নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হে প্রগাড় পিতামহী,আজো চমৎকার?\nআমিও তোমার মত বুড়ো হব-বুড়ি চাঁদটারে আমি ক\'রে দেবো\nকালীদহে বেনজলে পার;\nআমরা দু-জনে মিলে শুন্য ক\'রে চ\'লে যাবো জীবনের প্রচুর ভাঁড়ার।

এইচ তালুকদার

I am drunk,officer.punish me when I am sober.(Zahir ud din Muhammad,Babur)

এইচ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

হাড় পাথরের ইতিহাস-৪

২৯ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:৫৭

২০১৪ ফুটবল বিশ্বকাপ,সেমিফাইনাল,ব্রাজিল বনাম জার্মানি,৭-১।কি মনে পড়ছে কিছু?হ্যাঁ ঠিক ধরেছেন,বেলো হরিজন্টে।কিন্তু এই পোষ্টের সাথে বেলো হরিজন্টে,ব্রাজিল জার্মানি,ফুটবল এসবের সম্পর্ক কি?বলছি,বেলো হরিজন্টের সেই ম্যাচ যেমন ফুটবল ইতিহাসে অনন্য।তেমনি আমেরিকার মানব জাতির ইতিহাসে বেলো হরিজন্টে জায়গা করে নিয়েছে কারন এখান থেকেই উদ্ধার হয়েছে লুইজিয়া উম্যান,উত্তর এবং দক্ষিন আমেরিকা মিলিয়ে সবচেয়ে পুরনো মানব ফসিল।
লুইজিয়া,একজন এডাল্ট টিনেজার।উচ্চতা পাঁচ ফুটের একটু কম।তার সময়ে অন্য সবার মত সেও ছিলো একজন হান্টার গ্যাদারার,শিকার করতে যেয়ে পাওয়া আঘাতেই তার মৃত্যু হয়েছে।মৃত্যুর প্রায় ১৮০০০ বছর পরেও তার স্কেলেটন এর প্রায় তিন চতুর্থাংশ উদ্ধার করা গেছে,এর অন্যতম প্রধান কারন হচ্ছে,লুইজিয়া কে পূর্ণ সন্মানের সাথে অনেক আচার অনুষ্ঠানের মাদ্ধ্যমে এখানে সমাহিত করা হয়েছে।এমনকি তার ফসিলের পাশে তার অন্ত্যেষ্টিক্রিয়ায় ব্যাবহার করা বিভিন্ন উপকরনও পাওয়া গেছে।
এই সিরিজে উল্লেখ করা সমস্ত ফসিলের মত লুইজিয়া বিজ্ঞানীদের অনেক বড় একটা চমক দিয়েছে,আর সেটা হচ্ছে,জাতিগত ভাবে লুইজিয়া নেগ্রয়েড।অর্থাৎ কৃষ্ণকায়,কিন্তূ আমেরিকান উপজাতিরা সবাই অর্থাৎ আমরা যাদের রেড ইন্ডিয়ান বলে জানি তারা সবাই তো মঙ্গোলয়েড।এই ঘটনার কেবল মাত্র একটাই ব্যাখ্যা হয় সেটা হচ্ছে,আমেরিকায় মানব জাতির আগমন কোন একমূখি ঘটনা নয়,বরং দীর্ঘ সময় ধরেই আমেরিকায় মানব বসতি ছিল আমেরিকার ইন্ডীয়ান উপজাতিরা আমেরিকার আদিম অভিবাসী দের উচ্ছেদ করে বসতি স্থাপন করেছে
(ছবির নারীটি পিবিএস নোভা ফার্স্ট হিউম্যান সিরিজে লুইজিয়া চরিত্রে অভিনয় করেছে।)
তথ্য সুত্র
১)Fontugne, MIchel (2013). "New Radiocarbon Ages of Luzia Woman, Lapa Vermelha IV Site, Lagoa Santa, Minas Gerais, Brazil". Proceedings of the 21st International Radiocarbon Conference. 55 (2–3). doi:10.2458/azu_js_rc.55.16253. Retrieved 27 December 2013.
২)Erlandson, Jon M. & Braje, Todd J., From Asia to the Americas by boat? Paleogeography, paleoecology, and stemmed points of the northwest Pacific

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: অগোছালো।

২৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০০

এইচ তালুকদার বলেছেন: হুম,আরেক্টু গুছিয়ে লেখা উচিত ছিলো,আসলে এই লেখাটা ২০১৭ থেকে ড্রাফটে পড়ে ছিলো।তাই ঘষামাঝা না করেই পোষ্ট করে দিলাম।

২| ২৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৩

এইচ তালুকদার বলেছেন:
লুইজার ফেসিয়াল রিকন্সট্রাকশন এর পরের ছবি

৩| ২৯ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

নেওয়াজ আলি বলেছেন: বাহ! অসাধারণ l

২৩ শে মার্চ, ২০২০ ভোর ৪:১৭

এইচ তালুকদার বলেছেন: চমৎকার

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:০৫

ইমরান আশফাক বলেছেন: অনেক গ্যাপ দিয়ে পোষ্ট করলেন, তাও পর্বতের মূষিক প্রসবের ন্যায়। যদিও এটা একান্তই আপনার ব্যক্তিগত শখের ব্যাপার, তবে কিনা ব্যক্তিগত ব্যাপারও অনেক সময় আর নিজেস্ব থাকে না। আশা করি মনে কিছু নিবেন না।

২৩ শে মার্চ, ২০২০ ভোর ৪:২২

এইচ তালুকদার বলেছেন: এটা অনেক পুরানো লেখা,এরকম কিছু নিয়ে পড়াশোনা বা লেখার আগ্রহ বা সময় কিছুই এখন নেই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.