নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

আমার স্মৃতিবেলা – ফুটবল বিশ্বকাপ

১২ ই জুন, ২০১৪ দুপুর ১:১৩





আমার জগতে ফুটবল নিয়ে প্রথম উন্মাদনার স্মৃতি হল ১৯৮৬’র বিশ্বকাপ। শিশু আমি সবেমাত্র স্কুলে ভর্তি হয়েছি। চারদিকে বড়রা শুধু বলে বেড়ায় ম্যারাডোনা, আর্জেন্টিনা। আমি তো সেই শিশু বয়সে ভেবেছিলাম এরা দুইজন দুই ভাই! :P



যাই হোক, ১৯৯০ এর বিশ্বকাপে আমি প্রাইমারীর শেষ করে একটু বড় হচ্ছি। এই বিশ্বকাপ নিয়ে অনেক স্মৃতি। স্কুলের টিফিনের টাকা দিয়ে সবাই ভিউকার্ড কিনতাম প্রিয় দলের, প্রিয় খেলোয়াড়ের। স্কুলে আমাদের মধ্যে ছিল কম্পিটিশন কে কার কত ভিউকার্ড জমিয়েছে। দুর্ঘটনা ঘটলো একদিন ক্লাস চলাকালে লাস্ট বেঞ্চে দুজন ছাত্র কার্ড দেখা কালে টিচার দেখে ফেলেন। পরে ক্লাসের সবার ব্যাগ চেক করে করে সব ভিউকার্ড জব্দ করেন এবং আমাদের চোখের সামনেই সেগুলো ছিঁড়ে ফেলেন। এই বিশ্বকাপ আমার মনে চিরস্থায়ী একটা জায়গা করে আছে বিশেষ কারণে। মজার ব্যাপার জীবনে প্রথম বুঝতে শিখে আমি ব্রাজিল-আর্জেন্টিনা বাদ দিয়ে সাপোর্ট করা শুরু করলাম হল্যান্ডকে, সাথে অবশ্য ক্যামেরুনও ছিল। কারণ, ঝাঁকড়া চুলের এক জাদুকর, রুদ খুলিত। তো আমি একদিন স্কুলে টিফিন পিরিয়ডে বসে বসে তাকে নিয়ে একটা কবিতা লিখে ফেললাম (সেই বয়স থেকেই ছন্দ মিলানোর পোকা মাথায় ঢুকেছিল বলেই হয়ত আজো জীবনের ছন্দ মিলাতে পারি নাই)। বাসায় এসে সেই কবিতা আমার প্রতিবেশী, সম্পর্কে কাকী যে কিনা আমায় খুবই স্নেহ করতেন, দেখালাম। উনি পড়ে খুব রাগ করলেন, কারন? এই রুদ খুলিত আবার কে? ম্যারাডোনাকে নিয়ে কেন লিখলাম না? উনার কপট রাগ কিশোর মন বুঝতে পারে নাই। সাথে সাথে বললাম আচ্ছা এখনই লিখছি। বলেই কাগজ কলম নিয়ে কবিতা লিখতে বসে গেলাম। মজার ব্যাপার কয়েকদিন পর সেই কাকী আমায় সারপ্রাইজ দিলেন। উনি সেই কবিতা আমার মেজ মামাকে দেখিয়েছিলেন। মামা সেই কবিতা তার এক সাংবাদিক বন্ধুকে দিলে উনি তা পত্রিকায় ছেপে দেন। যতদূর মনে পড়ে ‘দৈনিক সংবাদ’। দুঃখের বিষয় ঐ পত্রিকার কোন কপি বা পুরো কবিতাটি আমার কাছে নেই। শুধু প্রথম দুই চার লাইন মনে আছে...



‘ম্যারাডোনা, ম্যারাডোনা, ও ম্যারাডোনা,

তোমার দেশের নামটি আর্জেন্টিনা।

তুমি খেল কত সুন্দর!

তাইতো জয় করেছো মোদের অন্তর।’



নিজের কাব্য প্রতিভায় নিজেই মুগ্ধ, হাসতে হাসতে শেষ। কিন্তু প্রথম কোন পাবলিক মিডিয়ায় নিজের লেখা, আজো সেই পত্রিকার কপি মিস করি। যাই হোক এরপর এল ১৯৯৪ এর বিশ্বকাপ। সুদুর আমেরিকায় খেলা, রাত জেগে জেগে খেলা দেখা, সামনে এস.এস.সি. পরীক্ষা। বড়দের বকুনি, চোখ রাঙ্গানি। এবার হল্যান্ডের সাথে যোগ হল ব্রাজিল। রোমারিও-বেবেতো জুটির সেই জাদুর খেলা! সেই বিশ্বকাপ রাতে খেলা হত, অনেকেই রাত জাগতে পারতেন না, কষ্ট হত। আমার এক আত্মীয়, সম্পর্কে নানা হন, একদিন তাদের বাসায় খেলা দেখছিলাম। উনি ঘুম তাড়াতে সোফা ছেড়ে কাঠের চেয়ারে বসে খেলা দেখতেন, যেন আরামে না ঘুমিয়ে পড়েন। যাই হোক, উনি সেই চেয়ারে বসেও ঘুমে ঢলতেন। সেদিন খেলা দেখছি, বল তখন মাঝমাঠে, অলসভাবে এর পা থেকে ওর পায়ে ঘুরছে। গভীর রাত, হঠাৎ সেই নানা চিৎকার দিয়ে উঠলেন, “গোল!!!”। আমরা সবাই চমকে গিয়েই পর মুহূর্তে বুঝতে পারলাম উনি ঘুমের মধ্যে স্বপ্নে খেলা দেখছিলেন!



১৯৯৮ বিশ্বকাপ মনে থাকবে আজীবন ফ্রান্স এবং জিদান এর কল্যাণে। শুধু আমার না, যারা সেই বিশ্বকাপ দেখেছে সবার। সেই বিশ্বকাপে ব্রাজিলের পরাজয়ে দুঃখও পেয়েছি আবার জিদানের কারনে ফ্রান্সের জয় এ সেই দুঃখও কিছুটা ভুলেছি। কারণ, একজন খেলোয়াড় একা কীভাবে একটি দলকে বিশ্বসেরা করতে পারে তা উনি করে দেখিয়েছিলেন। সাথে ব্রাজিলের টাকলু রোনাল্ডো, আমার অন্যতম প্রিয় প্লেয়ার। তার কারনেও অনেকেই এই বিশ্বকাপ মনে রাখবেন, তাকে নিয়ে সেই ফাইনালের বিতর্ক।



এরপর এল আমার জীবনের সেরা বিশ্বকাপ ২০০২। বিশ্বকাপের আগে এলাকায় দুই গ্রুপ, ব্রাজিল আর আর্জেন্টিনা। আমি ব্রাজিলের লিডিং দিচ্ছি। পুরো এলাকা পতাকায় সয়লাব (তখন পতাকা উড়ানোতে কোন বাঁধা নিষেধ ছিল না)। এক পতাকা বানালাম প্রায় ১২ ফুট লম্বা, সেই পতাকা এলাকার সবচেয়ে উচু এক ছয়তলা ভবনের ছাদের প্রায় ২০ ফুট লম্বা এক বাঁশের মাথায় বেঁধে দিলাম। তখন পুরাতন ঢাকায় এত উচু ভবন ছিল না, তাই প্রায় এক-দুই কিলোমিটার রেডিয়াস জুড়ে এলাকা হতে সেই পতাকা দেখা যেত। আশেপাশের এলাকা হতে আমাদের এলাকায় এই উন্মাদনা দেখতে ছেলেপেলেরা চলে আসতো। সেই বিশ্বকাপের খেলা দেখেছি একসাথে প্রায় ২০/২৫ জন মিলে এক বন্ধুর পাঁচতলা বাসার ছাদের চিলেকোঠা ঘরে। ছোট্ট পনের ইঞ্চি মনিটর, টিভি কার্ড, সাথে ক্রিয়েটিভ এর স্পিকার। অথচ সবার ঘরে বড় সাইজের টেলিভিশন ছিল। কিন্তু সবাই সারাদিন পড়ে থাকতাম ঐ রুমে। ২/৩ জন ছিল যারা রাতেও বাসায় যেতাম না। সারাদিন আড্ডা, সিনেমা দেখা, কার্ড খেলা। আর দুপুরের পর হতে একে একে সবাই জড়ো হওয়া শুরু হত। তবে বেশীরভাগই ছিলাম ব্রাজিলের সাপোর্টার, কিন্তু আর্জেন্টিনার সাপোর্টারও ছিল, সংখ্যায় কম। সেই রুমে ব্রাজিলের খেলার দিন, ব্রাজিলের জার্সি পরে সবাই ড্রাম (ঢোল, যা স্কাউটস এর প্যারেডে ব্যাবহার হত), বাঁশি (ভুভুজেলা তখন আসেনি ভাগ্য ভালো), খঞ্জনি নিয়ে সেই ১০ বাই ৮ ফুটের ঘরে জড়ো হতাম। খেলা চলাকালে সারাক্ষন এগুলো বাজতেই থাকতো। উফ! কি এক স্বপ্নের দিন ছিল সেই দিনগুলো। মিস করি অনেক। শেষে আমাদের উন্মাদনায়, নাকি রোনাল্ডিনহো নামক জাদকরের কল্যাণে সেবার কিন্তু ব্রাজিল চ্যাম্পিয়ন হয়। আর হ্যাঁ এবার কিন্তু এশিয়ান দেশগুলোর খেলায় সবাই একজোট হয়ে খেলা দেখেছি। এখনো চোখে ভাসে সেই লাল নীল গ্যালারী।



এরপর ক্যারিয়ার আর পেশাগত ব্যাস্ততা নিয়ে বিশ্বকাপ দেখেছি দুইটা। ২০০৬ আর ২০১০ এর বিশ্বকাপ। এই দুই বিশ্বকাপে প্রতিটি বড় দলের খেলাই এনজয় করেছি। বিশেষ করে ২০১০ এর বিশ্বকাপে সেই শৈশবের প্রিয় দল হল্যান্ড এর খেলা তন্ময় হয়ে দেখেছি। খুব আশা ছিল এবার অধরা স্বপ্ন ধরা দিবে। যদিও ভালো দলই জিতেছে, স্পেন। এবারের ২০১৪ এর বিশ্বকাপ ফুটবলে আমার সাপোর্ট পাবে পাঁচদল। প্রথম দুটি সেই পুরাতন প্রেম... ব্রাজিল এবং হল্যান্ড। এরপর রয়েছে স্পেন, জার্মানি আর জাপান। আপনার পছন্দের তালিকা কোনটি?

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৪ দুপুর ১:৫৩

প্রেমিক চিরন্তন বলেছেন: ম্যারাডোনা, ম্যারাডোনা, ও ম্যারাডোনা,
তোমার দেশের নামটি আর্জেন্টিনা।
তুমি খেল কত সুন্দর!
তাইতো জয় করেছো মোদের অন্তর।’


দারুন

১২ ই জুন, ২০১৪ রাত ১০:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এইটা কিন্তু আমার মনের কথা ছিল না :(

২| ১২ ই জুন, ২০১৪ দুপুর ২:২৪

গোঁফওয়ালা বলেছেন: পড়ে মজা পেলাম। হা হা হা B-)

১২ ই জুন, ২০১৪ রাত ১০:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৩| ১২ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৯

তাহসিন মামা বলেছেন: আপনার কিছু লেখার সাথে আমি সহ মত প্রকাশ করতে পারছি না। রুদ গুলিত এর সাথে অ্যাডগার দেভিস এবং কুলুইভার্ট এর কথা বাদ দিয়ে হল্যান্ড হতে পারে না। আর ১৯৯৮ এ বারথেজ (টাকলু গোল কিপার) আর থুরাম ছাড়া ফ্রান্স অসম্পূর্ণ। যাক, পোস্ট টি পরে অনেক ভাল লেগেছে। এবার আমার তিন বাজির ঘোড়া হলঃ ১। আর্জেন্টিনা ২। স্পেন ৩। ব্রাজিল।

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মামা ভুল হয়ে গেছে, মাফ করি দেন পিলিচ! =p~ =p~ =p~

তাহলে ব্রাজিলের রবার্তো কার্লোস এর নামটাও আসা উচিত। সাথে দুঙ্গা আর কাফু বাদ যাবে কেন? আপনি বুঝি এণ্টি-ব্রাজিল সাপোর্টার। ;) ;) ;)

৪| ১২ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৪

মাথা ঠান্ডা বলেছেন: আপনার লেখা পড়ে ভাল লাগল । শৈশবে ফিরে গিয়েছিলাম। ম্যারাডোনার খেলা দেখে মাথা নষ্ট হয়ে গিয়েছিল। আর্জেন্টিনার খুব আবেগি সমর্থক ছিলাম। এখন আমার প্রথম পছন্দ স্পেন তারপর পর্তুগাল, হল্যান্ড।

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মাথা ঠাণ্ডা।

আচ্ছা ঠাণ্ডা মাথা নষ্ট হয়েছিল কেমনে? ;) :P =p~

৫| ১২ ই জুন, ২০১৪ বিকাল ৫:০২

পাজল্‌ড ডক বলেছেন: কুইজে অংশগ্রহণ করুন Click This Link

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি কুইজ খিলবো না :P :P

৬| ১২ ই জুন, ২০১৪ বিকাল ৫:০৯

সোজা কথা বলেছেন: আপনার তো পেলে কে নিয়ে কবিতা লিখা দরকার ভাই!
আপনার সাপোর্টকৃক দলগুলোর জন্য শুভ কামনা।

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পেলের খেলা আমি দেখি নাই, তাই তাকে নিয়ে কবিতাও লিখি নাই। :)

ধন্যবাদ আপনাকে। আপনার দলগুলোর নাম না জানিয়েই চলে গেলেন! :(

৭| ১২ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪০

সুমন কর বলেছেন: আপনার স্মৃতিচারণ ভাল লাগল। পোস্টে ভাল লাগা রইল।

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় সুমন কর। পছন্দের দলের নাম জানতে পারলাম না কিন্তু। :(

৮| ১২ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার স্মৃতিচারণ। ছোট বেলায় আর্জেন্টিনা কি তা জানতাম না কিন্তু একটা নামই জানতাম ম্যারাডোনা। ম্যারাডোনার জন্যই আর্জেন্টিনাকে সাপোর্ট করা।

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি এবং স্পেন আমার মতে ফেভারিট। এই চার দলের কোন এক দলই হয়ত এবারের বিশ্বকাপ জিতবে।

১২ ই জুন, ২০১৪ রাত ১০:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার হল্যান্ড নাই কেন??? খিলবো না কিন্তু প্রবাসী পাঠক...

বুঝছি আপনি ভুলে হল্যান্ড এর জায়গায় আর্জেন্টিনা লিখে ফেলছেন, তাই না?

;) ;) ;)
:P :P :P
=p~ =p~ =p~

৯| ১৩ ই জুন, ২০১৪ দুপুর ১২:২৩

এইচ তালুকদার বলেছেন: ুন্দর পোোষ্ট।আমার বিস্বকাপ দেখা শুরু ২০০২ থেকে তখন থেকেই সেনেগাল এর ভক্ত।আরজেন্তিনা আর জারমানি খেলা গুলো দেখব।

১৪ ই জুন, ২০১৪ দুপুর ২:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই আমার কিশোর বয়সের প্রেম হল্যান্ডের খেলাও দেখবেন প্লিজ। গতকাল স্পেনের সাথে যে খেলা দেখালো!! যারা যারা না দেখছেন মিস করেছেন।

১০| ১৩ ই জুন, ২০১৪ রাত ৮:৪৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চারদিকে বড়রা শুধু বলে বেড়ায় ম্যারাডোনা, আর্জেন্টিনা। আমি তো সেই শিশু বয়সে ভেবেছিলাম এরা দুইজন দুই ভাই!

হা হা , মজা পেলাম আপনার চর্মগোলক স্মৃতিকথা পড়ে। :)

১৪ ই জুন, ২০১৪ দুপুর ২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: চর্মগোলক স্মৃতিকথা!!! রেজওয়ানা আলী তনিমা আমিও মজা পেলুম নামখানা পড়ে। :)

১১| ১৪ ই জুন, ২০১৪ সকাল ১০:০৮

মাজহারুলসাগর বলেছেন: ১৯৮৮ তে পৃথিবী দেখেছি। ভাইয়াদের মুখে মুখে আর্জেন্টিনা শুনতে শুনতে নামটা মাথায় ঢুকে যায়। প্রত্যক্ষ করছি জিদান নামের এক বিশ্ব কাপানো নায়ক। আর ভালো লাগে রোনাল্দিনহোকে
এখন, ১। আর্জেন্টিনা ২। ফ্রান্স এবং ৩। জার্মানি

১৪ ই জুন, ২০১৪ দুপুর ২:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই সাগর, লিস্টে হল্যান্ড এর নামটিও ইনক্লুড করে নেন প্লিজ। নাহলে অনেক কিছু মিস করবেন। ;)

১২| ১৫ ই জুন, ২০১৪ রাত ১২:৩৬

স্নিগ্ধ শোভন বলেছেন: মজা পাইলাম =p~ =p~

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মজা দিতে পেরে আমিও মজা পেলাম। :P :P :P

ধন্যবাদ শোভন।

১৩| ১৫ ই জুন, ২০১৪ সকাল ৯:৫০

সুমন জেবা বলেছেন: আমারও প্রথম উন্মাদনার স্মৃতি হল ১৯৮৬’র বিশ্বকাপ এবং ম্যারাডোনা ।

১৫ ই জুন, ২০১৪ সকাল ১১:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন জেবা।

আমি কিন্তু কট্টর ব্রাজিল আর এণ্টি-আর্জেন্টিনা সাপোর্টার। :P :P :P

১৪| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:১৯

নাহিদ ইসলাম ৩৫০ বলেছেন: ভালো লাগলো।



আইডিয়া বাজ

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

১৫| ১৭ ই জুন, ২০১৪ দুপুর ১২:২২

আমি তুমি আমরা বলেছেন: স্মৃতিচারন পড়ে ভাল লাগল। এই বিশ্বকাপে প্রথম পছন্দ ব্রাজিল, তারপর জার্মানি :)

১৭ ই জুন, ২০১৪ রাত ১০:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার সাথে আমার মিল আছে, তবে আমার মাঝে আছে হল্যান্ড আর স্পেন :P :P :P

১৬| ২২ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: খাসা পুস্ট ....!

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: B:-) B:-) B:-)

১৭| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৭:০৬

মাজহারুলসাগর বলেছেন: ভাইজান, কমেন্টস নাম্বার ১১ আরেক বার দেখবেন ।
৩ দলের নাম বলছিলাম, ২দলই পাইনাল খেলছে।

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জ্বী ভাই, দেখলাম :)

আমার প্রথম চার ফেভারিটের তিন দলই কিন্তু সেমিফাইনাল খেলছে (স্পেনটা না.....ধুর) =p~ =p~ =p~

১৮| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৬

মাজহারুলসাগর বলেছেন: আমার ৩ ফেবারিটের ২ টাই ফাইনাল খেলছে।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.