নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

‘অমাস গুণীজন সম্মাননা ২০২১’ পেলেন আটপাড়ার লোকগবেষক হামিদুর রহমান

১৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৮

অর্থনৈতিক ও মানবিক উন্নয়ন সংস্থা – অমাস ও ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমির যৌথ উদ্যোগে মুজিব বর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ২০২১ উদযাপন অনুষ্ঠানে আজ ২৭ নভেম্বর ২০২১ ইং তারিখে ‘অমাস গুণীজন সম্মাননা’ তুলে দেয়া হলো আটপাড়ার লোকগবেষক ও প্রাবন্ধিক হামিদুর রহমান-এর হাতে।



নেত্রকোণার ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য ও সংস্কৃতি নিয়ে যারা নিরলস কাজ করছেন এরকম গুণীজনদের হাতে প্রতিবছর তুলে দেয়া এই সম্মাননা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জনাব কাজি মোঃ আবদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি, বীর মুক্তিযোদ্ধা মালিক খসরু পিপিএম, বীর মুক্তিযোদ্ধা মো: নুরুল ইসলাম, বাংলা একাডেমির ফোকলোর বিভাগের উপপরিচালক ড. আমিনুর রহমান সুলতান সহ অসংখ্য গুণীজন।
অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমির প্রতিষ্ঠাতা জনাব মোঃ ইকবাল হাসান তপু।
লোকগবেষক ও প্রাবন্ধিক হামিদুর রহমান-এর জন্ম ২৮ চৈত্র ১৩৫২ বঙ্গাব্দ, ১১ এপ্রিল ১৯৪৬ খ্রিষ্টাব্দে নেত্রকোণায়। নেত্রকোণার লোকসংস্কৃতি, মুক্তিযুদ্ধের আ লিক ইতিহাস নিয়ে তিনি প্রতিনিয়ত গবেষণামূলক কাজ করছেন। অসংখ্য ছড়া ও গদ্য রচনা করেছেন শিশুদের জন্য। যা প্রকাশিত হয়েছে তার সময়কার সাহিত্য সাময়িকীগুলোতে। রচনা করেছেন দুশোরও বেশি মৌলিক প্রবন্ধ। লোকসাহিত্য নিয়ে রয়েছে তার অসাধারণ পরিশ্রমী সাহিত্যকর্ম। ঐতিহ্য অন্বেষার বোধ ও প্রজ্ঞা নিয়ে গ্রামের নিভৃত কোণে গড়ে তুলেছেন তিনি পাঠের সাম্রাজ্য, সমৃদ্ধ এক আলোর জগৎ- গ্রাম পাঠাগার – শুনই প্রগতি পাঠাগার। নেত্রকোণার লোকসংস্কৃতি নিয়ে বড় পরিসরে গবেষণামূলক কাজ করেছেন। লোকগবেষক ও প্রাবন্ধিক হামিদুর রহমানের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- জীবনবৃত্তে (আত্মজৈবনিক স্মৃতিকথা), দুষ্ট লীলাবতী (শিশুতোষ ছড়াগ্রন্থ), মুক্তিযুদ্ধ একাত্তর (প্রবন্ধ), আটপাড়ায় মুক্তিযুদ্ধ (মুক্তিযুদ্ধের ইতিহাস), নেত্রকোণার বাউল কবি (প্রবন্ধ), নামাজের রহস্য নামাজের ইতিহাস, নেত্রকোণার লোকসংস্কৃতি, জীবনের অস্তবেলায়, নেত্রকোণায় বঙ্গবন্ধু।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.