নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

আসুন আমরা সকলে মিলে "জঙ্গী" দমন করি...

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৫০

পুরো ঘটনাটিই কেমন যেন রহস্যময় মনে হচ্ছে।

যখনই অস্ট্রেলিয়া নিরাপত্তার বিষয় তুলে তাদের বাংলাদেশ সফর বাতিলের চিন্তা করছে। ঠিক সে মুহূর্তেই খুন হলেন একজ ইতালিয় নাগরিক।

তাহলে কি অস্ট্রেলিয়া কোনভাবে পূর্ব থেকে বিষয়টি আঁচ করতে পেরে ছিল? হয়তো তাদের কাছে এমন কোন খবর ছিল যে, যে কোন সাদা চামড়ার একজন বিদেশি নাগরিক খুন হতে পারে।

যদি তাই হয়ে থাকে। তবে প্রশ্ন হলো, অস্ট্রেলিয়া তাদের নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এরকম একটি ঘটনার অগ্রীম খবর পেলেও আমাদের দেশীয় গোয়েন্দা সংস্থা সে খবর দিতে পারলো না কেন?

২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবি নামক একটি সংগঠন দেশের ৬৪টি জেলার মধ্যে ৬৩ জেলার প্রায় ৫০০ জায়গায় একযোগে সিরিজ বোমা বিস্ফোরণের মাধ্যমে তাদের শক্তি প্রদর্শন করে ছিল।

আমাদের গোয়েন্দা সংস্থা এত বড় একটি ঘটনার পূর্ব প্রস্তুতি সম্পর্কে কিছুই জানাতে পারে নি। আমরা আশা করবো ভবিষ্যতে তারা আরো তৎপর হবেন।

আমাদের কর্তা ব্যক্তিদের কেউ কেউ বলেছেন বাংলাদেশে বেশ কিছু জঙ্গী গোষ্ঠী রয়েছে এবং তাদের সাথে আইএস এর কঠিন যোগসূত্র রয়েছে। শুধু দেশে নয়, বিদেশি পত্রিকাগুলোতেও এ বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ কলাম ইত্যাদি লিখেছেন। এবং এসব জঙ্গী গোষ্ঠী দমনে তাদেরকে আমাদের পাশে থাকার আহ্বানও জানিয়েছেন।

নিজের ভালো পাগলেও বুঝে। আমি যদি অন্য কোন গ্রামে বসবাসরত আমার কোন আত্মীয়-স্বজনকে বলি আমার গ্রামে বেশ কিছু ডাকাত রয়েছে। তারা যে কোন সময় রাত-বিরাতে হামলা চালাতে পারে। এই ডাকাত দমনে আপনাদেরকে আমাদের পাশে চাই।

তবে আমার সে আত্মীয়-স্বজনদের কেউ হুশ থাকতে জীবনে কোন দিন আমার গ্রামে পা রাখবেন কিনা সন্দেহ।

আমাদের বর্তমান অবস্থাটাও হয়েছে তাই। অস্ট্রেলিয়ার বাতিল হওয়া এই সফর সারা বিশ্বকে জানিয়ে দিল বাংলাদেশ একটি জঙ্গীময় রাষ্ট্র। এতে আমাদের প্রবাসি ভাই-বোনদের উপর বিষয়টি নি:সন্দেহে অনেক নেতিবাচক প্রভাব ফেলবে।

পুরো ঘটনার মধ্য দিয়ে আমাদের কূটনৈতিক দুর্বলতার বিষয়টিও অনেকটা দিনের আলোর মতো ফুটে উঠলো। কূটনৈতিকভাবে আমরা তাদের বুঝাতে ব্যর্থ হয়েছি- যে আমরা জঙ্গী রাষ্ট্র না। ধ্বংসের শেষ সীমায় পৌছে যাওয়া পাকিস্তান আর আমাদের মাঝে রয়েছে রাত দিন ফারাক।

আমাদের আইন শৃঙ্খলা বাহিনীর হাতে যখনই কোন জঙ্গী গোষ্ঠীর সদস্য ধরা পড়ছে। আমরা ফলাও করে বুকের উপর নাম-দাম লিখে তা মিডিয়ার সামনে এনে হাজির করছি। এর ফলে বিশ্ব মিডিয়া খুব সহজেই বিষয়টি জানার সুযোগ পাচ্ছে। এত সংবেদনশীল একটি বিষয়ের বিন্দুমাত্র গোপনীয়তার গুরুত্ব অনুধাবন করছি না আমরা।

এ কথা আমরা সবাই জানি যে, বাংলাদেশে জঙ্গীবাদের মূলত উত্থান হয়ে ছিল জেএমবি ও হুজির মাধ্যমে। এরাই একটি শান্তিকামী বাংলাদেশে জঙ্গীবাদরে বিষবৃক্ষ রোপন করে গেছে। এবং সেই সময়ে সরকারের কেউ কেউ তাদের পৃষ্ঠপোশকতা করেছেন।

এটি লজ্জার কথা বটে।

তবে আশার কথা হচ্ছে, বর্তমান সরকার খুব কঠোরভাবে জঙ্গীবাদকে দমন করে চলছে। এবং এটি সরকারে জন্য একটি বড় চ্যালেঞ্জও বটে। আমাদের সবার উচিত সরকারের এই জঙ্গীবাদ দমনে সার্বিকভাবে সহযোগিতা করা। সব বিষয়েই যে বিরোধিতা করতে হবে তেমন তো নয়!

তবে সরকারে উচিত বাংলাদেশের প্রেক্ষাপটে "জঙ্গী"র একটি নির্দিষ্ট সঙ্গা প্রদান ও প্রচার করা। যে কি কি কর্মকাণ্ডের আলামত কারো ভেতর পাওয়া গেলে সে "জঙ্গী" হিসেবে সাব্যস্ত হবে। এটি আমাদের খুব দরকার। তাহলে আইন শৃঙ্খলা বাহিনীল পাশাপাশি সাধারণ জনগণও জঙ্গী দমনে সরকারকে সহযোগিতা করতে পারবে।....

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৮

হামিদ আহসান বলেছেন: সবই কপাল ......

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:১৪

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: হ্যা ভাই ধন্যবাদ মন্তব্যের জন্য

২| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:০০

অরন্য জীবন বলেছেন: Part of a conspiracy.

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:১৪

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: ধন্যবাদ

৩| ০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫৮

আমিনুর রহমান বলেছেন:



আমার কাছে কখনই মনে হয়নি বাংলাদেশ একটা জঙ্গি রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের মিডিয়া সাথে আছে কিছু মুক্তমনা আর রাজনৈতিক নেতাদের অনিয়ন্ত্রিত কথা-বার্তা যা বিশ্বের চোখে আমাদেরকে জঙ্গি রাষ্ট্র হিসেবে ভাবতে তাদের বাধ্য করছে।

৪| ০২ রা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৬

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: হয়তো বা...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.