নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জগৎ বিখ্যাত সাহিত্যিক ও যুগশ্রেষ্ঠ দার্শনিক শেখ সা’দী (রহ:) এর ভক্ত।

হাবীবুল্লাহ ত্রিশালী

তালিবুল ইলম

হাবীবুল্লাহ ত্রিশালী › বিস্তারিত পোস্টঃ

আমরা নারীর অধিকারের কথা বলি। দাদী হিসাবে নারীর মূল্যায়ন

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩৫

দাদী হিসাবে নারীর মূল্যায়ন
দাদীকেও ইসলাম বিশেষভাবে মূল্যায়ন করেছে। তাকে বিভিন্নভাবে আরো বেশি জিতিয়েছে।
১. দাদার জন্য যেমন ষষ্ঠাংশ নির্ধারণ করা হয়েছে। দাদীর জন্যও তেমনি ষষ্ঠাংশ নির্ধারণ করেছে। অথচ এই বয়সে তার সম্পদের তেমন প্রয়োজন হয় না। উপরন্ত বৃদ্ধা দাদী থেকে দোআ পাওয়ার জন্য সবাই তাকে দান-দক্ষিণা করতেই থাকে।
২. মোহরানার টাকা সহ পিতা, মাতা, ভাই, বোন ও সন্তানদের মধ্যে যারা মৃত্যুবরণ করেছে তাদের প্রত্যকের থেকে প্রাপ্য অংশ তার কাছে সংরক্ষিত আছে।
৩. দাদা বেঁচে থাকলে তার দায়িত্বে দাদীর অন্ন, বস্ত্র, চিকিৎসা ও হাত খরচের দায়িত্ব থাকে। অথচ দাদার এ জাতীয় কোন খরচ দাদীর উপর অর্পন করা হয় নি। আর দাদা মৃত্যু বরণ করে থাকলে স্ত্রী হিসাবে তার থেকে অংশ পায়।
৪. দাদীর অন্য পৌত্র-পৌত্রীদের মধ্যে এখনো যারা জীবিত আছে তাদের মধ্যে যারই মৃত্যু হবে দাদী তার থেকে ষষ্ঠাংশের অধিকারী হতে থাকবে। অথচ এই বয়সে সম্পদের প্রতি আকর্ষণ এবং এর প্রয়োজন তেমন থাকে না। তবুও ইসলাম তার জন্য এ ব্যবস্থা রেখে নারীর অধিকারকেই সুপ্রতিষ্ঠিত করেছে। অন্য ধর্মের উত্তরাধিকারে দাদীর এ সম্মানজনক অবস্থান না থাকলে নারীবাদিদেরকে সেখানে ইসলামী উত্তরাধিকার আইন বাস্তবায়নের আন্দোলন করা উচিত।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:

শুধু মুসলমানদের দাদাদাদী থাকে?

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪২

হাবীবুল্লাহ ত্রিশালী বলেছেন: পর্যায়ক্রমে মেয়ে,পৌত্রী,পিতা,স্বামী,স্ত্রী,ভাই,বোন,নানা-নানী সকলের অধিকার নিয়ে আলোচনা করব। ইনশাআল্লাহ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.