নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা: যৌনতা ও বাংলা সাহিত্যের পালাবদল

২৬ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৮

তরুণ লেখক বিশ্বজিৎ পাণ্ডার লেখা "যৌনতা ও বাংলা সাহিত্যের পালাবদল" বইটা হাতে এসেছে অনেক দেরীতে। দেরীতে হলেও পড়া শুরু করতে দেরী হলো না। তিনি প্রিয়ংবদা নামে একটা সাহিত্য পত্রিকাও সম্পাদনা করেন। সাহিত্যে, বিশেষ করে সংস্কৃত ও বাংলা সাহিত্যে উপাদান হিসেবে যৌনতা নতুন কিছু নয়। জীবনের যা স্বাভাবিক তাকে অস্বীকার করার কোনো উপায় নেই। জীবনের বৈচিত্র্যের কানণেই সাহিত্যেও যৌনতার রকমফের কিছু কম দ্রষ্টব্য নয়।

যৌনতা ও বাংলা সাহিত্যের পালাবদল - যৌন কেন্দ্রিক বাংলা সাহিত্যের ইতিহাস নয়, বাংলা সাহিত্যের বর্ণিল ও বিচিত্র যৌন-নির্মাণের আভাস পাওয়া যাবে এই গ্রন্হে। বিভিন্ন সময়ে বাংলা সাহিত্যের যৌন-ডিকশান বদলেছে। যৌনতাকে কেন্দ্র করে বদলে গেছে তার বিষয়বিন্যাস, উপস্হানভঙ্গি, শব্দচয়নও। বিগত কয়েক দশকের বাংলা সাহিত্যের যৌন-প্রবণতার একটা ইঙ্গিত পাওয়া যাবে এতে। বাংলা সাহিত্যের যৌনতার এই বৈভব-ঐশ্চর্য সংস্কৃত পরম্পরাজাত।

যৌনতা নিয়ে আমাদের ‘ধরি মাছ না ছুঁই পানি’ গোছের একটা ব্যাপার আছে। প্র‌কাশ্যে তা নিয়ে কথা হলেই গেল গেল রব ওঠে। অথচ ফিসফাস চলতেই থাকে। জীবনে যদি বিষয়টি এরকম হয় তাহলে শিল্পে তার ভূমিকা অবশ্যই আলোচ্য। সাহিত্যে কোথাও তার সুচারু স্বীকৃতি, কোথাও বা সে অশ্লীলতার দায়ে দুষ্ট। এই সমস্ত নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন লেখক। সব মিলিয়ে যৌনতার পরিসর নিয়ে বিষয়টি শুধু আগ্র‌হের নয়, গবেষণায় জায়গায় উন্নীত হয়েছে। এ গ্রন্হে লেখক পুরাণ ও সংস্কৃত সাহিত্যের পাশাপাশি প্রাগাধুনিক যুগের বাংলা সাহিত্য, আধুনিক যুগের সাহিত্যের যেসব অন্য অনুষঙ্গ আছে তাতেও (যেমন- উপন্যাস, কবিতা, নাটক)। যারা প্রবন্ধ সাহিত্য পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করেন তারা বইপাঠে একটু সময় দিতে পারেন।


হাসান ইকবাল
২০ ডিসেম্বর ২০১৯, ঢাকা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৪

রাজীব নুর বলেছেন: বইটি কি বাংলা একাডেমি থেকে প্রকাশ হয়েছে।

২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৯

হাসান ইকবাল বলেছেন: পরশপাথর প্রকাশন, কলকাতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.