নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

দি আউট সাইডার

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১:৩৪

"যে ব্যক্তি মায়ের শবযাত্রায় কাঁদে না, আমাদের সমাজ মনে করে তাকে মৃত্যুদণ্ড দেয়া উচিত" এই একটি মাত্র বাক্যে একসময় "দি আউট সাইডার" উপন্যাসটিকে তুলে ধরে ছিলেন এর লেখক আলবেয়ার কাম্যু।

এর নায়ক মারসো নামের ফরাসি আলজিরীয় মধ্যবিত্ত পরিবারের এক অবিবাহিত যুবক। মায়ের মৃত্যু সংবাদ শুনেও যার চোখে পানি আসেনি। সপ্তায়ান্তে মেয়ে বন্ধুকে নিয়ে ফ্লাটে নিরানন্দময় জীবন কাটে তার। সমাজের চোখে সে দোষী। কেন না সমাজ মনে করে তার মধ্যে অভাব রয়েছে মৌল আবেগ ও প্রতিক্রিয়ার। দ্বাদশ ব্যক্তি হিসেবে সে পর্যবেক্ষণ করে জীবন, যৌনতা ও মৃত্যু। তারপর ঘটনাচক্রে একদিন সে খুন করে বসে....।

কামু তার এই বিখ্যাত সৃষ্টি সম্পর্কে বলেছেন, "..... আমার মতে, মরসোঁ পতিত নয়, বরং একজন দুঃখী এবং অনাবৃত মানুষ, যে এমন এক সূর্যকে ভালোবাসে যার আলো দূর করে দেয় সব ছায়া। তাকে একজন আবেগ বিবর্জিত মানুষ মনে করাটা ঠিক হবে না, বরং সে এক অবিচল ও নিগূঢ় ভালোবাসা দ্বারা তাড়িত: পরম এবং সত্যের প্রতি ভালোবাসা রয়েছে তার। জীবন ও অনুভূতিজাত এই সত্য আজো সমাজের চোখে ক্ষতিকর মনে হলেও, এটাকে বাদ দিয়ে আত্মজয় কিংবা বিশ্বজয় কখনোই সম্ভব হবে না।"

গতকাল রাতে দ্বিতীয়বারের মতো পড়ে শেষ করলাম বইটি। ভালো লাগার মতো একটি বই বটে....।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ১:৫৫

কোলড বলেছেন: Was it a review? Could have been longer for this classic.

০৮ ই জুলাই, ২০১৫ রাত ২:৫২

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: না ভাই, এটি রিভিউ নয় শুধু জানানো যে বইটি ভালো লেগেছে... যদি কখনো রিভিউ লিখতে পারি তা হলে অবশ্যই তা প্রকাশ করবো।

২| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:২১

আরণ্যক রাখাল বলেছেন: মুনতাসির মামুনের করা অনুবাদ পড়েছিলাম। খুব একটা টানেনি। সত্যি। এতো রসকষহীন লেখা পড়তে খুব একটা ভালো লাগে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.