নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

সময়ের জার্নাল

১৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:১২

এন্তোনিও গ্রামসির কথা মনে পড়ে। গ্রামসির বক্তব্য অনুযায়ী আনুগত্যপরায়ণ নিম্নবর্গের নিজস্ব ভাষা কণ্ঠস্বর বলে কিছু থাকে না। প্রভূর ভাষাই তার ভাষা। এবং এমন মোহমুগ্ধতার স্মৃতি হয়েই ঊনিশ শতকী মিডিয়াবাহিত এশতকী কুহকী কালচার।
সাহিত্য একাডেমির এক সেমিনারে একবার একদঙ্গল লোক সেমিনারে কাগজ দেখে বানান করে বক্তৃতা করছিল। তাদের কথায় আগত দর্শকদের বুঝাতে চেষ্টা করা হচ্ছিল তারা শিল্প-সাহিত্যের সমঝদার এবং বই পড়তে ভালবাসেন। আমরা বোকাসোকা মানুষগুলো এম্নি এম্নি বুঝে ফেলি। তার চামচারাও ব্লা ব্লা করছে সমঝদারি এশ্টাব্লিশ করতে। এদের যেমন নিজস্ব মগজ নেই, তেমনি নিজস্ব ভাষাও নেই। মাঝে মাঝে এরা খুবই অনুকরণ প্রিয়, পরশ্রীকাতর। ভাল কিছু করতে দেখলে নিজের মাথা না খাটিয়ে শিল্প-সংস্কৃতির কুহক বনতে চায়। এভাবে চলছে।
আমরা বোকাসোকা মানুষগুলো বইপাঠে মনোযোগী হই। আর তারা বইপড়ার চৌদ্দগুষ্টী উদ্ধার করে দেশ জাতি রাষ্ট্র গঠনের ভাষণ লিখিয়ে নেয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৮

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর হাসান দা ভাল থাকবেন

১৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৫

হাসান ইকবাল বলেছেন: আপনিও ভালো থাকবেন। আপনার আবৃত্তি শুনি প্রায়ই। ভালো হচ্ছে।

২| ১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৪১

মোল্লা সাদরা বলেছেন: প্রিয় ভ্রাতা, গ্রামসি তাও মার্ক্সকে তাহার সময়ের সঙ্গে প্রাসঙ্গিক করিয়া ব্যবহার করার চেষ্টা করিয়াছিলেন। আমরা আজ যারা সকাল বিকাল গ্রামসি - ফুঁকো - দারিদা - লাকা করিয়া বেড়াই, আমরা কি তাহাদের তথ্য ও তত্ত্বাবলী ফলিত উপায়ে উপস্থাপনের দায়িত্ব নিই সমাজে? আপনার লেখা পড়িয়া এই ভাবনার উদ্রেক হইলো। মঙ্গল হউক। :)

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৫

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.