নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

তিস্তা পাড়ের জেলে পরিবারের পক্ষ থেকে মমতা ব্যাণার্জির প্রতি খোলা চিঠি

২২ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৩

শ্রীমতি মমতা ব্যাণার্জি,

....ভাবতে কষ্ট হয় আজ আপনার জন্য তিস্তা নদী এখন অপমৃত্যুর দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে। যে তিস্তার বুকে স্বচ্ছ টলটলে পানি থাকার কথা ছিল, এক সময়ের উচ্ছলা যৌবনা সেই তিস্তার বুকে আজ উত্তপ্ত বালুর স্তুপ।

....আন্তর্জাতিক অভিন্ন নদী নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি এবং মানবতার প্রতি বিদ্রুপ করে তিস্তার ভারত অংশে গজলডোবার সবকটি গেটবন্ধ করে দিয়েছেন আপনারা। যার ফলে বাংলাদেশের ১২৫ কিলোমিটার তিস্তা অববাহিকায় জীবন যাত্রা, জীব বৈচিত্র ধংস হতে চলেছে এক প্রকার।

আপনার নিশ্চয়ই অজানা নেই যে, বর্তমানে প্রায় ৬০ হাজার ৫০০ হেক্টর বোরোর জমিতে পানি নেই।..... কয়েক হাজার জেলে পরিবারের রুটি-রুজির পথ বন্ধ হয়ে গেছে বললেই চলে। জাল আছে জল নেই। তাই মাছও নেই। আয়ও নেই। তিস্তাসহ এই অঞ্চলের ৫০ টি শাখা ও উপ নদী এবং খাল, বিল, প্রাকৃতিক জলাশয়ে মাছ ধরেই চলতো তাদের জীবন। পানির অভাবে জাল ফেলতে না পারায় তারা বেকার হয়ে পড়েছেন।........ পরিবার পরিজন থাকছে অর্ধাহারে-অনাহারে।

জেলেরা যুগের পর যুগ চলতে থাকা বাপ দাদার পেশা ছাড়তেও পারছেন না আবার নদীতে পানি না থাকায় জালও ফেলতে পারছেন না। মাছ ধরতে না পারায় দু'বেলা ঠিক মতো আহার জুটছে না তাদের। এ এক অন্যরকম জীবন। অন্য রকম জ্বালা।

কেউবা শহরের দিকে ছুটছেন রিকশা-চালানো বা অন্য কোন কাজের সন্ধানে। ভিক্ষার ঝুলি হাতে নিয়ে দ্বারে দ্বারে ঘুরছেন কেউ কেউ।

আপনার আরও জানা থাকবার কথা যে, ধ্বংস হয়ে যাচ্ছে তিস্তা অববাহিকা ও রংপুর অঞ্চলের হাজার বছরের ঐতিহ্যবাহি জীববৈচিত্র, পরিবেশ ও প্রকৃতি।

তিস্তায় পানি না থাকার কারণে এই অঞ্চলের ধরলা, ঘাঘট, যমুনেশ্বরী, আখিরা, দুধকুমর, বুড়ি তিস্তাসহ প্রায় ৩৩ টি ছোট বড় নদনদী ভরাট হয়ে গেছে। রংপুর অঞ্চলে ভুগর্ভস্থ পানির স্তর নেমে গেছে মাত্রাতিরিক্ত ভাবে। দিনকে দিন এই অঞ্চলে পানির স্তর নিচে নামতে নামতে তা এখন ভয়ংকর রূপ ধারন করেছে। ফলে টিউবওয়েল, গভীর, অভীর কোন ধরনের নলকুপেই পানি উঠছে না আর।

এই অঞ্চলের চিরচেনা প্রায় বহু প্রজাতির মৎস সম্পদ একপ্রকার উধাও হয়ে গেছে বললেই চলে আজ।


.....চিঠি আরও দীর্ঘায়িত করতে পারতাম। কিন্তু করলাম না। আপনি ইলিশ খেতে চেয়েছেন, ইলিশ আমরা আপনাকে খাওয়াবো। পদ্মার ঘাঢ়মোটা তেলতেলে রূপালি ইলিশ খাওয়াবো আপনায়...। তিস্তা পাড়ের ঐ অসহায় মানুষগুলোর কথা ভেবে একটু জল ছাড়ুন দিদি..... একটু জল ছাড়ুন এবার......।

ইতি
তিস্তাপাড়ের জেলে পরিবারের পক্ষ থেকে একজন দাদা





মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.