নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

অন্তত একটি দিন নিজেদের ঘুষ মুক্ত ও পবিত্র রেখে প্রাণ খুলে নির্মলভাবে হাসবেন....

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:২৮

চারটা বাজতে কয়েক মিনিট বাকি । যে অফিসে যাবো সেটিতে যেতে আরো আধা ঘণ্টা প্রয়োজন। সরকারি অফিস পাঁচটায় বন্ধ হবার নিয়ম হলেও সোয়া চারটা বাজতেই কর্মকর্তাগণ চেয়ার ছাড়তে শুরু করেন।

দারুণ চিন্তায় পড়ে গেলাম। কাল শুক্রবার, তার পরদিন শনি। দুদিন বন্ধ। আজকের ভেতর শিপমেন্ট ডকুমেন্ট রেডি করে ব্যাংকে জমা না দিতে পারলে বেশ ক্ষতি হয়ে যাবে।

সরকারি অফিসে পৌঁছতে প্রায় সাড়ে চারটা বেজে গেল। নির্দিষ্ট অফিসারের রুমের সামনে যখন দাঁড়াই তখন চারটা চৌত্রিশ। মনে মনে ভাবলাম, আজ আর হবে না। তারপরও দরজার ফাঁক দিয়ে কিছুটা উঁকি মেরে যা দেখলাম, তাতে অবাক না হয়ে পারলাম না।

এখনো কর্মকর্তা নিজ চেয়ারে স্থির বসে আছেন!

সালাম দিতেই হেসে বললেন, "আসুন ভেতরে আসুন।"

"সরি রাস্তায় প্রচণ্ড জ্যাম ছিল তাই দেরি হয়ে গেল অনেক। অসময়ে আপনাকে বিরক্ত করতে এলাম।" দরজা ঠেলে ভেতরে ঢুকতে ঢুকতে বললাম আমি।

"অসুবিধা নেই, বসুন।"

"আজ এত লেট করছেন যে বাসায় যাবেন না?"

অফিসার হেসে বললেন, "আগামী কাল মহান বিজয় দিবস। তাই সিদ্ধান্ত নিয়েছি আজ নির্দিষ্ট সময়ের চেয়েও দশ মিনিটি বেশি অফিস করবো। ফাঁকি তো সারা বছরই দেই। আজকের দিনটা নায় হয়....."

মনে হলো, বড় ধরেণের একটা ধাক্কা খেলাম যেন। ভেতরটা আনন্দে নেচে উঠতে চাইলো। অন্য সময় স্বাক্ষরের জন্য তাঁর নির্ধারিত দুই শ' টাকা দিলেও আজ পাঁচ শ' টাকার একটি নোট বের করে চোখের সামনে ধরলাম।

অফিসার হাসলেন। একেবারে নির্মল আর পবিত্র সেই হাসি। ...খিট খিটে রসকষহীন এই মানুষটি এত সুন্দর হাসতে পারেন!

তিনি আমার হাত আটকে ধরে বললেন, "রাখুন পকেটে ভরে রাখুন, আজ আমি কারো কাছ থেকে কোন টাকা নেই নি। আজ যেমন পূর্ণ সময়ের বেশি ১০ মিনিট অফিস করবো। তেমনি কারো কাছ থেকে কোন টাকাও খাবো না। বছরের এই একটা দিন অন্তত সত্যিকারের মানুষ হিসেবে নিজেকে দেখতে চাই।

সবচে' বড় ধাক্কাটা খেলাম তখনই, যখন অফিসারের পিয়ন সিগনাচারের নিচে স্যারের সিলটি মারার জন্য তাঁর নির্ধারিত ৫০ টাকা নিতে অস্বীকার করলেন!

আমরা সবাই চাই এই অফিসার ও তাঁর পিয়নের মতো সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারিবৃন্দ বছরে অন্তত একটি দিন মহান স্বাধীনতার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে, মহান বিজয় দিবসের আনন্দকে বুকে ধারণ করে নিদিষ্ট সময় পর্যন্ত অফিস করবেন এবং অন্তত একটি দিন নিজেদের ঘুষ মুক্ত ও পবিত্র রেখে প্রাণ খুলে নির্মলভাবে হাসবেন....

সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা......

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.