্যাডার বাহিনী) দোকানটি ভাংচুর করতো
পুলিশ এসে অস্ত্র সিজ করে, অস্ত্রের লাইসেন্স নবায়ন আছে কিনা দেখার নামে হয়রানি করতো
বার মালিককে গ্রেফতার করে রিমান্ড বাণিজ্য চলতো
আম পাবলিক সাদার হাতে আবার এক কালার নিসৃংশ হত্যার প্রতিবাদে সহিংস আন্দোলনে নামতো এবং আবার লুটপাট।

৫| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: কই এ বিষয়ে তো- সিএনএন, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, বিবিসি, এএফপি, রয়টার্স কি বলল না।

০৪ ঠা জুন, ২০২০ রাত ৯:৪০

গুরুভাঈ বলেছেন: সেইভাবে হাই লাইট করে নাই। আমি নিজেও আজকের আগে জানতাম না যে এই চলমান আন্দোলনে এখন পর্যন্ত ১২ জন নিহিত বিভিন্নভাবে। আর বারের হত্যার ঘটনাটা এই আন্দোলনের ২য় দিনেই সংঘঠিত।

আমরা শুধু জানছি,, আন্দোলন সাড়া আমেরিকায় ছড়িয়ে পড়েছে, লুটপাটও হচ্ছে আর ট্রাম্প আবোল তাবোল করছে।

৬| ০৪ ঠা জুন, ২০২০ রাত ১০:৪২

ঢাবিয়ান বলেছেন: আমেরিকার পুলিশ ও প্রসাষন যেভাবে মানবিকতার সাথে এই পরিস্থিতি এখন হেন্ডেল করছে , তাতে মনে হচ্ছে সহসাই পরিস্থিতি সান্ত হবে। তবে ট্রাম্প এর সময় শেষ। সে যদি এখন পদত্যাগ নাও করে তারপরেও রিপাবলিকানরা তাকে খুব দ্রুতই সরিয়ে দেবে দল থেকে। গনতান্ত্রিক দেশ যেখানে জনগনের অধিকারকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয় , সেই দেশে আজেবাজে ডিসিশন দিয়ে পার পাওয়া যায় না।

০৪ ঠা জুন, ২০২০ রাত ১১:০০

গুরুভাঈ বলেছেন: ট্রাম্পের দলের উচিত দলের বৃহৎ স্বার্থে বিকল্প প্রার্থি নির্ধারন করা। আমি ট্রাম্পের প্রথম নমিনেশন হতেই বুঝিনাই তার দল এমন একজন কে কেনো নির্ধারন করেছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.