নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

\'\'মজা করে বই পড়ি\' - শিশুদের দ্বারা পরিচালিত রিডিং ক্যাম্প

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৩০

লোকগবেষক হামিদুর রহমান পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র এ বছর থেকে শুরু করেছে শিশুদের নিয়ে মজার এক বইপড়া কর্মসূচি। এ কর্মসূচিতে ৩ থেকে ১২ বছর বয়সী শিশুরা সরাসরি মজাদার বইপড়ার সুযোগ পাচ্ছে। শিশুদের দ্বারা পরিচালিত নিয়মিত রিডিং ক্যাম্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ১ এপ্রিল ২০২২ থেকে। একঘন্টা ব্যাপী এই সেশনের নাম 'মজা করে বই পড়ি'। এই সেশনগুলোতে শিশুদের বয়স উপযোগী গল্পের বই দেয়া হয়। বইপড়া, ছবি আঁকাসহ থাকে আরো অনেক আনন্দ।

ওয়েবসাইট:
https://grampathagar.wordpress.com/

বই পড়া যাতে আনন্দের হয় সেজন্য পাঠাগার কতৃপক্ষ বিভিন্ন বয়সের ছেলে-মেয়েদের তাদের বয়স অনুযায়ী কয়েকটি উপদলে ভাগ করে । যারা রিডিং ক্যাম্প ফ্যাসিলিটেট করেন তারাও প্রশিক্ষণ পেয়ে সুন্দর সেশন পরিচালনা করছেন। বয়স ভেদে সাতটি স্তরে বিভক্ত ছেলে-মেয়েদের নানা বিষয়ের বই প্রদান করা হয়ে থাকে। কাজেই নির্বাচনের ক্ষেত্রে আমরা বেশ সতর্ক থাকি।

১০-১২ বছর স্তর ৭
চ্যাপ্টার বা অধ্যায় যুক্ত করা। বিভিন্ন ধরনের শ্রেষ্ঠ গল্প (ক্লাসিক)। জটিল ও কঠিন শব্দ। গল্পের প্লটে দ্বন্দ্ব ও সমাধান। প্রতি অধ্যায়ে এক বা একাধিক ছবি। ফন্ট সাইজ ১২-১৪।

৯-১০ বছর স্তর ৬
অপেক্ষাকৃত বড় প্যারাগ্রাফ। জটিল ও কঠিন শব্দ। গল্পের প্লটে দ্বন্দ্ব ও সমাধান। বাক্যে শব্দ সংখ্যা সর্বোচ্চ ২০। গল্পের সঙ্গে শিশুকে সম্পৃক্ত করার মতো প্লট। প্যারাগ্রাফের সঙ্গে ছবির মিল। ফন্ট সাইজ ১৪-১৬।

৮-৯ বছর স্তর ৫
কিছু জটিল ও কঠিন শব্দ। প্যারাগ্রাফে বিভক্ত। বাক্য দীর্ঘ। প্রতি পৃষ্ঠায় বাক্য সংখ্যা সর্বোচ্চ ৮। প্রতি বাক্যে শব্দ সংখ্যা সর্বোচ্চ ১৮। গল্পের সঙ্গে শিশুকে সম্পৃক্ত করার মতো প্লট। প্যারাগ্রাফের সঙ্গে ছবির মিল। ফন্ট সাইজ ১৬-১৮।

৭-৮ বছর স্তর ৪
সহজ শব্দ। বাক্য সামান্য দীর্ঘ। বাক্যে শব্দ সংখ্যা সর্বোচ্চ ১২। আনন্দদায়ক মজার গল্প। লেখার সঙ্গে ছবির মিল। ফন্ট সাইজ ১৮-২০।

৬-৭ বছর স্তর ৩
সহজ। ছোট বাক্য। প্রতি পৃষ্ঠায় বাক্যের সংখ্যা সর্বোচ্চ ৫। প্রতি বাক্যে শব্দ সংখ্যা সর্বোচ্চ ১০। সাধারণ গল্প। পৃষ্ঠার অধিকাংশেই ছবি। ফন্ট সাইজ ২০-২২।

৫-৬ বছর স্তর ২
ছবি প্রধান বই। চেনাজানা মৌলিক শব্দ। মাঝে মাঝে শব্দের পুনরাবৃত্তি। লেখার সঙ্গে ছবির মিল। প্রতি পৃষ্ঠায় বাক্য সংখ্যা ১-৩। প্রতি বাক্যে শব্দের সংখ্যা ৪-৮। ফন্ট সাইজ ২০-২২।

৩-৫ বছর স্তর ১
ছবি প্রধান বই। চেনাজানা মৌলিক শব্দ। মাঝে মাঝে শব্দের পুনরাবৃত্তি। লেখার সঙ্গে ছবির মিল। প্রতি পৃষ্ঠায় বাক্য সংখ্যা ১ বা ২। প্রতি বাক্যে শব্দের সংখ্যা ২-৬। ফন্ট সাইজ ২২-২৪।
(সূত্র: মোজাম্মেল হক নিয়োগী)

নিচের লিংকে প্রবেশ করে একটি পুলে অংশগ্রহণ করে আপনি আপনার গঠনমূলক মতামত জানাতে পারেন

শিশুদের বইপড়া নিয়ে আপনার অভিজ্ঞতা

শিশুদের বইপড়া আরো আনন্দময় হোক।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:৩৯

সোনাগাজী বলেছেন:



ইহার ঠিকানা কি?

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৩

হাসান ইকবাল বলেছেন: নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলাধীন শুনই গ্রামে এই পাঠাগারটি।

২| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:১২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার উদ্যোগ।

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৩

হাসান ইকবাল বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

৩| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:১৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন আয়োজন

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৪২

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ।

৪| ১১ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: আমি আমার গ্রামে এরকম একটি পাঠাগার স্থাপন করবো।

৫| ১১ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

সোনাগাজী বলেছেন:



আপনি নিজে কি করেন?

১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৬

হাসান ইকবাল বলেছেন: পাঠাগার পরিচালনা কমিটি রয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.